নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ঢাকা শো-ডাউনে আওয়ামী লীগ পেছনে পড়েছে।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:০০



বিএনপি'র মহাসন্মেলনে মানুষের উপস্হিতিটা উল্লেখযোগ্য ছিলো; পুলিশের বাধা সত্বেও বিপুল পরিমাণ মানুষ সন্মেলনে উপস্হিত হয়েছে; আওয়ামী লীগের তথাকথিত শান্তি সন্মেলনে উপস্হিতি কম ছিলো; ইহা কি শেখ হাসিনার কোন কৌশল, নাকি আওয়ামী সাপোর্টারদের উৎসাহের অভাব, উহা শীঘ্রই বুঝা যাবে; তবে, শো-ডাউনে আওয়ামী লীগ পেছনে পড়েছে ১ম রাউন্ডে।

বিএনপি মির্জা ফখরুলের ১ দফার শুরুটা মোটামুটিভাবে আওয়ামী লীগকে ভাবনায় ফেলে দেয়ার মতো। তারা শনিবারে ঢাকার সব প্রবেশ পথে অবস্হান কর্মসুচী পালনের ঘোষণা দিয়েছে; ইহাতেও যদি আওয়ামী লীগ পেছনে পড়ে, তখন অবস্হান কর্মসুচী বন্ধ করার দায়িত্ব পড়বে পুলিশের উপর; ইহা যদি ঘটে, আওয়ামী লীগের খবর আছে!

ঢাকার ব্লগারেরা যাহা দেখেছেন, সেটা নিয়ে পোষ্ট দিলে ভালো হবে। ঢাকাতে বাহিরের মানুষ এসেছে উভয় পক্ষ থেকে। আওয়ামী লীগের স্হানীয় সাপোর্টারেরা বের হয়েছে বলে মনে হয় না; ঢাকার মানুষ অবশ্যই চালাক। সেতুমন্ত্রীর গলাবাজীতে মনে হচ্ছে যে, তাদের পক্ষের লোকজন রাস্তায় নামতে উৎসাহ দেখায়নি।

ঢাকার শো-ডাউনে এগিয়ে থাকার ফলে, বিএনপি'র কর্মীরা উৎসাহিত হওয়ার কারণ আছে; তারা ২০১৬ সালের পর থেকেই ঈদের পরে একটা বড় সন্মেলন করে শেখ হাসিনার সরকারের পতন ঘটানোর স্বপ্ন দেখে আসছে। আজকে শনিবারও যদি তারা এগিয়ে থাকে, আওয়ামী লীগের ঘোষিত মাঠ দখলে রাখার কর্মসুচী সফল না'হওয়ার সম্ভাবনা আছে।

আওয়ামী লীগ সব সময় আন্দোলনে রাজা ছিলো; এখন তারা আন্দোলন করার মতো কিছু খুঁজে পাচ্ছে না; ফলে, তারা এখন প্রতিহতকারীর ভুমিকায় আছে: ২০১৪ ও ২০১৬ সালে তারা বিএনপি-জামাতকে প্রতিহত করেছে; এবারও তাদের ভুমিকা হবে প্রতিহত করা; ইহাতে যদি ফেল করে, অবস্হা এরশাদের মতো হয়ে যেতে পারে। তবে, আওয়ামী লীগের সাথে পেরে উঠার মতো মাথা বিএনপি'তে আছে বলে মনে হয় না।


মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১৬

মেঠোপথ২৩ বলেছেন: বিএনপির এত লোকবল থাকার কথা নয়। জনগন স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করছে বলেই মনে হচ্ছে। মানুষ এখন যে কোন মূল্যে বর্তমান সরকারের পতন চায়।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৪

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগের পতন হলে ভালোই হতো, ওরা যে সরকার চালানোর অনিপযুক্ত, সেটা তারা নিজেরা বুঝতে পারছে না; কিন্তু বিএনপি-জামাত সরকার তো দুরের কথা, ১টা ইউনিয়ন চালানোর মতোও উপযুক্ত নয়; তাদের শুরয়টা দিলো তলানীতে থাকা রাজনীতিবিদদের নিয়েই।

২| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৪

রাজসিংহ ২০২৩ বলেছেন: আওয়ামী বিরোধীদের উচ্চসিত হওয়ার কিছু আছে বলে মনে হয় না।
বিএনপিকে এখন প্রশাসনের মুখোমুখি দাঁড় করিয়ে দিবে আওয়ামী লীগ।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৯

সোনাগাজী বলেছেন:



প্রশাসনের লোকজনের নিজেদের অপরাধের ভারে নিজেরাই অসুস্হ হয়ে গেছে, ওরা আওয়ামী লীগের অপরাধাের বোঝা টানতে পারবে?

