নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গাজা লাইভ দেখাচ্ছে, অনেক মসজিদ থেকে আযান শোনা যাচ্ছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫৯



**** আপডেট: ইসরায়েল জাতি সংঘকে বলেছে, ২৪ ঘন্টার মাঝে উত্তর গাজা থেকে মানুষ সরাতে। ****
**** মানওয়া জিলানী নামে রেডক্রিসেন্টের এক ফিলিস্তিনী সিএনএন'এর সাথে কথা বলছে; সে নিজে ওয়েষ্ট ব্যাংকে থাকে; সে বলছে যে, মানুষকে উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় সরানো সঠিক হবে না।

হামাসের আক্রমণের পর থেকেই সিএনএন গড়ে ২২/২৩ ঘন্টা লাইভে গাজা ও ইসরায়েলের আক্রান্ত এলাকা ক্রমাগতভাবে দেখাচ্ছে! বাংলাদেশ থেকে কি লাইভ দেখাচ্ছে কোন চ্যানেল? নিউইয়র্ক সময় রাত ১০:১৮ মিনিটের সময় ( গাজা সময় সকাল ৫:১৮ মি: ) গাজা শহরে ফজরের নামাজের আযান দিচ্ছে ঠিক ঢাকা শহরের মতো একযোগে! আযানের ২/৩ মিনিট আগে বিমান হামলা হয়েছে, ছবি আসছে ইসরায়েলের ভেতর থেকে, বর্ডার থেকে ৩ মাইল দুরে সিএনএর'এর বিবিধ পজিশন।

গতকাল ঠিক এই সময়ে, সিএনএন'এর সাংবাদিক এরিণ বারনেট লাইভে কথা বলছিলো; এমন সময় গাজার এক রিফিউজী এলাকায় একটা বড় বিস্ফোরণ দেখা যায়; রাত হওয়ার কারণে বিস্ফোরণের বিচ্ছুরিত আলোক পুরোপুরি দেখা গেছে; গাজায় সিএনএন'এর সাংবাদিক আছে; বিস্ফোরণের ২২/২৩ মিনিটের সময় খবর দিলো, ২৬ সাধারণ ফিলিস্তিনী প্রাণ হারায়েছে; আহতদের কোথায় নেয়া সম্ভব হচ্ছে না; কারণ,রাস্তার ২ পাশের বাড়ীঘরের ধ্বংসাবশেষ পড়ে সব রাস্তা বন্ধ; কোন রকম গাড়ীঘোড়া চলছে না।

এই অবস্হা যে হবে, হামাস তা জানতো? আমার মনে হয়, তারা ঠিকই জানতো! তারা তাদের অপারেশনের জন্য নাকি প্রায় দেড় বছর ধরে প্রস্তুতি নিয়েছে। এই মহুর্তে সিএনএন লাইভে ইসরায়েলের সেনাবাহিনীর এক মিলিটারী মুখপাত্র চলমান অপরেশনের বর্ণনা দিচ্ছে; মাঝে মাঝে সৈন্যদের অবস্হান দেখাচ্ছে; গাজার পুর্ব ও উত্তর পাশের ২৭ মাইলের ভেতর ৩ লাখ সৈন্য অবস্হান নিয়েছে; মিলিটারী যানবাহন, ট্যাংক, সাঁজোয়া বহর, কামান, বুলডজার মিলে এমনভাবে দাঁড়ায়েছে যে, কোথায় তিল ধারণের ক্ষমতা নেই। কিন্তু হামাসের কোন রকেট এখানে, সেনাদের অবস্হানের উপর পড়ছে না; রকেট যাচ্ছে দুরে গ্রামের দিকে; ইহা থেকে বুঝা যাচ্ছে যে, এসব রকেটকে ঠিকভাবে কন্রোল করা যায় না; এগুলোর রেন্জ আছে, তবে উতক্ষেপণ অনেকটা রেনডম, কোথায় পড়বে, তার ঠিকানা নেই।

এখনো আমেরিকা ও মিশর কথা বলছে, দক্ষিণ দিক থেকে মানুষকে বের করা হবে কিনা! গতকাল অবধি মিশর কাউকে মিশরে প্রবেশের অনুমতি দেয়নি; তারা সেখানে সৈন্য নিয়োগ করেছে। সেই সীমান্তটি লাইভে দেখাচ্ছে না।

