নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার কথাবার্তা ১ জন গুণী প্রাইম মিনিষ্টারের মতো নয়

০৯ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫০



শেখ হাসিনা বলেছেন যে, এরারের নির্বাচন ইতিহাসে "স্বর্নাক্ষরে" লেখা থাকবে! ইহা উনার সম্পর্কে খুবই নীচু মানের ধারণা দিচ্ছে; ১ জন দায়িত্বশীল প্রধানমন্ত্রী হিসেবে এই ধরণের নির্বাচন করার পর, উনাকে লো-প্রোফাইলে থাকার দরকার ছিলো; বলতে পারতেন, "বিএনপি বড় দল, তারা নিজেদের রাজনৈতিক ভুল ষ্ট্রেটেজী অনুসারে ভোটে অংশ না'নেয়াতে, তাদের সাপোর্টারেরা ভোটে আসেনি; ফলে, নির্বাচনে উপস্হিতি কম ছিলো; বিএনপি অংশ নিলে নির্বাচন আরো প্রানবন্ত হতো, উপস্হিতি বেশী হতো, তাদের দলের লোকজন ভোট দিয়ে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার সুযোগ পেতো। তাদের অনুপস্হিতিতে যারা অংশ নিয়েছেন, তাদের নিয়েই দেশবাসীকে সন্তুষ্ট থাকতে হবে"।

উনি যেই ধরণের প্রার্থী দিয়েছেন ও গত ১৫ বছরে এমপি'দের কাজকর্ম থেকে এটা পরিস্কার যে, দেশবাসী এক দল মাফিয়া, দুষ্ট ব্যবসায়ী, অসৎ রাজনীতিবিদদের পার্লামেন্ট সদস্য হিসেবে পেয়েছেন; যারা, আগামী ৫ বছর চুরিদারী করে, সব ধরণের সুযোগ নিয়ে নিজেদের সম্পদ বাড়াবে; এদের ১ জনও নতুন কোন বিল আনার সম্ভাবনা নেই। এদের নির্বাচিত করার ইতিহাস "স্বর্ণাক্ষর"এ লেখা থাকবে না, এরা চোর হিসেবে পরিচিত হবে মাত্র।

উনার দরকার ছিলো আমেরিকা ও বৃটেনের ষ্টেইটমেন্ট নিয়ে সরকার কি চিন্তা করছে সেটার উপর কথা বলা। আজকালের মাঝে ইউরোপীয়ান ইউনিয়নও একই ধরণের ষ্টেইটমেন্ট দিবে। ওরা কি কোন ব্যবস্হা নিবে? না, সেই ধরণের কোন কিছু ঘটবে না; কারণ, বিএনপি ভোটে অংশ নেয়নি; ওসব দেশে অংশ না'নিলে তাদেরকে গণনা করা হয় না।

ভারত এই নির্বাচনকে স্বীকৃতি দিয়েছে, ভালো! কিন্তু আমাদের সঠিক বন্ধু হিসেবে এই ধরণের নির্বাচন নিয়ে ১ লাইনের সমালোচনা করলে বুঝা যেতো যে, তারা আমাদের ভালো চায়। এই ধরণের স্বীকৃতি দিয়ে বলছে যে, তোমরা যা ইচ্ছে তাই করো, তোমরা এর চেয়ে ভালো করার কথা নয়, তোমাদের জ্ঞান ও মান এটুকুই, ইহা নিয়েই থাক; অনেকটা অবজ্ঞার সমান। ওরা জানে যে, বাংগালীরা ও পাকিস্তানীরা এইভাবেই থাকবে।

২০০৭ সালে সামরিক ক্যু করে, ক্ষমতায় থেকে যাবার অভিপ্রায় নিয়ে জেনারেল মইন ইউ আহম্মদ ২০০৮ সালে ভারতে গিয়েছিলো সাপোর্টের জন্য; তখন প্রাইম মিনিষ্টার ছিলেন মনমোহন সিং; হাতে হারিকেন ধরায়ে দিয়ে কয়েকটি ঘোড়া উপহার দিয়ে ফেরত পাঠিয়ে দিয়েছিলো, ভারত কখনো মিলিটারীর ক্ষমতা দখলের পক্ষে ছিলো না। ভারত এই ধরণের নির্বাচনের পক্ষেও থাকার কথা নয়; কিন্তু ওরা আমাদের ভালো চায় না বলেই বিনা সমালোচনায় স্বীকৃতি দিলো!




