নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ ব্লগের বিজ্ঞাপন (কেন দেখি? দায়ী কে? কিভাবে কাজ করে?)

১২ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২৮


ব্লগে বর্তমানে বিজ্ঞাপন নিয়ে একটা অসন্তোষ দেখা যাচ্ছে। একজন ব্লগার ব্লগের একটি বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন তুলেছেন, তার মতো অনেকেই জানিয়েছেন এই বিজ্ঞাপন বিষয়ক জটিলতার কথা। কেউ কেউ ব্লগের দোষ দিচ্ছেন কেউ আবার ব্লগারদের দোষ দিচ্ছেন। কয়েকজনকে দেখলাম বলছেন যে কোন ব্লগার যা পছন্দ করেন, যেসব সাইট ভিজিট করেন তিনি সে রকম বিজ্ঞাপনই দেখেন। ঐ বিজ্ঞাপনটির চেয়ে এই কথাটাই সম্ভবত অনেক ব্লগারদের মনে বেশি কষ্ট দিয়েছে।

প্রথমেই আমি এই প্রশ্নটির উত্তর দিয়ে নেই, এই বিজ্ঞাপনের সাথে কোন ব্লগারের রুচি বা ইন্টারনেট এ্যাক্টিভিটির কোন সম্পর্ক নেই।

কেন দেখি?
--------------------------------
তাহলে প্রশ্ন আসে তাহলে এই বিজ্ঞাপন কেন দেখি?
উত্তর হচ্ছে, এই বিজ্ঞাপন যিনি দিয়েছেন সেই বিজ্ঞাপনদাতা কোন টার্গেট সেট করেন নি। এই বিজ্ঞাপন যাকে খুশি দেখাক, তার সমস্যা নেই। (বিস্তারিত পরে লিখেছি)

দায়ী কে?
--------------------------------
আরেকটা প্রশ্ন এসে যায়, সামু ব্লগে এমন অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রকাশে দায়ী কে? ব্লগার গন? সামু ব্লগ? নাকি গুগল?
উত্তর হচ্ছে, বাংলাদেশের অর্থনীতি ও ইন্টারনেট ব্যবহারকারীগন (বিস্তারিত নিচে লিখেছি)

কিভাবে কাজ করে?
--------------------------------
আরো একটি প্রশ্ন তাহলে চলে আসে, এই বিজ্ঞাপন কিভাবে কাজ করে?
এই বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই বিষয়টি বুঝলে বাকি সব পরিস্কার হয়ে যাবে।

কিছু বিষয় আগে বুঝতে হবেঃ
♦ কোন প্রোডাক্ট বা সার্ভিসের বিজ্ঞাপন দেয় ঐ প্রোডাক্ট/সার্ভিস প্রদানকারী কোম্পানি। যেমনঃ ইউনিলিভার, মেরিল পেট্রোলিয়াম জেলী, নোমস কিংবা আলোচিত বিজ্ঞাপনের অনলাইন গেম কোম্পানি।
♦ মোবাইল অ্যাপ/গেমস, সামু ব্লগ বা কোন ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, ফেসবুক ভিডিও এগুলো হচ্ছে এ্যাড পাবলিশার। অর্থাৎ যেখানে বিজ্ঞাপন প্রকাশ করা হয়।
♦ বিজ্ঞাপনদাতা থেকে কোন বিজ্ঞাপন গ্রহন করা এবং প্রকাশ করার দায়িত্ব পালন করে এ্যাড-নেটওয়ার্ক কোম্পানি সমূহ। বর্তমানে বহুল পরিচিত কিছু এ্যাড নেটওয়ার্ক কোম্পানি হচ্ছেঃ ফেসবুক অ্যাড, গুগল অ্যাড (এ্যাডসেন্স), মাইক্রোসফট অ্যাডভারটাইজিং, ডাবলক্লিক (এটাও গুগলের), বাইডু অ্যাড, চিটিকা ইত্যাদি। সামু ব্লগ গুগল এ্যাডসেন্স এবং ডাবলক্লিক এ্যাড নেটওয়ার্কের পাবলিশার।
♦ আমরা যারা বিজ্ঞাপন দেখি, আমরা হচ্ছি বিজ্ঞাপন দর্শক বা পটেনশিয়াল কাস্টমার।

নিচের চিত্র দেখলে ব্যাপারটা পরিস্কার হবে।


এখানে সামু ব্লগের কোন ভূমিকা নেই। কি বিজ্ঞাপন প্রকাশ করা হবে সেটি গুগল অ্যাড/ডাবলক্লিক ঠিক করে। সামু ব্লগ এই ক্ষেত্রে গুগল অ্যাডকে এই ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রকাশের অধিকার দিয়েছে।

বিষয়টি তুলনা করতে পারি বিলবোর্ড এর মাধ্যমে। আমাদের দেশে সড়ক-মহাসড়কের পাশের দালানের ছাদ/জমিতে বিলবোর্ড তৈরী করে ভাড়া দেয়া হয়। বিলবোর্ডের মালিক বিজ্ঞাপনী সংস্থাকে ভাড়া দেন, এবং বিজ্ঞাপনী সংস্থা বিজ্ঞাপন প্রদর্শন করেন। এক্ষেত্রে কি বিজ্ঞাপন দেয়া হবে এর উপর বিলবোর্ড মালিকের কোন দায় থাকে না।

