নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ফিলিস্তিনীরা কেন বলছে না, "জিম্মিদের ছেড়ে দাও"!

০৫ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২৯



নাতেনিয়াহু শর্ত দিয়েছে, সবকিছুর আগে জিম্মিদের মুক্তি দিতে হবে, শুধু তারপর আলোচনা। ইসরায়েলী বাহিনীর গাজায় প্রবেশ বাইডেন কয়েকদিন থামিয়ে রেখেছিলো; সে কিসের আশায় থামিয়ে রেখেছিলো? সে ভেবেছিলো, জিম্মিদের মুক্ত করা সম্ভব হবে।

যদি জিম্মিদের মুক্ত করা সম্ভব হতো, অবস্হা অন্য রকম হতো, নাকি ঠিক এই রকমই হতো?

আমেরিকার ফরেন সেক্রেটারী এখন ইসরায়েলে, নেতানিয়াহুর সাথে আলাপের পর, আরব লীডারদের সাথে কথা বলেছে, মাহমুদ আব্বাসের সাথে কথা বলেছে, তুরস্ক গিয়ে এরদেগানের সাথে কথা বলবে। আরব লীডারেরা যুদ্ধবিরতি চেয়েছিলো, ব্লিংকেন না'করে দিয়েছে! "না"এর বিপরিতে আরব লীডাররা কোন ধরণের পাল্টা প্রস্তাব দিতে পারেনি। তাদের করার মতো কি ছিলো, কি আছে?

বাইডেন ১ সপ্তাহ চেষ্টা করেছিলো জিম্মিদের মুক্ত করতে; কিন্তু পারেনি। যেহেতু সব আরবদেশ ফিলিস্তিনিদের স্বাধীনতা চায়, তাদের সাথে পিএলও ও হামাসের ঘনিষ্ট সম্পর্কে থাকার দরকার ছিলো। যদি হামাসের সাথে আরব নেতাদের ঘনিষ্টতা থাকতো, তারা জিম্মিদের মুক্ত করতে পারলো না কেন?

আমার কয়েকটি পোষ্টে , ৩/৪ জন ব্লগার কমেন্ট করেছেন যে, বাইডেন চাইলে যুদ্ধ বন্ধ করতে পারতো। ১ জন ব্লগার বাইডেন সম্পর্কে বলেছেন, "সর্প হইয়া দংশন করে ওঝা হইয়া ঝাড়ে"।

বাইডেনের চেষ্টা সফল হলে, জিম্মিদের মুক্তি দিলে অনেক কিছু বদলে যেতো; কিন্তু হামাস জিম্মিদের ছেড়ে দেয়নি আজো! এখন মধ্য গাজা থেকে দক্ষিণ গাজা অবধি প্রায় ২০ লাখ মানুষ সমবেত হয়েছে; এদের মাঝে পিএলও ও সাধারণ ফিলিস্তিনীরা আছে। এরা বিশ্বের বিবিধ মিডিয়ার সাথে কথা বলছে; শতশত পরিবার তাদের শিশুদের হারায়েছে। ১ পরিবারের ১ জন সদস্য সিএনএন'এর সাথে কথা বলেছে; সেই পরিবারের ৪২ জনের মৃত্যু হয়েছে; কিন্তু সেই লোক হামাসের উদ্দেশ্য বলেনি, "জিম্মিদের ছেড়ে দাও"।


মন্তব্য ৩৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

শূন্য সারমর্ম বলেছেন:


মৃত্যু বন্ধ না হোক, যুদ্ধ চলুক দেখি কতদিন চলে।
- সমগ্র আরব।

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩০

সোনাগাজী বলেছেন:




আরবরা বাস্তবতা বুঝে না, ওরা বেকুবীর মাঝে ডুবে থাকে। ফিলিস্তিনীদের বলার দরকার ছিলো, "জিম্মীদের ছেড়ে দাও"।

২| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২২

বিষাদ সময় বলেছেন: জিম্মি ছাড়ুক বা না ছাড়ুক ইসরাইল যা করার তাই করবে। আর এরকম ভয়াবহ অবসস্থার মধ্যে এখনও কজন জিম্মি বেচে আছে তাই কে জানে।

