নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

ছোট গল্পঃ বেহায়া বুড়ো গাধাটি টিকে আছে

৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:১৬



আমেরিকার এক গ্রামে এক বুড়ো কৃষক দম্পতি ছিলো, পশু পালন ও কৃষিকাজ করতো। তাদের দুটি গাধা ছিলো। একটি বুড়ো গাধা আরেকটি অল্প বয়সী গাধা। অল্প বয়সী গাধাটিকে দিয়ে ভার বহন, মালামাল আনা নেয়ার কাজ চলে যেত বিধায় বুড়ো গাধাটি একদমই কাজ করতো না। তাকে মেরে-বকেও কাজ করানো যেতো না। গাধা সাধারনত বোকা ও কর্মঠ প্রানী হলেও ভীষন একগুয়ে ও ঘাড়তেড়া প্রকৃতির প্রানী। [১]

বুড়ো গাধাটি সারাদিন মাঠে ঘাটে ঘুরে বেড়াতো, আশে পাশের খামারের গরু-গাধা-ভেড়াগুলোকে খামোখা উপদেশ দিয়ে বেড়াতো। কেউ তার উপদেশ গুরুত্ব দিয়ে না শুনলেও, তাকে এক পয়সার পাত্তা না দিলেও, গাধাটা নিজেকে ভয়াবহ রকম জ্ঞানী ও ইতিহাসের মহান সৃষ্টি বলে মনে করতো। এই গাধাটি এলাকার খেলার মাঠে বসে বসে বাচ্চাদের খেলা দেখতো, এবং খামাখা কোন কারন ছাড়া বাচ্চাদের বিরক্ত করতো।

এর ভেতর একটা কুকুরের সাথে গাধাটির পরিচয় হয়, কুকুরটি এই খামার ওই খামার থেকে এটা সেটা খাবার চুরি করতো এবং সারাদিন চুরি করা খাবার দেখিয়ে দেখিয়ে নিজে রান্না করেছে বলে প্রচার করতো। যদিও সবাই জানতো কুকুরটি মহা চোর, অনেকে হাতে নাতে প্রমানও করে দিয়েছিলো চুরির ব্যাপারটা। কিন্তু কথায় আছে চোরে না শুনে ধর্মের কাহিনী।

এই কুকুরটি আর গাধাটির ভেতর ভীষন সখ্যতা গড়ে উঠে। গাধাটি খেলার মাঠে "ঢ্যাচুউউ ... ঢ্যাচুউউউ...." বলে গলা ফাটিয়ে চিৎকার করতো এবং কুকুরটি গাধার হাতে পায়ে তেল ঘষতে ঘষতে প্রশংসা করতো, "বস.. কি গানটা গাইলেন না আজকে! একদম মান্না দে ফেল! আপনার দরদমাখা সুরে গাওয়া দেখেই আমার চোখে পানি চলে আসছে" অথবা, "গুরুজি, এতো ভালো কিভাবে গান আপনে? এই গান শুনলে সুবীর নন্দী আপনাকে ষাষ্টাঙ্গে পেন্নাম করবে গড প্রমিজ।"

কুকুর আর গাধার এই বিরক্তিকর কর্মকান্ডে মাঠের বাচ্চারা বিরক্ত হয়ে তাদের বকে-ধমকে যতই দূরে সরিয়ে দিতো, ততই গাধা আর কুকুর মাঠে বারবার ফিরে আসতো। ধীরে ধীরে গাধার দলে কুকুর ছাড়াও একটা ভেড়া, একটা পাঠা ও একটা মুরগি যোগ হয়। গাধা দলবদ্ধ থাকতে ভালোবাসে, সে গাধা ছাড়াও নানা রকম প্রানীর সাথে দলবেধে থাকতে পারে [২]

এই পাঠা, ভেড়া, মুরগি ও কুকুর গাধার বেসুরে "ঢ্যাচুউউ ... ঢ্যাচুউউউ...." শুনে আনন্দে লাফাতে লাফাতে হাত তালি দিতো, প্রশংসায় ভাসিয়ে দিতো, বিনিময়ে গাধাও এই কুকুরকে, মুরগিকে পিঠে বসিয়ে মাঠে ঘুরে বেড়াতো।