মন্তব্য ৪৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

নূর আলম হিরণ বলেছেন: দুই একটা দরকারী বিলের কথা আপনি বলুন আমরা শুনি। যেটা এখন অতীব প্রয়োজনীয়। আমি একটার কথা বলি, ভুল বা ডাক্তারের অবহেলার কারণে রোগীর মৃত্যু হলে সেটা এখনো ফৌজদারি আইনে আইনের বিচার করতে হয়। যে আইনে বিচার করা প্রায় অসম্ভব। ডাক্তারদের বিচারের জন্য আলাদা আইন দরকার আমাদের। আমাদের বর্তমান ও পূর্বের এমপির সাথে একবার দীর্ঘক্ষণ কথা হয়েছিল এই জিনিসটি জিজ্ঞেস করার দরকার ছিল।

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:



(১) নতুন কোন ব্যাচেলের/মাষ্টারস গ্রেজুয়েট চেষ্টা করে ২ বছরের মাঝে চাকুরী না পেলে তাকে মিনিমাম বেতনের হারে "বেকার ভাতা" দিয়ে প্রয়োজনীয় কোন টেকনিক্যাল ট্রেনিং দিতে হবে ফ্রি।

(২) গার্মেন্টস শ্রমিক ১ বছর কাজ কাজ করার পর থেকে বেতনের ১৫% এর মাঝে ( সাবসিডাইজড ) এপার্টমেন্ট পাবে

(৩) নাগরিকদের ৬৫ বছর বয়সের পর, প্রত্যেক নাগরিক বার্সিক ২ বার ফ্রি "চেপ-আপ", ফ্রি ডেন্টাল চিকিৎসা পাবে ও ফ্রি ঐষধ পাবে।

২| ০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ঘুম ভাঙ্গা শহরে বলেছেন: Right. A pm should more mature.

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

সোনাগাজী বলেছেন:



উনার কথাবার্তা লাঠিয়াল বাহিনীর সর্দারদের মতো।

৩| ০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নির্বাচন হয়েছে, যা মন্দের ভালো ।
.........................................................
সরকার গঠনের পর ১০০ দিন যাবার পর মন্তব্য
করা যায় এই সরকার কোন পথে ???
সব কিছুই দ্রুত আশা করা যায়না ।

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৭

সোনাগাজী বলেছেন:



আজকের আধুনিক বিশ্বে বাংগালীরা এসব "মন্দের ভালো নিয়ে" থাকার চেয়ে ভালো জাতি, শ্রমশীল জাতি। আওয়ামী অদক্ষরা কাজ না'করে অন্যদের শ্রমে অর্জিত সম্পদ দখল ও অনিয়ম করে দেশকে তলানীতে নিয়ে গেছে।

৪| ০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২২

রাজীব নুর বলেছেন: বাঙ্গালীরা কথা বেশি বলে। একবার বলতে শুরু করলে থামে না।
আমাদের প্রধানমন্ত্রী বেশি বলতে গিয়ে অনেক সময় ভুলভাল বলে ফেলেন। এজন্য সব সময় উচিত অল্প কথা বলা।

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:



উনি ও উনার ছেলে মুখ খুললে ভুল কথা বের হয়।

৫| ০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

স্প্যানকড বলেছেন: " বাক্যে সংযত হও, সুখী হবে " রবীন্দ্রনাথের এ কথাটি একটা কাগজে প্রিন্ট করে তারপর সোনার ফ্রেমে বন্দী করে সুদূর আমেরিকা থেকে প্রধানমন্ত্রী দপ্তর বরাবর পাঠিয়ে দিন দয়া করে। এতে কাজ হতে পারে... :) ভালো থাকবেন মুরুব্বি :)

