নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

জে: জিয়ার গুরু, ফিল্ড মার্শাল আইয়ুব খান

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১০:০৪



জিয়ার গুরু কে? জিয়ার গুরু ছিলো ফিল্ড মার্শাল আইয়ুব খান। জে: জিয়া উনার গুরুকে নবী, রসুলের মতো অনুসরণ করেছিলো পদে পদে; শুধু পার্থক্য হলো, আইয়ুব ছিলো পাঠান, ওরা নির্দোষ মানুষকে হত্যা করে না। জিয়ার শুরুটা ছিলো হত্যা দিয়ে, এবং সেটার অবসান হয়েছে উনি নিজেই হত্যার ভিকটিম হওয়ার মধ্য দিয়ে।

আমি কিছু ব্লগারকে বলতে শুনতেছি, মিলিটারী অফিসারদের কি রাজনীতি করার অধিকার নেই? অবশ্যই আছে; তবে, সেটা রিটায়ার করার পর। ক্যু করা হলো ভয়ংকর শাস্তিযোগ্য অপরাধ।

জিয়া, এরশাদ, ইয়াহিয়া, মিয়াহিয়া, ইত্যাদি সবারই ইচ্ছা ছিলো একবার পাকিস্তান রাষ্ট্রের ক্ষমতায় যাওয়া; সেই স্বপ্ন পাকিস্তানের মিলিটারী অফিসারদেরকে দেখায়েছিলো আইয়ুব খান। তবে, পাকিস্তান ভেংগে না'গেলে, জিয়া, এরশাদেরা ব্রিগেডিয়ার হতে হতে চাকুরীর মেয়াদ শেষ হয়ে যেতো, এই জনমে জেনারেল হতে পারতো না; পশ্চিম পাকিস্তানের লোকজনই জেনারেল হতো ও আইয়ুবের লিগেসিকে চলমান রাখতো, যেভাবে আজকেও রাখছে।

বিএনপি'র সকল চেঁচড়া চোর থেকে শুরু করে ডাকাত অবধি, সবাই ১টা বিষয়ে গর্ব বোধ করে, জে: জিয়া সৎ ছিলো; যারা এই ষ্টেইটমেন্ট দেয়, তারা কেহই সৎ নয়, ও সৎ মানুষ কাকে বলে, এরা বুঝে না। টাকা পয়সার বেলায় সৎ ছিলো আইয়ুব খান; শিক্ষিত পাঠানরা চুরি করে না।

আইয়ুব খান বাংগালীদের পছন্দ করতো না, হোক সে ফজলুল কাদের চৌধুরী, কিংবা একে খান; সে মনে করতো, বাংগালীরা চোর; সেজন্য সে আদমজী, দাউদ, বাওয়ানী, ইসমাইল, ইস্পাহানী, মকববুলদের ( পাকিস্তানী ও বোম্বাইওয়ালা ) ফাইন্যান্স করেছিলো পুর্ব পাকিস্তানে প্রাইভেট কলকারখানা করার জন্য, যাতে মানুষের চাকুরী হয়; কিন্তু একে খানকেও ১ পয়সাও দেয়নি।। প্রাইভেট ছাড়াও পুর্ব পাকিস্তান সরকারের অধীনে একটি সংস্হা খুলেছিলো আইয়ুব, ইহার নাম ছিলো: ইষ্ট পাকিস্তান ইনডাষ্ট্রিয়েল ডেভেলপমেন্ট কর্পোরেশন ( ইপিআইডিসি ); এই কর্পোরেশন দেশে ক্যামিক্যাল, সারকারখানা, নিউজপ্রিন্ট, ইত্যাদির অনেক কারখানা গড়ে তুলেছিলো; ভারী শিল্পও করেছিলো: রিফাইনারী, ইস্পাত কারখানা, বিদ্যুৎ কেন্দ্র।

সে বিশ্বাস করতো যে, মানুষের জন্য চাকুরী সৃষ্টি করতে হবে; দু:খের বিষয়, সে বাংগালীদের নীচু মানের মানুষ মনে করতো; বড় কলমী রিফিউজী বিহারীরা বড় বড় চাকুরী পেয়ে যেতো, বাংগালীরা বেকার থাকতো; পাকিস্তানীরা অফিসার হতো, বাংগালীরা কেরাণী ও দৈনিক শ্রমিক। ১৯৭৫ সালে যেসব আগাছা জিয়ার ক্যু'কে সাপোর্ট করেছে, তারা আইয়ুবের সমর্থক ছিলো।

