নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গাজার যুদ্ধ কখন শেষ হবে?

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:০১



২ সপ্তাহের মাঝে হামাস পরাজিত হবে; কারণ, এম্যুনেশন শেষ হলে হামাসের লোকজন এম্যুনেশন পাবে না; সর্বোপরি, হামাস সদস্যরা/ গ্রুপগুলো নিজেদের পজিশন থেকে সরে গিয়ে ভালো পজিশনে যাবার জন্য কাভার পারবে না; কারণ, ইসরায়েলীরা ট্যাংক ও সাঁজোয়া গাড়ীতে থাকবে, আকাশে বিমান বাহিনী এবং ইসরায়েলী সৈন্যের সংখ্যা এলাকার তুলনায় অনেক অনেক বেশী; তাদের কাছে অনেক বেশী এম্যুনেশন।

হামাসের আরেক সমস্যা হচ্ছে, ওদের নিজের তৈরি টানেলগুলো, এবং টানেলের মাঝে ষ্টোরেজ; টানেল বিমান আক্রমণের জন্য ভালো, কিন্তু গ্রাউন্ড অপরেশনের জন্য ভয়ংকর; কারণ, গ্যাসের কথা বাদ দিলেও, সাধারণ কার্বন-ডাই-অকসাইড মিশ্রিত গরম বাতাস, কিংবা পানির সাথে গ্যাসোলিন মিশায়ে টানেলে ছাড়লে হামাস টানেল ত্যাগ করতে বাধ্য হবে, কিংবা টানেলের মাঝেই মারা যাবে। হামাসের টানেলের বড় অংশ হচ্ছে উত্তর গাজায়। উত্তর গাজার পতন হলে, মধ্য-গাজার ও দক্ষিণ গাজার হামাস সদস্যরা অস্ত্র ফেলে দিয়ে মানুষের সাথে মিশে যাবার চেষ্টা করবে।

হামাস আশা করেছিলো, এমন কি আমেরিকা সন্দেহ করেছিলো যে, লেবানন ও সিরিয়ার সীমান্ত থেকে হেজবুল্লাহ আক্রমণ করবে; আপাতত: সেটার কোন লক্ষণ নেই; যদি তারা রকেট ছাড়ে উহাতে ইসরায়েলের তেমন কোন সমস্যা হবে না। হেজবুল্লাহ যদি সীমান্ত হয়ে ভেতরে আসার চেষ্টা করে, ইসরায়েল ও আমেরিকান বিমান বাহিনী উহা থামায়ে দিবে।

যুদ্ধ শেষ হলে নেতানিয়াহু উহাকে সহসা ঘোষণা দিবে না; সে উহা বিলম্বিত করবে ২টি কারণে: (১) যুদ্ধ শেষে সে কোনভাবে প্রাইম মিনিষ্টার হিসেবে টিকে থাকতে পারবে না (২) সে গাজার মানুষের মরাল ভেংগে দেয়ার জন্য খাবার, পানি, ঔষধ বন্ধ করে রাখবে, সে জানে যে, গাজাবাসী হামাসের রসাপোর্টার; এবং সে জানে যে, যুদ্ধের পর ইসরায়েলীরা তাকে অসন্মানিত করবে।

এই মহুর্তে হামাস যদি জিম্মীদের ছেড়ে দেয়, যুদ্ধের গতি বদলাবে; তখন নেতানিয়াহু বলতে পারবে না যে, জিম্মীদের মুক্ত করার জন্য পুরো ফিলিস্তিনে অপারেশন চালাতে হবে।

যুদ্ধে হত্যাকান্ড যাতে বিশ্ব দেখতে না পায়, সেজন্য গাজাকাে সম্পুর্ণভাবে বিচ্ছিন্ন করা হয়েছে। হামাস পরাজিত হলেও নেতানিয়াহু বেশ কিছু সময় বিভিন্ন অজুহাতে ভেতরে থাকবে; ফলে, যুদ্ধ কখন শেষ হবে, উহা বলা কিছুটা মুশকিল; তবে, জনবল, অস্ত্র ও অবস্হানের কথা হিসেবে নিলে হামাস ১ সপ্তাহও টিকে থাকার কথা নয়।