মনে হয়, গাজাতে ইসরায়েলী ইনটেলিজেন্সের লোকজন ঢুকেছে, তারা জিম্মীদের অবস্হান বের করার চেষ্টা করছে। যেই মেয়েটাকে মিউজিক ফেসটিবল থেকে ধরে নিয়ে পিকআপে করে রাস্তায় দেখাচ্ছিলো, ওর মা আজকে লাইভে এসে বলেছে যে, মেয়েটি জীবিত আছে এখনো।

এখন ইসরায়েল সরকারের ১ মুখপাত্র বললো যে, তারা গাজাকে হামাসমুক্ত করবে, এর জন্য যত মুল্য দিতে হয়, তারা দেবে। এরপর, তারা দেখবে গাজাকে কি করতে হয়। গাজায় এখন মৃতের সংখ্যা ১৬ শত।


মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:


এটা ঠিক কত দিনের যুদ্ধ হতে পারে?

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:০৪

সোনাগাজী বলেছেন:




বাংলাদেশ থেকে কোন চ্যানেল লাইভ দেখাচ্ছে?

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:০৮

সোনাগাজী বলেছেন:




যদি আইডিএফ গাজার ভেতরে পরবেশ করে ও হামাস যুদ্ধ করে, ৬/৭ দিনের মাঝে শেষ হবে; যদি হামাস সারেন্ডার করে, ২/৩ দিনের ভেতর শেষ হবে।

২| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:১২

ধুলো মেঘ বলেছেন: বাপরে বাপ, হামাস আর কি বীরত্ব দেখিয়েছে? বাঘের বাচ্চা তো হল ইসরাইল। এক দিনেই ১৬ শত সিভিলিয়ান মেরে ফেলেছে!

গাজাকে হামাসমুক্ত করতে হলে সমস্ত ছেলে শিশুকে মেরে ফেলতে হবে - ফেরাউনের কিবতী বংশ বনি ইসরাইলের সাথে যেরকম করত - সেরকম। এইজন্যেই বোধ হয় এত শিশুর লাশ টিভিতে হরদম দেখা যাচ্ছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৬

সোনাগাজী বলেছেন:


ওখানে কি হচ্ছে, সেই ব্যাপারে আপনার কোন সঠিক ধারণা নেই। ফিলিস্তিনের মানুষ নিজ ভুমিতে স্বাধীনতা পায়নি; কিন্ত অন্য একটি জাতি বাইর থেকে এসে নিজেদের জন্য দেশ পেয়েছে, ইহা বুঝতে হলে আপনাকে বিদেশী কোন শিক্ষকের কাছে পড়তে হবে; প্রশ্নফাঁসের দেশে থেকে এগুলো বুঝা কঠিন।

৩| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩১

কামাল১৮ বলেছেন: বাংলাদেশের কোন চ্যানেল না দেখালেও বাংলাদেশের সবাই লাইভ দেখতে পারছে।গ্রামে পর্যন্ত এখন ইন্টারনেট আছে।
বড় বড় দালান গুলো মুহূর্তে নাই হয়ে যায়।হামাসের আক্রমনে যাওয়া ঠিক হয় নাই।ইসরাইলের তেমন একটা ক্ষতি করতে পারেনাই,মাঝখান থেকে গাজা নাই হয়ে গেলো।হামাসের কিছু লোকজন হয়তো সুরঙ্গ দিয়ে এদিক সেদিক চলে যাবে কিন্তু নিরিহ জনগনের কি হবে।

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৬

সোনাগাজী বলেছেন:



১৯৯৩ সালের চুক্তি অনুসরণ করলে ২/৩ বছরের মাঝে দেশ হয়ে যেতো; হামাস-জাতীয় মানুষ, হেজবুল্লাহ ও ইসলামী জ্বিহাদ আরাফাতকে ও পিএলও'কে কোণঠাসা করে, চুক্তিকে অকেজো করে দিয়েছোলো

৪| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩২

বিষন্ন পথিক বলেছেন: ইসরাইল কাউন্টার এর ব্যাপারে ট্রাম্প বা রিপাবলিকান দের কি মত, ইলেকশন ফান্ড কার কেমন ভারী হবে ?