যেসব বাংগালীরা মিলিটারীকে ক্ষমতায় দেখতে চাইতো না, যারা পশ্চিম পাকিস্তানের মানুষদের মতো সম অধিকার চাইতো, তারাই আইয়ুবকে ক্ষমতাচ্যুত করেছিলো; যারা মিলিটারীর বুটের নীচে বাস করতো, তারাই জিয়া ও এশাদের জন্য অপেক্ষা করেছিলো।

মন্তব্য ৪৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১৯

অহরহ বলেছেন: এদের হাত ধরে বাংলাদেশের nasty রাজনীতি এখনো চলছে..........

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৩

সোনাগাজী বলেছেন:



বৃটিশ কলোনী থেকে বেরিয়ে এসেছিলো ২ টি দেশ, ভারত ও পাকিস্তান; পাকিস্তানের এই ভয়ংকর অবস্হার জন্য দায়ী আইয়ুব, বাংলাদেশের ভয়ংকর অবস্হার জন্য দায়ী জে: জিয়া।

২| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:


পৃথিবীতে সত্য চেপে রাখায় মিলিটারী ওস্তাদ মনে হয়।

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১২

সোনাগাজী বলেছেন:



অশিক্ষিত দেশগুলোতে মিলিটারীরা ক্যু করে আসছে; মিলিটারী জ্ঞানের ডেয়ে পেশীর উপর বেশী আস্হা রাখে। আজকে আফ্রিকার নাইজারে ক্যু হয়েছে।

৩| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩৭

মেঠোপথ২৩ বলেছেন: অস্থির হবেন না। বাংলাদেশে ক্যূ হবে না।বাংলাদেশ সেনাবাহিনীর উপড় সরকারের পুর্ন নিয়ন্ত্রনে আছে। যে পরিমান বিলাশ ব্যশনের ব্যবস্থা করা হয়েছে তাদের জন্য্য , কোন দুঃখে তারা কু ফু করতে যাবে? এদেশে এখন যেটা হতে পারে সেটা হচ্ছে গনঅভ্যূত্থান। মানুষ কখন ও কোন মুহুর্তে ফেটে পড়বে বলা যায় না। ভেতরে ভেতরে ফুসছে মানুষ।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৬

সোনাগাজী বলেছেন:


বেগম জিয়ার মতো লিলিপুটিয়ান কি ক্যু করে ৩ বার প্রাইম মিনিষ্টার হয়েছিলো? সেই সময়টুকুতে বাংলাদেশ কোন দিকে গেছে? রওশনের মতো পিগমী কেন বিরোধী দলের নেত্রী?

৪| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৪

শাহ আজিজ বলেছেন: ভাল আলাপ চলছে , চলুক ।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৮

সোনাগাজী বলেছেন:



দেশের মানুষকে ভেঁড়াতে পরিণত করে গেছে জিয়া, এরশাদ ও বেগম জিয়া; দেশ আফ্রিকার অংশ হয়েছে।

৫| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৭

তানভির জুমার বলেছেন: জিয়া-খালেদার ছায়ার সাথে যুদ্ধ আর কত বছর করবেন? মিথ্যা কখনোই খুব বেশী সময়ের জন্য সত্যকে দাবিয়ে রাখতে পারে না। আপনাদের গুম-খুন- আর লুটপাটের বিরোদ্ধে গণঅভ্যুত্থান হবে যে কোন সময়।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৪০

সোনাগাজী বলেছেন:




আপনার মতো ৭/৮ কোটী দক্ষ মানুষ সৃষ্টি করে গেছে জিয়া, যারা নিজ জাতিকে পাকীদের মতো লেভেলে রাখার জন্য সংগ্রাম করছে।

৬| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৪৭

রাােসল বলেছেন: আপনি কি বলতে চান, জেনারেল জিয়া না থাকলে বাংলাদেশ একটি সমৃদ্ধ দেশ হতো?

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৪২

সোনাগাজী বলেছেন:



জিয়া ক্যু না'করলে আমরা কমপক্ষে দ: কোরিয়া থেকে ভালো করতাম; আপনি অনেক ভালো ব্লগিং করতেন।

৭| ২৭ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৩৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ঠাকুমাহমুদ তাঁর পোস্টে বলেছেন- জেনারেল জিয়া যখন বঙ্গবন্ধুর খুনিদের বিরুদ্ধে বদলা নেওয়ার প্ল্যান করছেন, তখন তাঁকে হত্যা করা হয়।

এটা কি সত্যি, ভাইয়া?

