নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ফিলিস্তিনের পক্ষে বৃটেনে বিশ্বের বৃহত্তম মিছিল।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৭



বৃটেনের আজকের জেনারেশন রাস্তায় বের হয়ে বিশ্বকে তাদের মতামত জানায়েছে: তারা ইসরায়েলের গাজা অপারেশনের বিপক্ষে; তারা ফিলিস্তিন সমস্যার সমাধান চায়। এক জেনারেশনের বৃটিশরা ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার মুলে ছিলো, তাদের নতুন জেনারেশন অনুধাবন করতে পেরেছে যে, ইসরায়েলের সরকার ফিলিস্তিনের মানুষের প্রতি অন্যায় করছে: কিছু সন্ত্রাসীর দোষকে পুরো জাতির উপরে চাপিয়ে দিয়ে ভয়ংকর হত্যাকান্ড চালাচ্ছে, ইহার সমাধান হওয়ার দরকার; ফিলিস্তিন দেশ হতে হবে।

আজকে সারা বিশ্বে ফিলিস্তিনিদের পক্ষে বিশাল বিশাল মিছিল হয়েছে; বিশ্বের মানুষ ফিলিস্তিনের সাধারণ মানুষের বিরুদ্ধে যুদ্ধের অবসান চায়, ফিলিস্তিনের মানুষের সমস্যার সমাধান চায়।

কয়েক মিনিট আগে, বিশ্বব্যাপী মানুষের মতামত সম্পর্কে ইসরায়েলের সরকারী মুখপাত্রকে ১টি মিডিয়া থেকে প্রশ্ন করেছে, বিশ্বের মানুষের প্রতিবাদ ইসরায়েল শুনছে কিনা? নেতানিয়াহুর সরকারের সেই ইডিয়ট বললো, ইসরায়েল সরকার দেশকে রক্ষার জন্য যা যা দরকার তারা সেটাই করছে, যারা মিছল করছে এরা ইসরায়েল-বিরোধী। সে বুঝতে পারছে না, বৃটেনের মিছিলের ভাষা ঠিকই বৃটিশ সরকারকে সুনতে হবে, ইহা বৃটিশ জনতা।

আজকে ইসরায়েলের জিম্মীদের পরিবারের লোকজন নেতানিয়াহু'র সাথে বসেছিলো; তারা বুঝতে পেরেছে যে, নেতানিয়াহু তাদের পরিবারের সদস্যদের বলি দিয়ে যুদ্ধের বিস্তার ঘটাচ্ছে। তারা তাকে বলেছে, দরকার হলে সব "ফিলিস্তিনী বন্দীদের বিনিময়ে তাদের পরিবারের লোকজনকে এখুনী ফিরিয়ে আনতে হবে"; এটা পরিস্কার যে, তারা নেতানিয়াহুকে বিশ্বাস করছে না। যুদ্ধ শেষ হলে নেতানিয়াহুর রাজত্বের অবসান হবে।

গাজায় আজকে কম্যুনিকেশন ফিরায়ে দিয়েছে ইসরায়েল। ইসরায়েলের সরকার বিশ্বের মানুষের চাপ অনুভব করার শুরু করেছে। ইসরায়েলের মানুষ অনুভব করার শুরু করেছে যে, ফিলিস্তিন সমস্যার সমাধান না'হলে বিশ্ব তাদের বিপক্ষে অবস্হান নিবে।


মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:


বিশ্ব ইসরাইলের বিপক্ষ যাওয়াটাই সমাধান বের করবে, যদি ইসরাইল সরকার এমনটাই করতে থাকে।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫২

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলের ৪০/৪৫ ভাগ মানুষ সব সময় বিশ্বাস করতো যে, ফিলিস্তিন না'হলে ইসরায়েলের মানুষ শান্ততে ঘুমাতে পারবে না। আরবদের ভুলকে মুলধন করে নেহানিয়াহুর মত অপরাধীরা ক্ষমতায় থাকে।

২| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



হাঠাৎ জাগ্রত বিবেকবান মানুষরা মনে করছেন হামাসকে শেষ করতে গিয়ে সমগ্র ফিলিস্তিনবাসীকে শেষ করে দিতে পারলে বিশ্ব রাহুমুক্ত হবে। সাথে ইরানকেও শেষ করে দিতে হবে। সাথে মুসলিম বিশ্বকেও শেষ করে দিতে হবে। (মনে রাখতে হবে হামাস আজ আক্রমণ করেছে, এটি আসল হামাস না ডুপ্লিকেট হামাস তা রাশিয়া নিশ্চিত করেনি। কিন্তু ইসরায়েল গত ৭০-৭৫ বছর ধরে আক্রমণ করে যাচ্ছে।)

মুসলিম বিশ্ব বা ‍মুসলিম নাম আপনার জন্যও যন্ত্রনাদায়ক। আপনার সময় ছিলো পরিবেশ ছিলো, আপনি চাইলে খৃষ্ট ধর্ম গ্রহণ করে ইহুদিদের সাথে মিশে যেতে পারতেন। তাহলে মুসলিম নিয়ে আপনার আর মাথা ব্যথার কারণ থাকতো না।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৪

সোনাগাজী বলেছেন:



আপনি কি সমস্যার মাঝ দিয়ে যাচ্ছেন?

৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৩

দি এমপেরর বলেছেন: আপনার খবরের সোর্স দিন।

আপনার 'অবস্থা' বানান এখনও ঠিক হয়নি। আপনার মগজ নতুন কিছু নিতে পারছে না। 'অবস্থা' বানান আপনাকে শিখিয়ে দিয়েছিলাম। নেতানিয়াহুর মত আপনার মাথা হ্যাং হয়ে আছে।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৫

সোনাগাজী বলেছেন:




আমার খবরের সোর্স আমি।

৪| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:



বিশেষ মন্তব্য: আমি আপনাদের মুসলিম বিদ্বেষ দেখছি। এটি আমার সমস্যা না। যে কোনো ধর্মের প্রতি অনীহা, অনাগ্রহ, ধর্ম পালন না করা আর ধর্ম বিদ্বেষ এক বিসয় নয়। ধর্ম বিদ্বেষ তারাই লালন করেন যারা জীবনে চুরান্তভাবে ব্যর্থ। ব্যর্থ মানুষ ধর্মের প্রতি মারাত্বকভাবে ধর্ম বিদ্বেষ লালন করে থাকেন। একই ভাবে ব্যর্থ মানুষ জঙ্গিবাদ ও মৌলবাদে বিশ্বাসী হয়ে থাকেন। এই জীবনে কিছু পাওয়া যায়নি মৃত্যুর পর পাওয়া যাবে।


লন্ডন প্রবাসী বাংলাদেশী মুফাস্সিল সাহেব প্রবলভাবে ধর্ম বিদ্বেষ লালন করেন। তার কাছে কারণ আছে, তার সাথে থাকা লন্ডন প্রবাসীরা জীবনে যেই আর্থিক স্বচ্ছলতা পেরেছেন, একই সাথে মুফাস্সিল সাহেব তা পাননি। তিনি তার ধর্ম কে দায়ী মনে করেন। তসলিমা নাসরিনও তাই, তবে তসলিমা নাসরিন প্রকাশক দ্বারা ম্যানিপুলেটেড ছিলেন। প্রকাশকগণ তার বই ছাপিয়ে লাভবান হয়েছেন আর তসলিমা বই লিখে পলাতক।

আপনাদের মুসলিম বিদ্বেষ ব্যক্তিগত ভাবে আমার কোনো সমস্যা না। সমস্যাটি আপনাদের। আপনাদের মুসলিম বিদ্বেষ নিয়ে ব্লগে সময়ে অসময়ে মানুষ গালাগালী করেন। আমি মনে হয় পরিচ্ছন্ন ভাবে বুঝাতে চেষ্টা করেছি। আপনাদের সমস্যা, তাই আপনাদেরই সমাধানের পথ খোঁজে নিতে হবে।

ধন্যবাদ।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫০

সোনাগাজী বলেছেন:



আপনি নিজকে কি ধর্মবিষয়ক পন্ডিত মনে করছেন?

