নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

কৃষক ও কৃষি-শ্রমিকদের জীবন কি রকম দেখতে চান?

১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৩৫



আমাদের অনেক ব্লগার নিজ পরিবার নিয়ে কাশ্মীর গেছেন, কক্সবাজার গেছেন, নিয়মিত ছবি দিচ্ছেন ব্লগে; নিজের ছেলেমেয়েদের পড়ালেখার কথা ব্লগে লিখছেন; পরিবারকে নিয়ে ঢাকার ভালো ভালো রাষ্টুরেন্টে ভালো ভালো খাবার খাচ্ছেন, নিউইয়ার করছেন। সেদিন ১ ব্লগারের কালিফোর্নিয়া ভ্রমণের কাহিনী পড়লাম, সেখান থেকে পোষ্ট দিয়েছেন, কিসব জীবিত পাথর পুর্ণিমা রাতে মাঠের মাঝে হেঁটে হেঁটে, ভালোবাসার আরেক পাথরকে খুঁজে বের করছে। ব্লগারেরা আমেরিকা, লন্ডন অষ্ট্রেলিয়া যাচ্ছেন, পৃথিবী দেখছেন; অনেকই প্রতিবছরই কোন না কোন দেশে যাচ্ছেন; শুকরিয়া জানায়ে ব্লগে গল্প, কবিতা লিখছেন ব্লগে। এঁরা আমাদের ব্লগীয় পরিবার, আমরা বিচিত্র অভিজ্ঞতা ও জীবনের কাহিনী শুনছি।

বাংলাদেশের সাড়ে ৯ কোটী মানুষ চাষের সাথে জড়িত: জাতির জন্য সব ধরণের খাবার উৎপাদন করে চলেছেন গত ৫২ বছর; এঁদের থেকে কেহ একজন কি কখনো কাশ্মীর, প্যারিস, নিউইয়র্ক ঘুরেছেন একবার? বছরের শেষে ক্লান্ত হয়ে, একবার স্বপরিবারে ভুটান গিয়ে ২ দিন বেড়ায়ে এসেছেন? নাকি এনজিওর থেকে নিজের ঘরের টিনের চাল রক্ষা করার জন্য ঝড়ে বাদলে কাজ করে চলেছেন!

আপনারা কত শিক্ষিত সুন্দরী মেয়েদের নিয়ে গল্প লিখেন, কবিতা লিখেন; ব্লগার 'স্প্যানকড' কিসব সুন্দরীদের নিয়ে বেশ টানটান শারীরিক ভালোবাসার কবিতা লেখেন; আমি গিয়ে চুপে চুপে ছবি দেখে কেটে পড়ি, মন্তব্য করিনা। কিন্তু কোনদিন কোন চাষী কিংবা কৃষি-শ্রমিকের মেয়ে 'সিমোন', বেছু, জ্বীনে-ধরা রিজিয়াদের নিয়ে ১ টা ২ লাইনের কবিতা লিখেছিলেন? লিখেননি। আপনারা এদের জন্য একটু ভালো জীবন কামনা করতে পারবেন? আপনরা বড় বড় চাকুরী করার সময়, এই মানুষগুলোর জন্য কিছু একটা করতে চান, নাকি যেভাবে গত ৫২ বছর আছে, এভাবেই আরো ৫২ বছর দেখতে চান?

এদের জন্য কিছু করা কি সম্ভব, কিছু করা কি দরকার? নাকি তারা নিজেরা করতে পারবে বলে মনে করেন?


মন্তব্য ৫৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৪৭

প্রতিদিন বাংলা বলেছেন: শুভ নববর্ষ ১৪২৯
এখন ভ্রমণে আছি ,পরে ভেবে দেখা যাবে (!?)

১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



সাড়ে ৯ কোটী আপনার দিকে চেয়ে আছেন।

২| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫৭

নূর আলম হিরণ বলেছেন: আপনি আপনার এক মন্তব্য বলেছেন আমেরিকায় আপনি দুইজন মানুষকে দেখেছেন একাই ১১০০ গরুর খামার সামলাতে। বাংলাদেশে কি সম্ভব?