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৪৫

সোনাগাজী বলেছেন:



উনি সেইভাবে বুঝেছেন।

জিয়ার আমলে খুনি অফিসারেরা বিদেশে বাংলাদেশ দুতাবাসে চাকুরী করেছে বড় বড় পদে, দেশে রাজনৈতিক দল খুলে ভোটে জয়ী হয়েছিলো।

৮| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:২০

আমি নই বলেছেন: গাজী সাহেব দেখি জিয়ার উপর খুব খ্যাপা। জামাতিরা যেভাবে বংগবন্ধুকে পোট্রেট করে আপনি সেইম সেভাবে জিয়াকে করতেছেন। সুতরাং এটা বলাই যায় যে আপনিও নিজের মনগরা তথ্যই দিচ্ছেন। তবে আমাদের ভাগ্য ভাল যে আপনি একমাত্র রাজনীতি সচেতন জীবিত ব্যক্তি নন যিনি ঐসময়টা সচক্ষে দেখেছেন।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৪৭

সোনাগাজী বলেছেন:


আমি সবকিছু স্বচক্ষে দেখেছি, বুঝেছি।

আপনি আইয়ুবের ক্যু, বার্মার সামরিক জান্তা, সুদানের মিলিটারীর যুদ্ধ ও গতকালের নাইজারের ক্যু'কে কিভাবে দেখেন।

৯| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জে জিয়ার ব্যাপারে আপনার এলার্জি দেখে আমার হাসি পায় । আপনারা যতো কচলাবেন জিয়া ততোই মহান থেকে মহান হয়ে উঠবে । চেতনা বাজরাই দেশটাকা ধ্বংস করে । শেখ মুজিব কিংবা জিয়ারা করে না । অবস্থাটা এমন নিজের বাপ ভালো না অন্যের বাপ ভালো

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫১

সোনাগাজী বলেছেন:




আপনার তো হাসি পাবেই, রাজনীতি নিয়ে কথা বলেন, বাচ্চাদের মতো ভুতের গল্প লেখেন; আপনার জীবনটাই ১টা হাসির জীবন। কিন্তু পোশাক শিল্পের মেয়েদের জীবনটা হাসির নয়; ওদের মতো ভারতীয় ৫ লাখ মেয়ে আমেরিকার বড় বড় কোম্পানীগুলোর আইটি পুরোপুরি কন্ট্রোল করছে। আপনি হাসতে থাকুন; শুধু শেখ হাসিনার নজর থেকে দুরে থাকিয়েন।

১০| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



সত্যপথিক শাইয়্যান জগত বদলে গেলেও এই কথা সত্য থেকে যাবে।

বিশেষ দ্রষ্টব্য: এরশাদ সরকার পতনের জন্য আওয়ামী লীগ স্বরণকালের ঘৃণ্য জঘন্যতম একটি কাজ করে - আর তা হচ্ছে আওয়ামী লীগ জামাত-ই-ইসলামের সাথে হাত মিলিয়ে এক দল হয়ে যায়। বর্তমান আওয়ামী লীগ হচ্ছে = জামাত + বিএনপি + আওয়ামী লীগ মিশ্রিত একটি দল।

আওয়ামী লীগ ও জামাতের মধ্য কোনো পার্থক্য নেই।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৫

সোনাগাজী বলেছেন:



স্বাধিনতা যুদ্ধের পর জামাত কোথায় পালিয়ে গিয়েছিলো? গোলাম আজম কোন দেশে পালিয়ে গিয়েছিলো? কে তাকে দেশে আসার জন্য পারমিশন দিলো ও জামাত কিভাবে আবার প্রতিষ্ঠিত হলো?

এরশাদের ক্যু করে দেশ দখল আপনি সাপোর্ট করছেন কি কারণে?