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৩

সোনাগাজী বলেছেন:



উনার কার্যকলাপ, রাজনৈতিক ভাবনা ও পদক্ষেপ, অসুন্দর আচরণ, ইত্যাদি প্রাইম মিনিষ্টার হওয়ার জন্য অনুপযুক্ত।

৬| ০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৮

নূর আলম হিরণ বলেছেন: গার্মেন্টস কর্মীদের ১৫% বেতন অনুপাতে সাবসিডাইজ এপার্টমেন্ট দেওয়াটা কি বাস্তব সম্মত হবে? ১১ হাজার টাকা বেসিক ধরে?
যে পরিমাণ বেকার তাতে বেকার ভাতা দেওয়ার মত ফান্ড গঠন করা কি সম্ভব হবে?

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

সোনাগাজী বলেছেন:



সবই সম্ভব! বিশ্বের সবাই করছে।
দেশের আয় বাড়াতে হবে; আয় বাড়ে যখন মানুষ কাজ করে, বেকার থাকলে আয় করে না।
আয় বাড়াতে হলে সরকারে আনতে হয় দক্ষ ও অভিজ্ঞ মানুষদের; উনি যাদের নমিনেশন দেন, এরা লাঠিয়াল ও মাফিয়া।

আয় বাড়াতে হলে দেশের সঠিক ব্যবসাগুলোকে ও যারা নিজেদের ক্যাপিটেল দেয় তাদেরকে ঋণ দিতে হয়; সব ঋণ আলাম ব্রাদারস, বেক্সিমকো, বসুন্ধরা দিয়ে দিলে, মানুষ ক্যাপিটেল পাবে কোথায়?

০৯ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:



কোন মেয়ে ১১ হাজার টাকা বেতন পেলে, সে কিভাবে থাকার মতো যায়গা পাবে? এই টাকায় মোটামুটি বাসা নিলে, মা-বাবাকে নিয়ে খেতে পাবে? সে তো ডলার আনার চাকুরী করে!

৭| ০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪৩

নূর আলম হিরণ বলেছেন: ৪০ লাখ শ্রমিকের জন্য অ্যাপার্টমেন্ট সুবিধা দেওয়া সহজ কথা নয়। এত অ্যাপার্টমেন্ট বানানোর মতো জায়গাও পাওয়া মুশকিল হবে। বরং গার্মেন্টসে এখনো অনেক কাজ খুবই এনালগ প্রযুক্তিতে হয় যেখানে শ্রমিক বেশি লাগে। মেশিন বা রোবটিক পদ্ধতিতে কাজ করলে শ্রমিক কম লাগবে সাশ্রয় বেশি হবে। সরকার যদি মাঝারী শিল্পগুলিতে ইনভেস্ট করে কিংবা ঋণ দেওয়া শুরু করে তাহলে গার্মেন্টস শ্রমিকদের উপর প্রেসার কমবে, শ্রমকে বিকেন্দ্রীকরণ সম্ভব হবে। গার্মেন্টসে শ্রমিক হিসেবে একবার ঢুকলে তার প্রোডাক্টিভিটি হ্রাস পায়। এখান থেকে চাকুরিচ্যুত হলে সে যে দক্ষতা অর্জন করে তাতে সে অন্য কোন জবে যেতে পারে না। চা দোকান কিংবা রিক্সা চালানোতেই ভরসা করতে হয়।

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:



এপার্রটমেন্ট বানাতে হবে না, ওদের ফাইন্যান্সিয়া সাবসিডি দিলেই হবে। তদুপরি, আমি বলছি বিল আনার কথা; উহা আইন হয়ে, কার্যকরী করতে করতে ফান্ড হয়ে যাবে।

মানুষকে ক্রমাগতভাবে আধুনিক ম্যানুফাকচারিং'এর ট্রেনিং'এ রাখতে হবে।

৮| ০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:১৯

কামাল১৮ বলেছেন: এশিয়া এবং পশ্চিমাদের মাঝে বিভাজন স্পষ্ট।

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:



এশিয়ার লোকজন লোভী, হিংসুক ও অন্যকে কিছু না'দেয়ার পক্ষে।

৯| ০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: শুনুন এখন আর বিরোধীতা করে লাভ নেই। ভারতে প্রথম দুটি জেনারেল ইলেকশনে কমিউনিস্টরা অংশ গ্রহণ করে নি।ওরা যে গনতন্ত্রকে বুর্জোয়া স্বার্থসিদ্ধির হাতিয়ার বলে গালমন্দ করে সেই ব্যবস্থা মধ্যে প্রবেশ করতে সন্দিহান ছিল। কিন্তু দুদুটি টার্ম হাত গুটিয়ে বসে থেকে নিজেদের মধ্যে ফাটল স্পষ্ট হয়। সিপিআই( এম এল) বিপ্লবী রাস্তায় অনড় থাকে অপরদিকে সিপিআই গনতান্ত্রিক কাঠামোতে অংশ নিতে নির্বাচনে যাওয়ার ঘোষণা করে। কিন্তু ততোক্ষণে অনেক দেরি হয়ে যায়। কমিউনিস্টরা জনগনের থেকে অনেক দূরে চলে যায়। আজকে বেন্পিকে আমার খুব অপ্রাসঙ্গিক লাগছে।কে জানে তারা নিজেদের ক্রমশ কোমায় নিয়ে যাচ্ছে নাতো.?

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৩

সোনাগাজী বলেছেন:



কম্যুনিষ্টরা ভাবতে পারে, মিলিটারীর আবর্জনাদের নিজস্ব মগজ নেই।

১০| ০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে বাংলাদেশের অধিকাংশ মানুষ অনিয়ম দুর্নীতি করে। সুযোগ পেলেই জংগীবাদ কায়েম করে। হুদাই আওয়াজ এর হাউ কাউ করে মাইক বাজিয়ে মানুষের ঘুম নষ্ট করে। পীর গিরীর নামে ভন্ডামি করে, হেফাজতে ইসলাম নাম দিয়ে ঐ দলের নেতা সোনারগাঁয়ে মেয়ে নিয়ে লিভ ইন করে। এদের শায়েস্তা করার জন্য বর্তমানে শেখ হাসিনার বিকল্প কই?

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



শাস্তি তো অনেক হলো; ৪০ লাখ ব্যাচেলরের চাকুরী নেই; বিবিএ করে ১০ হাজার টাকায় চাকুরী করে; গার্মেন্টস'এ চাকুরী করে সোমত্ত মেয়ে ও স্বামী নিয়ে ১ রুমে থাকে; আর ৫০/৬০ টি পরিবার দেশের সব ব্যাংকের ক্যাপিটেল নিয়ে গেছে। মানুষ আরব গিয়ে ৫ বছরেও দেশে আসতে পারে না, নতুন বউ একা ঘুমায়; এই হচ্ছে বাংগালীদের জীবন?

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:




আপনি আপনার জীবনে আওয়ামী লীগের ১ জন সৎ ও দক্ষ এমপি দেখেছেন যে, ১০ হাজার মানুষের চাকুরী সৃষ্টির জন্য কোন ধরণের পাবলিক-প্রাইভেট প্রজেক্ট চালু করতে পারবে? আপনি জানেন মহীউদ্দিন চৌধুরী কত বড় ডাকাতী করে গেছে চিটাগং পোর্টে?

১১| ১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:১১

জাহিদ অনিক বলেছেন: সামনের দিন গুলোতে জাতিগত সমস্যা আর অর্থনৈতিক সমস্যা বাড়বে বৈ কমবে বলে মনে হচ্ছে না। আমার ব্যাংকার বন্ধু-বান্ধবদের তো রীতিমত এখনই আতঙ্কে থাকতে দেখছি!

