নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

হামাস যা করেছে, পিএলও কি উহাকে সাপোর্ট করেছে?

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৩



**** ভয়ংকরভাবে আহত ফিলিস্তিনীদের চিকিৎসার জন্য মিশরে নেয়া হবে ****

হামাস যা করেছে, পিএলও সেটাসকে সমর্থন করেনি; এজন্য পশ্চিম তীরের হামাস সাপোর্টারেরা পিএলও-প্রধান, মাহমুদ আব্বাসকে "দালাল" ডেকেছে। শুধু যে, হামাস সাপোর্টারেরা আব্বাসকে দালাল বলেছে তা নয়, সাধারণ ফিলিস্তিনীরাও বলেছে; আগামীতে পশ্চিম তীরে পিএলও'র সাপোর্ট কমবে। প্রায় সবগুলো মুসলিম দেশের মেজোরিটি মানুষ হামাসকে এবার সাপোর্ট করেছে; ব্লগারদের একাংশ সাপোর্ট করেছে; ১ ভুল বাক্যের মধ্য দিয়ে ইউএন সেক্রেটারীও হামাসকে সাপোর্ট করেছিলো একটা ভুল মহুর্তে। সেজন্য নেতানিয়াহুর সরকার ইউএন সেক্রেটারীর পদত্যাগ চেয়েছে।

ইরান ও আফগানিস্তানে কেহ যদি প্রকাশ্যে বলেে যে, হামাস ভয়ংকর অন্যায় করেছে, জনতা তাকে মেরেই ফেলবে; এমন কি পাকিস্তানেও ইহা বলা যাবে না। কিন্তু পিএলও ইসরায়েলের গ্রামের মানুষের উপর হামাসের এই আক্রমণকে মুখে কোনভাবে সাপোর্ট করেনি। গাজা যুদ্ধের পর, কোন সময় যদি ইসরায়েল উইথড্র করে, ইহা চালনার ভার কার হাতে যাবে? এবার উইথড্র সোজা হবে না; এইবার বিশ্বও ইসরায়েলকে চাপ দিবে ফিলিস্তিনের ভুমি ছেড়ে দিতে। যদি ইসরায়েল কোনভাবে ফিলিস্তিন করার পক্ষে যায়, ফিলিস্তিনের পক্ষ থেকে কারা ইহার জন্য কাজ করবে, হামাস, নাকি পিএলও।

আমার ধারণা, পিএলও যদি প্রকাশ্যে হামাসকে সাপোর্ট করে, ইসরায়েল, আমেরিকা ও পশ্চিমের যেসব দেশ পিএলও'কে সমর্থন করে, তারা তা তুলে নেবে! জাতিসংঘে কাতার, জর্ডান ও অন্যান্য মুসলিম দেশ যেভাবে কথা বলার সুযোগ পাচ্ছে, তুরস্ক ও ইরানের সেই সুযোগ নেই; কারণ, তারা হামাসকে "স্বাধীনতা যুদ্ধের সৈনিক" হিসেবে স্বীকৃতি দিয়েছে। যদি জর্ডান ( এখানকার জনসংখ্যার বড় অংশ ফিলিস্তিনী ), মিসর, কাতার ও সৌদী হামাসের কাজকে সমর্থ না'করে থাকে, বাংলাদেশীরা, পাকিস্তান, ও মেজোরিটি মুসলমিম দেশের মানুষ কেন হামাসকে সাপোর্ট করছে?

ব্লগারেরা কি লজিকের ভিত্তিতে হামাসকে সাপোর্ট করছেন, তাঁরা কি পিএলও থেকে ফিলিস্তিনকে বেশী বুঝে, কোনভাবে ফিলিস্তিনের জন্য কিছু করেছেন?

বেশীভাগ মুসলিম দেশের নতুন জেনারেশন ইয়াসীর আরাফাত ও পিএলও'র অবদান সম্পর্কে জানে না, ১৯৯৩ সালের অসলো চুক্তি বুঝে না; এরা বুঝে না, কি কারণে ইয়াসীর আরাফাত ১৯৯৩ সালের চুক্তি কার্যকর করার সুযোগ পেলো না? তিনি কি না'বুঝে অসলো চুক্তিতে সাইন করেছিলেন? হামাস অসলো চুক্তি মানেনি, অসলো চুক্তিকে যাতে কার্যকর করতে না'পারে, সেটার জন্য জনমত গড়ে তুলে ছিলো গাজায়। গাজা হামাসকে ২০০৬ সালে ভোটে নির্বাচিত করেছিলো; এরপর আর ভোট হয়নি, ২০১৪ সালে গাজা ধ্বংসের পর ভোট হলে, হামাস হয়তো ভোট পেতো না; কিন্তু এরপর গাজায় আর ভোট হয়নি।


মন্তব্য ৭১ টি রেটিং +০/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৫

ঢাবিয়ান বলেছেন: দেশের রাজনীতি নিয়ে একটা পোস্ট দেন।

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৭

সোনাগাজী বলেছেন:



আমি দেশ নিয়ে লিখতে চাচ্ছি না; শেরজা, অপু, জিকোব্লগ, করুণাধারা, ভুয়ামফিজ, সোনালী কাবিন, সোনাবীজ, শায়মা, রেজাুল৬১, জুলবার্ণরা লিখুক।

২| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৪

বাউন্ডেলে বলেছেন: বর্বর সাম্রাজ্যবাদ, মানবাধিকার লংঘনকারী, যুদ্ধাপরাধী মার্কিন-ইসরাইল গোষ্ঠির চোখ দিয়ে দুনিয়াকে দেখছেন কিন্তু ভাই। অথচ পুরো দুনিয়ায় এখন এরা ঘৃনিত।

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫১

সোনাগাজী বলেছেন:





আপনি পিএলও থেকে ফিলিস্তিনকে বেশী বুঝেন? আপনি কি মাদ্রাসা কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েছেন?

৩| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই , মাহমুদ আববাসের বয়স হয়েছে । আর তাই তিনি এখন জীবনের বাকি কয়টা দিন জেলখানায় না কাটিয়ে ইসরাইলের সাথে মিলেমিশে থাকতে চাচছেন এবং মাহমুদ আববাস প্যালেস্টাইনে বর্তমানে যে খুব জনপ্রিয় এমনটাও নয়।

তার সাথে আরও নানা কারনেই মাহমুদ আববাসের পক্ষে ইসরাইলের সমর্থন কিংবা হামাসের বিরোধীতা করা সম্ভব নয় । হামাস সন্ত্রাসী সংঘটন নয় এবং তারা যে প্রতিক্রিয়া (যা করেছে) দেখিয়েছে তা ইসরাইলের কাজের (ক্রিয়ার) ই ফলাফল। আর স্বাধীনতার জন্য যারা লড়ে তারা দেশপ্রেমিক এবং হামাসের দেশপ্রেম মাহমুদ আববাসের থেকে অনেক বেশীই আছে।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

সোনাগাজী বলেছেন:



মাহমুদ আব্বাসের বয়স হলে, তার যায়গায় আসবে পিএলও'র নেতা। শেখ হাসিনার বয়স হয়েছে, সেজন্য উনার স্হানে কি জামাতের নেতাকে নিত হবে? আপনি আজীবন গরুর রচনা লিখে যাবেন।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:



১৯৭১ সালে পাকিস্তানী বাহিনী ও রাজাকারেরা সিভিলিয়ান বাংগালী হত্যা করেছিলো; জামাত সেটার পক্ষে ছিলো। আপনার ভাবনাসক্তিতে সমস্যা আছে।

৪| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪০

বাকপ্রবাস বলেছেন: ভোট কেন হয়না?

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



আরবেরা ভোটের প্রয়োজনীয়তা বুঝে না; কারণ, ওরা গণতন্ত্র মানে না।

৫| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৪

ঢাবিয়ান বলেছেন: যাদের কথা লিখেছেন তারা দেশ নিয়ে লিখলে দেশ সম্পর্কে ধারনা পাওয়া যায়। তবে আপনি লিখলে আপনার দল ও আপনার আপার খবর পাওয়া যায় । তাই বললাম আরকি =p~

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

সোনাগাজী বলেছেন:



আমি '৭১'এর জেনারেশনের মানুষ; আমি জামাত, বিএনপি ও জাপাকে দল বলে মনে করি না।

৬| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে এলাকার মাটি খুঁড়ে আমালিকাদের জীভাস্ম বের করা হোক। তারপর প্রতিটি নাগরিকের ডিএনএ টেষ্ট করে যারা আমালিকা সাব্যস্ত হবে তাদেরকে সেই এলাকায় রেখে বহিরাগত সকলকে সে এলাকা থেকে বের করে দেওয়া হোক। আর তখন রাষ্ট্রের নাম হবে আমালিকা।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:



অটোম্যান রাজতন্ত্রের পরাজয় (১৯১৭ ) ও পরবর্তী বিশ্ব পরিস্হিতে ফিলিস্তিনে, ফিলিস্তিনীরা ও ঈহুদীরা দেশ পাবার কথা ছিলো; জাতিসংঘ দেশ দিয়েছে। যারা দেশ দিয়েছে, তারা এখনো সেখানে ২ দেশকে সমর্থন করে যাচ্ছে; ফলে, ওখনে ২ দেশ ছাড়া সমাধান ছিলো না।

৭| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৮

আঁধারের যুবরাজ বলেছেন: হামাসের জন্ম থেকেই পিএলও এর সাতে সম্পর্ক খারাপ। হামাসের এই বারের আক্রমণে সবচাইতে বেশি লাভ হয়েছে নেতানিয়াহুয়ের এবং ইরানের।

পশ্চিমাদের বিশেষ করে আমেরিকার একটি নতুন বাণিজ্য পথ (IMEC ROUTE) বানানোর পরিকল্পনা ছিল ইন্ডিয়া থেকে শুরু করে আরব রাষ্ট্রগুলির উপর দিয়ে ইসরায়েল হয়ে ইউরোপ পর্যন্ত। কিন্তু আর একটি পথ রয়েছে যেটা ইন্ডিয়া ,ইরান হয়ে ইউরোপে গিয়েছে (NSTC ROUTE) সেই পথটি গুরুত্ব হারাতো।

