নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সভ্যতার এই লেভেলে ধর্মীয় ঐক্য কোন কাজে লাগতে পারে?

০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:২২



পৃথিবীতে এখনো 'ধর্মীয় ঐক্য'ই বড় ঐক্য: ২৩৮ কোটী মানুষের মাঝে খৃষ্টীয় ঐক্যবোধ আছে, ১৯০ কোটী মানুষের মাঝে ইসলামিক ঐক্যমত আছে, ১৩০ কোটী মানুষের মাঝে সনাতনী ঐক্য বিরাজ করছে। এরপরেই বিশ্বে বড় ঐক্যের উৎস হচ্ছে, জাতীয় ঐক্য; মনে হয়, ঐক্যের ৩য় উৎস হচ্ছে, 'রাজনৈতিক আদর্শের উপর ঐক্য'। এই ৩টি ঐক্যের উৎসের মাঝে কোন উৎসের লোকেরা সবচেয়ে বেশী কর্মতৎপর, কারা বেশী শক্তিশালী, কারা দেশ, জাতি, বিশ্ব পরিচালনা করছে?

গত কয়েকদিন পশ্চিমা বিশ্ব ইসরায়েলের ভোটের রেজাল্ট দেখার জন্য খুবই উৎসুক ছিলো; এবার ২টি ধর্মীয় দল ইসরায়েলে খুবই ভালো করেছে: পশ্চিমের মানুষজন এতে খুশী হয়নি। পশ্চিমের লোকজন মুসলমানদের তুলনায় ইহুদীদের বেশী পছন্দ করে থাকে; কিন্তু তারা ইহুদীদের ধর্মীয়দের জয়ে খুশী নন, ইহার কারণ কি? আমেরিকায় একটি খুবই শক্তিশালী ধর্মীয় বলয় আছে, তারা রিপাবলিকান দলের সাথে মিশে আছে; ওরা কনজারভেটিভ হিসেবে পরিচিত; কিন্তু আলাদা রাজনৈতিক দল হিসেবে স্বাধীনভাবে রাজনীতি করতে চাহে না।

রাজনৈতিক দলের ঐক্যমত আমেরিকায় আইনগতভাবে প্রতিষ্ঠিত: ভোট দিতে হলে, ভোটের 'রেজিষ্ট্রেশানের সময় দলের নাম' উল্লেখ করতে হবে; যদি দলের প্রতি আস্হা না'থাকে, নিজকে "নির্দলীয়" ঘোষণা করতে হবে; দেখা যায়, রাজ্য অনুসারে, নির্দলীয়দের ভোট ক্ষমতা দলীয়দের চেয়ে বেশীও হতে পারে!

আমাদের দেশ, পাকিস্তান, মিশর, ইন্দোনেশিয়া ও ইরানে ধর্মীয় আদর্শের ভিত্তিতে, ধর্মীয় ঐক্যের সমন্ময়ে রাজনৈতিক দল আছে; এরা কি সভ্যতার এই লেভেলে ভালো কিছু করতে পারবে, নাকি জাতিগুলোকে পেছনের দিকে টানতে থাকবে?

ভারতের বর্তামান ক্ষমতাসীন দল রাজনৈতিক ঐক্যকে শক্তিশালী করার জন্য উহার সাথে ধর্মীয় ঐক্যকে সংযুক্ত করেছে; ফলাফল অনেক ভালো হওয়ার কথা; কিন্তু ভালো না'হয়ে দেশের সামাজিক অবস্হা খারাপের দিকে গিয়েছে। নাকি আমি ভুল কিছু দেখছি?





মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ধর্মীয় ঐক্য বলে কিছু নেই। ধার্মিকরা কখনো ঐক্য করবেনা। এক মতবাদের ধার্মিক অন্য মতবাদের ধার্মিকদের বিরুদ্ধে জিহাদ করে।

০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:৩০

সোনাগাজী বলেছেন:


বিভক্ত হলেও, ধর্মীয়দের মাঝে ঐক্য আছে, উহা ভালো কিংবা খারাপ কিছু একটা করছে! কোনটার পরিমাণ বেশী?

২| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:৩৯

নাহল তরকারি বলেছেন: বিদেশে ধর্মীয় দল নির্বাচন করলে কোন দোষ নাই। আর আমাদের দেশে ধর্মীয় দল নির্বাচন করলে কিছু সামাজিক সংগঠনের মনে ভীতি সঞ্চার হয়।

০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



ধর্মীয় দলে আপনি আছেন মনে হয়, সেজন্য লোকজন ভয় পাচ্ছে?

