নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গাজা বিশ্ব থেকে বিচ্ছিন্ন

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৫



গতকাল রাতে, ইসরায়েলী ট্যাংক বাহিনী উত্তর গাজা ও মধ্য-গাজায় অবস্হান নিয়েছে; আজ রাতে কয়কহাজার ইসরায়েলী সৈন্য গাজায় প্রবেশ করেছে; এখন হত্যাকান্ড চলছে। গাজার সকল ধরণের কম্যুনিকেশন বন্ধ করে দেয়া হয়েছে ও শহরটি অন্ধকারে। বিমান আক্রমণ ও ট্যাংকের গোলার আগুন দেখা যাচ্ছে মিনিটে মিনিটে; পশ্চিমের মিডিয়াগুলো ভেতরের কোন ছবি দিচ্ছে না, সিএনএন তেলআবিব থেকে সংবাদ পরিচালনা করছে।

ইসরায়েল উত্তর গাজায় অবস্হিত সিভিলিয়ানদের হত্যা করছে, ওরা জনে যে, এগুলো হামাসের পরিবারের লোকজন ও হামাসের ঘনিষ্ট সাপোর্টার, এদের থেকেই পরবর্তি হামাস জেনারেশন শুরু হবে। গত পরশু অবধি বাইডেন ইসরায়েলের গাজায় প্রবেশ সাময়িকভাবে স্হগিত রাখার জন্য উপদেশ দিয়ে যাচ্চিলো ও জিম্মিদের মুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলো। গত পরশু বাইডেন হতাশ হয়ে যায় ও গাজায় প্রবেশ নেতানিয়াহুর উপর ছেড়ে দেয়; সেইরাতে ইসরায়েলের ট্যাংক বাহিনী বিনা বাধায় গাজায় প্রবেশ করে পজিশন নেয়।

আজ অবধি জাতিসংঘের ( ত্রাণ কর্মী ) ৩৩ জন কর্মী প্রান হারায়েছে, ১০২ আহত হয়েছে গাজায়; ইসরায়েলের কর্মরত জাতিসংঘের কোন কর্মী আহত বা নিহত হয়নি।

জাতিসংঘ প্রায় প্রতিদিনই বৈঠক করছে, যুদ্ধবিরতির জন্য ভোট করছে; ভোটে ইসরায়েলের প্রতিনিধিরা আছে, হামাসের কোন প্রতিনিধি নেই; এরপরও যুদ্ধবিরতির পক্ষে ভোট পড়ছে; কিন্তু ইসরায়েল বিবিধ কারণ দেখায়ে উহা মানছে না; জাতিসংঘের সিদ্ধান্ত না'মানলে জাতিসংঘ কিছু করতে পারে না। কোন জাতি জাতিসংঘের সিদ্ধান্ত না'মানলে সাধারণত আমেরিকা সেই জাতির উপর চাপ সৃষ্টি করে; কিন্তু ইসরায়েলের ব্যাপার আমেরিকা কখনো চাপ সৃষ্টি করে না।

ইসরায়েলী মুখপাত্রদের বক্তব্য থেকে বুঝা যাচ্ছে যে, উত্তর গাজার হাসপাতাল বন্ধ করে দেবে; ইসরায়েল দাবী করছে, উত্তর গাজার সব হাসপাতালের বেইজমেন্টে হামাসের অস্ত্রাগার আছে।

কাতার গতকালও বলেছিলো যে, বেশ কিছু পরিমাণ জিম্মিকে মুক্তি দিতে চেয়েছিলো হামাস; ট্যাংক বাহিনী ভেতরে যাওয়ার পর থেকে কাতার চুপ হয়ে গেছে। আজকে বাইডেনকে ২ বার দেখা দেখে টেলিভিশনে, সেখানে সে কোন বিষয়ে কথা না'বলে গাজার মৃত্যুর সংখ্যা সঠিক নয় বলে মন্তব্য করেছে; এই সামান্য ব্যাপারে কথা বলার কি প্রয়োজন উহা পরিস্কার নয়; এসব কথা বলার জন্য প্রেস সেক্রেটারী আছে; বাইডেন কাজ খুঁজে পাচ্ছে না।

গতকাল থেকে সিএনএন ও অন্যান্য চ্যানেল গুলো জিম্মিদের পরিবারকে আর দেখাচ্ছে না; মনে হয়, পরিবারগুলোর আবেদন নেতানিয়াহুর বিপক্ষে চলে যাচ্ছে।