মন্তব্য ৬০ টি রেটিং +০/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটাকে আসলে যুদ্ধ বলা যায় না। কোথায় ইসরাইল অ্যামেরিকা আর কোথায় হামাস। ইসরাইলের ইচ্ছার উপর নির্ভর করছে হত্যা কখন থামবে।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৩

সোনাগাজী বলেছেন:



ওদের কাছে ৩ লাখ সৈন্য গাজার পাশে, এত সৈন্যের হাঁটার যায়গাও নেই গাজায়; তবে, ইসরায়েল ভয়ংকর সমস্যার মাঝে চলে যাচ্ছে

২| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৪

বিষাদ সময় বলেছেন: হমাস যা করেছে সেটা আত্মহ্ত্যার শামিল। আমেরিকা আগে থেকেই দুটো বিমানবাহী রনতরী পাঠায়ে ইরানের ফাদে পা দেয়ার জন্য অপেক্ষা করছে।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:




ইরানের ফাঁদটা কি?

৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাইডেন বাড়াবাড়ি করছে। কিছু নাটকও করছে। সে নাকি জাইওনিসট। তাকে থামাতে কিছু লেখেন।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০২

সোনাগাজী বলেছেন:



সে কারো কথায় থামবে না; সে চলে তার সিকিউরিটি এডভাইজারদের কথায়; সে যেদিন জার্ডানে আরবদের সাথে বসার কথা ছিলো, তখন আরবেরা বসলে, ঘটনা ভালোর দিকে যেতো।

৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৪

কাছের-মানুষ বলেছেন: নেতানিয়াহু জিম্মিদের আশা ছেড়ে দিয়েই গাজা আক্রমণ করেছে। এই গণহত্যা আপাতত বন্ধ হবার সম্ভাবনা নেই।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২১

সোনাগাজী বলেছেন:



সে জিম্মিদেরকে বলী দিয়েই যুদ্ধ শুরু করেছে। তবে, যুদ্ধ যেদিন শেষ হবে, ইসরায়েল তাকে ধরবে। আজকে তাকে জিম্মি পরিবারগুলোর সাথে বসতে হবে।

৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৬

জ্যাক স্মিথ বলেছেন: হামাস কিন্তু ছোটখাটো লোকাল জঙ্গি গ্রুপ না যে তাকে এত তাড়াতাড়িই কুপকাত করা সম্ভব, আমার এনাইলাইসিসে হামাসকে নির্মূল করা ইসরাইলের বেশ বেগ পেতে হবে কয়েকমাস এমনকি বছরও লেগে যেতে পারে তাকে পুরোপুরি ধ্বংস করতে। ইসরাইলের বেশকিছু সেনা হতাহত, ক্ষয় ক্ষতির সম্মুখীন হতে পারে। হামাসের মাটির বেশ গভীরে মাকড়সার জালের মত বিস্তৃত দীর্ঘ ট্যানেল রয়েছে যার দৈর্ঘ প্রায় ১ শত কিলোমিটার, যার প্রবেশ মুখ বের করা বেশ দুঃসাধ্য। দীর্ঘ ১৫ বছর ধরে বানানো এসব ট্যনেল বেশ মজবুত উপর থেকে বিমান হামলায় এগুলো কিছুই হবেনা, এসব ট্যানেলে আধুনিক সুযোগ সুবিধা গ্যাস, বিদ্যুৎ, পানির লাইন, ইন্টারনেট সবই আছে। নতুন কারো জন্য এসব ট্যানেলের ভিতরে গিয়ে অভিযান চালানো খুবই ঝুকিপূর্ণ হবে, প্রতি বাঁকে বাঁকে ফাঁদ পাতা রয়েছে।

সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে এসব ট্যানেল বেশির ভাগ বেসামরিক মানুষের ঘরবারি, স্কুল, হাসপাতাল ইত্যাদি স্থাপনার নিচ দিয়ে করা তাই এগুলোর ট্রেস পাওয়াও অনেক কঠিন, আর হামাস সদস্যরা ছদ্দবেশে সাধারণ মানুষের সাথে মিশে থাকে তাদের পাকড়াও করাটাও বেশ কঠিন। সবকিছু নির্ভর করবে ইসরাইলের গোয়েন্দার তথ্যের উপর, যত নির্ভূল এবং বিশ্বস্ত ইনফর্মেশন পাওয়া যাবে তত তাড়াতড়ি হামাস নেটওয়ার্ক ধ্বংস করা সম্ভব হবে। সবমিলিয়ে ইসরাইলের জন্য কাজটি মোটেও সহজ হবে না বলে আমি মনে করি।

আমি বিশ্বস্ত সূত্র থেকেই এসব তথ্য সংগ্রহ করেছি।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৫

সোনাগাজী বলেছেন:



গাজার ২৪ লাখ মানুষের ভেতর ২০ লাখ হামাসের পক্ষে; ৮০ হাজার ট্রেনিং দেয়া লোকজন আছে; কিন্তু অস্ত্র নেই, ট্যাংক ও যুদ্ধ বিমানের সামনে টিকতে পারবে না; টানেলে অবস্হান করা মানে আত্মহত্যার সমান।

৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৫

নিমো বলেছেন: ইংরেজ হারামজাদারা যতদিন বেঁচে থাকবে, ততদিনতো নয়।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৭

সোনাগাজী বলেছেন:



১৯১৭ সালে, ইংরেজরা কলোনীর মালিক; ওদের প্রয়োজনে ওরা ওদের কাজ করেছে। ওরা আরবদের পছন্দ করতো না।

৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৫

জ্যাক স্মিথ বলেছেন: আমি হামাসের টানেলের কথা ইমাজিন করতে বাংলাদেশের কর্ণফুলি টানেলের কথা ভাবি, তাহলে কিছুটা অনুমান করা যায় এগুলো কতটা মজবুত হতে পারে।



ফিলিস্তিনের জনগণের উচিৎ যত দ্রুত সম্ভব হামাসকে ধরিয়ে দেয়া তাহলে তাদের দূর্দশা কিছুটা লাঘব হবে। এক হামাসকে নির্মূল করতে গিয়ে শত-শত মানুষ হতাহত হোক এটা আমি চাই না। এক হামাসের জন্য তো পুরো জাতি সাফারার হতে পারে পরে না, কিন্তু এটা তাদের দূর্ভাগ্য।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলের এই যুদ্ধের কারণে পশ্চিম তীরে হামাস বেড়ে যেতে পারে; কমপক্ষে পিএলও'র সমর্থন কমে যাবে।

৮| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৮

জ্যাক স্মিথ বলেছেন: কর্ণফুলি টানেল view this link

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



দেখলাম, ভালো

৯| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৪

শাহ আজিজ বলেছেন: হামাসের সময় শেষ । যে কোন উপায় বা কৌশল নিক না কেন হামাস ধ্বংস এড়াতে পারবে না -জ্যাক যেমনটি বলেছে ।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪৭

সোনাগাজী বলেছেন:



মানুষ কিভাবে এত কম বুদ্ধিমান হয়, চিন্তার বিষয়।

১০| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১০

রাজীব নুর বলেছেন: হামাস ধ্বংস হলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৮

সোনাগাজী বলেছেন:



এবার জর্ডান, সিরিয়া, লেবানন, মিশর ও পশ্চিম তীরে হামাস বাড়বে।

১১| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৬

নিমো বলেছেন: লেখক বলেছেন:১৯১৭ সালে, ইংরেজরা কলোনীর মালিক; ওদের প্রয়োজনে ওরা ওদের কাজ করেছে। ওরা আরবদের পছন্দ করতো না।
বাহ! তাদের কলোনী মালিক হওয়ার মহান দায়িত্বটা কে দিয়েছিল ? প্রয়োজনের নমুনা হলো সাইকস-পিকো চুক্তি, ভার্সাই চুক্তির মধ্যে দিয়ে ওসব এলাকায় চিরস্থায়ী জাহান্নামের জন্ম দেয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে টাল সামলাতে ব্যর্থ না হলে, হারামজাদারা ভারত ছাড়ত বলে মনে হয়। ওরা আরবদের পছন্দ করতো না, আরবদের দিয়ে বিশ্বযুদ্ধে উসমান, জার্মানী, ফ্রান্সকে বাঁশ দিতে পছন্দ করতো।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৩০

সোনাগাজী বলেছেন:



২য় বিশ্বযু্দ্ধে আরবরা ও ফিলিস্তিনীরা জার্মানীকে সাপোর্ট করে ইংরেজ, ফরাসী ও ইহুদীদের শত্রু হয়েছিলো।

১২| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৬

নিমো বলেছেন: লেখক বলেছেন:২য় বিশ্বযু্দ্ধে আরবরা ও ফিলিস্তিনীরা জার্মানীকে সাপোর্ট করে ইংরেজ, ফরাসী ও ইহুদীদের শত্রু হয়েছিলো।
খুবই ভালো কথা। কেন সাপোর্ট করেছিল আপনার ধারণা ? এই জন্য কি ইজরায়েল পয়দা করে চিরস্থায়ী বাঁশের ব্যবস্থা করতে হয়েছে ইংরেজদের।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৫৪

সোনাগাজী বলেছেন:


২য় বিশ্বযুদ্ধের সময়, ততকালীন আল আকসা মসজিদের খতিব কিভাবে হিটলারের সাথে যোগাযোগ করতো, ও বিশ্বাস করতো যে, হিটলার জয়ী হবে ও ফিলিস্তিনে ইংরেজদের পতন হবে। ২য় বিশ্বযুদ্ধে ইংরেজদের পতন হলে, ফিলিস্তিনের নেতৃত্ব থাকবে হোসাইনী পরিবার ( এদের পরিবারের লোকজন যেরুসালেমের মেয়ের ছিলো কয়েক জেনারেশন )।

১৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৩

কামাল১৮ বলেছেন: পোষ্ট এবং মন্তব্য পড়লাম।আমার কিছুই বলার নেই।সকাল থেকে ঢাকার যুদ্ধ দেখছি।বিএনপির সভা ভেঙ্গে দিয়ে সরকার কি ভুল করলো।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৫৬

সোনাগাজী বলেছেন:



দলটাকে ভাংগার দরকার ছিলো, কিংবা আওয়ামী লীগকে ভালো রাজনৈতিক দলে পরিণত করার দরকার ছিলো; শেখ হাসিনা কোনটাই করেননি।

১৪| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



এখন অপেক্ষা করা ছাড়া আর কিছু করার নেই। আগামী ৭-১০ দিন পর কোনো মুভমেন্ট বোঝা যেতে পারে।


২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৫৭

সোনাগাজী বলেছেন:



ইডিয়ট আরবরা কেন জিম্মিগুলোকে ছাড়াতে পারছে না!

১৫| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ২:০০

নিমো বলেছেন: লেখক বলেছেন:২য় বিশ্বযুদ্ধের সময়, ততকালীন আল আকসা মসজিদের খতিব কিভাবে হিটলারের সাথে যোগাযোগ করতো, ও বিশ্বাস করতো যে, হিটলার জয়ী হবে ও ফিলিস্তিনে ইংরেজদের পতন হবে। ২য় বিশ্বযুদ্ধে ইংরেজদের পতন হলে, ফিলিস্তিনের নেতৃত্ব থাকবে হোসাইনী পরিবার ( এদের পরিবারের লোকজন যেরুসালেমের মেয়ের ছিলো কয়েক জেনারেশন )
ধর্ম নিরপেক্ষ আরব জাতীয়তাবাদ কিভাবে ছিনতাই হয়ে, অপ্রোজনীয় ইসলামবাদের হাতে চলে গেছে এই ইতিহাস না জেনেই ব্লগের কিছু আবর্জনার কাছে হামাস স্বাধীনতাকামী। ইতিহাস নিয়ে লিখতে বসলেই ইসলামভীতির অভিযোগ। হাসি পায় এসব দেখলে।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ২:২৫

