নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সাময়িকভাবে, প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা সরে গেলে ভালো হবে।

১০ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৪



প্রধানমন্ত্রীর পদ থেকে এখুনি শেখ হাসিনা সরে গেলে ভালো হবে। সাধারণ মানুষের বড় অংশ উনার উপর বিরক্ত; আওয়ামী লীগের বেশ কিছু মানুষও বিরক্ত; তদুপরি, ব্যুরোক্রেটরা উনাকে পেয়ে বসেছে। এদিকে ইউরোপ ও আমেরিকা চায়, উনার প্রশাসন মানুষের জন্য দরকারী কিছু পদক্ষেপ নিক, যা আসলে তিনি বা তাঁর প্রশাসন সঠিকভাবে বুঝে না, এবং করতে সমর্থ হবে না।

উনি পদ থেকে সরে গিয়ে, উনার দলের অন্য কাউকে চেষ্টা করার সুযোগ দিলে, মানুষ কিছুটা পরিবর্তন অনুভব করবেন; তিনি নিজেও ভাবার সময় পাবেন; ব্যুরোক্রেটরা নড়েচড়ে বসবে। বিএনপি-জামাত উনাকে সরাসরি দোষারোপ করার আগে অন্যদের নাম উচ্চারণ করতে বাধ্য হবে।

বিএনপি ১ দফা দিয়ে, শুরুতে মুখ থুবড়ে পড়লেও, ইহা কিন্তু এখানে শেষ নয়; কারণ, মানুষের মাঝে বেশ অসন্তুষ্টি বিরাজ করছে, ইহার বিস্ফোরণ ঘটতে পারে। উনি নিজে থাকা, কিংবা পদে না'থেকে কন্ট্রোল করা অনেকটা কাছাকাছি; কিন্তু ১৫ বছর পর, উনি কিছুটা দুরে থাকলে একটা ভিন্ন রাজনৈতিক পরিবেশের সৃষ্টি হবে।

আগামী ইলেকশান কিভাবে হবে, সেটা আপাতত একটি বিশাল ধাঁধাঁর মতো; বিএনপি, মিএনপি তো দুরের কথা আওয়ামী লীগের নেতারাও জানে না। বিএনপি ১ দফা দেয়ার পর, তিনি থানা লেভেলের নেতাদের সাথে কথা বলেছেন। ইহাতে বিএনপি'কে থামানোর পরিকল্পনা নিয়ে নিশ্চয় আলাপ হছে; সাথে সাথে অবশ্যই নির্বাচনের প্রস্তুতি নিয়েও আলাপ হচ্ছে।

এখন পরিস্হিতি যেই অবস্হায় আছে, তিনি নির্বাচনে জয়ী হবেন; নির্বাচনে জয়ী হলে, বিএনপি-জামাত নির্বাচন সঠিক হয়নি বলে চীৎকার শুরু করবে। জনতার একাংশও নির্বাচন বেঠিক হয়েছে বলবে। উনি ক্ষমতায় না'থাকলে, উনাকে সরাসরি দায়ী করতে পারবে না; এতে উনার ইমেজটা কিছুটা রিপেয়ার হবে।


মন্তব্য ৬১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

শূন্য সারমর্ম বলেছেন:



ভালো পরামর্শ।
আশপাশের মানুষ থেকে সারাক্ষণ প্রশংসা শুনতে থাকলে,নিজের অজান্তেই বিক্রি হয়ে যেতে হয়।

১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা ও কিছু বড় দুষ্ট ব্যবসায়ী চক্র ( আলম ব্রাদার্স, বসুন্ধরা, বেক্সিমকো, খুলনা পাওয়ার, শিকদার ব্রাদার্স, আবুল খায়ের, ইত্যাদি ) উনাকে পেয়ে বসেছে; উনি এখন সাময়িকভাবে না'সরলে অনেক দুর্নামের ভাগী হবেন।

২| ১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

কামাল১৮ বলেছেন: আমেরিকা জনগনের ভালো চায়।অনেকটা ভুতের মুখে রাম নামের মতো শুনায়।আমেরিকা নিজের ভালো চায়।এটা অবশ্য সবাই চায়।আমেরিকা নিজের পরিকল্পনা বাস্তবায়ন করতে চায়।
আগামি পাঁচ বছর শেখ হাসিনা সম্পুর্ণ ভিন্ন ভাবে দেশ শাসন করবে।দুর্নীতিবাজদের কঠিন চাঁপের মাঝে রাখবে।পার্টি থেকে অনেককে বাদ দিবে। নতুন অনেককে অন্তর্ভুক্ত করবে।এটা আমার ধারনা।

১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:



কানাডা মানুষের ভালো চায় কিনা?

দুর্নীতিবাজদের চাপের মাঝে রাখলে, বসুন্ধরা, আলম ব্রদার্স, খুলনা পাওয়ার ক্রমগতভাবে বাড়ছে কিভাবে? পরিব হনে ও খাদ্যে সিন্ডিকেট কিভাবে বিরাজ করছে?


