নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

\'সোনাগাজী\' নিকে সাড়ে ৩ মাসের ব্লগিং

২১ শে মে, ২০২২ দুপুর ১:২৬



**** ১জন ব্লগার অনুরোধ করেছেন, এই পোষ্টটাকে 'ড্রাফট করে ফেলতে'; আমি ৫ মিনিট পরে, ইহাকে ড্রাফট করে ফেলবো; স্যরি। ****

ব্লগারদের ধন্যবাদ, নতুন নিকে সাড়ে ৩ মাস ব্লগিং করলাম, ভালোই লাগছে; ব্লগটিম চোখে চোখে রাখছেন; ইহাতে নিজকে গুরুত্বপুর্ণ ব্লগার মনে হচ্ছে। আসলে, আমি সবার মতোই একজন সাধারণ ব্লগার, ব্লগিং করতে ভালোবাসি, এটুকুই!

আমার পুরো ব্লগিং জীবনে কোনদিন বর্ষপুর্তি ইত্যাদি নিয়ে কোন পোষ্ট দেয়ার দরকার হয়নি, এটাই এই ধরণের প্রথম পোষ্ট। আমার ব্লগিং'এর পুরো সময়টাতে একটা ব্যাপার ছিলো, বেশ পরিমাণ ব্লগার আমার ব্লগিং'এর বিষয়, ষ্টাইল, আমার চিন্তা-ভাবনা, ধারণার বিরোধীতা করে আসছেন; তাঁরাই আমার ব্লগিং নিয়ে, আমার দীক্ষাশিক্ষা, পরিবার, ইত্যাদি নিয়ে এত বেশী গালাগাল ও সমালোচনা করেছেন যে, তাতে বাকী ব্লগারেরা আমার সম্পর্কে ধারণা পেয়ে আসছেন, আমাকে কোন পোষ্ট দিতে হয়নি।

এবার ব্লগিং'এর সময় গালাগাল অনেক কমে গেছে; মনে হয়, যারা আমাকে গালি দিতেন, তাঁরা সুবিধা করতে পারছেন না, কিছুটা হতাশ হয়ে গেছেন; তাই নিজের সম্পর্কে কিছু লেখা দরকার হয়ে গেছে।

আমি রিটায়ার্ড ইন্জিনিয়ার, বয়সও হয়েছে; তবে, আমার বেশ কিছু বন্ধুবান্ধব আছেন, আমি তাঁদের সাথে চলাফেরা করি, ঘোরাফেরা করি, আড্ডা দিই; এঁরা কেহ জানেন না যে, আমি ব্লগিং করি; আমার স্ত্রী আমার পোষ্ট পড়েন; আমার ব্লগিং জীবনে যত গালাগাল শুনেছি, সবগুলো আমর স্ত্রীও শুনেছেন।

আমি চলমান ঘটনা, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক বিষয়ে আলোচনা করার জন্য পোষ্ট লিখে থাকি। ব্লগে প্রায় সবার লেখা আমি পড়ি; ফলে লেখকদের সম্পর্কে আমার কিছুটা ধারণা আছে। বাংলা ব্লগে থাকার ফলে, শিক্ষিত বাংগালীদের কাছাকাছি আছি, বাংলাদেশের শিক্ষিত লোকজনকে বুঝার সুযোগ পাচ্ছি।

কয়েকটা ব্লগ থেকে আমাকে ব্যান করা হয়েছে অনেকবার; সামুতেও করা হয়েছে অনেকবার। প্রায় সব ব্লগে আমাকে ব্যান করার পেছনে কিছু পরিমাণ ব্লগারের চাপ থাকতো; আমার গত নিকটা নিয়েও সেটাই ঘটেছে। গত নিকে ৬ বছর ১০ মাস ব্লগিং করেছি, ইহা আমার জন্য বড় ধরণের বতিক্রম, আমার কোন নিকই ২ বছর টিকেনি।

আমি যেভাবে ব্লগিং করি, ইহাতে বড় ধরণের কোন ভুল, ভ্রান্তি নেই; কিন্তু আমার ধারণা, ব্লগিং ষ্টাইল, ভাবনা-চিন্তা ও ব্লগিং'এর বিষয় ইত্যাদি কিছু পরিমাণ ব্লগার পছন্দ করেন না; এরা সব সময় কিভাবে দল বেঁধে ফেলে ও আমার বিপক্ষে লেগে যায়। অন্য ব্লগারদের চাপে আমাকে ব্যান করা হয়েছে সময় সময়।