ছবিঃ বিলবোর্ড


এবার আগের প্রশ্নটির উত্তর খোজার পালা। এমন অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রকাশে দায়ী কে?
শুনতে অবাক লাগলেও সত্য, এমন বিজ্ঞাপন প্রকাশের জন্য দায়ী করতে হবে আমাদের দেশের অর্থনীতি ও ইন্টারনেট ব্যবহারকারীদেরকে।

আমাদের দেশের ই-কমার্স ও ই-সার্ভিস এর খাত খুবই সংকীর্ণ। ই-কমার্স যাও একটু এগিয়েছিলো, বাটপার ভ্যালী এবং চিটার মার্ট দের কারনে ইকমার্স একদম মুখ থুবড়ে পরেছে। এখন সাধারন জনতার আর ইকমার্স এর উপর কোন ভরসা নাই। তারা ইন্টারনেটে কেনাকাটা করেন না।
এছাড়া আমাদের দেশের সিংহভাগ মানুষ ইন্টারনেট বলতে শুধু ফেসবুক, ইউটিউব, পাবজি, ফ্রি-ফায়ার, তিন পাত্তি, লুডু এসব বোঝেন।

তাহলে বোঝা যাচ্ছে এই দেশের মানুষ ইন্টারনেটে কেনাকাটা করে না এবং তারা শুধু সোস্যাল মিডিয়া এবং গেমস (জুয়া হলেও এটা মোবাইল গেম) নিয়েই ব্যস্ত। এ্যাড নেটওয়ার্কগুলো তাহলে এই দেশের মানুষদের কিসের বিজ্ঞাপন দেখাবে? গেমস এবং জুয়ার সাইটগুলোর বিজ্ঞাপনই তো দেখাবে, তাই না?
এবং এই গেমস সাইটগুলোর ভিজিটর/প্লেয়ারদের বেশিরভাগ টিনএজার ও পুরুষ হওয়ায় বিজ্ঞাপনও এমন যৌন-আবেদনময় ভাবে তৈরী করা হয়। তবে যেহেতু খোলামেলা নগ্নতা ও যৌনতা নেই, তাই এই বিজ্ঞাপন প্রকাশে আইনি বাধাও নেই।

প্রথম প্রশ্নের উত্তরে আবার ফিরে যাই, সামুতে আমরা এমন অপ্রাসাঙ্গিক বিজ্ঞাপন কেন দেখি?
অনেকেই বলেন এইসব বিজ্ঞাপন ইউজারের ইন্টারনেট হিস্টোরি ও রুচির কারনে দেখায়। এই কথাটি আংশিক সত্য। আপনার মোবাইলে সংযুক্ত ইমেইল একাউন্ট (এ্যান্ড্রয়েড ফোনর ক্ষেত্রে জিমেইল) এর মাধ্যমে আপনার সকল ব্রাউজিং, এ্যাক্টিভিটি, পছন্দ অপছন্দ যাচাই বাছাই করে আপনার একটা এ্যাড প্রোফাইল তৈরী করা হয়। আপনি কোন জিনিষ পছন্দ করেন, ইন্টারনেটে কি খোজেন এগুলোর উপর ভিত্তি করে বিজ্ঞাপন দেখানোর উদ্দেশ্যে এটা করা হয়। আবার বিভিন্ন ওয়েবসাইটে গুগল ও ফেসবুকের কিছু সার্ভিস (ফেসবুক লাইক বাটন, কমেন্ট, শেয়ার বাটন, এ্যানালাইটিক্স ইত্যাদি) ব্যবহার করায় সেই সাইটেও গুগল ও ফেসবুক আপনাকে ট্রাক করে।
মনে করেন আপনি হঠাৎ মনে করলেন একিটি প্রাইভেট জেট প্লেন কিনবেন, আপনি বিভিন্ন ওয়েবসাইট ঘুরে ঘুরে জেট প্লেন এর সুবিধা, মডেল, দাম, ভাড়া দেখলেন। এরপর ফেসবুক ওপেন করলেই দেখবেন আপনার ফেসবুকে জেট প্লেন ভাড়া/বিক্রির বিজ্ঞাপন দেখাচ্ছে। এর কারন হলো আপনি যে ওয়েবসাইট গুলো ভিজিট করেছেন, ফেসবুক সেখানে আপনাকে দেখে বুঝে গেছে আপনি জেট প্লেন সম্পর্কে আগ্রহী। তাই এই বিজ্ঞাপন দেখিয়েছে। (আমার নিজের পরীক্ষা করা)

বিজ্ঞাপন দেখানো হয় দুই ভাবে, একটা পটেনশিয়াল কাষ্টমারদের টার্গেট করে আরেকটা পণ্যের প্রচার বাড়াতে সকল শ্রেনীকে টার্গেট করে।