সোনাগাজী বলেছেন:



পাকিস্তান থেকে কি কারণে আলাদা হতে হলো, কিভাবে মুক্তিযুদ্ধ হলো, কি কারণে ও কার হাতে শেখ সাহেবের প্রাণ গেলো, কিভাবে বেগম জিয়া ও শেখ হাসিনা ক্ষমতায় এলো; এগুলো সঠিকভাবে বুঝার মতো বাংগালীর সংখ্যা শতকরা ১৫ জনের বেশী হবে না। আন্তর্জাতিক সমস্যা বুঝতে পারেন শতকরা ৫ জন বাংগালী।

১৬| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ২:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:



জিম্মিগুলো হামাসের কাছে নাকি ইসরায়েলের কাছে আছে? - কার কথা বিশ্বাস করবো সিএনএন বিবিসি ডিডব্লিউ রয়টার্স গার্ডিয়ান - এরা সঠিক তথ্য দিচ্ছে? আপনার বিশ্বাস হয়?

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ২:২৯

সোনাগাজী বলেছেন:



পশ্চিমের তথ্য ঠিক আছে; ওরা কিছু বিষয়কে নিজেদের কালচার অনুসারে কাজে লাগায়; যেমন ১ জন আমেরিকান মনে করে যে, ১ জন ইহুদী ও ১ জন আরবের মাঝে, আরবটার জীবনভাবনা নীচু মানের এবং তার উপর আস্হা রাখা যাবে না/

১৭| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৫২

স্প্যানকড বলেছেন: মাত্র তো খেলা শুরু ইস্রাফিলের শেষ বাঁশি না বাজা পর্যন্ত চলবে !

২৯ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:৩৩

সোনাগাজী বলেছেন:



সাহিত্যে যাঁরা ফিলোসফি যোগ করতে পারেন, তাঁরা কবি; কবিদের মাথায় ইস্রাফিল, আবাবিল, এসব থাকার কথা নয়।

১৮| ২৯ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:২৪

কালো যাদুকর বলেছেন: আপনে এতো কিছু আগেই জেনে গেলেন? এখনো বলা যায় না কি হবে। ৭০বছর গেছে, আরো কত বছর যাবে কে জানে।পশ্চিমের ইহুদীরা নাকি প্যানিক মোডে আছে। সি বি এস নিউজ এ বলল। অনেকে নাম ধাম পরিবর্তন করছে।

২৯ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:৩১

সোনাগাজী বলেছেন:



আপনি কোথা থেকে সিবিএস দেখছেন?

১৯| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

গাজাতে জাতি সংঘের শান্তিরক্ষী মিশন মোতায়েন করা হোক।
তারা হামাস মু্ক্ত পরিবেশে একটা নির্বাচন দিক।
হামাস তাদের জন্য বিষ ফোড়া এটা গাজা বাসীর বুঝা দরকার।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৩

সোনাগাজী বলেছেন:



সমাধান হলো, ফিলিস্তিন দেশ গঠন করে, ইহার জন্য ১টি ভালো সরকার গঠন করে দেয়া।

২০| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২১

শূন্য সারমর্ম বলেছেন:


সমস্যা হলো, মানুষ চেষ্টা করবে ধর্মীয় গ্রন্থগগুলো যেন ভুল প্রমাণিত না হয়। এর চেয়ে বড় শক্তি কি আছে!

