নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গাজার মানুষ পায়ে হেঁটে দক্ষিণ গাজার দিকে রওয়ানা দিয়েছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:২৩



গতকাল নিউইয়র্ক সময় রাত ১১টায়, আমি টেলিভশনে প্রথমবার শুনেছি, ইসরায়েল জাতিসংঘকে বলেছে, উত্তর গাজার লোকজনকে ২৪ ঘন্টার মাঝে দক্ষিণ গাজায় সরায়ে নিতে। এখন সাড়ে ৭ ঘন্টা পরে, আমি লাইভে দেখছি, নারী ও শিশুরা পায়ে হেঁটে দক্ষিণ দিকে রওয়ানা দিয়েছে; আপাতত, তাদেরকে হামাস বাধা দিচ্ছে না। খুব অল্প পরিমাণ পুরুষ পরিবারের সাথে যাচ্ছে; ইহার কারণ হতে পারে, পুরুষেরা স্বেচ্ছায় থেকে যাচ্ছে, কিংবা হামাস হয়তো তাদেরকে থাকতে বলছে।

*****এই মাত্র দেখলাম, হামাস মানুষকে বাড়ীঘর ছেড়ে যেতে নিষেধ করেছে। কিছু মানুষ হামাসের ভয়ে, কিছু মানুষ ইসরায়েলের ঘোষণার প্রতিবাদ করে উত্তর গাজায় থেকে যাবে। যেভাবে ইসরায়েলী বাহিনী বর্ডার থেকে ২ মাইলের ভেতর জমা হয়েছে, ভেতরে এদের জন্য দরকারী পরিামাণ যায়গাও নেই।

এখন গাজায় প্রতি বর্গমাইলে ১৪০০ মানুষ বাস করে; উত্তরের সব মানুষ দক্ষিণে চলে গেলে প্রতি বর্গমাইলে ২৮০০ মানুষ হবে। এখনো মিশর ফিলিস্তিনীদের মিশরে প্রবেশ করতে দিচ্ছে না; তাদেরকে সাইনাইতে প্রবেশ করতে দিলে, রেডক্রস মানুষকে সামান্য পরিমাণ খাবার হলেও দিতে পারতো। এই হলো আরব জাতিতে মাথা।

গতকাল ইসরায়েল গাজাবাসীকে দক্ষিণে সরার কথা বলার সাথে সাথে মানওয়া জিলানী নামে রেডক্রিসেন্টের এক ফিলিস্তিনী সিএনএন'এর সাথে কথা বলছে; সে নিজে ওয়েষ্ট ব্যাংকে থাকে; সে বলছে যে, মানুষকে উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় সরানো সঠিক হবে না। এই হলো আরেক ফিলিস্তিনী ক্ষমতাশালী লোক, যে আসলে ইডিয়ট ছাড়া কিছুই নয়; সে ওখানে নিজ বাড়ীতে বসে খেয়েদেয়ে, আরামে ঘুমায়ে বলছে, মানুষকে সরানো ঠিক হবে না; ওর মাথায় নারী-শিশুদের নিয়ে কোন ভাবনা নেই; এই হচ্ছে ফিলিস্তিনী বুদ্ধি। এযাবত ৬০০ শিশুর মৃত্যু হয়েছে, দেড় হাজার আহত হয়েছে; হাসপাতালে নেয়া অসম্ভব ব্যাপার।

যদিও ইসরায়েলের ঘোষণা অনুসারে বুঝা যাচ্ছে যে, ইসরায়েলের অপারেশন উত্তর দিক থেকে শুরু হবে, মিলিটারী কখনো তাদের পরিকল্পনা প্রকাশ করে না। এবারের ১২ ঘন্টার হামাসী আক্রমণের সময় একটা ব্যাপার পরিস্কার হয়েছে যে, ইসরায়েল ক্লান্ত হয়ে গেছে অনেকটা। তরা যদি ১ ঘন্টার মাঝে আক্রমণ থামাতে পারতো, এতো গ্রামবাসী নিহত হতো না।