৩| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: কথিত ধার্মিকদের কাছ থেকে খারাপ ছাড়া ভালো আশা করাটাই বোকামি।

০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:৫৭

সোনাগাজী বলেছেন:



ধর্মীয় ঐক্যকে ধর্মের মাঝে থাকতে হবে, এরা রাজনীতিতে এসে দেশগুলোকে পেচনে টানছে; এবার ইসরায়েলে আরো খারাপ কিছু ঘটবে।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১০:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:



ধর্মীয় ঐক্য + জাতীয় ঐক্য মিক্স করে জাতির উন্নতিকে খিচুড়ি বানানো হচ্ছে।

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ১২:১৪

সোনাগাজী বলেছেন:




ভারত ও ইরান ভালো খিচুড়ী পাকায়েছে; তুরস্ক সেইদিকে যাচ্ছে।

৫| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১১:০৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ভালো বলেছেন। আপনার প্রশ্নগুলো সময়োপযোগী।

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ১২:১৬

সোনাগাজী বলেছেন:


ধর্ম পালন করত হবে আমেরিকানদের মতো, রাজনীতি করতে হবে ইউরোপের মতো।

৬| ০৫ ই নভেম্বর, ২০২২ রাত ১২:২২

শূন্য সারমর্ম বলেছেন:


ঐক্যহীন জাতির নমুনা কি কি? সোনার বাংলা কত পাবে দশে?

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ১:৩৭

সোনাগাজী বলেছেন:




জাতীয় ঐক্যহীন দেশের সংখ্যা অসংখ্য: ইয়েমেন, আফগানিস্তান, ইরাক, সিরিয়া, লিবিয়া, আরো অনেকে।

৭| ০৫ ই নভেম্বর, ২০২২ রাত ১:২১

কাছের-মানুষ বলেছেন: বর্তমান প্রেক্ষাপটে মানুষ চায় ভাল থাকতে, ধর্মীয় ছায়াতলে ক্ষমতা আহরণ করলে আধুনিক অর্থনৈতিক মডেল কি হবে, রাষ্ট্র কিভাবে পরিচালিত হবে, ব্যাবসায়িক লেনদেন কিভাবে হবে, ব্যাংক ব্যবস্থা কি রূপ হবে, নারীদের প্রতি তাদে অবস্থান কি হবে, শিক্ষা ব্যাবস্থা কি হবে, সহশিক্ষা থাকবে না থাকবে না, না থাকিওলে ওহা কি রুপ হবে, দেশের শিল্প সাহিত্যের প্রতি তাদের অবস্থান কি হবে, কিভাবে কর্মসংস্থান হবে এগুলো জানতে আগ্রহী, ধর্মীয় দলগুলো এই ব্যাপারগুলো ক্লিয়ার করতে পারছে না নির্বাচনি ইশতেহারে বিশেষ করে আমাদের এই উপমহাদেশে!

আমাদের উপমহাদেশে ধর্মীয় অনুভূতি প্রবল থাকার সত্যেও তাই ধর্মীয় দলগুলো সবগুলো মিলিয়েও ১০% এর উপরে কেউ ভোট পাচ্ছে না! আসলে ধর্মীয় দলগুলো নিজেরাও জানেনা তারা ক্ষমতায় আসলে অর্থনৈতিক মডেল কি হবে! তাই কোন ধর্মীয় দল ক্ষমতায় আসবে আমাদের উপমহাদেশে সেটা মনে হয় না সম্ভব, যদি যায়ও তাদের আগে আমি প্রথমে যেগুলো বলেছি সেগুলো ক্লিয়ার করতে হবে, তাই সভ্যতার লেভেলে কি করতে পারবে ক্ষমতায় আসলে সেটা পরের বিষয়, আগে গোরা শক্ত করতে হবে!

শুধু পরকালে ভাল থাকবে এই লোভে মানুষ ভোট দেয় না প্রবল ধর্মীয় অনুভূতি থাকা সত্ত্বেও, যদি দিত অনেক আগেই কোন ধর্মীয় দল ক্ষমতার মসনদে বসত!