সৌদিআরবের সাথে ইসরালের বৈঠক হবার কথা ছিল। উপরন্ত সম্ভবনা ছিল সৌদিআরব এই বার ইসরাইলকে স্বীকৃতি দিয়ে ফেলতো। যা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গিয়েছে।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

সোনাগাজী বলেছেন:



সৌদীর সাথে ইসরায়েলের যাতে চুক্তি না'হয়, সেজন্য এই সময়ে হামাস গ্রামের সিভিলিয়ানদের আক্রমণ করেছে। সৌদী ও ইসরায়েলের চুক্তি হলে, ফিলিস্তিন ভুমি ফেরত পাবার সম্ভাবনা ছিলো।

৮| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি দেশ নিয়ে লিখতে চাচ্ছি না; শেরজা, অপু, জিকোব্লগ, করুণাধারা, ভুয়ামফিজ, সোনালী কাবিন, সোনাবীজ, শায়মা, রেজাুল৬১, জুলবার্ণরা লিখুক।

এরা সহজ করে কিছু লিখতে পারে না। এদের লেখার মধ্যেও জটিলতা কুটিলতা ফুটে ওঠে।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০০

সোনাগাজী বলেছেন:




ওদের মাঝে সৎচিন্তার ক্ষমতা নেই।

৯| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- পুরনো গ্রামোফোনের রেকডের মতো আপনার পিন এক যায়গাতেই আটকে গেছে।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০১

সোনাগাজী বলেছেন:



ভেঁড়ার মাংস কম খেয়ে, আশ্রমের পুকুরের মাছ খান।

১০| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: সোনাগাজী ভাই , গরুর রচনা লেখকের দুটি প্রশ্ন আপনার নিকট - যিনি (সবাই জানে আপনি হলেন গিয়া সামুর গেনী মানুষ তথা কৃত্রিম বুদ্ধিমান ) সর্বজ্ঞেনী।

১। মাহমুদ আব্বাসের ফাতাহ কিংবা শেখ হাসিনার আওয়ামীলীগের কাছে কি প্যালেস্টাইন কিংবা বাংলাদেশ চিরস্থায়ী বন্দোবস্ত দেয়া হয়েছে যে তারাই আজীবন শাসক হিসাবে থাকবে?

২। কিংবা জনগন যদি হামাস কিংবা জামাতকে ভোট দেয় তাহলে তারা আসতে পারবেনা - এমন কথা কি বাইবেলে ( উভয় দেশের সংবিধানে) লেখা আছে?

৩।জনমত নাকি গায়ের জোরে সারাজীবন ( ইসরাইল আমেরিকার জোরে আর শেখ হাসিনা পুলিশের জোরে ) ক্ষেমতায় :( থাকবে?

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:০৮

সোনাগাজী বলেছেন:



পিএলও' ফিলিস্তিনের ভুমি উ্দ্ধার করে, উহাকে দেশ করার জন্য ফিলিস্তনীদের পক্ষ থেকে আন্তর্জাতিক সমর্থনে চুক্তি করেছে (১৯৯৩, অসলো ); পিএলও জাতিসংঘে ফিলিস্তিনের স্বীকৃত অথারিটি হিসেবে পরিগণিত। আপনি ইতিহাস জানেন না।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:১৮

সোনাগাজী বলেছেন:




ফিলিস্তিন হচ্ছে: "UN observer state"; ১৯৯৩ সালের অসলো চুক্তির আওতায় পিএলও হচ্ছে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত সংস্হা; কোন সন্ত্রাসী সংস্হাকে জাতিসংঘ স্বীকৃতি দিতে পারে না।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



হামাসকে ভোট দেয়ায়, ৩ বার গাজায় হত্যাকান্ড ঘটলো; কারণ, হামাস সিভিলিয়ান হত্যা করেছে। সিভিলিয়ান হত্যা করায় বিশ্বের কেহ এি হত্যাকান্ড থামায়নি।

জামাত ১৯৭১ সালে বাংলাদেশে গণহতায় চালায়েছে; যারা জামাতকে ভোট দিবে, তাদে রিপক্ষে ব্যবস্হা নেয়ার দরকার।

১১| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

আমি নই বলেছেন: এই ব্লগের ব্লগারতো আপনি আর রানু। আর বাকি সবাইতো প্রশ্ন ফাস জেনারেশন!!! আপনি আপনার সিএনএন, বিবিসি দেখা
জ্ঞান বিতরন করতে থাকেন, কারন আমেরিকা ছারাতো আবার ঐসকল চ্যনেল কোথাও দেখা যায় না।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:০৯

সোনাগাজী বলেছেন:



ঐসব চ্যানেল বিশ্বার সব যয়গা থেকে দেখা যায়, আপনি দেখত্ে পারেন; তবে, বুঝার সম্ভাবনা নেই।