টার্গেটেট বিজ্ঞাপনের ক্ষেত্রে কোম্পানিগুলো চায় পটেনশিয়াল কাস্টমারদের কাছে পণ্যের প্রচার করতে। একারনেই ললিপপ বা চকোলেট মাফিন এর বিজ্ঞাপন বাচ্চাদের অনুষ্ঠানে, রান্নার মশলা, কসমেটিক্স, স্যানিটারি ন্যাপকিন এর বিজ্ঞাপন সন্ধ্যারাতের (এই সময়ে মহিলা দর্শক বেশি থাকে) নাটকের ফাকে দেখানো হয়। এই কারনে গার্লস কলেজ এর পাশের বিলবোর্ডে নারী প্রসাধনীর বিজ্ঞাপন, বাসস্ট্যান্ডের বিলবোর্ডে গাড়ির যন্ত্রাংশের বিজ্ঞাপন বেশি দেখা যায়।
আবার সিমেন্ট, মোবাইল ফোন, কলরেট এর বিজ্ঞাপন সার্বজনীন। প্রায় সবখানেই দেখা যায়। তারা পণ্যের প্রচার করতেই বিজ্ঞাপন দেয়, সেল বাড়াতে না।

সামু ব্লগে এমন উল্টা পাল্টা বিজ্ঞাপন কেন আসে?
---------------------------------------------------------
সামু ব্লগের কন্টেন্ট বাংলা ভাষায় এবং বহুমুখী। কোন একটা নির্দিষ্ট বিষয়ে এখানে লেখা হয় না। যার যে বিষয়ে খুশি লিখতে পারে। এই কারনে গুগল এই ব্লগে টার্গেটেড বিজ্ঞাপন দেখাতে পারে না। তাছাড়া আগেই বলেছি আমাদের দেশের মানুষ অনলাইনে কেনাকাটা করে না, আর তাই দেশি প্রোডাক্ট এর বিজ্ঞাপনও কম। তারপরেও আমরা অনলাইনে যা বিজ্ঞাপন দেখি সেগুলো পন্যের প্রচারের জন্য, সেল বাড়াতে টার্গেটেড বিজ্ঞাপন না। তাই গুগলের ভান্ডারে আমাদের জন্য প্রাসঙ্গিক বিজ্ঞাপন কম থাকায় এমন অপ্রাসাঙ্গিক বিজ্ঞাপনগুলোই আমাদের দেখানো হয়। এদেশের মানুষ অনলাইন জুয়া ও গেমস বেশি খেলে, তাই এই দেশে অনলাইন গেমস ও বেটিং রিলেটেড বিজ্ঞাপন বেশি।
আমাদের দেশ থেকে ইন্টারনেট ব্যবহার করলে এইসব বিজ্ঞাপনই চোখে পড়বে।
সামু ব্লগের এই বিজ্ঞাপন টির সাথে কোন ব্লগারের রুচি বা ইন্টারনেট এ্যাক্টিভিটির কোন সম্পর্ক নেই।


এই সকল এ্যাড নেটওয়ার্ক আমার আইপি এ্যাড্রেস দিয়েই বিচার করে আমি কোন দেশ থেকে ইন্টারনেট ব্যবহার করি। সেই অনুযায়ি বিজ্ঞাপন দেখায়। এই কারনে আমি ভিপিএন এর মাধ্যমে ভিন্ন ভিন্ন দেশের আইপি দিয়ে সামু ভিজিট করেছি।

বাংলাদেশের আইপি
--------------------------
১) প্রথম পাতা (বাংলাদেশি কোম্পানির বিজ্ঞাপন, পন্যের প্রচারের লক্ষ্যে বিজ্ঞাপন)


২) মনিরা সুলতানার ব্লগ (একটি বাংলাদেশী ও একটি অপ্রাসাঙ্গিক গেমস সাইটের বিজ্ঞাপন)


৩) সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর ব্লগ পাতা (অপ্রাসাঙ্গিক বিজ্ঞাপন)



হংকং এর আইপি
------------------------
১) প্রথম পাতা (হংকং এর মানুষদের টার্গেট করে দেয়া বিজ্ঞাপন)


২) মরুভূমির জলদস্যু ব্লগ পাতা (হংকং/চায়না বেজড বিজ্ঞাপন)



কানাডার আইপি
--------------------------
১) প্রথম পাতা (কানাডিয়ান প্রোডাক্ট এর বিজ্ঞাপন)


২) সেডরিক এর ব্লগ (কানাডিয়ান ইকমার্স এর বিজ্ঞাপন)



যুক্তরাস্ট্রের এর আইপি
------------------------
১) প্রথম পাতা (ইউএস বেজড বাইক রেন্টাল সার্ভিস এর বিজ্ঞাপন)


২) মোস্তফা কামাল পলাশ এর ব্লগ (প্রোজেক্ট ম্যানেজমেন্ট সার্টিফাইড কোর্স এর বিজ্ঞাপন)


তুরস্কের আইপি
------------------------
১) প্রথম পাতা (এভিয়েশন ও গেমস সাইট এর বিজ্ঞাপন)


২) গুলশান কিবরীয়া এর পোস্টের কমেন্ট (তন্ত্র-মন্ত্র ঝাড়-ফুক দেয়া শামান (ওঝা) এর বিজ্ঞাপন)