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ১:৩৫

সোনাগাজী বলেছেন:



ধর্মীয় ঐক্য কাজ করার কোন সম্ভাবনা নেই, ইহা শুধু সভ্যতাকে পেছনে টানবে।

৮| ০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:৩১

তানভির জুমার বলেছেন: ধর্মীয় ঐক্য বলেন আর ধর্মের প্রভাব বলেন এটা পৃথীবিতে বারতেই থাকবে। ওয়েস্টার্ন ওয়ার্ল্ডভিউ, লিবারেলিজম মূলত মানবসভ্যতার ধ্বংসের জন্য কাজ করছে সেটা মানুষ দেরীতে হলেও বুঝতে পারছে। রিসেন্টলি এন্ড্রু টেইট এর কথা বলা যেতে পারে। ইসলামে ধর্মে কমপ্লিট একটা প্যাকেজ দেওয়া আছে, কিছু অসচেতন মানুষ করে ইসলামে, অর্থনীতি, ব্যক্তি স্বাধীনতা, নারীর উন্নয়ন, বিজ্ঞান, শিল্প সাহিত্যে ইত্যাদি স্পষ্ট নয়।

০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৩১

সোনাগাজী বলেছেন:



জাপানী, কানাডিয়ান, ফরাসী ও ইংরেজদের চেয়ে আফগানী ও ইয়েমেনীরা বেশী বুঝার কথা। ইসলাম ধর্মের প্যাকেজ এসেছে বেদুইনদের থেকে, ইহাতে বাংগালীও বেদুইন হয়ে যাচ্ছে।

৯| ০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৪

মোগল বলেছেন: এন্ডু টেইট নামে এক লোকের বক্তব্য শুনলাম। পশ্চিমা সভ্যতার ভন্ডামি নিয়ে এই লোকের অনেকগুলো বক্তব্য আছে। অনেক পশ্চিমা ধ্যান ধারনাকে আজকাল পশ্চিমারাই পরিত্যাগ করতেছে। বাংলাদেশের রিটার্ডেড পশিমা প্রেমিকরা অবশ্য এতই গোড়া হয়ে গেছে যে এইসব খবর তাদের চোখেই পড়ে না। গত শতাব্দির বস্তাপঁচা কিছু বুলি ছাড়া এদের খুলির মধ্যে আর কিছু নাই।

০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:২৭

সোনাগাজী বলেছেন:



পৃথিবীতে সাড়ে ৮ শত কোটী মানুষ বাস করেন, আপনি ১ জনের বক্তব্য শুনে ধারণা করেছেন যে, পশ্চিম শেষ, আফগানিস্তান বিশ্ব চালাবে! প্রশ্নফাঁস কি এখনো চলছে?

১০| ০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪০

শ্রাবণধারা বলেছেন: গতকাল বা তার আগেরদিন CNN এর এই লেখাটা পড়ছিলাম, যা আপনার বক্তব্যকেই সমর্থন করে - অর্থ্যাৎ ধর্মীয়দল গুলোর ভালো করাকে পশ্চিমারা (নিদেন পক্ষে পশ্চিমা মিডিয়া) ভালো চোখে দেখে নি। কারন টা কি হতে পারে সোনাগাজী ভাই? আপনি তো ব্যাখ্যা দিলেন না। লেখা টা পড়ে আমি নেটে গাভির লিকে সার্চ দিলাম। তাকে দেখে গাভীর মতই মনে হল।

ভারতে গরুসাধক মোদি সাহেব ক্ষমতায় আসার আগে অমর্ত্য সেন বলেছিলেন মোদির মত সাম্প্রদায়িক লোককে তিনি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান না।

তো মনে হচ্ছে সুশিক্ষার সাথে গাভির বা মোদি বা মোল্লাতন্ত্রের একটা বিরোধ আছে?

CNN লেখাটার লিংক দিলাম। জানিনা কাজ করবে কিনা।

Opinion: What a Netanyahu comeback means for Israel -- and the world

view this link

০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:০৮

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, লিংক থেকে পড়ে দেখবো।

ধর্মীয়রাও ভালো কিছু করতে চায়; কিন্তু ওদের ভাবনায় লজিক নেই; বিশ্বের জনসংখ্যা এখন সর্বোচ্চ, মানুষ চেষ্টা করছে বেঁচে থাকতে, একটু ভালো থাকতে। ভালো থাকার জন্য প্রাকৃতিক সম্পদকে এফিসিয়েন্টলী কাজে লাগানোর জন্য দরকার; দরকার টেকনোলোজী ও শান্তিপুর্ণ পরিবেশ, লজিক্যাল ভাবনা ও বুদ্ধিভিত্তিক শ্রম; এগুলোর মুলে আছে লজিক্যাল ভাবনা, যেটা ধর্মীয়দের মাথায় নেই।

