নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারতকে আপনি ধর্মনিরপেক্ষ, নাকি ধর্মীয়দেশ হিসেবে দেখতে চান?

২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:১৩



আমাদের দেশ হচ্ছে, ধর্মনিরপেক্ষ দেশ; লিখিতভাবে ভারতও ধর্মনিরপেক্ষে দেশ; কিন্তু মোদী ও বিজেপি দেশটাকে ধর্মীয় দেশে পরিণত করেছে; ভারতের জন্য ইহা কি সঠিক পথ?

শুরু থেকেই ভারত ধর্মনিরপেক্ষ দেশ; এরপরও, ১৯৭৬ সালে একটি সংশোধনী এনে ধর্মনিরপেক্ষতার নিয়মাবলীকে আরো সম্প্রসারিত করা হয়; এখনো উহা কোনভাবে পরিবর্তন করা হয়নি; কিন্তু মোদী ও বিজেপি'র ধর্মান্ধরা দেশটিকে অলিখিতভাবে ধর্মীয় দেশে পরিণত করেছে; বিজেপি ধর্মকে মুলধন করে রাজনৈতিক সফলতা পেয়েছে; আগামী ২০২৪ সালের জাতীয় নির্বাচনে তাদের জয়ের সম্ভাবনা বিশাল; প্রাইম মিনিষ্টার হিসেবে মোদীর জনপ্রিয়তা এখন শতকরা ৭১ ভাগ।

কংগ্রেস একটি ধর্মনিরপেক্ষ দল, তাদের জনপ্রিয়তা অনেক ছোট দলের পর্যায়ে চলে গেছে; আগামী নির্বাচনেও তারা ভালো করতে পারবে বলে মনে হয় না। কংগ্রেসের জনপ্রিয়তা হারানোর একটা কারণ অনেকেই বলেন, পরিবারতন্ত্র; কিন্তু নেহেরু পরিবার থেকে কোন অশিক্ষিত কিংবা অনুপযুক্ত মানুষ কংগ্রেসকে কুক্ষিগত করেনি। মনে হচ্ছে, ভারতের উপরের শ্রেণী ও দরিদ্র শ্রেনীই একটি ধর্মীয় দল চাচ্ছিলো, এবং মোদী সেটাই দিয়েছে।

ভারতে অনেক ধর্মের মানুষ আছেন, এদের মাঝে সবচেয়ে বেশী সংখ্যক মানুষ হচ্ছেন হিন্দু, মুসলিম, শিখ ও খৃষ্টানরা। মোদীর হিন্দু ধর্মীয় পরিবেশে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে মুসলমানেরা ও নিম্নবর্নের হিন্দুরা; শিখেরা ইহাতে কোনভাবে প্রভাবিত হয়নি, খৃষ্টানেরাও মোটামুটি ভালো আছে।

ভারতের ২২ কোটী মুসলমানের জন্য কোন ধরণের রাজনৈতিক ব্যবস্হা আপনি পছন্দ করেন, ধর্মীয় রাজনীতি, নাকি ধর্মনিরপেক্ষ রাজনীতি? আমাদের দেশ কিন্তু ধর্মনিরপেক্ষে দেশ; ভারতের অন্য প্রতিবেশী পাকিস্তান হচ্ছে, ইসলামিক প্রজাতন্ত্র, ধর্মনিরপেক্ষ নয়।


মন্তব্য ৪৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: ভারত দেশটা আমার সবচেয়ে পছন্দ।
তবে মোদী অতি মাত্রায় ধার্মিক হওয়াতে, তার শাসনামলে কিছু সমস্যা দেখা দিয়েছে। মোদী আজীবন ক্ষমতায় থাকবে না।

ধর্ম নিয়ে ভারতের শিক্ষিত লোকজনের ভাবনা কম।
ভারত এবং বাংলাদেশকে আমি ধর্ম নিরপেক্ষ দেশ হিসাবেই ভাবতে চাই। ভারত কিন্তু আমাদের দেশের মতোই, ধর্ম মতে চলে না। তাদের সংবিধান আছে। দেশ চলে সংবিধানের অনিয়ম অনুযায়ী।