১২| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

নিমো বলেছেন: @মোহামমদ কামরুজজামান, আপবার মত চ্যাটের বাল হলেই জামায়াতকে ভোটের কথা আসতে পারে। কাতারে বসে বাল না ফেলে, দেশে এসে জামায়াতকে ক্ষমতায় আনেন, তাহলে আর আরবে যেতে হবে না।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:



জামাতের কোটায় কয়েক হাজার লোক আরবে চাকুরী করে।

১৩| ০১ লা নভেম্বর, ২০২৩ রাত ৯:৪২

কামাল১৮ বলেছেন: হামাস নবীর মতোই চিন্তা করে।পবিত্র ভূমিতে ইয়াহুদীদের কোন স্থান নাই।নবী সমস্ত ইয়াহুদীদের তাড়িয়ে ছিলো মদিনা থেকে।ইসলামের ইতিহাস খুব ঝটিল।অন্য কোন ইতিহাস দিয়ে এর সত্যতা যাচাই করা যায় না।আবার আর্কিলোজিক্যাল কোন প্রমান নাই।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:



২য় বিশ্বযুদ্ধের পর, জাতিসংঘের সন্মতিতে ওখানে ২ দেশ হওয়ার কথা ছিলো, ১ টি হয়েছে। ফিলিস্তিনে ইহুদীদের দেশ দেয়ায় আরবেরা দেশ নেয়নি।

১৪| ০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশের অবস্থা খারাপের দিকে যাচ্ছে। সম্ভব হলে বাংলাদেশ নিয়ে কিছু লিখুন।

হা / না ভোট বাংলাদেশে আপনার নেত্রীও করেছেন প্রেসিডেন্ট হবেন নাকি প্রধানমন্ত্রী হবেন = হা / না । এই সকল হচ্ছে জনগণের টাকায় জুয়া খেলা। তবে হা / না ভোট যিনি আবিস্কার করেছেন তিনি সুস্থ মানুষ কিনা তা ভাবনার বিষয়।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১১:২৫

সোনাগাজী বলেছেন:


সামরিক সরকারের হ্যাঁ/না ও সিভিল সরকারের হ্যাঁ/না; পদের নির্বাচন ও শাসনতান্ত্রিক নিয়মের জন্য ভোটের মাঝে পার্থক্য আছে।

১৫| ০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



ইয়াসির আরাফাত সাহেব কিছু বিতর্কযুক্ত কাজ কারবার করে গিয়েছেন। তিনি পিএলওকে ফিলিস্তিনের কাছে এবং মুসলিম বিশ্বের কাছে আস্থাহীন করে রেখে গিয়েছেন। ইয়াসির আরাফাত সাহেব শেষ বয়সে কিছু বেকুবের কাজ করেছেন। (দেখি বিষয়গুলো আপনি জানেন কিনা?)

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:



ইয়াসীর আরাফাত শেষ বয়সে কিছু টাকা টাকা পয়সা নিয়ে দুর্নীতি করেছিলেন, তা আমি জানি; সারা জীবন যুদ্ধ করার পর, মাথা এক সময় কাজ নাও করতে পারে।

১৬| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৯

নিমো বলেছেন: লেখক বলেছেন:আমি '৭১'এর জেনারেশনের মানুষ; আমি জামাত, বিএনপি ও জাপাকে দল বলে মনে করি না।
মগজ বন্ধক দেয়া অনেকেই মনে করে। তাদের কেউ কেউ এসব অর্থবদের অবরোধ-হরতালে বিনোদিত হচ্ছে, এর থেকে দেশের বিরাট অর্জনের ভাবনায় পুলকিত।

লেখক বলেছেন:জামাতের কোটায় কয়েক হাজার লোক আরবে চাকুরী করে।
জামাতের কোটায় বেশ কয়েকজন ব্লগারও আছে। আর গোলাপি আপু'র কোটায়তো স্বয়ং মডু বাবুই আছেন।

০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:



দেশের কয়েক কোটী মানুষ সন্ত্রাসী মনোভাবের।

১৭| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: নিরাপদ দূরত্বে থেকে সবাই জিহাদ ঘোষণা করতে পারে, মাঠে কেউ নামে না। গাজাবাসীও নিশ্চয়ই ভাবছে হামাসের উচিত হয়নি ইসরায়েলে হামলা করা। এ ঘটনা না ঘটলে হয়তো এত প্রাণহানি হতো না। একমাত্র ইয়াসির আরাফাতের সময়ই ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্র হওয়ার সুযোগ ছিল। এখন আর হবে না। ইসরায়েল বিশ্বের সহানুভূতি হারাচ্ছে। এ সুযোগে পিএলও আবার চেষ্টা করে দেখতে পারে। যদিও নিরাপদ দূরত্বে থাকা জিহাদিরা সমাধান না খোঁজে উসকানি দিতে থাকবে।

০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১:৩৩

সোনাগাজী বলেছেন:



বাংগালদেশের ৭০ ভাগ মানুষ সঠিকভাবে কোন কিছুই ভাবতে পারে না; আরবদের ৮০ ভাগ মানুষের ভাবনা ভুল।

