নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

এখন কেয়ারটেকার সরকার দিলে, শেখ হাসিনাকে দুর্বল মনে হতে পারে

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬



এখন কেয়ারটেকার সরকার দিলে শেখ হাসিনাই জয়ী হবেন; কিন্তু কেয়ারটেকার সরকার দেয়ার জন্য দেরী হয়ে গেছে, ইহা বিএনপি-জামাতের ১ দফার অংশ হয়ে গেছে। গত বছর যদি শেখ হাসিনা নিজেই ঘোষণা দিতেন যে, সব দলের অংশ গ্রহনে তিনি কিছুটা ছাড় দিচ্ছেন, কেয়ারটেকার সরকারের অধীনে বিএনপি তাদের 'ভাগ্য পরীক্ষা' করে দেখুক; ভোটের পর তাদের ম্যাঁওম্যাঁও ভালো লাগে না; তা'হলে, সবদিক রক্ষা হতো।

এখন যদি তিনি চোখমুখ বন্ধ করে কেয়ারটেকার সরকার দিয়ে দেন, স্বাধীনতার পক্ষের লোকজন ভয় পাবেন যে, শেখ হাসিনা দুর্বল হয়ে গেছেন; মানুষ শেখ হাসিনাকে কখনো দুর্বল দেখতে চান বলে মনে হয় না।

শেখ হাসিনা ২০০৮ সালে বিজয়ের পর থেকে মানুষের কথা ভুলে গেছেন! ২০০৯ সাল থেকে তিনি স্পষ্টভাবে ভুল পথে রওয়ানা দিয়েছিলেন, তিনি বিএনপি'র প্রশাসনকে নিজের প্রশাসন হিসেবে ধরে নিয়ে দেশ চালনা শুরু করেছিলেন; বিএনপি প্রশাসন পুরোপুরি করাপটেড ছিলো, প্রতিটি ব্যুরোক্রেট দুর্নীতিগ্রস্ত ছিলো; তিনি তাদেরকে নিয়েই দেশ চালনা শুরু করেন।

এরশাদ ও বেগম জিয়ার প্রশাসনের লোকজনকে অন্যত্র সরায়ে দিয়ে নতুন প্রশাসন গড়ে তোলার দরকার ছিলো; দেশে প্রশাসনিক বিপ্লবের দরকার ছিলো। এরশাদ ও বেগম জিয়ার সময়টা ছিলো লুটপাটের সময়, সব ক্ষমতাই ছিলো ব্যুরোক্রেটদের হাতে; সেই ব্যুরোক্রেটরা আওয়ামী সরকারের অজ্ঞ মন্ত্রী পন্ত্রীকে কৌশলে লুটপাটের মাঝে টেনে নিয়ে গেছে খুব সহজেই।

কেয়ারটেকার সরকারের বিষয়টা খোলা অবস্হায় রাখার দরকার ছিলো, একটা সময় দেশের রাজনৈতিক অবস্হা বুঝে উহাকে বন্ধ করার দরকার ছিলো। উহা খোলা থাকলে আওয়ামী সরকারের লোকেরা দেশের মানুষকে সন্মান করতো, তাদের ভোটের কথা ভাবতো; উহা বন্ধ করায় আওয়ামীরা ভোট নিয়ে আর মাথা ঘামাতে হয়নি।

লজ্জা শরমের মাথা খেয়ে, শেখ হাসিনা যদি এখনো কেয়ারটেকার সরকার দিয়ে দেন, তিনিই জয়ী হবেন; স্বাধীনতার পক্ষের লোকজন উনাকে একটু দুর্বল ভেবে কিছুটা ভয় পাবেন, কিন্তু ভোট যোগাড়ে লেগে যাবেন।


মন্তব্য ৬৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

বাকপ্রবাস বলেছেন: আওয়ামী প্রচারণার একটা সফল ধরণ হলো তারা আলোচনা সমালোচনাটা এমনভাবে করবে যে, ঘুরে ফিরে তাদের বিকল্প তারায়, নিজেদের কিছুটা বদনাম করবে, তারপর পিঠ চাপড়ে বলবে ভুল হয়ে গেছে, ঠিক আছে বিকল্প তো নাই, সুধরে নিলেই হল।
বর্তমান সময় এর ডিমান্ড হল নিরপেক্ষ নির্বাচন, সেটা ঢাকার জন্য জিয়ার আমল, খাম্বা রাজনীতি ইত্যাদি বিষয় এনে আসল বিষয়টা ছেড়ে যাবার প্রবণতা।
দূর্নীতি, গুম, অপশাসন, অপরাজনীতি ইত্যাদি বিষয়গুলো এড়িয়ে তালগোল বয়ান দিয়ে এমন একটা ভাব দেখানো হয়যে, যা হবার হয়ে গেছে, লীগ ছাড়া উপায় নাই।

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

সোনাগাজী বলেছেন:




আওয়ামী লীগ একটা রাজনীতির দল ছিলো, ওদের বেশ অধপতন হয়েছে; বিএনপি সৃষ্টি করেছে মিলিটারী, জামাত এই দেশের বিপক্ষে যুদ্ধ করে গণহত্যা চালিয়েছিলো, নারীদের ধরে নিয়ে পাকীদের হাতে টুলে দিয়েছে, আপনার কোন রাজনৈতিক ধারণা আছে এসব ব্যাপারে?

২| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

বাকপ্রবাস বলেছেন: একাত্তরে জামাত যা করেছে, বর্তমানে লীগ যা করছে দেখতে তো একই রকম। তফাৎটা কোথায়?
হত্যা
ধর্ষণ
দেশ জিম্মি করা
মৌলিক গণতন্ত্র
সবতো মিল আছে

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

সোনাগাজী বলেছেন:



আপনি একাত্তরের যুদ্ধে থাকলে তফাৎ বুঝতে পারতেন।

৩| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জাতীর জন্য,জনগনের জন্য সকলের জন্য সেটাই মঙ্গল।

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

সোনাগাজী বলেছেন:



আপনি তো বলেন, জাতির জন্য ১৯৭৫ সালের ১৫ই আগষ্টও মংগল ছিলো!

৪| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

মেঠোপথ২৩ বলেছেন: এমনি এমনি ক্ষমতা কেয়ার টেকারের হাতে ছেড়ে দিবে? এমন ইতিহাস এই দেশে আছে ? জরুরী অবস্থা জারী করে সেনাবাহিনী এগিয়ে এসে ক্ষমতা থেকে উৎখাত না করা পর্যন্ত ক্ষমতা ছাড়বে না।

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

সোনাগাজী বলেছেন:



বিএনপি সেই আশায় ১ দফা দিয়েছে।

৫| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

বাকপ্রবাস বলেছেন: আমরা একাত্তর দেখিনি, তায় যারা দেখেছে তাদের মতো ফিল করতে পারবনা।
একাত্তরের বিরঙ্গনাদের সঠিক মূল্যায়ন হয়নি
মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন হয়নি
শহীদদের মূল্যায়ন হয়নি
এসব নিয়ে এখনো রাজনীতি হয়, লীগ এসবে নেতৃত্ব দিতে পারতো কিন্তু এসব নিয়ে নোংরা রাজনীতির নেতৃত্ব দিচ্ছে, লীগ সেই সুযোগটাই নিচ্ছে বিএনপি জামাত
লীগ তার গ্রহণযোগ্যতা হারিয়েছে এটা তার সাপোর্টারদের মানতে হবে, একাত্তর এর কথা বলে লীগ পার পাবেনা, একাত্তরের লীগ আর আজকের লীগ এক নয়। একাত্তরের যারা নেতা ছিল, লীগে এখন তাদেরও পাওয়া যাচ্ছেনা

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

সোনাগাজী বলেছেন:



জিয়া তো মুক্তিযোদ্ধা ছিলো, ৩০০ জন মুক্তিযোদ্ধ সৈনিককে ফাঁসী দিয়েছে, বিএনপি ১ লাখ ভুয়াকে সার্টিফিকেট দিয়েছে কিন্তু ভাতা দেয়নি।

৬| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

মোগল সম্রাট বলেছেন:




জামাত যদি এবার বিএনপিরে তালাক দিয়া সাইধাই আওয়ামী লীগের লগে বিয়া বয় তাইলে খেলা কেমন হবে?

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

সোনাগাজী বলেছেন:



জামাতকে শেখ হাসিনা ভোটের জোটে নেবে না।

৭| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

তানভির জুমার বলেছেন: আপনার মনে হয় আওয়ামীলিগ- দেশের অবস্থা ইত্যাদি সম্পর্কে ধারণা একবারেই ছোট বাচ্ছাদের মত। শেখ হাসিনা- উবাইদুল কাদের- হাসান মাহমুদও তো বিশ্বাস করে না কেয়ার টেকার দিলে আওয়ামীলিগ জিতবে। আপনি কিভাবে এই কথা বললেন মাথা ঠিক আছে? দেশে আপনি ১০ জন এডাল্ট মানুষ দেখাতে পারবেন যারা বিশ্বাস করে কেয়ার টেকার দিলে আওয়ামীলিগ জিতবে?