আমার গত নিকটার ব্যানের পুরো ব্যাপারটা নিয়ে আমি খোলা ব্লগে তর্কবিতর্কে যেতে চাই না; আমি আমার গত নিকটার ব্যান তুলে নেয়ার জন্য ব্লগটিমকে অনুরোধ করছি। সব ব্লগারদের আবারো ধন্যবাদ।



মন্তব্য ৪৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০২২ দুপুর ১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: অধিকাংশ ব্লগার আপনার নামে ভিত্তিহীন অভিযোগ করেছেন কারণ আপনি এতোই ব্যক্তিত্ববান যে গরু কে গরু বলেন। ভন্ডামি করে গরুকে মানুষ বলতে পারেন না। বাংলাদেশে মুখোশ পরা লোকের সংখ্যা বেশী।

২১ শে মে, ২০২২ দুপুর ১:৫৮

সোনাগাজী বলেছেন:



অনেক ব্লগার অকারণ অভিযোগ করে বেড়ান, সমস্যা

২| ২১ শে মে, ২০২২ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: আপনি একজন শক্তিমান ব্লগার।
এবং সামুর শ্রেষ্ঠ ব্লগার। এই সামুতে আপনার মতো দূর্দান্ত ব্লগার আমি আরেকজন খুঁজে পাইনি। আপনি যে দীর্ঘদিন সামুতে সময় দিয়েছেন এটা সামুর ভাগ্য। চাঁদগাজী আইডি ব্যান করা আমার মতে ভুল স্বিদ্ধান্ত হয়েছে ব্লগ টিমের। বিরাট ভুল। আমি বিনীত অনুরোধ করবো মডারেটরকে এই 'চাঁদগাজী' নিক ফিরিয়ে দেওয়া হোক।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:২৮

সোনাগাজী বলেছেন:



আপনাকে ধন্যবাদ; ব্যান করার পর, ৫ মাস সময় অতিবাহিত হয়ে গেছে, নিকটিকে ব্যানমুক্ত করা হোক।

৩| ২১ শে মে, ২০২২ দুপুর ২:৪৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক ব্লগার অকারণ অভিযোগ করে বেড়ান, সমস্যা।

সামু চলবে সামুর নিয়মে, ব্লগারদের অভিযোগের ভিত্তিতে নয়। কোন ব্লগার কি বলল, কোন ব্লগার কি অপবাদ দিলে সেগুলো সামুর শোনা উচিৎ নয়। সামুতে নীতিমালা আছে। এবং এই নীতিমালাতে 'চাদগাজী' নিক ব্যান হতে পারে না। ইহা ভুল। ইহা অন্যায়।

আমি বাড়িওলা বলে, ভাড়াটিয়াদের সমস্যা করবো। পানি বন্ধ করে দিবো। গ্যাস বন্ধ করে দিবো। বিকাল পাঁচ টায় মেইন গেট তালা লাগিয়ে দিবো। বাড়ির ভিতরে ভাড়াটিয়াদের গাড়ি রাখতে দিবো না। এ কেমন অবিচার? একজন ভালো বাড়িওলা ভাড়াটিয়াদের সুখ দুঃখ দেখেন, বুঝেন। বন্ধুত্বের হাত বাড়িয়ে দেন।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



আরকটা সমস্যা, যাঁরা অভিযোগ করেন, আমি তাঁদের পোষ্টে কমেন্ট তেনন করিনি; ওঁরা সব সময় আমাকে কমেন্ট ব্যানে রেখেছেন; গত পরশু, ১ম পেইজে ৫ টি পোষ্ট ছিলো, যেখানে আমি কমেন্ট আছি।

৪| ২১ শে মে, ২০২২ দুপুর ২:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: উস্তাদ মাইন্ড না করলে একটা বলতাম।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩৩

সোনাগাজী বলেছেন:



বলেন।

৫| ২১ শে মে, ২০২২ দুপুর ২:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন: কিন্তু আমার ধারণা, ব্লগিং ষ্টাইল, ভাবনা-চিন্তা ও ব্লগিং'এর বিষয় ইত্যাদি কিছু পরিমাণ ব্লগার পছন্দ করেন না;