৩| ১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

অপু দ্যা গ্রেট বলেছেন:

কামাল১৮

ভাই আপনি আদৌ দেশে থাকেন নাকি বিদেশে সেটা জানি না। শুধু বলব যেই কথা বলেছেন সেটা না জেনেই বলেছেন। ওনার দলের লোক কোটি কোটি টাকা পাচার করে নিয়ে যাচ্ছে আর উনি এই বিষয়ে জানেন না এইটা হতে পারে না। তো দুর্নীতি বাজেরা চাপের মুখে থাকবে না। থাকবে জনগণ। যা এখনও আছে।

উনি সরে দাড়ালে আমার মনে হয় ওনার ইমেজ রিপেয়ার হলেও দেশের সার্বিক পরিস্থিতি অস্থিতিশীল পর্যায়ে চলে যেতে পারে। কারণ মাথার উপর নেত্রীত্ব না থাকলে সবাই ছাড়া গরু হয়ে যায়। তবে আগামী নির্বাচনে বিশাল একটা সমস্যা মধ্য দিয়ে যাবে সেটা আগাম বলে দেয়া যেতে পারে।

১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:




আওয়ামী দুর্নীতির ( ব্যবসায় ও দখলবাজীতে ) মুলে উনার ১টা ভুল ধারণা কাজ করছে: আমার নে হয়, উনি বিশ্বাস করেন যে, আওয়ামী লীগের লোকদের টিকে থাকার জন্য ওদের হাতে অনেক টাকা থাকার দরকার আছে।

৪| ১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

কামাল১৮ বলেছেন: আনাডা আমেরিকা এক না।তাদের ভালো চাওয়ার মাঝে অনেক পার্থক্য আছে।নীতিতেও অনেক অমিল আছে।সুশাসনে অনেক এগিয়ে।কানাডা ইউরোপের সমসাময়িক আর আমেরিকা ইংলেন্ডের মতো।

১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:



আপনি কানাডাতে থাকাতে উহাকে বুঝতে পারছেন হজে, আমেরিকা এসে ২/১ বছর থাকেন; তাতে বুঝতে সহজ হবে। কানাডা ও আমেরিকা একই অর্থনীতি ও সামাজিক নীতি অনুসরণ করে।

৫| ১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

সুখী পৃথিবীর পথে বলেছেন: লেখক ভালো লিখেছেন।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:



এই ভোটে উনি জয়ী হলে উনার বদনাম হবে; উনি সাইডে থাকলে, তা সবার জ্য ভালো হবে।

৬| ১০ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

শাহ আজিজ বলেছেন: মনে হয়না এই পরামর্শ তিনি মেনে নেবেন । তবে তত্ত্বাবধায়ক সরকার ব্যাবস্থার প্রতি তার আস্থা নেই । লীগ এবং হাসিনা সামান্য ব্যাবধানে হলেও জিতবে , এখানেই তার সন্দেহ বিধায় তিনি অন্য কোন পথ বেছে নিতে আগ্রহি নন ।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০১

সোনাগাজী বলেছেন:



ইহা সাজেশান নয়, আমার ১টি ধারণা; আও্যামী লীগকে উনার পরেও বেঁচে থাকতে হবে।

৭| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১২

অক্পটে বলেছেন: হাসিনার দুঃশ্বাসনে এমন দিন আর আসেনি। এই প্রথম।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০২

সোনাগাজী বলেছেন:



বেগম জিয়া থাকলে, এতদিনে ভারত আমাদের দেশে কয়েক দফা বোমা ফলতো।

৮| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২২

বাকপ্রবাস বলেছেন: ওনাদের বড় ভয় ক্ষমতা গেলে বিচার এর পর্ব আসবে। আমাদের দেশে গণতন্ত্রের নামে যা চলে সেটা রুচিহীন। এক ব্যাক্তি মনে যা চায় করবে, রাজতন্ত্রের মতো মনে হলেও তার চাইতেও বেশী গোজামিল। রাজতন্ত্রে সব সম্পত্তি রাজার, তায় লুটার দরকার নাই, আর আমাদের দেশের যে তন্ত্র সেখানে সমন্তিত লুটপাট তন্ত্র, আর সেটা করা হয় দেশের মানুষকে জিম্মি করে।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০২

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষ বিচার করতে জানে? আপনাকে দিলে আপনি বিচার করতে পারবেন?

৯| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২৬

অক্পটে বলেছেন: আমি বলব হাসিনার উচিত হবে ফেয়ার ইলেশন দেয়া। এখানে কোন কন্ট্রোল ফনট্রোল থাকবেনা। এমনিতেই হাসিনার সব জায়গায় লোক সেট করা হয়ে গেছে। হাসিনার মন্ত্রীদের সবগুলো পিএকে ডিসি বানানো হয়েছে। ডিএনএ চেক করা সব আমলীগ এখন প্রশাসনের গুরুত্বপূর্ণ সব জায়গায় বসানো হয়েগেছে। এখন তার কিসের ভয় বুঝিনা।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৩

সোনাগাজী বলেছেন:



১৯৭৫ সালে ১৫ই আগষ্টে কি ফেয়ার ইলেকশান হয়েছিলো যে, উনি ফেয়ার ইলেকশান দিবেন? আপনি কিংবা আমি দিতে পারি।

১০| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫৩

নজসু বলেছেন:




শ্রদ্ধেয় কে শোনে কার কথা?
কে বোঝে কার ব্যথা?

