নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

নেতানিয়াহুর সন্ত্রাস ইসরায়েলকে আত্মহননের দিকে নিচ্ছে!

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৩৮



**** হামাস অন্য বন্দীদের মুক্তি দিচ্ছে না, বাইডেন হতাশ ও রাগান্বিত ****
***** কাতার বলছে, বন্দী মুক্তি আসন্ন ****

নেতনিয়াহু আসলে ১৯৪৬ সালের ইহুদী সন্ত্রাসকে (হাগনাহ ) নতুন করে চালু করেছে; কিন্তু এই সন্ত্রাস ইসরায়েলকে আত্মহননের দিকে নিচ্ছে; আজকে গাজার হাসপাতালগুলোর জেনারেটরের জ্বালানী তেল শেষ হয়ে যাচ্ছে, ইসরায়েল মিশর থেকে জ্বালানী তেলের ট্যাংকার প্রবেশ করতে দিচ্ছে না; হাসপাতালগুলোতে কয়েক হাজার আহত শিশু ফ্লোরে গড়াচ্ছে। ব্যাপারটা বাইডেন অবধি গড়ায়েছে; বাইডেন এসব নিয়ে খুশী নয়।

জ্বালানী তেল নিয়ে জাতিসংঘের সেক্রেটারীর সাথে বিতন্ডায় জড়ায়েছিলো ইসরায়েলের ডিফেন্স সেক্রেটারী, এবং ইসরায়েলী সেক্রেটারী দাবী করেছে এই জ্বালানী হামাসের কাছে যাচ্ছে; এখানে কথায় কথায় বিরক্ত জাতিসংঘের সেক্রেটারী বলেছে যে, হামাসের আক্রমণের পেছেনে কারণ ছিলো! বেশ, আর যায় কোথায়, নেতানিয়াহু দাবী করেছে যে, জাতিসংঘের সেক্রেটারীকে পদত্যাগ করতে হবে। ইহাও বাইডেনের কাছে গেছে। বিশ্বের এই সংকটময় সময়, নেতানিয়াহুর কথায় বাইডেন লাফায়ে নিজকে ইডিয়ট বানাবে না।

আহত শিশুদের হাসপাতালের জন্য তেল বন্ধ করার পরিপ্রেক্ষিতে এয়াহুদ বারাকও হতভম্ব; বারাক বলেছে যে, ইসরায়েলকে ভুল পথে নেয়া হয়েছে, ইহা শোধরানোর দরকার। তেলের ব্যাপার নিয়ে আমেরিকার প্রশাসন বিরক্ত; এই বিষয় নিয়ে আমেরিকান মিডিয়া বেশ মুখর।

গতকাল, ইসরায়েল বিমান থেকে লিফলেট ছেড়েছে, যেখানে বলা হয়েছে যে, হামাস ও ইসরায়েলী বন্দীদের অবস্হান সম্পর্ক তথ্য দিলে, পুরস্কৃত করা হবে। ইহাও আমেরিকার মিডিয়ায় সমালোচিত হয়েছে; ফিলিস্তিনীদের মাঝে শত্রুতার সৃষ্টি করছে কৌশলে।

গতকাল, উত্তর গাজায় ৪০০ শত স্হানে বিমান আক্রমণ করেছে, যার অর্ধকের বেশী স্হান হচ্ছে রিফিজীদের আবাস। এগুলোতে, হামাসের যাওয়া আসা নেই বলে জানায়েছে আমেরিকান গোয়েন্দারা। আসলে ইসরায়েল জানে যে, এসব এলাকায় যারা রয়ে গেছে, এগলো হামাসদের পরিবারের লোকজন; ইসরায়েল এদেরকে হত্যা করার জন্যই আক্রমণ চালাচ্ছে!


মন্তব্য ৫৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৫৭

শ্রাবণধারা বলেছেন: বেশ ভালো একটা আপডেট। কিছু আশাব্যজ্ঞক পয়েন্টও এসেছে আপনার লেখায়।

কিন্তু ইসরাইলের এই মুহূর্তে যে আক্রমনাত্মক মনোভাব আর আমেরিকার বাইডেন প্রশাসন যেভাবে ইসরাইলকে অস্ত্র এবং নৈতিক সমর্থন দিচ্ছে তাতে আমার মনে হয় ধ্বংসযজ্ঞ এবং মৃত্যুর সবে শুরু।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:০৩

সোনাগাজী বলেছেন:



আমেরিকা ভয় পাচ্ছে যে, উত্তর দিকে থেকে হেজবুল্লাহ ভেতরে প্রবেশের চেষ্টা করলে ইসরায়েল একা তা সামলাতে পারবে না। আমেরিকা বুঝতেছে যে, হামাসকে না'থামালে হামাস শাখা খুলবে জর্ডান, মিশরে ও পশ্চিম তীরে; ফলে, মিডল ইষ্টে এনার্খী থামানো যাবে না; এমন কি পিএলও নিশ্চিন্ন হয়ে যাবে।

২| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:০০

কাছের-মানুষ বলেছেন: জাতিসংঘ ফিলিস্তিনের পক্ষে বলাতে ইজরাইল জাতিসংঘের কাউকে ভিসা দিবে না বলেছে। ফক্স নিউজে ইজরাইলের হামলার শুরুর দিকে বলছিল আমেরিকা নতুন করে কোন প্রক্সি-ওয়ারে জড়াতে চায় না, ইজরাইল ফিলিস্তিন সংঘর্ষেও আমেরিকা সেভাবে জড়াবে না, তবে প্রথম দিকে বাইডেন ইজরাইলকে যেভাবে সহানুভূতি দেখিয়েছিল এখন বিরক্ত আছে। তবে কৌশলগত কারণে ইজরাইলের বিরুদ্ধে যেতে পারছে না। হামাস ইজরায়েলের কয়েকজন বন্ধীকে মুক্তি দিয়েছে, তার মাঝে এক বৃদ্ধা আছে, হামাস বলছে ইজরাইল বন্ধীদের নিতে রাজি ছিল না, বন্ধী মুক্তির সময়ও হামলা চালিয়েছে। ইজরাইল নিজের বিপদ নিজে ঢেকে আনছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:০৯

সোনাগাজী বলেছেন:



আমেরিকান কংগ্রেস, সিনেট ও পুরো প্রশাসন ইসরায়েলের প্রতি ঝুঁকে আছে; বাইডেন প্রশাসনের সাথে মিলে চেষ্টা করছে ইসরায়েলকে রক্ষা করতে; কারণ, এবার নেতানিয়াহু যেভাবে হত্যাকান্ড চালায়েছে, ইহা ইসরায়েলকে বিপদ সীমার মাঝে নিয়ে গেছে; ইসরায়েলের অভ্যন্তরেও সমস্যা দেখা দিবে যুদ্ধের পরপরই। আমেরিকা বুঝতে পারছে, ইসরায়েলের চরমপন্হার কারণে, হামাস এখন আরবদের মাঝে ভীষণভাবে পপুলার।

৩| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:৫৪

শ্রাবণধারা বলেছেন: আমার এবং কাছের-মানুষের মন্তব্যের দুটো প্রতিত্তোরে বিষয়টি সম্পর্কে আপনার পর্যবেক্ষণ এবং খুব ভালো বিশ্লেষণ ক্ষমতা প্রমাণ করে।

এটা দুঃখজনক যে কিছু কিছু মৌলবাদী ব্লগার জায়নিস্ট, ইহুদি-প্রেমিক ইত্যাদি নামে আপনাকে ট্যাগ করছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:১৭

সোনাগাজী বলেছেন:




আমাদের অনেক ব্লগার বাংলাভাষা, ইতিহাস, রাজনীতি ও সোস্যাল সায়েন্স থেকে কোরান ও হাদিসে ভালো; উনারা সেখান থেকে বক্তব্য/ফতোয়া দেন।

৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:২৭

কামাল১৮ বলেছেন: আপনিতো আর নাস্তিক না।দৌড়ানি খেয়ে বিদেশে আসেন নাই।কয়েক জনেক কল্লাতো গেছেই।যারা কোন রকমে বেঁচে বিদেশে আছে তারা জানে ইসলাম কি চিজ।
আর সব থেকে মজার কথা হলো কোরান হাদিসেই ইসলামের বিরুদ্ধে বহু কথা আছে।আছে বহু স্বিবিরোধী কথা বার্তা।নাস্তিকরা কোরান হাদিস তেনা তেনা করে সেগুলি বের করেছে।তাই কোরান হাদিস দিয়েই তাদের বিরোধিতা করে।এটা খারাপ কিছু না।তাদের বিরোধিতা করতে গেলে ধরা খেয়ে যাবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৪৬

সোনাগাজী বলেছেন:




কমজ্ঞানের লোকজন ধরা খেলে কি করে বুঝবে যে, সে ধরা খেয়েছে?

৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:২৯

কামাল১৮ বলেছেন: যাবেন হবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৪২

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা ১০ লাইন কবিতার উপর প্রশ্নের উত্তর লিখতে নকল করে; তারা কি করে অতীতের মানুষের ( মুসা,ঈশা ও মোহাম্মদ (স: )'এর সময়ের ) জীবন-বিধান বুঝবে?

৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৪৫

কামাল১৮ বলেছেন: আমেরিকা কেন ভয় পেতে যাবে।দুটি যুদ্ধ জাহাজ আছে উপকুলে।ভয় দেখিয়ে না হলে যুদ্ধ অনিবার্য।

২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৪৮

সোনাগাজী বলেছেন:



আমেরিকা ভয় পায় ইউরোপ, কানাডা, জাপান ও অষ্ট্রেলিয়ার মানুষের সমালোচনা।

২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৫০

সোনাগাজী বলেছেন:


আমেরিকার অন্য ভয়, জর্ডান,মিশর ও সৌদীতে সন্ত্রাসী হামাস শক্তি অর্জন করবে।

৭| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৫২

কামাল১৮ বলেছেন: মানুষের কাজ কারবার হলো বর্তমান নিয়ে।মানুষ বেচে থাকে বর্তমানে। অতিতেও না ভবিষ্যতেও না।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:০৪

সোনাগাজী বলেছেন:



অনেক মানুষ মৃত্যুর পর আবার বেঁচে উঠবে, তখন তাদের জীবন হবে রূপকথার মতো সুখকর।

৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:০১

কামাল১৮ বলেছেন: এটাইতো ইসলামের সৌন্দর্য।একদিন তারা বিশ্ব জয় করবে। কোরান হাদিসে এর ভুরি ভুরি প্রমান।চুনা হাগার মসজিদের মোল্লার ওয়াজ শুনলে বুঝতে পারতেন তাদের কতো শক্তি।সারা দুনিয়াকে কি ভাবে তুচ্ছ তাচ্ছিল্য করে কথা বলে অথচ জীবনে কোন দিন জেলা শহরে যায় নাই।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:০৭

সোনাগাজী বলেছেন:


পৃথিবীকে না বুঝলে, তখন জীবনটা সহজ হয়ে যায়; জীবনটা বেকুবের মতো কেটে যায়।

৯| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমাদের এলাকার মসজিদের হুজুর জুম্মার নামাজের বয়ানে বললেন- ইহুদীরা স্বয়ং আল্লাহর সাথে বেয়াদবী করেছে। নবীর সাথে বেয়াদবী করেছে। এমনিক তারা নবীকে জাদুও করেছিল।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৪

সোনাগাজী বলেছেন:



হুজুরেরা রূপকথার গল্প বলেন, রূপকথার জীবন যাপন করেন; হামাসের লোকেরাও একই ভাবনার লোকজন।

১০| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৬

ঢাবিয়ান বলেছেন: আপনি লিখেছেন গাজায় জ্বালানী তেল ঢুকতে দিচ্ছে না ইজরাইল, হাসপাতালের ফ্লোরে মরে পড়ে আছে শিশুরা , এসবে নাকি বাইডেন খুশী নয় !!!!! হাসি এসে গেল কথাটা পড়ে !!!

As Israel's bombardment and siege of Gaza has intensified, the territory's 2.3 million residents have been left without power, pushing health and water services to the brink of collapse, with fuel for hospital generators running low."There is an urgent need to alleviate the suffering of Palestinian civilians in Gaza," Egypt's Foreign Minister Sameh Shoukry told reporters, adding that talks with Israel had not been fruitful.Hundreds of tonnes of aid from NGOs and several countries were waiting in Al Arish for conditions to allow entry to Gaza."We are waiting for the green light for the aid to enter and dozens of volunteers are ready at any time," a Red Crescent official in northern Sinai said। সুত্র রয়টার

বাইডেন যদি আসলেই এসবে খুশি নয় , তবে কেন মিসর সীমান্তে দিনের পর দিন রেড ক্রসের ট্রাক আটকে আছে ? এ বিষয়ে কি পদক্ষেপ নিয়েছে আমেরিকা ? গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করে এখন গাজার ফ্লোরে শুয়ে থাকা শিশুর জন্য নাকি মানবতা উথলে উঠেছে আমেরিকার !!! ভন্ডামির একটা সীমা থাকা উচিত।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৯

সোনাগাজী বলেছেন:



আপনার কপিপেষ্টে যা লেখা আছে, সেটাই আমি বাংলায় বলেছি! সমস্যা হলো, আপনি মধুর কেন্টিনের মানুষ। খাবার নিয়ে যেসব ট্রাক প্রবেশ করছে,উহার ব্যবস্হা বাইডেন করেছে। ১ দিনে ২০০ ট্রাক খাবার দরকার, যাছে ২০ ট্রাক।

১১| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:২২

জ্যাক স্মিথ বলেছেন: হামাস গাজাবাসীকে গিণিপপে পরিণত করেছে, ফিলিস্তিনবাসীর উচিৎ অতি শীঘ্রই হামাসকে ইসরাইল বাহিনীর হাতে ধরিয়ে দেওয়া, তা না হলে এই হত্যাযজ্ঞ বন্ধ হচ্ছে না।