আমার ধারনা আপনার করা পোস্ট কারো গায়ে চুলকানী সৃষ্টি করে না। সকলে বিরক্ত হয় আপনার অসংলগ্ন ও অশালীন মন্তব্যে।

এখন যদি আপনি আপনার অসংলগ্ন ও অশালীন মন্তব্যের প্রমান দিতে বলেন তাহলে তা খুঁজে বের করে দেয়ার মতো ধৈর্য্য আমার না থাকলেও সম্ভবতো অন্য অনেকেই সেটি সানন্দে করে ফেলবে।

আপনার পোস্ট প্রায় সর্বদায় আমি পছন্দ করি। শুধু মন্তব্যের ক্ষেত্রে সব সময় সেটি বলা যায় না।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩৮

সোনাগাজী বলেছেন:


আমার কমেন্টগুলো পোষ্ট সম্পর্কিত ছিলো। আপনার আশ্রম সম্পর্কিত পোষ্টে আমি 'পোষ্ট সম্পর্কিত কমেন্ট করিনি', করেছি "আশ্রম সম্পর্কিত'; পোষ্ট সম্পর্কিত কমেন্ট করলে, পোষ্টের বিষয়, উপর ধারণা, উহা সম্পর্কিত ভাবনাচিন্তা নিয়ে তর্কবিতর্ক হয়; তখন অনেক ব্লগার ক্ষেপে যান।

৬| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:০২

শূন্য সারমর্ম বলেছেন:


:তবে, আমার বেশ কিছু বন্ধুবান্ধব আছেন, আমি তাঁদের সাথে চলাফেরা করি, ঘোরাফেরা করি, আড্ডা দিই; এঁরা কেহ জানেন না যে, আমি ব্লগিং করি;

- সমস্যাটা কোথায়? জানাননি কেন আপনি যে ব্লগিং করেন।?

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩৯

সোনাগাজী বলেছেন:


আমি চাইনি আমার ব্লগিং উনারা দেখুক, সেখানে আমাকে অনেক গালাগালি করা হতো।

৭| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:১২

বিটপি বলেছেন: রাজীব নূরের মত চামচা থাকতে আপনার আর শুভাকাংখীর দরকার নেই। আপনি কোন ব্লগারের লেখায় অকারণে অসংলগ্ন অপ্রাসঙ্গিক মন্তব্য করবেন, ধর্মীয় মূল্যবোধে আঘাত করবেন, মডারেশন আপনাকে বার বার সতর্ক করলেও আপনি কর্ণপাত করবেন না। একই কাজ চালিয়ে যেতে থাকবেন, মডারেশন এই অপরাধে আপনাকে জেনারেল করবে, সাময়িক ব্যান করবে, তারপর মুক্তিযোদ্ধা সুবিধা নিয়ে আপনি ফিরে এসে আবারো ব্লগারদের পেছনে লেগে তাঁদেরকে অতিষ্ট করে তুলবেন? অতপর?

সুলেমানী ব্যান খেয়ে নাকি কান্না কাঁদবেন যে মডূরা কাজটা ঠিক করেনি, আপনার সাথে অন্যায় করা হয়েছে ইত্যাদি ইত্যাদি। আশ্চর্য হই আপনাদের আচরণ দেখলে। তবে সোনাগাজী নিকে আপনি অনেক মার্জিত আচরণ করছেন। মাঝে মাঝে আমি বিভ্রান্ত হই, এই নিকধারী আর ট্রাক্টরের ছবিওয়ালা আগের নিকধারী কি একই ব্যক্তি কিনা! এই যে পরিবর্তন, এর জন্য কি সুলেমানি ব্যান খাওয়া অত্যাবশ্যকীয় ছিলনা?

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৪১

সোনাগাজী বলেছেন:



ফেরাউনরা মৃত্যুর পর জীবনে বিশ্বাস করতো, আমি মনে করি ফেরাওনরা ভুল ছিলো; ইহাকে আপনি 'ধর্ম বিশ্বাসে আঘাত' মনে করেন কিনা?

