নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সময়ে সৃষ্ট সমস্যাসমুহ জাতিকে দীর্ঘ সময় ভোগাবে।

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৪



আমরা আজকে যেই সমস্যায় আছি, ইহার সৃষ্টি হয়েছিলো মিলিটারীর শেখ হত্যার মাধ্যমে; ভবিষ্যতে আরেকটা সমস্যার সৃষ্টি হবে শেখ হাসিনার সরে যাবার পর। মানুষ আশা করেছিলেন যে, শেখ হাসিনা ক্ষমতা পেলে, শেখ হত্যার পর সৃষ্ট সমস্যাগুলোর সমাধান করে তিনি দেশকে জনহিতকর রাষ্ট্রে পরিণত করবেন, সেজন্য মানুষ উনাকে ক্ষমতায় যেতে সাহায্য করেছিলেন।

তিনি ক্ষমতায় যাবার পর, বাবার রাজনীতির পথ বাদ দিয়ে, তিনি জেনারেল জিয়ার প্রশাসন ও জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজম চালিয়ে গেছেন সব সময়; ইহা ভয়ংকর সমস্যার সৃষ্টি করেছে, যার ফলে উনি নিজেই রাজনৈতিক সমাধানের বদলে বিবিধ কৌশল প্রয়োগ করে টিকে আছেন; যদিও দেশের সাধারণ মানুষের বড় অংশ উনার সাথে ছিলো সব সময়, সেই ব্যাপারে উনার আত্মবিশ্বাস ছিলো না। দেশে সুবুদ্ধির রাজনীতি নেই, অর্থনীতি দুর্নীতিবাজদের হাতে, রাজনৈতিক ক্ষমতা চলে গেছে প্রশাসন ও দুষ্ট ব্যবসায়ীদের হাতে, পার্লামেন্ট ভরে গেছে কালাগাছে; এগুলো বড় বড় সমস্যা, এগুলো উনার দল কিংবা ব্যুরোক্রেটরা সমাধান করতে পারার কথা নয়; এগুলোর সমাধানের জন্য জ্ঞানী রাজনীতিবিদ দরকার।

পাকিস্তান স্বাধীন হওয়ার পর, মুসলিম লীগের বিপরিতে আওয়ামী লীগের জন্ম হয়েছিলো; স্বাধীনতার পর, আওয়ামী লীগের বিপরিতে অবশ্যই একটা দল জন্ম নেয়ার পরিবেশ হওয়ার কথা ছিলো। সেই শুন্য স্হানটাকে দখল করে নেয় মিলিটারীদের ২টি দল, বিএনপি ও জাপা। এই ২টি দল রাজনীতিতে ক্যানসারের মতই এসেছিলো, এদের অস্বাভাবিক রাজনীতি ও ভেজাল অর্থনীতি জাতিকে কক্ষচ্যুত করেছিলো; এই দল ২টিকে রাজনৈতিভাবেই বিদায় করার দরকার ছিলো; শেখ হাসিনা সেদিকে নজর না'দিয়ে, তাদেরকে থাকতে দিয়ে তাদের সাথে আজকে রাজনীতির নামে অপরাজনীতি করছেন, যাতে উনার দল অভ্যস্ত হয়ে যাচ্ছে।

উনি যেই দলের হয়ে ক্ষমতায় গেছেন, সেই দলেও আজকে কোন রাজনীতি নেই, তিনি দলের পেছনে সময় দেননি; তিনি দলকে রাজনীতিতে উৎসাহ না'দিয়ে লাঠিয়াল বাহিনীতিতে পরিণত করেছেন। তিনি বিএনপি'কে বাধ্য করতে পারতেন কোন হোটেলে সন্মেলন করতে; সেটা না'করে তিনি পুরো ঢাকায় নিজ দলের লাঠিয়াল নিয়োগ করেছেন। তিনি নিজের দলের লোকদের জন্যও চাকুরীর সৃষ্টি করেননি, দলের তৃণমুলের কর্মীদের একাংশ বিবিধ অপকর্ম, চাঁদাবাজী করে পরিবার চালায়; ওরা কি কোনদিন সুস্হ রাজনীতি বুঝবে?