খুব বেশি দেরি হওয়ার আগে হামাসের উচিৎ অবিলম্বে সকল বন্দিদের মুক্তি দিয়ে আলোচনার আহব্বান জানানো। সকল বন্দিদের মুক্তি না দেওয়া পর্যন্ত আলোচনার কোন সুযোগ নেই।


২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২২

সোনাগাজী বলেছেন:



গাজার মানুষের সেই সামর্থ নেই; গাজার মানুষ ২০০৬ সালে আত্মহত্যার পক্ষে ভোট দিয়েছে।

১২| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: শুধুমাত্র আমেরিকার সমর্থনে ইসরাইল এমন হিংস্র হয়ে উঠেছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৩

সোনাগাজী বলেছেন:



আমেরিকা ব্যতিত ইসরায়েলের পক্ষে আর কেহ ছিলো না?

১৩| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: এক হামাসকে নির্মূল করতে গিয়ে এত এত সাধারণ মানুষের মৃত্যু কখনোই কাম্য নয়। ইসরাইলের উচিৎ অতিশিঘ্রই যুদ্ধ কৌশল পরিবর্তন করা এবং যতটা সম্ভব সিভিলিয়ানস হতাহতের সংখ্যা কমিয়ে আনা। দুইশত জন বন্দিকে মুক্ত করার জন্য হাজার হাজার বেসামরিক লোকদের হত্যা করার মধ্যে কোন কৃতিত্ব নেই। ইতিমধ্যে মাত্র ৪ জন বন্দিকে মুক্ত করা সম্ভব হয়েছে, যতটুকু বুঝতে পারি হামাসের হাতে একজন বন্দি আটক থাকা পর্যন্তও ইসরাইল এই যুদ্ধ চালিয়ে যাবে। এখনো সময় আছে হামাসকে তড়িৎ কোন সিন্ধান্ত নিতে হবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৪

সোনাগাজী বলেছেন:



হামাসের সংগে মিশর ও কাতার কথা বলছে, নিশ্চয় এসব নিয়ে আলাপ হচ্ছে।

১৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২১

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় না- ইসরাইল-আমেরিকা, বাইডেন-নেতানিয়াহু, পশ্চিমা-মিডিয়া এসবের বিরুদ্ধে সারাদিন জিকির করে কোন লাভ আছে। এই হামলা বন্ধ করার একমাত্র উপায় হচ্ছে ২০০ জন জিম্মিকে মুক্তি দেয়া, এ জন্য মুসলীম বিশ্বের হামাসের উপর চাপ প্রয়োগ করতে হবে। হয়তো ইসরাইল ভুল পথে হাঁটছে কিন্তু নিজ দেশের বেসামরিক নাগরিকদের জিম্মি দশা থেকে মুক্ত করারর জন্য তারা সব ধরণের কৌশলই অবলম্বন করবে যতক্ষণ না জিম্মিদের উদ্ধার করা সম্ভব হয়।

আমি যতটুকু জানি এখন পর্যন্ত মুসলীম বিশ্বের কোন নেতাই নেতানিয়াহুকে জিম্মিদের মুক্ত করার ব্যাপারে শ্বান্তিপূর্ণ কোন প্রস্তাব দেয় নি।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৭

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের বেশীরভাগ মানুষ নিশ্চয় হামাসের কাজকে পছন্দ করছে! বাকী মুসলিম দেশগুলোর অবস্হা আরো খারাপ।

১৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় অনেক শক্তি দেখানো হয়েছে ইতিমধ্যে, এখন সময় কতার, সৌদি, ইরান এবং তুরস্ক এসব দেশের সহয়তায় হামাসের কাছ থেকে জিম্মিদের মুক্ত করার একটা ব্যবস্থা করা, তাহলে হতাহতের সংখ্যা অনেকাংশেই কমে আসবে। প্রাথমকি উত্তজনা একটু কমে আসলে মুসলিম দেশগুলোর সহয়তায় একটা সমঝোতায় আসতে হবে। কিন্তু সমস্যা হচ্ছে ঠিক এই মহুর্তে নেতানিয়াহুর মাথা পুরা হট হয়ে আছে আর তা সঙ্গত কারণেই। বিনা উস্কানিতে, হুট করেই সামরিক শক্তিধর যে কোন দেশের উপর এমন বর্বরিত হামলা এবং দেশের নাগরিকদের জিম্মি করা হলে যে কোন দেশ'ই ঠিক ইসরাইলের মতই প্রতিক্রিয়া দেখাবে।