৮| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:১৩

শূন্য সারমর্ম বলেছেন:


ফারমার থেকে সোনাগাজীর বিবর্তিত রূপে, ৬ বছরের চাঁদগাজী বেশি হায়াত পেয়েছিলো কেন?

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৪৪

সোনাগাজী বলেছেন:


সামুতে ফারমার ছিলো ১ম নিক, চাঁদগাজী ছিলো ৭ম নিক; চাঁদগাজী নিকটাকে রক্ষা করার জন্য, আমি নমনীয়ভাবে ব্লগিং করেছি।

৯| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:২১

রাজীব নুর বলেছেন: জনাব, মরুভূমির জলদস্যু 'চাঁদগাজী' একজন শিক্ষিত মানুষ। মেধাবী মানুষ। পিএইচডি করা মানুষ। এজকজন মুক্তিযোদ্ধা। একজন সহজ সরল ভালো মানুষ। আধুনিক মানুষ। কুসংস্কার মুক্ত মানুষ। তিনি কখনই 'অসংলগ্ন ও অশালীন' মন্তব্য করেন না। তিনি উচিৎ মন্তব্য করেন। ইহার সাক্ষী আমি। তার মন্তব্য মেনে চললে ব্লগারদের উপকার হবে। তিনি ব্লগ এবং ব্লগারদের ভালোবাসেন।

আপু প্রথম হইছি চা দেন।
ব্যস্ত আছি, পরে মন্তব্য করবো। বুকিং দিয়ে গেলাম।
আপুনি অসাধারন লিখেছেন। ইত্যাদি এই টাইপ মন্তব্য একজন রুচিশীল মানুষ করতে পারেন না। আপনি চাঁদগাজীর 'অসংলগ্ন ও অশালীন' মন্তব্য পারলে দেখান। চ্যালেঞ্জ দিলাম দেখাতে পারবেন না। বরং আপনি চাঁদগাজীকে হেয় করে মন্তব্য করেছেন।

ভাইসাহেব প্লীজ, দশজন যেদিকে সেদিকে যাবেন না। চিলে কান নিয়েছে, চিলের পেছনে ছুটবেন না। তাকে বুঝতে চেষ্টা করুণ। তাহলে দেখবেন আর কোথাও কোনো সমস্যা হচ্ছে না।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৪৬

সোনাগাজী বলেছেন:



আপনি যদি আমার সম্পর্কে কিছু জেনে থাকেন, সেগুলো ব্লগে বলবেন না, প্লীজ।

১০| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:২৪

নিমো বলেছেন: আপনার মন্তব্যের ক্ষেত্রে সচেতন হওয়া উচিত। অনেক ক্ষেত্রেই তা ad hominem হয়ে যায় (অবশ্য আমি নিজেও এই দোষ মুক্ত নই)। আপনার চাঁদগাজী নিকের ব্যান না তোলার পক্ষপাতী আমি, কারণ এটা একটা দৃষ্টান্ত, যাতে ব্লগ কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত এটা সব ব্লগারের মনে থাকে (এতে দলবাজি খানিকটা হলেও নিয়ন্ত্রনে থাকার সুযোগ থাকবে)

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৪৯

সোনাগাজী বলেছেন:



আমার ধারণা, আমাকে টার্গেট করা হয়েছে কমেন্টের নামে; আসলে সমস্যা হচ্ছে: আমার ব্লগিং'এর বিষয়, আমার ধারণা, ও আমার ব্লগিং ষ্টাইল।

১১| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: বিটপি মানুষ হোন। আগে মানুষ হোন।
ভালোবাসা আর চামচামি এক নয়।
এখন তো আপনাকে বলতে ইচ্ছা করছে আপনি ব্লগে অন্যদের হয়ে দালালি করেন। কিন্তু এরকম কথা আমি বলব না। আপনি যা খুশি বলুন। আমার কিছু যায় আসে না। গালি দেন আমাকে। আমি তাও কিছু বলব না।
ভালো থাকুন।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৫১

সোনাগাজী বলেছেন:



উনাকে বলতে দেন, উনার বলার মাঝেই উনার ভুলগুলো ধরা পড়বে সহজেই।

১২| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: বিটপি অনুগ্রহ করে কোন ব্লগার কে ব্যক্তিআক্রমণ করবেন না। ভদ্রভাবে আপনার মতামত দিন। আপনার মন্তব্যের ২য় খন্ডে বলেছেন তিনি এখন মার্জিত ব্লগিং করছেন। তো এখন নিক ফেরত দিতে সমস্যা কুথায়?