মন্তব্য ৩৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪৫

নতুন বলেছেন: এটা পরিকল্পিত এবং এই রকমের গাজা দখলের জন্যই হামাসের হামলা করেছিলো।

বেশি খারাপ হলে এখন ইরান এবং লেবাননেও এই যুদ্ধ বাড়ানো হতে পারে... :(

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫০

সোনাগাজী বলেছেন:



লেবানন বলে কিছু নেই; সেখান থেকে হেজবুল্লাহ যুদ্ধে জড়াবার সম্ভাবনার কথা অনেকে বলেছিলো; আমার ধারণা, শিয়া হিসেবে তারা এইযুদ্ধে সুন্নীদের জন্য প্রাণ দিতে প্রস্তুত নয়।

২| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: এ অভিযান কবে নাগাদ শেষ হলে বলে আপনি মনে করেন? ইজরাইল কি পুরো গাজা দখল করে নিবে?

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:১৯

সোনাগাজী বলেছেন:



মুল যুদ্ধ ১ সপ্তাহের মাঝে শেষ হবে; তবে, ইসরায়েল ইহাকে লম্বা সময় জিইয়ে রাখবে, বুঝাতে চাইবে যে, হামাস রাশিয়ান বাহিনী থেকেও বড়। ইসরায়েলী বাহিনী দুর থেকেই যুদ্ধ করবে; কারণ, তাদের বাহিননীর বড় অংশ রিজার্ভ বাহিনীর লোকজন।

৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪৮

তানভির জুমার বলেছেন: আন্তর্জাতিক আইন, নিয়মতান্ত্রিক বিশ্বব্যবস্থা, পশ্চিমা মূল্যবোধ, মানবাধিকার, লিবারেলিসম, এবং বিশ্বশান্তির আসল চেহারা।

ইতিহাস সাক্ষী থাকুক, এর পর আর কেউ যেন না বলে, 'আমরা তো এগুলোর বাস্তবতা জানতাম না।'

গ।য। তাঁর তাজা রক্ত দিয়ে আমাদের বন্ধ চোখ গুলো খুলে দিয়েছে।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৪

সোনাগাজী বলেছেন:



আপনি লেবানন গেলে এই যুদ্ধে অংশ নিতে পারবেন।

৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫২

নতুন বলেছেন: হেজবুল্লাহ যুদ্ধে জড়াবার সম্ভাবনার কথা অনেকে বলেছিলো; আমার ধারণা, শিয়া হিসেবে তারা এইযুদ্ধে সুন্নীদের জন্য প্রাণ দিতে প্রস্তুত নয়।

যুদ্ধে টাকা লাগে, ইরান যদি এতে জড়াতে না চায় তবে এই যুদ্ধ অবশ্য বাড়াবেনা।

কিন্তু যদি আমেরিকা এখন ইরানকেও যুক্ত করতে চায় তবে তারা বাহানা তৌরি করবে.... :|

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৭

সোনাগাজী বলেছেন:



ইরান কোনভাবে এই যুদ্ধ জড়াতে পারবে না; ইরানের সৈন্য বাহিনী ইরানের বাহিরে নেই। ওদের কিছু সৈন্য যদি সিরিয়া ও লেবাননে থাকতো, তা'হলে ইসরায়েলের উত্তর সীমান্তে ২য় ফ্রান্ট খুলতে পারতো।

৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাইডেন যেই অভিনয় করছে তা খুবই নিম্ন মানের অভিনয়। সমসা হচ্ছে এই অভিনয়ের ফাঁদে ইরান মাথা দিলে মাথা থেতলে যাবে। বাইডেন নেতাহু গং চাচ্ছে ইরান এই যুদ্ধে জড়িয়ে যাক।

এই যুদ্ধটি সম্পূর্ণ পূর্ব পরিকল্পিত।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৯

সোনাগাজী বলেছেন:



এই যুদ্ধের কোন এক সময়ে ইসরায়েল ও আমেরিকা ইরানের আনবিক কেন্দ্রগুলো উড়িয়ে দেবার চেষ্টা করতে পারে।

৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: ব্লগের অনেকেই এখন হামাসের হামলাকে সাজানো নাটক মনে করছে, এবং হামাস আমেরিকার সৃষ্টি বলে ধারণা করছে।

কিন্তু তাহলে, হামাসকে ইরান কেন সাপোর্ট করছে? হামাসের প্রতিনিধী দল কেন মস্কোতে বৈঠক করছে? এর আগে হামাস ইসরাইলে যত হামলা চালিয়েছে তার সবই কি তাহলে আমেরিকা করিয়েছে?
কোনকিছু তো হিসেবে মিলছে না?