৩| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩৪

রাজসিংহ ২০২৩ বলেছেন: কারণ মজ-মাস্তি প্রশাসনের লোকজন বেশি করেছে তাই।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩৯

সোনাগাজী বলেছেন:



ওরা যেই দঃরণের অপরাধ করেছে, ওদের একাংশ দেশ ছেড়ে পালাবে; ওরা ধুর্ত, ওরা নিজের বোজাও অন্যের ঘাঁড়ে চাপিয়ে দেয়।

৪| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩৬

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




অনেকটা সঠিক পর্য্যবেক্ষন।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



ওয়ায়দুল কাদের'এর গালবাজিতে বুঝা গেছে যে, উহা ১ম রাউন্ডে পরাজিত হয়েছে।

৫| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৪২

নূর আলম হিরণ বলেছেন: সাধারন মানুষ রাজপথে নামবে না, অন্তত যারা আওমীলীগ সাপোর্ট করে। বিএনপি নৈরাজ্য সৃষ্টি করলে অবশ্যই নামবে।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৫০

সোনাগাজী বলেছেন:



১ দফা মানেই কঠিন কিছু, উহাতে নৈরাজ্য থাকবেই; আওয়ামী লীগের লোকজন যারা দুর্নীতি করে টাকা পয়সার মালিক হয়েছে, ওরা রাস্তায় নামবে না। দলের তৃণমুলের সাথে শেখ হাসিনার যোগাযোগ আছে কিনা, বুঝা মুশকিল।

৬| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আন্দোলনের ক্ষেত্রে আওয়ামীলীগের যে মাথা, তা বিএনপির কখনোই ছিল না, এখনও নেই। সমস্যা হল বিএনপি এখন নিজের মাথায় যে চলছে না; তা স্পষ্ট। অতএব সাধু সাবধান!

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৩

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা দেশ সঠিকভাবে চালাননি, দেশ সঠিকভাবে চালালে বিএনপি কোনভাবে টিকে থাকার কথা নয়, ইহা মুসলিম লীগের মতো বাতাসে মিশে যেতো।

৭| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:



বিএনপি-জামাতের অনেকে বলে থাকে পুলিশ ছাড়া একবার আসুক, দেখাইয়া দিব।

২৮সে অক্টোবর ২০০৬ সেই ১ দিন দেশে কোন সরকার ছিল না। পুলিশও তেমন ছিলনা
প্রবল বিতর্কের কারনে কে এম হাসান সেদিন তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে পারে নাই পুলিশের অনেকটা নিষ্ক্রিয়। তখন বিএনপি মাত্রই ক্ষমতা ছেড়েছে। লাঠিয়াল জড় করে প্রস্তুত। বিএনপির রাষ্ট্রপতি তখনো চেয়ারে, বিএনপি প্রশাসন ও পুলিশ রাষ্ট্রপতির নিয়ন্ত্রনে রেখেছে, কিন্তু তত্ত্বাবধায় সরকার তখনো গঠিত হতে পারে নাই।
আওয়ামীলীগ দেশের একমাত্র তৃণমূলের দল জনমানুষের দল ,
ইতিহাস বলে আওয়ামী লীগ গণপিটুনি খায় না। আওয়ামী লীগ গণপিটূনি দিয়ে অভ্যস্ত।


সেদিন বিএনপি দিনব্যাপি পল্টন ময়দানে সমাবেশ ডাকে, আওয়ামী লীগও সমাবেশ ডাকে দলীয় অফিসে সামনে। বিএনপি-জামাত একত্র ভাবে পল্টনে সমাবেশ থাকার কথা থাকলেও অজ্ঞাত কারনে জামাত আলাদাভাবে বায়তুল মোকাররমের সামনে সমাবেশ শুরু করে এরপর পল্টন ময়দানে বিএনপি'র অনেক লোক জড় করলেও দুপুরের পর মানুষ কমতে থাকে, বড় বড় নেতারা সকালে আসলেও দুপুরে ভাষন দেয়ার মত কাউকে খুঁজে পাওয়া যায়নি। বিকেলে পল্টন ময়দান খালী।