১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০১

সোনাগাজী বলেছেন:


না, বাংলাদেশে সম্ভব নয়; প্রথমত: গরু চরে বেড়ানোর মতো জমি নেই, এরপর মেকানাইজেশন নেই, গরুর খাবার নেই; ফলে, ২ জনের যায়গায় ২০ জন লাগবে কমপক্ষে।

৩| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সোনাসাব, আপনি অনেক বছর
বউ বাচ্চা নিয়া পৃথিবীর উন্নত ও
ধনী দেশে বসবাস করছেন! আপনি
যাদের নিয়া চিন্তা করেন শীত গরম
নিয়ন্ত্রতিত ঘরে নিয়ন আলোর নিচে
তাদের জন্য আপনি কি কিছু করেছেন?

১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০৭

সোনাগাজী বলেছেন:



সামান্য চেষ্টা করেছিাম, একটা সমবায় করে দিয়েছিলাম। আরো করবো।

৪| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০৯

শূন্য সারমর্ম বলেছেন:


নিউইয়র্ক,প্যারিস,লন্ডন,থাইল্যান্ড,মালদ্বীপ যেতে পারবে না ঠিক;তাদের ধর্মীয় অনূভুতির কথা মাথায় রেখে, হার্ড কারেন্সী থেকে প্লান করে ওদের হজ্ব করতে দেয়ার ব্যবস্থা করা প্রয়োজন।

১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:১৮

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, কৃষকেরা বুদ্ধিমান মানুষ, তাঁরা অন্য দেরশের কৃষি-খামার দেখতে পছন্দ করবেন।

৫| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২৫

শূন্য সারমর্ম বলেছেন:

:আমার মনে হয়, কৃষকেরা বুদ্ধিমান মানুষ, তাঁরা অন্য দেরশের কৃষি-খামার দেখতে পছন্দ করবেন।


এটা ভালো;তবে টেকনোলোজির চাষবাস দেখে বুঝতে হলে গাইডের প্রয়োজন হবে,দেশে কাজে লাগাতে হলেও হবে।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২১

সোনাগাজী বলেছেন:


তাদের যে আয়, যেই জ্ঞান, এই জীবনে ভারত গিয়ে কেরালার ও পান্জাবের চাষবাস দেখতে পারবে?

৬| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২৯

স্প্যানকড বলেছেন: মন্তব্য করেন মাঝেমধ্যে। মিছা কথা কন কে মুরুব্বি । আচ্ছা, এখন থেকে এদের নিয়ে লিখার চেষ্টা করব ইন শা আল্লাহ।
আপনি যে আপনার ব্লগে আমারে নিয়া আইছেন পড়ে ভালো লাগলো। তাই ধন্যবাদ। আসলে দেখেন এদের জন্য ব্যক্তিগত ভাবে আমরা কতটুকু করতে পারি ? সরকার ঋণ দেয় আবার নাকি ভর্তুকি ও দেয়! একেতো এরা খেটে মরে এর উপর বন্যা খরা সর্দি-জ্বর এর মতন আছে। এদেরকে দক্ষ করতে হবে। সরকারের উচিত ফ্রিতে এদের ট্রেনিং দেয়া। সমস্যা হলো এই ট্রেনিং এর নাম করে শিক্ষিত এম, পি, মন্ত্রীরা পকেট ভারী করে ফেলবে। কাদের ভালো বলবেন ? এদের নিয়ে সরকারের আরও ভাবা উচিত এবং দেশের সবার এদের প্রতি সম্মান দেখানো উচিত। ভালো থাকবেন। শুভ বাংলা নব বর্ষ ।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৪

সোনাগাজী বলেছেন:



গত ৫২ বছর সরকার ভাবছে; সরকার যাদের ভাবার ভার দিয়েছে, ওরা সবাই প্রশ্নফাঁস। যেই জনতা (ইউনিভার্সিটি শিক্ষক, কবি, ব্লগারগণ, বেকার ও ফেইবুক গ্রেজুয়েটরা )ওদের শ্রমের ফসল খাচ্ছে, তারা কি ভেবে টেবে কিছু করতে পারবে?

১৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৭

সোনাগাজী বলেছেন:




আপনার লেখা সামনের পাতায় যাচ্ছে না?