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪২

সোনাগাজী বলেছেন:


১ম সপ্তাহের মাঝে জিম্মিদের ছেড়ে দিলে বাইডেন ইহাকে অন্যভাবে মীমাংসা করার চেষ্টার সুযোগ পেতো। জিম্মিদের ছেড়ে না'দেয়াতে নেহানিয়াহু হত্যাকান্ড চালানোর সুযোগ পেয়েছে। নেতানিয়াহু গাজার মানুষদের জীবিত দেখতে চাহে না, সে হিটলারের মতোই, এবং বিশ্বাস করে যে, গাজার সব মানুষই হামাসের অংশ।

৩| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

নতুন বলেছেন: US Secretary of State Antony Blinken has rejected the demand by Arab nations to support an immediate ceasefire in Gaza because he says Hamas could still attack Israel.

- কিভাবে তাকে বোঝাবেন যে হামাস আর আক্রমন করবেন না?

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৬

সোনাগাজী বলেছেন:


প্রবাসে-থাকা হামাস লীডারের সাথে ব্লিংকেন টেলিফোনে কথা বলেছে; হামাস লীডার বলেছে যে, তারা বারবার এইভাবে আক্রমণ করবে।

৪| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

কামাল১৮ বলেছেন: পারলে আরো ধরে আনে।

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৯

সোনাগাজী বলেছেন:



১০ হাজার ফিলিষ্টিনীর মৃত্যু হলো, এর মাঝে ৫ হাজার শিশু; ১টি ফিলিস্তিনী মিডিয়ার সমানেও বললো না, "হামাস, জিম্মীদের ছেড়ে দাও"। আবরেরা বিশ্বের বাস্তবতা না মেনে নিয়ে ভয়ংকর হত্যাকান্ডের শিকার হচ্ছে।

৫| ০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১০

রানার ব্লগ বলেছেন: বললে তা শুনেছে কে?

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৫

সোনাগাজী বলেছেন:


মিডিয়া শুনতো, বিশ্ব তাদের পক্ষে আরো সোচ্চার হতো; আমেরিকান ও ইসরায়েলের লোকজন শুনতো। এহুড বারাক ৬০ ভাগ ইসরায়েলীকে একমত করেছিলো, ফিলিস্তিন দেশ গঠন করতে; রাজনীতিবিদরা অনেক কিছু করতে পারে।

৬| ০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩২

শূন্য সারমর্ম বলেছেন:


ইহুদীদের প্যার্টান ছিলো আজীবন মার খাওয়ার,ভবিষ্যৎ 'এ কি এমন কিছু হবে নাকি?

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

সোনাগাজী বলেছেন:



ওরা স্বভাবের জন্য মার খেয়ে আসছিলো; হিটলারের হাতে গণহত্যার শিকার হয়ে, ফিলিস্তিনীদের উপর গণহত্যা চালায়েছে; ভবিষ্যত খারাপ হবে।

৭| ০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:২২

নূর আলম হিরণ বলেছেন: সাধারণ ফিলিস্তানিরা কেন বলছে না যে জিম্মিদের ছেড়ে দিতে। তারা কি হামাসের জিম্মিদের ধরে রাখা কে সমর্থন করছে? যদি করে থাকে তাহলে কেন করছে? নিজেদের জীবন দিয়ে দিচ্ছে কিন্তু ইসরাইলিদের কাছে মাথা নত করছে না, এর কারণ হামাসের চেয়ে কি তারা ইসরাইলিদের বেশি ক্ষতিকর মনে করছে?

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:২৯

সোনাগাজী বলেছেন:


৭৫ বছর ইসরায়েলী অত্যাচারে ফিলিস্তিনীদের মগজ এখন মোটেই কাজ করছে না, তারা বাস্তবতার কাছাকাছি নেই। তাদের একটা শান্ত্বনা, তাদের মানুষ মাতৃভুমির জন্য শহীদ হচ্ছে। বাস্তবতা হচ্ছে, তারা হামাসের সন্ত্রাসের কারণে পরিবারের মানুষ হারাচ্ছে। তাদের উচিত ছিলো, একস্বরে বলা, "জিম্মীদের ছেড়ে দেয়"।

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৩

সোনাগাজী বলেছেন:




ফিলিস্তিনীদের ১টা ভুল ধারণা আছে, তারা মনে করে যে, হামাসই ইহুদীদের শিক্ষা দিতে সক্ষম!