১৮| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১:৩৫

নিমো বলেছেন: লেখক বলেছেন:দেশের কয়েক কোটী মানুষ সন্ত্রাসী মনোভাবের।
ইসরায়েলের হামলায় গাজাবাসীর মৃত্যুতে ব্লগের কিছু মানবতাবাদী! খুব সরব থাকলেও, এখন হরতাল-অবরোধের সংঘর্ষে স্বদেশের মানুষের মৃত্যুতে নীরব। ফিলিস্তিনে মার্কিন যুক্তরাষ্ট্র খলনায়ক হলেও, বাংলাদেশে এ মহূর্তে তারা ত্রাতার ভূমিকায় আছে। এসব কুলাঙ্গার আবার মানবতা-গণতন্ত্রের সবক দিতে আসে।

০২ রা নভেম্বর, ২০২৩ রাত ২:৪১

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশকে কক্ষচ্যুত করেছিলো জিয়া; এরপর, সব ডাকাতেরা ডাকাতী করে চলছে; সবচেয়ে বড় ডাকাতী করছে ব্যুরোক্রেটরা

১৯| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১:৪১

আমি নই বলেছেন: লেখক বলেছেন:
ঐসব চ্যানেল বিশ্বার সব যয়গা থেকে দেখা যায়, আপনি দেখত্ে পারেন; তবে, বুঝার সম্ভাবনা নেই।


আপনার কাছ থেকে এর চাইতে ভালো রিপ্লাই আশা করিনাই। =p~ =p~ =p~

আমাদের দেশে কিছু চায়ের দোকানের ক্রীড়া এনালিস্ট থাকে, যারা জীবনে কোনো দিন ক্রিকেট খেলে নাই কিন্তু ম্যাচ হারলেই বলে এটা করলে জিতত, ওটা করলে জিতত। আপনি হলেন সেই কোয়ালিটির এনালিস্ট।

কেন ৪৮ এ দুই রাষ্ট্র হয় নাই জানেন? নিশ্চিত আপনার উত্তর হবে আরবদের কারনে। আপনি জীবনেও স্বীকার করবেন না বা হয়ত জানেনই না যে ফিলিস্তিনিরা (ইনক্লুডিং মুসলিম, খৃষ্টান এবং আগে থেকে বসবাসরত ইহুদিরা) ৩৩% ইহুদিদের ৫৬% ভুমি দেয়াটা মানতে পারেনি।

উদর পিন্ডি বুদর ঘাড়ে চাপানোই আপনার স্বভাব এবং রেসিজম আপনার রক্তে সুতরাং আপনার কাছ থেকে সোজা উত্তর আশা করার চাইতে কুত্তার লেজ সোজা করা সহজ হবে।

০২ রা নভেম্বর, ২০২৩ রাত ২:৪৩

সোনাগাজী বলেছেন:



জাতিসংঘের লোকজন, যারা ইসরায়েল করেছে, ওরা অংক জানতো; ওরা জানতো যে, বিশ্বের সব দেশের ইহুদীরা ওখানে আসবে।

২০| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ২:৫২

নিমো বলেছেন: রূপক বিধৌত সাধু বলেছেন: নিরাপদ দূরত্বে থেকে সবাই জিহাদ ঘোষণা করতে পারে, মাঠে কেউ নামে না। যদিও নিরাপদ দূরত্বে থাকা জিহাদিরা সমাধান না খোঁজে উসকানি দিতে থাকবে।
জিহাদ এখন খুব সহজ! ল্যাপটপের কী-বোর্ড বা স্মার্টফোনের টাচ, আজকাল অবশ্য কথাতেই হয়ে যায় আর বোধবুদ্ধিহীন মগজ, ব্যস শুরু হয়ে গেল জিহাদ।

লেখক বলেছেন:বাংলাদেশকে কক্ষচ্যুত করেছিলো জিয়া; এরপর, সব ডাকাতেরা ডাকাতী করে চলছে; সবচেয়ে বড় ডাকাতী করছে ব্যুরোক্রেটরা।
এসব বইলেন না, কিছু কিছু ব্লগার বাংলাদেশ নাথিং পার্টি এবং জা-শি'র ব্যাপারে রীতিমত কন্ডিশন্ড রিফ্লেক্সে আক্রান্ত। এদের মগজে গেঁথে আছে বাংলাদেশ নাথিং পার্টি এবং জা-শি'ই পারবে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় দেশকে উদ্ধার করতে।

০২ রা নভেম্বর, ২০২৩ রাত ৩:০৮

সোনাগাজী বলেছেন:



মানুষ শেখ হাসিনাকে সুযোগ দিয়েছিলেন, তিনি কিছু করতে পারেননি; তিনি নিজে কিছু জানেন না, বিদেশ থেকে কোন এডভাইজারও আনেননি।

২১| ০২ রা নভেম্বর, ২০২৩ ভোর ৪:০৫

আমি নই বলেছেন: লেখক বলেছেন:
জাতিসংঘের লোকজন, যারা ইসরায়েল করেছে, ওরা অংক জানতো; ওরা জানতো যে, বিশ্বের সব দেশের ইহুদীরা ওখানে আসবে।


ভবিসতে কে কোথায় থেকে আসবে না আসবে তার দায় ফিলিস্তিনিদের নিতে হবে? যেহেতু নেয় নাই তাই দোষ ওদের। :)

আপনার কথা মত চিন্তা করলে তো আসে-পাশের আরো দুই চারটা দেশও ওদের দিয়ে দেয়া উচিৎ। দুনিয়ার সব ইহুদি আনবে, তাদের বাচ্চা-কাচ্চা হবে, বাচ্চা-কাচ্চার আবার বাচ্চা-কাচ্চা হবে......হতেই থাকবে। নাহ দুই-চারটা দেশ না পুরো দুনিয়াই ওদের দিয়ে দেয়া উচিৎ, কি বলেন??

