নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

এবারের গাজা হত্যাযজ্ঞের জন্য ইসরায়েলকে মুল্য দিতে হবে।

২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫২



**** আজকে আরব লীডারদের শান্তি সন্মেলন ছিলো কায়রোতে; উহাতে কোন ধরণের সিদ্ধান্তে পৌঁছতে পারেনি আরব লীডারগণ; এসব লীডারেরা শীঘ্রই নিজ দেশে হামাস ও হেজবুল্লাহ'এর উপস্হিতি দেখতে পাবে। ****

গাজায় এবারের ২ সপ্তাহের হত্যাযজ্ঞ ইসরায়েলের বিপক্ষে গেছে; হামাসের লোকজন ইসরায়েলের সিভিলিয়ান বসতি আক্রমণ করে সাধারণ নাগরিকদের হত্যা করায়, পশ্চিমের মানুষজন ইসরায়েলের প্রতি যেই পরিমাণ সহানুভুতি দেখায়েছিলো, ইসরায়েল অন্ধভাবে বিমান আক্রমণ করে, গাজায় আবদ্ধ, অসহায় সাধারণ মানুষকে হত্যা করায়, মানুসের সহানুভুতি উবে গেছে। ইহা ২০১৪ সাল নয়, মানুষ এখন ফিলিস্তিনীদেরও সিভিলিয়ান হিসেবে গণ্য করছে। আমেরিকার নতুন জেনারেশন ইসরায়েলকে চোখ বন্ধ করে সমর্থন দিচ্ছে না আর; কলেজ, ইউনিভার্সিটি ও তরুণ প্রফেশানেলরা নেতানিয়াহু ও তার সেনাবাহিনীর ঔদ্ধত্য পছন্দ করছে না; ইসরায়েল অনেক অনেক নির্দয়তা দেখায়ছে গাজায়, ইহার জন্য প্রায়চিত্ত করতে হবে। আমেরিকার নতুন জেনারেশন ইসরায়েলের জন্য যুদ্ধ করতে চাইবে না।

আমেরিকান সরকার ইহা ভালোভাবেই অনুধাবন করছে, সেইজন্য আজকেও বাইডেন ইসরায়েলকে এখনই গাজায় প্রবেশ করতে নিষেধ করেছে। ইসরায়েলকে বুঝতে হবে যে, সাধারণ আরবেরা হামাসের কর্মকান্ডকে পুরোপুরি সমর্থন করছে। আরব দেশগুলোর সরকারগুলো আমেরিকার সাথে গলা মিলায়ে মানুষকে শান্ত রাখতে পারবে না। আরব দেশগুলো থেকে অগণিত তরুণরা হামাসে ও হিজবুল্লায় যোগ দিবে, কিংবা হামাসের মতো বাহিনী গঠন করবে। এসব বাহিনী জর্ডান ও মিশরেও গড়ে উঠবে; এরা ইসরায়েলকে চারিদিক থেকে ঘিরে ফেলবে।

এখন ব্যর্থদেশ লেবানন ও সিরিয়ায় হেজবুল্লাহ ও ইসলামিক জ্বিহাদ স্বাধীন সোবাহিনীর মত বসবাস করছে; আগামীতে এরা ক্রমাগতভাবে ইসরায়েলের বর্ডারে আক্রমণ চালাবে। বেকার আরবী তরুণরা মিশর ও জর্ডানকেও ব্যর্থদেশে পরণত করতে পারে; এমন কি এরা জর্ডান ও মিশরের সরকারকেও ভয়ংকর চাপে রাখবে। এবার আমেরিকা যদি ফিলস্তিন সমস্যার সমাধান না করে, তবে তাদের নতুন চাকুরী হবে ইসরায়েলে সৈন্য নিয়োগ করে ইহাকে রক্ষা করা।। এবার ইসরায়েল গাজায় প্রবেশ করেও গাজাকে বদলাতে পারবে না, যদি না তারা ফিলিস্তিনের ভুমি ছেড়ে না দেয়; গাজার লোকজনকে খাঁচায় পুরিয়ে রাখা বিশ্ব এবার মানবে না। এখন থেকে ওয়েষ্ট ব্যাংক অশান্ত হয়ে উঠেবে, তারা পিএলও'র ঘুমপাড়ানী গান শুনতে চাইবে না। ফিলিস্তিন সমস্যার সমাধান না'করলে, ওয়েষ্ট ব্যাংকে গাজা থেকেও বেশী সমস্যার সৃষ্টি হবে।