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৮

সোনাগাজী বলেছেন:


ট্রাম্পের ইলেকশান ফান্ডকে সে ইলেকশান ফান্ড বলে না; সে সেগুলোকে লিগ্যাল-হেলপ ( সরকারী মামলা চালানোর খরচ ) হিসেবে নেয়। আপাতত ওর পকেট ভারী। ট্রাম্প ইসরায়েল ও ফিলিস্তিনকে সহ্য করেনা তেমন।

৫| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪৯

রানার ব্লগ বলেছেন: সাধারন মানুষের মৃত্যু কে আমি নিন্দা জানাই । তা সে ইহুদী হোক আর প্যালেস্টাইন মুসলমান হোক ।

১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫২

সোনাগাজী বলেছেন:



গাজার সাধারণ মানুষকে হামাস প্রাণহানীকর বিপদের মাঝে নিতে পেরেছে তাদের ভোট পেয়ে; মানুষ তো পিএলও'কে ভোট দিয়ে আউট করেছে।

৬| ১৩ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৪

জ্যাক স্মিথ বলেছেন: লাইভ তো দূরের কথা আজ পর্যন্ত আমি বাংলাদেশের কোন মিডিয়া কর্মিকেই দেশের বাইরের কোন কনফ্লিক্ট জোন থেকে কোন নিউজ প্রকাশ করতে দেখিনি। বাংলাদেশের মিডিয়ার কাজ হচ্ছে বাইরের বিভিন্ন পত্রিকা থেকে নিজেদের মত অনুবাদ করে, বিভিন্ন বিষেশজ্ঞের বাণীকে কাট-ছট করে নিজেদের মত করে একটি প‌্যাকেজ তৈরী করে তা দেশের মানুষকে খাওয়ানো। আন্তর্জাতিক বিভিন্ন ঘটনার ভুল ভাল তথ্য এবং গুজব ছাড়ানোর উত্তম মাধ্যম হচ্ছে বাংলাদেশী মিডিয়া।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৫৭

সোনাগাজী বলেছেন:



ওগুলো প্রশ্নফাঁসের পরও ফেইল করা পিগমী।

৭| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: দেখুন আমি ফিলিস্তিনের পক্ষে এটা আবেগ। কিন্তু আবেগ দিয়ে বাস্তবতা বিচার করা বোকামি।
একটা বিষয় লক্ষ্য করলাম ভারতীয় সাংবাদিকরা কভার করছে ইসরায়েলী সেনাদের প্রভাবাধীন এলাকা। অপরদিকে বেশিরভাগ ফিলিস্তিনিদের প্রভাবাধীন এলাকার প্রতিবেদকের নাম মুসলিম দেখছি। তুল্যমূল্য বিচার করে বুঝেছি জীবন ও সম্পত্তির নিরিখে ফিলিস্তিনের ক্ষতির পরিমাণ ইসরায়েলীদের তুলনায় বহুগুণ বেশি। খবরের ভাষ্যমতে গাজা যদি সত্যিই অবরুদ্ধ নগরীতে পরিণত হয় তাহলে না খেতে পেরে চিকিৎসা না পেয়ে আগামী কয়েকদিনের মধ্যে একটা গনকবরে পরিণত হয় কিনা আশঙ্কায় আছি। যুক্তি পাল্টা যুক্তি নিশ্চয়ই থাকবে। মুসলিম দেশগুলোর জনগণ ফিলিস্তিনের পক্ষে হলেও সরকারগুলো প্রবল প্রতাপান্দ্বিতা আমেরিকার বিপক্ষে কিছুই করতে সাহস পাবে না। এমতাবস্থায় দাঁড়িয়ে মৃত্যুবরণ ছাড়া ফিলিস্তিনের ভাগ্যে তেমন কিছু নেই বলে আমার আশঙ্কা। ফিলিস্তিন ভিয়েতনাম নয় যে তেমন কিছু ফল আমরা আশা করতে পারি। কাজেই বলাই যায় হামাসের কাণ্ডজ্ঞানহীন হঠকারিতা ফিলিস্তিনের সর্বনাশ ডেকে এনেছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০১

সোনাগাজী বলেছেন:



হামাস'এর লোকজন জল্লাদ ও অশিক্ষিত, পিএলও কমপক্ষে স্বাধীনতার জন্য কথা হলেও বলছিলো। হামাস স্বাধীনতার কথা বলে না, ওরা ইসরায়েল ধংসের প্রতিশ্রুতি দিয়ে ভোট নেয়; তাদেরকে ভোট দিয়ে গাজাবাসী শহীদ হওয়ার সৌভাগ্য কিনেছে।

৮| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৪১

ঢাবিয়ান বলেছেন: আপনি লিখেছেন মিশর সীমান্ত সীল করে দিয়েছে , সৈন্য নিয়োগ দিয়েছে যাতে গাজা থেকে কেউ মিশরে পালাতে না পারে। অথচ এই সময়ে মিশর সীমান্ত খুলে দেয়াটাই ছিল স্বাভাবিক এবং জাতিসংঘ যেভাবে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে সীমান্ত খুলে দিতে বলেছিল , গাজার প্রেক্ষাপটেও সেটাই বলা স্বাভাবিল ছিল। কিন্ত ফিলিস্থিনিদের ক্ষেত্রে সারা বিশ্ব নিশ্চুপ থেকে ইজরাইলকে সকল রকম সাহায্য সহযোগিতা করছে গাজাকে একটা কবরস্থান বানাতে!!

ইজরাইলি নিহতের সংখ্যা বা জিম্মি আটকের ঘটনা স্রেফ নাটক। কয়েকটা ভিডিও অলরেডী ফেক বলে ধরা পড়েছে। ৭০০ ইজরাইলি মৃত্যূর কোন ভিডীও দেখেছেন ? যে কনসার্টে রকেট হামলা হয়েছিল সেখান থেকে মানুষের দৌড়ে পালিয়ে যাওয়ার প্রচুর ভিডীও দেখা গেছে কিন্ত কোণ লাশ পড়তে দেখা যায়নি। মিডিয়া চ্যনেলগুলো কিছু লাশের স্থিরচিত্র দেখিয়েছে কিন্ত ভিডীও দেখায়নি!!!

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৭

সোনাগাজী বলেছেন:



মৃত্যুর সংখ্যা নিয়ে সন্দেহ আছে, ইসরেয়েল ইহা নিয়ে মিথ্যার আশ্রয় নিচ্ছে বলে মনে হয়। তবে, হামাস যে গ্রাম আক্রমণ করেছে ও মানুষজনকে ধরে নিয়ে গেছে, সেটা হামাসই সবার আগে প্রকাশ করেছিলো।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৯

সোনাগাজী বলেছেন:




রকেট আক্রমণ আপনি লাইভে দেখছেন?

৯| ১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: ইসরায়েলকে শুধু আরবরা নয় সারা পৃথিবীর মুসলমানরা সন্দেহ ও ভয়ের চোখে দেখে।
ইসরায়েলকে বিচার করতেই হয়- তাহলে ইমাম মাহাদি আসার আগ পর্যন্ত তাদের কেউ পরাজিত করতে পারবে না। এইজন্য আরবরা ইমাম মাহাদীর অপেক্ষা করছে।

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৫২

সোনাগাজী বলেছেন:



বিন লাদেন আচরণ ইমাম মাহদীর মতো; মনে হয়, উনি এসে চলে গেছেন

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৫২

সোনাগাজী বলেছেন:




বিন লাদেন আচরণ ইমাম মাহদীর মতো; মনে হয়, উহা এসে চলে গেছে

১০| ১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫৪

মিরোরডডল বলেছেন:




এগুলো দেখতে আর ভালো লাগে না।
খুবই কষ্টদায়ক!

যারা মারা যাচ্ছে তারা খুব সাধারণ।
বড় বড় নেতাদের সহিংস মনোভাবের শিকার এই নিরীহ মানুষগুলো।

১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:১২

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিনীদের সাথে বাংগালীদের মিল আছে, ওরা ভুল গ্রুপকে ভোট দিয়েছে, হামাসকে ভোট দিয়ে তারা মৃত্যুকে ডেকে এনেছে; ওরা যদি পিএলও'কে ভোট দিতো, কমপক্ষে এই সমস্যায় পড়তো না; আরবদের মাথায় মগজ কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.