আওয়ামীলিগ খুব ভালো করেই জানে কেয়ার টেকার মানে সে ক্ষমতার বাইরে। বর্তমানে জাতীয় পার্টির অবস্থা জানেন? তার চেয়ে অনেক বেশী খারাপ অবস্থা হবে আওয়ামীলিগের। আওয়মীলিগ গত ১৫ বছরে যে সব অপরাধ করেছে তার ২% এর বিচার করলে আওয়ামীলিগ বলে কিছু থাকবে না।

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

সোনাগাজী বলেছেন:




আওয়ামী লীগ কি ভাবছে আমাকে জানাচ্ছে না, আমি অনুমান করছি। বিএনৈ কি করছে আপনি জানেন। আওয়ামী লীগ হলো আন্দোলনের দল, বিএনপি ক্ষমতায় গেলে ৩ মাস থাকতে পারবে।

৮| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

কামাল১৮ বলেছেন: আগে ঠিক করতে হবে আমরা কি করতে চাই।আমরা করি তার উল্টোটা।বিপ্লব বলেন আর ক্ষমতা দখল বলেন।
এই যে আন্দোলন,তারা কিন্তু প্রচার করছেন না ক্ষমতায় গেলে তারা কি করবে।জনগন সেটা জানে না।তারা জানে হাসিনাকে তাড়িয়ে বিএনপিকে ক্ষমতায় আনতে হবে।ক্ষমতায় গিয়ে তারা চুরি করবে না ডাকাতি করবে সেখানে জনগনের মাথা ব্যথা নাই।রাজনৈতিক দলগুলো জনগনকে অজ্ঞ রাখতে চায়।জনগনও অজ্ঞ থাকতে ভালোবাসে।

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

সোনাগাজী বলেছেন:




এই ভয়ংকর অবস্হার জন্য আওয়ামী লীগ দায়ী, মানুষের ১৯৭১ সালে তাদেরকে সবকিছু করার ক্ষমতা দিয়েছিলো।

৯| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

মোগল সম্রাট বলেছেন:




আমার কেমন জানি মুনে হয় জামাত এবার আওয়ামী লীগের লগে নেগোসিয়েশন কইরা ফালাইবো। কারন জামাতেরে গত ১৫ বচ্ছর বিএনপি কুনো সাপোর্ট দেয় নায়, তাগো লাইগা কান্দে কাটে নায়। তারা বিএনপির লগে কুন স্বার্থে থাকবো। তাগো নতুন নেতারা আওয়ামী লীগেরে ভালোপায়। B-)

০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

সোনাগাজী বলেছেন:



জামাতের সাথে বিএনপি'র মিল আছে, শেখ হাসিনা এদেরকে খুঁজবে ফাঁসী দেয়ার দরকার হলে।

১০| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

মোগল সম্রাট বলেছেন:




গদি পাইতে গেলে মিললো না চিড়লো সেটা বিষয় না।

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:২৯

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনাকে ব্যুরোক্রেটরা মিসগাইড করে আসছে সব সময়; তিনি দল ফেলে প্রশাসনকে নিয়ে ব্যস্ত।

১১| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৮:০৫

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: আওয়ামী লীগ কি ভাবছে আমাকে জানাচ্ছে না, আমি অনুমান করছি। বিএনৈ কি করছে আপনি জানেন। আওয়ামী লীগ হলো আন্দোলনের দল, বিএনপি ক্ষমতায় গেলে ৩ মাস থাকতে পারবে।

আপনার রিপ্লাই দেখে হাসি পেল। এবার আওয়ামীলিগ যা যা করেছে তারপর তারা ক্ষমতার বাইরে গেলে আন্দোলনের কথা চিন্তা করতে পারবে, আন্দোলনের অ উচ্চারণ করতে পারবে? ক্ষমতার বাইরে গেলে আওয়ামীলিগ বলে কিছু থাকবে? আপনি যখন আপরাধের সীমা অতিক্রম করে ফেলেন, তখন আপনার সাজা নিশ্চিত।

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:২৭

সোনাগাজী বলেছেন:


শেখের মৃত্যুর পর, আওয়ামী লীগ মিলিটারীকে ও ওদের গাধাদের ক্ষমতা থেকে বিতাড়ন করেছে; বেগম জিয়া জানেন, শেখ হাসিনা কি বস্তুু; হয়তো, আপনার সুযোগও আসবে।

১২| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৮:১৯

ফেনা বলেছেন: "সান্তনা কি তাহলে আমাদের এটাই, যে আমরা আম-জনতা-
এবার অন্তত স্বদেশী দাসের রাজার ত্রাসের রাজত্বের বলির পাঠা? " - এ কে ফেনা

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:২৯

সোনাগাজী বলেছেন:


সেটা মোটামুটি সব সময় ছিলো।

১৩| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৮:২০

অক্পটে বলেছেন: এবারও নীচের লাইন দুটোতেই আপনি মূলকথাটি এবং আপামর মানুষের চাওয়াটা বলেছেন। একটা সরকার আপনাদের চোখে যত ভালোই লাগুক বার বার তাকে বাটপারী করতে দেয়া যায়না। এটা মানাও যায়না। এইভাবে ভোট নেয়া একটা ভয়ানক ব্যপার। মানুষ আওয়ামীলীগকে বারবার সুযোগ দিয়েছে। আশা করেছিল গণতন্ত্রের ভীত মজবুত হবে। বিনিময়ে আওয়ামীলীগ জাতিকে দেখিয়েছে কি কি পন্থায় ভোট চুরি করতে হয়। কিভাবে জনগণের অধিকারকে নির্বাসনে দিতে হয়। কিভাবে ব্যাংকের রিজার্ভ লুট করতে হয়। কিভাবে বিলিওনিয়া ডাকাত পয়দা করতে হয়।

