নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

নববর্ষের সংখয়া বেশী হয়ে গেছে, ২/১টা কমিয়ে আনার দরকার।

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৪



আমাদের জাতি বর্তমানে ৩টি নববর্ষ পালন করছে: ইংরেজী নববর্ষ, বাংলা নববর্ষ ও ইসলামিক নববর্ষ; এদের মাঝে কোনটি আমাদের নিজস্ব, কোনটিতে আমাদের নিজস্ব সংস্কৃতি, ট্রেডিশন, ইতিহাস, উৎসব, প্রাণ ও জাতীর স্বকীয়তা আছে?

নববর্ষ মানুষকে নতুন আশা দেয়, গত বছরের অপ্রাপ্তি, ক্লান্তি ভুলে গিয়ে নতুন উদ্যমে কার্যক্রম শুরু করতে মানসিক সাহস যোগায়, উৎসাহ যোগায়। আমাদের নিজস্ব বাংলা নববর্ষ আমাদের নিজস্ন সংস্কৃতিকে অনুসরণ করে আমাদের জাতীয় উৎসবে পরিণত হয়েছে। উৎসব পালন নির্ভর করে জাতীর অর্থনৈতিক সামর্থের উপর, দরিদ্র জাতির উৎসব খুবই দরিদ্র হয়ে থাকে। আমার মনে আছে, পাকিস্তানী আমলে, বেশীরভাগ মুসলিম পরিবার নববর্ষ পালন করতে পারতো না, বছরে একদিন ভালো খেয়ে, ভালো পরে, বেড়ানোর মতো সামর্থ ছিলো না। আমাদের গ্রামের হিন্দুরা অপেক্ষাকৃত ভালো অবস্হায় থাকায় তারাই দিনটিকে উপভোগ্য করার জন্য বিবিধ আয়োজন করতো; আজকে অনেক বেশী মানুষ দিনটিকে পালন করছে।

ইংরেজী নববর্ষ মোটামুটি সারাবিশ্বে পালিত হয়ে থাকে; ইহা মুলত: ইউরোপ, আমেরিকা, অষ্ট্রেলিয়ার মানুষের নববর্ষ; বর্তমানে আফ্রিকা, দ: আমেরিকা ও এশিয়াও দিনটিকে পালন করছে; আফ্রিকা ও দ: আমেরিকার লোকজন ইহাকে সার্বজনীন হিসেবে নিয়েছে। বাংলাদেশেও দিনটিকে সরকারী ছুটির দিনের মর্যদা দিয়ে পালন করছে। কিন্তু দিনটি ইউরোপীয় সংস্কৃতিতে পালিত হওয়ায় এইদিনের উৎসবের কিছু কিছু বিষয় আমাদের সংসকৃতির সাথে যায় না।

ইসলামিক নববর্ষটা আসলে আরবদের নববর্য; ইহা কিভাবে আরবেরা পালন করে থাকে আমি জানি না; আমাদের দেশে মাসটির নাম শুনলে মনে হয় ইহা শোকের মাস, জীবনে উৎসব থাকা উচিত নয়, জীবনটা উৎসব নয়, শোকই হচ্ছে জীবনের মুল অনুধাবন! আমি কি ঠিক বলছি, নাকি ভুল বলছি?

৩টির মাঝে কোনটি আমাদের, কোনটি আমাদের জন্য উৎসব, কোনটি আমাদের সংস্কৃতির অংশ, কোনটার সাথে আমাদের আত্মার মিল বেশী? যেটি আমাদের নিজস্ব, সেটাই আমাদের পালন করা উচিত বলে মনে হয়।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:০১

শাহ আজিজ বলেছেন: শোকের মাস , দারুন বলেছেন ।

ইসলামিক বর্ষ বলে কিছু নেই , এটা আরবিয় বর্ষ , মুহাররম , শবে বরাত , ইদ ,কুরবানি এলে আমরা ব্যাস্ত হই । আমি আরবদের দেখিনি বর্ষ পালন করতে বরং অন্য সবার মত তারাও ইংরেজি সন নিয়ে ব্যাস্ত ।

আমরা উপায়হীন বঙ্গ সন পালন নিয়ে । আমরা একাধারে তিনটি সন মানি এবং সময় অনুযায়ী পালন করি । ইংরেজি ভাষা এবং সংস্কৃতি এমন ভাবে প্রোথিত হয়েছে যে ৯৯% ইংরেজি কায়দা কানুন ছাড়া আমার মুভ করতে পারি না ।

