নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বোধহয় সেই ক্ষণজন্মা জন্ম যার প্রভাতে,যার আবেদনে মেঘ ঝরেছিলো আসমান হতে।।

সকাল রয়

কিছুটা প্রকাশিত বাকীটা অপ্রকাশিত

সকাল রয় › বিস্তারিত পোস্টঃ

আরাধ্য যামিনী

১২ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৪




প্রাণনন্দনস্পর্শরাজ,
কুসুমাকার কোন এক সন্ধ্যের ছায়ালগ্নে যে মুহুর্তে তোমার সাথে আমার প্রথম কথা হয়েছিলো সে সন্ধ্যেটিকে সযত্নে লালন করে মাথায় এক কুঠরিতে বন্ধ করে রেখে দিয়েছি কারণ আমার সেই ছন্দহারা বিহঙ্গ দিনগুলোর একমাত্র মনোসঙ্গী ছিলে তুমি। লোকে বলে, ভালোবাসা মানুষকে স্বার্থহীন হতে শেখায় কিন্তু আমার মনে হয় ভালোবাসা মানুষকে স্বার্থপর করে দেয়। অশ্রুর গহীন বনে ডুবতে ডুবতে আমি ঠিক সেটাই উপলব্ধী করছি আজকাল।

নিজেকে বিসর্জন দেবার মতো দূঃখ বোধহয় পৃথিবীতে আর নাই। মানব জীবনটা এমন যে, আনন্দ ভাগ করা গেলেও দূঃখ কখনো ভাগ করা যায় না, সেটা সম্পূর্ণ আপনাকেই বয়ে বেড়াতে হয়। মরে গেলে মানুষ যদি পূর্বের রূপ নিয়ে ফিরে আসতে পারতো তাহলে আক্ষেপ বলে শব্দটার এতোখানি মূল্যায়ন হয়তো থাকতো না। এক জীবনের অর্ধেক কাজ আরেক জীবনে গিয়ে শেষ করা যেতো।

তুমি বলেছিলে জীবনকে জীবনের মতোই চলতে দিতে হয় মনের ভেতরটা সবসময় ফাঁকা রাখতে হয়, কিন্তু আমি তো পারিনে…মনের ভেতর যে মানুষটা জেঁকে বসে আছে তাকে তো চাইলেই তাড়িয়ে দেয়া যায় না, তাকে চাইলেই বদলে ফেলা যায় না। সকাল, তুমি যতোই বলো জীবনটা মাত্র কয়েকদিনের কিন্তু আমার তো মনে হয় জীবনটা অনেক বড়ো, অনেক দীর্ঘ যন্ত্রণাময়।

কেন জানি অনেক কথা আজ লিখেতে গিয়েও লিখতে পারছি না এপর্যন্ত এসেই থেমে যাচ্ছি। কেন জানি মনে হচ্ছে, সারাজীবন অভিনয় করে চলার চে’ জলে ডুবে মরে যাওয়া ঢের ভালো। আবার মনে হয় এই মরে যাওয়ার মাঝে তো কোন আনন্দ থাকবে না। এই মরে যাওয়াতে তো আমি তোমাকে পাবো না, তোমার-আমার মাঝে যে যোজন-যোজন দূরত্ব তা তো ঘুচবে না তবে কী লাভ এই অনাকাঙ্খিত মৃত্যু’র! তার’চে সারাটিজীবন জ্বলতে-জ্বলতে দূর হতে তোমারেই না হয় সাধিব।

পদস্পর্শপ্রার্থীনি
তোমারই দেবী
আরাধ্য যামিনী



বি:দ্র: কিছু বানান ভুল রহিয়া গেলো।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৪

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর! খুবই অল্প কথায় কত সুন্দর করে দুটো জীবনের অনুচ্চারিত কথামালার কিছু অংশ এখানে বলে গেলেন!
'সম্বোধন' এবং 'ইতি' চমৎকার হয়েছে।
"মানব জীবনটা এমন যে, আনন্দ ভাগ করা গেলেও দুঃখ কখনো ভাগ করা যায় না, সেটা আপনাকেই বয়ে বেড়াতে হয়" - ধ্রব সত্য কথা! দুঃখ মানব জীবনের লুকোনো, একান্ত এক ঐশ্বর্য যা ভাগ করা তো দূরে থাক, কাউকে দেখানোও যায় না। গোপন করে রাখতে হয়; মাঝে মাঝে স্মৃতির তোরঙ্গ খুলে তাকে একা একা নাড়াচাড়া করে, দু'ফোঁটা অশ্রুপাত করে, আবার গোপনে লুকিয়ে রাখতে হয়।
পোস্টে ভাললাগা! + +

২| ১২ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

কামাল৮০ বলেছেন: আনন্দ ভাগ করলে বাড়ে,দুঃখ ভাগ করলে কমে।আনন্দ বা দুঃখ, সময় দুটিকেই একাকার করে দেয়।তখন থাকে আনন্দ বা দুঃখের স্মৃতি।

৩| ১২ ই আগস্ট, ২০২২ রাত ১১:১৬

শেরজা তপন বলেছেন: এত নৈরাশ্যবাদী হলে কি চলে!
সামনে বহু দীর্ঘ পথ রয়ে গেছে-এই আবেগ ভাবাবেগ কোথায় লীন হয়ে যাবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.