১১| ০৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৬

ঊণকৌটী বলেছেন: ধর্ম নিয়ে আঁকড়ে থাকলে দেশ কিন্তু চলেনা, একটা দেশের সামনে এগোতে গেলে দরকার একটা মজবুত অর্থনীতি, সেইটা মোদী ভারত কে দিয়ে চলেছে অনবরত 2022 অর্থনীতিতে 3.44 ট্রিলিআন্‌ ডলার গ্রেট বৃটেন কে ছাড়িয়ে বিশ্বের পঞ্চম স্থান লক্ষ্য 2025 এর মধ্যে 5 ট্রিলিআন্‌ ডলার, জাপান কে ছাড়িয়ে বিশ্বের  তৃতীয় অর্থনীতি হওয়ার, ভারতীয়রা ব্যবসায়ী জাত এই টার্গেট পূর্ন করতে পারলে মোদী থাকবে না হলে অন্য কেউ তবে এখন অব্দি যা দেখা যাচ্ছে টার্গেট পূর্ন হবে

০৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৪৫

সোনাগাজী বলেছেন:



ভারতের ১৪২ কোটী মানুষকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে, ভারত এক সময় বিশ্বের ২য় অর্থনীতিতে পরিণত হবে; তবে, মোদী ধর্মের ক্রেজ সৃষ্টি করাতে দেশে সামাজিক সমস্যা জীবিত থাকবে অনেক যুগ।

১২| ০৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: ধর্ম হলো আফিম। নির্বোধেরা আফিমে মত্ত।

০৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৪৬

সোনাগাজী বলেছেন:


ইহা বিশ্বে বেকুবের পরিমাণ বাড়ানোতে সাহায্য করছে।

১৩| ০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৮:০৩

ঊণকৌটী বলেছেন: দেখুন ধর্ম নিয়ে উন্মাদনা করে কিছু সময়ের জন্য মানুষকে বিভ্রান্ত করে রাখা যায় কিন্তু অর্থনৈতিক চেন যদি ঠিকঠাক না রাখা যায় মানুষের স্বাভাবিক জীবন ধারণ এর প্রয়োজনীয়তা যদি ব্যাঘাত ঘটে তবে বিদ্রোহ ঘটবেই তাই দরকার সঠিক পরিকল্পনা শিক্ষা, অত্যাধুনিক ট্রৈন্স্পর্টেশন, স্বাস্থ্য, গরিব জনসাধারণের জন্য বিনামূল্যে খাদ্য শিক্ষা, বাসস্থান এবং ব্যবসায়ীদের জন্য ব্যবসা বান্ধব নীতি তা হলে জনগণ এর সুফল পাবে এবং এই সরকার তাই করছে, কোভিড এর পরবর্তী কালে দেশ ঘুরে দাঁড়িয়েছ সরকারের পররাষ্ট্র নীতি ও শক্তিশালী অর্থনীতি এর কারণে সামনের ভোটে আসবে ধর্মের নামে না I

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৮:১১

সোনাগাজী বলেছেন:


আপনি যতটুকু ভালো বলছেন, আমার মতে তো অতটুকু হওয়ার কথা নয়, আমি সামাজিক সমস্যা দেখছি; যাক, আপনি ভালো জানার কথা; শতকরা কতভাগ মানুষ দৈনিক কাজ থেকে উপার্জ করে, ও শিক্ষিতদের মাঝে বেকারত্বের হার কেমন?

