নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, www.priyobarisal.com , প্রিয় বরিশাল ডট কম।

সোহেল ওয়াদুদ

কঠোর পরিশ্রম করতে ভালবাসি, নম্র থাকি নম্রতা পছন্দ করি, সুখ ছড়িয়ে দিতে ভাল লাগে, যা হবার তা হবেই হবে চেষ্টার ত্রুটি কেন রবে, BG: A+(ve)

সোহেল ওয়াদুদ › বিস্তারিত পোস্টঃ

ঢাকায় গ্রেপ্তার শাহরিয়ার কবির, অভিযোগ উল্লেখ করা হয়নি

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৫:৩৪

একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সঙ্গে যুক্ত একজন বিশিষ্ট ব্যক্তিত্ব লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবিরকে গ্রেপ্তার করা হয়েছে - আওয়ামী লীগ সরকারের পতনের পর ধারাবাহিক পদক্ষেপের সর্বশেষ ঘটনা।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোবারক হোসেন জানান, সোমবার রাতে ঢাকার বনানীর বাসা থেকে পুলিশ তাকে আটক করে। তবে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে শাস্তির দাবিতে গঠিত কমিটির সভাপতি কবিরকে যে অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল, মোবারক তা নিশ্চিত করতে পারেননি।

একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ১৯৯২ সালের জানুয়ারিতে পাকিস্তান থেকে স্বাধীনতা যুদ্ধের সময় যারা মানবতাবিরোধী অপরাধ করেছিল তাদের বিচারের জন্য জাহানারা ইমামের নেতৃত্বে ১০১ জন ব্যক্তির একটি দল প্রতিষ্ঠিত হয়েছিল। কমিটি ১৯৯২ সালের ২৬ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে গোলাম আযম থেকে শুরু করে যুদ্ধাপরাধীদের প্রতীকী বিচার শুরু করে। কবির কমিটি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং ১৯৯৪ সালে জাহানারা ইমামের মৃত্যুর পর এর সভাপতি হন।

১৯৫০ সালে ফেনীতে জন্ম নেওয়া কবির ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করেন। তিনি ১৯৭২ সালে সাপ্তাহিক বিচিত্রার মাধ্যমে তার সাংবাদিকতা জীবন শুরু করেন এবং ১৯৯২ সাল পর্যন্ত এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ লেখক শিবিরের সাধারণ সম্পাদকও ছিলেন।

গণআন্দোলনের মধ্যে ৫ আগস্ট শেখ হাসিনা ভারতে চলে যাওয়ার পর গ্রেপ্তারের বর্তমান চলমান । তিন দিন পরে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হয়, যার ফলে সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ ক্ষমতাচ্যুত সরকারের অনেক শীর্ষ নেতা এবং প্রভাবশালী এমপিদের গ্রেপ্তার করা হয়। সালমান এফ রহমান ও তৌফিক-ই-এলাহী চৌধুরী।
সূত্র ঃ বিডিনিউজ
লিংক ঃ যে অভিযোগে তাকে আটক করা হয়েছে তা পুলিশ এখনও নিশ্চিত করতে পারেনি

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:২২

মামুন ইসলাম বলেছেন: উনার অপরাধ কি ?

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৩০

জুল ভার্ন বলেছেন: উনার জীবনের সবই অপরাধ- মিথ্যাবাদিতা, টাউট বাটপার ভণ্ড প্রতারক সবই।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৫

কামাল১৮ বলেছেন: শাহরিয়ার কবির কোন ভন্ড ও প্রতারক না।মিথ্যা অপবাদ।তার দুই একটা ভন্ডামি প্রতারণার প্রমান দিন যেনে ধন্য হই।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:০০

বিষন্ন পথিক বলেছেন: এর অপরাধ বলে শেষ করা যাবে?