গাধা মুরগিকে এভাবে পিঠে চড়িয়ে ঘুড়ে বেড়ায়



গাধার পিঠে চড়ে কুকুর নিজেকে ভাগ্যবান মনে করে


এদিকে কাজকর্ম না করে গাধা এইভাবে গায়ে হাওয়া লাগিয়ে বেড়ালেও মালিক দম্পতি গাধাটাকে কিছু বলতো না, কারন পিটালেও এই গাধার লজ্জা হয়না। কয়েকবার পায়ে শিকল পড়িয়ে রাখা হয়েছে, মুখে গোমাই[৩] ঠুসে রাখা হয়েছে, যাতে চেচামেচি করতে না পারে। কিন্তু আগেই বলেছি, বুড়ো গাধাটি ভীষন একগুয়ে, বেয়াড়া ও বেহায়া। কোন কিছুতেই শিক্ষা হয় না। পরে গাধার মালিক কৃষক দম্পতি হালই ছেড়ে দিয়েছে।

আজও গাধা তার দলবল নিয়ে আবার খেলার মাঠে এসে বাচ্চাদের একে ওকে খোচা দিচ্ছে, চেচিয়ে মাথা ধরাচ্ছে, আগ বাড়িয়ে বিরক্ত করছে ও জ্ঞান দিচ্ছে। এদিকে কুকুরটি আবার গাধাকে প্রশংসা করতে করতে আজ মুখে ফেনা তুলে ফেলছে। সে গান জুড়ে দিলো, "আমি এই এলাকার সেরা রাঁধুনী। আমার উস্তাদ এই পৃথিবীর সর্বকালের সেরা গায়ক। আসো আমাদের পেন্নাম করো।"

এই গান শুনে খেলার মাঠের ছেলেগুলো হাসতে হাসতে লুটোপুটি খেয়ে বললো, "গাঁজা কয় পোটলা টানছো বাপধন?"

পাঠা ও মুরগি এবার গুরুদেব এর এই অপমান সহ্য করতে পারলো না। কচি পাঠাটি মোড়ে দাড়িয়ে মাইকে ঘোষনা দিলো, "সর্বকালের সর্বশ্রেষ্ট গায়ক কে? আসেন ভোট দেন"
স্বভাবতই এই কচি পাঠাকে কেউ কখনো গুরুত্ব দেয় না, তার ছাগলামি দেখে সবাই দূরে বসে হাসি তামাশা করছে, মাঝে মাঝে দুয়েকজন এসে মজাচ্ছলে ভোট(?) দিয়ে যাচ্ছে। ওদিকে মুরগি আবার তার বন্ধু-বান্ধব নিয়ে দল বেধে গাধা ও কুকুরকে ভোট দিয়ে গেলো।

একদিন পর কচি পাঠা ঘোষনা দিলো, আমাদের গুরু গাধা-স্যার স্বরনকালের সর্বশ্রেষ্ঠ গায়ক। আমাদের কুকুর ভাইয়া টুকটাক চুরি -চামারি করলেও, সে একজন গুনী ও সেরা রাধুনী। আর গাধা এই প্রশংসা শুনে আহ্লাদে গদ গদ হয়ে ম্যাড ইন বাংলাদেশ সিনেমার শহীদুল আলম সাচ্চুর মতো ডায়ালগ দিতে থাকলো, "হ্যা আমিই... আমিই.... আমিই সেই লোক... যার এতো গুরুত্ব.. আমিই সেই লোক"