সুতরাং বোঝাই যাচ্ছে, উক্ত বিজ্ঞাপন জিওটার্গেট অডিয়েন্স এর জন্য দেখানো হয়, কোন একক ব্লগার বা সামু ব্লগের কারনে নয়। অতএব আমরা অযথা কাউকে দোষারোপ না করি।

মন্তব্য ৪০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:০০

গরল বলেছেন: উপযুক্ত পোষ্ট, অনেকেরই এসব নিয়ে প্রশ্ন ছিল। সুন্দর ও সহজ করে লিখেছেন, সবাই বুঝতে পারবে।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:৩৮

আমারে স্যার ডাকবা বলেছেন: সবাই বুঝবে না। গোয়াড় আছে কিছু। "বিচার শালিস সব মানি, কিন্তু তালগাছ আমার" যুক্তিতে দাড়িয়ে থাকবে। |-)
ধন্যবাদ প্রিয় ব্লগার :)

২| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:০৭

শায়মা বলেছেন: বাপরে!

মাথা ঘুরছে এত কিছু!!

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:৪১

আমারে স্যার ডাকবা বলেছেন: সহজ বিষয় তো। দেশে কেউ অনলাইনে কেনাকাটা করে না, তাই এইসব বিজ্ঞাপন দেখায়। কেনাকাটা করা শুরু করলে প্রোডাক্ট এর বিজ্ঞাপন দেখাবে। :)
মানে, বনে বাঘ-সিংহ না থাকলে গাধা আর বানরের নৃত্য দেখা লাগবে। কিসসু করার নাই :|

৩| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:২৯

কুশন বলেছেন:


না বুঝে অনেক টাইপ করেছেন; মেশিন লার্নিং ও অলগারিদম ব্যবহার করে, পাঠক সম্প্রতি কিসের উপর 'সার্চ' করেছে, সেই অনুয়ায়ী এড পা ঠানো হয়, পিরিয়ড।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:৪২

আমারে স্যার ডাকবা বলেছেন: থ্যাংকু

৪| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:৪৭

শায়মা বলেছেন: হা হা তালগাছের ছবিটা সুন্দর।

এই তাল গাছ দেখে আমার ঐ কবিতাটা মনে পড়ছে-

তাল গাছ এক পায়ে দাঁড়িয়ে
সব গাছ ছাড়িয়ে উঁকি মারে আকাশে......

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:২২

আমারে স্যার ডাকবা বলেছেন: দাবী করার আগেই দিয়ে দিছি। :D

৫| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:৫৭

রিফাত হোসেন বলেছেন: +

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:২৩

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ রিফাত হোসেন ভাই।
প্রিয় ফুটবলার এর ছবি থাকায় আরো একটা ধন্যবাদ :)

৬| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:০৯

সিগনেচার নসিব বলেছেন: ধন্যবাদ স্যার :)

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ আপনাকেও প্রিয় ব্লগার :)

৭| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:১৯

গরল বলেছেন: @কুশন, ম্যাশিন লার্নিং বা অ্যালগরিদম হল সিস্টেম এর internal mechanism, উনি সিস্টেমটা কি করে সেটা বলেছেন। সিস্টেম কিভাবে এটা করে সেটা আসলে ইন্টারনেট ব্যাবহারকারীদের জানাটা জরুরী না। কি করে এবং কেন করে সেটাই মূখ্য বিষয়। ম্যাশিন লার্নিং শব্দটা জানাটা অতটা গরুরী না যতটা জরুরী business process জানা বা বুঝা। যেমন ধরুন ডাক্তারে কাছে যাই কোন ওষুধ কিভাবে কয়বার খাবো সেটা জানার জন্য, ওষুধ কিভাবে কাজ করবে শরীরের ভেতর সেটা জানতে চাওয়া কি জরুরী? জানলেও যে আমরা বুঝব সেটার তো কোন গ্যারান্টি নাই কারণ সেই জ্ঞান আমাদের নাই।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:২৬

আমারে স্যার ডাকবা বলেছেন: তার তালগাছ আমি তাকে দিয়ে দিয়েছি। তিনি খুশি থাকুক। :)

৮| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৩৬

ভুয়া মফিজ বলেছেন: বিস্তারিত বলেছেন, সুন্দরভাবে।

মোদ্দা কথা, এ্যাডগুলো প্রধানতঃ তিনভাবে দেখায়। ব্যবহারকারীর ব্যক্তিগত ইন্টারেস্টকে ট্র্যাকিং করে, ব্যবহারকারীর দেশের উপর ভিত্তি করে, আর Random Selection এর উপর ভিত্তি করে। যে কারনে আমি হঠাৎ হঠাৎ এখানে বাংলাদেশের এ্যাড দেখলেও বেশীরভাগ দেখি যুক্তরাজ্য ভিত্তিক এ্যাড; যার অনেক কিছুই আমার ইন্টারেস্টের সাথে সম্পর্কহীন।