৮| ০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৩

কালো পিঁপড়া বলেছেন: নুয়ে পড়া কোমর সোজা করতে না চেয়ে উনারা ভাবছেন কোমর একেবারে ভেঙেই ফেলা যাক। মস্তিষ্কের ৫০ শতাংশ জুড়ে লিখে রেখেছে মৃত্যু তো অনিবার্য।

০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৯

সোনাগাজী বলেছেন:



বক্তব্য বুঝিনি

৯| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১১

কাছের-মানুষ বলেছেন: আরবদের উচিৎ ছিল হামাসের সাথে যোগাযোগ করে বন্ধিদের মুক্তির ব্যাপারে আলোচনা করা। ফিলিস্তিনিদের উচিৎ হামাসকে চাপ দেয়া, তবে গাজার ফিলিস্তিনিরা ইমোশোনাল এবং ক্ষোভে আছে এখন, তবে তাদের বাস্তবতা বুঝা উচিৎ।

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৮

সোনাগাজী বলেছেন:



গাজার মানুষ কেন নেতানিয়াহুকে ভয় পেলো না? তারা দেখেনি ২০১৪ সালে কি ঘটেছে! ২০১৪ সালের পর, গাজার মানুষ মাহমুদ আব্বাসের সাথে বসে, হামাসের সন্ত্রাস থেকে বের হওয়ার দরকার ছিলো।

১০| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৫৭

শ্রাবণধারা বলেছেন: ভালো উত্তরটা তো আপনিই দিয়েছেন "৭৫ বছর ইসরায়েলী অত্যাচারে ফিলিস্তিনীদের মগজ এখন মোটেই কাজ করছে না, তারা বাস্তবতার কাছাকাছি নেই। তাদের একটা শান্ত্বনা, তাদের মানুষ মাতৃভুমির জন্য শহীদ হচ্ছে।"

ইসরাইলের কোন এক মন্ত্রী দেখলাম ঘোষণা দিয়েছে যে গাজায় নিউক্লিয়ার বোমা মারবে। অতএব ইসরাইলী বর্বরতার কাছে এই ধরনের পোস্ট পলিটিকালি ইনকারেক্ট বলে মনে হচ্ছে। হয়তো ঐ নিউজটা দেখেছেন যেখানে নেতানিয়াহু গাজা দখলের ম্যাপ দেখাচ্ছেন এবং ফিলিস্তিনিদের কানাডায় রিফুইজি হিসেবে পাঠাবেন বলেছেন।

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৫

সোনাগাজী বলেছেন:


হিটলার ওদেরকে মশামাছির মত হত্যা করেছে, বাড়ী ছাড়া করেছে; ওরা ঠিক ওভাবেই ১৯৪৮ সালে ফিলিস্তিনীদের উৎখাত ও হত্যা করেছে।

১১| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ২:০২

জ্যাক স্মিথ বলেছেন: কাছের-মানুষের সাথে একমত।

খালিদ ফারহান, একমাত্র বাঙালী যে কিনা ইজারাইল ফিলিস্তিন নিয়ে মোটামুটি ভালো বিশ্লেষণ করেছে, যদিও সমালোচনার ভয়ে পুরোপুরি সঠিক চিত্রটি তুলে ধরেনি, যতটুকু তুলে ধরেছে তাতেই বঙ্গ পিপল তাকে ইসরাইলের দালাল হিসেবে আখ্যায়িত করা শরু করছে।



০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪২

সোনাগাজী বলেছেন:



আমাদের দেশের মাষ্টার্স পাশদের শতকরা ৯৫ জন বাংগালাদেশের জন্মের ইতিহাস জানে না; ফিলিস্তিনের ব্যাপারটা কঠিন,উহা মুসলমানদের মাথায় প্রবেশ করা মোটামুটি অসম্ভব ব্যাপার।

