নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গাজার মানুষ হামাসকে ভোট দিয়ে মৃত্যু ডেকে এনেছে।

৩০ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬



১৯৪৮ সালে ১৫ই মে তারিখে বৃটিশ ম্যন্ডেটের অবসান হলো, জন্ম হলো ইসরায়েল নামে একটি দেশ; ফিলিস্তিন হলো না, সেদিনই শুরু হলো আরব-ইসরায়েল যুদ্ধ। যুদ্ধে আরবরা পরাজিত হলো, কিন্তু মিশর ফিলিস্তিনের দক্ষিণ পশ্চিম অংশ, গাজা নিজের দখলে নিতে সক্ষম হলো; বৃহত্তর গাজা এলাকা মিশরের অধীনে চলে যায়; চারিদিক থেকে ফিলিস্তিনীরা নিজেদের ঘরবাড়ী হারায়ে/ছেড়ে দিয়ে গাজায় আসার শুরু করলো, রিফিউজী। ১৯৬৭ সালে, আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল রিফিউজীদের গাজা, মিশরের সাইনাই ও সুয়েজ খালের উত্তর তীর দখল করে নেয়।

১৯৭৯ সালে মিশর ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকৃতি দিয়ে, ১৯৮২ সালে সাইনাই ফেরত পায়; গাজা চলে যায় ইসরায়েলের অধীনে। ১৯৯৩ সালে ইয়াসির আরাফাত অসলো শান্তি চুক্তি করার পর, "পিএলও" গাজা চালানোর দায়িত্ব পায় ১৯৯৪ সাল থেকে; কিন্তু গাজা তখনো ইসরায়েলের অধীনে। ২০০৫ সালে ইসরায়েল গাজা ত্যাগ করে, সাথে ইহুদী নাগরিকদের নিয়ে যায়; পুরো দায়িত্ব থাকে পিএলও'র উপর।

ইসরায়েল চলে যাবার পরপরই হামাস গাজা পরিচালনার ভার দখলের জন্য উঠে পড়ে লাগে। তখন আমেরিকা, ইউরোপ হামাসকে মৌলাবাদী ও সন্ত্রাসী সংঠন হিসেবে চিহ্নিত করেছে; কিন্তু গাজাবাসীর মেজরিটি হামাসের পক্ষে। হামাস ও পিএলও'র মাঝে হানাহানী যখন তুংগে, ২০০৬ সালে গাজায় আইন-প্রনয়ন পরিষদের ভোট হয়; গাজাবাসী ভোটে যায় ও হামাসকে নির্বাচিত করে: হামাস পায় ৭৪ সীট ও পিএলও পায় ৪৫ সীট; ২০০৭ সালে হামাস থেকে তথকথিত প্রাইম মিনিষ্টার হয়।

২০০৭ সালে হামাস পিএলও'কে আক্রমণ শুরু করে, তরা পিএলও'র ৭০০ সদস্যকে হত্যা করে; গাজায় পিএলও'এ সমর্থকরা ভয়ে চুপ, হামাস শুরু করে তাদের সন্ত্রাসী রাজত্ব।

হামাস তাদের মৌলবাদী ও সন্ত্রাসী কার্যকলাপ দ্বারা গাজাবাসীকে আশা দেয় যে, তারা ইহুদীদের দেশ ধ্বংস করে, ফিলিস্তিন মুক্ত করবে। গাজাবাসী বুঝতে চেষ্টা করলো না যে, আরবেরা (মিশর, লেবানন, সিরিয়া, জর্ডান ) যু্দ্ধ করে বারবার পরাজিত হলো, নিজেদের দেশের ভুমি হারায়ে, আপমানিত হয়ে সারেন্ডার করে ভুমি ফেরত পেলো; ইয়াসির আরাফাত ও জর্জ হাবাস আজীবন যুদ্ধ করে শুধু জনবল হারালো, সেখানে এই মগজহীন, সন্ত্রাসী মৌলবাদীরা কিভাবে ইসরায়েলকে ধ্বংস করে ফিলিস্তিন মুক্ত করবে? গাজাবাসী ২০০৬ সালে মাথা ঘামায়নি, তারা মহা ভুল করেছিলো!