ইসরায়েলের অধিবাসীদের আস্হা ভেংগে পড়বে; তার ভয়ে থাকবে যে, যেকোন সময়ে যেকোন কিছু ঘটতে পারে; ফলে, ইসরায়েল'এর ভবিষ্যত নিয়ে ওদের উৎসাহ কমতে থাকবে। একমাত্র সমাধান হলো, ইসরায়েল ও আমেরিকা মিলে ফিলিস্তিন গঠন করে উহাকে গড়ে তুলতে হবে। ফিলিস্তিনকে আরবদের হাতে ছেড়ে দিলে, আগামী ফিলিস্তিন লেবানন, কিংবা ইয়েমেনের মতো দেশ হবে। ইসরায়েল গত ২ সপ্তাহ যেভাবে ফিলিস্তিনীদের হত্যা করেছে, বিশ্ব ইহা পছন্দ করছে না আর; মনে হচ্ছে, আমেরিকা সেটা অনুধাবন করছে।


মন্তব্য ৩৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫৯

খাঁজা বাবা বলেছেন: যতক্ষন ইসরায়েল মনে করবে, তারা হামাস বা ফিলিস্তিনিদের নিয়ন্ত্রনে আনতে পারবে, ততক্ষন তারা ফিলিস্তিনিদের স্বাধীনতা দেবে না।

২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:২৯

সোনাগাজী বলেছেন:



আমেরিকা বুঝতে পারছে, ইসরায়েল অমানবিক বল প্রয়োগ করেছে সিভিলিয়ানদের উপর; ইসরায়েলকে আগের মতো আর রক্ষা করা সম্ভব হবে না। হামাসেরা যা করেছে, ফিলিস্তিন সমস্যার সমাধান না হলে, সেই ধরণের আক্রমণ শুরু হবে লেবানন, সিরিয়া, জর্ডান ও মিশর সীমান্ত থেকে আগামী ২/১ বছরের মাঝে।

২| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:০৮

নূর আলম হিরণ বলেছেন: ইসরাইল, আমেরিকার কিছু প্ল্যান তো অবশ্যই আছে! অবস্থা এত সহজে নিয়ন্ত্রনের বাহিরে যেতে দিবে না।

২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:১২

সোনাগাজী বলেছেন:



হামাস যা দেখায়েছে, এই পথে এগুবে ২/৪ লাখ তরুণ আরব। হামাস, হেজবুল্লাহ ও ইসলামিক জ্বিহাদের মতো গ্রুপ ছড়ায়ে পড়বে ইসরায়েলের ৪ পাশের আরব দেশগুলোতে। ইহার ফলে, মিশর ও জর্ডানও লেবাননের মতো ব্যর্থ দেশে পরিণত হতে পারে।

৩| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইসরাইল শক্তির দিক দিয়ে অপ্রতিদ্বন্দ্বী। কিন্তু দেশের ভিতরে এবং বাইরে বিভিন্নমুখী চাপের কারণে তারা জটিল পরিস্থিতিতে পড়তে পাড়ে।

২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৭

সোনাগাজী বলেছেন:



শক্তি আছে, শক্তিকে সারাক্ষণ ব্যবহার করা যায় না; এক পর্যায়ে সৈন্যরা ক্লান্ত হয়ে যাবে।
২০১৪ সালের পর, আবারো একইভাবে সাধারণ মানুষকে হত্যা করায় মানুষ নড়েচড়ে বসছে।