এখনো সময় আছে তাকে বুঝতে হবে সময় সব সময় তার নয়। সময় বদলায়। এখন সিদ্ধান্ত নিতে ভুল করলে জাতির মারাত্বক হবে। এখন দেখতে হবে হাসিনা কি সাবোটাজ চায় নাকি এর সমাধান চায়। আপনি যেভাবেই বলুন হাসিনার আন্ডারে ভালো নির্বাচন হওয়া সম্ভব নয়। তাকে আর কেউ বিশ্বাসও করেনা।

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:



এখন প্রথমে ১ দফার রফা করে, ঘরে প্রবেশ করায়ে দিয়ে, উনার নিজের থেকে কেয়ারটেকার ঘোষণা করাটা ঠিক হবে; উনি জিতে যাবেন।

১৪| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৮:৪০

অক্পটে বলেছেন: মোগল সম্রাটের কথা একেবারে ফেলনা নয়।



০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:




আমরা সবাই ভাবছি, শেখ হাসিনাও হয়তো ভাবছেন।

১৫| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৮:৪২

মেঠোপথ২৩ বলেছেন: ২৪ জন বুয়েটের শিক্ষার্থীদের ধরেছে। এদের দ্রুত ছেড়ে না দিলে খবর আছে। ছাত্ররা ক্ষেপে উঠতে পারে যে কোন মুহুর্তে। এখন আর সেই দিন নাই যে , গুম করবে, রিমান্ডে নেবে বা হেলমেট বাহিনী নামিয়ে ছাত্রদের শায়েস্তা করবে।

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:৩৩

সোনাগাজী বলেছেন:





শিবিরেরাও ছাত্র?

১৬| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৮:৫১

শাহ আজিজ বলেছেন: যে কোন অবস্থাতেই লীগ অল্প ব্যাবধানে ক্ষমতায় আসবে এটা আগেও বলেছি । গত ১৪ বছরে লীগ যে উন্নয়ন কর্ম করেছে তা দল আগামি ৫০ বছরেও করতে পারবে না । আমার ভোট অন্য লোকে দেয় বা দেবে তাও জানি । গেল ১৪ বছরে কোন ভোট দিতে পারিনি । তারপরও এই দুরাবস্থার মধ্যে জীবনকে বলতে হয় চিয়ার্স ডিয়ার !!!!!!!!

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



উনি ব্যুরোক্রেটদের সুত্রানুসারে উন্নয়ন করেছেন; দলের জ্ঞানীদের নিয়ে উন্নয়ন করলে, দেশ কোরিয়া হয়ে যেতো।

১৭| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৯:০২

মোগল সম্রাট বলেছেন:








@অকপটে:

কেডা জানি কইছিলো রাজনীতিতে শেষ বইলা কিছু নাই। স্বার্থের জন্য এরকম কতো ডিগবাজি খাওয়ার ইতিহাস তো স্বচক্ষে দেখছি। আখেরে পিয়াজ রসুনের গোড়া সব এক যায়গায়। কে কার কোলে উঠে কারে আছাড় মারে এখন বলে দেয়া সহজ। আখেরে জনগণরে টুপকি মারা চলমান থাকবে পালা কইরা।

১৮| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৯:৪৯

আমি নই বলেছেন: এখন কেয়ারটেকার সরকার দিলে শেখ হাসিনাই জয়ী হবেন;

এইটার ২০-৩০% সম্ভাবনা থাকলেও মনে হয় দিয়ে দিত।

যাইহোক, প্রথম আলোতে মাহা মির্জার একটা অভিমত পড়লাম, পড়ে মন হল বাআলেরই ক্ষমতায় থাকা উচিৎ।

উনি একটা প্রশ্ন করেছিলেন লেখায়, আমারো খুব জানার ইচ্ছা, আপনিই উত্তরটা দিয়ে দ্যান।

৫১ হাজার কোটি টাকার মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের ৮৪ শতাংশই জাইকার ঋণ। ২১ হাজার কোটি টাকার মেট্রোরেলের ৭৫ শতাংশই জাইকার ঋণ। ১ লাখ ১৩ হাজার কোটি টাকার রূপপুর প্রকল্পের ৮০ শতাংশই রাশিয়ার ঋণ! ২০১৫ সালেও আমাদের নিট বিদেশি ঋণ গ্রহণের পরিমাণ ছিল মাত্র ৪ হাজার ৯০০ কোটি টাকা। এখন হয়েছে প্রায় ১ লাখ কোটি টাকা। মাত্র ৮ বছরের মাথায় বিদেশি ঋণ বেড়েছে ২০ গুণ! এই বছর থেকেই বৈদেশিক ঋণের সুদ পরিশোধ ২১ শতাংশ বাড়বে। ২০২৬ সাল থেকে শুধু রূপপুর কেন্দ্রটির জন্যই রাশিয়াকে পরিশোধ করতে হবে বছরে ১০ হাজার কোটি টাকা! অভ্যন্তরীণ ঋণ না হয় টাকা ছাপিয়ে শোধ করল, বিদেশি ঋণ কি ডলার ছাপিয়ে শোধ করবে?

