নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধুই মানুষ

সম্রাট ইজ বেস্ট

নিঃশব্দ সময় পেরিয়েছে ধাপে ধাপে মৌনতায়, কালে কালে কেটে গেছে অযুত নিকষ প্রহর; আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা নিযুত স্পর্শের ঘ্রাণ, প্রতিদিন চুপিসারে বয়ে চলে বুকের ভেতর৷

সম্রাট ইজ বেস্ট › বিস্তারিত পোস্টঃ

থার্টিফার্স্ট নাইট ও আমাদের সংস্কৃতি

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:০২



না, নববর্ষ উদযাপন নয়। আমার কাছে নববর্ষ আর পুরনো বর্ষের মধ্যে কোনো পার্থক্য নেই। তবে সময়ের পরিক্রমার একটা ব্যাপার অবশ্যই আছে। গত হয়ে যাওয়া একটি বছর আমাদের অনেককিছুই দিয়েছে আবার অনেককিছুই কেড়েও নিয়েছে। এখন প্রাপ্তির আর অপ্রাপ্তির মধ্যে কোনটার পাল্লা ভারি সেটা সেটা স্ব স্ব স্থান থেকে আমরা নিজেরাই বিচার করতে পারি। নতুন বছর আমাদের জন্য কী নিয়ে আসবে সে ব্যাপারেও আমরা নিখুঁত ভবিষ্যদবাণী করতে পারব না। তাই শুভ নববর্ষ বলে সারারাত চিল্লাচিল্লি করে পরেরদিন ভাঙা গলা নিয়ে জেগে উঠলেই যে আমাদের সামনের বছরটা খুব ভালো কাটবে এ কথা হলপ করে কেউ বলতে পারব না। আগত সালটা আমাদের ভালো কাটার গ্যারান্টি একমাত্র আল্লাহই দিতে পারেন, অন্য কেউ নয়।

থার্টিফার্স্ট নাইটে আমরা হই-হট্টগোল পটকাবাজি, আতশবাজি, রঙিন পানীয় আর অবাধ মেলামেশার যে সংস্কৃতিকে আত্মস্থ করার চেষ্টায় প্রাণপাত করছি সেটা আমাদের বাঙালি সংস্কৃতির সাথে কোনোভাবেই যায় না; আর ইসলামি সংস্কৃতির সাথে যাওয়ার তো প্রশ্নই ওঠে না। তবে হ্যাঁ, এই রাতকে উপলক্ষ্য করে সুযোগসন্ধানী কিছু লম্পট নর-নারীর বিকৃত মনস্কামনা পূরণ হওয়াটাকে আমাদের সমাজে অনেকেই প্রশংসার চোখে দেখে থাকেন, আর বিজাতীয় এই বেলেল্লাপনার অংশীদার হতে পেরে গর্বে তাদের বুক বিঘতখানেক ফুলে ওঠে। জ্ঞান হওয়ার পর থেকে এ চিত্রই চোখের সামনে ভাসতে দেখছি।

আমি নিজে কখনও এই গড্ডালিকা প্রবাহে গা ভাসাইনি, আর ভবিষ্যতেও ভাসানোর ইচ্ছে নেই। আর আমার পরিবারের কাউকেও এই তথাকথিত আধুনিক সংস্কৃতির সাথে তাল মেলানোর সুযোগ দেওয়ার বিন্দুমাত্র ইচ্ছে নেই।

যদি আপনার মন অতি সংস্কৃতিবান আর অত্যাধুনিক চিন্তাধারার ধ্বজাধারী হয়ে থাকে তবে আপনি থার্টিফার্স্ট নাইটকে যেভাবে খুশি উদযাপন করতে পারেন, আমি আপনাকে জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না। তবে আমি তো এই রাতটিকে আর দশটা রাতের মতই স্বাভাবিক আর সুন্দরভাবে ইসলামি সংস্কৃতি মেনেই পালন করতে চাই।

সবার জন্য শুভকামনা।

মন্তব্য ৩২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:



আপনার জন্য যদি নতুন ও পুরান বছর এক হয়ে থাকে, আপনার বয়স বাড়বে না কোনদিন।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: উফ্! দারুণ খবর দিলেন তো!! সত্যিই মজা পেলাম। বয়স না বাড়লে কত সুবিধা ভাবতে পারেন? ভেবেই আমি রোমাঞ্চিত হচ্ছি।
আপনাকে ধন্যবাদ এমন একটা সুখবর দেওয়ার জন্য।

২| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২১

রোকনুজ্জামান খান বলেছেন: ভালো লিখেছেন। আমরা তিন জন মিলে রসমালাই খেয়ে উদযাপন করেছি এটাই প্রচুর।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: উদযাপন করুন, বাধা নেই। আনন্দ-ফূর্তি করতেও বাধা নেই। তবে মাত্রাটা যেন ঠিক থাকে।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভকামনা রইল।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:






Happy New 2021!
Wishing everyone all the best!

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার জন্যও সেম উইশ। ভালো ও সুস্থ থাকুন।

৪| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫০

মাহিরাহি বলেছেন: সমাজ এমনিতেই অস্থিরতায় ভুগছে, অস্থিরতা বাড়িয়ে চলেছে এই সকল তথাকথিত আনন্দ উতসব।

০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৫| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৮

জাহিদ হাসান বলেছেন: সবার আগে তোমাদের মত তালেবানী মতাদর্শের লোকদের না বলতে হবে। পেয়েছো কি? এই দেশে কোন তালেবানী মতাদর্শ প্রচার চলবে না।

নববর্ষ উদযাপনকেও নিজের মনগড়া ফতোয়া মেরে হারাম সাব্যস্ত করেছো?
আমাদের বাংলাদেশ স্বাধীন দেশ। এখানে প্রত্যেকটি মানুষ স্বাধীন। যার মন চায় থার্টি ফাস্ট নাইট পালন করবে, যার মন চায় না করবে না। তোমাকে নিষেধ করার অধিকার কে দিছে?

৬| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩২

জাহিদ হাসান বলেছেন: আপনার পোস্ট আমি ব্লগের মডারেটরদের কাছে রিপোর্ট দিয়েছি। আপনার পোস্ট সমাজে দুইটা-চারটা ফিদায়ী জঙ্গি বাড়াতে সাহায্য করবে ছাড়া আর কিছুই উপকার হবে না। দেখি আপনাদের মত রেডিক্যাল ইসলামিস্ট ও মাইন্ডের লোকদের পোস্ট সামুতে থাকে কি করে।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৪

নেওয়াজ আলি বলেছেন: নতুন বছর হোক মৌলিক অধিকার নিশ্চিত । শুভেচ্ছা ও ভালোবাসা ।

০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: শুভেচ্ছা ও ভালোবাসা আপনার জন্যও।

৮| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি আছেন কেমন? নববর্ষের শুভেচ্ছা নিবেন।

০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আলহামদুলিল্লাহ! ভালো আছি। আপনিও নিশ্চয়ই ভালো আছেন! শুভেচ্ছা নিলাম। আপনার জন্যও শুভেচ্ছা।

৯| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:২১

রাজীব নুর বলেছেন: নিজের ইচ্ছে মতন ব্যাক্তিত্ব কি বাড়ানো বা কমানো যায় ?

০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আমি যতটুকু জানি মানুষ ব্যক্তিত্ব নিয়েই জন্মায়। চর্চা করে হয়ত ব্যক্তিত্ব বাড়ানোর চেষ্টা করা যেতে পারে তবে জন্মগত না হলে বাড়ানো কঠিন। কমানো তো সম্ভব হওয়া উচিত।