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



আমার ব্লগিং সব সময় মার্জিত ছিলো, কিছু মানুষের জন্য সেটাও একটা সমস্যা ছিলো

১৩| ২১ শে মে, ২০২২ বিকাল ৪:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন: রাজীব নুর বলেছেন: জনাব, মরুভূমির জলদস্যু 'চাঁদগাজী' একজন শিক্ষিত মানুষ। মেধাবী মানুষ। পিএইচডি করা মানুষ। এজকজন মুক্তিযোদ্ধা। একজন সহজ সরল ভালো মানুষ। আধুনিক মানুষ। কুসংস্কার মুক্ত মানুষ। তিনি কখনই 'অসংলগ্ন ও অশালীন' মন্তব্য করেন না। তিনি উচিৎ মন্তব্য করেন। ইহার সাক্ষী আমি।

'চাঁদগাজী' শিক্ষিত, মেধাবী, কুসংস্কার মুক্ত আধুনিক, সেই বিষয়ে আমার কোনো দ্বিমত নেই। উনি পিএইচডি ধারী এবং মুক্তিযোদ্ধা কিনা সেটা আমার জানা নই। তিনি সহজ সরল ভালো মানুষ কিনা সেটা তার সাথে যাদের উঠাবসা-চলাফেরা আছে তারা বলতে পারবেন। এবং এই সমস্ত বিষয় নিয়ে আমি কিছু বলি নাই এবং আমার মন্তব্যের বক্তব্যের সাথে এই সব বিষয়ের কোনো সম্পর্ক নাই।

তিনি কখনই 'অসংলগ্ন ও অশালীন' মন্তব্য করেন না।
গুরুর দোষ শিশ্য ধরতে পারবে না সেটাই স্বাভাবিক।

তিনি উচিৎ মন্তব্য করেন। ইহার সাক্ষী আমি।
আপনার স্বাক্ষীর কোনো মূল্য নেই, তবে গুরুজী উচিত মন্তব্য করেন সেটিও অনেকাংশে সঠিক। এবং তারচেয়েও অনেক অনেক বেশী সঠিক হচ্ছে গুরুজী অসংলগ্ন ও অশালীন' মন্তব্যও করেন। তবে এই কথাও সত্য যে গুরুজী বর্তমান নিকে অল্প-স্বল্প অসংলগ্ন মন্তব্য করলেও অশালীন মন্তব্য করা প্রায় ছেড়েই দিয়েছেন।

১৪| ২১ শে মে, ২০২২ বিকাল ৪:০৯

গেঁয়ো ভূত বলেছেন:



চাঁদগাজী নিকের লেখা আমার পছন্দ হতো, কিন্তু মন্তব্যের ব্যাপারে অনেকের সাথে আমিও একমত।

কিন্তু এটা কি সম্ভব যে পোস্ট এর লেখাগুলি একজনের আর কমেন্ট করে অন্য এক বা একধিক লোক? মাল্টি পারসন অপারেটস সিঙ্গেল নিক?

কিছু মনে করবেন না, আমি আপনার লেখার ভক্ত, কমেন্টস এর নই।

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:


১ম হয়েছি, চা দেন; লেখা চমৎকার হয়েছে; এগুলো তো মন্তব্য নয়।

১৫| ২১ শে মে, ২০২২ বিকাল ৪:১০

গেঁয়ো ভূত বলেছেন:




চাঁদগাজী নিকের লেখা আমার পছন্দ হতো, কিন্তু মন্তব্যের ব্যাপারে অনেকের সাথে আমিও একমত।

কিন্তু এটা কি সম্ভব যে পোস্ট এর লেখাগুলি একজনের আর কমেন্ট করে অন্য এক বা একধিক লোক? মাল্টি পারসন অপারেটস সিঙ্গেল নিক?