যতটুকু জানি এখনই ডলার সংকটে রয়েছে দেশ সুতরাং কয়েক বছর পর বিদেশি ঋণের কিস্তি বা সুদ পরিশোধ করে আমাদের আমদানি ব্যায় মেটাবার জন্য বৈদেশিক মুদ্রার প্রয়োজন, আপনার কি মনে হয় কোথায় থেকে আসবে এই বিপুল পরিমানের বৈদেশিক মুদ্রা?

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:৪০

সোনাগাজী বলেছেন:




পুরো হিসেবটা ভুল।

" ২০১৫ সালেও আমাদের নিট বিদেশি ঋণ গ্রহণের পরিমাণ ছিল মাত্র ৪ হাজার ৯০০ কোটি টাকা। "

৪ হাজার ৯০০ কোটী মানে ( ২০১৫ সালে ) ৮০০/৯০০ মিলিয়ন ডলার; ইহা ভুল। ঐ সময় ঋণ ছিলো ৩৫/৪০ বিলিয়ন ডলার। এখন উহা ১০০ বিলিয়ন ডলারের আশেপাশে।

১৯| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ৯:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আওয়ামীলীগ তত্ত্বাবধায়কের রাস্তা নিজেরাই বন্ধ করে দিয়েছে আদালতের দোহাই দিয়ে। যদিও আদালতের রায়ে ছিল যে কিছুটা সংশোধন করে এবং সংবিধানে প্রয়োজনীয় পরিবর্তন এনে আরও ২ বার তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করা যেতে পারে। এই পদ্ধতির আলোকে আওয়ামীলীগ ১ বা ২ বছর আগেই প্রয়োজনীয় সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকারের কাছাকাছি নতুন একটা নির্বাচনী সরকার ব্যবস্থা চালু করতে পারতো। সংসদে যেহেতু তারা অধিকাংশ আসন ধরে আছে তাই নিজেদের মনের মত একটা কাঠামো দাড়া করিয়ে নিতে পারতো। সেই সাথে আওয়ামীলীগের জনপ্রিয়তা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করলে নির্বাচনে তারা জয়ী হতে পারতো। শেখ হাসিনা যদি ঘোষণা দিত যে প্রতিটা অভাবী ঘরে চাকরীর ব্যবস্থা করা হবে, খাদ্য এবং চিকিৎসার অভাবে কেউ কষ্ট পাবে না। সরকার পাশে দাঁড়াবে। তাহলে শেখ হাসিনা এবং আওয়ামীলীগের ইমেজ বৃদ্ধি পেত । আর যদি শুধুমাত্র ছাত্রলীগের জুলুম অত্যাচার ১ বছরের জন্য বন্ধ রাখতে পারতো তাহলে নেগেটিভ ইমেজ দূর হয়ে যেত। এগুলি করলে নির্বাচন আওয়ামীলীগের জন্য সহজ হয়ে যেত।

তবে এখন দেরী হয়ে গেছে। এখন আওয়ামীলীগ অন্য রাস্তায় নির্বাচনে উত্তীর্ণ হতে চাবে। বিকল্প কোন রাস্তা তারা খোলা রাখে নাই। নিজেদের নিরাপদ বহির্গমন/ প্রস্থানের কোন ব্যবস্থাও তারা রাখে নি। বাঘের পিঠে উঠলে নিরাপদে নামা যায় না।

০১ লা আগস্ট, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা আদালতকে বললে, ওরা আবার নতুনভাবে শুনানী করতে পারবে।

শেখ হাসিনার উচিত শক্তি দিয়ে মির্জাকে ঘরে ফেরত পাঠানো; ১ দফার রফা শেষ করে, তারপর তত্ত্ববধায়ক দেয়া; উনি জিতবেন।

২০| ০১ লা আগস্ট, ২০২৩ রাত ১১:৫৩

আমি নই বলেছেন: লেখক বলেছেন:

পুরো হিসেবটা ভুল।

" ২০১৫ সালেও আমাদের নিট বিদেশি ঋণ গ্রহণের পরিমাণ ছিল মাত্র ৪ হাজার ৯০০ কোটি টাকা। "