এবার খেলার মাঠের ছেলেগুলো বিরক্ত হয়ে গেলো, অনেক সহ্য করা গেছে। আর কতো? গাধাকে ধরে পাছায় দমাদম লাথি মেরে ভাগিয়ে দিলো। গাধা এবারও ঘাড়তেড়ামি করে শুয়ে পড়লো, "যাবো না আমি, আমি কিন্তু সেই লোক, যার এতো গুরুত্ব! আমিই সেই লোক। আমি যাবো না এখান থেকে।"
একটা ছেলে ভয় দেখালো, "তুমি চুপচাপ চলে যাও তো গাদ্ধু, নাহলে ধরে ঐ কূপে ফেলে দিবো কিন্তু।"
গাধার একগুয়েমি আরো বেরে গেলো, "যাবো না.. যাবো না.... যাবো না আমি, আমি কিন্তু সেই লোক, যার এতো গুরুত্ব! আমিই সেই লোক। আমি যাবো না এখান থেকে।"
এবার ছেলেগুলো মাঠের পাশে থেকে পঁচা গাজা পাতা [৪] এনে গাধার উপর ছিটিয়ে দিলো। গাধা চোখ বুজে থাকায় মনে করলো তাকে বুঝি কবর দেয়া হচ্ছে। সে চুপি চুপি গাজা খাওয়া শুরু করলো। গাজা খেয়ে গাধা হাই হয়ে নেশাগ্রস্থ হয়ে গেলো। তার মনে হলো সে ধীরে ধীরে উপরে উপরে বহু উপরে উঠে যাচ্ছে।

সন্ধ্যা হয়ে গেলে গাধাকে রেখে বাচ্চারা সবাই যে যার বাড়িতে ফিরে গেলো। গাধা নেশাগ্রস্থ হয়ে টলতে টলতে নিজের আস্তাবলে ফিরে গেলো। এবং চিৎকার করে বলতে লাগলো, "ডায়নোসর চলে গেছে, ম্যামথ চলে গেছে, গাধা আজও বীরদর্পে টিকে আছে।"

চেচামেচি শুনে মালিক উকি দিয়ে গাধাকে একবার দেখে আবার ফিরে গেলো। কি করবে, বুড়া গাধা, মারলেও শিক্ষা হয় না। থাক সে তার মতো।

---------------------------

বিদ্রঃ আমি পশুপ্রেমী, তাই বছর শেষ হবার আগে একটা পশু বিষয়ক গল্প লিখলাম। কেমন হয়েছে কমেন্টে জানাবেন।

টীকাঃ
---------
♦ [১] [২] এর তথ্যসূত্রঃ হ্যাবিটাট ফর হর্সেস

♦ [৩] গরু বা মহিষের মুখে বাঁশের তৈরী একটা খাচা পরানো হয়, যাতে এখানে-ওখানে মুখ দিতে না পারে। এটি টোনা, টোপা, ঠুসি বা গোমাই নামে পরিচিত


♦ গল্পের সাথে মিলিয়ে ছবি খুজছিলাম, কিছু প্রাসাঙ্গিক ছবি পেয়ে যুক্ত করে দিলাম। প্রথম ও তৃত্বীয় ছবির ক্রেডিট ফটোগ্রাফার ডেভিড কেয়ার্ড এর। এগুলো ২০১৩ সালে বিবিসিতে প্রকাশিত।

♦ [৪] অনেক খামারে শূকরের খাবার হিসেবে গাজা ব্যবহৃত হয়

মন্তব্য ৩৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২১

শায়মা বলেছেন: ভাইয়া এইটাও কি ঈশপ'স ফেবল?

কখনও শুনিনিতো?

সূত্র উল্লেখ করো ঈশপের গল্প হলে কিন্তু।


৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩৩

আমারে স্যার ডাকবা বলেছেন: ঈশপ এটা লিখতে চেয়েছিলেন, কিন্তু সময় পান নি। তাই আমি লিখে ফেললাম। :#)
আমি আবার পশুপ্রেমী কি না! B-))

২| ৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩৭

শায়মা বলেছেন: বাহ তোমার উপর দেখছি ঈশপের প্রভাব আছে। :)

৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪১

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি পশুপ্রেমী মানুষ। ঈশপ কাকু পশুপাখি নিয়ে গল্প-টল্প লিখেছেন, তাই আমি তাকে বেশ পছন্দ করি। :)