৪| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৪

কামাল১৮ বলেছেন: আমেরিকা চায় না ইসরাইল দুই দিক থেকে আক্রান্ত হোক।

২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:২১

সোনাগাজী বলেছেন:


নেতানিয়াহু ইসরায়েলকে শিকারী কুকুরে পরিণত করেছে; এর ফলে, হামাসের জংগি আক্রমণকে তরুণ আরবেরা "মডেল" হিসেবে নেয়ার পরিবেশ সৃষ্টি হয়েছে।

৫| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমেরিকা ও ইসরাইল মিলে ফিলিস্থিনিকে স্বাধীন করতে হবে এবং ফিলিস্থিনের অবকাঠামো গড়ে একটা সরকার গঠন করতে যাতে আরবরা ঢুকতে না পারে তাহলে ইরানও খোঁচানোর সুযোগ পাবেনা তবেই ইসরাইল ফিলিস্থিনের মধ্যে স্থায়ী শান্তি আসবে।

২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪৬

সোনাগাজী বলেছেন:



নেতানিয়াহু ইসরায়েলকে সমুহ বিপদের মাঝে টেনে এনেছে; শীঘ্রই সে ধরা খাবে।

৬| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৮

শ্রাবণধারা বলেছেন: আপনার লেখার দ্বিতীয় প্যারাটা পড়ে আশাবাদী হয়ে উঠেছিলাম। কিন্তু আরব দেশগুলোতে হামাস, ইসলামিক জিহাদ আর হিজবুল্লাহ বাড়তে থাকবে এটা শুনে নিতান্ত নিরাশ হলাম।

হামাস, ইসলামিক জিহাদ বাড়া মানে সীমাহীন অন্ধকার বাড়া, ঘৃণা আর মূর্খতা বাড়া। এরা কিছুই সৃষ্টি করবে না, শুধু ধ্বংস করবে আর নিজেরাও ধ্বংস হবে।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৩

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিন সমস্যা সমাধান না'হলে, হামাসের সন্ত্রাস এখন আরব তরুণদের ঝন্য "মডেল" হয়ে যাবে বলে মনে হচ্ছে। ইতিমধ্যে পশ্চিম তীরের মানুষ ামাহমুদ আব্বাসকে "আমেরিক ও ইসরায়েলের দলাল" ডেকেছে।

৭| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৫১

বাকপ্রবাস বলেছেন: একশ বছর পর হলেও তেলআবিবকে ভোগতে হবে, কারণ তার চারপাশে আরব রাষ্ট্র। তাদের মাঝে থেকে সবার সাথে লড়া সম্ভব হবেনা, আজকে পারছে কালকেও যে পারবে তার নিশ্চয়তা নাই। যুক্তরাষ্ট্র এর মদদে চলছে, যুক্তরাষ্ট্র যদি কোন কারনে দূর্বল হয়ে আসে ইসরাইলও টিকতে পারবেনা। আরব রাষ্ট্র সারা জীবন অন্ধ থাকবেনা, আরব রাষ্ট্রে অনেক পরিবর্তন হচ্ছে এখন, কাতার অনেক মডারেট চিন্তা করছে এখন, সওদি আরবও চেন্জ হচ্ছে। আরবে শিয়া সুন্নি যুদ্ধ বাধিয়ে যে ফায়দা লুটা হতো সেটাও কমে আসছে, সওদি ইরান এক সুরে গাইতে চাইছে। ইসরাইলের উচিত সমঝোতায় আসা

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৫

সোনাগাজী বলেছেন:


শিয়া সুন্নী সমস্যা কার সৃষ্টি, আমেরিকার?

৮| ২২ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনই একমাত্র সমাধান।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৭

সোনাগাজী বলেছেন:



সেটা যে সমাধান, সেটাতে তো ১৯৯৩ সালে ইয়াসীর আরাফাত সাইন করেছিলেন; কে সেটা করতে দেয়নি?