এই লজিক নিয়ে এত জ্ঞানের অহংকার করেন???

০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৮:৪৬

সোনাগাজী বলেছেন:



ইসরায়েল আমি করিনি; কি ঘটেছে, সেটা বুঝার চেষ্টা করছি। ফিলিস্তিন করেছে পশ্চিম ও জাতিসংঘ মিলে; সমস্যা হচ্ছে, ওরা আপনার মতামত নেয়নি।

২২| ০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ইয়াসির আরাফাত নেই।
এখন কে আর পিএলও-র কথা ভাবে।
দেশ স্বাধীন করতে হলে ক্যারিশম্যাটিক নেতা ও আদর্শিক সংগঠন লাগে।

০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪১

সোনাগাজী বলেছেন:



আব্বাস অদক্ষ মানুষ।

পিএলও'কে কাজ করতে দেয়নি হামাস।
এবার বিশ্ব যদি নিজেরা কিছু করে।

২৩| ০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কোন ভাবে যদি ফিলিস্থিনি স্বাধীন হয় তবে পিএলও-ই হবে ওখানকার সরকার; পশ্চিমারাও তাই চায়।

০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



পিএলও'তে বিচক্ষণ লোকজন নেই, মাঃমুদ আব্বাসের পরিবার দুর্নীতির সাথে যুক্ত; কিন্তু পিএলও ব্যতিত বাকীরা সন্ত্রাসী; সন্ত্রাসীদের পক্ষে বিশ্বে এখন কিছু করার সুযোগ নেই।

২৪| ০২ রা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: অনেকদিন দেশের অবস্থা নিয়ে কিছু লিখছেন না!!!!
মির্জা বলেছিলেন, ২৮ তারিখ হাসিনার পতন না হলে তিনি চুড়ি পরবেন। হাসিনার তো পতন হলো না। উনি এখন জেলখানায়।

০২ রা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

সোনাগাজী বলেছেন:



এরা অন্যকোন দেশে হলে রাজনীতিতে যেতে পারতো না।

২৫| ০২ রা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৩

আমি নই বলেছেন: লেখক বলেছেন: ইসরায়েল আমি করিনি; কি ঘটেছে, সেটা বুঝার চেষ্টা করছি।
যে জিনিষ বোঝার চেষ্টা করছেন সেই বিষয়ে এক্সপার্টদের মতো বয়ান না দেয়াই ভালো, তাতে নিজের সম্মান বাড়ে।

লেখক বলেছেন: ফিলিস্তিন করেছে পশ্চিম ও জাতিসংঘ মিলে; সমস্যা হচ্ছে, ওরা আপনার মতামত নেয়নি।

সমস্যা আপনার-আমার মতামত নেয়া না নেয়া নয়, সমস্যা হলো তথ্য গোপন করা বা করতে চাওয়া এবং নৈতিক সমর্থনের। ৪৮ এ দুই রাস্ট্রের ব্যাপারে আপনি সমানে বলতেছেন আরবরা নেয়নি, এমনভাবে বলছেন যে দোষ আরবদের অথচ আসল ব্যপার হচ্ছে আরবরা অন্যায় ভাবে করা ভুমি বন্টন মানেনি।

আমি নৈতিক ভাবে ঐ অন্যায় ভাবে করা ভুমি বন্টন সমর্থন করি না (আমার সমর্থনে কারো কিছু লাভ-লস নাই), আপনি ঐ অন্যায়কে সমর্থন করেন বিধায় ইচ্ছাকৃত ভাবে ৪৮ এ দুই রাস্ট্র না মানার কারন প্রকাশ না করে সমানে আরবদের দোষ দ্যান।

০২ রা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

সোনাগাজী বলেছেন:



কলোনিয়েল সিষ্টেমে ভুমির মালিকানা কার ছিলো?

২৬| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৯

আমি নই বলেছেন: লেখক বলেছেন:
কলোনিয়েল সিষ্টেমে ভুমির মালিকানা কার ছিলো?