১০| ০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪১

নতুন বলেছেন: থার্টিফার্স্ট নাইটে আমরা হই-হট্টগোল পটকাবাজি, আতশবাজি, রঙিন পানীয় আর অবাধ মেলামেশার যে সংস্কৃতিকে আত্মস্থ করার চেষ্টায় প্রাণপাত করছি সেটা আমাদের বাঙালি সংস্কৃতির সাথে কোনোভাবেই যায় না; আর ইসলামি সংস্কৃতির সাথে যাওয়ার তো প্রশ্নই ওঠে না। তবে হ্যাঁ, এই রাতকে উপলক্ষ্য করে সুযোগসন্ধানী কিছু লম্পট নর-নারীর বিকৃত মনস্কামনা পূরণ হওয়াটাকে আমাদের সমাজে অনেকেই প্রশংসার চোখে দেখে থাকেন, আর বিজাতীয় এই বেলেল্লাপনার অংশীদার হতে পেরে গর্বে তাদের বুক বিঘতখানেক ফুলে ওঠে। জ্ঞান হওয়ার পর থেকে এ চিত্রই চোখের সামনে ভাসতে দেখছি।

আমি নিজে কখনও এই গড্ডালিকা প্রবাহে গা ভাসাইনি, আর ভবিষ্যতেও ভাসানোর ইচ্ছে নেই। আর আমার পরিবারের কাউকেও এই তথাকথিত আধুনিক সংস্কৃতির সাথে তাল মেলানোর সুযোগ দেওয়ার বিন্দুমাত্র ইচ্ছে নেই।

যদি আপনার মন অতি সংস্কৃতিবান আর অত্যাধুনিক চিন্তাধারার ধ্বজাধারী হয়ে থাকে তবে আপনি থার্টিফার্স্ট নাইটকে যেভাবে খুশি উদযাপন করতে পারেন, আমি আপনাকে জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না। তবে আমি তো এই রাতটিকে আর দশটা রাতের মতই স্বাভাবিক আর সুন্দরভাবে ইসলামি সংস্কৃতি মেনেই পালন করতে চাই।


থার্টিফার্স্ট নাইটের উদযাপন মদ আর নারী নিয়েই করতে হবে এমন কোন কথা আছে? যারা থার্টিফার্স্ট নাইট উদযাপন করে সবাই মদ নারী নিয়েই কি করে নাকি?

আপনি আপনি উপরে বলেছেন যে "" যদি আপনার মন অতি সংস্কৃতিবান আর অত্যাধুনিক চিন্তাধারার ধ্বজাধারী হয়ে থাকে তবে আপনি থার্টিফার্স্ট নাইটকে যেভাবে খুশি উদযাপন করতে পারেন, আমি আপনাকে জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না। সেটা বুঝে থাকলে সবাইকে তাদের মতন করে আনন্দ করতে দিন।

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নতুন বলেছেন: থার্টিফার্স্ট নাইটের উদযাপন মদ আর নারী নিয়েই করতে হবে এমন কোন কথা আছে? যারা থার্টিফার্স্ট নাইট উদযাপন করে সবাই মদ নারী নিয়েই কি করে নাকি?

না, করে না। আর আমি সেটা বলিওনি। আমি তো ঢালাওভাবে সবার ব্যাপারে বলিনি। দেখুন আমি কী বলেছি-

তবে হ্যাঁ, এই রাতকে উপলক্ষ্য করে সুযোগসন্ধানী কিছু লম্পট নর-নারীর বিকৃত মনস্কামনা পূরণ হওয়াটাকে আমাদের সমাজে অনেকেই প্রশংসার চোখে দেখে থাকেন, আর বিজাতীয় এই বেলেল্লাপনার অংশীদার হতে পেরে গর্বে তাদের বুক বিঘতখানেক ফুলে ওঠে। জ্ঞান হওয়ার পর থেকে এ চিত্রই চোখের সামনে ভাসতে দেখছি।


এখানে সুযোগসন্ধানী কিছু লম্পট নর-নারীর কথা বলা হয়েছে, সবাইকে ঢালাওভাবে দায়ী করা হয়নি।


নতুন বলেছেন: সেটা বুঝে থাকলে সবাইকে তাদের মতন করে আনন্দ করতে দিন।

আনন্দ না করতে দেওয়ার আমি কে? আমি বলেছিই যে, যদি আপনার মন অতি সংস্কৃতিবান আর অত্যাধুনিক চিন্তাধারার ধ্বজাধারী হয়ে থাকে তবে আপনি থার্টিফার্স্ট নাইটকে যেভাবে খুশি উদযাপন করতে পারেন, আমি আপনাকে জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না।

যেহেতু আমি কারো আনন্দে বাধা দেওয়ার অধিকারই রাখি না, তাহলে সবাইকে তাদের মতন করে আনন্দ করতে দিলাম না কীভাবে? আমি তো এখানে শুধু আমার নিজের পরিবার আর আমার নিজের ব্যাপারেই বলেছি যে এই সংস্কৃতিতে আমি ও আমার পরিবারকে জড়াতে দিতে চাই না। বোঝাতে পারলাম কি?