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৫

সোনাগাজী বলেছেন:



উনাকে কেহ সাজেশান দেবে না; তবে, জাতি কোনদিকে যাচ্ছে, সেটা খেয়াল রাখার দরকার; জাতির মানুষ পালিয়ে যেতে চায়।

১১| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কাজের কথা বলেছেন। এখন যাদের এটা কাজে লাগাণোর কথা তারান এটা কাজে লাগালেই হয়েগেল।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:২১

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার ইমেজ রক্ষা করার দরকার আছে।

১২| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:২২

জ্যাক স্মিথ বলেছেন: ১: হাঙ্গামা একটা বাঁধবে মনে হচ্ছে। বিএনপির জন্য এটা জীবন মরণ প্রশ্ন, আওয়ামীলীগের জন্য অস্তিত্ব টিকিয়ে রাখার প্রশ্ন, সব মিলিয়ে হাঙ্গামা অনিবার্য।

২: শেখ হাসিনা সরে গিয়ে যদি আব্দুল হামিদ অথবা শিরিন শীলার মত কাউকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেন বিএনপি তা মানবে না। আওয়ামীলগের কাউকেই বিএনপি মেনে নিবে না।

৩: পশ্চিম আফ্রিকা নাইজার, মালির মতই অবস্থা হতে পারে এ দেশের।

৪: সবকিছু যদি শেখ হাসিনা ঠিকঠাকমত সামাল দিতে পারেন তাহলে তিনি হবেন এই শতাব্দির শ্রেষ্ঠ প্রধানমন্ত্রী, কাজটা বেশ কঠিনই হবে বলে মনে হচ্ছে।


১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৪

সোনাগাজী বলেছেন:



উনার বড় বড় অবদানগুলো হারিয়ে যাওয়ার পথে; উনি দেশকে এগিয়ে নেননি, উনি মিলিটারী ও ওদের দুষ্ট সহযোগীদের ( বিএনপি-জামাত ) থেকে দেশের রাজনীতি কেড়ে নিয়েছেন মাত্র।

১৩| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:

ওনার দলের লোক কোটি কোটি টাকা পাচার করে নিয়ে যাচ্ছে
আমেরিকা কানাডায় বেগম পাড়া বানাচ্ছে।

কানাডা ও আমেরিকা যদি একই অর্থনীতি মানি লন্ডারিং আইন ও সামাজিক নীতি অনুসরণ করে থাকে, তাহলে পাচার করা টাকা গুলা বাজেয়াপ্ত করছে না কেন?
দু একটা হাসিনার চোর ধরে হাজির করছে না কেন?

যেখানে আমেরিকার হুকুমে ২০১১ এ সিঙ্গাপুরের ব্যাংক বাংলাদেশের চোরাই টাকা ফেরত পাঠাতে বাধ্য হয়েছিল।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৬

সোনাগাজী বলেছেন:



মানি লন্ডারিং যারা করে, তারা বড় ধরণের জালিয়াত, ওরা কাগজপত্রে সব ঠিক রাখে। সরকারী প্রজেক্ট, শিল্প ঋণ, ভুমিদস্যুতা ও সিন্ডিকেটের টাকা বাহিরে যাচ্ছে; এগুলো পুরোপুরি ধরা সম্ভব নয়; তবে, বড় ডাকাতদের টাকার উপর নজর রাখাা সম্ভব।

সরকারের টাকা থেকেই বেশী নব্য মিলিওনিয়ার হচ্ছে।

১৪| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৬

হাসান কালবৈশাখী বলেছেন:

আইআরএস যথেষ্ট পাওয়ারফুল আদালতের অনুমতি ছাড়াই ব্যাংকের টাকা ফ্রিজ করতে পারে বা উঠায় নিতে পারে।
একটা চোর ধরতে পারলেই তো হাসিনা ঘায়েল। কেন ধরে না?

তাই বলে বেগম পাড়ার একজন কেউ কি চিহ্নিত করা যায় না।
কানাডায় আমেরিকায় এত্ত এত্ত সাংবাদিক কাহার চুল ফেলায়?

১০ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:


নিউইয়র্কে যে শতশত কনষ্ট্রাকশান হচ্ছে, এখানে ইসরায়েলী ডলার আছে।

আইআরএস অবশ্যই শক্তিশালী; কিন্তু চীন থেকে কানাডা ও আমেরিকায় ডলার ঢুকছে বানের পানির মতো; যার জন্য বাইডেন চাচ্ছে চীনের লোকেরা যেন "আমেরিকার প্রাইম ল্যান্ড ও বিজনেস কিনতে না'পারে"; আপনি আমেরিকায় থেকে বাংলদেশের লোকদের মতো কথা বলেন।

১৫| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০১

তানভির জুমার বলেছেন: অক্পটে বলেছেন: আমি বলব হাসিনার উচিত হবে ফেয়ার ইলেশন দেয়া। এখানে কোন কন্ট্রোল ফনট্রোল থাকবেনা। এমনিতেই হাসিনার সব জায়গায় লোক সেট করা হয়ে গেছে। হাসিনার মন্ত্রীদের সবগুলো পিএকে ডিসি বানানো হয়েছে। ডিএনএ চেক করা সব আমলীগ এখন প্রশাসনের গুরুত্বপূর্ণ সব জায়গায় বসানো হয়েগেছে। এখন তার কিসের ভয় বুঝিনা

স্ব-বিরোধী কথা মনে হয় ইহাকে বলে। আওয়ামী গুন্ডা-পান্ডা সব জায়গায় সেট থাকলে বিএনপি সে নির্বাচন করবে? বর্তানে তারা এত বেকুব না। আওয়ামীদের সবচেয়ে বড় ভয় হচ্ছে যদি ৫০% ফেয়ার নির্বাচন হলে আওয়ামীলিগ জাস্ট উড়ে যাবে। বিএনপি ক্ষমতায় আসবে এসে যদি বিএনপি বিচারের কথা বলে তখন আওয়ামীলিগ বলে কিছু থাকবে না।

