নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গার্মেন্টস\'এর মানুষজন রাস্তায় নামার পর, শেখ হাসিনার বুদ্ধি বেড়েছে?

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০



বিএনপি-জামাতের হরতাল, অবরোধের মাঝে গার্মেন্টস'এর মানুষজন রাস্তায় নেমে পড়ার পর, প্রধানমন্ত্রী ঘুম থেকে জেগে উঠেন; তিনি বুঝতে পেরেছিলেন যে, ইহা বিএনপি-জামাত নয়, ইহা গার্মেন্টস, উনার সরকারের গরম ভাতে ইহারা পানি ঢেলে দিতে পারে। তিনি ভাত-ঘুমের রেশ যাওয়ার আগেই বেতন বাড়িয়ে সাড়ে ১২ হাজারে ( হেলপারদের জন্য ) নিয়ে গেছেন।

এদের বে্তন বাড়ানোর সময় কি এখন এলো, নাকি আরো ২/৩ বছর আগেই ( বাজারদর অনুসারে ) করার দরকার ছিলো? সময়টা উনি কিভাবে বুঝতে পারতেন? উনি যদি দেশের ১ নং ম্যানুফেকচারিং খাতকে সঠিকভাবে বুঝতেন, উহা বুঝা অসম্ভব হতো না; তা'ছাড়া সময় বুঝার একটি এলার্ম ছিলো, উনি উহার আওয়াজ শুনেও টের পাননি; আমেরিকান জার্নালগুলো যখন লিখেছিলো যে, গরীব বাংলাদেশে সবচেয়ে বেশীহারে মিলিওনিয়ার ( ডলারে ) জন্ম গ্রহন করছে, তখনই দরকার ছিলো গার্মেন্টস'এর মানুষজনের বেতন কিছুটা বাড়ানোর।

উনি বেতন বাড়ানোর জন্য বেশী তাড়াহুড়ো করেছেন, মনে হয়; গার্মেন্টস'এর মানুষজন বলছেন যে, মিনিমাম বেতন ২৩০০০/ না'হলে তারা খেয়েপরে চলতে পারছে না; উনি দিয়েছেন সাড়ে বারো হাজার! এই সাড়ে ১২ হাজারের অংকটা কিভাবে করলেন? উনি এই বেতন ঘোষনা দেয়ার পর, ১ জন নারী গার্মেন্টস কর্মীর মৃত্যু হয়েছে। উনি পুলিশকে কি নির্দেশ দিয়েছিলেন যে, নারীদের যেন পিটানো না'হয়?

গার্মেন্টস'এর মানুষজন আজকেও রাস্তায়, বিএনপি-জামাত ইহাকে আশীর্বাদ হিসেবে নিচ্ছে! পিএম কি আশুলিয়া গিয়েছিলেন, এসব নারীদের সাথে বসেছিলেন? উনি ওদের জন্য কয়েক ঘন্টা সময় কেন দেন না? কয়েকটা কারখানায় গিয়ে ওদের ও ম্যানেজমেন্টের কথা শুনলে কি উনার সময় নষ্ট হবে? উনার সময়ের জন্য তো উনি বেতন পান। আমার মনে হয়, উনি পিএম'এর দায়িত্বটাকে চাকুরী হিসেব ভাবেন না, উনি ভাবেন ইহা বাবার দেয়া সম্পত্তি রক্ষার কাজ।

উনি যেই পরিমাণ মিলিওনিয়ার তৈরি করেছেন, উহা জাতিকে লেবাননে পরিণত করবে; এইভাবে জাতি কোনদিন ভিয়েতনামও হতে পারবে না। গত ৫২ বছরে আমাদের দেশে দুষ্টরা মিলিওনিয়ার হয়েছে, আমেরিকায় ও ভিয়েতনামে মিলিওনিয়ার হয়েচে সত ব্যবসায়ীরা। গার্মেন্টস'এর লোকজন মিলিওনিয়ার হবে না, মালিক পক্ষ অন্য জাতির তুলনায় সহজেই বেশী বেশী মিলিওনিয়ার হয়ে গেছে। গার্মেন্টস'এর মানুষের বেতন কতটুকু বাড়ালে বাজারে টিকে থাকা যাবে, উহা হিসেব করে বের করার দরকার; এদেরকে সাহায্য করাই উনার চাকুরী দায়িত্বের মাঝে পড়ে। ওদের বেতন বাড়ালে নিজের বেতনটাও বাড়াতে পারবেন।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

আঁধারের যুবরাজ বলেছেন: @আমার মনে হয়, উনি পিএম'এর দায়িত্বটাকে চাকুরী হিসেব ভাবেন না, উনি ভাবেন ইহা বাবার দেয়া সম্পত্তি রক্ষার কাজ। সহমত। শুধু উনি কেন ,আমাদের রাজনীবিদগণ দেশটাকে তাদের জমিদারি ভাবেন। তাদের অধিকাংশের পরিবার থাকে বিদেশে আরাম আয়েশে। সাধারণ জনগণ ( প্রজা ) নিয়ে ভাবার সময় কোথায়।

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

সোনাগাজী বলেছেন:



আমাদের দেশে রাজনীতি জানা মানুষ নেই; শেখ হাসিনা রাজনীতির ধার ধরেন না, উনি রাজনীতি জানলে, আওয়ামীলীগকে উনি এইভাবে লাঠিয়াল বানাতেন না। ক্ষমতাসীন দলের কাজ হলো রাজনৈতিকভাবে সরকারকে সাহায্য করা; কিন্তু আওয়ামীদের কাজ হলো লাঠি দিয়ে ঢাকা রক্ষা করা, রাজতন্তের সৈন্যবাহিনী।

২| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি একজন মিলিয়নিয়ার।

কিন্তু, আমি দুষ্ট লোকদের দলে নেই।

অথচ, আপনি বলেছেন, ৫২ বছরে আমাদের দেশে দুষ্টরা মিলিয়নিয়ার হয়েছে।

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

সোনাগাজী বলেছেন:



আপনার মতো কাজ করে কতজন মিলিওনিয়ার হয়েছে, আর কত হাজার হয়েছে ব্যাংক থেকে ঋণ নিয়ে উহা দিয়ে কলকারখানা না'করে, এবং ঋণ ফেরত না'দিয়ে?

৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

কামাল১৮ বলেছেন: সব কিছুই শেখ হাসিনাকে দেখতে হবে এটা ভুল।দায়িত্বপ্রাপ্ত মন্ত্রিরা কি করে।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৯

সোনাগাজী বলেছেন:



উনি কি সেই রকম মন্ত্রী বানায়েছেন? উনি বানায়েছেন তাদেরকে যারা, উনার চেয়ে অনেক কম বুঝে! দীপুমনি জাতির পড়ালেখার কথা বুঝলে, নিজের ছেলেমেয়েকে বিদেশে পড়াতো?

৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:



নির্বাচনের আগে এসব ক্যাচাল বোঝাপড়ায় মিটে যাবে,তবে নিহত হওয়া প্রাণগুলো ফেরত আসবে না।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৮

সোনাগাজী বলেছেন:



উনার সময়ে গার্মেন্টস'এর নারীর মৃত্যু সত্যই ভয়ংকর ঘটনা।

৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৬

শূন্য সারমর্ম বলেছেন:


গার্মেন্টস ব্যবসা কতদিন থাকবে দেশে?

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৬

সোনাগাজী বলেছেন:



এর থেকে অন্যগুলোতে প্রবেশ করার কোন প্রচেষ্টা সরকারের তরফ থেকে হচ্ছে না; জাপান ও ইউরোপের অনেক ম্যানুফেকচারিং সরকার আনতে পারতো; কিন্তু সরকারের লোকেরা আমেরিকার ভিসানীতি ও গারমেন্টস'এর মেয়েদের পিটানো নিয়ে ব্যস্ত। সরকার সব সময় কিছু একটা অপদার্থ কাজ নিয়ে ব্যস্ত।

৬| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৮

আঁধারের যুবরাজ বলেছেন: @সরকার সব সময় কিছু একটা অপদার্থ কাজ নিয়ে ব্যস্ত। কারণ সব সরকারের আমলে ,অপদার্থরাই সরকারে নিয়োগ পেয়ে থাকে।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:১১

সোনাগাজী বলেছেন:





সরকারে চাকুরী নেয়ার পর, বেশীরভাগ লোকজন গর্দভে পরিণত হয়।

৭| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ২:১১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নুন্যতম মুজুরী বাড়ানোর পূর্বে পোষাক মালিকের মতামত নিতে হয় ।
.................................................................................................
বেতন দিবেন পোষাক মালিকেরা ।
সরকারের এতক্ষমতা নেই যে, পোষাক শ্রমিকদের বেতন নিজ তহবিল থেকে দিয়ে দেবে ।
ওদিকে পোষাক মালিকেরা ব্যব্সার মন্দার জন্য কারখানা লে- অফ ঘোষনার পর্যায়ে
আছে ।
এটা চিন্তাও করা যাচ্ছে না যে, যদি ৯০% পোষাক মালিকেরা কারখানা বন্ধ করে দেন
তখন দেশ কোন সুনামির আঘাত প্রাপ্ত হবে ???

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ২:২৫

সোনাগাজী বলেছেন:



ইহার জন্য আসলে বড় বড় ফাইন্যন্সের লোকজন নিয়ে একটি গ্রুপ করার দরকার, যারা বিশ্বের পাইকারী ও খুচরা বাজারের মুল্য, চাহিদা, প্রতিযোগীতা, ম্যানুফেকচারিং'এর ব্যয়, কন্ট্রাক্ট প্রাইস, ট্যাক্স ( ইউরোপ, আমেরিকার ) ও সরকারের সাবসিডইজেশন বুঝে। তারা মালিকের বিনিয়োগ, খরচ, লাভক্ষতি থেকে বেতন ঠিক করতে পারবে।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৪৭

সোনাগাজী বলেছেন:



ইহাই দেশের একমাত্র বিশ্বস্ত ম্যানুফেকচারি; বাংলাদেশ অন্যদের সাথে প্রতিযোগীতায় এখনো ভালো করছে। উনার উচিত এখানে অনেক বিশ্বস্ত লোকজন রাখা যারা সবকিছুর সমন্ময় করতে জানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.