নতুন ভাই, আমার জানামতে ব্লগিংয়ের ক্ষত্রে আপনি আমার সিনিয়র। আপনাকে আমি একজন কুসংস্কারমুক্ত, আধুনিকমনা, বিজ্ঞানমনষ্ক, এবং ব্রড মাইন্ডের মানুষ বলেই জানি। কিন্তু বিভিন্ন পোস্টে আপনার কমেন্টগুলো পড়ার পর একটা ব্যাপারে আমার বারবার খটকা লেগে যায়। সেটা হচ্ছে- ইসলামী পোস্টগুলোতে আপনার একপেশে কমেন্ট। আমি জানি না, আপনি ধর্ম মানেন কি না। আপনি মানলে ভালো না মানলেও কোন সমস্যা দেখি না। কারণ যার যার কর্মের জবাবদিহিতা তার নিজেকেই করতে হবে। আপনি ধর্ম না মানলেও আমি আপনাকে জোর করে মানাতে পারি না, সে অধিকার আমার নেই।
আমার কেন যেন মনে হয় যে, ইসলামের বিভিন্ন আদেশ-নিষেধের ব্যাপারে আপনার কমেন্টগুলো বড়ই একপেশে। কোন আদেশ-নিষেধ যদি যুক্তিপূর্ণ আর আধুনিক বিজ্ঞানের সাথে সাংঘর্ষিক না-ও হয় তারপরও মনে হয় আপনি সেই আদেশ-নিষেধের বিরুদ্ধেই কমেন্ট করে থাকেন। আমি জানি না এর কারণটা কী? এটা কি আসলে বিজ্ঞানমনষ্কতা নাকি ইসলামবিদ্বেষ, আমি শিওর হয়ে বলতে পারছি না।

ওকে, তাতেও কোন সমস্যা নেই। ধর্মের ব্যাপারে আপনার ক্ষোভ থাকতেও পারে, কিন্তু সামাজিকভাবে যেটা দোষণীয়, যে কাজে সমাজের উপকারের চাইতে অপকার বেশি, সে ব্যাপারে কিছু লিখলেও আপনি সেই লেখাকে সমর্থন না করে উল্টো লেখককে তিরষ্কার করবেন এটা অন্তত আপনার কাছে আশা করিনি।

ধন্যবাদ ভালো থাকবেন।

১১| ০২ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:২৬

নীল আকাশ বলেছেন: @জাহিদ হাসানঃ আপনার রির্পোটে কি কিছু হয়েছে বলে তো মনে হচ্ছে না। কিছু এভাবে রির্পোট করার আগে ব্লগের রুলস ভালোভাবে জানুন। আমার তো মনে হচ্ছে না এই পোস্ট ব্লগের কোন রুলস ভঙ্গ করেছে।
যে কেউ ধর্মীয় ভাবে চলার অধিকার রাখে। তার ধর্মীয় বিশ্বাস নিয়ে লেখার অধিকার রাখে।

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১:২০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নীল আকাশ বলেছেন: যে কেউ ধর্মীয় ভাবে চলার অধিকার রাখে। তার ধর্মীয় বিশ্বাস নিয়ে লেখার অধিকার রাখে।

আপনার সাথে একমত। কমেন্টের জন্য ধন্যবাদ। শুভকামনা রইল।

১২| ০২ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:২৭

নীল আকাশ বলেছেন: যাকে তাকে তালেবানী কিংবা এই ধরণের নামে ডাকা হচ্ছে ব্যক্তিগত ট্যাগিং করা, যেটা ব্লগের রুলস মোতাবেক নিষিদ্ধ। নিজে আগে রুলস মানুন তারপর অন্যের নামে রির্পোট করুন।