২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪০

সোনাগাজী বলেছেন:



ভারতের সমস্যা আমাদের জন্যও সমস্যা; বিজেপির সময়, ধর্মীয়রা দেশের উচ্চপদে চলে যাচ্ছে, এরা বাংলাদেশের ভালো চাইবে না।

২| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: ভারত কিন্তু আমাদের চেয়ে অনেক উদার দেশ।
ভারতের কয়েকটা অঞ্চল ধর্ম নিয়ে খুব বাড়াবাড়ি করে। ভারতের অনেক অঞ্চলের মেয়েরা ইউরোপের মেয়েদের মতো চলাচল করতে পারছে।

২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৫

সোনাগাজী বলেছেন:



ওদের মেয়েরা আমেরিকার আইটি সেক্টর দখল করে ফেলেছে

৩| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: পৃথিবীর কোনো দেশকেই আমি ধর্মীয় দেশ হিসাবে দেখতে চাই না।
দেশ হবে আধুনিক। ধর্মীয় নিয়ম মানতে গেলে দেশ পিছিয়ে যাবে। পৃথিবীর অগ্রগতি বাধাগ্রস্ত হবে। তাই ধর্ম দিন দিন পিছিয়ে যাচ্ছে। মানুষ ধর্ম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এটা আসলে মানুষের জয়। কারন মানুষ পুরানা ধ্যানধারনা মুছে ফেলে সামনে এগিয়ে যাচ্ছে। আর যারা ধর্ম আঁকড়ে থাকবে, তাঁরা পিছিয়ে থাকবে। তাদের কপালে দুঃখ থাকবে আমৃত্যু।

২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৬

সোনাগাজী বলেছেন:



সরকার যেইদিকে যায়, মানুষ সেইদিকে যেতে বাধ্য হয়।

৪| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ভারতের সমস্যা আমাদের জন্যও সমস্যা; বিজেপির সময়, ধর্মীয়রা দেশের উচ্চপদে চলে যাচ্ছে, এরা বাংলাদেশের ভালো চাইবে না।

লোকজন মনে করে ভারত আমাদের শত্রু। ইহা ভুল। পৃথিবীর মধ্যে আমাদের সবচেয়ে আপন দেশ ভারত। ওরা আমাদের ক্ষতি করবে না। ইন্দিরা গান্ধী ৭১ এ আমাদের জন্য অনেক করেছেন। মোদী কিন্তু মন্দ লোক হলেও, আমাদের জন্য আশীর্বাদ।

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৬

সোনাগাজী বলেছেন:



আমাদের মানুষজন ভারতকে খারাপ ছোখে দেখার ১ম কারণ হচ্ছে, আলাদা ধর্মের জন্য। অন্য কারণ পানি। আমাদের মানুষ নিজেদের দায়িত্ব পালন না'করে পেছনে পড়ে গেছে।

৫| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ওদের মেয়েরা আমেরিকার আইটি সেক্টর দখল করে ফেলেছে

হ্যাঁ। ভারতের মেয়েরা নাসাতে কাজ করছে। গুগলে কাজ করছে। বিমান চালাচ্ছে। ভারতে নারী স্বাধীনতা আছে। ভারত সরকার নারীদের লেখাপড়ায় জোর দিচ্ছে।

আমাদের দেশের মেয়েরা একা ইন্টারভিউ দিতে সাহস পায় না। শপিংমলে যেতে সাহস পায় না। মেয়ে কলেজে গেলেও বাবা মায়ের দিয়ে আসতে হয়। ওড়না ছাড়া আমাদের দেশের মেয়েরা ভাবতেই পারে না। ভারতের মেয়েরা ওড়না পড়া ছেড়ে দিয়েছে। ওদের পুরুষরা উন্নত, কুৎসিত ভাব তাকিয়ে থাকে না।