এটা সঠিক যে, বিএনপি'র অপজন্ম ও তাদের অপশাসনের কারণে তিনি তাদের উপর উপর বিবিধ কুটকৌশল খাটাচ্ছেন ও সফল হচ্ছেন; কিন্তু মানুষ কি তাঁকে ভালো রাজনীতিবিদ হিসেবে নিচ্ছেন, তাঁর প্রতি আস্হা বাড়ছে, নাকি মানুষ উনার সফলতায় শংকিত?


মন্তব্য ৩১ টি রেটিং +১/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এই সব কি বলেন!! দেশে কোনো সমস্যা নাই। |-)

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৬

সোনাগাজী বলেছেন:



আমার মতে, বড় ধরণের সমস্যা আসছে সামনে; উহাতে আপার আশ্রমও হাতছাড়া হয়ে যেতে পারে, ভুমিদস্যুরা আরো জোরালো হবে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৯

কলাবাগান১ বলেছেন: শেখ হাসিনার বড় দোষ হল ব্যংক লুটকারীদের বিরর্দ্ধে কোন কার্যকর ব্যবস্হা না নেওয়া..। বাচ্চু, আলম ব্রাদার্স, পিকে হালদার এরা এক দিনে এত টাকা লুট করে নাই.....

কিন্তু দু:খ হল যে অনেক বাংগালী রা চরম প্রতিক্রিয়াশীল, না হলে যারা সজ্ঞানে বুদ্ধিজীবি হত্যা দিবস, বিজয় দিবস ইত্যাদিকে ভুলে থাকে, সেই জামাত-শিবির এর সংগী বিএনপি কে সাপোর্ট দেয়!!!!!
চাদপুর এর শিবির ক্যাডার গ্রেফতার এর পর বলে যে সে শিবির ছে্ড়ে দিয়েছে, এখন সে ভিপি নুর এর দল করে....সেই ভিপি ই অনলাইনে প্রচুর জনপ্রিয়...তবে অনলাইনে এই সব লোকদের কমেন্ট পড়লে বুঝা যায় এরা কিভাবে দেশ চালাবে যেখানে সামান্য শুদ্ধ বাক্যেই কমেন্ট করতে পারে না...

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৯

সোনাগাজী বলেছেন:


১৯৭১ সালে ছাত্র সংঘ ( আজকের শিবির ) পাকিস্তানী মিলিশিয়া বাহিনীতে যোগ দিয়ে জাতির বিপক্ষে যুদ্ধ করেছিলো, পরে পালিয়ে গিয়েছিলো; তারা জিয়ার সময় ফিরে এসেছে। শেখ হাসিনার উচিত ছিলো তাদেরকে রাজনৈতিকভাবে মাইনাস করা; তিনি ছাত্র লীগকে রাজনীতি করতে দিয়ে, পরোক্ষভাবে শিবিরকে রাজনীতিতে থাকতে দিয়েছেন।

ভিপি নুর "মুক্তিযোদ্ধা কোটার" বিপক্ষে আন্দোলন করার পর, ভোটে জিতে ছিলো। এই ছদ্মবেশী শিবিরের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে মামলা কেন হয়নি?

৩| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



কলাবাগান১ আপনি জেনে আরোও আশ্চর্য হবেন ভিপি নূর এই দেশে একদিন সাংসদ থেকে প্রতিমন্ত্রী মন্ত্রী হবে। এই দেশের মানুষ সব সময় রং মানুষকে নির্বাচন করে। রং মানুষের সাথে দল ভারী করে। এহেন কাজের জন্য এই দেশের মানুষ কখনো অনুতপ্তও হয় না।

খাদ্যদ্রব্য যেভাবে দাম বাড়ছে তাকে কোনোভাবেই লাগামহীন বলা চলে না, উন্মাদ সাংবাদিক আর অন্ধ নাগরিক একে লাগামহীন বাজার বলতে পারে। এই বাজারের লাগাম আছে এবং এই লাগাম উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কেউ / কোনো সংঘবদ্ধ চক্র নিয়ন্ত্রণ করছে।