১৩| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:১৬

নতুন নকিব বলেছেন:



এগুলো পশ্চিমা অপসংস্কৃতির অংশ। আমাদের নতুন প্রজন্মকে এসবের ধ্বংসাত্মক ক্ষতিকর দিকসমূহ ভালোভাবে বুঝার সুযোগ দিতে হবে যাতে তারা এসব অপসংস্কৃতি থেকে সতর্কতার সাথে নিজেদের রক্ষা করে চলতে পারে। এটা আমাদের সকলের দায়িত্ব।

ধন্যবাদ। +

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১:২১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ধন্যবাদ নকিব ভাই। শুভকামনা সতত।

১৪| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৬

ভুয়া মফিজ বলেছেন: @জাহিদ হাসানঃ কয়েকদিন আগে এক মন্তব্যে গালি দেয়ার কারনে আপনার মন্তব্য মুছে দেয়া হয়েছিল। এখন আবার সম্রাট ইজ বেস্ট এর মতো সিনিয়র একজন ব্লগারকে 'তুমি' করে মন্তব্য করেছেন, আবার ট্যাগিংও করছেন! আপনি পোষ্টের ব্যাপারে রিপোর্ট করেছেন, পোষ্টটা এখনও আছে। এখন আমি আপনার মন্তব্যের ব্যাপারে রিপোর্ট করলাম।

যতোদুর জানি, আপনি কলেজে পড়েন। এখনই এই অবস্থা হলে সামনে আপনার জন্য খারাপ দিন অপেক্ষা করছে। অন্যের মতামতকে শ্রদ্ধা জানাতে শিখেন আর শোধরানোর চেষ্টা করেন।

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১:২৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভুয়া ভাই কেমন আছেন? আপনার জন্য অন্তরের অন্তস্তল থেকে শুভকামনা।
আপনার কমেন্ট আমার জন্য কতটুকু সে ব্যাপারে আমি এখনই কিছু বলতে চাচ্ছি না। বিস্তারিত পরে আসছে। শুধু আন্তরিক ধন্যবাদ গ্রহণ করুন।

১৫| ০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯

রানার ব্লগ বলেছেন: ইসলামী সাংস্কৃতি কি ?

এর উৎপত্তি কোথায় ?

ইসলামী সাংস্কৃতি কি আমাদের দেশের সাংস্কৃতি ?

একটা বছরের শুরু একটা বছরের শেষ এটা উদযাপনে আপনার এতো আপত্তি কেন ?

আপনি কি সকল কিছুই ধর্মীয় মান বজায় রেখে করেন ? যদি এমন হয় আপনার জন্য ব্লগ পরিত্যাজ্য !! ইসলাম ধর্মে মত প্রকাশের স্বাধিনতা নাই, এখানে হাদিস ও কোরআনে যা বলা হয়েছে তার বাহিরে একটা বেশি শব্দ বলাও অমার্জনীয় অপরাধ।

যদি তর্ক করতে চান আসুন তর্ক করি।

আপনি পুর পোষ্ট জুড়ে উদযাপনকেই দোষারুপ করেছেন। কেউ যদি অন্যায়ভাবে কিছু উদযাপন করেন তার দায়ভার নিশ্চই অন্যদের উপর বর্তায় না। আমার জানামতে বাংলাদেশের অনেক বড় একটা অংশ ৩১ তারিখ রাতে পরিবারের সাথে আনন্দ ভাগাভাগি করে ভালো খাবার খেয়ে উদযাপোন করেছেন, খুব অল্পসংখ্যক আপনার নেগেটিভ চিন্তাধারায় উদযাপন করেছেন। শুধু ৩১ রাতে কেন হবে ১ তারিখে ও অনেকেই সামর্থ অনুযায়ী ভালো খাবার খেয়ে, আত্মীয় স্বজন কে শুভেচ্ছা জানিয়ে উদযাপন করেছেন বলুন তারাও ভুল বা অন্যায় করেছেন।