৯| ২২ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

এই সব গাজা, মাজা, খাজা সমস্যার সমাধান জরুরী।
জন্মের পর থেকেই এই সমস্যা শুনে আসছি।
আর ভালো লাগে না।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:




গতকাল আরব লীডারেরা কায়রোতে বসেছিলো, কোন রকম সিদ্ধান্ত নিতে পারেনি। যদি বলতো যে, বোম্বিং বন্ধ কর ১ সপ্তাহের জন্য, গাজার জীবিত মানুষকগুলোকে ঘুমাতে দাও, কি সমস্যা হতো?

১০| ২২ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৩

অহরহ বলেছেন: ইসরাইলের এই অবস্থা থেকে সরে আসার পথ নেই, ইসরাইল ঠিক পথেই এগুচ্ছে। যদিও গাজায় হসপিটাল এটাক এর পর মুসলিম বিশ্বে চিল্লাপাল্লা শুরু হয়েছে। কিন্তু আজকের এই আধুকিন বিশ্বে মুসলিম রাজা বাদাসা, শেখ, আমির, সুলতান, ডিক্টেটর, রেজিম, সামরিক স্বৈরাচার..... এদের খুব বেশি মুল্য নেই। যেমন জর্ডানের বাদশা, সৌদি কিং, মিশরের সিসি রেজিম, ফাঁকিস্তানের আর্মি.......... এরা সবাই এ্যামিরিকান খামারের গরু-ছাগল। সমস্যা ইরান, চীন-রাশিয়া চায় ইরান কে বলির পাঠা বানাতে। তুরস্ক লম্ফঝম্প করলেও এরর্দোয়ানের গুড্ডির নাটাই ইইউও এবং নেটোর হাতে। ইসরাইলের জন্য প্লাস পয়েন্ট ভারত।

তবে ইসরাইলের জন্য সবচেয়ে বড় সমস্যা পশ্চিমা বিশ্ব তথা ইউরোপ/এ্যামেরিকার তথাকথিত অতি লিবারেল আন্ট্রা হিউম্যান মাফিয়া গোষ্ঠি। এরা উপরে-উপরে মানবাতাবাদী, কিন্তু ভিতরে-ভিতরে টাকার কাছে গোলাম। ভন্ড।

ইসরাইল ঠান্ডা মাথায় ডান্ডা দিয়ে সব ঠান্ডা করে দিবে। কিছু দিন হৈচৈ হবে, তারপর দেখবেন সব ইতিহাস। ধন্যবাদ @ দাদা।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৩

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলের লোকজন এখন থেকে ঘুমাতে পারবে না; রিজার্ভেরা তৈরি থাকতে হবে, কেহ কাজে যেতে পারবে না। হামাসের সন্ত্রাস এখন আরব তরুণদের জন্য "নতুন মডেল হবে"।

১১| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০৮

আমি নই বলেছেন: @অহরহ আরএসএস জংগী কসাই মুদির ভারতরে কেউ গোনায় ধরে নাকি? আজকের দিনেও যারা মড়া পাকিস্তানের সাথে নিজেদের সামর্থের তুলনা করে। অরুনাচল প্রদেশে চীন শহর বানায়া ফেলল, কসাই মুদির ভারত খালি দেখেই গেল। নিজেদের পাছা থেকে চীনের ডান্ডা বের করো আগে তার পর অন্য ডান্ডার হিসাব কইর। কপাল ভাল দেশের সাইজটা একটু বড়, না হলে কবেই খেয়ে দিত।


১২| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: ইয়াসির আরাফাত বলেছিলেন-
"এমন একটি ইসলামী রাষ্ট্র কি নেই, যে আমাদের বিপদে পাশে দাঁড়াবে। এই পৃথিবীতে প্রায় ৫৬/৫৭ ইসলামী রাষ্ট্র রয়েছে। কিন্তু দুঃখের বিষয় তাঁরা নিজেদের নিয়েই ব্যস্ত থাকে সবসময়। অনেকে মুখে মুখে বললেও কাজে-কর্মে তাদেরকে আর দেখা যায় না।"

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:



বেশীরভাগ মুসলিম নেতারা নিজ দেশে টিকে থাকার জন্য আমেরিকার উপর নির্ভরশীল ছিলো। এখন দেখছেন, আমেরিকার ভিসানীতি নিয়ে বাংলাদেশের ১৯ কোটী বানর কিভাবে নাচছে!