৭| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২৯

প্রতিদিন বাংলা বলেছেন: আপনার হিসাবে ও মতে সাড়ে ৯ কোটি কৃষকের সমস্যাটি কি (সেচ, বীজ,সার ছাড়া)এক ব্যাকে বলুন।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৫

সোনাগাজী বলেছেন:




সমস্যা হলো, ওঁরা ব্লগিং জানন না।

৮| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩৩

গরল বলেছেন: কৃষকের এবং ফসলের জন্য কৃষিবীমা খুবই জরুরী, কারণ ক্ষেতের ফসল নষ্ট হলে আবার নতুন করে উঠে দাড়ানো সম্ভব হয়ে উঠে না। অনেকেই পরে শহরে যেয়ে রিক্সা চালায় অথবা কলকারখানায় কাজ করে। BADC নামক একটা প্রতিষ্ঠান ছিল যেটা ছিল বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিষ্ঠান, যাদের কাজ ছিল সময়মত সার, বীজ, কিটনাশক ও সেচের ব্যাবস্থা করা। সাথে সাথে তাদের ফসল গুদামজাত করার জন্য প্রত্যেকটা থানায় বড় বড় গুদাম ছিল। এরশাদ সরকার এগুলো সব ধ্বংস করে দিয়েছে। সব গুদাম, সব পাম্প ও যানবাহন ব্যাবসায়ীদের কাছে বেচে দিয়েছে। BADC এর সার ও বীজ পাঠানোর জন্য যতগুলো ট্রাক ছিল, ডাক বিভাগেরও অত যানবাহন ছিল না। BADC কে সচল করা খুবই দরকার, অন্তত কৃষকের স্বার্থে। সময়মত সার, বীজ, কিটনাশক ও সেচের নিশ্চয়তা পাওটাই কৃষকে সবচেয়ে বড় পাওনা।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৯

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের কোন প্রাইভেট বীমা কি ফসলের জন্য ইনসিওরেন্স দেবে? দিলে, প্রিমিয়াম দেয়ার পর, ধান চাষীরা কি মুলধন ( জমির লীজ, বীজ, সার, শ্রমিক ) তুলে আনতে পারবে?

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩২

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, মাঠের জমিগুলোকে এক করে, দরকারী পরিমাণ ধান, সবজি, ফলের চাষ ও গরুছাগলের খামার গড়ে দিতে হবে; এরা খাামারে কাজ করবে, বেতন পাবে ও জমির অংশ হিসেবে লভ্যাংশ পাবে।

১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:১২

সোনাগাজী বলেছেন:



আপনি আপনার এই ভাবনাকে কেন্দ্রে রেখে একটি পোষ্ট লিখুন।

৯| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩০

রাজীব নুর বলেছেন: আমাদের কৃষক লন্ডন আমেরিকা যেতে চাইবেন না। তাঁরা জীবনে একবার হজ্ব করতে পারলেই খুশি।
আমি বেশ কিছু কৃষক পরিবারের সাথে মিশেছি। তাঁরা চায় না তাদের ছেলে মেয়ে কৃষি কাজ করুক। তাঁরা চায় তাদের ছেলেমেয়ে লেখাপড়া শিখে ঢাকা শহরে বড় চাকরী করুক।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩৬

সোনাগাজী বলেছেন:



ওদের মাসিক আয় যেন দেশের গড় আয়ের সমান হয়, সেই ধরণের কৃষি খামার গড়ে দিতে হবে ওদেরকে।

১০| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩৫

শরীফ হোসেন (অপু) বলেছেন: স্থানীয় সরকার বিভাগের ০৮/০৬/২০২১খ্রি. তারিখের ৪৬.০০.০০০০.০৭১.১১.০০২.২০১২-৩৭৪ নং স্মারক মূলে প্রাপ্ত ছাড়পত্র অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০২০ অনুসারে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাংগঠনিক কাঠামাে মিম বর্ণিত শূণ্য পণে ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল প্রদত্ত বেতন ভাতায় সরাসরি নিয়ােগের জন্য পদের পাশে বর্ণিত শিক্ষাগত যােগ্যতা, বয়স ও অভিজ্ঞতা অনুযায়ী বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে:
বিস্তারিত জানতে ভিজিট করুন

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



আপনার চাকুরী আছে?

১১| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:৩১

শূন্য সারমর্ম বলেছেন:

: তাদের যে আয়, যেই জ্ঞান, এই জীবনে ভারত গিয়ে কেরালার ও পান্জাবের চাষবাস দেখতে পারবে?