১৪| ০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৯:১৩

ঊণকৌটী বলেছেন: আমাদের মতো এতো বড়ো আর এতো জন সংখ্যক দেশে আর এতো জাতি এতো বিভিন্ন ভাষা, বিভিন্ন ধর্ম এর দেশে সমস্যা থাকবে না এইটা তো হয়না তারপরেও দেশকে এগিয়ে নেবার জন্য তরুণ প্রজন্ম প্রস্তুত, যোগ্যতার ভিত্তিতে সরকারি বে সরকারি প্রতিষ্ঠানে চাকুরীর দরজা সব সময়ই খোলা , যোগ্য শিক্ষার্থীদের কলেজ ক্যাম্পাস থেকেই দেশী বিদেশী সংস্থায় যোগদান করছে আর অতি দারিদ্র এর IMF সূত্রে 6%এর বেশি কিন্তু আমার মনে হয় এইটা আরও অনেক বেশি দেশে অনেক প্রত্যন্ত অঞ্চলে এখনও সরকারি সেবা সে ভাবে যায়নি, দেশে এখন অনেক এমন কিছু শহর তৈরী হয়েছে যা ইউরোপের বা আমেরিকার শহরের সাথে পাল্লা দিতে পারে কিন্তু যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে হবে সম্প্রতি একটা ঘোষণা এসেছে আগামী 2024 এর মধ্যে 60000 (sixty thousand )km অত্যাধুনিক রোড যা 1.3 ট্রিলিআন্‌ ডলার খরচ করবে যা সমগ্র ভারতে কে এক সূত্রে বেঁধে ফেলবে I

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৯:২৬

সোনাগাজী বলেছেন:



বিদেশে ভারতীরা অনেক ভালো করছে, সন্দেহ নেই; কিন্তু ২০/২৫ কোটী বেশ পেছনে পড়ে আছে।

১৫| ০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৯:২২

ঊণকৌটী বলেছেন: এই দেশের তরুণ তরুণী রা কর্ম কেই ধর্ম মনে করে আমরা যারা আগামী কয়েক বছরের মধ্যে ব্যবসা থেকে সরে যাবো দেখছি আমাদের থেকে আরো আধুনিক প্রজন্ম এর হাতে প্রতিষ্ঠান এর ভার দিয়ে যাচ্ছি তাই অনেকটাই নিশ্চিন্ত এরা আরো আগে নিয়ে যাবে সবাইকে

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৯:২৭

সোনাগাজী বলেছেন:



বিজেপি যে ধর্মীয় ভাব দেখাচ্ছে, ইহার কোন প্রভাব সমাজে পড়ছে না?

১৬| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১:৪৮

ঊণকৌটী বলেছেন: বেকুব দের মধ্যে তো অবশ্যই আছে ভাগ্য ক্রমে এই দেশের লোক সংখ্যা 142 বিলিয়ন তো এই গুলি তেমন সমস্যা না

০৬ ই নভেম্বর, ২০২২ রাত ২:৫৪

সোনাগাজী বলেছেন:



জনসংখ্যা যে সম্পদ জাপান ও কানার দিকে তাকালেই বুঝা যায়।

১৭| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১:৫৮

ঊণকৌটী বলেছেন: আশার কথা শিক্ষিত লোকজন এর হার বাড়ছে এবং দেশের প্রতি ভালোবাসা ও কিছু করারও মনোভাব ও বাড়ছে তাই ছোটো খাটো সমস্যা ভারতীয়রা overcum করে যাবে এখন রাখছি ভালো এবং সুস্থ থাকবেন অনেক ধন্যবাদ আপনাকে শুভ রাত্রি

০৬ ই নভেম্বর, ২০২২ রাত ২:৫৫

সোনাগাজী বলেছেন:



ভারতের শিক্ষার মান আছে, শিক্ষায় মানুষের আস্হা আছে।

১৮| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ২:২৩

ঊণকৌটী বলেছেন: বিদেশে ভারতীরা অনেক ভালো করছে, সন্দেহ নেই; কিন্তু ২০/২৫ কোটী বেশ পেছনে পড়ে আছে।, একদম ঠিক বলেছেন,হয়তো আরো বেশি একজন নিরপেক্ষ নাগরিক হিসেবে বলতে পারি সরকার গরিব দের ফ্রি রেশন প্রতিটি পরিবারের জন্য পাকা বিল্ডিং ও টয়লেট করে দিয়েছে ও সরকারি স্কুলের পড়ার বন্দোবস্ত করে দিয়েছে যা যা প্রতিশ্রুতি দিয়েছিল তা পালন করার চেষ্টা করেছে দেখুন না 75 বছরের ভারতীয় রাজনৈতিক ইতিহাসে এই দল বা বিশেষ করে মোদী ভারত কে যে উচ্চতা তাতে নিয়ে যাচ্ছে এর কোন বিকল্প আছে ভারতের মানুষ দের কাছে

০৬ ই নভেম্বর, ২০২২ রাত ২:৫৮

সোনাগাজী বলেছেন:



মোদীর পর, সমাজে বিশৃংখলা হবে একবার; ধর্মীয়রা সরকারী চাকুরীগুলো দখলে রাখার চেষ্টা করবে।

১৯| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

আগন্তুক৬৯ বলেছেন: সৌদি আরবের পাশে অনেক ছোট বড় দেশ আছে যারা জাতিতে আরব। আরবরা একই জাতি ও ধর্মের হওয়া সত্ত্বেও এত দেশে বিভক্ত কেন।

০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

সোনাগাজী বলেছেন:




আরবেরা হাজার হাজার গোত্রে বিভক্ত ছিলো; বড় অংশ ছিলো বেদুইন; প্রত্যেক বেদুইন গোত্রের নিজস্ব 'কালচার' ছিলো, এবং বিশ্বের অন্য জাতিদের চেয়ে পেছনে ছিলো; আজো পেছনে আছে; ইহাই এদের বিভক্তির কারণ।

২০| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ৯:২৪

ঊণকৌটী বলেছেন: মোদীর পর, সমাজে বিশৃংখলা হবে একবার; ধর্মীয়রা সরকারী চাকুরীগুলো দখলে রাখার চেষ্টা করবে।এইটা হতে পারে তৃতীয় শ্রেণীর ক্ষেত্রে উপর লেবেল কি ভাবে সম্ভব? সেইখানে তো এডুকেশন লেভেলে সবচাইতে যে আগে সেই পাবে আসলে এই ক্ষেত্রে কোন ছাড় দেয়া হয়না সর্বভারতীয় পরীক্ষায়

০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪১

সোনাগাজী বলেছেন:



ছোট চাকুরীতেই সমস্যা, গরীবেরা এই লেভেলের চাকুরীর জন্য চেষ্টা করে।

২১| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ৯:২৬

ঊণকৌটী বলেছেন: ভারতের রাজ্য গুলির মধ্যে দক্ষিণ ভারতের রাজ্য গুলির শিক্ষার প্রায় 100% এবং প্রচণ্ড উন্নত নর্থ ইস্ট ইন্ডিয়া উন্নয়নের পথে একটু পিছিয়ে আছে দুর্গম পথের জন্য কিন শিক্ষায় এগিয়ে আছে ,পশ্চিম ভারতে শিক্ষা, ব্যবসা নিয়ে খুবই ভালো ভাবে এগিয়ে আছে মধ্য ভারতে শিল্প কারখানা খনিজ পদার্থ কিন্তু শিক্ষার হারে পিছিয়ে রইলো পূর্ব ভারতে শিক্ষা ভালো কিন্তু উন্নয়ন এর হার ভালো না এইখানে  ঝাড়খণ্ড রাজ্যে সবচেয়ে গরিব  আর শিক্ষার হার খারাপ আর উত্তর ভারতের হাতে আছে দিল্লির সিংহাসনের চাবি কাঠি সবচেয়ে বেশী লোকসভার সিট এই রাজ্যে উন্নত কিন্তু ধর্মীয় গোড়ামি এই রাজ্যে মারাত্মক, যাই হোক ভারতে মোটামোটি তিনটি শ্রেণীর আমলা কর্পোরেট ধনী,এবং প্রায় পঞ্চাশ কোটি মধ্যবিত্ত যাদের মধ্যে ডাক্তার ,প্রফেসর, বিজ্ঞানী , সমাজের শিক্ষাবিদ  ব্যবসায়ী সর্বোপরি আধুনিক ছাত্র সমাজ তারা কখনো চাইবে না দেশে অস্থির পরিস্থিতি আসুক তবে একটা জিনিস ঠিক রাজনৈতিক নেতারা স্বার্থের জন্য যে স্লোগান দিয়েই আসুক না কেন, এইটা বুঝে  দেশে অশান্তি থাকলে Make in India  এর নামে পৃথিবী জুড়ে বিশ্বখাত কোম্পানি গুলো আসছে সবই চলে যাবে

০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৬

সোনাগাজী বলেছেন:



আপনি কোথায় আছেন আমি জানি না; তবে, আসামের মানুষের আয় ভারতের গড় আয় থেকে কম। বিহারও এখনো ভুগছে। ধর্মনিরপেক্ষ দেশে ধর্মীয় রাজনীর কারণে ধর্মীয়রা গোত্রের মত নিজেদের অধিকার বজায় রাখার চেষ্টা করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.