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৭

সোনাগাজী বলেছেন:



আমাদের মেয়েদেরকে বাসার চাকরাণী ও দর্জি বানায়ে জাতি খুশী।

৬| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সরকার যেইদিকে যায়, মানুষ সেইদিকে যেতে বাধ্য হয়।

সরকার আর কত দিন থাকে? সর্বোচ্চ পাঁচ বছর? নতুন সরকার আসে। আবার নতুন নিয়ম।
আমাদের দেশে সবচেয়ে বেশি নতুন নতুন নিয়ম করেছে জেনারেল জিয়া আর এরশাদ। আর এবার শেখ হাসিনা করেছেন ডিজিটাল। ডিজিটাল নিয়ম মানুষের জিবনকে সহজ করেছে। সুন্দর করেছে।

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩০

সোনাগাজী বলেছেন:



ডিজিটাল করাতে মানুষের সময় বাঁচতেছে, এটা সঠিক; কিন্তু বেকার মানুষদের বেকার সময়গুলোকে হিসেবে করলে, একটা জিনিষ ভালো, মানুষকে 'কম কাজ' করতে হচ্ছে।

৭| ২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:০১

ঊণকৌটী বলেছেন: Bjp এর বাইরে তথাকথিত অন্যান্য রাজনৈতিক দল গুলি ধর্ম নিরপেক্ষতা নিয়ে রীতিমত ভন্ডামি করেছে, বিজেপি যাই করুক ভন্ডামি টা অন্তত করেনা, এই আমলে মুসলিম মহিলারা অনেক উপকৃত হয়েছে প্রমাণ উত্তরপ্রদেশের 70% মুসলিম অধ্যুষিত এলাকায় বিজেপি প্রার্থী জয়ী হয়েছে তাছাড়া বিগত দুই বছর গরীবদের বিনামূল্যে রেশন ভাতা নিরাপত্তা দিয়েছে সর্বোপরি make in india প্রকল্প আত্মবিশ্বাসের জন্ম দিয়েছে দেশবাসির মধ্যে,আপনি ঠিকই অনুমান করেছেন আগামী ২০২৪ সালের জাতীয় নির্বাচনে তাদের জয়ের সম্ভাবনা বিশাল কারণ তাদের আশেপাশে জাতীয় পর্যায়ে কোন দলের অস্তিত্ব নেই

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



২০২৪ সালে তারা অনায়াসে জিতে যাবে।
উত্তর প্রদেশের মুসলমানেরা, বোম্বে ও আহমেবাদের মুসলমানেরা রেশন সিষ্টেমেই থাকবে, উহা থেকে যাতে বের হতে না'পারে বিজেপি সেটা ঠিক করে রেখেছে।

৮| ২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২২

আমি ব্লগার হইছি! বলেছেন: আমি বাংলাদেশ কে একটি সম্পূর্ণ ধর্ম নিরপেক্ষ অসাম্প্রদায়ীক দেশ হিসাবে দেখতে চাই। যেখানে সকল ধর্মের মানুষের স্বাধীন ভাবে নিজের ধর্ম পালন করার এবং কোন ধর্ম পালন না করার সমান অধিকার থাকবে।
ইন্ডিয়ার মোদি কিছু করতে পারুক আর না পারুক খুব ভালো ভাবে হিন্দুত্ববাদ কে প্রোমোট করতে পেরেছে। আর নিজের যোগ্যতা যাই থাকুক রাহুল গান্ধীকে একটা পাপ্পু হিসাবে জনগণের সামনে উপস্হাপণ করতে পেরেছে।

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:১৭

সোনাগাজী বলেছেন:


রাহুল অশিক্ষিত ও অদক্ষ কেহ নয়; ভারতের ক্যাপিটেলিষ্টরা ধর্মীয়দেরকে কাজে লাগায়ে দেশের দরিদ্রদেরকে শ্রমিক মৌমাছিতে পরিণত করেছে।