এদিকে মানুষ দলে দলে আওয়ামী লীগের ব্যানার নিয়ে আসছে তো আসছেই। আওয়ামীলীগ অফিসের দিকে, ততক্ষনে পুরো ঢাকা শহরের অলগলি সব রাস্তা আওয়ামী লীগের দখলে। রাস্তাঘাটে সমাবেশ গান-বাজনার তালে নৃত্য এমনকি পথনাটক পর্যন্ত হচ্ছে।
আওয়ামী লীগের একটি খন্ড মিছিল বায়তুল মোকাররমের সামনে দিয়ে যাওয়ার সময় বাইতুলমোকার্ম মসজিদ থেকে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। সেখানে ছিল জামাতের মিটিং। সিপিবির অফিস বায়তুল মোকাররমের উঃ গেইটের সামনেই, সিপিবির ছোট একটা মিছিল ছিল দলীয় অফিসে যাওয়ার দিকে অগ্রসর হলে জামাতিদের ইট-পাটকেল এবং গুলিবর্শনের শিকার হয়। লাঠিসোটা নিয়ে ধাওয়া দেয় আওয়ামী লীগের ছোট মিছিলটিও ক্ষেপে আছে বাইতুলমোকারম থেকে ইটপাটকেল নিক্ষেপের কারনে। এরপর আওয়ামী লীগও সিপিবির সমর্থকরা সঙ্গবদ্ধ হয়ে বাইতুল মোকাররমের দিকে পালটা ধাওয়া করে, লাঠিবৈঠার পিটুনিতে সেদিন ১০ জন নিহত হয়েছিল।

তখন পুলিশের ব্যাকিং ছাড়াই আওয়ামীলীগ ঢাকা ও বাংলাদেশের রাজপথ ১-১১র আগের দিন পর্যন্ত একটানা ৩ মাস দখলে রেখেছিল। লীগ ও লীগের শিল্পিরা রাস্তাঘাটে সমাবেশ গান-বাজনার আসর যেমন খুসি তেমন সাজো এমনকি পথনাটক করে মাতিয়ে রেখেছিল। তখন ঢাকা শহরের রাস্তায় বিএনপি-জামাতের টিকিও খুজে পাওয়া যায় নি।
বিএনপি-জামাত ১৪ বছরেও ঢাকার রাজপথ ১ ঘন্টাও দখলে রাখতে পারে নি, বাকি ১৪ বছরেও পারবে না।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৫

সোনাগাজী বলেছেন:



যুবলীগের "স্মার্ট সমাবেশ" ঠিক আছে, নাকি ১ম রাউন্ডে "স্মার্ট সমাবেশ" পেছনে পড়েছে?

৮| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩১

জ্যাক স্মিথ বলেছেন: বিএনপি'কে বাঁধা প্রদান করা ঠিক হবে না, ওরা সমাবেশ করতে চায় করুক, কিছুদিন চিল্লাপাল্লা করে একাই ঘরে ফিরে যাবে। রাজপথে কয়দিন বসে থাকবে, ৭ দিন পর সমাবেশে লোক সংখ্যা খুঁজেই পাওয়া যাবে না, এভাবেই বিএনপি নিজে নিজেই দূর্বল হয়ে পরবে অহেতুক শক্তি খরচ করার দরকার নেই।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪০

সোনাগাজী বলেছেন:


বাজারদর, আওয়ামী ক্যাডারদের দখলবাজী, সিন্ডিকেটের অত্যাচারে যারা ক্ষেপেছে, তারাও বিস্যা এনপি'র সমাবেশে গেছে; ফলে, ইহা আজ না''হলে আগামীকালের জন্য দেশে অস্হিরতার জন্ম দেবে।