৩| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:১৭

জ্যাকেল বলেছেন: ওঃ নোঃ
এত মজার গল্প ওপেন করে ভুল কইরা ফালাইছি। ঢুলু ঢুলু চোখে আমার ১ কোটি টাকা দামের ঘুম ছুটে গেছে এই গল্প পড়িতে গিয়া। এই ঘুম নস্টের ক্ষতিপূরণ চাই স্যারভাইসাহেব।

৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৫

আমারে স্যার ডাকবা বলেছেন: বৈদেশে নাকি ঘুম আনতে শুয়ে শুয়ে ভেড়া গোনার প্রচলন আছে, আপনি বরং শুয়ে শুয়ে গাধা গোনার চেষ্টা করুন B-))

৪| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩২

সোনালি কাবিন বলেছেন: আচ্ছা, এত্ত এত্ত গাধাময় পোস্ট দেখে সামুর বুইড়া গাধাটা যদি আত্মহত্যা করে, তাইলে আবার আত্মহত্যার প্ররোচনায় অভিযুক্ত হব নাতো আবার? :||

৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৩

আমারে স্যার ডাকবা বলেছেন: কার কথা বলছেন বুঝতে পারছি না। আমি তো পশুপাখি নিয়ে গল্প লিখলাম :#)
অফেন্সিভ কিছু তো লেখি নাই, এতেই যদি কেউ সুইসাইডাল হয়ে যায় তবে তাকে বুড়ো না বলে টিনএজ বলাই শ্রেয়। :|

৫| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৭

সোনালি কাবিন বলেছেন: লেখক বলেছেন: কার কথা বলছেন বুঝতে পারছি না। আমি তো পশুপাখি নিয়ে গল্প লিখলাম :#)
অফেন্সিভ কিছু তো লেখি নাই, এতেই যদি কেউ সুইসাইডাল হয়ে যায় তবে তাকে বুড়ো না বলে টিনএজ বলাই শ্রেয়।


# তার ব্যবহারকে কি আদর করে বালসুলভ বলা যায় না? :-B

৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:০৮

আমারে স্যার ডাকবা বলেছেন: আবারও বলি, আপনি কার কথা বলছেন আমি বুঝতে পারছি না। তবে উক্ত ব্যক্তির আপত্তি না থাকিলে আপনি উহাকে আবাল সম্বোধন করে দেখতে পারেন। বালসুলভ শব্দটা শুনে তিনি অন্যকিছু ভাবতে পারেন।

আবাল অর্থঃ বালক। সূত্রঃ বাংলাএকাডেমি আধুনিক বাংলা অভিধান, পৃষ্ঠা ১৫৮

৬| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫৭

এপোলো বলেছেন: খুব ভালো লেখনী, স্যার। গল্প ভালো হয়েছে ।

৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:০৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। সুস্থ থাকুন, ভালো থাকুন। শুভ কামনা

৭| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গাধাকে নিয়ে যত গল্প আছে, তাতে সবখানেই তাকে নির্বোধ, বেকুব হিসাবেই দেখানো হয়। কারণ কী? গাধা কি কম চালাক?

৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫১

আমারে স্যার ডাকবা বলেছেন: দু'পেয়ে গাধা অনেক চালাক, আসলে একটু বেশিই চালাক। বাকি সবাইকে বালস্য বাল জ্ঞান করে, তাই নিজের চালাকিতে নিজেই ফেসে যায় বারবার।

চারপেয়ে গাধাকে বেকুব হিসেবে দেখানো হয় রকন তা জানি না। হয়তো সেই অতীতকাল থেকেই গাধাকে মানুষ বোঝা বইবার কাজে ব্যবহার করছে, আর গাধা এই কাজ খুশিমনেই করছে সে জন্য।

৮| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:



আজীবন গাধার কথাই লিখতে হবে, এটাই হবে ব্লগিং।

৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

আমারে স্যার ডাকবা বলেছেন: গাধা যেখানে ম্যাও প্যাও লিখে ব্লগিং করে, গাধার চামচারা যেখানে কপি-পেষ্ট লেখা দিয়ে ব্লগিং করে, সেখানে আমি না হয় গাধার গল্পই লিখলাম :``>>