ব্রিটিশদের, কিন্তু তারা তাদের কলোনিয়েল সিষ্টেম শেষ করেই রাষ্ট্র সৃষ্টি করতেছিল। উপমহাদেশে যেমন জনগনের মতের ভিত্তিতে (স্থানীয় নেতাদের) রাষ্ট্র সৃষ্টি হয়েছিল তেমন ভাবে করলেই সমস্যা অনেক কম হত। উপমহাদেশে সিকিম, কাশ্মির, হায়দ্রাবাদ এরা কোনো রাষ্ট্রের সাথেই যেতে চায় নাই তাই ভারত গিলে খাওয়ার আগ পর্যন্ত ওগুলো ফ্রী স্টেট ছিল। তেমনি ভাবে আরব নেতাদের মতামতকে গুরুত্ব দিয়ে অথবা জনগনের পরিমানের ভিত্তিতে দুই রাষ্ট্র করলে আজকে সমস্যা এতটা গুরুতর হতোনা বলেই আমার বিশ্বাস। যেহেতু ব্রিটেন বা সোকলড জাতীসংঘ ন্যায়ের সাথে দুই রাষ্ট্র করেনি তাই এর দায় তাদের, আরবদের নয়।

০২ রা নভেম্বর, ২০২৩ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:



ব্রিটিশদের সাথে ফিলিস্তিনের প্রতিনিধি কে ছিলেন?

২৭| ০৩ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৪

নিমো বলেছেন: লেখক বলেছেন:মানুষ শেখ হাসিনাকে সুযোগ দিয়েছিলেন, তিনি কিছু করতে পারেননি; তিনি নিজে কিছু জানেন না, বিদেশ থেকে কোন এডভাইজারও আনেননি।
সঠিক। গ্রেনেড হামলা করে বিরোধী দল তিনি নিকেষ করতে পারেন নি। এগুলো উনি জানেন না। শোক দিবসে জন্মদিন করে কেক খাওয়ার নষ্টামি জানেন না, আরও নানা না অপকর্ম করার জন্য উপদেষ্টাও আনেন নি। ব্লগ ভর্তি উপদেষ্টা। উনার নিয়মিত এই ব্লগ পড়া দরকার।

০৩ রা নভেম্বর, ২০২৩ সকাল ১০:২১

সোনাগাজী বলেছেন:



উনি নিজ দলকে পুরোপুরি লাঠিয়াল বাহিনীতে পরিণত করেছেন, এরা রাজনীতি কোনদিন বুঝবে না। এই কারণে, এরা যা দেখে, তা দখল করে বসে। ছাত্র রাজনীতি রাখায় ইউনিভার্সিটি থেকে বেরিয়ে এসে, ব্লগে কোন বিষয়ে ৫ লাইন সঠিকভাবে লিখতে পারে না; কোন ভাবেই ছাত্ররা পড়ালেখা করছে না। চাকুরী যে সৃষ্টি করতে হয়, ইহা তিনি শুনেছেন বলে মনে হয় না।

২৮| ০৩ রা নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫১

রানার ব্লগ বলেছেন: ইজরাইল বসতি বাড়াতে গিয়ে যে অপরাধ করে আসছিলো হামাস একি অপরাধ করেছে৷ যে নীতির সাথে সাধারন মানুষের যোগ সাযোগ নাই উভয় তাদের হত্যা করছে। পার্থক্য হলো ইজরাইল তাদের মানুষের নিরাপত্তা নিশ্চিত করছে আর হামাস তাদের মানুষ কে মৃত্যুর দিকে ঠেলে দিয়ে লাশ নিয়ে ব্যবসা করছে।

০৩ রা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:



ইসরায়েল নিজের মানুষদের রক্ষার জন্য যুদ্ধে নেমে অপ্রয়োজনীয় হত্যাকান্ড চালাচ্ছে; হামাস এই হত্যাকান্ডকে ডেকে এনেছে।

২৯| ০৩ রা নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৮

নিমো বলেছেন: লেখক বলেছেন:উনি...বলে মনে হয় না।
view this link

০৪ ঠা নভেম্বর, ২০২৩ রাত ১:৪৭

সোনাগাজী বলেছেন:



বসুন্ধরা, আলাম ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, এই ধরণের ডাকাতেরা দেশের বড় টাকা চুরি করে, এই ধরণের লেখার ব্যবস্হা করে।

৩০| ০৪ ঠা নভেম্বর, ২০২৩ রাত ২:৪২

আঁধারের যুবরাজ বলেছেন: লেখক বলেছেন: বসুন্ধরা, আলাম ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, এই ধরণের ডাকাতেরা দেশের বড় টাকা চুরি করে,
আপনি কি মনে করেন সরকার প্রধানের অজ্ঞাতে এই সব চুরি হয়েছে বা হচ্ছে ?