আওয়ামীিগ সবচেয়ে বড় ভুল করেছে ২ টি পাতানো আর ভোট ডাকাতির নির্বাচন করে, সন্ত্রাস- অস্র দিয়ে ক্ষমতায় থাকা এইসব অপকর্ম জনগণ নিজ চোখে দেখেছে। স্বৈরাচার-ফ্যাসিবাদের যে অবস্থা হয় আওয়ামীলিগের সে অবস্থা হবে। আওয়ামীলিগের সবচেয়ে বড় নেতা এখন সালমান এফ রহমান, এম্বাসেডর -বিদেশীরা সবাই এসে এর সাথে মিটিং করে।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০৩

সোনাগাজী বলেছেন:




ফেয়ার ইলেশান হবে "ফেয়ার দলগুলোর জন্য": মিলিটারীর তৈরি ও জাতির বিরুদ্ধে যারা যুদ্ধ করেছে, তারা "ফেয়ার দল নয়"।

১৬| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৩

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: ফেয়ার ইলেশান হবে "ফেয়ার দলগুলোর জন্য": মিলিটারীর তৈরি ও জাতির বিরুদ্ধে যারা যুদ্ধ করেছে, তারা "ফেয়ার দল নয়"।

গোয়েভলসী কায়দা মিথ্যা বলে সত্য কে আড়াল করা যায় না। বিএনপি আমলেও অদক্ষতা-দূর্নীতি ছিল তবে তা আওয়ামীলিগের ১০০ ভাগের ১০ ভাগও না। আওয়ামীলিগ যে স্বৈরাচারী-আর লুটপাট করে মানুষের উপর যে অত্যাচার করেছে তা কখনোই মানুষ ভুলবে না।

১০ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



"বিএনপি'র কোন আমল" থাকারই কথা ছিলো না; কথা ছিলো শেখের আমল থাকার; বিএনপি'র আমল এসে যাওয়াতে, এখন আপনারা শেখ হাসিনার আমল দেখছেন। নেটা মারলে জাতির ক্ষতি হয়।

১৭| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:১৮

আল ইফরান বলেছেন: Click This Link
আগামী চার মাসে ১২ বিলিয়ন ডলার ঋণ শোধ করতে পারবে বাংলাদেশ?

নির্বাচনের আগেই মনে হচ্ছে অর্থনীতি এক বিশাল ধাক্কা খাবে। ডিমের হালি ১০০ হতে খুব বেশি দেরী নেই!

১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৮

সোনাগাজী বলেছেন:




আপনার লিংক কাজ করেনি।

যেই দেশের বাজেট গড়ে ৫৫/৬০ বিলিয়ন ডলার, সেই দেশ কি কারণে ১২ বিলিয়ন শোধ করার কথা উঠছে? এই নম্বর সঠিক নয়; হতে পারে ১.২ বিলিয়ন; আপনি মিলায়ে দেখেন।

১৮| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৩

কাছের-মানুষ বলেছেন: ফেয়ার ইলেকশোন ছাড়া দেশে এই দুর্নিতী বন্ধ করা সম্ভব নয়!

আগামী ডিসেম্বরের মাঝে সরকারকে ১২ বিলিয়ন ডলার ঋণ শোধ করতে হবে, সূত্র বিবিসি। নিয়মিত যখন ঋণ শোধ করতে হবে তখন ভয়াবহ আকার ধারণ করবে! নতুন করে ঋণ পাওয়া কঠিন হবে।
লিংক

আসলে অগনতন্ত্র এবং দুর্নীতি ভাই ভাই, জনগণের ম্যান-ডেট ছাড়া ব্যাপক হারে দুর্নীতি রোধ করা সম্ভব নয়! পাকিস্তানও একসময় অর্থনৈতিক ভাবে ভাল ছিল কিন্তু অগতন্ত্র দেশটি ধ্বঙ্গস হয়ে গেছে! ক্ষমতায় যেই আসুক তাকে জনগণের ম্যান্ডেট নিয়ে আসলেই দেশের জন্য মঙ্গল হবে, গণতান্ত্রিক সরকার কখনই এমন ব্যাপক দুর্নীতি করতে সাহস পাবে না, বিগত কয়েক ঋণের পরিমাণ দেখলেই ব্যাপারটা বুঝা যায়।জাপানের মত দেশ কখনও ঘুষ দিয়ে কাজ নেয় না, চীন তা করে, তাই কোন প্রশাসন চিনের প্রতি ঝুকা মানে বুঝতে হবে সেই প্রশাষন দূর্নিতীগ্রস্থ কারন চীন ৩য় বিশ্বের প্রশাষনকে আরো দূর্নিতী গ্রস্থ করে! আর তাই দূর্নিতীগ্রস্থ প্রশাষন চীনকে প্রেমিকার মত ভালবাসে!

নাইকো মামলা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে খারিজ হবার পরও দুদক আপিল করেনি, কেন করেনি হাইকোর্ট এবার জানতে চেয়েছে দুদকের কাছে! দুদক উত্তর দিতে পারেনি! লিংক হাইকোর্ট এর এই কোমড় খাড়া করার কারন কি বুঝলাম না!

তবে সরকার যেভাবেই হোক আবারও রাতে ভোট করে হলেও ক্ষমতায় যাবে আমার বিশ্বাস তবে দেশের জনগন আরেকবার হেরে যাবে!

দেখা যাক কি হয়!