মন্তব্য ৩১ টি রেটিং +০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

কামাল১৮ বলেছেন: অনেক মুসলমানদের দৃষ্টিতে হামাস জিহাদী সংগঠন।গাজা হবে বিশ্ব জিহাদের কেন্দ্র।এখান থেকেই সারা বিশ্বের জিহাদের নেতৃত্ব দেওয়া হবে।সেভাবেই তারা গাজাকে গড়ে তুলছে।দুনিয়ার জিহাদীদের জড়ো করার প্রকৃয়া চলছে।

৩০ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

সোনাগাজী বলেছেন:



আরবরা ঠিভাবে ভাবতে পারে না; তাদের বেদুইন কালচার ওদেরকে সঠিকভাবে ভাবতে দেয় না।

২| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৪

শাহ আজিজ বলেছেন: বেদুইনরা মুলত মগজহীন । গভীর চিন্তা ভাবনা নেই , শুধুই লাফালাফি । গাজার হত্যাকাণ্ডের পুরো দায়িত্ব এখন হামাসের । নেতানিয়াহুরও বিচার হওয়া উচিত ।

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



নেতানিয়াহু হয়তো হিটলারের মতো মানসিক রোগী; ইন্টারন্যাশনাল ক্রিমিনিন্যাল কোর্টে এই নিয়ে আলাপ হচ্ছে।

৩| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০২

রানার ব্লগ বলেছেন: হামাস কে অবশ্যই এই হত্যার দায় নিতে হবে।

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:



সন্ত্রাসীরা দায় নেয়? জামাত ১৯৭১ সালের দায় নিয়েছে? ৯ হাজার সিভিলিয়ান নিহত হয়েছে, গাজা বলতে কিছু নেই।

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৮

সোনাগাজী বলেছেন:


১ বছরের বাচ্চার চোখ চলে গেছে, হাত উড়ে গেছে! ১০/১২ হাজার বাচ্চা পংগু হয়ে যাবে, সন্ত্রাসীরা কি দায় নিবে?

৪| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১৭

হাসান কালবৈশাখী বলেছেন:

ইসরাইলে হামলা প্রত্যাশিতই ছিল।
হামাসও তাই চেয়েছিল।
হামাস ইসরাইলের অভ্যন্তরে হামলা করে কিছু বেসামরিক মানুষ হত্যা করে স্পষ্টতই ইসরাইলি পালটা হামলার আমন্ত্রন জানায়।

বিবিসি কিছুক্ষন আগে জানিয়েছে - ইসরায়েলি ট্যাঙ্ক ও সশস্ত্র সামরিক যানগুলোকে গাজা সিটির ভেতরে প্রধান সড়কে দেখা যাচ্ছে।

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪২

সোনাগাজী বলেছেন:





আমি লাইভে ইসরায়েলী ট্যাংক ও সাঁজোয়া গাড়ী দেখেছি; ওরা টানেল এলাকা ঘেরাও করেছে ও খালি যায়গায় পজিশন নেচ্ছে; দুর থেকে গুলি করে লোকজনকে হত্যা করছে; ওরা বলছে এগুলো হামাস; বুঝা মুশকিল, কোন ইউনিফর্ম নেই।

৫| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:



হামাস চিরযৌবনা হোক।

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪৩

সোনাগাজী বলেছেন:



গাজার মানুষ নিজেদের ভুলের জন্য প্রাণ হারালো।

৬| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০৭

ঊণকৌটী বলেছেন: বিশেষ করে পাকিস্তানের মুসলিম রা গণ হারে একটা কথা বলে যে মুসলিম দের মধ্যে জজবা আছে মানে মুসলিম রা সেরা জাতি বা আল্লাহর নির্দেশে প্রাণ বিসর্জন করা ধর্মীয় বিশ্বাস কারণ মুসলিম দের দুইটা জীবন আর গরিব অশিক্ষিত দের কাছে দ্বিতীয় জীবন টাই পছন্দের এইখানেই সমস্যা,তবে কিছু কিছু নুতন জেনারেশন এর যুবক যুবতী রা এগিয়ে আসছে যাদের কাছে পৃথিবী টা খোলা জানালা কিন্তু এখন মনে হচ্ছে 90% জনতা পিছনে যাচ্ছে ,খুবই দুঃখজনক