০৪ ঠা নভেম্বর, ২০২৩ ভোর ৪:৪৬

সোনাগাজী বলেছেন:



দেশের যেকোন নাগরিক এগুলো নিয়ে কোন ধরণের তথ্য পাবার আগে সরকার প্রধান পেয়ে থাকে।

৩১| ০৪ ঠা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৯

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: হামাস অন্যায় করেছে! একজন সুস্থ বিবেকবান লোক কখনই বলবে না। কারন ইসরাইল যখন তখন গাজাতে এসে যাকে তাকে তুলে নিয়ে গিয়ে নিমর্ম ভাবে নির্যাতন করে এবং কারাগারে বন্দী করে রাখে। এতে হামাস সহ সমগ্র ফিলিস্তিনের কারো কিছু বলার থাকে না। এবং কেউ তাদের কথা শোনেও না। দীর্ঘদিনের এই নির্যাতন সহ্য করে করে এবার হামাস ইসরাঈলে ঢুকে ইসরাঈলীদের বন্দী করে এনেছে। আর আপনি বলছেন ভয়ংকর অন্যায় করেছে।
দীর্ঘদিন ধরে ইসরাঈল এটা করেছে কোন প্রতিবাদ করেন নি এবার হামাস করেছে আর অপরাধী হয়ে গেছে আপনাদের কাছে। আসল আপনার ঘোড়ারোগ আছে তাই আপনি এটা বুঝবেন না। ঘোড়ারোগ থাকা মানুষেরা একচোখা হয়।

০৪ ঠা নভেম্বর, ২০২৩ রাত ৮:০০

সোনাগাজী বলেছেন:


হামাস ও পিএলও'র ইতিহাস ও ভুমিকা আপনি জানেন না। হামাস ১৯৯৩ সালের অসলো চুক্তির বিরোধীতা করে ফিলিস্তিনের স্বাধীনতার পথ বন্ধ করে দিয়েছে; ওরা ২০০৭ সালে ৭০০ পিএলও সদস্যকে হত্যা করেছে; ওরা সন্ত্রাসী, আপনি তাদের সাপোর্টার।

৩২| ০৪ ঠা নভেম্বর, ২০২৩ রাত ৮:০৫

নিমো বলেছেন: রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: হামাস অন্যায় করেছে! একজন সুস্থ বিবেকবান লোক কখনই বলবে না।
ফিলিস্তিনের ইতিহাসটা কি আদৌ জানেন? বক্তব্য বলে জানেন না। হামাসের বাবা মুসলিম ব্রাদারহুডের ভূমিকাটা কী ছিল একটু বলুনতো! নাসের কেন সফল হন নাই। উসমানদের অত্যাচারের বিরুদ্ধে কিভাবে ধর্ম নিরপেক্ষ আরব জাতীয়বাদ গড়ে উঠেছিল ? নাসেরের জনপ্রিয়তা ঈর্ষান্বিত হয়ে ইরাক, লেবানন, জর্ডান, সিরিয়া, সৌদি আরবের নেতারা তাকে ল্যাং না মারলে ইসরায়েল সুযোগটা পেত কি ?

০৪ ঠা নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

সোনাগাজী বলেছেন:



এগুলো ( রাশিদুল ইসলাম লাবলু ) মাদ্রাসা মক্তবের লোকজন হবে, এরা সমাজের জন্য বোঝা।

৩৩| ০৪ ঠা নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৫

নিমো বলেছেন: লেখক বলেছেন:এগুলো ( রাশিদুল ইসলাম লাবলু ) মাদ্রাসা মক্তবের লোকজন হবে, এরা সমাজের জন্য বোঝা।
সেটা ঠিক আছে। তবে মিররডডলের মত আমিও বলি, ব্লগের তরুণদের প্রতি রূঢ় নাই বা হলেন। sophomoric আচরণ করতে করতেই ওরা শিখবে। সময় পেলে Finch চলচ্চিত্রটা দেখবেন, আমার খুব পছন্দের।

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:০৯

সোনাগাজী বলেছেন:



ঐ বিখ্যাত হরর গল্প ( গার্বেজ ) লেখক আমাকে "অপব্লগার" বলে একটি পোষ্ট লিখেছিলো; তাই এই লিলিপুটিয়ানের লেখা মাঝে মাঝে পড়তে হয়। লিলিপুটিয়ান হয়তো জাতীয় ইউনিভার্সিটিতে আড্ডা মারে, সে আমাকে অপব্লগার বলে পোষ্ট দিয়েছে ব্লগে, মিরোরডডল উহাকে কিছু বলেছিলো বলে মনে হয়নি! এরা প্রশ্নফাঁস করেও পাশ করতে পারে না।

৩৪| ০৫ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:২২

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: @ নিমো, ইতিহাস কমই বা জানলাম। কিন্তু তাতে খুব বেশি সমস্যা নেই। অতীত নিয়ে এত ঘাটাঘাটি করে লাভ কি? হামাস ইসরাইলের তৈরী তালেবান আমেরিকার তৈরী তাতে লাভ কি? হামাসের হাতে ঈসরাইল মার খায় আর তালেবানের হাতে আমেরিকা। হাস্যকর বিষয় হলো। কাপুরুষের মতো ইসরাইল শুধুমাত্র নিরীহ জনগন মেরে বীরত্ব দেখাচ্ছে। আর হামাস তো এলাকার গিয়ে জনগন ধরে নিয়ে এসেছে। ইসরাইল যদি পারে গিয়ে হামাসকে মারুক অযথা নিরীহ জনগন হত্যা দিয়ে বোঝা যায় ওদের দৌড় কতদুর!

০৫ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৮

সোনাগাজী বলেছেন:




আপানর ভাবনাচিন্তা বেদুইনদের মতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.