বাংলাদেশের প্রতিটি সরকার দেশের মানুষের কষ্টে আনন্দ পেয়েছে। অভাগা দেশ।

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৮

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনাকে এখনো কেহ বলছে না যে, সঠিক রাজনীতি করেন, অর্থনীতি ঠিক করেন, মানুষের জন্য চাকুরী সৃষ্টি করেন।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৪

তানভির জুমার বলেছেন: অস্রের মুখে এরশাদ কে দিয়ে বানোয়াট বিরোধীদল বানাইছে, জিএম কাদের কিছু সত্য কথা বলে এই জন্য আদালত দিয়া নিষেধাজ্ঞা দিয়েছে, ফেসিজমের কি নগ্নরুপ বাঙ্গালী দেখলো, একটা দলের অভ্যন্তরীণ সিদ্ধান্ত আদালত দিবে। গত ২ বারের মত আরেকটা পাতানো নির্বাচন দেওয়ার জন্য কবর থেকে রওশন কে উঠাইয়া নিয়া আসছে।

লুটপাট আর গুন্ডাগিরির জন্য দেশের মানুষ আওয়ামীলিগের প্রতি চরম বিরক্ত, ক্ষমতাগেলে আওয়ামীলিগ অনেক ব্যাপকভাবে পস্তাবে। আওয়ামীলিগের হাতে সময়-ক্ষমতা-টাকা- সবই ছিল দেশটা ভালো করার জন্য কিন্তু তারা উন্নয়নের মুলা ঝুলিয়ে শুধু নিজেদের ভালো করেছে।

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

সোনাগাজী বলেছেন:



এরশাদের ভাই জিএম কাদের সত্য কথা বলে, জেনারেল জিয়ার বউ সত্য কথা বলে, জামাতের মীর কাশেম সত্য কথা বলে, এসব গল্প আর কতদিন করবেন?

আমি জানি যে, শেখ হাসিনা যেই পরিমাণ সাপোর্ট, সুযোগ ও সময় পেয়েছিলেন, তিনি তা কাজে লাগাননি; এরশাদের বউ কেন উনার রাজনীতিতে দরকার সেটা আমার মাথায় ঢোকে না।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৭

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: এরশাদের ভাই জিএম কাদের সত্য কথা বলে, জেনারেল জিয়ার বউ সত্য কথা বলে, জামাতের মীর কাশেম সত্য কথা বলে, এসব গল্প আর কতদিন করবেন?

জামাতের মীর কাশেমর কথা বাদ দেন, বাকি সবাই এটলিস্ট ফেসিজম কায়েম করেনি, কিছু হলেও জনগণ কে নিয়ে ভেবেছে, এখন দেশ চলতেছে হিটলার, মুসুলিন এর কায়দায়। ইহার অবসান হবে খুব দ্রুতই, তবে তার খেসারত আগামী ৩০-৪০ বছর দিতে হবে।

১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৭

সোনাগাজী বলেছেন:


বাকীরা ফেসিজম কায়েম করেনি? কিভাবে একটা নতুন স্বাধীন দেশের প্রেসিডেন্টকে হত্যা করে মিলিটারী ক্ষমতা নিলো?
কিভাবে এরশাদের মতো ডাকাত, বেগম জিয়ার মতো চোর, শেখ হাসিনার মতো মহিলা ক্ষমতায় আসার পথ রচনা হলো?

৬| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:০২

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: বাকীরা ফেসিজম কায়েম করেনি? কিভাবে একটা নতুন স্বাধীন দেশের প্রেসিডেন্টকে হত্যা করে মিলিটারী ক্ষমতা নিলো? কিভাবে এরশাদের মতো ডাকাত, বেগম জিয়ার মতো চোর, শেখ হাসিনার মতো মহিলা ক্ষমতায় আসার পথ রচনা হলো?