হামলা না করে আলোচনার টেবিলে বসা উচিৎ ছিলো বলে অনেকেই মনে করেন, কিন্তু ঘটনা যেভাবে শুরু হয়েছে হামলা অনিবার্য ছিলো। অনেকের মতে- হামাস ইসরাইলে অতর্কিত হামলা চালিয়ে হাজার হাজার নারী-পুরুষ হত্যা করে শত শত নাগরিকদের বন্দি করে নিয়ে যাওয়ার পর ইসরাইলের উচিৎ ছিলো, সিরিয়া, লেবানন, জর্ডান, সৌদিআরব এসব মুসলিম দেশের নেতাদের কাছে ধরনা দেওয়া; এই হত্যাযজ্ঞের বিচার করে দাও; আমাদের জিম্মিদের মুক্ত করার ব্যবস্থা করে দাও..ইত্যাদি বলে। কিন্তু কোন সামরিক শক্তিধর দেশের পররাষ্ট্রনীতি এভাবে ডিজাইন করা থাকে না বলেই আমি জানি। ইসরাইল ছাড়া অন্য যে কোন সামরিক শক্তিধর দেশের উপর এমন বর্বোরোচিত হামলা হলে তারাও ঠিক একই প্রতিক্রিয়া দেখাবে বলে আমরি মনে করি।

শেষ কথা হচ্ছে- জিম্মিদের মুক্ত করতে না পারলে আর এজন্য যত হতাহতদের ঘটনা ঘটছে বা ঘটবে তার পুরো দায়াভার মুসলীম বিশ্বের। গুটিকয়েক মুসলীম দেশ যদি হামাসকে চাপ দেয় জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য তাহলে আমার ধারণা হামাস তাদের কথা শুনতে বাধ্য হবে। ইরান এখানে খুব ভালো একটা রোল প্লে করতে পারে কিন্তু ইরান তা না করে বরং হামাসকেই আরও উস্কে দিচ্ছে আর এজন্য ইরানকে চরম মূল্য দিতে হবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৭

সোনাগাজী বলেছেন:



নেতানিয়াহু এখন আর বিচার চাইতে পারবে না; শিশু হত্যা ও গাজা ধ্বংসের জন্য ইসরায়েলের বিচার হওয়ার দরকার।

আপনি যেসব মুসলিম দেশের কথা বলেছেন, সেগুলো মোটামুটি ব্যর্থ দেশ; আপনি পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান, ইয়েমেন, নাইজেরিয়ার নাম বলেননি। এরদেগান বলেছে যে, হামাস স্বাধীনতাযুদ্ধের যোদ্ধা; এই ইডিয়টের কথা কে শুনবে?

১৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৬

বিষাদ সময় বলেছেন: @জ্যাক স্মিথ

ইহুদিদের সংখ্যা মুসলমানদের ১০০ ভাগের এক ভাগ। ইসরাইলে সোজা হিসাব ১ ইহুদি হত্যার জন্য ১০০ জন মুসলিম হত্যা করতে হবে। অতএব ১৪০০ ইহুদি হত্যার জন কতজন মুসলিমের জীবন যাবে বুঝতেই পারছেন।

শুধু জিম্মিদের জন্য ইসরাইল সর্বগ্রাসী স্হল অভিযানে নামতে পারছে না। জিম্মি মুক্ত হলেই পুরো গাজা দখলে নিবে ইসরাইল । সেখানে থেকে সব ফিলিস্তিনিদের বিতাড়িত করবে এবং শুরু হবে ব্যাপক হারে আটক ও গুপ্তহত্যা।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৩

সোনাগাজী বলেছেন:


যুদ্ধ শেষ হওয়ার আগেই আরবরা বাইডেনের সাথে দেখা করে, ফিলিস্তিনেরজন্য আমেরিকান স্বীকৃতি চাইতে পারে; এখন সারাবিশ্বের সহানুভুতি আছে।

১৭| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: এরদেগান বলেছে যে, হামাস স্বাধীনতাযুদ্ধের যোদ্ধা; এই ইডিয়টের কথা কে শুনবে? - হা হা, উনি পাবলিকের মন জয় করার জন্য কথাটি বলেছেন হয়তো। উনি নিজেও জানেন স্বাধীনতাযুদ্ধের যোদ্ধাদের পিছনে দেশের জনগণ থাকেন, কিন্তু হামাসের সাথে দেশের সাধারণ জনগণ নেই কিছু জঙ্গি গোষ্ঠি ছাড়া।

@বিষাদ সময় - অহেতুক ইহুদীদের বিরক্ত করে লাভ কি? তাদের তাদের মত থাকতে দিন আর আপনারা আপনাদের মত থাকুন ঝামেলা শেষ। ফিলিস্তিনিরা যদি গান-বাজনা পছন্দ না করে ভালো কথা তারা গান-বাজনা শুনবে না কিন্তু অন্য দেশের কনসার্ট অনুষ্ঠানে হামলা চালোনোর অধিকার তাদের নেই।

ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



এখন ফিলিষ্তিনীদের ব্যাপার নিয়ে পশ্চিমের কেহ তুরস্কের কথা শুনতে চাইবে না

১৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: এই যুদ্ধের সমাধান আমেরিকার হাতে।
তারা সাদ্দামকে শেষ করেছে, লাদেনকে শেষ করেছে। ইসরাইল আর ফিলিস্তিন সমস্যাও তারা সমাধান করতে পারবে বলে আমার বিশ্বাস।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



আসলে গত ২৩ বছর শেষ হয়েছে পিএলও ও হামাসের মারামারিতে, কেহ সমাধানের চেষ্টা করেনি।

১৯| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৩

বিষাদ সময় বলেছেন: @জ্যাক স্মিথ
আমি কোন হত্যারই পক্ষপাতি না । যদিও আমি মুসলমান তারপরও মুসলমান বা ইহুদি কারও প্রতিই আমার বিশেষ কোন বিরাগ বা অনুরাগ নাই। তবে আপনি বিষয়টি যেমন সরলীকরণ করছেন বিষয়টি এতটা সহজও না এ সম্পর্কে

জাতিসংঘের মহাসচিব এর করা উক্তিটি তুলে দিচ্ছি-

গত মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনে আন্তোনিও গুতেরেস বলেন, ইসরায়েলে ভয়ংকর এক হামলা চালিয়েছে হামাস। তবে এ হামলা যে হঠাৎ শূন্য থেকে (কারণ ছাড়া) হয়নি, এটাও সবাইকে বুঝতে হবে। ফিলিস্তিনের জনগণ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারির শিকার।

তাঁরা তাঁদের ভূখণ্ড দখল করে অবৈধ ইহুদি বসতি দেখেছেন। তাঁরা সহিংসতায় জর্জরিত হয়ে চলেছেন।

জাতিসংঘপ্রধান আরও বলেন, গাজায় ইসরায়েল যা করছে, তা স্পষ্টতই আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ফিলিস্তিনি জনগণের দুর্দশা যেমন হামাসের ভয়ংকর হামলার ন্যায্যতা দিতে পারে না, তেমনি আবার এ হামলার জেরে জাতিগতভাবে ফিলিস্তিনি জনগণকে শাস্তি দেওয়া কখনো ন্যায্যতা পেতে পারে না।



সোনগাজী ভাই/স্যার আপনার অনুমতি ছাড়া আপনার পোস্টে অযাচিত বিতর্কের জন্য দুঃখিত।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



এগুলো দরকারী আলোচনা।

২০| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: আর যে সকল বাঙালীরা সারাবছর পশ্চিমা মিডায়ার গালাগালি করে, তাদের বাসা থেকে শয়তানের বাক্স টেলিভিশন এভাবে পুড়িয়ে ফেলতে বলুন, তাহলে তারা আর পশ্চিমা প্রপাগন্ডা শুনতে পাবে না। তাছাড়া হামাসও গান-বাজনা পছন্দ করে না। :D

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৩

সোনাগাজী বলেছেন:




বাংগালীদের শতকরা ৮০ জন বিবিসি, সিএনএন, ইউরো নিউজ বুঝে না; বুঝার মতো ব্যাকগ্রাউন্ড নেই।

২১| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০৪

জ্যাক স্মিথ বলেছেন: @বিষাদ সময় - আমি জাতিসংঘ মহাসচিবের উক্ত বক্তব্য পড়েছি। হ্যাঁ এক হামাসকে নির্মূল করতে গিয়ে হাজার হাজার নারীপুরুষ হত্যা কখনো জাস্টিফাই হতে পারে না, আসলে যুদ্ধক্ষেত্রে অনেক কিছু সঠিক ভাবে জাস্টিফাই করা সম্ভব হয় না। আর এ জন্যই হতাহতের সংখ্যা যেন আর না বাড়ে সে জন্য মুসলীম দেশগুলোর সহয়তায় জিম্মিদের মুক্ত করার ব্যবস্থা করতে হবে।গুটিকয়েক মুসলীম দেশ যদি হামাসকে চাপ দেয় জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য তাহলে আমার ধারণা হামাস তাদের কথা শুনতে বাধ্য হবে। ইরান এখানে খুব ভালো একটা রোল প্লে করতে পারে কিন্তু ইরান তা না করে বরং হামাসকেই আরও উস্কে দিচ্ছে।

ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৫

সোনাগাজী বলেছেন:



আরবেরা চায়, জিম্মি ও হামাস ২টাই মরুক; উহা করতে গিয়ে নিরীহ ফিলিস্তিনী শিশু ও নারীরা শেষ।