মন্তব্য ৫৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৫

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: যাক আপনার বাড়ির পেছন দরজাটা খেয়াল রেখেন কিন্তু।

কখন না আবার গাজাবাসি আন্ডা বাচ্চা সমেত ঢুকে পড়ে।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০২

সোনাগাজী বলেছেন:



আপনি ভেবে দেখেন, গড়ে আরব আপনার থেকে বুদ্ধিমান, নাকি আপনার থেকে বেকুব? আমেরিকায় ফিলিস্তিনীরা শিক্ষকতা করে; আপনি আমেরিকার কলেজ/ইুনিভার্সিটিতে সায়েন্স শিক্ষক হিসেবে চাকুরী পাবেন?

২| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৬

শাহ আজিজ বলেছেন: গোটা বিষয়টি হৈ চৈ তে পরিনত হয়েছে ।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:


আবরেরা শিখে না; ইয়াসির আরাফাত, জর্জ হাবাস যখন যু্দ্ধ করেভুমি উদ্ধার করতে পারেনি; অন্যেরা যুদ্ধ করে পারবে না; স্বাধীনতার চুক্তি করে গেছে আরাফাত, কিন্তু তারপরও ফিলিস্তিনীরা দেশটাকে স্বাধীন করতে পারছে না।

৩| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৬

বাউন্ডেলে বলেছেন: মানুষকে ভিটাছাড়া করা হচ্ছে আর আপনি মস্করা মারতেছেন ? আমেরিকান উচ্ছিষ্ট খুব ভালো লাগে ?

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২১

সোনাগাজী বলেছেন:



আপনি পিগমী পোষ্ট লিখে যান, ওগুলো পড়ার লোকজনও আছে।

৪| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৮

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন:
আপনি কি করেন? আপনি এখন সকাল বিকাল ইসরায়েলের সহমর্মিতা প্রকাশ করেন।

নইলে কমিউনিটিতে এন্টি সেমাইটের তকমা জুটে যাবে যে।

নাকি ইসরাইলি প্রতিষ্ঠানে চাকরী করেন? হাজার হোক রিজিক দাতাকে তো মনক্ষুন্ন করা যাবে না।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৩

সোনাগাজী বলেছেন:



আমার পোষ্ট পড়লে তাই মনে হয়? আপনি নিশ্চয় ফাঁসকরা প্রশ্ন দেখেও পাশ করতে পারেননি!

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৫

সোনাগাজী বলেছেন:




অনেক বাংগালী পিএলও'এর ( আরাফাতের সময় ) হয়ে যুদ্ধ করেছিলো; আপনি ঢাকাতে ডাক দেন; কয়েক লাখ ভলনটিয়ার পাবেন।

৫| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৯

বাউন্ডেলে বলেছেন: আপনার পোষ্টেতো ইসরাইল-আমেরিকান স্তুতি ছাড়া কিছু নাই। উচ্ছিষ্টভোগীরা এছাড়া আর বলবেই কি । আমেরিকানদের মল-মুত্রও আপনার মতো মানুষের কাছে মধু ।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩১

সোনাগাজী বলেছেন:



আমি আমেরিকায় পড়েছি, আমেরিকায় চাকুরী করেছি; এখানে প্রশ্নফাঁস হয় না, পিগমী বুদ্ধি মাথায় থাকলে এই দেশে হোমলেস হতে হয়।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



আপনার উচিত ফিলিস্তিনী হামাসের যুদ্ধে ভলনটিয়ার হওয়া, অনেক বাংগালী ফিলিস্তিনের পক্ষে যুদ্ধ করে প্রাণ দিয়েছে আরাফাতের সময়।

৬| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৫

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: @সোনাগাজীঃ

আপনাদের পুরো জেনারেশনটাই বাংলাদেশকে খেয়ে নিয়ে খোকলা করে এখন শ্যাম চাচার হালুয়া রুটি খাচ্ছেন, পারেনও বটে।তারপরও খাসলতের কোন পরিবর্তন নাই।

ভাইরে আপনি কি বড়সর ঝুড়ি বিশেষ, যার কোন তলা নেই?