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০১

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা টংদোকানের যুদ্ধ এনালিষ্ট, ফেইসবুকের মিলিটারী অফিসার।

৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




নতুন আপনি সঠিক তথ্য জানিয়েছেন। আমি গতকালকের পোস্ট রক্তাক্ত ফিলিস্তিন: হামাসের অবস্থান এই বিষয়ে লিখতে চেয়েছি এবং আমার জানা কিছু তথ্যও যোগ করেছি।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৩

সোনাগাজী বলেছেন:



আপনি আপনার তথ্য কোথা থেকে পেয়ে থাকেন?

৮| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৫

নতুন বলেছেন: @ জ্যাক স্মিথ আপনিও হামাসের নেতা হলে এমন হামলার পরিকল্পনা করতে না।

এটাতে হামাস এবং গাজার ক্ষতি ছাড়া লাভের কোন সম্ভবনা নাই। :( তাই এই রকমের কাজের পেছনে ষড়যন্ত্রের কথা আসছে...

এই রকমের হামলা ব্লগের কয়েকজন ছাড়া কেউই সমর্থন করেনাই।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৫

সোনাগাজী বলেছেন:


২০০০ সালের দিক থেকে হামাসের সবকিছুর সাথে ইরান যুক্ত, হামাসকে কিভাবে ইসরায়েল ও আমেরিকা ব্যবহার করছে?

৯| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:



লেখক বলেছেন: বাংগালীরা টংদোকানের যুদ্ধ এনালিষ্ট, ফেইসবুকের মিলিটারী অফিসার। - এইরকম এফবিআই এমআই৬ তথ্য আপনি কিভাবে জানেন? আপনিতো এফবিআই এমআই৬ এ নেই। তাহলে আপনি কি টং দোকানে চা বিক্রি করেন? রং চা, আদা চা, লেবু চা?

আমার মনে হয়, ব্লগে টং দোকান নিয়ে যতোজন মন্তব্য করেন সবাই টং দোকানের চা বিক্রেতা। চায়ের কেটলির তাপে তারা নিজেও উত্তপ্ত।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২০

সোনাগাজী বলেছেন:



আমেরিকায় ৬/৭টি বড় ধরণের রাজনৈতিক মিডিয়া আছে, এদের তথ্য কম্পাইল করলে মোটামুটি ধারণা পাওয়া যায়; বাংলাদেশে ১টি মিডিয়ায়ও কোন দক্ষ ব্যক্তি নেই; সঠিক তথ্য পাওয়া মোামুটি অসম্ভব।

আপনার খেয়াল আছে, প্রফেসর এমাজুদ্দিন সাহেব রাজনীতি নিয়ে সব সময় ভুল তথ্য দি্তেন?

১০| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি আপনার তথ্য কোথা থেকে পেয়ে থাকেন? - যুদ্ধের মাঠে কাজ করেছি। যুদ্ধাক্রান্ত দেশে কাজ করেছি। যুদ্ধাক্রান্ত দেশে কি কি ম্যানিপুলেশন হয় তা নিজ চোখে দেখা জানা শোনা।

আপনি প্রায়ই ব্লগে বলে থাকেন সরকারি চাকরি করে ব্লগে কেউ কেউ কবিতা লিখেন, গান লিখেন, বাস্তবতা নিয়ে কেউ লিখেন না। ঠাকুরমাহমুদ বাস্তবতা নিয়ে লিখেন কিনা? ঠাকুরমাহমুদের ছেলেমেয়েরাও সরকারি চাকরি করেন, দেশের মাটির জন্য দেশের মানুষের জন্য কাজ করেন। তাই বলে কেউ মাথা বিক্রি করে দেয়নি। আমাদের রক্তে ব্যবসা মিশ্রিত। চাকরি চলে গেলে কেউ ভাতে মরে যাবো না।

আপনার সাথে দীর্ঘদিনের পরিচয় কি কি বলেন? আমেরিকায় আয়োডিনযুক্ত লবন আছে কিনা? আয়োডিন যুক্ত লবন খান, ভাতের বদলে লবন খান, ভাতের উপর চাপ কমান। স্মৃতিশক্তি বাড়বে।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৯