শেখ হাসিনারও শিক্ষার দরকার আছে।

৯| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৬

অহরহ বলেছেন: বাংলাদেশের রাজনীতি আমি একদম পছন্দ করিনা, এখানে মেধা ভিত্তিক রাজনীতি চর্চার সুযোগ নেই। সবচেয়ে অবাক হই, যখন দেখি রুচি বিকৃত হিরো আলমের মত ক্লাউনের কাঁধে ভর করে বিএনপি রাজনৈতিক সুবিধা নিতে চায়।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৬

সোনাগাজী বলেছেন:



বিএনপি জন্ম দিয়েছে মিলিটারী, ওরা দল বানায়ে দুষ্টদের সাহায্যে পুরো জাতিকে ভুল পথে নিয়ে গেছে; শেখ হাসিনাও জেনারেল জিয়াকে অনুসরণ করছে, উনার বাবাকে নয়।

১০| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৪

শাহ আজিজ বলেছেন: স্কুলের শেষ ঘণ্টা কি বেজে উঠলো ??



আমি হতবাক কালকের নয়া পল্টনের মানুষের ভিড় দেখে । আমান , গয়েসসর আটক আজকে । বাজার নিয়ন্ত্রনে ব্যারথতা লীগকে ভোগাবে ।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৭

সোনাগাজী বলেছেন:



আমান, গয়েস্বরকে আটক করার দরকার ছিলো ২০১৬ সালে; আজকে করাটা রিস্কি। ২০১৬ সালের পর, মির্জাকেও দেশ থেকে বের করে দেয়ার দরকার ছিলো।

১১| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: তবে, আওয়ামী লীগের সাথে পেরে উঠার মতো মাথা বিএনপি'তে আছে বলে মনে হয় না। - এখানেইতো সব শেষ। বিম্পি যত যাই করুক, পারবে বলে মনে হয় না!

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



বিএনপি পেরে উঠবে বলে মনে হয় না; কিন্তু সাধারণ মানুষের সকল সুযোগ ও সম্পদ দখল করে রেখেছে আওয়ামী ক্যাডারেরা, ব্যুরোক্রেট ও সরকারী চাকুরেরা; ইহার সুরাহা হওয়ার দরকার। শেখ হাসিনা সঠিকভাবেে দেশ চালাচ্ছেন না।

১২| ২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:১৯

শূন্য সারমর্ম বলেছেন:

আজ ২৯ জুলাই,শেখ হাসিনাও কি ২৯ জুলাইতে আছে? নাকি নেক্সট মাসে চলে গেছে?

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



আপনার বক্তব্য অনেক সময় পরিস্কার হয় না।

১৩| ২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:১৯

কাছের-মানুষ বলেছেন: অবস্থা দেখে মনে হচ্ছে ইউরোপ/আমেরিকা এবং ভারতও এবার রাতের ভোটে খুশি হবে না! রাতের ভোটে কোনমতে এবার ক্ষমতায় গেলেও সরকার শীর্ষ স্থানীয়দের পশ্চিমাদের ভিসা ব্লকের আওতায় পরতে পারে! ১৮ এর নির্বাচন রাতে না হলে তখন আওমীলিগ ক্ষমতায় যদি নাও আসত এবার ক্ষমতায় নিশ্চয়ই যেত এবং জনপ্রিয়তা আকাশ চুম্বী থাকত বলে আমার বিশ্বাস, গনতন্ত্র অটুট থাকত, জনগনের কাছে জবাবদিহিতার নিশ্চয়তা থাকলে দূর্নিতী এমনিতেই কমে আসে! বহি-বিশ্বেও ক্লিন ইমেজ থাকতে, তবে এবারো যাবে আওমিলীগ তবে আগের পদ্ধতিতে রাতে ভোট হতে হবে!

হিরো আলমের সাথে যেই নির্বাচন হল সেখানে মাত্র ১২% এর মত মনে হয় ভোট পরেছিল অর্থাৎ আওমিলীগের সমর্থকরাও যদি ভোট দিতে আসত তাহলে মিনিমাম ৪০ শতাংশ ভোট পরা উচিৎ ছিল! আর আওমী বিরোধীরা না হয় ভোটে আস্থা নেই আসেনি! গত নির্বাচনে ঢাকার এক দরিদ্র পরিবারে বিএনপিতে ভোট দিয়েছিল, সেই পরিবারের মহিলাকে আওমীসমর্থকরা বাসায় গিয়ে ধর্ষণ করেছিল এটা সারা দেশে তখন আলোড়ন তুলেছিল, তাই ভোট বলতেই এখন মানুষ যেতে ভয় পায় তবে আওমীলিগের তো ভয় ছিল না তাহলে যায়নি কেন, তাদের কিসের অনীহা!!