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪২

সোনাগাজী বলেছেন:



এই ধরণের আবর্জনা আপনি আপনার সারাজীবন লিখেছেন; কেহ সেগুলো পড়ে না; এখন আপনার আবর্জনার উত্তর কি আমাকে লিখতেই হবে?

৭| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৭

বাউন্ডেলে বলেছেন: পা-চাটাদের বুদ্ধি থাকে _ ইতিহাস স্বাক্ষী। চাটতে থাকেন । চাটতে চাটতে ওই দেশের ধর্ষক-সৈনিক হয়ে মেডেল নেন।

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৩

সোনাগাজী বলেছেন:


ইডিয়টগিরি করার জন্য বাংলাদেশ ভালো যায়গা; আপনি সঠক যায়গায় আছেন।

৮| ১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪১

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: @সোনাগাজীঃ

আপনি তো ইতোমধ্যেই ইসরায়েলের লোন সোলজার হয়ে বসেই আছেন। টিকেট কেটে ইসরাইলে চলে যাননা।

কিছু হামাস মারলে মারতেও পারবেন।

রাতারাতি ইসরাইলি রিজার্ভিস্টদের সংখ্যা তখন দাড়াবে তিন লক্ষ এক জনে। সেই এক জনটা হবে আপনি। ফক্স নিউজ সেটা আবার টেলিকাস্ট করবে।

আপনি তো পু্রাই হিট। :)

১৩ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৪

সোনাগাজী বলেছেন:




এসব আবর্জনা মন্তব্য করে লাভ নেই; কি দেখছেন, কি হচ্ছে, সেসব নিয়ে পোষ্ট লেখেন।

১৩ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০২

সোনাগাজী বলেছেন:



আমি ব্লগার, কিন্তু পিগমী ব্লগার নই।

আপনার ব্লগিং:

পোস্ট করেছি: ৯০টি
মন্তব্য করেছি: ৫৬৯টি
মন্তব্য পেয়েছি: ৬০৫টি
ব্লগ লিখেছি: ১৪ বছর ১০ মাস

৯| ১৩ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

আঁধারের যুবরাজ বলেছেন: জাতিসংঘ এবং মানবাধিকার সংস্থা গুলি থেকেও ইসরাইল কে দক্ষিণের দিকে সরে যাওয়ার দাবি পুনর্বিবেচনার অনুরোধ করা হয়েছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:১১

সোনাগাজী বলেছেন:




সমস্যা হলো, গাজাতে যদি আইডিএফ প্রবেশ করে, নারী ও শিশুদের সাইনাইতে না'আনতে পারলে, ওদের বড় অংশ মারা যাবে।

১০| ১৩ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: আরব রা যে কি দিয়ে চিন্তা করে এটা আমি ভেবে বের করতে পারি না। খুব কম আরব দের সাথে উঠা বসা হইছে, হাতে গোনা ৭/৮ জন এর মধ্যে মোটামুটি সবাই যদি কোন কাজে ইনশাল্লাহ বলছে তার মানে সেটা তারা করছে না ফর সিওর।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:২১

সোনাগাজী বলেছেন:



আমেরিকায় আরব কর্মচারীদের গলাবাজ হিসেবে জানে; ইয়েমেনি ও লেবানীজ ব্যবসায়ীরা অসৎ ব্যবসা করে।

১১| ১৩ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

নতুন বলেছেন: যারা এখনো হামাসের রকেটের তালে নাচানাচি করছে তারা নিজেরা যুদ্ধে না গিয়ে হামাসের মৃত্য যোদ্ধা, শিশুরা বেহেস্তে চলে যাবে বলে দোয়া করছেন?