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:



আমাদের ভাষা এখনো দুর্বল, তাই ইংরেজীকে দরকার; তবে, ইংরেজী নববর্ষ বাংলায় এসে নকল নববর্ষ হয়ে গেছে। মুহরম মাসের নাম শুনলে ভয় লাগে।

০৪ ঠা মে, ২০২২ রাত ২:২৪

সোনাগাজী বলেছেন:



আরবদের ক্যালেন্ডারই ইসলামী ক্যালেনডার; উহা লুনার হওয়ায়, অনেক সমস্যার জন্ম দিচ্ছে।

২| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:০৩

পাঠক০০৭ বলেছেন: বাঙালি যতটা খুশি ততটা নববর্ষ পালন করবে, তাতে সমস্যা কি? পহেলা বৈশাখ আমাদের নিজস্ব ক্যালেন্ডার, নিজস্ব দিন পঞ্জিকার উদযাপন। এটা আমরা উদযাপন করবই।

বাংলাদেশেঅধিকাংশ মানুষ ইসলাম ধর্মের। ইসলামি ক্যালেন্ডারের উপর নির্ভর করে অনেক ধর্মীয় কার্যকালাপ হয়। ফলে কেউ যদি এই ক্যালেন্ডারের প্রথম দিন উদযাপন করে তাতে ক্ষতি কোথায়?

আর সারা পৃথিবীতে আন্তর্জাতি ব্যবসা বানিজ্য ও অন্যান্য লেনদেনে ইংরেজী নতুন বছর অনুসরন করা হয়। ফলে এটাও আমাদেরকে পালন করলে সমস্যা কি?

গাজী সাব এই সব বেকুব টাইপ কথাবার্তা কি আপনার আপনার ব্রেনের প্রতিচ্ছবি? ওস্তাদি আলাপ বাদ দিয়া অন্যায়ের বিরুদ্ধে কথা বলেন।

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:১২

সোনাগাজী বলেছেন:



আপনি দার্শনিক মানুষ, মুহরমে বিশ্ব মানবতার জন্য কেঁদেকেটে দিনটা কাটাবেন, ইহাই বিশাল ব্যাপার।

৩| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩৪

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: কৃষি কাজে বাংলা,ব্যাংকিং কাজে ইংরেজি আর মুসলমান হিসেবে আরবী বর্ষের হিসেবে রাখতেই হয়।ব্লগার কি আলাদা গ্রহের প্রাণী!

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩৮

সোনাগাজী বলেছেন:


আপনি জানেন না, ব্লগারেরা যে আলাদা গ্রহের লোকজন? আমার বাংলা পড়ে বুঝতে পারেন না, আমি যে মংগল থেকে এসেছি!

৪| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫২

সোবুজ বলেছেন: ইংরেজী মাস দিন তারিখ বেশির ভাগ মানুষ জানে।বাকি দুটি খুব কম সংখ্যক মানুষ জানে।আরবি দুটি মাসের নাম জানি।রমজান ও মহরম, বাকি গুলি জানি না।আরবি নববর্ষ কবে সেটা জানি না।

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫৫

সোনাগাজী বলেছেন:


মনে রাখতে হবে না, ব্যবসায়ীরা মনে করিয়ে দেবে।

৫| ১৪ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


আমরা বাঙালী,আরব (স্পেশাল অর্থবহনকারী) ও বিশ্ব নাগরিক।

১৪ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

সোনাগাজী বলেছেন:



উৎসবে আত্মপরিচয় থাকটে হবে, সং সাজলে মানুষ কি ভাববে?

৬| ১৪ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:

অশিক্ষিত মানুষের ভাবনা নিয়ে চিন্তা করার কিছু নেই ; তবে তাদের নববর্ষ ডমিনেট করার সম্ভাবনা বেশি।

১৪ ই এপ্রিল, ২০২২ রাত ৮:৫৮

সোনাগাজী বলেছেন:



পড়ালেখার নামে মাইজভান্ডারের স্কুল খুলেছে জাতি, এমন পড়ালেখা হচ্ছে, তাতে জাতির আক্কেল কমে আসছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.