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:২৪

সোনাগাজী বলেছেন:



ধর্ম মুসলিম জাতীগুলোকে যাযাবরে পরিণত করছে; একমাত্র আলজিরিয়া ও ইন্দোনেশিয়া কোনভাবে টিকে আছে। তবে, ইন্দোনেশিয়ার লোকজনও সন্ত্রাসকে উৎসাহ দিচ্ছে।

বাংলাদেশক তলায় নিয়ে যাচ্ছে মাদ্রাসা ও ছাত্র রাজনীতি। ঢাকার কিছু পরিবারের ছেলেমেয়েরা ব্যতিত পুরো দেশে পড়ালেখা নেই।

৭| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৬

ঊণকৌটী বলেছেন: আজকের যুগে ধর্ম নিয়ে যুদ্ধ অচল সব রাষ্ট্রের একটাই লক্ষ্য উন্নয়ন, সবাই সবার স্বার্থে কাজ করে, না হলে কি যে মোদী কে পাকিস্তানের বা বাংলাদেশের মুসলিম রা পছন্দ করেনা তাকে মুসলিম বিশ্বের মিশর, uae,সৌদী তাদের দেশের সর্বশ্রেষ্ঠ সম্মান দিয়ে বুকে জড়িয়ে ধরছে, জানেন ফিলিস্তিনীরা তাদের দেশের সর্বোচ্চ সম্মান মোদী কে দিয়েছে 2016 তে ভারত ফিলিস্তিন আন্দোলন কে সমর্থন করে জাতি সঙ্ঘে ইসরায়েল এর বিরুদ্ধে ভোট দিয়েছে কিন্তু ভারতের ঘোষিত নীতি যে কোন সন্ত্রাসের বিরুদ্ধে ভারতীয় ধারণা সুস্পষ্ট তাই ভারত প্রথম দিনেই স্পষ্টভাবে বলে দিয়েছে ভারত ইসরায়েলের পক্ষে কিন্তু তারপরও নিরীহ গাজা বাসিন্দা দের পক্ষে দাঁড়িয়ে সাহায্য করছে এবং তাদের জন্য সর্বোপরি চেষ্টা চালিয়ে যাবে

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:



ভারতে জেনারেল এসেম্বলীর "যুদ্ধ বিরতি"র জন্য ভোটে অনুপস্হিত ছিলো; ১২০ দেশ পক্ষে ভোট দেয়ার পরও ইসরায়েল যুদ্ধ-বিরতিতে যায়নি; ইহাতে ইসরায়েলের লোকজনের জন্য ইুরোপে থাকা ও ব্যবসা করা মুশকিল হবে।

৮| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৫২

ঊণকৌটী বলেছেন: না আরো অনেক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ আছে যারা এইসব জজবা নিয়ে চিন্তা করে না এবং মুসলিম দেশ মানেই অশিক্ষিত দেশ না শিক্ষা সর্বোপরি নীতিগত ভাবে অনেক সভ্য দেশের থেকেই ভালো আছে প্রশ্ন টা ভালো মুসলিম না জজবা মুসলিম

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:০১

সোনাগাজী বলেছেন:


বাংগালদেশ, পাকিস্তান ও আরবদেশগুলো ডুবছে শিক্ষার নীচু মান ও শিক্ষার ব্যয় বেড়ে যাওয়াতে; আরবদেশগুলোতে ইরান সন্ত্রাসী বাহিনী তৈরি করে ভরায়ে ফেলেছে।

৯| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৫

ঊণকৌটী বলেছেন: পাকিস্তানে গত দিনে এক ইউনিভার্সিটি এর প্রফেসর কে মোল্লা রা ঘেরাও করে উনার ডারউইন এর মতবাদ এর থিওরি নিয়ে প্রতিবাদ করে, এবং উনি মেনে নিয়েছেন তো বলেন পাকিস্তানের শিক্ষা এর অবস্থান কোথায়