হামাস খুব ভালো করেই জানে এই হামলাতে কিছু সেনা আর বেশির ভাগ সাধারন মানুষ হত্যাছাড়া কিছুই অর্জন করতে পারেনা।
বরং ইসরাইলী প্রধান মন্ত্রীকে আরো ক্ষমতাবান করবে, আরো বেশি আক্রমন করতে উতসাহী করবে।

যুদ্ধে কিছু পরিকল্পনা থাকে। হামাস কি অর্জনের জন্য এই হামলা করলো?

অহেতু জিহাজী জজবা নিয়ে মারা গেলেই বিরাট কিছু হয়ে যাবে না। এই হামলা করে মোট ফলাফল যোগ করে তারপরে পোস্ট দিয়েন যে এই হামলায় হামাস কি কি অর্জন করেছে। তাতে ফিলিস্তিনিদের কি কি উপকার হয়েছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:১৪

সোনাগাজী বলেছেন:



হামাস আইএস'এ পরিণত হয়েছে; ফিলিস্তিনী শিশুগুলোকে বলি দিচ্ছে।

১২| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৩১

কামাল১৮ বলেছেন: এই এলাকাটা নিয়ে একবার যুদ্ধ হয়েছিলো দুইশ বছর। সেটা হয়েছিলো মুসলমান আর খৃষ্টানদের মাঝে।এখন আর সেই দিন নাই।যুদ্ধ কয়েক দিনেই শেষ হয়ে যাবে।কিন্তু চিরতরে বন্ধ হবে না।এই যুদ্ধটা শেষ হওয়া দরকার।এই এলাকার সমৃদ্ধির জন্য।এই বোধটা কি মানুষের মনে জাগ্রত হবে না।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৪০

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিনীরা মুল দেশের বাসিন্দা হয়েও দেশ পেলো না জ্ঞানের অভাবে।

১৩| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৫

আঁধারের যুবরাজ বলেছেন: আমি জানি আপনি একজন মানবিক ব্লগার। কিন্ত ইসরাইল এবং পাইলাইস্টাইনীদের সমস্যা নিয়ে আপনি যখন কিছু লেখেন সেখানে ঘুরে ফিরে দেখা যাই যে সব ভুল আরবদের। কিন্তু এই ভাবে লিখলে একটু বেশিই সররলীকরণ হয়ে যায়। আপনি অন্য একটি লেখায় অসলো চুক্তির কথা বলেছেন ,কিন্তু লিখতে ভুলে গিয়েছেন যে ,সেই চুক্তি করার জন্য ততকালীন ইসরাইলের রাষ্ট্রপতিকেও ( Yitzhak Rabin
) প্রাণ দিতে হয়েছিল উগ্রবাদী ইহুদের হাতে।
এখানে ধর্মের সংঘাতের চাইতে ,ভৌগোলিক রাজনীতি বেশি জড়িত। পৃথিবীর সকল দেশ বা জাতি যায় যার নিজস্ব লেভার কথা চিন্তা করে। ইস্রায়েল কর্তৃপক্ষ যদি এটি আন্তরিক হতো তাহলে তারা অন্তত পশ্চিমতিরের অধিকাংশ জায়গা জবর দখল করতো না আন্তর্জাতিক সম্প্রদায়ের আপত্তি সত্ত্বেও।
আমাদের উচিত মানবিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করা বা কিছু বলা। কে বেশি নির্যাতিত ,কে বেশি অত্যাচারিত ? যে বেশি নিপীড়িত আমার নৈতিক সমর্থন ও তার জন্যই হওয়া উচিত।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:


Yitzhak Rabin প্রাণ দিতে হয়েছিল উগ্রবাদী ইহুদের হাতে; সেই রকম ইহুদীরা সব সময় ছিলো; কিন্তু ২০০১ সালের জানুয়ারীতে আবার সুযোগ দিয়েছিলো ইয়াহুদ বারাক; ইয়াসির আরাফাত সেটা নষ্ট করেছে। এখন প্যালেষ্টাইনের মাঝে জ্ঙানী মানুষ নেই; এখনো পিএলও চাইলে দেশ পেতে পারে; কিন্তু তারা কারো কথা শুনে না; বিশ্বের োানেক জাতির সমর্থন আছে তাদের জন্য; কিন্তু তারা কারো কথা শোনে না।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:১৪