১২| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ২:২৮

জ্যাক স্মিথ বলেছেন: পুরা আরব বিশ্ব ইহুদীদের নির্মূল করতে অন্তত তিনবার ইজারাইলের বিরুদ্ধে যুদ্ধ করে তিনবারই পরাজিত হয়েছে, তারপরেও ইহুদীরা দয়া করে ফিলিস্তিনিদের থাকতে দিয়েছে আর তারাই কিনা ইজরাইলে আক্রমণ চালায়। আমার মনে হয় না ফিলিস্তিনবাসী ইজারাইলের পাশে শ্বান্তি পূর্ণভাবে থাকতে পারবে সময় সুযোগ পেলেই তারা ইজারাইলে হামলা চালাবে। ফিলিস্তিনের অলমোস্ট ৮০% জনগনই কোন না কোন ভাবে জঙ্গিবাদে জড়িত, তারা হামাসকে দুধ-কলা দিয়ে পুষছে আর ইজরাইল দখল করার দিবা স্বপ্ন দেখছে।

বাংলাদেশেও হামাস, হিজবুল্লাহ, তালেবান, আইসআই, ইসলামি জেহাদ ইত্যাদি সব টেরোরিষ্ট সংগঠনের বিপুল সমর্থক রয়েছে, অদূর ভবিষ্যতে বাংলাদেশও জঙ্গি রাষ্ট্রে পরিণত হওয়ার সমুহ সম্ভবনা রয়েছে।

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৫২

সোনাগাজী বলেছেন:


ইুরোপের ইহুদীরা যখন ইংরেজদের সাহায্য পেয়ে ফিলিস্স্তিনে আসছিলো, তখন ফিলিস্তিনীরা ছিলো মোটামুটি আধা বেদুইন; ওরা বিশ্ব পরিস্তিতি বুঝতো না। ২য় বিশ্বযুদ্ধে, ফিলিস্তিনীদের নেতা, আমিন হুসাইনী হিটলারের পক্ষে গিয়ে সর্বনাশ করেছিলো; এরপর, বাদশাহ ফারুক, সিরিয়া, লেবানন ও জর্ডানের বাদশাহের ভুল যুদ্ধের কারণে সবই হারায়েছে।

এবার যদি জর্ডান, সৌদী, কাতার ও আমিরাত চায়, ফিলিস্তিন স্বাধীন হবে।

১৩| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: আমি খুবই সন্দিহান আরব বিশ্ব আসলেই এই সমস্যার সমাধান চায় কি না, তা না হলে তারা এতদিন হামাসের উপর চাপ প্রয়োগ করে জিম্মিদের মুক্ত করার ব্যবস্থা করতো। জিম্মিদের মুক্ত করা সম্ভব হলে ইজরাইল এ যুদ্ধ বন্ধ করতে বাধ্য হতো। এয়ারদোয়ান এত বড় নেতা অথচ তিনি জিম্মিদের মুক্ত করার কোন ব্যবস্থা গ্রহণ না করে উল্টো ইসরাইলকেই দোষারোপ করে বলছে হামাসের কাছে আত্নসমর্পণ করতে।

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৫৫

সোনাগাজী বলেছেন:




এরদেসগান তুরস্ককে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে। আরবেরা মাঝখানে ফিলিস্তিন চাহেনি; কারণ, ইহা লেবাননের মতো ব্যর্থ দেশে পরিণত হতে পারে। এবার চাইতে বাধ্য হবে, না'হয় জর্ডান, মিশরনতুন জেনারেশনের হামাসেরা দখল করবে।