সোনাগাজী বলেছেন:


এখন আমেরিকান ৩টি মিডি্যার মুল সংবাদ-এনালিষ্টরা ইসরায়েলে, গাজা ও জর্ডানে আছে, ওরা যুদ্ধের উপর কথা বলছে, ব্যাখ্যা করছে; এখন, যে যতটুকু বুঝতে পারবে, যেভাবে বুঝতে পারছে, সেভাবে অনুধাবন করছে। বাংলাদেশের সামান্য পরিমাণ মানুষ এদের বুঝতে পারেন; ফলে, বাংগালীরা সময় মতো সঠিক তথ্য কম পান।

১১| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৪

জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা ঘটনা যাই হোক, ইরান হচ্ছে মধ্যপ্রাচ্যের একটা বিষফোঁড়া সময় এসেছে ইরানকে শিক্ষা দেবার।

আর রাশিয়া ইউক্রেণে আক্রমণের পরে কতগুলো রাষ্ট্র ইউক্রেনের পক্ষে দাড়িয়ে গিয়ে রাশিয়াকে প্রতিহত করছে, কিন্তু ফিলিস্তিনের পক্ষে এখন পর্যন্ত কোন রাষ্ট্র দঁড়াচ্ছে না কেন?

বাই দ্যা ওয়ে, যুদ্ধে টিকতে না পেরে রাশিয়া এখন নিজেদের সৈন্য নিজেরই হত্যা করছে যারা পিছু হটেছিলো।
Russia executing own retreating soldiers, US says

আর বঙ্গ পিপিল এতদিন জেনলাস্কিকে কমেডিয়ান বলে গালিগালাজ করলো কেন, সে ইহুদী বলে? হামাসের হামলার শুরুতে তারা এত উল্লাস করলো কেন? এর বিচার আপনার কাছে দিয়ে গেলাম।

এখন ইহুদিদের হাতে মার খেতে কি তাদের খুব মজা লাগতেছে?

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৫

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলের সৃষ্টির সাময় যারা ইসরায়েলের পক্ষে ছিলো, তারা কেহ আজো সরেনি। এদের থেকে সমর্থন পেতে হলে, ফিলিস্তিনকে অস্ত্র ত্যাগ করে, ১৯৯৩ সালের চুক্তি পালন করার কথা। ফিলিস্তিনীরা তা না'করে ইরানও আরবী শেখদের মতো চলছে। ফলে, তারা কিছুতেই ভুমি ফেরত পাচ্ছে না। গত ২০ বছর চলে গেছে হামাস ও পিএলও মারামারিতে। হামাসের কারণে গাজায় ২বার ভয়ংকর হতয়াকান্ড ঘটলো।

১২| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



এই দেশে শিক্ষিত মানুষের মাঝে প্রচুর গন্ডমূর্খ মানুষ আছেন। সামান্য স্বার্থের কারণে যারা নিজের মাথা বিক্রি করে থাকেন। এমাজুদ্দি সাহেব মাথা বিক্রি করে দেওয়া একজন মানুষ।

১৯৭১ এ শান্তি কমিটির প্রতিটি চেয়ারম্যান ততকালীন শিক্ষিত মানুষ ছিলো। রাজাকারের টিম লিডারগুলো দেশের শিক্ষিত লোকজন ছিলো।

ইস্টবেঙ্গল ইপিআর আর পুলিশের বিদ্রোহী সৈনিক কয়জন মেট্রিক পাশ ছিলো?

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৯

সোনাগাজী বলেছেন:



ইপিআর, বেংগল রেজিমেন্টের বেশীরভাগের পড়ালেখা ৫ম শ্রেনী বা তার নীচে ছিলো; ফলে, স্বাধীনতা যুদ্ধে তাদের অবদানের কথা সঠিকভাবে উঠে আসেনি।

বাংলাদেশের মানুষ যতটুকু তথ্য পেয়ে থাকেন, বেশীরভাগ মানুষ উহাকে সঠিকভাবে কম্পাইল করতে সমর্থ নন।

১৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: আর এতদিন যারা পশ্চিমা মিডিয়াকে গালাগলি করেছে তারা নিজেরাও এখন: গাজায় হামলার যত ধ্বংসযজ্ঞের ছবি, মৃত্যুর ছবি, ক্ষুধার ছবি, হতাহতের ছবি ইত্যাদির ছবি এবং ভিডিও সব পশ্চিমা মিডিয়া থেকেই নিচ্ছে অতঃপর পশ্চিমা মিডিয়াকেই গালাগলি করছে। গাজার ধ্বংসযজ্ঞের ছবি এবং ভিডিওতে এখন পশ্চিমা মিডিয়ায় ভরপুর। পশ্চিমা কোন মিডিয়ায় তো এখনও দেখলাম না যে ইসরাইলি সেনাবাহনী গাজায়, অন্য-বস্ত্র, ফুল ও ফল বিতরণ করছে, সবগুলো মিডিয়াই ইসরাইলের আক্রমণ এবং ধ্বংস যজ্ঞের কথাই প্রচার করছে। আপনার এই পোস্ট বঙ্গ পাপলিকের বিশ্বাস করা উচিৎ নয়, কারণ আপনি পশ্চিমা মিডিয়া থেকে তথ্য নিয়েই এই পোস্ট করেছেন।

আসলে বঙ্গ পিপল চায় কি? রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে বঙ্গ মিডিয়া কি করেছে আমি দেখেছি, বঙ্গ পাবালিক যা খায় এরা তাই তাই প্রচার করে গুজামিল এবং কাট-ছাট করে। বঙ্গ মিডিয়া হচ্ছে গুজবের ফ্যক্টরী।

বঙ্গ মিডিয়ার ঠিক কতজন প্রতিনিধী ইসরাইল-ফিলিস্তিনের এই কনফ্লিক্ট জোনে আছে তার লিস্ট দেন? আইজক্যা থিকা আমিও বঙ্গ মিডিয়া দেখে দেখে ব্রেইন গুজবে ভরায়ে ফেলবো। -

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০২

সোনাগাজী বলেছেন:



ইত্তেফাকের একজন প্রতিনিধি নিউইয়র্কে ছিলেন; উনি এক সময় ইত্তেফাকে ছিলেন, আমেরিকায় এসে থেকে গেছেন; এরপর, ইত্তেফাককে এখানকার বাংগালীদের সংবাদ পাঠাতেন, কিন্তু মেইন-ষ্ট্রীম আমেরিকার খবর পাঠাতেন না। আমি একবার কথা বলার সময়, এই ব্যাপারটা তুললাম; উনি বললেন যে, উনি আসলে ইংরেজী না'জানাতে আমেরিকার মিডিয়া থেকে সরাসরি কিছু পাঠাতে পারেন না। এই হলো মিডিয়ার লোকের অবস্হা।

১৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৩

আমি নই বলেছেন: জ্যাক স্মিথ তার প্রিয় টপিক পেয়ে গেছে, যেহেতু মুসলিমরা হত্যার স্বীকার হচ্ছে তাই খুশির ঠ্যলায় তার হাত আর কিবোর্ড থেকে নড়ছেই না।

এদিকে জেনলাস্কি নিজেই ইসরাইলকে সমর্থন দিয়ে বসে আছে, নিজের দেশ যেখানে গনহত্যার স্বীকার সেই ব্যাক্তি ইসরাইলের গনহত্যাকে কেমনে সাপোর্ট দেয় সেই প্রশ্ন জ্যাক স্মিথের মাথায় আসবেনা। বঙ্গ পিপল রাশিয়াকে সাপোর্ট দিতেই পারে কারন তারা আমাদের মুক্তিযুদ্ধের সময় আমেরিকাকে ঠেকিয়েছিল।

ইউক্রেনের পক্ষে পশ্চিমারা দারাইছে কেন এটা টংদোকানের এনালিস্টরাও বোঝে, জ্যাক স্মিথের দৌড় টংদোকান পর্যন্তও নয়। আজকেই ইউক্রেন ঘোষনা দিক তারা রাশিয়ার সাথে থাকবে, ন্যাটোর বিরোদ্ধে থাকবে তার পর দেখা যাবে কয়টা দেশ ইউক্রেনকে সাপোর্ট করে। যারাই রাশিয়ার পক্ষে, পশ্চিমারা বাই ডিফল্ট তাদের বিপক্ষে এটা একজন ভ্যানওয়ালাও বোঝে।