কিছু মনে করবেন না, আমি আপনার লেখার ভক্ত, কমেন্টস এর নই।

১৬| ২১ শে মে, ২০২২ বিকাল ৪:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দেশ এগিয়ে যাচ্ছে ডিজিটাল
হচ্ছে, আধুনিক হচ্ছে। আর আপনি
মান্দাতা আমলের ধ্যান ধারণা নিয়ে
পুরাতন নিক নিয়ে ঘ্যান ঘ্যান করে
যাচ্ছেন। আল্লাহয় মতি থাকলে শোকর
করেন ওই নিকে আপনি ৬ বছর ১০ মাসের
লম্বা জীবন পেয়েছিলেন। যেখানে অন্য ব্লগে
দুই বছরের বেশী টিকতে পারেন নি আপনার
খোঁচা খুঁচির কারনে!
আপনার একটা বড়
সুবিধা আপনি ছদ্ম নামে
ব্লগিং কিরেন, তাই গালাগালি
আপনার গায়ে না লাগার কথা,
কারণ গালি খায় গাজী সে চাঁদ
হোক বা সোনা। তাতে আপনার
না পোড়ারই কথা। তাই চুপ
থাকেন। কিন্তু আমরা যারা
আসল নামে ছাইপাস লিখি
তাদের গালি দিলে খুব পোড়ে।
কারণ ওই নামটি বহুত টাকা
খরচ করে আকিকা দিয়ে রাখা
হয়েছিলো, গালি খাবার জন্য না।
একবার আমাদের মনের
অবস্থা ভেবে নিজেকে
শান্তনা দিন আর বউকে
বুঝান গালি আপনি খাচ্ছেন না!
গালি দেয় পাঁজী,
খায় তা গাঁজী
!

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৫৭

সোনাগাজী বলেছেন:



যেহেতু আমি গালি দিই না, কোন গালি আমাকে বিরক্ত করেনি; যাঁরা গালি দিতেন, তাঁরা আমরবেলায় ফেল করেছেন।

১৭| ২১ শে মে, ২০২২ বিকাল ৫:১৮

রাজীব নুর বলেছেন: মরুভূমির জলদস্যু আচ্ছা ঠিক আছে যান, তালগাছ আপনার।

১৮| ২১ শে মে, ২০২২ বিকাল ৫:২৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

চাঁদগাজীর এই মন্তব্যটা মোটেও কাম্য ছিল না। কষ্ট পেয়েছিলাম। :)

২১ শে মে, ২০২২ বিকাল ৫:৫৯

সোনাগাজী বলেছেন:



পোষ্টের সাথে উহার মিল ছিলো নিশ্চয়।

১৯| ২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: সামুতে আমি জাদিদ ভাইয়ের প্রতি সম্পূর্ন ভরসা রাখি।
উনি ভালো মানুষ। মানবিক মানুষ। উনি সব জানেন, বুঝেন। কে ভালো ব্লগার আর কে অপব্লগার। উনি যথাসময়ে সঠিক পদক্ষেপ নিবেন- এই বিশ্বাস আর ভরসা আমার আছে। সেই সাথে আমি এটাও বিশ্বাস করি- জাদিদ ভাই 'চাঁদগাজী' নিক থেকে ব্যান তুলে নেবেন।

২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



৫ মাস সময় অতিবাহিত হয়েছে, আমি মনে করি, নিকটিকে ব্যান-মুক্ত করা দরকার।

২০| ২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩৭

শাহ আজিজ বলেছেন: চালায়া যান গাজী সাব :-B

২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:১১

সোনাগাজী বলেছেন:



দল বেঁধে নিক ব্যান করানোটা সঠিক কাজ নয়।

২১| ২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: স্বপ্নবাজ@ ব্লগে এর চেয়েও নোংরা মন্তব্য আছে। আইন সবার জন্য সমান হওয়া উচিৎ। স্ক্রিনশট দিতে চাইনা। আমি সব ব্লগারকে (ছাগু ছাড়া) সম্মান করি।

উস্তাদ আজ জাদিদ ভাই এর মন খারাপ। ফেসবুকে উনার বাবার স্মৃতিচারণ স্মৃতি মনে করে পোষ্ট দিয়েছেন। এই পোস্ট টি আজ ড্রাফট করা যাবে? পরে আরেকদিন না হয় দিলেন।


অঃটঃ বস্তিবাসী আরেকটা পোষ্ট প্রসব করছে। একটু পর ঐটা যার মাল্টি সে এসে পীঠস্থান চাপড়াবে। বস্তি পোষ্ট ইগনোর করাই বুদ্ধি মাণের কাজ হবে।