মজার ব্যাপার হলো, সেই ২০১৭ সালে আমি একটা পোষ্ট দিয়েছিলাম, Find Hot Russian Singles – বিশাল জ্বালার অপর নাম। মন্তব্যগুলো যদি দেখেন, তাহলে দেখবেন, তখনও এমন কনফিউজিং মন্তব্য এসেছিল।

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার মন্তব্য আমার পোস্টের সারসংক্ষেপ তুলে ধরেছে। গুগল আউজারকে ট্রাক করে বিজ্ঞাপন দেখায়, কিন্তু সেটা সব এ্যাড এর বেলায় না। এবং যে বিজ্ঞাপনটি নিয়ে আলোচনা হচ্ছে, সেই বিজ্ঞাপনটা এলাকাভিত্তিক ইউজার হিসেবে র‍্যান্ডমলি দেখায়।

ধন্যবাদ জানবেন

৯| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৩৮

জটিল ভাই বলেছেন:
হুম...... আসলেই আপনাকে স্যার ডাকার বিকল্প নেই। যদিও টেকনিক্যাল টার্মের জন্য অনেকেই সহজভাবে জিনিসগুলো বুঝিনা :(

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০৪

আমারে স্যার ডাকবা বলেছেন: আমাদের মতো নন টেক পারসনদের জন্য টেকনিক্যাল বিষয়গুলো একটু জটিল। আর প্রাইভেসীর বিষয় যেখানে জড়িত জটিলতার সাথে সাথে একটু হাইড এন্ড সিক গেমও সেখানে খেলা হয়।
সহজবাদ জানবেন :)

১০| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৩:০৬

নেওয়াজ আলি বলেছেন: মরছিরে ,আল্লাহরে। :D

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: বেচে থাকুন শত বছর প্রিয় ব্লগার :)

১১| ১৩ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৩২

জিকোব্লগ বলেছেন:



https://brave.com/
ব্রেভ ব্রাউজার ব্যবহার করে ,
এ্যাডকে ঝেটিয়ে বিদায় দেন।

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৫

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি অ্যাডব্লকার ব্যবহার করি, এবং সামুতে এ্যাডব্লকার ডিজেবল করে ব্যবহার করি। B-)
তা এটাকে সুড়সুড়ি বিজ্ঞাপন দেখার প্রয়াসই বলেন আর দেশি সাইটের অর্থনৈতিক সুবিধার পক্ষ্যে সামান্য প্রয়াসই বলেন :`>

১২| ১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:২৩

সাসুম বলেছেন:
আমি জানিনা আপনি কখনো গুগুল এডস ইউজ করছেন কিনা বা কখনো ব্রান্ডিং বা ডিজিটাল মার্কেটিং এ কাজ করেছেন কিনা।

আমি গত ১০ বছরে অন্তত ১ মিলিয়ন ডলার এর গুগুল এডস পাব্লিশ করেছি প্লাস ব্রান্ড ও ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে দেশে , বিদেশে কাজ করার বেশ ভাল অভিজ্ঞতা ও আছে। সে অভিজ্ঞতা আর ছোট খাট ট্রেনিং আর জ্ঞান থেকে একটা কমেন্ট করি।

গুগুল একটা এড নেটওয়ার্ক। তারা এড দেখাবে, সে এড এ যারা ক্লিক করবে তারা সিপিসি ( ক্লিক পার বেসিস ) বেসিসে টাকা পাবে। দুনিয়ার সবচে আপডেটেড ও টেক ডেভেলপড কোম্পানি উলটাপালটা এড দেখালে মানুষ সেগুলাতে নিশ্চয় ক্লিক্ করবেনা কিংবা আমরা এড পাব্লিশার রাও সেখানে টাকা ঢালব না।

গুগুল ৩ টা উপায়ে নির্ধারন করে কি করে এড দেখাবে।

১। যখন সাইন ইন করেন তখন গুগুল আপনার সম্পর্কে বেসিক কিছু জিনিষ জেনে রাখে। ইমেইল , বার্থ ডে, জেন্ডার, ফোন নাম্বার ইত্যাদি। এরপর আরো কিছু ডেটা কালেক্ট করে । গুগুলের এম এল ছড়িয়ে ছিটিয়ে থাকা জিনিষ গুলাকে নিয়ে আপনার জন্য একটা এড প্রোফাইল বানায়। সেই প্রফাইল ই মূলত নির্ভর করে আপনি কি এড দেখবেন। দেখুন নীচের ছবিতে



২। যখন আপনি কোথাও আপনার নাম, ইমেল বা ফোন নাম্বার দিয়ে সাইন ইন করেন। তখন সেই কোম্পানি সেই ডেটা গুগুল কে দেয় তাদের এড আপনাকে দেখানোর জন্য। দেখুন নীচের ছবিতে ক্লিয়ারলি বলে দিচ্ছে এডভারটাইজার নিজেই গুগুল কে আপনার ইনফো দিয়েছে-