১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩৫

সোনাগাজী বলেছেন:



বিবিসি'র সংবাদ সঠিক নয়; যেই দেশের গড় বাজেট ৫৫/৬০ বিলিয়ন ডলার ও ঋণ ১০০ বিলিয়ন ডলার, সেই দেশ কি কারণে ১২ ডলার ঋণ শোধ করবে?

১২ বিলিয়ন ইমপোর্ট বিল হতে পারে। ১২ বিলিয়ন ডলার যদি ইমপোর্ট বিল হয়ে থাকে, ইহা নতুন কিছু নয়।

১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩৬

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনা ফেয়ার ইলেকশান করতে পারছে না বিএনপি-জামাতের জন্য: ফেয়ার ইলেকশান করতে হলে, বিএনপি-জামাত-জাপাকে ইলেকশানের বাহিরে রাখতে হবে।

১৯| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৪৯

কাছের-মানুষ বলেছেন: বিবিসি'র সংবাদ সঠিক নয়;

এটা সঠিক না হলে সরকারের প্রতিবাদ করত এখন পর্যন্ত! আমার রিপোর্ট পরে তাই মনে হচ্ছে।

আগামী চার মাসে বাংলাদেশ ১২ বিলিয়ন ডলার ঋণ শোধ করতে পারবে? বিবিসি বাংলার এমন প্রশ্নে সরাসরি কোন উত্তর দেননি পরিকল্পনা প্রতিমন্ত্রী।

স্বাধীনতার এত বছরেও মাথা পিছু ঋণ যা ছিল না সেটা বিগত কয়েক বছরে ১০গুন হয়েছে! যাইহোক দেখা যাক কি হয়। এগুলো আরো পরিস্কার হবে সামনে।


১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৫৩

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের ঋণ শোধের পরিমাণ বার্ষিক ১.৫ বিলিয়নের নীচে হবে; আপনি ঋণ ও ইমপোর্ট বিলের ( জ্বালানীর তেল, কাঁচামাল, গাড়ী, টেকনোলোজী ) মাঝে গন্ডগোল করে ফেলেছেন, মনে হয়।

২০| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৫৯

কাছের-মানুষ বলেছেন: আমি বিবিসিতে যা বলেছে তাই বললাম। বিবিসি বলেছে ১২ বিলিয়ন ডলার বিদেশি ঋণ পরিশোধ করতে হবে।হতে পারে ইমপোর্ট বিল তবে বিবিসি ইমপোর্ট বিলের কথা উল্লেখ্য করেনি।তবে ডিসেম্বরে দিতে হবে এটা বলা হয়েছে বারবার।

১১ ই আগস্ট, ২০২৩ রাত ১:৩৪

সোনাগাজী বলেছেন:



এটা অবশ্যই ইমপোর্ট বিল হবে; ইমপোর্ট বিলের সম-পরিমাণ টাকা অবশ্যই সরকারের হাতে আছে ( জ্বালানী তেল ইতয়াদি সরকার বিক্রয় করে লাভ করে ); সমস্যা হতে পারে, সমপরিমাণ হার্ড-কারেন্সী সেই সময়ের মাঝে পাবে কিনা? না'পেলে কিছু অংশ রিজার্ভ থেকে যাবে। এর অর্থ নয় যে, ১২ বিলিয়নের সবটাই রিজার্ভ থেকে নিতে হবে।

২১| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১:২১

রানার ব্লগ বলেছেন: কাছের-মানুষ বলেছেন: ফেয়ার ইলেকশোন ছাড়া দেশে এই দুর্নিতী বন্ধ করা সম্ভব নয়


ফেয়ার ইলেকশান বাংলাদেশে দুই বার হয়েছে। দুর্নিতী কি বন্ধ হয়েছে??


হাসিনা সরে গেলে কে আসবে দেশ পরিচালনায়?

২২| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১:২৫

কাছের-মানুষ বলেছেন: রানার ব্লগ সাহেব।

ফেয়ার ইলেকশান বাংলাদেশে দুই বার হয়েছে। দুর্নিতী কি বন্ধ হয়েছে??

এখন বন্ধ হয়েছে?


হাসিনা সরে গেলে কে আসবে দেশ পরিচালনায়?

নির্বাচিত সরকার। জনগনের ম্যান্ডেট যে পাবে সে আসবে।

২৩| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১:৪০

নিমো বলেছেন: কাছের-মানুষ বলেছেন: জনগনের ম্যান্ডেট যে পাবে সে আসবে।
এই জনগণটা ঠিক কারা ভাইজান ?

২৪| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ১:৫০

কাছের-মানুষ বলেছেন: এই জনগণটা ঠিক কারা ভাইজান ?
মারফতি লাইনের প্রশ্ন। নিশ্চয়ই কোন প্যাচ আছে আপনার প্রশ্নে, খালি চোখে দেখা যাচ্ছে না!
এই জনগন আপনি।

২৫| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ২:৩২

নিমো বলেছেন: কাছের-মানুষ বলেছেন: মারফতি লাইনের প্রশ্ন। নিশ্চয়ই কোন প্যাচ আছ...
জ্বি না ভাইজান, খুবই সহজ-সরল প্রশ্ন! নির্বার্চিত প্রতিনিধি হওয়ার জন্য যদি সুনির্দিষ্ট যোগ্যতার দরকার হয়। তবে ভোটার হওয়ার জন্যও দরকার। পান খেয়ে ঠোঁট লাল করে, কয়েকটা টাকার বিনিময়ে, তেহারি-বিরিয়ানি খেয়ে, কেবল মার্কা দেখে ভোট দূেয়া আবালদের ম্যান্ডেট যে পাবে সে আসবে, এই ধরণের কথা বিশ্বের উন্নত ও সভ্য দেশে থেকে বলাটা হাস্যকর।