২২| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:১৫

জ্যাক স্মিথ বলেছেন: @বিষাদ সময় - ফিলিস্তিনের সাধারণ জনগণের এই দূরাবস্থার জন্য আমি ব্যথিত!! ওখানে আমি, আপনি থাকলে আমাদেরও একই অবস্থা হতো :(( এক হামাসের জন্য। ফিলিস্তিনের জনগণের উচিৎ অতি শীঘ্রই হামাসকে ইসরাইল বাহিনীর হাতে ধরিয়ে দেওয়া এতে হতাহতের সংখ্যা অনেক কমবে। আর হামাস যদি সত্যিই ফিলিস্তিনবাসীকে ভালোবেসে থাকে তাহলে তার উচিৎ অবিলম্বে জিম্মিদের মুক্তি দেওয়া। হামাসের হাতে একজন ইসরাইলী নাগরিকও জিম্মি থাকা অবস্থায় এ হামলা বন্ধ হবে না, বিষয়টা হামাস যত তাড়াতাড়ি বুঝতে পারে ততোই ভালো।

২৩| ২৬ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: হামাস কার পৃষ্ঠপোষকতায় এতদিন বড় হয়েছে ?
ইতিহাস দেখুন ।
কার ইঙ্গিতে ফিলিস্তিনবাসীর কাউকে কাউকে হত্যা করেছে ?

..............................................................................................
আবার যখন বনিবনা হয় নাই, তখন হামাস - ইসরায়েল সংঘাত শুরু হয়েছে ।
বিষয়টা বিন লাদেনের মতো ।
অস্ত্র, ট্রেনিং, অর্থ সবই নিল আমেরিকা থেকে,
কিন্ত যখন কথা শুনবেনা, মেরে দাও ।
যেন বাংলা ছবির ডায়লগ .......

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৬

সোনাগাজী বলেছেন:



হামাস সম্পর্কে আপনি বলতে চান, উহা ইসরায়েল ও আমেরিকার সৃষ্টি?

২৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

আমি নই বলেছেন: @জ্যাক স্মিথ আপনি ইনিয়ে-বিনিয়ে বলছেন গাজায় যা কিছু ঘটছে তার জন্য মুসলিমরাই দায়ী, হামাস দায়ী।

অহেতুক ইহুদীদের বিরক্ত করে লাভ কি? তাদের তাদের মত থাকতে দিন আর আপনারা আপনাদের মত থাকুন ঝামেলা শেষ। এই একটা লাইন থেকেই বোঝা যায় আপনি ফিলিস্তিন-ইসরাইল কন্ফ্লিক্ট সম্পর্কে খুন বেশি ধারনা রাখেন না বা জানলেও না জানার ভান করছেন। আসলেই কি ফিলিস্তিনিরা ইহুদীদের বিরক্ত করছে নাকি ইহুদীরাই ফিলিস্তিনিদের নির্যাতন করছে? এটা জানার চেষ্টা করুন।

আর ইসরাইলের সেল্ফ ডিফেন্সের কথা বলবেন? হামাস যেই এরিয়া গুলোতে হামলা করে জিম্মিদের ধরে এনেছে তার বেশির ভাগই দখল করে সেটেলারদের দেয়া, সুতরাং লজিক্যালি হামাস ইসরাইলে হামলা করেনি, করেছে দখলদার সন্ত্রাসীদের উপর। ফিলিস্তিনিদের কি সেল্ফ ডিফেন্স করার অধিকার নেই?

জ্যাক স্মিথ, আপনার হয়ত জানা নেই জিম্মিদের ব্যাপারে আইডিএফের একটা প্রটোকল আছে যার নাম হ্যানিবাল ডিরেক্টিভ, হ্যানিবাল ডিরেক্টিভ সম্পর্কে জানার চেস্টা করেন। জানলে বুঝবেন আইডিএফ জিম্মিদের ছারানোর ব্যাপারে আপনার মত অতটা উতলা নয়। আইডিএফ জিম্মি হওয়া পছন্দ করেনা এবং জিম্মি হওয়া নিজেদের নাগরিককে হত্যা করতেও দ্বিধা করেনা। ইভেন হানাদাররাও এখন পর্যন্ত এমন কোনো কথা বলেনি যাতে এটা মনে করা যায় জিম্মিই এই হামলার কারন।

আইডিএফের হিস্টোরি, ইসরাইলি মন্ত্রিদের কথা বার্তায় স্পষ্ট বোঝা যায় তারা ইচ্ছা করেই সিভিলিয়ানদের হত্যা করতেছে। তারা নির্বিচারে বোমা হামলার সাথে জীবন রক্ষাকারী ওষুধ, খাদ্য, জ্বালানি বন্ধ সহ এমন কোনো ওয়ে বাদ রাখেনি যাতে সিভিলিয়ানরা জীবন বাচাতে পারে। এমনকি বয়স্ক যোদ্ধারা তরুনদের যত বেশি সম্ভব হত্যা করতে উদ্ভুদ্ধ করে বক্তব্য দিচ্ছে। হলোকাস্টের সময় ইহুদিদের ইদুর বলা হত, আর এখন মুসলিম নিধনে বলা হচ্ছে হিউম্যান এ্যনিম্যাল।