৩। এটা কমপ্লিকেটেড। আপনি যখন গুগুলের কোন সার্ভিস ইউজ করেন বা লগ ইন করা থাকেন- হোক ক্রোম বুক, এন্ড্রয়ড, গুগুল হোম, গুগুল মিনি, গুগুল ক্রোম বা গুগুলের যে কোন সার্ভিসে তারা আপনার অজান্তেই ট্রাক করে থাকে আপনার প্রতিটা কাজ, প্রতিটা ক্লিক, প্রতিটা হিস্ট্রোরি। ইভেন আপনি কোথাও ক্লিক করেন নাই, জাস্ট স্ক্রল করতে করতে থেমে গেলেন কোথাও, সেখানেও তারা হিসাব করে কত সেকেন্ডের জন্য আপনি থেমেছেন এবং সেটাকে কাউন্ট করে। এভাবে গুগুল বুঝতে চেষ্টা করে আমাদের ইন্টারেস্ট, এখানে আন এথিকাল জিনিষ টা হচ্ছে গুগুল আমাদের জানায় না তারা আমাদের ডেটা কালেক্ট করছে। নীচের ছবিতে দেখুন গুগুল ক্লিয়ারলি জানাচ্ছে আমার ইন্টারেস্ট এবং রিসেন্ট সার্চ এর কারনেই তারা আমাকে এটা দেখাচ্ছে-




এর বাইরে গুগুল আরো কিছু ডেটা নিয়ে কাজ করে ব্রড স্পেক্ট্রামে। সেটা হল মাস মিডিয়া এবং ডেমোগ্রাফি। ধরুন- পাকিস্তানি লোকজন এনিমাল সেক্স বেশি পছন্দ করে এবং এটা নিয়ে বেশি সার্চ দেয়। ফলে গুগুল এর সার্চ ক্রলার এটাকে তার একটা রেফারেন্স পয়েন্ট হিসেবে ধরে এবং নেক্সট বার পাকিস্তানে সেই ডেমোগ্রাফিক কে এড দেখানোর সময় ঐ এনিমাল পর্ন কে একটা পয়েন্ট হিসেবে এড করে নেয়।

ধরুন- বাংলাদেশের ডেমোগ্রাফিক রা জুয়া খেলতে পছন্দ করে, এজন্য জুয়ার এড আসে বেশি বেশি। ধরুন- একদিন আমি আমার বন্ধুর সাথে ফেসবুকে কমেন্টে ক্রিকেটে ৩৬৫ বেট নিয়ে আলাপ করছিলাম। এরপর ক্রিক ইনফো তে টানা ৬ মাস আমি সে বেটিং সাইটের এড দেখেছিলাম গুগুল থেকেই।

এখন গুগুল কিভাবে পেয়েছে সেটার সাথে আপনি দেখতে পারেন গুগুল কি কি এড প্রেফারেন্সেস আপনার জন্য সেট করে রেখেছে আপনার এক্টিভিটিজ এর উপর নির্ভর করে।

এটা দেখতে টাইম করুন- http://www.google.com/ads/preferences

সেখানে দেখতে পারবেন আপনার প্রেফারেন্স গুলো। নীচে আমার পিসিতে সেভ থাকা গুগুলের প্রেফারেন্স টা দিলাম।



এখন আমি বীচ আর আইল্যান্ড নিয়ে এড দেখতে চাচ্ছি না , জাস্ট ক্লিক করতে হবে সে প্রেফারেন্স এর উপর এবং টার্ন অফ করে দিতে হবে। নীচের মত করে-



এভাবে আপনি আপনার গুগুলে সাইন ইন করা অবস্থায় এড প্রেফারেন্স থেকে আপনার অপছন্দের এড এর তালিকা বাদ দিতে পারেন মেনুয়ালি।

এবার ধরুন, আপনি চাচ্ছেন না গুগুল আজকে থেকে আপনাকে এই স্পেসিফিক এড টা না দেখাক-

ছবিতে দেখানো আছে কিভাবে করতে হবে-


সো আপনার পোস্টের মোটাদাগে যে উপসংহার - স্পেসিফিক বিজ্ঞাপন দেখার সাথে সংশ্লিষ্ট ব্লগারের এক্টিভিটির কোন সম্পর্ক নেই- এটা একদম ই পুরাপুরি সত্য নয়। অনেক গুলা বিষয় এক সাথে জড়িত এটার সাথে।

এই পুরা ফিল্ড টা হাইলি স্পেসিফাইড করা কাকে কি এড দেখানো হবে এবং এটা করেই গুগুল দুনিয়ার সবচেয়ে বড় ২টা কোম্পানির একটা। এই এড মার্কেট ট্রিলিয়ন ডলার এর এবং এটা দিন দিন আরো স্পেসিফিক হচ্ছে এবং আরো বাড়বে।


১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৮

আমারে স্যার ডাকবা বলেছেন: সাসুম সাহেব, আপনার অভিজ্ঞতা থেকে আমাদের বিস্তারিত জানানোর জন্য ধন্যবাদ।
তবে আমার মনে হচ্ছে আপনি আমার লেখা ভালোমতো পড়েন নি কিংবা বোঝেন নি। আমি বলিনি যে এ্যাড নেটওয়ার্কগুলো ইউজারকে ট্র্যাক করে বিজ্ঞাপন দেয় না কিংবা ইউজারের রুচি বিচার করে না। টার্গেটেড বিজ্ঞাপনে এটা করা হয় সেটাও লিখেছি। সম্ভবত আপনার নজরে আসেনি।