১১| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৫

শাহ আজিজ বলেছেন: ৬৬ বা ৬৭ সালে খুলনা সার্কিট হাউজ ময়দানে আইউব খান ভাষণ দিলেন । বাসার একদম কাছে হওয়ায় আমিও গেলাম খান সাহেবকে দেখতে । অনেক দূর থেকে দেখেছি খুব ফরসা কিছু মানুষ মঞ্চে বসে । মা জিজ্ঞেস করলেন কেমন দেখলি ? আমি বললাম সাবানের মত পরিস্কার ফরসা । বাবা আইউবের বড় ভক্ত ছিলেন । ৬৯ সালের এক সন্ধ্যায় আইউব খান রেডিওতে ভাষণ দিয়ে ক্ষমতা ছেড়ে দিলেন । আব্বা খুব কষ্ট পেলেন । বাসায় রেডিও নিষিদ্ধ ছিল , স্রেফ আইউবের ভাষণের জন্য রেডিও হালাল হয়ে গেল ।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:০৭

সোনাগাজী বলেছেন:


১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর, জাতি বৃটিশ থেকে বেরিয়ে এসে ২০০ বছরের গ্লানি ভুলে, নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করছিলো; জিন্নাহ ও লিয়াকত আলী খানের কোন রকমের দক্ষতা ছিলো না; মুসলিম লীগ বুঝতে পারছিলো না কি করবে। আইয়ুব ক্ষমতা না'নিয়ে ততকালীন সরকারকে মিলিটারী ও জনতার সমন্নয় ঘটায়ে সাহায্য করতে পারতো। কিন্তু সে ক্ষমতা নেয়ার পর, পাকিস্তান মিলিটারী দেশের সিভিল রাজনীতির অবসান ঘটায়েছে।

১২| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



এরশাদ মরে ভুত হয়ে গিয়েছে। আপনি আমার কথার উত্তর দিন। আওয়ামীগ জামাতে ইসলামের সাথে হাত মিলিয়েছিলো ? = হা / না ?



২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:



এরশাদ, মিলিটারী ও বিএনপিকে কন্ত্রোলে আনার জন্য শেখ হাসিনা অনেক কৌশল করেছে, সেখানে তিনি জামাতকেও বাথরুম টিস্যু বানায়েছিলেন। বিএনপি-মাত সরকার ছিলো বেগম জিয়ার সময়। শেখ হাসিনা জামাতকে কন্ত্রোলে এনেছেন।

১৩| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:



স্বাধীনতা যুদ্ধের পর সরকার কে ছিলো? জামাতকে - কে বা কাহারা পালাতে দিয়েছে?



২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:১৭

সোনাগাজী বলেছেন:



জামাতকে পালাতে সাহায্য করেছে পাকিসতানী সেবাবাহিনী।
রাজাকরেরা পার্বত্য একালায় পালিয়েছিলো দীর্ঘ সময়; সেখান থেকে বার্মা ও ভারত হয়ে পাকিস্তান চলে গেছে অনেকেই।

১৪| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:



১০ নং মন্তব্য উত্তর: আমি এরশাদকে কিভাবে সাপোর্ট করেছি? আমি এরশাদকে ধরে রাজনীতি করি? আমি এরশাদকে ধরে সরকার ঘঠন করি? বারংবার আমি এরশাদকে নিয়ে ক্ষমতায় যাই?

বাংলাদেশের রাজনীতির পট পরিবর্তন পাল্টিবাজি ম্যানিপুলেশন - আপনি আমার চেয়ে বেশী দেখেন নি। বিএনপি + জামাত+ আওয়ামী লীগ সব = এক দল। - এই তিন দল, এদের থেকে দুরে থাকুন।




Rx

[দুইটি লাল ডিম, বেশী করে কাঁচা মরিচ পেঁয়াজ কুচি দিয়ে ভেজে পেট ভরে ভাত খেয়ে টানা লম্বা ঘুম দিন। অঘুমা থেকে খালি পেটে ব্লগিং করবেন না।]



২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৩০

সোনাগাজী বলেছেন:




দরকার ছিলো এরশাদের সরকারের পতন ঘটানো, শেখ হাসিনার অনেক কৌশল প্রয়োগ করেছেন; উনার পক্ষে যা সম্ভব হয়েছে, তিনি মিলিটারীকে কন্ত্রোলে আনার জন্য তা করেছেন।