৪ হাজার ৯০০ কোটী মানে ( ২০১৫ সালে ) ৮০০/৯০০ মিলিয়ন ডলার; ইহা ভুল। ঐ সময় ঋণ ছিলো ৩৫/৪০ বিলিয়ন ডলার। এখন উহা ১০০ বিলিয়ন ডলারের আশেপাশে।


আপনিতো দেখি বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের চাইতেও বেশি জানেন।

বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক নিট বিদেশী ঋণ গ্রহণের (গৃহীত ঋণ থেকে পরিশোধ বাদ দিয়ে) পরিমাণ ছিল ৪ হাজার ৯১০ কোটি টাকা। চলতি অর্থবছরের (২০২১-২২) বাজেটে বার্ষিক নিট বিদেশী ঋণ গ্রহণের প্রাক্কলন রয়েছে ৯৭ হাজার ৭৪০ কোটি টাকার। গত অর্থবছরেও এর পরিমাণ ছিল ৬৮ হাজার ৪১০ কোটি।



গাজি ভাই, জানা না থাকলে স্কিপ করাটাই বেটার (যেমনটা আমার প্রশ্নটাই এরিয়ে গেছেন)। কারো পক্ষেই সবজান্তা হওয়া সম্ভব নয়।

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:১৫

সোনাগাজী বলেছেন:



What is the total debt of Bangladesh?
Data obtained from the Bangladesh Bank shows that the country's total external debt increased to nearly $96.25 billion at the end of December 2022 – of which $71.9 billion belong to the government, and the rest to the private sector.May 23, 2023

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:৪১

সোনাগাজী বলেছেন:




https://www.thedailystar.net/opinion/views/news/what-the-future-bangladeshs-debt-ridden-macroeconomy-3327626

২১| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:০১

কলাবাগান১ বলেছেন: একটা জিনিস ভাল হয়েছে যে এতদিন শুধু জামাতের এক চ্যালা আমেরিকার পররাস্ট্র মন্ত্রনালয়ের সংবাদ সন্মেলনে কেন এখনও আমেরিকার স্যাংশন দিচ্ছে না তা প্রশ্ন করেই যেত...গতকাল হাসিনা সরকার সমর্থিত এক সাংবাদিক দাড়িয়ে গিয়ে দেখলাম বিনপির হাড়ি ভেংগে দিয়েছে।পুলিশের জলকামানে আক্রমন, কানাডার আদালত কৃত বিনপিকে সন্ত্রাসী সংগঠন আখ্যা ইত্যাদি নিয়ে প্রশ্ন করা আরম্ভ করেছেন।

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:১৭

সোনাগাজী বলেছেন:




বিএনপি আমাদের ঢুবায়নি, আমাদের ঢুবায়েছেন শেখ হাসিনা; ২০০৯ সাল থেকে উনি বিএনপি-জামাতকে নিউট্রেল করেছেন, সাধারণ মানুষের জন্য কিছু করেননি; উনি সব করেছেন ব্যুরোক্রেটদের রোডম্যাপ অুসরণ করে।

২২| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:০৪

শূন্য সারমর্ম বলেছেন:



শেখ হাসিনা কীভাবে ভাবে তা নিয়ে ডকুমেন্টারি বানালে কেমন হয়?

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:১৮

সোনাগাজী বলেছেন:




আপনি অনেক সময় আজগুবি কথা বলেন; আপনি কি ডকুমেন্টারী বানান?

২৩| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:১২

খোলসহীন শামুক বলেছেন: শেখ হাসিনা কেয়ারটেকার নামক রিস্ক নিবেন না বলেই মনে হয়। তার লক্ষ এখন নির্বাচনে জিতে এসে বিএনপিকে সায়েস্তা করা। তারপর হয়তো দশ পনেরো বছর পর্যন্ত নির্বাচন ব্যবস্থাও উঠিয়ে দিবেন। নির্বাচনকে তিনি এখন ভয় পান। তবে এই ধাপ গুলো সম্পন্ন করতে গিয়ে ক্লান্ত হয়ে পরেন কিনা অথবা পিঠে কেউ ছুরি বসিয়ে দেয় কিনা সেটাও ভাবনার বিষয়।

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:২৫

সোনাগাজী বলেছেন:


নির্বাচন উঠায়ে দিলে গার্মেন্টস ও আদম ব্যবসা লাটে উঠবে।

উনার পিঠে চুরি উনি নিজে বসায়েছেন: ব্যাংক ডাকাতী বন্ধ করেননি, ঋণ নিয়ে গেছে মিথ্যা কোলেটারেল দেখায়ে, বসুন্ধরা, আলম ব্রাদার্সরা দেশের পুরো সম্পদের বড় অংশ দখলে নিয়ে গেছে, প্রাইভেটেরা বাচ্চাদের না'পড়ায়ে মানুষের পকেট কাটছে; বাজারদরের পেছনে সবগুলো সিন্ডিকেট উনার দলের লোকজন, যাতায়াততে সবচেয়ে বড় মাফিয়া উনার প্রাক্তন মন্ত্রী, ছাত্রলীগের ছেলেমেয়রা ইউনিভার্সিটিগুলো নিয়ে ব্যবসা করছে।