-প্লান করে আমলাদের সাথে দেশের বাইরে পাঠাতে হবে।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১:৩৮

সোনাগাজী বলেছেন:



ওগুলো সমাধান নয়, ওদের মাথাপিছু আয়ের ব্যবস্হা করতে হবে; ওদের জমিগুলোকে এক করে, বড় সমবায় খামার গড়ে দিতে হবে ( বিনিয়োগ করে), মেকানাইজেশনের ব্যবস্হা করে দিয়ে, ওদেরকে কাজের জন্য বেতন দিতে হবে আয় থেকে, এবং জমির জন্য লভ্যাংশ দিতে হবে

১২| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ২:৪৫

সোবুজ বলেছেন: ব্লগে বেশি আছে মধ্যবৃত্ত লোকজন।তারা খুব বেশি আত্মকেন্দ্রীক।নিজের শুখ সুবিধা ছাড়া তারা অন্য কিছু ভাবতে পারে না।এটা মধ্যবৃত্ত শ্রেনীর একটা শ্রেনী চরিত্র।ইচ্ছা করলেই সে অন্য রকম ভাবতে পারে না। প্রতিটা লোক কোন না কোন শ্রেনীর অন্তর্ভূক্তে।সেই সাথে সে,সেই শ্রেনীর শ্রেনী চরিত্র বহন করে।

১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১৬

সোনাগাজী বলেছেন:


ভুল ভাবনার লোকেরা দেশের সব যায়গায়

১৩| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ৩:৪৩

গরল বলেছেন: কৃষকের অংশিদ্বারিত্বের (Share holder) ভিত্তিতে কৃষিতে ইন্ডাস্ট্রিয়ালাইজেশন দরকার, সব জমির মালিক হবে তাদের কোম্পানি, চাষাবাদে আধুনিক প্রযুক্তি ও প্রযুক্তিবিদ নিয়োগ দেয়া দরকার, কৃষকদেরও নিয়োগ দেওয়া হবে মাসিক বেতনে। কোম্পানি পরিচালিত হবে অভিজ্ঞ পরিচালনাপর্ষদ দ্বারা যাদের মধ্যে বিনিয়োগকারীরাও থাকবে। ক্ষুদ্র বিনিয়োগকারিও থাকবে যাদের অল্পস্বল্প অলস টাকা আছে ব্যাংকে। যারা শহরের ক্ষুদ্র বিনিয়োগকারি থাকবে তাদের লভ্যাংশ প্রদান করা যেতে পারে ফসল ও সবজি দিয়ে। তাতে সবারই লাভ হবে, শহরের লোকজন টাটকা সবজি, ফসল, ফলমূল, দুধ ও ডিম এর বিনিময়ে যৎসামান্য বিনিয়োগ এর লোভ ছাড়বে বলে আমার মনে হয় না।

১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১৪

সোনাগাজী বলেছেন:



এই ধরণের কোন কিছু ব্লগারদের ভাবনায় আছে কিনা, সেজন্য এই পোষ্ট দেয়া। এক সময় দেশের ৮০ ভাগ মানুষের খোঁজ সরকার রাখেনি, এখন এই ৫০ ভাগের জন্য সরকার সঠিক কোন পদক্ষেপ নেয়নি।

১৪| ১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৪:৩৫

অধীতি বলেছেন: এরা যাপিত জীবনের অংশ। শরৎচন্দ্র, শামসুল হক এদের লেখায় ফুটে ওঠেছে নিম্নবর্গের মানুষের জীবন কথা কিন্তু একজন চাষীকে নিয়ে লেখা খুব কম পড়েছি। ভাল একটা বিষয় উত্থাপন করেছেন।

১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১৭

সোনাগাজী বলেছেন:



আসলে এঁদের দরকার ভালো জীবনের জন্য একটা অর্থনৈতিক পথ।

১৫| ১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:২০

শূন্য সারমর্ম বলেছেন:

:ওগুলো সমাধান নয়, ওদের মাথাপিছু আয়ের ব্যবস্হা করতে হবে; ওদের জমিগুলোকে এক করে, বড় সমবায় খামার গড়ে দিতে হবে ( বিনিয়োগ করে), মেকানাইজেশনের ব্যবস্হা করে দিয়ে, ওদেরকে কাজের জন্য বেতন দিতে হবে আয় থেকে, এবং জমির জন্য লভ্যাংশ দিতে হবে।


- ভালোমত বুঝতে হবে আরও!