সোনাগাজী বলেছেন:



একা পিএলও যদি "অস্ত্র ত্যাগ করে ও অকারণ পাথর ছোঁড়া বন্ধ করে" ইউরোপের সাথে বসে, দেশ পাওয় কঠিন হবে না।

১৪| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:২৪

আঁধারের যুবরাজ বলেছেন: ভাই শুধু মাত্র পশ্চিমাদের চাওয়ার জন্য কসোভো ,বসনিয়া,দক্ষিণ সুদান বা পূর্ব তিমুর স্বাধীন হয়েছে। এই অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ এর জন্য এদের এই ঝামেলা বজায় রয়েছে এখনো। তাই বলে আমি বলছি না যে আরবদের নির্বুদ্ধিতা নেই।

কিছু দিন আগেই ইসরাইলের প্রধানমন্ত্রী নতুন মিডল ইস্ট এর ম্যাপ দেখিয়েছে জাতিসংঘে ,সেখানে পাইলাইস্টাইন এর কোনো নাম ই ছিল না ,পুরো দেশটিকেই ইসরাইল হিসেবে দেখানো হয়েছে। এটা সে কোনো পরিকল্পনার উদেশ্য নিয়েই করেছে যা আগামীতে দেখা যাবে।

আমার এক ইহুদি সহকর্মীকে প্রশ্ন করেছিলাম যে, তোদের এই সমস্যা কবে শেষ হবে। সে বলেছিলো যে কোনো দিন না ,দুই পক্ষেরই এতো মানুষ মারা গিয়েছে যে সেই ক্ষত কেউ কোনো দিনই ভুলবে না। যদিও এই কথা শুধু মাত্র ওই লোকের ব্যক্তিগত মতামত ছিল। তবু বলবো এই সমস্যার শেষ করা উচিত ,অন্তত যাদের ক্ষমতা রয়েছে তাদের এগিয়ে আসা উচিত। অনেক রক্ত ঝরেছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



খৃষ্টান ও ইহুদীরা মুসলমানদের সাথে বাস করতে পারছে না বলেই সুদান, ইষ্ট তিমুর ভাগ হয়েছে; কিন্তু মুসলামনেরা নিজ দেশ ছেড়ে ইউরোপ, আমেরিকা , কানাডা ও অষ্ট্রেলিয়ায় গিয়ে খৃষ্টদের সাথে বাস করছে। ইহা মুসলমানদের জ্ঞানের অবাবের কারণে ঘটছে, তারা নিজেদের উন্নয়নের জন্য কোন চেষ্টা করছে না। বাংলাদেশের ব্যুরোক্রেটরা চাচ্ছে, সাধারণ বাংগালীর ছেলেমেয়েরা যেন পড়ালেখার সুযোগ না পায়। ফিলিস্তিন লোকজন, মিশর, জর্ডান, লেবানন ও সিরিয়ার ভুলের জন্য ফিকিস্তিন স্বাধীনতা পায়নি; এখন পিএলও চেষ্টা করছে না; ওরা এটাসেটা নিয়ে পাথর মারছে।

১৫| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:২৬

ঢাবিয়ান বলেছেন: ইজরাইলের এই ২৪ ঘন্টার মধ্যে উত্তর গাজার মানুষকে দক্ষিনে সরে যাবার অর্ডার দেয়াটা একটা লোকদেখানো ফাজলামি ছাড়া আর কিছু না। আলাজাজিরার সাংবাদিক গাজা থেকে জানিয়েছে যে , দক্ষিন গাজা এমন বড় কোন জায়গা নয়। সেখানে উত্তর থেকে আসা এত বিপুল পরিমান মানুষ কোথায় ঠাই নেবে? US Congresswoman Alexandria Ocasio-Cortez নিন্দা জানিয়েছে এই প্রস্তাবের। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে তিনি লিখেছেন '' Any person can see that ordering 1+ million people to move in under 24 hours is not possible. It is unacceptable.