১৫| ২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

অক্পটে বলেছেন: পাকিস্তান রাষ্ট্রের ক্ষমতায় যেতে চেয়েছিল আপনার নবী শেখ মুজিবুর রহমান। এটা সর্বজন বিদিত। জিয়া ছিলেন মহান মুক্তিযোদ্ধা। আজন্ম মিথ্যাবাদি আমলীগের কাজ হল জিয়াকে কলুশিত করা। কিন্তু কি আসে যায়। আপনি হাছান মসুদের মুরিদ হয়েছেন। চোর আমলীগের চেয়ে জিয়ার দলতো অনেক ভাল। জাতি আপনাদের কথা বিশ্বাস করেনা। জোর করে গেলাতে চাইলেও কেউ গিলছেনা।
জিয়ার নামে আপনার বদ হজম জানি। তার পরও আপনি মডুর জেদ জিয়ার উপর দিয়ে মেটাচ্চেন। চালিয়ে যান।

২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সোনাগাজী বলেছেন:




যেড ফোর্স যখন যুদ্ধ করেছে, তখন আপনি জিয়ার বাহিনীতে ছিলেন না; জিয়া যখন শেখ হত্যা করেছে, আপনার পারমিশন নেয়নি; জিয়া যখন গার্বেজ রাজনিতিবিদদের ভাত ছড়ায়ে নিজের দলে এনেছে, সেখানে আপনারা ছিলেন।

১৬| ২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

শূন্য সারমর্ম বলেছেন:


প্রোপাগান্ডা, অপপ্রচার ও ফ্যাক্ট জানা, বুঝার উপায় কি?

২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০১

সোনাগাজী বলেছেন:




জ্ঞান অর্জন করা

১৭| ২৭ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৭

কামাল১৮ বলেছেন: যতদিন বেচে ছিলো আইউবকেই অনুসরণ করতো।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৪

সোনাগাজী বলেছেন:



আমাদের জাতির মুল সংগ্রামই ছিলো আইয়ুবের বিরুদ্ধে, আর জিয়া অনুসরণ করেছে আইয়ুবকে, লিলিপুটিয়ান।

১৮| ২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: এসব নিয়ে গত অর্ধ শতাব্দী ধরে আপনারা কচলা-কচলি করেছেন, এখনো করে যাচ্ছেন। সেটা সমস্যা নয়, জানার প্রয়োজন রয়েছে, তবে আপনার লিখায় বার বার ঘুরে-ফিরে অতীত স্মৃতির রোমন্থনের বিষয়গুলোই আসে। আমার মনে হয় না বর্তমান প্রজন্ম শেখ বা জিয়া নিয়ে খুব বেশী চিন্তিত। যারা চিন্তিত তারা পেছনেই পড়ে আছে, দেশের জন্য কিছু করতে পেরেছে বলে মনে হয় না। বিজ্ঞান, প্রযুক্তি এসব নিয়ে যারা চর্চা করেছে তারাই এগিয়েছে। যারা এক প্লেট বিরিয়ানি খেয়ে ভোট দেয় তার আদর্শের দাম ঐ এক প্লেট বিরিয়ানির সমান। আমরা জাতি হিসেবে উন্নত মানের নই, না বাহ্যিক ভাবে, না শিক্ষায়/জ্ঞানে, না ধর্মে-কর্মে না আদর্শে। সবচেয়ে করাপ্টেড দেশগুলোর তালিকায় আমাদের স্থান মোটামুটিভাবে উপরের দিকেই থাকে। এগুলো নিয়ে আক্ষেপ করা ছাড়া আর কিছু করার নেই।

সম-সাময়িক বিষয় নিয়ে লিখার চেষ্টা করলে ভালো হতো, জানার থাকতো কিছু। ধন্যবাদ।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৭

সোনাগাজী বলেছেন:



আমাদের বর্তমান অবস্হা থেকে সঠিক কক্ষে ফিরতে হলে, সঠিক কক্ষটি কখন, কোথায় , ফেলে এসেছি, উহা জানতে হবে; এবং কারা আমাদেরকে ভুল পথে আনলো, তাদেরকে চিনতে হবে; না'হয় একই বৃত্তে ঘুরতে হবে আজীবন।

১৯| ২৮ শে জুলাই, ২০২৩ রাত ১২:০৩

রাজীব নুর বলেছেন: ব্লগার ঠাকুরমাহমুদ সাহেব মনে করেন, উনি যা জানেন এবং যা বলেন সেটাই সঠিক। মানুষের জানা এবং বলাতে ভুল থাকতে পারে।

২৮ শে জুলাই, ২০২৩ রাত ১:১৫

সোনাগাজী বলেছেন:




মনে হয়, উনার আস্হা মিলিটারীর উপর বেশী; কিন্তু জিয়া শেখ সাহেবকে হত্যা করে দেশকে আফ্রিকা বানায়ে গেছে।

২০| ২৮ শে জুলাই, ২০২৩ রাত ১:১২

আমি নই বলেছেন: @রাজীব ভাই, আপনার গুরুও তাই মনে করেন। অন্তত জিয়ার ব্যাপারে ঠাকুরমাহমুদ সাহেবের দেয়া তথ্যগুলো গাজী ভাইয়ের চাইতে বেশি অথেনটিক।

লেখক বলেছেন: আপনি আইয়ুবের ক্যু, বার্মার সামরিক জান্তা, সুদানের মিলিটারীর যুদ্ধ ও গতকালের নাইজারের ক্যু'কে কিভাবে দেখেন।
আমার মনে হয় যেকোনো ক্যু ই খারাপ এবং পরিবেশ/পরিস্থিতির কারনেই ক্যু হয়। আমি ঠিক জানিনা তবে আমার মনে হয় না সুখি, সমৃদ্ধশালি থাকা অবস্থায় কোনো দেশে ক্যু হয়েছে। আমার ধারনা রাষ্ট্রে সর্বপরি অষ্থিতিশিল পরিবেশের সৃষ্টি হলেই ক্যু বেশি হয়।

আপনার দেয়া জিয়াকে নিয়ে দুইটা পোষ্ট পড়ে আমার মনে হয়েছে, যদি জামাইত্যা বা রগকাটাদের কাউকে ব্যাক্তি বংগবন্ধু এবং ওনার শাসন আমল সম্পর্কে কিছু লিখতে বলা হয় তারা যেভাবে লিখবে আপনার লেখাটাও ঠিক সেরকমই হয়েছে।

২৮ শে জুলাই, ২০২৩ রাত ১:১৯

সোনাগাজী বলেছেন:



আধুনিক রাজনীতি, অর্থনীতি, রাজনীতিবিদদের দেশ চালনা, অর্থনৈতিক পদক্ষেপ, মিলিটারী ও তদের দায়িত্ব, দেশের নির্বাচিত সরকারকে উৎখাত ও হত্যা সম্পর্কে আপনার সঠিক কোন ধারণা নেই। এমন কি রোহিংগাদের কেন দেশ থেকে উৎখাত করলো ংদের সেনাবাহিনী, এরসব বুঝার মতো ধারাণাশক্তি আপনার নেই।

২৮ শে জুলাই, ২০২৩ রাত ১:২১

সোনাগাজী বলেছেন:




১১ বছর ব্লগিং করেছেন, আপনার কোন পোষ্ট নেই? আপনি তো লিলিপুটিয়ান ব্লগার।

২১| ২৮ শে জুলাই, ২০২৩ রাত ১:৩৮

আমি নই বলেছেন: লেখক বলেছেন:

আধুনিক রাজনীতি, অর্থনীতি, রাজনীতিবিদদের দেশ চালনা, অর্থনৈতিক পদক্ষেপ, মিলিটারী ও তদের দায়িত্ব, দেশের নির্বাচিত সরকারকে উৎখাত ও হত্যা সম্পর্কে আপনার সঠিক কোন ধারণা নেই। এমন কি রোহিংগাদের কেন দেশ থেকে উৎখাত করলো ংদের সেনাবাহিনী, এরসব বুঝার মতো ধারাণাশক্তি আপনার নেই।


এগুলা বোঝার জন্যেইতো জিজ্ঞাসা করা। সুখি, সমৃদ্ধশালি থাকা অবস্থায় কোনো দেশে সামরিক ক্যু হয়েছিল কি? হয়ে থাকলে কোন দেশে?