আমি স্পেসিফিকলি এই একটা বিজ্ঞাপন সম্পর্কে বলেছি। কারন অনেকেই ব্লগারদের দোষারোপ করছেন যে ঐ বিজ্ঞাপনটি যারা দেখেন তারা ইন্টারনেটে এইসব বিষয়ে সার্চ করেন, এই রুচি রাখেন। আবার অনেকে সামু ব্লগকে দোষারোপ করছে কারন তাদের মতে এই বিজ্ঞাপন সামু দেখাচ্ছে।

আপনার এ্যাড/মার্কেটিংয়ের বিপুল অভিজ্ঞতা থেকে আপনি নিশ্চয়ই জানেন কিছু এ্যাড থাকে যা ফিলার অ্যাড। জিওটার্গেটেড অডিয়েন্সকে দেখানো হয়।

সো আমার পোস্টের মোটাদাগে যে উপসংহার - স্পেসিফিক এই oyun.fr এর বিজ্ঞাপনটি দেখার সাথে সংশ্লিষ্ট ব্লগারের এক্টিভিটির কোন সম্পর্ক নেই।

ধন্যবাদ জানবেন।

১৩| ১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @সাসুম: আপনার মন্তব্যটি পোস্ট আকারে দিতে পারলে সবাই মুল বিষয়টি জানতে পারবে।

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫২

আমারে স্যার ডাকবা বলেছেন: সাসুম সাহেব তার পেশাগত অভিজ্ঞতার আলোকে বিস্তারিত লিখেছেন। এটি পোষ্ট আকারে দেয়া উচিৎ। সহমত

১৪| ১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: ওরে বাপরে.... কত প্যাঁচ গোচ
এত প্যাচেপোচে আমি নাই

কালো মেয়েটার বিজ্ঞাপন ব্লগে সব সময় আসতো। এমন বিজ্ঞাপন আমি জীবনেও দেখি নি

আচ্ছা যাক

সবচেয়ে মজার মন্তব্য তালগাছের ফডো হাহাহা

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:১১

আমারে স্যার ডাকবা বলেছেন: স্বাগতম ছবি আপা :)

এই বিজ্ঞাপন বাংলাদেশ থেকে ব্লগ ব্যবহার করলে প্রায় সবার সামনেই আসার কথা। :(

বিচার-শালিস হওয়ার আগেই তালগাছ তার মালিককে দিয়ে দিয়েছি। :D

১৫| ১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৮

জুল ভার্ন বলেছেন: "বিজ্ঞাপনে মুখ ঢেকে যায়"- বাণীর যথার্থ প্রমাণ সামু ব্লগ। এখানে ব্লগারের লেখা ঢেকে যায় বিজ্ঞাপনে। আমি প্রায়শগই খেই হারিয়ে ফেলি-কোনটা ব্লগ পোস্ট ,আর কোনটা বিজ্ঞাপন!

আমার মতো আনাড়ী টেকনোলজিস্টদের হয়তো এই নোংরা বিজ্ঞাপনের যন্ত্রণা সহ্য করতে হবে-যদি সামু এডমিন কোনো ব্যবস্থা গ্রহণ না করে!

অত্যন্ত সময়োপযোগী পোস্টে প্লাস।

১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: আমার মনে হয় সামু কর্তৃপক্ষ ইদানিং ব্লগ নিয়ে উদাসীন। অবশ্যই তাদের স্টেপ নেয়া প্রয়োজন।
ধন্যবাদ প্রিয় ব্লগার :)

১৬| ১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:১১

অপু তানভীর বলেছেন: মাসুমের মন্তব্য আর আপনার পোস্ট পড়লাম ।

আপনাদের দুইজনই একটা ফ্যাক্ট মনে হয় মেনে নেওয়া দরকার । গুগল এড যে দেখায় এই প্রিফারেন্সটা ব্যবহারকারী যা ভিজিট করবে তা দ্বারা প্রভাবিত হবেই । এটা সত্য কথা । ব্যবহারকারীর সাইট ভিজিট, সার্চ, লোকশন ইত্যাদির সাথে এড দেখানোর একটা সম্পর্ক আছে । আপনি যদি বলেন যে কোন সম্পর্ক নেই, এটা ভুল হবে । বরং বেশির ভাগ ক্ষেত্রে সম্পর্ক আছে ।
ঠিক তেমনি ভাবে, একজন ব্যবহারকারী যা এড দেখছে তার ১০০% ই যে ঐ সাইট ভিজিট, সার্চ, লোকেশন ইত্যাদি দ্বারাই প্রভাবিত হবে, এর বাইরে কোন অপ্রসাঙ্গিক এড আসবে না, এটা মনে করলেও ভুল হবে । অপ্রাসাঙ্গিক এডও আসে । এমন অনেক এডই আসে যার সাথে ভিজিটরের কোন সম্পর্ক নেই ।