আসলে সমস্যা টা আপনার ঠিক অন্যান্য আধা মাতাল মুর্খ গাছ বলদ তাহেরি, রকেট মনোয়ার, গর্ধভ ঈব্রাহীম এবং গাজাহারি ও অন্যান্য ধর্মের নামে ভুল তথ্য ও ব্যাখ্যা দিয়ে মানুষকে যারা তাদের হাতের পুতুল বানাতে চায় তাদের চিন্তা ধারায় সাথে সম্পৃক্ত। আপনার গাত্রদাহের একমাত্র কারন উদযাপন, আপনি যে অভিযোগ গুলো দিলেন তা কেবল আপনার গাত্রদাহ কে সমর্থন দেয়ার জন্য উল্যেখ করেছেন। আপনাকে ধন্যবাদ !!!

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: রানার ব্লগ বলেছেন: ইসলামী সাংস্কৃতি কি ?

এর উৎপত্তি কোথায় ?

ইসলামী সাংস্কৃতি কি আমাদের দেশের সাংস্কৃতি ?



ইসলামি সংস্কৃতির উৎপত্তির ইতিহাস এখানে বিস্তারিত বলতে গেলে অনেক সময় লাগবে। আপনি ইসলামি সংস্কৃতির উৎপত্তির ইতিহাস জানতে চাইলে ব্লগে পোস্ট দিন। আশা করি অনেক প্রাজ্ঞ ব্লগার আপনার জ্ঞানক্ষুধা মেটাতে পারবেন।

না, ইসলামি সংস্কৃতি আর আমাদের দেশের সংস্কৃতি পুরোপুরি এক নয়। আমি তো প্রথমে আমাদের বাঙালি সংস্কৃতির কথাই বলেছি। দেখুন-

থার্টিফার্স্ট নাইটে আমরা হই-হট্টগোল পটকাবাজি, আতশবাজি, রঙিন পানীয় আর অবাধ মেলামেশার যে সংস্কৃতিকে আত্মস্থ করার চেষ্টায় প্রাণপাত করছি সেটা আমাদের বাঙালি সংস্কৃতির সাথে কোনোভাবেই যায় না; আর ইসলামি সংস্কৃতির সাথে যাওয়ার তো প্রশ্নই ওঠে না।

এখানে আমি প্রথমে আমাদের বাঙালি সংস্কৃতির কথাই বলেছি। যে এই কালচারটা আমাদের বাঙালি সংস্কৃতির সাথে কোনোভাবেই যায় না। এখন যদি আপনি দাবি করেন যে এটা অবশ্যই বাঙালি সংস্কৃতি এবং বাঙালিরাই এই সংস্কৃতির প্রবর্তক তাহলে আমার আর কিছু বলার নেই। এমনকি আপনি যদি এই সংস্কৃতিকে বাঙালি সংস্কৃতি হিসেবে দাবির স্বপক্ষে প্রমাণ উপস্থাপন করতে পারেন তাহলে আমি হয়ত মেনেও নিতে পারি।


রানার ব্লগ বলেছেন: আপনি কি সকল কিছুই ধর্মীয় মান বজায় রেখে করেন ? যদি এমন হয় আপনার জন্য ব্লগ পরিত্যাজ্য !! ইসলাম ধর্মে মত প্রকাশের স্বাধিনতা নাই, এখানে হাদিস ও কোরআনে যা বলা হয়েছে তার বাহিরে একটা বেশি শব্দ বলাও অমার্জনীয় অপরাধ।


না, সকল কিছু ধর্মীয় মান বজায় রেখে করতে পারি না। এটা আমার ব্যর্থতা। এর দায়ভার আমি মেনে নিচ্ছি। আর আপনি বললেন যে, ব্লগ আমার (সম্রাটের জন্য) জন্য পরিত্যাজ্য; এটাও কিন্তু আপনি আমার ভালোর জন্যই বললেন। আমিও ঠিক সেভাবে কারো ভালোর জন্যই বলেছিলাম যে এই সংস্কৃতি আমাদের জন্য নয়। আমিও উপদেশ দিতে চেয়েছি। মানা বা না মানা যার যার ব্যক্তিগত ব্যাপার।