১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:২০

সোনাগাজী বলেছেন:



এসব এমপিরা, দলের পান্ডা, দলের বড় ব্যবসায়ীরা ( বেক্সিমকো, বসুন্ধরা, আলাম ব্রাদার্স ) ব্যাংক থেকে সব টাকা লোন নিয়ে যায়; ছোট ব্যবসায়ী ও নতুনদের জন্য কিছু নেই; ফলে, নতুন বড় ব্যবসা শুরু হচ্ছে না, চাকুরী নেই।

জায়েন্ট ব্যবসায়ীরা ( মাফিয়ারা ) ডলারও পাচ্ছে এলসি'র জন্য; ছোট ব্যবসায়ীদের জন্য ডলারও নেই; চাকুরী সৃষ্টি হবে কি করে?

১২| ১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার কি কমেন্ট করার ক্ষমতা ফিরে পেয়েছেন? আমার লাস্ট পোস্ট ড্রাফট করছি।।এক তাম্র যুগের সোনালী ব্লগার একই সাথে ২ টি দোয়া পোস্ট করেছে দেখে আর পোস্টটি ১ম পাতায় রাখার রুচি পাইনি।

১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:২০

সোনাগাজী বলেছেন:



এডমিন সাহেবকে ধন্যবাদ, কমেন্ট ক্ষমতা ফিরে পেয়েছি; আমি চেষ্টা করবো এই প্রভিলীজটাকে না'হারাতে। আপনি, রাজিব ও আরো কয়েকজন আমার পক্ষে পোষ্ট দিয়ে, কিছু কটু কথাও শুনেছেন; কিন্তু উহাতে অনেকেই আমার পক্ষ কথা বলেছিলেন; আপনাদের কাছে আমি কৃতজ্ঞ!

ধন্যবাদ।

১৩| ১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:২৩

আঁধারের যুবরাজ বলেছেন: মন্তব্যের নিষেধাজ্ঞা উঠে যাওয়াতে খুশি হলাম।

১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৩৮

সোনাগাজী বলেছেন:



অনেক ধ্যবাদ; আমাকে একটু সহনশীল হতে হবে, মনে হচছে!

১৪| ১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৬

আঁধারের যুবরাজ বলেছেন: সেটাই ভালো গাজী ভাই ,তাতে অনেকেই বিব্রত হওয়া এড়াতে পারবে। কত কিছু লেখার রয়েছে ,৭১ নিয়ে ইবুক বানিয়ে নেটে ছেড়ে দিতে পারেন। নির্মোহ লেখা ,বিজয় পর্যন্ত।

১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৮

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, চেষ্টা করবো।

১৫| ১০ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:৫৮

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




কবে আমাদের প্রধানমন্ত্রী জ্ঞানীদের মতো কথা বলেছেন ? তার কথাবার্তা তো সেইরাম..... :||
অনেক মন্তব্যই ভালো লাগলো, সেই সাথে আপনার প্রতিউত্তরও!

১০ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৭

সোনাগাজী বলেছেন:



উনি সব সময় লাগামহীন কথা বলতেন; মানুষ উনার বাবার প্রতি ভালোবাসার কারণে সবকিছু সয়ে গেছেন।

১৬| ১০ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:২১

ডঃ এম এ আলী বলেছেন:




গতকাল আপনার পোষ্টে কমেন্টের ঘরে বলেছিলাম কমেন্ট ব্যানটি শিঘ্রই উঠে যাবে ।
দেখতে পেলাম তা খুব তারাতারিই ফলে গেল ।

অমিরিকা ও গ্রেট বৃটেন ইইউ যেভাবে শেখ হাছিনাকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে
গাইড লাইন দিয়ে যাচ্ছে ও তাঁর চলার পথের সঠিক নিশানা ও সমস্য উতরে
যাওয়ার জন্য মার্কেটাইল পলিসির যে লেশন দিয়ে যাচ্ছে তাতে করে এবার
থেকে শেখ হাছিনাকে গুণী প্রাইম মিনিসটার হতে বেশী বেগ পেতে হবেনা ।
তিনি বলেছেন এবার মুল লক্ষ্য হবে বেকার সমস্যা নিরশন ও কারিগরী
শিক্ষার মান ও প্রসার ঘটিয়ে দেশকে স্মার্ট হিসাবে গড়ে তোলা । মনে হয়
আপনার নিকের মুল কথা শিক্ষাই দারিদ্রের সম্পদ শ্লোগানটির
প্রতি তাঁর নজর পরেছে :)