অফটপিক- ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে চায়।

১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:০৬

সোনাগাজী বলেছেন:



রাশিয়ার উত্তর পশ্চিম সীমান্ত ফিনল্যান্ডের সাথে লাগানো। ১৭০০ সালের দিকে ফিনল্যান্ড ও রাশিয়া পরস্পরের শত্রু ছিলো।

ব্লগার গড়ল সঠিকভাবে বলতে পেরেছেন; উনি বুঝতে পেরেছেন কি করা দরকার ও সম্ভব।

১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:১৮

সোনাগাজী বলেছেন:




১৭০৩ সালে, রাশিয়ার জার ১ম পিটার সুইডেনকে পরাজিত করে, ফিনল্যান্ড উপসাগরের পুর্ব তীরে ১টি শহরের পত্তন করেছিলো; উহার নাম সেইন্ট পিটারবার্গ।

১৬| ১৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৭:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: দেশের বেশিরভাগ মানুষই আত্মকেন্দ্রিক৷ নিজে খাবে, বেশি করবে তবুও কাউকে দেবে না।

১৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৬

সোনাগাজী বলেছেন:


দেশের শতকরা ৫০ ভাগ মানুষ কৃষিকাজে নিয়োজিত; এদের আয় বাকী ৫০ সমান, নাকি বেশী?

১৭| ১৫ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৪২

ইসিয়াক বলেছেন: আমার জীবনের একটা বড় অংশ, বলা যায় যৌবনের সেরা সময়টা, শহুরে জীবনের সকল সুযোগসুবিধা ত্যাগ করে আমি গ্রামে চলে গিয়েছিলাম।কারণ ঢাকা শহরে আমার দমবন্ধ হয়ে আসতো, না চাইতে সব পাওয়ার জীবন আমার কাছে দূর্বিষহ লাগছিল। এজন্য আমার আব্বার সাথে আমার চুড়ান্ত মতবিরোধ হয়।তিনি বলেন আমি গ্রামে গেলে কোনদিনও সমাজের উচ্চ শিখরে পৌঁছাতে পারবো না।কারণ গ্রাম্য মানুষের জীবন সংগ্রাম অতীব কঠিন যা আমার পারিপার্শ্বিকতার পরিবেশের সাথে সম্পূর্ণ ভিন্ন ।
আমি গ্রামের খোলা হাওয়ায় খুশি মনে যা ইচ্ছে তাই করতে পেরেছি। আমি কৃষিকাজ করেছি।মাছ গরু ছাগল হাঁস মুরগী পুষেছি। নিজের হাতে লাগানো ধানের চাষ করে সেই ধানের ভাত খেয়েছি।ফল ও সবজি বাগান করেছি। কিছু মূল্যবান কাঠের গাছ লাগিয়েছি।এমনকি নিজের পড়ালেখার খরচ চালানোর জন্য মুদি দোকান দিয়েছি। কারণ ঢাকা থেকে কোন টাকা পয়সা সাহায্য সহযোগিতা করতে পারবে না বলেই দিয়েছিল আমার পরিবারের লোকজন। এজন্য অনেকে আমায় পাগল বলতো।যাহোক কষ্টকর কাজ কিন্তু অন্য রকম তৃপ্তি পেয়েছি।আমি সময় পেলে গরীব দুস্থ বাচ্চাদের পড়াশোনায় সাহায্য করতাম।তারা আমাকে এখনও ভালোবাসে।কয়েকজন বড় সরকারি চাকরি পেয়েছি। অনেক মেয়ে শিক্ষিত হয়ে বড় বড় অফিসারের সাথে বিয়ে করে ঘরসংসার করছে। এসব কাজে মনে অন্য রকম আনন্দ লাগে। আমি গ্রামের সাধারণ মানুষের সাথে মিশেছি তাদের সরলতায় মুগ্ধ হয়েছি। তবে ইদানীং সেই রকম সরল মানুষ তেমন একটা আর নেই যদিও। আমি আমার নিজের পরিবার পরিজনের বিরাগভাজন হয়েও মনের শান্তি পেয়েছি।

অন্তত এই ছোট্ট জীবনে কিছু মানুষের জন্য ভালো কিছু করতে পেরেছি।

১৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৪

সোনাগাজী বলেছেন:



ভালো।

গ্রামের চাষী ও কৃষি শ্রমিকদের আয়, আর যারা চাউল, ডাল, তেল, তরিতরকারীর ব্যবসা করেন, যারা পাইকারী মুল্যে খাবারের ব্যবসা করে, এদের মাঝে কাহাদের আয় বেশী?