এছাড়াও The UN has already deemed the order “impossible” without “devastating humanitarian consequences.” Humanity is at stake. Nearly half are children. We must halt this।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৩

সোনাগাজী বলেছেন:



আমি লাইভ দেখছি; ইসরায়েলের ভেতরে মৃত্যুর সংখ্যা নিয়ে ওরা মিথ্যা বলছে; তবে, এবার ওরা মানুষ হত্যা করতে চাচ্ছে।

১৬| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৩

আঁধারের যুবরাজ বলেছেন: গাজার সাধারণ অধিবাসীদের যাবার কোনো জায়গা নেই। এক দিকে সাগর ,অন্য দিকে মিশর সীমানা বন্ধ করে রেখেছে এবং আর এক দিকে ইসরাইলের আর্মি। ওখানে যে সব সাংবাদিক কাজ করছেন ,জীবনের ঝুঁকি নিয়ে করছেন। পানি নেই , বিদ্যুৎ নেই ,ইন্টারনেট নেই যথেষ্ট। বর্তমান অবস্থার সব ছবিও উনারা পাঠাতে পারছেন না। এতো হতাশার মাঝেও ,কিছু অসাধারণ সাংবাদিকগণ কষ্ট করছেন প্রকৃত অবস্থা জানানোর জন্য। কিন্তু তারাও যে কোনো সময় মারা যেতে পারেন।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৫

সোনাগাজী বলেছেন:



এবার ভেতরের সাংবাদিক প্রাণ হারাবার বিরাট; কারণ, সৈন্য বাহিনী এবার ভয়ংকর মানসিকতা নিয়ে ভেতরে প্রবেশ করবে।

১৭| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৪১

আঁধারের যুবরাজ বলেছেন: "একা পিএলও যদি "অস্ত্র ত্যাগ করে ও অকারণ পাথর ছোঁড়া বন্ধ করে" ইউরোপের সাথে বসে, দেশ পাওয় কঠিন হবে না।"

পিএলও তো বর্তমানে কোনো সশস্ত্র সংগ্রাম করছে না। উনাদের সাথে পশ্চিমাদের বা ইসরাইলের মোটামুটি ভালো সম্পর্কই রয়েছে।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:



পিএলও'এর মাঝে ভাগ আছে, ওরা জেরুসালেমে ইহুদীদের ভয়ে রাখে ও ছোটখাট ব্যাপারে ছাড় দেয় না; পিএলও অস্ত্র জমা দিয়ে দিলে কোন ক্ষতি নেই।

১৮| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫১

আঁধারের যুবরাজ বলেছেন: গাজী ভাই শুধু মুসলমানদের দোষের কারণেই ওই দেশ গুলি স্বাধীন হয়েছে তা না। কিছু মুসলিম দেশ তো স্বাধীন হয়েছে। দেশ ভাগ/ গড়া নানা কারণেই হয় ,কিন্তু ভূরাজনৈতিক কারণে বেশি হয়।

মুসলমানরা যে সব দিক থেকে পিছিয়ে রয়েছে এবং নিজেদের ভুলেই হোক বা দোষের কারণে ,সেটা সত্য। মিডল ইস্ট এর কোনো দেশেরই ক্ষমতা নেই পশ্চিমাদের চটিয়ে কিছু করা। তাই আরবদের ভুল আছে সেটা যেমন সত্য ,তার চেয়েও বড় সত্য হচ্ছে পশ্চিমারা যদি সত্যি চায় ঐ অঞ্চলের সমস্যার সমাধান সেটাও সম্ভব।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



আফগানিস্তানে ১ জন বৌদ্ধ ও হিন্দুকে থাকটে দিয়েছে? ইরানের ইহুদীদের থাকতে দিয়েছে? ইয়েমেনের ইহুদী ও খৃষ্টানরা কোথায়? পাকিস্টানে হিন্দু ও শিখদের থাকতে দিয়েছে?