৫| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৮

হাসান কালবৈশাখী বলেছেন:

নারী-শিশুদের চিপায়, হাসপাতালের তলায় ইঁদুরের গর্থে বসে রকেট মারা খেলা বন্ধ করা টা অত্যন্ত জরুরি।
গাজার সব টানেল ধ্বসিয়ে সেখানে জাতিসংঘ বাহিনি মোতায়েন না করে ইসরাইলিদের ফিরে আসা উচিত হবে না।
এরপর এই অঞ্চলে রক্তপাত স্থায়ী ভাবে বন্ধ হবে।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫১

সোনাগাজী বলেছেন:



আপনি লিখেছেন, আমি পড়েছি, শেষ!

৬| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমার ব্লগিং কালে কখনো ধর্ম বিষয়ক পোস্ট দিতে দেখেছেন? ধর্মকথা, ধর্মের ইতিহাস, ধর্মের বানী ধর্মের কপিপেস্ট ইত্যাদি। ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধ নিয়ে আপনাদের ধর্ম বিদ্বেষ অত্যন্ত দৃষ্টিকটু। যে কোনো ধর্মের প্রতি অনীহা, অনাগ্রহ, ধর্ম পালন না করা আর ধর্ম বিদ্বেষ এক বিষয় নয়। যে কোনো ধর্মের প্রতি ধর্ম বিদ্বেষ একটি মানসিক অসুস্থতা। গেছো দাদা মুসলিম নিয়ে যতোই খারাপ কথা বলুক, গেছো দাদা খারাপ মানুষ হতে পারেন, তাই বলে হিন্দু মানুষ খারাপ মানুষ নন। আমি হিন্দুদের নিয়ে খারাপ কথা বলতে পারিনা, বাংলাদেশের অধিকাংশ স্কুল কলেজ হিন্দু রাজা হিন্দু জমিদারদের তৈরি।

আমি শুধুমাত্র আমার নিজ পেশাতে দক্ষ। এছাড়া আর কোনো বিষয়ে আমার দ্ক্ষতা বা পান্ডিত্য নেই। আমি সহজ সরল ভাবে বুঝাতে চেয়েছি, আপনি রাগ করছেন। ***আমি ধারণা করছি, আগামী দশ বারোদিন পর ফিলিস্তিনে মৃতের সংখ্যা জানার পর মানুষজন আপনাদের গালাগালী করবেন।

আপনার মনে কষ্ট দিয়ে থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত। ভালো থাকুন।


২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:২৩

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিন যুদ্ধ নিয়ে গত ৩ সপ্তাহে আমি ২৫টার বেশী পোষ্ট দিয়েছি; ওখানে ধর্ম নিয়ে কিছু নেই।

৭| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪৬

যবড়জং বলেছেন: ব্রিটেনের এই প্রজন্মের একটি অংশ যদিও ফিলিস্তিন সমস্যার সমাধানে প্রতিবাদী, তবুও তাদের পরদেশনীতি তে তেমন কোন পরিবর্তন আসেব বলে মনে করিনা ।। কারনটা আমেরিকা !

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৪

সোনাগাজী বলেছেন:


ইউরোপ, আমেরিকা, কানাডা, জাপান, ইত্যাদি দেশের লোকজনের চিন্তাভাবেনা ও কাজকর্মের মাঝে মিল আছে।

৮| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৩

জুন বলেছেন: আপনি কি মনে করেন বৃটেনে একটা মিছিল হলে ইসরাইলী আগ্রাসন বন্ধ হবে? তা হলে তো সার্বিয়ার কসাই রাতকো স্লাদিচের নির্দেশে হাজার হাজার বসনিয়ান মুসলিম হত্যার আগেই থামাতে পারতো ইউরোপ। আর ওই ঘটনা তো ঘটছিল ইউরোপ এর ভেতরেই।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৪

সোনাগাজী বলেছেন:



বৃটেনের বর্তমান জেনারেশন রাস্তায় বের হয়েছে, আপনি কিংবা বাংগালীরা গতকাল বের হয়েছিলেন? বিশ্বে ভালো যা হচ্ছে, সেটা পশ্চিমের লোকজনই করছে।