মিলিটারীর লোকজন কারা কারা এবন কেন ওনাকে হত্যা করেছে? একজন সফল মানুষের মৃত্যু পর কেন ১০ কোটি মানুষ থেকে আর কোন সফল মানুষ বের হয়নি?

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৮

সোনাগাজী বলেছেন:


এখানে আপনার রাজনৈতিক জ্ঞানের সমস্যা; ৩য় বিশ্বে মিলিটারী দেশের রাজনীতিবিদদের কেন হত্যা করে আসছে, সেটা নিজ চেষ্টায় বুঝার চেষ্টা করেন।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৭

সোনাগাজী বলেছেন:




আপনি কি জানেন না জেনারেল জিয়া কেন উনাকে হত্যা করেছিলো? উনি দেশের মানুষের জন্য সীমিত আকারের সোস্যালিজম চালু করার জন্য পদক্ষেপ নিচ্ছিলেন, তখন সিআইএর হয়ে, জিয়া উনাকে হত্যা করেছিলো।

৭| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩১

কামাল১৮ বলেছেন: গনতন্ত্র না থাকাই প্রধান সমস্যা।এই সমস্যা থেকে বের হতে অনেক সময় লাগবে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



বিএনপি ও জাপা গণতন্ত্রের জন্ম দিয়েছে ক্যান্টনমেন্ট থেকে; জামাত আমাদের জন্য আফগানী গণতন্ত্র আনবে। তবে, শেখ হাসিনা সময়, সুযোগ ও সপোর্ট পেয়েছিলেন, কিছুই করেননি।

৮| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৪৯

কামাল১৮ বলেছেন: প্রধান মন্ত্রীর কাছে অতো ক্ষমতা রেখে তনতন্ত্র হয় না।সমস্ত ক্ষমতা সংসদকে দিতে হবে।কিছু ধারা বাদ দিতে হবে।নতুন কিছু ধারা সংযোজন করতে হবে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:




উনি কখনো জ্ঞানী কোন প্রফেশানেলকে নমিনেশন দিয়েছিলেন, যারা গণতন্ত্র বুঝে? দলে সেই রকম মানুষজনকে নিয়েছেন?