২৪| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
@ আমি নই

বাংলাদেশের দৈদেশিক দেনা যতই হোক, দেখতে হবে বাংলাদেশের আয় কত?
বাংলাদেশের বৈদেশিক ঋণ পরিমানে বাড়লেও আয়ের অনুপাতে দেনা কমই বলা যায়।।
বাংলাদেশের বৈদেশিক ঋণের পরিমান কেনা কাটা সহ সর্বমোট ১৩১.১৪ বিলিয়ন ডলার, যা জিডিপির মাত্র ৩৪.৮১%; (২০২১-২২ অর্থবছর হিসেবে) দক্ষিন এশিয়ার মাঝে সবচেয়ে ভাল অবস্থা বাংলাদেশে।
বিশ্বব্যাঙ্কের ম্যানেজিং ডাইরেক্টর নিজে সেদিন ঢাকায় এসে প্রকাশ্যে বলে গেছেন।


অন্যান্ন দেশে মোট বৈদেশিক ঋণ জিডিপির অনুপাত দেখুন। (WB/IMF data)

Kuwait 17.78%
Bangladesh 34.81% দেবপ্রীয়রা অবস্য বলছে আভ্যন্তরিন ঋন সহ ৪০%
Malaysia 56.32%
Pakistan 77.00% বর্তমানে ৭৫%
Sri Lanka 82.99% বর্তমানে ১১২%
Venezuela 214.45%

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:



আপনি জাতির পাশে আছেন, ঋণ কোন সমস্যা নয়।

তবে, জাতি যেই পরিমাণ ঋণ করেছে, ঠিক সেই পরিমান অর্থ সরকারী কর্মচারী ও সরকারের লোকেরা ডাকাতী করে নিয়েছে গেছে।

২৫| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ১২:৪৫

কলাবাগান১ বলেছেন: কানাডার আদালত বলছে এটা..বাংলাদেশে হরতাল হচ্ছে না, তার একটা বড় কারন কি এটা?
"[31] The Minister disagreed, arguing to the ID that even if the BNP’s goal was to force the government from power, that goal would not immunize the BNP from a finding that it engaged in subversion by force (citing USA, at paras 47-49). The Minister argued that the hartals were intended to choke the economic lifelines of the country and to undermine the government’s authority to carry out elections. The Minister maintained that there were reasonable grounds to believe that the BNP’s acts were meant to topple the government and constituted subversion by force."

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১:১৪

সোনাগাজী বলেছেন:




বিএনপি চাচ্ছে বিশৃংখলা ও সীমিত আকারের গৃহযু্দ্ধের পরিস্হিতি করে, মিলিটারীকে মাঠে আনতে।

২৬| ০২ রা আগস্ট, ২০২৩ ভোর ৪:২৬

কাছের-মানুষ বলেছেন: এখন কেয়ারটেকার সরকার দিলে শেখ হাসিনাই জয়ী হবেন;

মাইক দিয়ে ডাকাডাকি করার পরও ভোট পরে ১১-১২%, (আমার বিশ্বাস 2 - 3% হতে পারে, সরকার বাড়িয়ে ১১-১২ বলে পেশটিজ বাচাতে!), সব কিছু অনুকূল থাকার পরও মাইকে ডাকাডাকি করার পরও সরকার সমর্থকরা ভোট দিতে আসে না! আপনার মনে হয় কেয়ারটেকার সরকার ফেয়ার ভোট ব্যাবস্থা করলে আওমিলীগ জয়ী হবেন!

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৭:১৪

সোনাগাজী বলেছেন:


বেশীরভাগ মানুষ এখনো শেখ হাসিনাকে ভোট দেবেন।

আওয়ামী লীগ তাদের দায়িত্ব পালন করেনি সঠিকভাবে গত ১৫ বছর, কিন্তু জাতিকে জংগি বানায়নি; বিএনপি-জামাত জাতিকে খারাপ পথে নিয়ে যাবে।

২৭| ০২ রা আগস্ট, ২০২৩ ভোর ৫:৩২

কলাবাগান১ বলেছেন: @কাছের মানুষ,

আওয়ামী লীগ তো বানের জলে ভেসে এসেছে আর জামাতি-রাজাকার রা .........