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৬

সোনাগাজী বলেছেন:



সবচেয়ে বড় শক্তি হচ্ছে, মানুষের লব্ধজ্ঞান, ধর্মীয় কালচার যেই জীবনযাত্রের কথা বলছে, উহা সামন্তবাদের জীবন।

২১| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: নেতানিয়াহু তার প্রয়োজনেই অকারণে এই যুদ্ধ প্রলম্বিত করবে। আপনার ধারণা ঠিক।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৮

সোনাগাজী বলেছেন:



এই যুদ্ধ গড়ে প্রতিদিন ৩০০/৪০০ মানুষকে হত্যা করছে, ইহা হয় বন্ধ হবে, না'হয় ইসরায়েলের ভবিষ্যত অনিশ্চিত হয়ে যাবে।

২২| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৮

বাকপ্রবাস বলেছেন: পরিসংখ্যান, বাস্তবতা ছাড়িয়ে আফগানিস্তান ছেড়ে গেছে যুক্তরাষ্ট্র

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩২

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিনের মানুষ ২০০৬ সালে হামাসকে ভোট দিয়ে নিজেদের মৃত্যুর নিশ্চয়তা পেয়েছে।

২৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৫

স্প্যানকড বলেছেন: আমি আপনার কথায় হাসিও না কান্দিও না। কি যে এক অবস্থা ! কোনদিন থামবে বলে মনে হয় না। থামার হলে কেউ অস্ত্র বানানোর প্রতিযোগিতায় লিপ্ত হতো না। আপনার দেশ যদিও সেটা আপনার জন্মভূমি নয় অস্থায়ী নিবাস বলা চলে তারাই প্রথম দুনিয়ার বুকে এটম ফুটিয়ে দেখিয়ে দিয়েছে অস্ত্র হাতে থাকলে সব শালায় চুপ! সবাই উহা ফলো করছে। এগুলো ব্যবহার করতে হবে না এখন মরছে সাধারণ জনগন। দুইটা রণতরী না পাঠিয়ে দুই জাহাজ ফুল পাঠালে ইতিহাস অন্য কিছুর স্বাক্ষী হয়ে থাকতো ! খুনিদের হাতে দুনিয়া ! ছি:! লজ্জা করে না !

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৫

সোনাগাজী বলেছেন:



২য় বিশ্বযুদ্ধ কখন শেষ হয়েছিলো? জাপানের যুদ্ধ কি আপনি বন্ধ করার দায়িত্বে ছিলেন? পার্ল-হারবারে চার্চের উপর বোমা ফেলে আমেরিকান হত্যা কি সঠিক ছিলো?

২৪| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৩৬

রাজীব নুর বলেছেন: আপনার কি মনে না- এই বিশ্ব কেয়ামতের আগেই মানূষ যুদ্ধ করে-করে ধ্বংস করে দিবে?

২৯ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



এই শতকে একসাথে যেভাবে পুটিন, শি জিনপিং, মোদী, ট্রাম্প, আয়াতোল্লাহ, এরদেগান, নেতানিয়াহু, কিম, ইত্যাদি একসাথে এসেছে, ইহা ভীতির ব্যাপার। তবে, এগুলোকে থামানোর মতো লোকজনও আছে।

২৫| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৪

স্প্যানকড বলেছেন: আপনার কথায় মনে হয় এখনকার যুদ্ধ বন্ধের দায়িত্ব আপনি নিয়েছে। =p~ । জাপান এরপর শুধু মার্কিনীদের যুদ্ধের পয়সার যোগান দিয়ে গেছে। সেটা যেমন এখনকারটা আরও বেশী ভুল। আপনি হুদাই আজাইরা প্যাঁচাল পারেন। ভিয়েতনাম কি ভুলে গেছেন? =p~

২৯ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

সোনাগাজী বলেছেন:



ভিয়েতনাম, কোরিয়া, বাংলাদেশে কেন যুদ্ধ হয়েছিলো; গাজায় কেন যু্দ্ধ হচ্ছে, সেগুলো নিয়ে আপনি লেখার শুরু করেন; তখন আপনার মগজ কাজ করার শুরু করবে; এখন আপনার মগজে মেয়েদের শরীরে সুগন্ধ ব্যতিত অন্য কিছু আছে বলে মনে হচ্ছে না।