১৮| ১৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: শাইখ সিরাজকে নিয়ে আশাবাদী ছিলাম। সেটা আমার ভুল। উনি মূলত কর্পোরেট মানুষ।

১৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৮

সোনাগাজী বলেছেন:


উনি এখন কি করেন?

১৯| ১৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার সমবায়ের এখনকার
অবস্থা কি? এটা কোথায়?

১৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৪

সোনাগাজী বলেছেন:



এটা চট্টগ্রামের ১ গ্রামে।
মনে হয়, এমপি'র ইশারায় ইহার কার্যক্রম স্হগিত আছে; ইহার এক সদস্য এমপি'র বিপক্ষ আওয়ামী লীগে ছিলো; সেটা সমস্যা হয়ে গেছে।

২০| ১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:২৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: উনি এখন কি করেন?

চ্যানেল আইতে কাজ করেন।

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:



চাষীদের সমস্যা বিবিধজন বিবিধভাবে দেখেন; দেশের ৫০ ভাগ মানুষ চাষে আছেন, এদের আয়ের নিশ্চয়তা নেই; এদের আয় সবার থেকে কম, এমন কি রিক্সা ড্রাইবার থেকেও কম হতে পারে।

২১| ১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৫২

ইসিয়াক বলেছেন: গ্রামে নিঃসন্দেহে ব্যবসায়ী সম্প্রদায়ের আয় বেশি।কারণ বেশির ভাগ ব্যবসায়ী অসৎ।দাদন অর্থাৎ সুদের ব্যবসার সাথে জড়িত। দ্রারিদ্রতার সুযোগ নিয়ে টাকা ধার দেয় আবার আদায় করে কঠোর হাতে।গরু ছাগল হাঁস মুরগী ধরে নিয়ে যায়।এরা এনজিও-র লোকজনদের থেকেও ভয়ঙ্কর। এদের পাল্লায় পড়ে এখনও অনেক মানুষ জমি ভিটা মাটি হারায়।

এক শ্রেণির মানুষের শোষণ এখনও আছে তবে কায়দাটা বদলেছে মাত্র।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:



সরকার বাকীদের জন্য অনেক কিছু করে, এি সাড়ে ৯ কোটীর জন্য আসলে কিছুই করে না; সার, টার যা দেয়, তাতে জমির মালিকেরা ২/৪ পয়সা পায়, চাষীরা কিছু পায় না।

২২| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ৯:০৮

স্প্যানকড বলেছেন: না আমার লেখা প্রথম পাতায় আসে না। চাষীদের নিয়ে সবার ভাবা উচিত তবে ইদানীং অনেকে এ পেশা থেকে সরে আসতে চাইছে। আসলে পরিশ্রম অনুযায়ী দাম পায় না তাই হতাশ। ধন্যবাদ, ভালো থাকবেন।

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



সামু আপনাকে কেন টার্গেট করলো? নাকি আসল এডমিন ব্যাপারটা জানে না?

আপনি সোস্যালিষ্ট অর্থনীতিতে বিশ্বাসী?

২৩| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি যে সমস্যা পোস্টে উত্থাপন করেছেন সেটার সমাধান খুব একটা সহজ নয় - বিশেষত আমাদের মধ্যে যে সামন্ততান্ত্রিক মনোভাবের রেশ রয়ে গেছে সেই মনোভাবাপন্ন নেতৃত্বের অধীনে। কৃষকরা দেশবাসীর মুখে খাদ্য তুলে দিতে যে পরিমান কঠোর শ্রম ও ত্যাগ স্বীকার করে তার প্রতিদান দেশ ও জাতির নিকট থেকে পায় না। আর দেশ যেহেতু এখনো সামন্ততান্ত্রিক মনোভাব ও সিস্টেম থেকে পুরোপুরি বেরিয়ে আসতে সক্ষম হয় নি তাই কৃষকদের অবস্থার পরিবর্তনে রাষ্ট্রও তেমন আগ্রহী নয়। গ্রামীণ সমাজ অধিপতিরা চায় না কৃষকরা ভাগ্য পরিবর্তন করে তাদের কাতারে চলে আসুক বা কৃষিতে জনশক্তির অভাব ঘটুক। কৃষকদের এই দুরবস্থার কারণেই তাদের সন্তানরাও পৈতৃক পেশাতে যাওয়ায় আগ্রহী হয় না - বরং শহরে গিয়ে উচ্চশিক্ষা লাভের পর আমলা অথবা অন্য কোনো পেশাকেই প্রেফারেন্স দিয়ে থাকে।