৯| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৩৪

বাউন্ডেলে বলেছেন: আমি ৭০ বছর উর্ধের ব্যাক্তির বর্ননার গুরুত্ব দেই । ওনাদের পর্যবেক্ষন শক্তি ভালো । কিন্তু বিশ্লেষন বাচ্চাদের মতোই বলা চলে।এ বয়সে জায়নামাজে বসে শুধু আল্লা, আল্লা না করে যুদ্ধ নিয়ে শান্তির পক্ষে লেখা-লেখি করা নিঃসন্দেহে ভালো কাজ। “ইসলাম” শব্দের অর্থই শান্তি। এটা পুন্যর কাজ।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৬

সোনাগাজী বলেছেন:



গতকাল সারাবিশ্বে ফিলিস্তিনের পক্ষে মিছিল হয়েছে, বাংলাদেশে হরতাল হয়েছে ও বাস পোড়ানো হয়েছে; কারণ, আপনার মতো লোকজন বাংলাদেশে বেড়ে গেছে।

১০| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: পৃথিবীতে যতদিন ধর্ম থাকবে, তত দিন যুদ্ধ চলবে।
ধর্মকে মাইনাস করতে পারলেই পৃথিবীটা শান্তপূর্ন হবে।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



ধর্ম হচ্ছে কমজ্ঞানী মানুষের জন্য সামাজিক নিয়ম; আমাদের সমাজের লোকজনের জ্ঞান কম; আরবদের জ্ঞান কম। ইসরায়েলের ৫০ ভাগ মানুষ ধর্মনিরপেক্ষা জীবন যাপনে বিশ্বাসী।

১১| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৬

জুন বলেছেন: আমরা বাংলাদেশীরা যুগ যুগ ধরে বিভিন্ন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল করেছি,
গতকাল আর আজও করছি তা যে কারনেই হোক। আপনার বৃটিশরা আজ বের হয়েছে। আপনি কি জানেন ঐতিহাসিক জিয়াউদ্দিন বারানী বাংলাদেশের নাম দিয়েছিল বলগাকপুর অর্থাৎ বিদ্রোহের নগরী। (জিয়াউদ্দিন বারানি (১২৮৫-১৩৫৭) ছিলেন সুলতান মোহাম্মদ বিন তুঘলক ও ফিরোজ শাহ তুঘলকের সময় দিল্লি সালতানাতের একজন মুসলিম ইতিহাসবিদ ও রাজনৈতিক চিন্তাবিদ।) কোথায় আজ আপনি একদিনের বিদ্রোহের উদাহরণ নিয়ে আসলেন। ফরাসী বিপ্লবের কথা যদি বলতেন, রাশিয়ার অক্টোবর বিপ্লবের কথা যদি বলতেন তাও বুঝতাম।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:


ফরাসী বিপ্লব বিশ্বে রাজতন্ত্রকে বাদ দিয়ে রিপাবলিক গঠনের শুরুর পথ দেখায়েছে; রুশ বিপ্লব সোস্যালিজম প্রতিষ্ঠা করেছে, মানুষ নতুন অর্থনীতি ও সমাজনীতিকে জানতে পেরেছে।

আপনি যাদেরকথা বলেছেন, তারা ক্ষু্দ্র পরিসরে এটাসেটা করেছেন, কিন্তু ওগুলো মানব সমাজের জন্য বড় কোন ধারণা বা চিন্তা ছিলো না। মানব জীবনে কিভাবে বড় বড় পরিবর্তন এসেছে, সেগুলো আপনি বুঝতে পারেননি।

১২| ২৯ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

জুন বলেছেন: আমি হইলাম প্রশ্নফাঁস জেনারেশনের :(
আমি কি এত সব বুঝি কন!

২৯ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:



আমি আপনাকে প্রশ্নফাঁস জেনারেশনের মানুষ হিসেবে গণ্য করি না; তবে, বিশ্ব নিয়ে আপনার ধারণা পরিস্কার নয়। আপনার ভ্রমণ বিষয়ক পোষ্টগুলো ছবি ব্লগ, সেখানে মানুষ ও স্হানীয়দের সম্পর্কে পরিস্কার ধারণা অনুপস্হিত থাকে।

১৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর জীবনযাপনের জন্য বিশ্বে কোন দেশ ভালো?

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:


আমরিকা ও স্ক্যানডেনিবিয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.