ইসলামে মত প্রকাশের স্বাধীনতা শুধু ধর্মীয় বিধি-বিধানের ব্যাপারে নেই বলেই আমি জানি, পার্থিব কোন ব্যাপারে ইসলামে মত প্রকাশের স্বাধীনতা নেই এটা সম্ভবত ভুল ধারণা।

রানার ব্লগ বলেছেন: আপনি পুর পোষ্ট জুড়ে উদযাপনকেই দোষারুপ করেছেন। কেউ যদি অন্যায়ভাবে কিছু উদযাপন করেন তার দায়ভার নিশ্চই অন্যদের উপর বর্তায় না। আমার জানামতে বাংলাদেশের অনেক বড় একটা অংশ ৩১ তারিখ রাতে পরিবারের সাথে আনন্দ ভাগাভাগি করে ভালো খাবার খেয়ে উদযাপোন করেছেন, খুব অল্পসংখ্যক আপনার নেগেটিভ চিন্তাধারায় উদযাপন করেছেন। শুধু ৩১ রাতে কেন হবে ১ তারিখে ও অনেকেই সামর্থ অনুযায়ী ভালো খাবার খেয়ে, আত্মীয় স্বজন কে শুভেচ্ছা জানিয়ে উদযাপন করেছেন বলুন তারাও ভুল বা অন্যায় করেছেন।


আমার জবাবটা তো পোস্টেই দেওয়া হয়েছে, অনুগ্রহ করে আবার পড়ুন-

যদি আপনার মন অতি সংস্কৃতিবান আর অত্যাধুনিক চিন্তাধারার ধ্বজাধারী হয়ে থাকে তবে আপনি থার্টিফার্স্ট নাইটকে যেভাবে খুশি উদযাপন করতে পারেন, আমি আপনাকে জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না। তবে আমি তো এই রাতটিকে আর দশটা রাতের মতই স্বাভাবিক আর সুন্দরভাবে ইসলামি সংস্কৃতি মেনেই পালন করতে চাই।

রানার ব্লগ বলেছেন: আসলে সমস্যা টা আপনার ঠিক অন্যান্য আধা মাতাল মুর্খ গাছ বলদ তাহেরি, রকেট মনোয়ার, গর্ধভ ঈব্রাহীম এবং গাজাহারি ও অন্যান্য ধর্মের নামে ভুল তথ্য ও ব্যাখ্যা দিয়ে মানুষকে যারা তাদের হাতের পুতুল বানাতে চায় তাদের চিন্তা ধারায় সাথে সম্পৃক্ত। আপনার গাত্রদাহের একমাত্র কারন উদযাপন, আপনি যে অভিযোগ গুলো দিলেন তা কেবল আপনার গাত্রদাহ কে সমর্থন দেয়ার জন্য উল্যেখ করেছেন। আপনাকে ধন্যবাদ !!!


না, আপনি আমার চিন্তাধারা ধরতে পারেননি। আমি তো উদযাপন করতে বাধা দিইনি বা উদযাপনটা আমার গাত্রদাহের কারণ নয়। আমার তো মনে হচ্ছে আপনি পুরো পোস্ট না পড়েই আমাকে দোষারোপ করতে লেগে গিয়েছেন। আমি তো বলেইছি- আপনি থার্টিফার্স্ট নাইটকে যেভাবে খুশি উদযাপন করতে পারেন, আমি আপনাকে জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না। তবে আমি তো এই রাতটিকে আর দশটা রাতের মতই স্বাভাবিক আর সুন্দরভাবে ইসলামি সংস্কৃতি মেনেই পালন করতে চাই।

এবার বলুন- অন্য কেউ যেমন যেভাবে খুশি উদযাপন করতে চায়, তাতে যেমন আমি জোর করে বাধা দেওয়ার অধিকার রাখি না ঠিক তেমনি যদি আমি যেভাবে খুশি উদযাপন করতে চাই, তাহলে আপনিও নিশ্চয়ই বাধা দেওয়ার অধিকার রাখেন না।