২৬| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ২:৪৬

কাছের-মানুষ বলেছেন: পান খেয়ে ঠোঁট লাল করে, কয়েকটা টাকার বিনিময়ে, তেহারি-বিরিয়ানি খেয়ে, কেবল মার্কা দেখে ভোট দূেয়া আবালদের ম্যান্ডেট যে পাবে সে আসবে, এই ধরণের কথা বিশ্বের উন্নত ও সভ্য দেশে থেকে বলাটা হাস্যকর।

জনগনের উপর বিশ্বাস রাখুন, জনগনকে এতটা আন্ডারষ্টিমেট করবেন না, এই জনগনই ২০০৮ এ আওমীলিগকে বিপুল ভোটে জয়ি করেছে, নিশ্চয়ই টাকা খাইয়ে আওমীলিগ জিতেনি! শতকরা কতজন ভোট বিক্রি করে? এই পার্সেন্টেড ডমিনেন্ট না! আমেরিকায় ওয়ালমার্টে বছরে ৫-৬ বিলিয়ন ডলার টাকার জিনিষ চুরি হয় কিন্তু তারা ব্যাবস্যা বন্ধ করেনি, তারা লাভে আছে তারপরও। আপনারমত এই প্রশ্নগুলো আমি একসময় করতাম বিশ্বাস করুন আর নাই করুন ২০১৮ এর আগ পর্যন্ত।

২৭| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ২:৫৭

হাসান কালবৈশাখী বলেছেন:
বিবিসিই নীচে লিখেছে
১২ বিলিয়ন ডলারের মধ্যে সরকারকে শোধ করতে হবে ৩+ বিলিয়ন। ৪ মাসে।
বাকি প্রায় নয় বিলিয়ন ডলারের মতো ঋণ বেসরকারি। খাতের।
বাংলাদেশে রেমিটেন্স আসে গড়ে ২ বিলিয়ন মাসে। এক্সপোর্ট থেকে মাসে ৪-৫ বিলিয়ন, ৪ মাসে আসবে ২৮ বিলিয়ন।
সরকারকে শোধ করতে হবে ৩ বিলিয়ন। সেটা ১২ বিলিয়ন হলেও সমস্যা নেই

@ কাছের-মানুষ, অযথা ব্রেন নষ্ট না করে ঘুমান।


২৮| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ৩:০১

কামাল১৮ বলেছেন: জনগন হলো তারা যারা দেশ এবং সমাজকে এগিয়ে নিতে সাহাজ্য করে।যারা প্রগতিশিলের পক্ষে,বাকিরা প্রতিক্রিয়াশীল।দেশের সকল লোক জনগন না।চোর ডাকাত জনগন না।আমাদের দেশে চোর ডাকাত সব জনগন।

১১ ই আগস্ট, ২০২৩ রাত ৩:০৬

সোনাগাজী বলেছেন:



আপনি যেই ডেফিনেশন দিচ্ছেন, উহা সোস্যালিষ্ট দেশের দলগুলো বলতো; আমাদের ৩য় বিশ্বে, সবাই জনগণের অংশ।

২৯| ১১ ই আগস্ট, ২০২৩ রাত ৩:১৮

কাছের-মানুষ বলেছেন: এক্সপোর্ট থেকে মাসে ৪-৫ বিলিয়ন, ৪ মাসে আসবে ২৮ বিলিয়ন।
এই সহজ উত্তর প্রতিমন্ত্রি এড়িয়ে যাচ্ছে, বেসরকারি গবেষণা সংস্থা বলছে এই ঋণ বেগ পেতে হবে। আপনাকে মন্ত্রি বানানো দরকার।

সেদিন দেখলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসির কনফারেন্সে না যওয়ার ব্যাপারে বললেন ভাল কনফারেন্সে টাকা দিয়ে নাকি নিয়ে যায়, অথচ পৃথিবির কোন একাডেমি কনফারেন্সে টাকা ছাড়া যাওয়া যায় না, হার্ভাড এবং এমাইটির প্রফেসররাও নিজের পয়সা খরচ করে যায়। (সে ভিসা পায়নি কেনো এদিকে আমার মাথা ব্যাথা নেই তবে আপনি কতটা অর্যৌক্তিক কথা বলেন নিজের মতকে প্রতিষ্টা করার জন্য)। পৃথিবী সব বড় কনফারেন্সে নিজের খরচে যেতে হয়।


কমিউনিটি ব্লগে আমার অধিকার আছে যে কোন পোষ্টে মন্তব্য করার। আপনি আপনার পোষ্ট বা কমেন্টকে কখনও পড়ি না কারন আমি জানি আপনি বায়াস। আপনি আপনার মত থাকুন।

৩০| ১১ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:৪৩

কলাবাগান১ বলেছেন: আওয়ামী/স্বাধীনতার স্বপক্ষে কথা বললে সেটা বায়াসড আর জামাতি/রাজাকারদের দের ফরে কথা বললে সেটা বায়াসড না

১১ ই আগস্ট, ২০২৩ সকাল ৮:৪৭

সোনাগাজী বলেছেন:



তবে, সরকারের বার্ষিক আয়ের তুলনায় ঋণের পরিমাণ বেশী।

৩১| ১১ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রতি বছর ১২ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণ পরিশোধের হিসাবটা ঠিক নাই। প্রকৃতপক্ষে বর্তমানে প্রতি বছর বাংলাদেশকে প্রায় ২ বিলিয়ন ডলার ঋণ শোধ করতে হচ্ছে। ৪ বছর পরে এটা বেড়ে প্রতি বছর ২.৫০ বিলিয়ন ডলার হবে। এই প্রতিবেদনটা দেখতে পারেন। Click This Link

২ বিলিয়ন ডলার মানে বাংলা টাকায় প্রায় ২০ হাজার কোটি টাকার মত। বছরে ২০ হাজার কোটি টাকা শোধ করা তেমন কোন সমস্যা না বাংলাদেশের জন্য। এটা আমাদের মোট বাজেটের মাত্র আড়াই পারসেন্টের মত। বাংলাদেশের বৈদেশিক ঋণ এবং জিডিপির অনুপাত এখনও বিপদসীমায় পৌঁছে নাই। বাংলাদেশে এই অনুপাত এখন প্রায় ২০%। অনেক উন্নত এবং অনুন্নত দেশে এই হার অনেক বেশী আছে। যেমন অস্ট্রেলিয়া ৪২%, বেলজিয়াম ১০৭%, ভারত ৫৬%, ইন্দোনেশিয়া ৩৯%, ইতালি ১৪৩%, পাকিস্তান ৭০%, ফিলিপাইন ৬১%, স্পেন ১১৩%, থাইল্যান্ড ৫৪%।


শেখ হাসিনা এমনভাবে পরিস্থিতি তৈরি করেছেন যে তার পক্ষে এখন সাময়িকভাবে সরে যাওয়াও বিপদজনক। উনি কারও উপর বিশ্বাস রাখতে পাড়ছেন না। এটা বড় একটা সমস্যা।

১১ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:২১

সোনাগাজী বলেছেন:



বিশ্বাস করার মতো অনেকেই আছে, কাজ করার মতো মাত্র আধাজন আছে, ড: আবদুর রাজ্জাক

৩২| ১১ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:


কাছের মানুষ বলছেন
পৃথিবির কোন একাডেমি কনফারেন্সে টাকা ছাড়া যাওয়া যায় না, হার্ভাড এবং এমাইটির প্রফেসররাও নিজের পয়সা খরচ করে যায়।

ওনার জানায় বিশাল ভুল আছে। বা ভুল মতলবে আছেন।
আমার ঘনিষ্ঠ অনেক বন্ধু আছে যারা সাইন্টিফিক কনফারেন্সে যাচ্ছে প্রতি বছরই। আমার ছেলে পিএইচডি শেষ বর্ষে। সেও কনফারেন্সে যায়। আপডাউন বিমান ভাড়া হোটেল ভাড়া ট্যাক্সি ভাড়া এবং হাত খরচ সহ সব খরচ প্রতিষ্ঠান বহন করে।
ক্রেডিট কার্ডে প্যাকেজ এড করে দেয়।

আমার ডাক্তার বন্ধু ঢাকার আইসিডিডিআরবির উচ্চ পদস্থ গবেষক। কয়েক মাস আগে মেডিকেল কনফারেন্সে হিউস্টনে এসেছিল। ইউনিভার্সিটি অফ টেক্সাস এর কনফারেন্সে। ফিরে যাওয়ার সময় নিউইয়র্কে আমার সাথে দেখা হয়েছে। তার বিমান ভাড়া হোটেল ভাড়া সহ সমুদয় খরচ আমন্ত্রণকারী কর্তৃপক্ষ বহন করেছে। একটু আগে তার সাথে ফোনে বিস্তারিত কথা বলে আরো নিশ্চিত হলাম।

৩৩| ১১ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:২১

কাছের-মানুষ বলেছেন: আপনি জানেন আপনি কি বলছেন? আমত্রন কারী কর্তৃপক্ষ না নিজের প্রতিষ্টান, নিজের প্রজেক্ট খরচ দেয়। কনফারেন্স এ রেজিষ্ট্রেশন করে টাকা দিয়ে তারপর নিজের খরচে যেতে হয় (নিজের বলতে নিজের পজেক্ট)। আমি পিএইচডি, মাস্টার্স এ যত কনফারেন্সে গেছি সব খরচ, থাকা খাওয়া সব আমার প্রজেক্ট বহন করছে, কনফারেন্স উল্টো রেজিষ্ট্রেশন ফি দিয়ে যেতে হয়। আপনি একটি কনফারেন্সে লিংক দেন যেটা আপনার খরচ বহন করে। আমি যখন কোরিয়া থেকে বাংলাদেশ এ গেছি আমার কোরিয়ান প্রফেসর এবং ল্যাবমেইটদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স এ রেজিষ্ট্রেশন ফ্রি বিমান আমার ল্যাব বহন করেছিল। এওত বছর একাডেমিক লাইনে থেকে এত এত দেশ কনফারেন্স ঘুরেও এমন কোন কনফারেন্স কনফারেন্স পেলাম। আপনি এখন ওয়াল্ড টপ কনফারেন্স এর লিংক রেজিষ্ট্রেশন ফি সাইট দিতে পারি। আমি এখনো একাডেমিক লাইনেই আছি!