৯| ২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৫

আমি ব্লগার হইছি! বলেছেন: ভারতকে একটা হিন্দু পাকিস্তান হিসাবে দেখতে চাই। মোদির পরে যোগীকে প্রধানমন্ত্রী দেখতে চাই।

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:



ওরা কখনো পাকিস্তান হবে না, পড়ালেখার বেলায় ঠিক আছে।

১০| ২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৭

শাহ আজিজ বলেছেন: ভারত পুরোপুরি ধর্মীয় কুসংস্কারে পরিপূর্ণ একটি দেশ । অনেক আগে থেকেই তাদের লক্ষ্য ছিল একক ধর্মের উত্থান এবং প্রতিবেশী পাকিস্তান ও বাংলাদেশকে ধর্মীয় পরিচয়ে পরিচিত হতে তাতে ভারতের অখণ্ডতা অক্ষুন্ন থাকে । পাকিস্তান সেই পথে হেটেছে এখন বাংলাদেশ কি করে আগামিতে লীগ ভাল জানে ।

২১ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:১৩

সোনাগাজী বলেছেন:



লীগের সময় দেশ মাদ্রাসায় ভরে গেছে ও মোল্লা লীগের জন্ম হয়েছে।

১১| ২১ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:০৩

সোবুজ বলেছেন: ভারতে সরকার ধর্মনিরপেক্ষ না হলেও রাষ্ট্র ধর্মনিরপক্ষ।রাষ্ট্রে ধর্মের পক্ষে কোন আইন নাই।শাসনবিভাগে ধর্মীয় প্রভাব আছে।আইন এখনো ধর্মনিরপক্ষ।যেখানে আমাদের রাষ্ট্রেরই ধর্ম আছে।

২১ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৫২

সোনাগাজী বলেছেন:



আমরা ধর্মনিরপেক্ষ, আমাদের দেশের কি পরিমাণ মানুষ ধর্ম নিরপেক্ষতার সাপোর্টার?

১২| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৪১

সোবুজ বলেছেন: প্রায় ৮০% লোক শরীয়া আইন চায়।শরীয়া আইন সম্পর্কে জানলে ১% লোকও চাইবেনা।তারা শুধু এটা জানে শরীয়া আইন ভালো।কিন্তু কি কি ভালো সেটা জানে না।পৃথিবীর কোথাও শতভাগ শরীয়া আইন নাই।সভ্য সমাজে থাকতে পারে না।

২১ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



আইনের যে ডেফিনেশন আছে, আইন তৈরি হবে সংসদে, এবং সংবিধানের রূপরেখার মাঝে, ইহাই শেষ কথা; এর বাইরে কেহ কিছু চাইলে হবে না।

১৩| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ১০:১৮

সোবুজ বলেছেন: ধর্মনিরপেক্ষতা সম্পর্কে স্বচ্ছধারনা খুব কম মানুষের আছে।একেক জন একেক রকম ধারনা করে।সরকার এখানেও ব্যর্থ।

২১ শে এপ্রিল, ২০২২ রাত ১০:২৫

সোনাগাজী বলেছেন:


সরকারের আচরণ, আইন প্রনয়ন প্রসেস ও সংবিধান মানুষের কাছে পরিস্কার নয়; এগুলো বুঝার জন্য দরকারী পরিমাণ জ্ঞান দেয়া হয় না স্কুল কলেজে।

১৪| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: সরকারকে সবদিক সামলিয়ে চলতে হয়।

২১ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪৪

সোনাগাজী বলেছেন:


সরকারের লোকদের ভালো থাকার জন্যই আমাদের দেশটার দরকার ছিলো।

১৫| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৩

গরল বলেছেন: আমি ব্লগার হইছি! বলেছেন: ভারতকে একটা হিন্দু পাকিস্তান হিসাবে দেখতে চাই। ভাড়ত আসলেই একটা হিন্দু পাকিস্তান। যত শিক্ষিতই হোক না কেন কোন শিখকে পাগড়ি ছাড়া দেখেছেন? জাপানেও দেখেছি এবং এখানেও ভারতিয় কলিগদের দেখি, তারা শুধু ধর্মিয় কারণে কোনদিন কোন মাংস ছুয়ে দেখে না, প্রত্যেকের বাড়িতেই এক একটা করে মন্দির আছে। পার্থক্য শুধু মুসলমানদের ব্যাপারটা বাহ্যিক আর হিন্দুদের ক্ষেত্রে তা অগোচড়ে। মুসলমানরা ধর্ম মানার চেয়ে শো অফ করে বেশি আর হিন্দুরা মুখে প্রকাশ করে নিরপেক্ষ বা কারো সামনে কখনও ধর্মের নামও ও উচ্চাড়ন করে না কিন্তু অন্তরে কট্টর হিন্দু।

২২ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:




ভারতের উপরের শ্রেণী ও দরিদ্র শ্রেনীর হিন্দিরা রামরাজ্য খুঁজতে ছিলো, মোদী সেটা দিয়েছে।

১৬| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভারত ও বাংলাদেশের কোন নাগরিক যেন নিজ দেশকে পরদেশ ভাবতে না পারে উভয় দেশকে আমি তেমন দেশ হিসাবে দেখতে চাই।

২২ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৮

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের বেশীরভাগ মানুষ জানেন যে, তাদের একটা দেশ আছে; কিন্তু দেশের প্রতি কোন দায়িত্ব থাকতে পারে, সেটা বুঝেন না।

১৭| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ২:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভারত ধর্মনিরপেক্ষ,
বা ধর্মীয়দেশ হোক
তাতে আমার কি?
আমরা আছি
আমাদের নিয়া।

২২ শে এপ্রিল, ২০২২ রাত ২:৪৯

সোনাগাজী বলেছেন:



যেসব লোকজন এখন ক্ষমতায় যাচ্ছে, এদের কান্ডজ্ঞান একটু কম; কমজ্ঞানের বন্ধু বা শত্রু, ২টাই ভয়ংকর।

১৮| ২২ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট থেকে জাতি যা পেলো-

ভারতের মেয়েরা আমেরিকার আইটি সেক্টর দখল করে ফেলেছে। আমাদের মেয়েদেরকে বাসার চাকরাণী ও দর্জি বানায়ে জাতি খুশী। সরকারের লোকদের ভালো থাকার জন্যই আমাদের দেশটার দরকার ছিলো? বাংলাদেশের বেশীরভাগ মানুষ জানেন যে, তাদের একটা দেশ আছে; কিন্তু দেশের প্রতি কোন দায়িত্ব থাকতে পারে, সেটা বুঝেন না।

আমরা ধর্মনিরপেক্ষ, আমাদের দেশের কি পরিমাণ মানুষ ধর্ম নিরপেক্ষতার সাপোর্টার?

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১১

সোনাগাজী বলেছেন:


ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ও ধর্মীয় রাষ্ট্রের ডেফিনেশন বেশিরভাগ শিক্ষকও জানে না; ধর্মনিরপেক্ষ দেশে ধর্মীয় কোন আইন থাকবে না, রাষ্ট্র কোন ধর্মকে প্রাধান্য দেবে না, ধর্ম যদি পালন করে, মানুষ তার প্রাইভেট জীবনে তা করবে, উহার জন্য সামাজিক কোন সুবিধা ভোগ করতে পারবে না।

বাংলাদেশে সাপোর্টার থাকার কথা নয়।

১৯| ২২ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৮

হাসান কালবৈশাখী বলেছেন:
এবার ঈদের ছুটি বিদেশে কাটাবেন প্রায় ২০ লাখ মানুষ। ৯০% ই যাচ্ছে ভারতে, বাকিরা নেপাল বা মালদ্বিপে।
এরা সাত হাজার কোটি টাকা ডলারে ক্যাশ করেছেন। এতে নগদ কাগুজে ডলারের চরম সংকট দেখা দিয়েছে।
ভারত এত খারাপ হিন্দুয়ানি দেশ হয়ে থাকলে এত মানুষ ডলার খরচ করতে ভারতে যায় কেন? পাকিস্তানে তো কেউই যায় না।

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:০৭

সোনাগাজী বলেছেন:



মানুষ ভারত যায় ভারতে খরচ কম।
ভারতে মোদী আসার পর ধর্মের দিকে বাঁকেনি, খবর আপনার এন্টায় ধরা পড়েনি?