১৩| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১২

বাউন্ডেলে বলেছেন: হত্য্যাযজ্ঞের মুল্য সবাইকে দিতে হয় মার্কিন-ইসরাইলও দিবে। এ আর এমন কি - ববাইডেন নেতানিয়াহু ততদিনে পগারপাড়।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২১

সোনাগাজী বলেছেন:



আপনি ময়নাপাখীর মতো, যা শোনেন, তাই বলেন।

১৪| ২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৭

ইলি বলেছেন: এখনকার পরিস্তিতিতে ইসরায়েলকে আগের মতো আর রক্ষা করা সম্ভব হবে না আমেরিকার।

২২ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



আমেরিকা সঠিক পদক্ষেপ না'নিলে মিডলইষ্টে হামাসের মডেলই কাজ করবে।

১৫| ২২ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: আমেরিকার ইতিহাসে ব্রাইডেন সবচেয়ে দুর্বল প্রেসিডেন্ট।
আসলে উনি বয়সের বাড়ে নুয়ে গেছেন। তার জায়গায় অন্য কেউ থাকলে ইজরাল আর ফিলিস্তিন সমস্যার ভালো ভূমিকা রাখতেন।

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৪

সোনাগাজী বলেছেন:



বাইডেন ইসরায়েলের গাজাতে প্রবেশ নিয়ে উৎসাহী নয়; তবে, পেন্টাগণ, সিনেট ও কংগ্রেস ভেতরে যাবার জন্য উৎসাহী।

১৬| ২২ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৫

ইমরান আশফাক বলেছেন: ফিলিস্তিনীরা হাতের কাছে যা পায় (মূলত: পাথর) তা নিয়েই রুখে দাড়িয়েছে একটা পরাক্রমশালী জাতীর বিরুদ্ধে। কিন্তু রোহিংগরা? নিজেদের ভূমিতে ফিরে যাওয়ার স্বপ্ন দেখতেও নারাজ। আসলে রোহিংগাদের মধ্যে কোন লিডার তৈরী হতে পারেনি যে নিজেদের জন্য স্বাধীন আবাসভূমির স্বপ্ন দেখাতে পারে।

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৬

সোনাগাজী বলেছেন:



বার্মা মগের মুল্লুক, রোহিংগারা বার্মার ভেতরে কারো থেকে সহানুভুতি পায়নি।

১৭| ২২ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৭

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: শুধু গাজা বা পশ্চিম তীর কেন? জর্ডান, সিরিয়া, লেবানন এমনকি ইজিপ্টও যদি ইসরাইল দখল করে নেয়, গবেট আরবদের কিছুই করার নেই কারন তাদের সরকার পশ্চিমা নেতাদের সাথে আপোষ করে নিজেদের ক্ষমতা ছলে বলে কৌশলে ধরে রাখে। আর নিজ জনগনকে হিসাবের বাইরে রাখ সর্বদা। দুটো বিমানবাহী রনতরী আমেরিকা মধ্যপ্রাচ্যে পাঠিয়েছে নিছক হামাস আর হেযবুল্লাহ্‌কে শায়েস্তা করার জন্য নয়, বরং ইসরাইলি ভাই বেরাদরদের সাথে মিলেমিশে দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নের জন্য।

সবচেয়ে খারাপ কিছু ঘটনা সামাল দেয়ার জন্য ঐ অঞ্চলের আরব নেতারা যদি প্রস্তুতি নেয় তবে সেটাই হবে তাদের জন্য সবচেয়ে ভাল।

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৯

সোনাগাজী বলেছেন:


হেজবুল্লাহ লেবাননকে ব্যর্থ দেশে পরিণত করে, নিজেদের দখলে নিয়েছে; জর্ডান ও মিশরে হেজবুল্লাহ ও হামাসের সংখ্যা বাড়বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.