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



প্রায় মুসলিম দেশে ইহা ঘটছে; ২০০২ সালে, চট্টগ্রাম কলেজে ছাত্র শিবির ডারউিনের থিওরী পড়াতে বাধা দি্যেছিলো।

১০| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫১

ঊণকৌটী বলেছেন: আসলে আমি পাকিস্তানের বেশ কিছু ব্লগার দের আলোচনা শুনি ওরা প্রচণ্ড চেষ্টা করছে, দেশ টাকে আধুনিকতার সাথে নিয়ে যাবার জন্য কিন্তু সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাবনা 1400 বছরের পুরোনো বিশ্বাস করেন পাকিস্তানের নুতন প্রজন্ম বিশ্বাস করে আধুনিক প্রযুক্তির, পৃথিবীর কিন্তু এগোতে পারছে না শুধুমাত্র প্রাগৈতিহাসিক ভাবধারণা এর জন্য


৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:




আজ অবধি পাকিস্তানে ৭ জন ও বাংলাদেশে ১৬ জন ব্লগারকে হত্যা করেছে জামাত, শিবির ও অ্ন্যান্য মৌলবাদীরা মিলে। এই ২ দেশের অবস্হা সহসা ভালোর দিকে যাবে না।

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:




আজকে বাংগালীদের বড় অংশ বেগম জিয়ার জন্য কাঁদছে; এই ইডিয়ট মহিলা ব্লগারদের বিপক্ষে যাওয়ার পরপরই ব্লগার হত্যার শুরু হয়।

১১| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৭

ঊণকৌটী বলেছেন: অন্ধ বিশ্বাস কে যদি দূরে সরিয়ে না আসে এই ধার্মিক রা তবে শিক্ষিত না হয় তা হলে যা হবার তাই হবে

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:১৭

সোনাগাজী বলেছেন:




ঢাকায় বিজনেস'এ মাষ্টার্স করে ১০ টাকার চাকুরী পাচ্ছে না, বেকার বসে আচে; ভারতীয়রা ম্যানেজমেন্টে চাকুরী করে ঢাকা থেকে বিলি্যন ডলার আয় করছে।

১২| ৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:২১

কাছের-মানুষ বলেছেন: ফিলিস্তিনরা পড়াশুনা থেকে বঞ্চিত। সঠিক সিদ্ধান্ত নিতে পড়াশুনা করতে হয়, সেখানে না আছে পড়াশুনা না আছে ভাল কোন বিশ্ববিদ্যালয়।

ভিন্ন এক প্রসঙ্গে বলি, আরবদের মধ্যে ইরান লেখা পড়ার মান অনেক ভাল, ওয়ার্ল্ডের কে বিশ্ববিদ্যালয়ের সাথে টেক্কা দেবার মতন, কাতারও ভাল করছে।

সৌদি লেখা পড়ায় পানির মত টাকা ঢালছে, শিক্ষকদের বেতন বাতা আকাশ ছোঁয়া, সারা পৃথিবী থেকে তার সেরা টেলেন্ট রিক্রুয়েট করে। ২০২২ সালে QS world university ranking এর ভিতর তাদের ১৪ টি বিশ্ববিদ্যালয় টপ এ আছে (২০১৯ ছিল ৯ টি), তার মাঝে তিনটি টপ ১০০টি বিশ্ববিদ্যালয়ের ভিতর আছে (বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের মনে হয় টপ ১০০০ এর ভিতর নেই!)। এই রেংকিং এর গুরুত্ব কতটা এর উদাহারন দেই, ইন্ডিয়াতে ইন্ডিয়ানরা বিশ্বের টপ ৫০০ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি করে দেশে ফিরে গেলে তদের সরাসরি এসিসটেন্ট প্রফেসর হিসেবে নিয়োগ দেয়া হয়, তাগের UGC নিয়ম করেছে এটা। টাইমস অব ইন্ডিয়ানরা নিউজ দেখুন। এজন্যই অনেক ইন্ডিয়ান পড়াশুনা করে দেশে ব্যাক করে। আর আমাদের বাংলাদেশে পিএইচডি ওয়ালাকে গোনাই ধরে না, নিজের বিশ্ববিদ্যায়ের অনার্স পাশ করাকে নিয়োগ দেয় কিন্তু পিএইচডি ডিগ্রি-ওয়ালাকে দেয় না কারন অযোগ্যরা যোগ্যদের নিজেদের জন্য হুমকিস্বরূপ ভাবে, এই হল আমাদের লেখাপড়ার মান।