২৬| ২৯ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

স্প্যানকড বলেছেন: আপনি তো একতরফা ঠেলে যাচ্ছেন। আসলে আপনি ঠিক কাজ করছেন মার্কিনীদের খেয়ে বেঈমানী করা যায় না। সে ক্ষেত্রে আপনি সফল। আমার মগজ নিয়ে আপনার না ভাবলেও চলবে এতে আপনার সময়ের অপচয়। আমারও সময়ের অপচয় আপনার উত্তর দেয়া। আপনে থাকেন আপনার মতো আমি আমার মতো কি কন মুরুব্বি ?

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:২৭

সোনাগাজী বলেছেন:



শুনেন, নারী-পুরুষের অনতরংগ ছবি দিয়ে কেহ কবি হতে পারনি আজো; আপনার লেখা আপনি লেখেন।

২৭| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৩

রানার ব্লগ বলেছেন: গাজায় যা হচ্ছে তা কি যুদ্ধ না জেনোসাইড? হামাস আর ইজরাইল মিলে হত্যা করছে সাধারন মানুষ। একে যুদ্ধ বলে আসল যুদ্ধের মান সম্মান নষ্ট করাটা কি ঠিক হবে?

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৯

সোনাগাজী বলেছেন:



আসলে, ২ জল্লাদ গোষ্ঠীর হত্যার শিকার হয়েছে গাজার মানুষ।

২৮| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৬

স্প্যানকড বলেছেন: আপনার মতো একচোখা মানুষ যুদ্ধ থামাতে পারেনি লাগিয়েছে বেশী। এটা মানেন। হা হা হা....বিপি কি বেড়ে গেছে নিকটতম হাসপাতালে যোগাযোগ করুন। আমি কবি হই না হই তাতে এ যুদ্ধ থামবে কি? আপনি তো সেই মানুষ সাহিত্যে দুই চার বার নো বেল পাওয়া লোক =p~

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২০

সোনাগাজী বলেছেন:



যাদের মাথায় বুদ্ধি নেই, তারাই মানুষ হত্যার যুদ্ধে যায়।

২৯| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৭

স্প্যানকড বলেছেন: তারমানে মার্কিনীদের মাথায় বুদ্ধি নাই! আল কুদস হাসপাতালের কাছে হামলা। রিফিউজি ক্যাম্পে হামলা এগুলার সমর্থন করেন? সত্যি জবাব দিবেন।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৫

সোনাগাজী বলেছেন:




ওখানে আমেরিক হামলা করছে না, ইসরায়েল হামলা করেছে। আমি কোন ধরণের হামলার পক্ষের লোক নই; আমি জ্ঞানের পক্ষের মানুষ, আমি জ্ঞানের মাঝে সমাধান খুঁজি। আমার মতে, ফিলিস্তিনে জ্ঞানী মানুষ থাকলে, ১ম দেশ হতো ফিলিস্তিন। ওখানে আপনার মতো বেকুবেরা থাকাতে দেশ পায়নি ফিলিস্তিনীরা।

৩০| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৩

স্প্যানকড বলেছেন: আমেরিকা মদদ দিচ্ছে আপনার চোখের ডাক্তারের কাছে যাওয়া দরকার। বলেন ওরা ইহুদিদের মতো জঘন্য বাটপার হতে পারে নাই।বেকুব তো সে যে সত্য অস্বীকার করে। আপনি আছেন গোত্রে বুজলেন। থাক আপনার সাথে প্যাঁচাল পারা আর নিজের বিছানায় পেচ্ছাব করা একই কথা! উহা আমি চাই না। ভালো থাকবেন।

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:০১

সোনাগাজী বলেছেন:



আমাকে খারাপ কথা বলে আপনার সম্মান বাড়বে না; তার চেয়ে ২/৪ লাইন কবিতা লেখেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.