১৯| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৬

হাসান কালবৈশাখী বলেছেন:

গাজা উপত্যকাটি অর্থনীতি সীমিত। মিল ফ্যাক্টরি আমদানি রপ্তানি ইত্যাদি সীমিত। হত দরিদ্র অর্থনীতি।
কিন্তু গাজার রাস্তায় এত এত ঝকঝকে নতুন বিএমডব্লিউ মার্সিডিজ গাড়ি। বহুতল আধুনিক ফ্ল্যাট লোকজনের হাতে অফুরন্ত টাকা। মাটির তলা দিয়ে সুরঙ্গ কেটে গাড়ি চোরা চালান করে আনে,
এত টাকা কোথায় পায় হামাস?

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:০০

সোনাগাজী বলেছেন:




এগুলো শেখদের টাকা। হামাস বেতন পায় ইরান থেকে।

২০| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:০৮

আঁধারের যুবরাজ বলেছেন: " আফগানিস্তানে ১ জন বৌদ্ধ ও হিন্দুকে থাকটে দিয়েছে? ইরানের ইহুদীদের থাকতে দিয়েছে? ইয়েমেনের ইহুদী ও খৃষ্টানরা কোথায়? পাকিস্টানে হিন্দু ও শিখদের থাকতে দিয়েছে? "

ভাই আমি আপনার এই কথার সাথে একমত। কিন্তু আমাদের আলোচনা তো এই দেশ গুলির মানুষদের অন্যায় নিয়ে হচ্ছে না। আমাদের আলোচনা হচ্ছে পাইলাইস্টাইন / ইসরাইল নিয়ে। ভারত উপমহাদেশ নিয়ে যখন আলোচনা আসবে তখন ওই অঞ্চলের ভুল বা অন্যায় নিয়ে আলাপ করা যাবে।

কথা হচ্ছিলো পাইলাইস্টাইন / ইসরাইল,ওই অঞ্চলের শান্তি নিয়ে। "দুই দেশ হবে " এই সমাধান নিয়ে বেশি আলোচনা হয়েছে আন্তর্জাতিক ফোরামে । সেটা না হবার জন্য কম আর বেশি দুই পক্ষেরই ভুল বা অন্যায় রয়েছে। কিন্তু আমি বা আপনি আলোচনা ছাড়া কিছুই করতে পারবো না ,তবে আশা করতে পারি ক্ষমতাবান দেশি গুলি ভবিষ্যতে সমাধান করতে এগিয়ে আসবে।

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:০৯

সোনাগাজী বলেছেন:




২ দেশ ইউরোপ ও আমেরিকা চেয়েছিলো; আরবেরা চাহেনি; অবশেষে ইয়াসির আরাফাত ছেয়েছিলেন; কিন্তু ইসলামিক জ্বিহাদ ও হেজবুল্লাহ বড় বাধা হয়ে দাঁড়িয়েছিলো; আরাফাতের মৃতয়ুর পর, পিএলও তার জনপ্রিয়তা হারায়; এরপর আসে হামাস।

২১| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:২৬

স্প্যানকড বলেছেন: গাজা কি পুরা দেশ ইসরাইল নিয়ে নিবে। এরপর গোটা আরব অস্থির করে তুলবে আর এদিকে রাশিয়া চীন ইউরোপ। তারপর দুম তৃতীয় বিশ্ব যুদ্ধ ! উহা হতে যাচ্ছে। আপনি কি ভাবেন এ বিষয়ে?