আপনাকে ধন্যবাদ আমার পোস্টে আসার জন্য। আপনি ও আপনার পরিবার ভালো থাকুন। শুভকামনা।

১৬| ০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৮

পদ্মপুকুর বলেছেন: আপনার প্রতিমন্তব্যের ফ্যান হয়ে গেলাম।

০৩ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাই, লজ্জা দিলেন। আমি চেষ্টা করি সবার মন্তব্যের যথাযথ উত্তর দিতে। আপনার কাছে এটা ভালো লেগে থাকলে আমি খুশি।
আপনার সুস্বাস্থ্য কামনায়।

১৭| ০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া
স্বপরিবারে ভালো থাকুন আল্লাহর কাছে এই প্রার্থনা

০৩ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আলহামদুলিল্লাহ! আপনার শুভকামনা মাথা পেতে নিলাম।
আপনিও সপরিবারে অনেক অনেক ভালো থাকুন।

শুভকামনা।

১৮| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:১৩

নতুন বলেছেন: নতুন ভাই, আমার জানামতে ব্লগিংয়ের ক্ষত্রে আপনি আমার সিনিয়র। আপনাকে আমি একজন কুসংস্কারমুক্ত, আধুনিকমনা, বিজ্ঞানমনষ্ক, এবং ব্রড মাইন্ডের মানুষ বলেই জানি। কিন্তু বিভিন্ন পোস্টে আপনার কমেন্টগুলো পড়ার পর একটা ব্যাপারে আমার বারবার খটকা লেগে যায়। সেটা হচ্ছে- ইসলামী পোস্টগুলোতে আপনার একপেশে কমেন্ট। আমি জানি না, আপনি ধর্ম মানেন কি না। আপনি মানলে ভালো না মানলেও কোন সমস্যা দেখি না। কারণ যার যার কর্মের জবাবদিহিতা তার নিজেকেই করতে হবে। আপনি ধর্ম না মানলেও আমি আপনাকে জোর করে মানাতে পারি না, সে অধিকার আমার নেই।
আমার কেন যেন মনে হয় যে, ইসলামের বিভিন্ন আদেশ-নিষেধের ব্যাপারে আপনার কমেন্টগুলো বড়ই একপেশে। কোন আদেশ-নিষেধ যদি যুক্তিপূর্ণ আর আধুনিক বিজ্ঞানের সাথে সাংঘর্ষিক না-ও হয় তারপরও মনে হয় আপনি সেই আদেশ-নিষেধের বিরুদ্ধেই কমেন্ট করে থাকেন। আমি জানি না এর কারণটা কী? এটা কি আসলে বিজ্ঞানমনষ্কতা নাকি ইসলামবিদ্বেষ, আমি শিওর হয়ে বলতে পারছি না।
ওকে, তাতেও কোন সমস্যা নেই। ধর্মের ব্যাপারে আপনার ক্ষোভ থাকতেও পারে, কিন্তু সামাজিকভাবে যেটা দোষণীয়, যে কাজে সমাজের উপকারের চাইতে অপকার বেশি, সে ব্যাপারে কিছু লিখলেও আপনি সেই লেখাকে সমর্থন না করে উল্টো লেখককে তিরষ্কার করবেন এটা অন্তত আপনার কাছে আশা করিনি।

ধন্যবাদ ভালো থাকবেন।


ধর্ম বিদ্বেষী আমি না, সেটা কেউই বলবেনা। কিন্তু ধর্মের অনেক কিছুই পুরোন হয়ে গেছে এবং আমাদের পেছনে টেনে নিয়ে যাচ্ছে সেটা আমার কাছে মনে হয়। বিশ্বের অনেক দেশেই অতি গোড়া ধর্মিকেরা ক্ষমতায় এসে তাদের সমাজকে পেছনে নিয়ে যাচ্ছে।

সেই হিসেবে ইসলাম কিছুটা নতুন তাই কিছু জিনিস ভালো আছে কিন্তু বর্তমানে অন্ধ ধর্মিকতা এবং ভন্ডামী একসাথে মিশে সমাজকে পেছনে টানছে।

বর্তমানে মাদ্রাসা শিক্ষিত সমাজ আধুনিক সমাজের সাথে তাল মেলাতে পারছেনা এবং তারা আধুনিকতার বিপক্ষে থাকছে সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.