৯| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ৩:০৬

নেওয়াজ আলি বলেছেন: স্যার এবার একটু গাধা হতে দুরে সরেন। প্রথম পাতা গাধায় ভরা, লজ্জা লাগছে B:-/

৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫২

আমারে স্যার ডাকবা বলেছেন: এই লজ্জাটা কিন্তু গাধার পাওয়া উচিৎ ছিলো, উল্টো সে মনে হচ্ছে আনন্দ ও গর্ব অনুভব করছে। :D

১০| ৩১ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৪৫

সোবুজ বলেছেন: স্কুলে স‍্যার বলতো,কোন গাধা লিখেছ। ব্লগে এসে দেখি উল্টো ঘটনা

৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

আমারে স্যার ডাকবা বলেছেন: এখানে গাধাই নিজেকে সেরা মনে করে, আমার প্রাইমারি স্কুলের টিচার এইটারে দেখলে হয়তো পিটিয়ে মানুষ করতে পারতেন 8-|

১১| ৩১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৩৩

জুল ভার্ন বলেছেন: সেরাম ফাটাফাটি হয়েছে!!!!

৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার :#)

১২| ৩১ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৫

সাজিদ! বলেছেন: এটাকে নিতান্তই গল্প হিসেবে ধরে নিয়ে অনেকক্ষন মনে মনে হাসলাম =p~

৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

আমারে স্যার ডাকবা বলেছেন: এটাতো আসলেই গল্প। বাস্তবে কোন চরিত্রের সাথে মিলে গেলে সব দোষ কাক ও তালগাছের। B-)

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

জ্যাকেল বলেছেন: গল্পটা কাল্পনিক ইহাতে কাহার কোন সন্দেহ থাকা উচিত না। কাউকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে নহে বলেই আমি বিশ্বাস করি। #:-S

৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:০৫

আমারে স্যার ডাকবা বলেছেন: এই গল্পে আমি কোন মানুষের নাম, পরিচয়, ছবি ব্যবহার করি নাই, লিখিও নাই। আমি একটা গাধাকে নিয়ে গল্প লিখেছি। যদিও গল্পে গাধাকে আমি বেহায়, বেলজ্জা ইত্যাদি বলেছি, তাতে সাধারন আম-গাধাগুলোর গায়ে লাগার কথা না। তারপরেও কোন গাধা অফেন্ডেড অনুভব করলে আমার নামে মানহানির মামলা করে দিক, অভিযোগ দিক। তবে সবার আগে কিন্তু তাকে প্রমান করতে হবে গাধাটা সে নিজেই।

১৪| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৯

কাছের-মানুষ বলেছেন: গাদা দিয়ে আজকাল বেশী পোষ্ট আসছে! হঠাৎ গাদার কদর মনে হয় ব্লগে বেড়ে গেছে!!

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৫০

আমারে স্যার ডাকবা বলেছেন: সার্বজনীন অংশগ্রহনে সুষ্ঠু নির্বাচনে তুমুল ভোটে সর্বকালের সেরা হওয়ায় তার কদর কি বাড়া উচিৎ নয়? 8-|

১৫| ০১ লা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৮

জটিল ভাই বলেছেন:
অতিকায় হস্তি লোপ পাইয়াছে। কিন্তু তেলাপোকার সঙ্গে সংসার পেতে গাঁধা টিকিয়া রইয়াছে বৈকি :P

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৫১

আমারে স্যার ডাকবা বলেছেন: উহারা 'টিকিয়া থাকাই সাফল্য' বলিয়া গণ্য করে :-P

১৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:২১

জিকোব্লগ বলেছেন:



ব্লগাররা সবাই গল্পের দ্বিতীয় পর্বের অপেক্ষায় আছেন।
আশা করি আপনি দ্রুত গল্পের দ্বিতীয় পর্ব লিখবেন।
ধন্যবাদ। ভালো থাকবেন।

১৭| ০৮ ই জুন, ২০২২ দুপুর ১:২৬

সোনালি কাবিন বলেছেন: দেও ঠ্যালা

১৮| ১৪ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৩

সোনালি কাবিন বলেছেন: দেও ঠ্যালা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.