ব্যক্তিগতভাবে আমি কৃষকদের উৎপাদনের উপর ভিত্তি করে সরকার কর্তৃক সাবসিডি বা ভর্তুকি প্রদানকে সমর্থন করি। সেই সাথে গ্রাম অথবা উপজেলা পর্যায়ে সরকারের শিক্ষা, স্বাস্থ্য, সড়ক, স্যানিটেশন সহ অন্যান্য অবকাঠামো মজবুত করা এবং শহরের মতোই সুযোগ-সুবিধা গড়ে তুলে কৃষকদের জীবনকে আরো সুন্দর ও অর্থবহ করে তোলার জন্য রাষ্ট্রের দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকা প্রয়োজন মনে করি। রেশন অথবা স্বল্পমেয়াদি সহায়তা অবশ্যই কৃষকদের জন্য প্রয়োজন - যদি সরকারের সেই সহায়তা মধ্যস্বত্বভোগীদের এড়িয়ে তাদের কাছে ঠিকমতো পৌঁছানো যায়।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৯

সোনাগাজী বলেছেন:


চাষে ৫০ ভাগ মানুষ মানে, সাড়ে ৯ কোটী। সরকার সমাজের জন্য যতটুকু করেছে, তাতে চাষীরা বাকী সাড়ে ৯ কোটীর তুলনায় ছিটাফোটাও পায়নি।

২৪| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ২:২৪

স্প্যানকড বলেছেন: আমার বিশ্বাসে সমাজের কিছু যায় আসে না। স্বাধীনতার এত বছর পরে যদি দেখতে হয় মাধ্যমিক পাশ করা ছেলে গরমের ভেতর দৌড়ে দৌড়ে মিনারেল পানির বোতল বিক্রি করছে। তখন মাথা আউলাইয়া যায় ! সামুর আসল এডমিন কে সত্যি আমি জানি না। একবার আপনার কথায় কাল্পনিক ভালোবাসা ভাইকে বলেছিলাম। আর কাউরে চিনি না। ধন্যবাদ, ভালো থাকবেন।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ৩:১৪

সোনাগাজী বলেছেন:



কাল্পনিক_ভাললোবাসা'র পোষ্টে কমেন্ট করে, আপনাকে জেনারেলের পদ থেকে সরায়ে দিতে বলেন।

শেখ সাহবে সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি; বাকীগুলো আধামানব।

২৫| ১৬ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৩৩

স্প্যানকড বলেছেন: ঠিক আছে দেখব ইন শা আল্লাহ। ধন্যবাদ, ভালো থাকবেন।

১৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:১৯

সোনাগাজী বলেছেন:


ভালো থাকেন, আমাদের ডলার অর্জনকারী মেয়েগুলোর জীবন ও ভালোবাসা নিয়ে লিখুন।

২৬| ১৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩১

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশে সব থেকে বেশি অবহেলিত কৃষক !!! এরা উৎপাদিত ফসলের ন্যায্য মুল্য পায় না । অনেক আগে স্থানীয় চেয়ারম্যানের সাথে সমঝতা করে কৃষকদের ফসল বাজার মূল্যে ইউনয়ন পরিষধের খোলা জায়গায় বিক্রির ব্যাবস্থা করেছিলাম কিন্তু লোকাল দালাল ও অসৎ মেম্বারদের যোগসাযোগে সেই চেষ্টা ভেস্তে যায় ।

১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৮

সোনাগাজী বলেছেন:



কৃষি বংশের লোকজনের সংখ্যা হচ্ছ সাড়ে ৯ কোটী; এরাই চীনে ও রাশিয়ায় বিপ্লব ঘটায়ে ছিলো; আমাদের ২/১ জনের চে্ষ্টায় এখানে কিছু ঘটবে না; সরকারের কোন মগজওয়ালা ব্যাপারটা বুঝতে পারলে, তবে কিছু ঘটবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.