যাইহোক দেখা যাক কি হয়! আমি চাই দেশে যাতে নির্বাচন নিয়ে কোন নিরীহ মানুষ না মরে, দেশে শান্তি বজায় থাকুক।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৭

সোনাগাজী বলেছেন:



তৃণমুল আওয়ামী লীগ উৎসাহ হারায়েছে; তৃণমুল আওয়ামীরা অপরাধকে সাপোর্ট করে না, শেখ হাসিনা ওদেরকে বাদ দিয়ে অপরাধী আওয়ামী লীগ, প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর সাহায্য জয়ী হতে চাচ্ছেন; উনি বিএনপি ও এরশাদের পথে চলে গেছেন।

শেখ হাসিনার ভুলের জন্য তৃণমুল আওয়ামীরা ও সাধারণ মানুষ ভিকটিম হবে।

১৪| ২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

শূন্য সারমর্ম বলেছেন:


বিএনপির ১দফার শেষ পরিণতি কি দেখেছেন?

আগের কমেন্টে বলতে চেয়েছি,শেখ হাসিনা আজকের দিনেই আছে নাকি ১/২ বাড়তি ভেবে প্লান করে রেখেছে?

২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

সোনাগাজী বলেছেন:



বেগম জিয়ার ২০১৬ সালের ১ দফার মতো এবারের ১ দফাও হেরে যাবে; তবে, এবার শেখ হাসিনার অপকৌশল কাজ করবে না।

২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা দেশের জন্য দরকারী কোন পদক্ষেপ নেননি: দলের ও সরকারী কর্মচারীদের অত্যাচারে মানুষ অতিষ্ঠ।

১৫| ২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

জুন বলেছেন: ইন্ডিয়াতেও একই অবস্থা দেখি। কথায় বলে পাটা পুতায় ঘষাঘষি, মরিচের দফা শেষ।
আমরা হোলাম মরিচ। তবে মরিচেরও দাম আছে, কিন্তু আমাদের মতো আমজনতারকথা কেউ ভাবে না :(

২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:


আমজনতার কথা ভাবার দরকার কেন, ওরা ক্ষমতায় গেছে নিজের শক্তি ব্যবহার করে: আমজনতার পারমিশন নিতে হয়েছে?

জিয়া যখন শেখ সাহেবকে হত্যা করে ক্ষমতা দখল করলো, জিয়ার সমর্থনের কি অভাব হয়েছিলো? আজকে ব্লগে কি জিয়ার সমর্থকদের অভাব আছে?

১৬| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:২৭

আমি নই বলেছেন: আপনার পোষ্ট দেখে অনেকের মনে লাড্ডু ফুটতে শুরু করবে। কিন্তু বিএনপিতে বাআলের মত কুট-বুদ্ধি সম্পন্ন রাজনীতিবিদ নাই সো ওরা এবারো হেরে যাবে। সাথে আমজনতার দুর্ভোগ আরো বাড়বে।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:



বিএনপি'র শুরুতে ছিলো স্বাধীনতা-বিরোধীরা, এখন তারেকের কারণে সকল অপরাধী ওখানে সমবেত হয়েছে।

১৭| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:৫১

হাবিব ইমরান বলেছেন:

এ দুইটা দলকে বাদ দিয়ে জনগণের উচিত অন্য কোন দলকে ক্ষমতায় নিয়ে আসা। যারা জনগণের কথা বলবে, জনগণের কথা ভাববে অন্তত। রাজনীতির প্রতি ঘৃণা চলে আসছে।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩১

সোনাগাজী বলেছেন:



অশিক্ষিত জনতা অনন্ত সেটুকু করার মতো জ্ঞানী নন; এ'জন্যই ব্যুরোক্রটরা শিক্ষাকে ফ্রি করতে দেয়নি।

১৮| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:৩৪

রাজীব নুর বলেছেন: শেষমেশ বিএনপি পুলিশের সাথে পেরে ওঠেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.