১১ বছর ব্লগিং করেছেন, আপনার কোন পোষ্ট নেই? আপনি তো লিলিপুটিয়ান ব্লগার।
এই প্রশ্ন আপনি আগেও কয়েকবার করেছিলেন, আমি সেইম উত্তর আবার দিচ্ছি। আমি ব্লগার নই, পাঠক। আমি কখনই নিজের লেখা নিয়ে সন্তুস্ট হতে পারিনা তাই পাবলিশও করিনা। অনেকের লেখা নিয়মিত পড়ি আর হাতে অনেক বেশি সময় থাকলে মন্তব্য করি, আলোচনা করি। পত্রিকাতেও সেইম। নিউজ পড়ি আর হাতে অনেক বেশি সময় থাকলে মন্তব্য করি। কাজের চাপ বেশি থাকলে দেখা যায় ২-৩ মাসেও একটা কমেন্ট করিনা।

২৮ শে জুলাই, ২০২৩ রাত ২:০৭

সোনাগাজী বলেছেন:




শেখ সাহেবের দেশ চালনায় সমস্যা ছিলো; তিনি ১৯৭২ থেকে ১৯৭৪ সাল অবধি কোনভাবেই সঠিক কিছু করতে পারছিলেন না; অবশেষে তিনি ঠিক করলেন যে সীমিত লেভেলের সোস্যালিজম দরকার; সেজন্য তিনি সব রাজনৈতিক দলকে নিয়ে একটি পলিটিক্যাল প্লা টফর্ম গঠন করেন; সেটা আমেরিকার পছন্দ করেনি, তারা মনে করেছিলো যে, শেখ সোভিয়েত ব্লকে চলে যাচ্ছে; তারা আমাদের সেনাবাহিনীকে ২ পয়সায় ক্রয় করে শেখকে হত্যা করে; সেটার কমান্ডে ছিলো জিয়া।

২২| ২৮ শে জুলাই, ২০২৩ ভোর ৬:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেশীরভাগ পাকিস্তানীর মত আয়ুব খান বাঙ্গালীদের অযোগ্য মনে করতেন। এগুলি হোল এক ধরণের বর্ণবৈষম্য। পাকিস্তান এবং ভারতের লোকজন এখনও বাঙালিদের অবজ্ঞার দৃষ্টিতে দেখে। বাঙ্গালীরাও সেই সময় ব্যবসা, বাণিজ্য, শিল্প কারখানা নির্মাণে পিছিয়ে ছিল। কৃষির উপর ৮০% লোক নির্ভরশীল ছিল। একমাত্র এ কে খান সাহেব ছাড়া যোগ্য আর কাউকে পাওয়া যায় না।

তৃতীয় বিশ্বের অনেক দেশেই সামরিক বাহিনী একটা বড় ঝুকি। এরা সম্পদ না বরণ দায়। সরকারগুলি এদের সামলাতে হিমশিম খায়। সামরিক বাহিনীর প্রধানরা সুযোগ পেলেই প্রেসিডেন্ট হতে চেয়েছে অতীতে। অনেকেই সফল হয়েছে এবং জাতিগুলিকে পিছিয়ে দিয়েছে। পাকিস্তান আগামী ৫০ বছরে সামরিক বাহিনীর কবল থেকে বের হতে পারবে বলে মনে হয় না। বাংলাদেশে শেখ হাসিনার মৃত্যুর পরে পুনরায় সামরিক বাহিনী আসতে পারে। কারণ ভালো কোন গণতান্ত্রিক কাঠামো গঠিত হয় নি।

২৮ শে জুলাই, ২০২৩ সকাল ৭:১১

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা সাময়িকভাবে মিলিটারী থেকে জা্যিকে মুক্ত করেছেন; কিন্তু উনার প্রতিপক্ষ চাচ্ছে যে, মিলিটারী আসুক।

২৩| ২৮ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১১

অবোধ বলেছেন: সোনাগাজী কাকু - আজীবন আওয়ামীলীগের দালালী করে গেলে..ইতিহাস..পাতিহাস দিয়া কি বর্তমান চলবো...আপনাগো মত কিছু বাতিল মাল আছেন বলে ব্লগে মাঝে মাঝে কমেন্ট করি..

২৮ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৩

সোনাগাজী বলেছেন:



আপনার নিকটা "অবোধ" নেয়ার পেছনে আপনার মানসিকতা কাজ করেছে অবশ্যই; কিন্তু সঠিক নিক হতো, "নির্বোধ"।

২৪| ২৮ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৫

গেঁয়ো ভূত বলেছেন: আপনি জিয়ার প্রশংসা করতে পারছেন না, আপনার তো ভবিষ্যত অন্ধকার, আপনি গণতন্ত্র বুঝেন না! =p~

২৮ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৫

সোনাগাজী বলেছেন:



জিয়ার গণতন্তরের শুরু ১৯৭৫ সালের ১৫ ই আগষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.