চাঁদের বুড়োর ফাঁসির জন্য বাংলার লক্ষ কোটি শিশু আজ ঠিকমতো ঘুমায় না

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:০১

কামাল১৮ বলেছেন: তিনি একটি জনপ্রিয় সাপ্তাহিক বিচিত্রার সহ সম্পাদক ছিলেন।তার অফিসে তার সাথে অনেক দিন আলাপ করেছি বামপন্থী রাজনীতি নিয়ে।কপটতার কোন প্রমান পাই নি।এর আগেও বিএনপির সময় অনেক দিন জেলে ছিলেন।তিনি আওয়ামী লীগের কেই না।মুক্তমনা বুদ্ধিজীবী।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:১৭

এম ডি মুসা বলেছেন: তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা তোমাকে পাওয়ার জন্যে আর কতবার ভাসতে হবে রক্ত গঙ্গায়... এই বাঙালি সকলে বাংলাদেশের মানুষ।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:২২

আহা রুবন বলেছেন: ভিন্ন মতালম্বী হলেই তাকে জেলে ঢোকাতে হবে এটা হয়ত নতুন বাক স্বাধীনতার নমূনা!

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:৫০

আহরণ বলেছেন: শাহরিয়ার কবিরের মূল সমস্যা : তিনি রাজাকার বিরোধী সোচ্চার কন্ঠ এবং মুক্তমনা লেখক।

৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:৫৬

প্রহররাজা বলেছেন: উনি রাশিয়ান সাবমেরিন থেকে মিশাইল দেগে মেধাবীদের খুন করেছিলেন, প্রমান আছে ইউনুসের কাছে।

১০| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৫৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



উনি জমাত শিবির বিএনপি বিষয়টাকে ট্যাগ করে ডিহিউম্যানাইজেশন করেছে। যার ফলে সৈরাচার খুনি হাসিনা বিনা প্রশ্নে হাজার হাজার মানুষ খুন করতে পেরেছে।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:১৮

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: কে জানি জানতে চাইলো আমাদের সোনাগাজীর (সোনাগাজী ফেনীর একটি উপজেলা, সামুর সোনাকাক্কাকে বুঝাই নাই) মুরগী শাহ্‌রিয়ারের অপরাধ কি?
একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সঙ্গে যুক্ত একজন বিশিষ্ট ব্যক্তিত্ব লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবিরের অপরাধ হইলো গত ১৬ বছর খুনী হাসিনার সকল হত্যাকান্ড সাপের্ট করেছে। ২০২৪ সালে অগণিত মায়ের বুক খালি করেছে, আমাদের বাচ্চাদের মেরেছে ওদের কুত্তালীগ আর শুয়র-পুলিশলীগ দিয়ে। শাহরিয়ার একটা টু-শব্দও করেনি বরং সাপোর্ট করে গেছে। অপরাধ কি? অপরাধ একে একে তার *** দিয়ে ঢোকানো হবে।

ওর সাথে আরো দুই শুয়োর ধরা পড়েছে, ওদেরও ব্যবস্থা হবে।


১২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩১

নীল আকাশ বলেছেন: ১৯৭১ সালে পাকিস্থানী সৈন্যদের মুরগি সাপ্ল্যাইয়ার মুরগি কবির কীভাবে একজন বিশিষ্ট ব্যক্তিত্ব হয় সেটা বুঝলাম না! এই লোক তো বাকশালী ভারতের দালাল স্বৈরাচারী সরকারের দোসর এবং সমস্ত অপকর্মের সমর্থনকারী। একে ন্যূনতম একশ দিন রিমাণ্ডে নেওয়া উচিৎ।

১৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১০

অস্বাধীন মানুষ বলেছেন: এর নামে কিছের মামলা হয়েছে। হালকা মামলা না কঠোর মামলা।

১৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:২১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



শাহরিয়ার কবির পাকিস্তানি ক্যাম্পে মুরগি সাপ্লাই করতো। এটা আমার কথা না, এটা নারী নেত্রী মুশতারি শফি তার "জাহানারা ইমাম কে" নামক বইতে লিখে গেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.