২০| ২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:২২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ধর্মনিরপেক্ষতা চাই।

২২ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:


ভালো; তবে, আপনার দরকার চাকুরী।

নতুন যায়গার কি অবস্হা? আপনি আগের চাকুরী সম্পর্কে যা বলেছেন, তা সঠিক; তবে, চাকুরী ধরে রাখার মতো মনোবল আপনার ছিলো না, ইহা আপনার জন্য সমস্যা।

২১| ২৫ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: গোয়েবলস হাসান কালবৈশাখী এন্টেনায় ভালো কিছু কি কখনো ধরা পরেছে?

২৫ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:০১

সোনাগাজী বলেছেন:



কি বলেন, নিজে উহা বুঝেন বলে মনে হয় না।

২২| ২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৪

আমি ব্লগার হইছি! বলেছেন: রাহুল গান্ধী অবশ্যই একজন যোগ্য নেতা, কিন্তু মোদি তার দেশের অশিক্ষিত মানুষকে বিশ্বাস করাতে পেরেছে যে রাহুল একটা পাপ্পু।
মোদির মতো যায়গায় রাহুল কোনদিন যেতে পারবে না, ওর হার্ভার্ডের ডিগ্রি ওকে পেছন থেকে টেনে ধরে বলবে আর নিচে নামিস না।
রাম রাম করতে করতে মোদি আজকে নাথুরামে এসে ঠেকেছে। অবশ্য আমি ব্যাক্তিগতভাবে এটাই চেয়েছিলাম।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৯:২৫

সোনাগাজী বলেছেন:



আমরা ভারতে প্রতিবেশী; ওদের ভালো, আমাদের জন্য ভালো।

২৩| ২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৯

নতুন বলেছেন: ভারতের জনগন কেন মোদিকে ভোট দিচ্ছে এই প্রশ্নটা আমাদের দেশের জনগন করছেনা।

আমাদের মুসলমান জনগন হিন্দুত্ববাদী নেতাদের কথা এবং কিছু কাজের জন্যই মোদীর দলকে পছন্দ করেনা।

কিন্তু আমার ভারতীয় কলিগ এর এই ব্যক্ষাটা ভালো লেগেছে যে মোদী সরকারের কাজ সবার জন্যই ভালো তাই জনগন ভোট দিচ্ছে। আর সব জায়গাতেই কিছু অতি উতসাহি নেতা থাকে যারা দলের নামে অনেক অপর্কম করে বেড়ায় কিন্তু সেটা মোদির দলের পুরুপুরি সমর্থনে না।

আর সবাই ভোটের রাজনিতি করে, দেশে হিন্দুত্ববাদের চেতনা বিক্রি কাজে লাগছে তাই মোদি কাজে লাগাচ্ছে।

আরেকটা জিনিস হলো ভারতে সবাই ভোট কেন্দ্রে গিয়ে নিজের ভোট নিজে দিচ্ছে আমাদের দেশে তাহাজ্জুত পড়েই ভোটের বাক্স ভরাট হয়ে যায় তাই আমাদের চেয়ে ওদের জনগনের সিদ্ধান্ত খারাপ না।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৯:২৮

সোনাগাজী বলেছেন:


আমাদের মিলিটারী আমাদের গতিপথ বদলায়ে দিয়েছে; বিএনপি ও জাতীয় পার্টির লোকেরা মিলিটারীর পক্ষে কাজ করে, আমাদের গণতন্ত্রকে হত্যা করেছে; শেখ হাসিনাও অবশেষে সেই পথকে বেছে নিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.