হামাসকে নির্মুল করা কখনই ইসরাইলের লক্ষ নয়, ইসরাইলের লক্ষ গাজার আয়তন ছোট করে আনা, সম্ভব হলে গাজাবাসীকে সিনাই মরুভুমিতে নির্বাসনে দিয়ে পুরোটা দখলে নেয়া। আর হামাস কোনো একজন ব্যাক্তি নয় যে কেউ চাইলেই তাকে ধরিয়ে দিল। ইসরাইল একজন নিরিহ-নিরস্ত্র ফিলিস্তিনিতে হত্যা করলে ১০ জন হামাসের সদেস্য বাড়া বই কমবেনা। আপনার পরিবারের সবাই হত্যার স্বীকার হলে আপনিও হামাসেই যোগ দিতেন।

সমস্যার সমাধানঃ ইসরাইলকে আন্তর্জাতিক আইন মানতে বাদ্ধ করা, ফিলিস্তিনিদের বাড়ীঘর-সম্পদ-জমি ফেরত দিয়ে দুই রাস্ট্র সৃষ্টি করা। তা না হলে বিশ্ব একটা জংগল হিসেবেই থাকবে। জংগলে যেমন কোনো আইন চলেনা, নেকরেরা যাকে খুশি ধরে খায় তেমনি যখন যার শক্তি বাড়বে সে দুর্বলকে খেয়ে ফেলবে। এই সকল মানবতা, ইউএন, আন্তর্জাতিক আইন সব ফেক ধারনা হয়েই থাকবে।

গাজিভাই মন্তব্যটা জ্যাক স্মিথের জন্য। তবে আমার মন্তব্যে ভুলও থাকতে পারে, ভুল থাকলে অজথা রাগান্তিত না হয়ে ধরিয়ে দিলে ভাল লাগবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৭

সোনাগাজী বলেছেন:



গাজায় যা ঘটছে ইহার জন্য হামাস ও ইসলামী জ্বিহাদ দায়ী।

২৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৫

জ্যাক স্মিথ বলেছেন: @আমি নই - ইনিয়ে বিনিয়ে নয় আমি প্রায় সব কমেন্টেই পরিষ্কার করে বলে দিয়েছি বিষয়টার জন্য হামাস তথা মুসলিম বিশ্ব-ই দায়ী। গাজী দা সহ আরও অনকের পোস্টে আমি তা প্রমাণ করে দিয়েছি, কিন্তু এখানে আর নতুন করে কিছু লিখতে পারছি না বলে দুঃখিত। তবে আমার এ পোস্ট'টা একবার দেখতে পারেন। যারা ইউক্রেনে রাশিয়ার গণহত্যাকে সাপোর্ট করেছে তাদের কোন রাইট নেই ইসরাইলের বিরুদ্ধে কথা বলার।

ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৫

সোনাগাজী বলেছেন:



এদেরকে বুঝানো যাবে না; এদের স্কুল জীবনের খবর নেন, ১০ লাইন কবিতা মুখস্হ লিখতে পারতো না।

২৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৫২

জ্যাক স্মিথ বলেছেন: @আমি নই- যুগে যুগে মুসলীম ও অন্যান্য জাতি দ্বারা ইহুদীরা ভয়ঙ্কর নির্যাতন এবং বর্বরোচিত হত্যাযজ্ঞের স্বীকার হয়ছে, নিচের এই ভিডিও থেকে তা এক নজড় দেখে নিন। An Open Letter To The World

২৭| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:২৫

রাজীব নুর বলেছেন: ২৮ তারিখ বিএনপি সমাবেশ করবে।
ওবায়দুল কাদের নেতাকর্মীদের বলেছেন সজাগ থাকতে। নির্ঘুম থাকতে। এদিকে দেশের মানুষ ইজরায়েল ফিলিস্তিন নিয়ে চিন্তিত। আওয়ামীলীগ বিএনপি নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:২৮

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাতের'র লোকজন ক্রিমিনাল, আওয়ামীরা লাঠিয়াল; আমাদের জাতির এদের কারণে কষ্টে আছে।

২৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাংলাদেশ বা বহিঃবিশ্ব নিয়ে আপনার বিশ্লেষণগুলো আমার খুব পছন্দ। আপনার লেখায় অল্প কথায় বিষয়ের সামগ্রিক চিত্র পাওয়া যায়। শুভ কামনা জানবেন।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৮

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।
আমার সন্ডেহ হচ্ছে যে, অনেক ব্লগার বিশ্ব পরিস্হিতিকে সঠিকভাবে বুঝার চেষ্টা করছেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.