১৪| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩৪

রিদওয়ান খান বলেছেন: ভাইয়ের লাশ, নিজের সন্তানের লাশ, নিজের বাবা-মায়ের লাশ হাতে করে নিয়ে দৌড়াচ্ছে দাফনের জন্য। আর আপনি কিনা তাকে বলছেন শত্রুপক্ষের মুক্তি কামনা করতে? আপনি পারবেন আপনার সন্তানের লাশ হাতে নিয়ে শত্রুপক্ষের মুক্তি কামনা করতে? তাও আবার কার কাছে মুক্তি কামনা করবে যে কিনা এই যুদ্ধে সর্বপ্রথম ঐ শত্রুপক্ষের সাথে কাধ মিলিয়েছে (!) তার কাছে? হাউ সেলুকাস! আপনার কথা শুনলে মনে হয় যেনো বাইডেন বসে আছে গাজাবাসীর এই কথা শুনার জন্য যে তারা বলুক 'মুক্ত করে দিক' অমনি বাইডেন যুদ্ধ থামিয়ে তাদের ফিলিস্তিন তাদের হাতে তুলে দিবে! আমেরিকা যদি এতই মানবিক হবে তাহলে হামাসের এবারের এটাকের পূর্বে গত রমজানে ইজরায়েল যখন আল আক্বসায় হামলা চালালো বিনা উস্কানিতে এবং এভাবে দফায় দফায় লাশ ফেলতে থাকলো কোন কারণ ছাড়াই তখন আপনার মানবিক বাইডেন কোথায় ছিলো ?

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৮

সোনাগাজী বলেছেন:


এখন কি হত্যাকান্ড চলছে, না কি উহা বন্ধ হয়ে গেছে? ইহা বন্ধ করার দরকার আছে? ইসরায়েল কেন গাজা আক্রমণ করেছে, ইহা আপনার মাথায় কোনভাবে পরিস্কার হচ্ছে না?

১৫| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১০

অরণি বলেছেন: এবার যদি কোন সমাধান না হয় তবে আরব তরুণ হামাসের সংগে যোগ দেবে/উৎসাহিত হবে এবং ভবিষ্যতে বিশৃঙ্খলা আরো বাড়বে।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৯

সোনাগাজী বলেছেন:



ভবিষ্যতে জর্ডান ও মিশর লেবাননের মতো হবে, ইসরায়েলের কেহ ঘুমাতে পারবে না।

১৬| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


যুদ্ধ অবশ্যই বন্ধ করা উচিত।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:১১

সোনাগাজী বলেছেন:





বিশ্বের বর্তমান অবস্হায় যু্ধ বন্ধ করা কঠিন কাজ।

১৭| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৬

বাকপ্রবাস বলেছেন: জিম্মিদের উদ্ধারে ইজরাইলেরও তেমন তৎপরতা নাই, সে চাইছে গাজা পিষে পাউডার বানিয়ে নিজের অধিনে নিয়ে আসার।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

সোনাগাজী বলেছেন:



নেতানিয়াহু হিটলারের মতোই রুগ্ন মানুষ, জিম্মীদের বলি দিয়েই গাজা আক্রমণ করেছে; উহা গাজাকে কবরস্হানে পরিণত করবে। হামাসকে সমর্থন করেন তো?

১৮| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৪

বাকপ্রবাস বলেছেন: ফিলিস্তিনকে সমর্থন করি, সাধারণ মানুষদের সমর্থন করি, সাধারণ ইজরাইলিদের সমর্থন করি যারা ফিলিস্তিনিদের সাথে মিশে থাকতে চায়। যুদ্ধ কাম্য নয়, ধর্ম নিয়ে গোড়ামি করার মানসিকতা আমার নেই, স্বাভাবিক যা তাই পছন্দ করি, একজন স্বাভাবিক ইহুদি, খ্রিষ্টান, হিন্দু বা মুসলমান সবার প্রতি আমার আগ্রহ এবং আন্তরিকতা।

০৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০০

সোনাগাজী বলেছেন:



ভালো

১৯| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: জিম্মিরা ভয়ংকর অবস্থার মধ্যে আছে। ওরা জানে না ওদের সাথে কি করা হবে? ওদের কলিজা শুকায়ে গেছে।

ব্রাইডেনের জায়গায় বারাক ওবামা থাকলে ইজরাইল ফিলিস্তিন সমস্যার সমাধান এতদিনে হয়ে যেতো। আর এত নিরীহ মানুষ মারা যেতো না।
মূলত ব্রাইডেন অসুস্থ। বয়সের ভাড়ে নুয়ে গেছেন।

০৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



মানুষ ট্রাম্প থেকে রক্ষা পেতে ইডিয়টকে নির্বাচিত করেছিলো; বাইডেন মানউষের লাথি খাবে, ট্রাম্প ফিরে আসবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.