৯| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:৩৪

রোকসানা লেইস বলেছেন: শেখ হাসিনা প্রথমবার বেশ কঠিন ছিলেন। খুব নির্ভর যোগ্য ভিতরের খবর বলছি। বি এনপি জাতীয় পার্টি বা অন্য দলগুলোকে পাত্তা না দিয়ে চলেছেন কিন্তু প্রথমবার ভোটের পর অনেক আসনে অন্য দলের সদস্য ভোটে জিতে যারা শেখ হাসিনার কাছে নমিনেশন পাওয়ার আশায় এসে কান্না কাটি করে ছিল। এবং তিনি কঠিন ভাবে তাদের না করে ছিলেন।
উপায়ান্ত না পেয়ে তারা জনগনের উপর নির্ভর করেছিল। এবং জিতে সংসদ সদস্য হয়েছিল বিরোধী দল থেকে।
আমাদের দেশের লোকজন এলাকার গন্যমান্য লোক যারা সংসদে ছিল বা ধনী তাদের জন্য ফানাবিল্লা থাকে । জনগন যাদের ভোট দিচ্ছে তারা কেমন, কি উপকারে আসবে এসব খুব বুঝে না।
তাই ঐসব সংসদ সদস্যদের নির্বাচিত করে। আর ভিলেজ পলেটিকস প্রতিটি গ্রাম শহরের সীমানায় অসম্ভব ভাবে প্রচলিত। এর উপরে অনেকেরই কথা বলার সুযোগ থাকে না। প্রতিটি এলাকায় নিজস্ব কন্ট্রোল থাকে যা বাইরে থেকে কেউ নিয়ন্ত্রন করতে পারে না। আর সম্ভবও হবে না। কারণ প্রশাসন, পুলিশবাহিনীও এলাকা ভিত্তিক নিয়ন্ত্রিত থাকে।
শাসন, প্রশাসন এলাকার সিন্ডিকেটের দ্বারা নিয়ন্ত্রিত।
এরপর অনেকটাই কঠোর মনোভাব নরম করে তিনি অন্যদেরও দল বদলে আসন পাওয়ার ব্যবস্থা করে দেন। যার ফলে বেশি আসন সংসদে নিজের দল থেকে আসে কিন্তু দলের আসল চরিত্র বিলুপ্ত হতে থাকে গিরগীটি স্বভাবের লোকরা নিজেদের প্রয়োজনে রঙ বদল করে। মানুষের জন্য তাদের চিন্তা নাই। এই সুবিধা ভোগীর খপ্পরে আসল নিষ্ঠাবান কর্মি হারিয়ে যায়, সুযোগ পায় না।
শেখ হাসিনা অনেক উন্নতি, আধুনিকায়ন করেছেন। কিন্তু মূল নীতির বিষয়গুলো মূল্যায়ন করে নিয়ম চালু করেননি। যা সর্ব সাধারনের জন্য মঙ্গল নিয়ে আসত। জাতিয় কিছু মূল নীতি জনগণের জন্য চালু করা দরকার ছিল। জাতিয়তা বোধই তো বাঙালির মধ্যে নাই। নয়তো মিলিটারি ক্যুর মাধ্যমে গড়ে উঠা এবং দেশ বিরোধী ধর্মিয় দল এসব দলগুলো কিভাবে প্রভাব বিস্তার করে।
আরো একটা দল গঠিত হয়েছিল ভাঙ্গাচুড়া সদ্য স্বাধীন দেশে যে দলটা আপনিও করতেন মনে হয়। অনেক খণ্ডে বিভক্ত হয়েছে তারাও। যারা নায়ক চিরকালই খল নায়ক বাংলাদেশের জন্য এবং সব সময় ধরাছোঁয়ার বাইরেই থেকে গেলেন।
সে দল না হলে বাংলাদেশ হয় তো অন্য রকম হতো।
তারপরও তিনি দেশের মঙ্গল চান কিন্তু উনার পরে কি হবে এট খুবই আশংকা জনক প্রশ্ন আসলেই।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:৫৪

সোনাগাজী বলেছেন:



উনি যা করছেন, তা সাময়িক হবে, উনি না'থাকলে সেগুলো হারিয়ে যাবে; কারণ, তিনি দলের ভেতর ও সাধারণ মানুষের সাথে মিলে কোন পদক্ষেপ নিচ্ছেন না, পার্লামেন্ট হয়ে বিলের মধ্য দিয়ে স্হায়ীভাবে কোন কিছু আসছে না। উনি না'থাকলে ব্যুরোক্রটরা সব মুছে ফেলবে।উনি নিজের দলকে লfহিয়াল হিসেবে ব্যবহার করায়, সেখানে মাসেলম্যানরা সামনে আসছে, তারাই এমপি হচ্ছে।

১০| ১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৩৮

শেরজা তপন বলেছেন: আপনার লেখার শিরোনামের সাথে সহমত!
আমাদের মত যারা ছোট 'এন্টারপ্রেইনার' বা 'প্রোডাকটিভ' খাতে কাজ করি তাদের প্রতি সরকারি লাইসেন্সধারী সন্ত্রাসীরা যে, ভয়াবহ অত্যাচার চালাচ্ছে সেটা বলার কোন জায়গা নেই (আমার ধারনা শুধু ভ্যাটের কর্মকর্তারা উন্মুক্তভাবে যে পরিমান ঘুষ খায় সে টাকা আমাদের মোট রাজস্ব আয়ের চার এর এক ভাগের কম নয়)। এদের দমবদ্ধ করা কান্না শোনার কেউ নেই।
এটা আগেও ছিল কম-বেশী কিন্তু এখন সবাই উন্মাদ হয়ে গেছে। এর লাগাম টানা হয়তো অসম্ভব!!
আর এভাবে চললে ইহজনমে আমরা স্বনির্ভর হতে পারব না।

১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪২

সোনাগাজী বলেছেন:



প্রশাসন ও দলের উপর উনার কন্ট্রোল নেই; দলের অনেকের সঠিক আয়ের পথ নেই; তদুপরি, যুবলীগ ও ছাত্রলীগ মাফিয়া ষ্টাইলে অন্যদের আয়ের উপর ভাগ বসায়ে বিলাসী জীবন যাপন করছে; এই অসততার সমাধান করার সুযোগ তিনি পাবেন না।

১১| ১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৯

মোস্তফা সোহেল বলেছেন: নিজের বাবার খুনীদের বিচার করার পরে হাসিনার উচিত ছিল দেশের সাধারন মানুষদের জন্য কিছু করা।

১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৪

সোনাগাজী বলেছেন:


খুনীদের বিচার করার পর, সবাই ভয়ে কাঁপছিলো, সেই ইমেজ ধরে রেখে দক্ষতার সাথে দেশ চালালে জাতি সুখশান্তির মুখ দেখতো।

১২| ১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
১৯৭১ সালে ছাত্র সংঘ ( আজকের শিবির ) পাকিস্তানী মিলিশিয়া বাহিনীতে যোগ দিয়ে বুদ্ধিজীবি হত্যা সহ জাতির বিপক্ষে যুদ্ধ করেছিলো, পরে পালিয়ে গিয়েছিলো;
মুজিব জামাত শিবিরকে নিষিদ্ধ করেছিল, পাকিস্তানে পলাতক জামাত চিফএর নাগরিকত্ত পর্যন্ত বাতিল করেছিল।

তারা জিয়ার সময় ফিরে আসেনি। খুনি জিয়া তাদেরকে পাকিস্তান থেকে ডেকে আনে, লাগরিকত্ত ফিরিয়ে দেয়।

শেখ হাসিনার উচিত ছিলো তাদেরকে রাজনৈতিকভাবে মাইনাস করা;
অবস্যই উচিত ছিল, ২০০৯এই করা উচিত ছিল, কারন পৃথিবীর অন্যান্ন বেশিরভাগ মুসলিম দেশে কোন গণহত্যার অভিযোগ ছাড়াই জামাত বা জামাত ঘরনার দল ব্রাদারহুড নিষিদ্ধ। পাকিস্তানে দুই বার জামাত নিষিদ্ধ হয়েছিল, মৌদুদির ফাসির আদেশ হয়েছিল।

১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৯

সোনাগাজী বলেছেন:



২০০৯ সালে উনার শুরুটা ছিলো শক্তিশালী, এখন প্রশাসন, ব্যবসায়ীরা উনাকে গিলে ফেলেছে।

১৩| ১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩৩

কাঁউটাল বলেছেন: আওয়ামী লীগের ভিতর থেকে ভারত পন্থিদেরকে পাছায় লাথি দিয়ে বের করে দিতে হবে। এরা শেখ হাসিনাকে স্বাধীন ভাবে দেশ চালাতে দিচ্ছে না। এইজন্যই বাংলাদেশের অবস্থা ক্রমে খারাাপ হচ্ছে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০০

সোনাগাজী বলেছেন:



আপনি কি ভারতকে নিজের দেশ থেকে বেশী পছন্দ করেন?

১৪| ১৬ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা যদি কিছু মন্ত্রী এমপি, পুলিশ, র‍্যাব, আর্মি এবং আমলাদের সুযোগ না দেয়, তাহলে হয়তো তিনি ক্ষমতায় টিকে থাকতে পারবেন না। তিনি হয়তো অসহায়।

১৬ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০২

সোনাগাজী বলেছেন:




সেটা উনার চয়েস ছিলো; মানুষকে সাথে রাখলে, মানুষের জন্য কাজ করলে, প্রশাসন, বিএনপি-জামাত কোনদিন কোন ফ্যাক্টর হওয়ার কথা ছিলো না।

১৫| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৪

কাঁউটাল বলেছেন: কিছু লোক কোন কিছুর মধ্যেই ভারতের বাম হাত দেখতে পায় না, উল্টা সবকিছুর মধ্যে পাকিস্তান আবিষ্কার করে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৬

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা স্বদেশ চিনে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.