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:১০

সোনাগাজী বলেছেন:




৩য় বিশ্বযুদ্ধ ফিলিস্তিন নিয়ে হবে না।

২২| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৩২

আঁধারের যুবরাজ বলেছেন: "পিএলও'এর মাঝে ভাগ আছে, ওরা জেরুসালেমে ইহুদীদের ভয়ে রাখে ও ছোটখাট ব্যাপারে ছাড় দেয় না; পিএলও অস্ত্র জমা দিয়ে দিলে কোন ক্ষতি নেই।"

এতে প্রকৃত অবস্থা স্পষ্ট হয় না। পালাইস্টাইনিদের নেতা বা প্রনিধি হিসেবে মাহমুদ আব্বাস বা উনার মন্ত্রীদেরকে আন্তর্জাতিক ভাবে সীকৃতি দেয়া হয়। পিএলও জাতিসংঘকৃত ভাগ করা যে ভৌগোলিক সীমানা দিয়েছিলো সেটা দাবি করে। একই সাথে নানা দেশে পাইলাইস্টিন রিফুজিদেরকেও ফেরত আন্তে চায় তাদের নিজ দেশে। কিন্তু ইস্রায়েল কর্তৃপক্ষর এখানে আপত্তি রয়েছে। উপরোন্ত পশ্চিমতীরের অধিকাংশ এলাকায় এখন অধিকৃত বসতি স্থাপনকারীদেরকে ইস্রায়েল কর্তৃপক্ষ সমর্থন দিচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়ের আপত্তি সত্ত্বেও। ওদেরকে নিয়ে ইসরাইল কর্তৃপক্ষ কি করবে ?

ভাই এই সমস্যা অনেক জটিল এখন , এতো অল্পকথায় সিদ্ধান্তে দেয়া যায় না বা চট করে মতামত দেয়া ও ঠিক নয়।

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:১২

সোনাগাজী বলেছেন:




এখন মুল সমস্যা হচ্ছে, পিএলও চায় যে, ১৯৪৮ সালের রিফিউজের "নিজগ্রামে ফেরত যেতে দিতে হবে"; ইহাই এখন বড় বাধা।

২৩| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৩

নিমো বলেছেন: এক রাশান হারামজাদাদের কারণেই বিশ্বর অর্থনীতির ত্রাহি অবস্থা। এরপর আবার এটা। তেলের দাম বাড়বে। দেশের অবস্থা কোথায় যায় ঠিক নাই। আর ব্লগের কিছু আবাল সারা বিশ্বেই যুদ্ধ ছড়াতে চায়। এগুলো পশ্চাতদেশে লাথি দেয়া দরকার।

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:১৪

সোনাগাজী বলেছেন:



ব্লগে এমনিতে ব্লগার নেই; যেই পরিমাণ আছে, এরা বাংলাদেশের ১৯৭১ সালের ঘটনাবলীও জানে না।

২৪| ১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:২০

রাজীব নুর বলেছেন: অদৃশ্য ইশারায় ইসরাইল-ফিলিস্তিন তথা ইহুদি-আরব দ্বন্দ্ব।
সংখ্যাগরিষ্ঠ লোকজন ইতিহাসের চেয়ে ধর্মীয় মিথের পেছনেই ছুটতে পছন্দ করে বেশি!

১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৩৫

সোনাগাজী বলেছেন:



ইউরোপের শিক্ষিত কিন্তু দুষ্ট ইহুদী ও আরবের বুদ্দুদের মাঝে রাজনৈতিক সমস্যা।

২৫| ১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৪

প্রজ্জলিত মেশকাত বলেছেন: যাক অন্ততঃ হামাসকে সন্ত্রাসী গোষ্ঠি বলেননি। সেটাইতো আপনার স্বভাব। আর আরবদের ইতিহাস যতদূর পর্যন্ত জানা যায় ততোদিন পর্যন্ত তারা বর্বরই ছিলো; এখনো আছে আর শেষ পর্যন্তও তাই থাকবে। এদের কাছ থেকে ভালো কিছু প্রত্যাশা করে লাভ নেই।

১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



যদি প্যালেষ্টাইন সমস্যা বুঝেন, তা ব্যাখ্যা করেন; ব্লগারেরা বুঝুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.