গাজী ভাইয়ের এই পোষ্টের শেষ লাইনটা জ্যাক স্মিথের মিডিয়া বিষয়ক প্রশ্নের অন্যতম উত্তর। তারা প্রচার করতেছে কিন্তু ফ্রেব্রিকেড করে। চাইলে প্রমান দিতে পারি কিভাবে তারা ফেব্রিকেড করে। কিন্তু দিলেই কি? আপনার মেন্টালিটি যা আছে সেটাই থাকবে। সুতরাং পপকর্ন, কোল ড্রিন্কস নিয়ে স্কাই নিউজের সামনে বসে পরেন, গাজায় ফায়ারওয়ার্কস হচ্ছে উপভোগ করুন।

১৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: হামলা পরিকল্পিত। মানে দোষ ইসরায়েলের। আবার হামাসকে স্বাধীনতাকামী ঘোষণা। তাদের সমর্থন করা। বুঝতে পারছি না হামলা পরিকল্পিত হলে হামাসকে নিশ্চয়ই ব্যবহার করেছে ইসরায়েল? তাহলে আবার হামাসকে সমর্থন করা কেন? লোকজনের দ্বিচারি সাইন্সটা বুঝতে পারছি না।

২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

সোনাগাজী বলেছেন:




আপনি যদি সঠিকভাবে ভাবতে পারেন, সেটাই আসল বিষয়; বাংগালীরা সঠিকভাবে ভাবতে পারলে আমাদের দেশের অবস্হা এতো ভয়ানক হতো না।

১৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

মিরোরডডল বলেছেন:




খেলাঘরকে মনে করিয়ে দিচ্ছি, কাল কিন্তু ব্লগার বন্ধু নুরু স্মরণে পোষ্ট লিখবে।
২৯ অক্টোবর, কাল ওনার চলে যাবার এক বছর পূর্তি।

শুরুতে দুজন দুজনের শত্রু ছিলো।
পরবর্তীতে কেমন করে বন্ধুত্ব হলো।
দুজনের মাঝে যে মজার খুনসুটি ছিলো সেগুলো নিয়ে লিখবে।


২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

সোনাগাজী বলেছেন:



উনাকে সব সময় মনে পড়ে; ব্লগে এলে উনার অভাব অনুভব করি।

আমি হয়তো উনাকে নিয়ে লিখবো না; কারণ, বেশকিছু ব্লগার আজকাল আমার লেখা পড়ছে না। আমি উনাকে নিয়ে লিখলে, অনেক না'পড়লে, ইহা খারাপ দেখায়। আপনি লিখলে ভালো হতো।

১৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

মিরোরডডল বলেছেন:




আরেহ নাহ, আমি লিখবো না।
খেলাঘরের সাথে ভালো বন্ধুত্ব ছিলো তাই বললাম।

কয়জন পড়বে, কে পড়বে না এতসব ভেবে লেখা যায় নাকি!
বন্ধু একজন আরেকজনকে মিস করে লিখতেই পারে, কয়জন মন্তব্য করলো সেটা বিষয় না।
তার মৃত্যুদিনে তাকে স্মরণ করা হয়েছে, সেটাই বিষয়।


২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:১৯

সোনাগাজী বলেছেন:



দেখি, হয়তো লিখবো।

১৮| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: যুদ্ধের কিছু কিছু ভিডিও আমি দেখেছি। কি ভয়াবহ!! আমার মন প্রচন্ড খারাপ হয়েছে। রাতে ঘুমাতে পারনি।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৪

সোনাগাজী বলেছেন:



হামাস ধর্মীয় সন্ত্রাস, ওরা ফিলিস্তিনীদের স্বাধীনতার স্বপ্নকে ভেংগে দিয়েছে।

১৯| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

গাজা অঞ্চলে জাতিসংঘ শান্তি রক্ষা মিশন প্রেরণ করা হোক।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৫

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিন না'হলে এখন থেকে আমেরিকার চাকুরী হবে ইসরায়েলকে পাহারা দেয়া।

২০| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৪

শাহ আজিজ বলেছেন: হামাস হয়তো ভাবেনি ইজরায়েল গাজায় একটা সরাসরি অভিযান চালাবে এবং তাদের স্বজনদের খুন করবে । আরবিয় ব্রেন আরকি । হামাস চালে ভুল করেছে । এবার ইজরায়েলের হামাস নির্মূল অভিযান শুরু হল মনে হয় ।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



হামাস আমাদের জামাত-শিবির থেকেও বড় ধরণের সন্ত্রাসী ও ইডিয়টদের সংস্হা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.