চায়নাতে আমাকে এক বিশ্ববিদ্যালয় থেকে অফার করা হয়েছিল পোষ্টডোকে যখন পিএইচডি শেষ করি, ইয়ারলি যেই বেতন তার থেকে +১০,০০০ ডলার বেশী, কারণ আমি পিএইচডি করেছিলাম টপ ৬০ ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভিতর। এই ranking শিক্ষার মান গবেষণা ইত্যাদির উপর ভিত্তি করে তৈরি করা হয়! এই মাসেই আমেরিকান এক প্রফেসর আমাদের এরিজোনা ইউনিভার্সিটিতে আসছিল সেমিনারে, সে সৌদির এক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সাথে আমেরিকায়ও একটি বিশ্ববিদ্যালয়ে বছরে ৬ মাস পড়ায়। তিনি উদ্ভিদ নিয়ে গবেষয়া করে।King Abdulaziz এবং King Fahd বিশ্ববিদ্যালয়ের নাম এখন বিশ্বের মোটামুটি সবাই জানে! সৌদি পড়াশুনায় এগিয়ে যাচ্ছে! মধ্যপ্রাচ্যের অনেক দেশ এখন পড়াশুনায় ভাল ইনবেষ্ট করছে। তবে আমরা বাংলাদেশীরা আগাচ্ছি না!

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৪৫

সোনাগাজী বলেছেন:




গাজার অবস্হা ছিলো মুরগীর খাঁচা থেকে অনেক অনেক খারাপ; এরপর বসবাস হচ্ছে সন্ত্রাসী হামাসের সাথে; এরা আরবদের ও ইরান থেকে বেতন পায়; পড়ালেখা করে ১০০ভাগ বেকার; শতকরা ১০/১২ জন ইসরায়েল গিয়ে সারাদিনে ৬/৭ ডলার আয় করতো।

৩১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৪৭

সোনাগাজী বলেছেন:




জর্ডান ও মিশর থেকে আগত ( আমেরিকায় ) ফিলিস্তিনীরা শিক্ষকতায় আছে।

১৩| ৩১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৪৭

অহরহ বলেছেন: গাজাবাসীর মুক্তি হামাস, হেজবুল্লা, জেহাদ, ফেরেস্তা... এসব ধর্মের জটিবটি দিয়ে হবে না। যদিও নিঃবোধ মুসলমানরা এটা বুঝে না। আক্ষেপ.., হামাসের বলি শতশত নারী, শিশু, নিরাপরাধ জনতা

৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২০

সোনাগাজী বলেছেন:



হামাসের কারণে, বড় ধরণের আক্রমণ হলো ৪ বার; এবার মানুষকে যেভাবে হত্যা করা হয়েছে, ইহা ইতিহাসে নেই।

১৪| ৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৩

রাজীব নুর বলেছেন: আল্লাহ তার অলৌকিক ক্ষমতা দেখাক। ইজরাইল ফিলিস্তিন সমস্যার সমাধান করে দেখাক। তাহলে বিশ্বের সমস্ত নাস্তিক লাইনে চলে আসবে। এই ঈশ্বরের এই তো সুযোগ।

৩১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩১

সোনাগাজী বলেছেন:



দেখছেন, বেদুইন সন্ত্রাসীদের কারণে কিভাবে সাড়ে আট হাজার মানুষের প্রাণ গেলো ও গাজা মাটির সাথে মিশে গেলো? আমাদের দেশের বেশীরভাগ লোকজন বেদুইন সন্ত্রাসের সাপোর্টার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.