২৮| ০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৭:০১

তানভির জুমার বলেছেন: যে ইডিয়েটরা বলছে কানাডা বিএনপিকে সন্ত্রাসী সংগঠন বলছে তারা এই নিউজটি পড়তে পারেন ।

বিএনপিকে সন্ত্রাসী সংগঠন বলেনি কানাডার আদালত (নিইজ লিংক)

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:২৩

সোনাগাজী বলেছেন:


বিএনপি হচ্ছে জামাতের ছোট ভাই; বড় ভাই যেদিকে যায়, উহা সেই দিকে যায়।

২৯| ০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৪২

কাছের-মানুষ বলেছেন: কলাবাগান১ বলেছেন: @কাছের মানুষ,

আওয়ামী লীগ তো বানের জলে ভেসে এসেছে আর জামাতি-রাজাকার রা .........
.

আপন সহনশীল হোন, আপনার আচরণ উগ্রবাদীদের মতন! জামাত মামাত এর কথা এখানে বলা হয়নি।

চাদগাজী সাহেবকে দেখুন মাথা ঠান্ডা রাখুন। সব জায়গায় ঝাপিয়ে পরবেন না। পৃথিবিতে সবাই আপনার পক্ষে থাকবে না, এতে ক্ষীপ্ত হবার কিছু নেই আপন আইডিওলজি যদি কারেক্ট হয় ভয় পাবেন না জয় আপনার হবেই।

৩০| ০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪২

আমি নই বলেছেন: @হাসান কালবৈশাখী, আমার মাথায় এই জিডিপি-ডিডিপি খুব একটা ঢোকেনা। আমি বুঝি আমার আয় যদি হয় ১০ টাকা আর আমি যদি ৩০ টাকা খরচ করি এবং সেই এক্সট্রা খরচের ২০ টাকা ইনকামের নতুন রাস্তা খুজে না বের করি তাহলে টুডে-টুমরো আমাকে বা আমার পরিবারকে ভুগতে হবে। সোজা বাংলা কথায় আয় বুঝে ব্যায় করা।

আমার মুল প্রশ্ন অবস্য ছিল ডলার (বৈদেশিক মুদ্রা) সংকট নিয়ে। আমাদের নতুন করা বিদ্যুৎ কেন্দ্রগুলো আমদানী করা জ্বালানি নির্ভর সুতরাং সবগুলা চালু হলে আরো অনেক অনেক বেশি ডলারের প্রয়োজন হবে। তখনতো এই সংকট আরো বাড়বে কারন বর্তমানে আমাদের দেশের নিয়মিত আমদানি ব্যায় মেটাতেই হিমসিম খাচ্ছি এর সাথে যোগ হবে বৈদেশিক ঋণের কিস্তি + বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য জ্বালানি আমদানী ব্যয়। এর সম্ভাব্য সমাধান জানতে চেয়েছিলাম।

আমার জানা মতে আমদানি/রপ্তানি ভারসাম্য নষ্ট হলে ডলার সংকট হয়, এবং নতুন কিছু রপ্তানি করে করে রপ্তানি আয় বাড়ানো বা ডলার সংকটের সমাধানের রাস্তাও চোখে পরছেনা। কিন্তু আপনি যেভাবে জিডিপির কথা বললেন, তো আমাদের জিডিপি যেহেতু অনেক বেশি সেহেতু এই জিডিপি কি ভবিস্যতে ডলার সংকটের সমাধান দেবে? যদি দেয় তাহলে এখন দিচ্ছেনা কেন?

০২ রা আগস্ট, ২০২৩ বিকাল ৪:৫১

সোনাগাজী বলেছেন:



জাতীর ঋণ কত?

৩১| ০২ রা আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৪

রানার ব্লগ বলেছেন: আগামী ক্ষমতায় আওমিলীগ আসবে না । তবে বিএনপি যদি ইহাতে খুশি হয় তাহারা বোকার স্বর্গে আছে।

০২ রা আগস্ট, ২০২৩ বিকাল ৪:৫২

সোনাগাজী বলেছেন:




আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারবে না? কে আসবে?

৩২| ০২ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

রানার ব্লগ বলেছেন: কোয়ালিশান সরকার। কারোই একক সংখ্যা গরিষ্ঠতা থাকবে না।

০২ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০১

সোনাগাজী বলেছেন:



কোন কোয়ালিশন?

৩৩| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ৮:০৯

রাজীব নুর বলেছেন: দেশে অরাজকতা হবে। বাস, গাড়ি ভাঙ্গা হবে। আগুন দেওয়া হবে। মানুষ নিহত হবে। দুর্ভোগ হবে জনগনের।

০২ রা আগস্ট, ২০২৩ রাত ৯:১৩

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ও আওয়ামী লীগের এই অবস্হা হতে পারে, সেটা আমি ২০১৬ সালে অুমান করেছিলাম; উনার উচিত ছিলো দলের জন্য কাজ করা; দলের লোকদের চাকুরী নেই, ওরা চুরি করতে করতে ডাকাত হয়ে গেছে; মানুষের জন্য কিছুই নেই; আওয়ামী লীগের লোকজনকে আওয়ামী লীগেরাই ভয় করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.