খরচ বহন করে নিজের প্রতিষ্ঠান নট কনফারেন্স।

৩৪| ১১ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৮

কাছের-মানুষ বলেছেন: আপনার কতগুলো লিংক দরকার? আপনার কোন বন্ধু আছে? পনের বছর তিনটি মহাদেশে (কোরিয়া, ডেনমার্ক এবং আমেরিকা) ৫ বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা, গবেষনা করেও আমি জানলাম না কনফারেন্সে টাকা দিয়ে নিয়ে যায়? আপনার বন্ধুর কথা বলল আপনি আরেকজনের মতলব খুজে গেলেন? আমার কোন মতলব নেই। আমার মতলব থাকলে আপনার মত সারাদিন ব্লগে রাজনৈতিক আলাপ পারতাম। আপনাকে নিয়ে যাবে ফ্রি যদি নোবেল প্রাইজ বা এমন কোন বিষয়ে এক্সপার্ট হোন যেটা আপনাকে ছাড়া চলবে না, হাতেগুনা কয়জন হন। কনফারেন্স এ টাকা দিয়ে যেতে হয় (প্রজেক্টের বা নিজের প্রতিষ্ঠান)! আরেকজনকে জেনে বুঝে আক্রমন করবেন। ভূল মতলব আছে মানে কি? আপনি মন্তব্য আপত্তিজনক।

৩৫| ১১ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৩

হাসান কালবৈশাখী বলেছেন:
আমার ডাক্তার বন্ধু ঢাকার আইসিডিডিআরবির যিনি এসেছিলেন হিউষ্টনে উনি ১ মাস ছিলেন।
আইসিডিডিআরবি ওনার খরচ বহন করেন নি। ঢাকার আইসিডিডিআরবির এত টাকা নেই, ওনার বিমান ভাড়া হোটেল ভাড়া সহ সমুদয় খরচ আমন্ত্রণকারী কর্তৃপক্ষ ইউনিভার্সিটি অফ হিউষ্টন টেক্সাস বহন করেছে। এসবের জন্য ফান্ডের অভাব হয় না, প্রচুর কর্পোরেট স্পনসার।

আর আমেরিকার ভেতরে সাইন্টিফিক কনফারেন্সে সেখানেও নিজের প্রতিষ্ঠান দেয় না, এত অর্থ দিয়ে ওরা কবেই ফতুর হয়ে যেত। কনফারেন্স আয়োজন কারি কর্পোরেট স্পনসার ও নিজের প্রতিষ্ঠান যৌথ ভাবে দেয়। তবে শিংহভাগ খরচ যায় কর্পোরেট স্পনসার ও বিজ্ঞাপনদাতাদের।

তবে সবচেয়ে বড় কথা বাংলাদেশের মত ৩য় বিশ্বের থেকে আমন্ত্রিত একাডেমিশিয়ানদের সম্পুর্ন খরচ বহন করে আমন্ত্রণকারী কর্তৃপক্ষ। তারা কিভাবে ডোনার স্পনসার যোগার করবে সেটা অতিথিদের সেটা ভাবার কথা না।

@কাছের মানুষ - খারাপ কিছু বলার জন্য সরি, আপত্তিকর উক্তিটি প্রত্যাহার করে নিলাম।
ভাল থাকবেন।

৩৬| ১১ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫০

কাছের-মানুষ বলেছেন:
কাল বৈশাখী সাহেব।
আপনার সাথে আমার ব্যাক্তিগত দন্দ নেই। আমি ডেনিমার্কে থাকতে দুবার আমেরিকায় কনফারেন্সে এসেছিলাম সব খবচ আমার বিশ্ববিদ্যালয় বহন করেছে। এখনও আমি আমেরিকায় এক বিশ্ববিদ্যালয়ে কাজ করছি (এটা নিয়ে আমেরিকায় ৩ নং বিশ্ববিদ্যালয়ে কাজ করছি), আমেরিকায় কনফারেন্সে টাকা লাগে, আমি জানিনা আপনি এই তথ্য কোথায় পেলেন। আমি কনফারেন্সে জার্মানি, জাপান, থাইল্যান্ডসহ সব জায়গায় নিজেদের প্রতিষ্ঠান এর টাকা দিয়েই গিয়েছি। আমাদের ফিল্ড এর সব থেকে সব চেয়ে বড় কনফারেন্স CVPR, এই আমেরিকায় হয়, এটাও টাকা দিয়েই যেতে হয়, আপনি সার্চ করে দেখতে পারেন।


যাইহোক আমি আসলে আপনার সাথে আর এ নিয়ে তর্ক করতে চাইনা। আপনি ভাল থাকুন।

৩৭| ১১ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:২৬

কাছের-মানুষ বলেছেন: আমেরিকাতে ৭২ টি আপকামিং কনফারেন্স কম্পিউটার সাইন্স রিলেটেড কনফারেন্স। লিংক। এগুলোর বিভিন্ন শহরে হবে। এখানে অনেক কনফারেন্স এর লিংক পাবেন, ক্লিক করলে কনফারেনন্সগুলোর ওয়েব পেইজে নিয়ে যাবে। সেখানে দেখবেন রেজিষ্ট্রেশন পেইজ থাকে সেখানে কত লাগবে ফি সেটা দেয়া থাকে, আর যাতায়াততো নিজের টাকাই। যাইহোক আপনি ভাবতে পারেন অন্য কোন কোন মতলবে আমি বলেছি আমেরিকাতে ফ্রি না তাই লিংক সার্চ করে দিলাম। আমার সত্যি অন্য কোন উদ্দেশ্য নেই। (আপনার বিশ্বাস না হলে কনফারেন্সগুলোর পেইজে ইমেইল করেও জানতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.