১৩ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১২

আমারে স্যার ডাকবা বলেছেন: অপু তানভীর ভাই, আমি সাসুম ভাইয়ের সাথে দ্বিমত করছি না। তিনি ঠিক বলেছেন।
আমি বলেছি যেই বিজ্ঞাপনটি নিয়ে কথা হচ্ছে, সেটার সঙ্গে কোন ইউজারের ভিজিট/সার্চ এর সাথে সম্পর্ক নেই। আমি পোষ্টেই বলেছি অ্যাড নেটওয়ার্ক গুলো ইউজারকে ট্রাক করে। কিন্তু সকল বিজ্ঞাপনই যে ইউজারের অ্যাক্টিভিটির কারনে দেখায় এটা ঠিক নয়।

আমি এই পোষ্ট টা দিয়েছি, কারন অনেকেই সরাসরি বা আকারে ইঙ্গিতে বোঝাচ্ছে যে যারা এই আলোচিত এ্যাডটি দেখেছে, তারা ইন্টারনেটে পর্ণ/সেক্সুয়াল কন্টেন্ট সার্চ করে /+ দেখে। আমি এটাই বলতে চেয়েছি, এই এ্যাডটি বাংলাদেশের প্রায় সব ব্লগারকেই দেখতে হচ্ছে। এইটা ইউজারের এ্যাক্টিভিটির সাথে সম্পর্কিত নয়। গুগল ফেসবুক ইউজারকে ট্র্যাক করে যেমন বিজ্ঞাপন দেখায়, র‍্যান্ডমলি অনেক বিজ্ঞাপনও দেখায়।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

১৭| ১৩ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৪১

নূর আলম হিরণ বলেছেন: অপ্রাসঙ্গিক এড যে আসবে না এটা নিশ্চিত করে বলা সম্ভব না। মেশিন লার্নিং এখনো পুরোপুরি নিখুঁত হয়নি। তবে প্রতিনিয়ত আপডেট হচ্ছে।

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১২

আমারে স্যার ডাকবা বলেছেন: ১০০% কার্যকর কখনোই হবে না। মানুষের রুচি মানুষই বুঝতে পারে না আর মেশিন কিভাবে বুঝবে!

১৮| ১৩ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০২

জ্যাকেল বলেছেন: অনেকে মেশিন লার্নিং মেশিন লার্নিং করতেছে। মেশিন লার্নিং আর ডিপ লার্নিং এর মধ্যে ব্যাপক তফাৎ আছে। মনে করেন দই, আর মাখন উভয়ই দুধ থেকে হইতেছে তাই বলে মাখন আর দই কিন্তু এক না। গুগল এখানে ডিপ লার্নিং ব্যবহার করতেছে সেইটা কমন সেন্স থেকে বোঝা যায়। ডিপ লার্নিং এর জন্য উপরে বিভিন্ন ব্লগারের দেওয়া নির্দেশনা সাথে গুগল এর নিউরাল নেটওয়ার্ক উভয়ই আছে, সাথে তো মেশিন লার্নিং এর ইউনিট গুলা আছেই। যদি কেহ পুরাপুরি ব্যাপারটা বুঝতে চান তবে পোস্ট আকারেই দেওয়া ভাল হবে।
(পুনশ্চ) অনেকে যারা এডাল্ট এড দেখতেছেন তাহাদের জন্যঃ
আপনার আইপি যদি স্টাটিক না হয় তবে আপনি প্রতিবার নেট এ আসার সাথে সাথে ভিন্ন একটি আইপি পাইতেছেন। এখন আপনি অন্যের ব্যবহৃত আইপি পাইয়া যাইতেছেন। এই কারণে অন্য মানুষের প্রোফাইল আপনার প্রোফাইলের সাথে একটা সংমিশ্রণ হইয়া যাইতেছে। এই কারনেই আপনি অনাকাংখিত ঐ এড দেখতেছেন।

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১৪

আমারে স্যার ডাকবা বলেছেন: সম্ভবত মেশিন লার্নিং, এলগরিদম, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স এইসব ভারীক্কি শব্দ লিখলে মন্তব্য জোড়ালো হয়। :``>>

১৯| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই পোস্ট, মন্তব্য এবং প্রতিমন্তব্য থেকে বোঝা যাচ্ছে এই ব্যাপারে নানা মুনির নানা মত আছে। মুনিরা একমত হবেন কবে সেটা জানতে ইচ্ছা করছে। একমত না হওয়ার আগে পর্যন্ত আমরা ব্লগারদের চরিত্রহীন না বলি। আমিন।

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৩

আমারে স্যার ডাকবা বলেছেন: কোন ব্লগারের চরিত্র নিয়ে না জেনে মন্তব্য করা, পর্ণ/সেক্সুয়াল কন্টেন্ট কনজিউমার বলে ইঙ্গিত করা ঠিক হয়নি। আর এ কারনেই আমার এই পোষ্ট।
গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

২০| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৪৪

মনিরা সুলতানা বলেছেন: স্যার ডাকন যায় আর কি ।

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৭

আমারে স্যার ডাকবা বলেছেন: আহা! মনিরা আপা! স্বাগতম। :)
অনুজ হিসেবে যা খুশি ডাকতে পারেন, স্যার ডাকা বাধ্যতামূলক না :#)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.