২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:১৩

সোনাগাজী বলেছেন:



ঠিক আছে।

২২| ২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০৬

খাঁজা বাবা বলেছেন: আমি ভাল লেখক না, মাঝে মাঝে আসি, ব্লগ পড়ি, আপনার লেখাও পড়ি।
আপনি লিখেছেন সব ব্লগ থেকেই আপনাকে ব্যান করা হয়েছে।
যেহেতু সব প্লাটফর্মেই আপনাকে ব্যান করা হয়েছে তো কোন কারন তো নিশ্চই আছে, সেটা আপনার ভেবে দেখা উচিত।

আপনার ব্লগ পড়ে আপনার সম্পর্কে একজন পাঠক হিসেবে আমার ধারনাগুলি আমি তুলে ধরার চেষ্টা করছি। আশাকরি ব্যপারটা আপনি পযেটিভলি নেবেন এবং এটা আপনাকে আপনার আপনার নিজের সম্পর্কে মূল্যায়ন করতে সাহায্য করবে।

১। বিভিন্ন বিষয়ে আপনার ভাল জ্ঞান বা অন্তত প্রাথমিক ধারনা রয়েছে যা আপনার লেখায় সাহায্য করেছে।
২। আপনার লেখার হাত ভাল।
৩। ধর্মে আপনার আস্থা নেই, লেখায় সেটা সরাসরি না আসলেও আকারে ইংগিতে বুঝতে পারা যায়।
৪। আপনি অন্ধ আওয়ামিলীগ সমর্থক।
৫। আমেরিকায় আপনি গনতন্ত্র পছন্দ করলেও বাংলাদেশে গনতন্ত্র আপনার পছন্দ নয়।
৬। আপনি মাঝে মাঝে কমেন্টে তীর্যক আক্রমন করেন, যা সবাই নিতে পারে না।

২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:২১

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের যেকোন প্লাটফরম আমাকে ব্যান করবে, ইহা নিশ্চিত; কারণ, তাদের ভাবনাচিন্তা অনেক পেছনে পড়ে আছে।

আপনার পর্যবেক্ষণ গুলোতে ৫ নং সঠিক নয়, ৬ নং আংশিকভাবে সঠিক।

২৩| ২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:১০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: @ গুফরান ভাই, কে কোথায় কি মন্তব্য করলো সেটা আমার দেখার বিষয় না। উনার এই মন্তব্যটা আমার খারাপ লেগেছিল। এটা অভিযোগ না।

২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, এখানে অভিযোগ করার মতো তেমন কিছু ছিলো না; আপনার জন্য ইহা সামান্য অপ্রত্যাশিত ছিলো নিশ্চয়।

২৪| ২১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সোনাগাজী বলেছেন:




**** ১জন ব্লগার অনুরোধ করেছেন, এই পোষ্টটাকে 'ড্রাফট করে ফেলতে'; আমি ৫ মিনিট পরে, ইহাকে ড্রাফট করে ফেলবো; স্যরি।

২৫| ২৩ শে মে, ২০২২ বিকাল ৫:০০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একেক জনের স্টাইল একেকে মতো কারো সংগে কারো মিলবেনা এটাই স্বাভাবিক বিষয়। আপনি লিখতে থাকুন।

২৩ শে মে, ২০২২ বিকাল ৫:৫১

সোনাগাজী বলেছেন:



আমি লেখা কমিয়ে দেবো।

২৬| ২৪ শে মে, ২০২২ রাত ২:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার লেখার ধরন ও প্রকাশের বাস্তবতা আমার ভালোলাগে
................................................................................
তবে মাঝে মাঝে বগ্লারদের লেখায় আপনার মন্তব্য সীমারেখা
অতিক্রম করে যা সাহিত্য ও মননশীলতাকে লজ্জা দেয়
যাহা বর্জনীয়।
বর্তমান নিকে আপনার বিচরন আশাবাদী।

২৪ শে মে, ২০২২ ভোর ৪:৪১

সোনাগাজী বলেছেন:




অনেকেই সটা বলছন; দেশের মানুষ কি কৃত্রিম ভদ্রতা ইত্যাদি দেখান?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.