এবার মানুষের নজর কাড়ার জন্য মেগা প্রজেক্ট হবেনা । তবে মেগা আমদানি
প্রকল্প হবে অনেক, যথা আমিরিকা হতে ১০‌/১২টি বোয়িং কেনা, ইউ তথা
ফ্রান্স হতে গুটা কয়েক এয়ার বাস কেনা , জার্মানী হতে মেশিনারী , বৃটেন
হতে দেশের সকল উন্নয়ন প্রকল্পের ফিজিবিলিট স্টাডির জন্য কনসালটেন্ট ,
জাপান হতে পুরানো গাড়ি , চীন হতে মেশিনারী, কানাডা হতে বেগম পাড়ার
বাড়ী ( এটা অন্য রকমের আমদানী যা হবে দেশ হতে টাকা রপ্তানী), ভারত হতে
সাবসিডিয়ারী দিয়ে পেয়াজ রসুন কিনে কম দামে বিক্রয় করে জনতাকে
খুশি রাখা ) এ ধরনের প্রকল্পই চলবে বেশী তা হলেই নিশ্চিন্ত মনে একজন
গুণী প্রাইম মিনিস্টার হিসাবে এই টার্মটি পার করে দিয়ে পরের বার নির্বাচনের
জন্য কি কৌশল প্রয়োগ করবে তা সময়েই দেখা যাবে ।

১৭| ১০ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৮

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, আপনি অগ্রিম অনুমান করতে পেরেছিলেন যে, আমার কমেন্ট-ব্যান উঠে যাবে।

দেখা যাক, ৪৪ বছর শেখার পর, ৫ বছরে কি করতে পারেন! অদক্ষ বিশাল জনগোষ্ঠীকে শিক্ষা ও ট্ত্রেনিং দিয়ে যদি মানব সম্পদে পরিণত করতে পারেন ও ব্যবসা বাণিজ্য গড়ে তোলার মতো ক্যাপিটেল হাতে থাকলে অনেক কিছু করা সম্ভব। দেখা যাক, কেবিনেট গঠনের পর কি রোডম্যাপ দেন!

১৮| ১০ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫২

বিজন রয় বলেছেন: শেখ হাসিনার কথাবার্তা ১ জন গুণী প্রাইম মিনিষ্টারের মতো নয়

............ এটা সেই ২৫ বছর আগে থেকেই বলে আসছি।
সম্ভবত মানুষ তার মজ্জাগত অভ্যাস বদলাতে পারে না।

১০ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০৮

সোনাগাজী বলেছেন:


নির্বাচনে মানুষ কম হয়েছে; কারণ, বিএনপি নির্বাচনে আসেনি নিজের ইচ্ছায়; এই ধরণের নির্বাচন পশ্চিমের লোকদের কাছে পরিস্কার নির্বাচন নয়; ইহা কিভাবে ইতিহাসে "স্বর্ণাক্ষরে" লিখিত হবে? বাস্তব ব্যাখ্যার দরকার, বড় পদে বসে বেকুবী কথা বললে মানুষ তো হতাশ হয়ে যাবে।

১৯| ১০ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: রাতে আপনি আরাম করে ঘুমাতে পারছেন।
শেখ হাসিনা কিন্তু আরাম করে ঘুমাতে পারে না। ঘুমের মধ্যেও হয়তো তিনি দুঃস্বপ্ন দেখেন। তার বাবাসহ পরিবারের সবাই কে নির্মম ভাবে হত্যা করা হয়েছে। তাকেও যদি এভাবে হত্যা করা হয়!!! সেই দুশ্চিন্তায় তিনি হয়তো ঘুমাতে পারেন না।

১০ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:



অবশ্যই উনি সেই ভয়ংকর স্মৃতি বয়ে নিয়ে চলছেন; উনার উচিত ছিলো আইনী পদ্ধতিতে বিএনপি, জাপা ও জামাতকে মুছে দেয়া। মনে হয়, উনি ভেবেছেন যে, বিএনপি-জামাতকে জীবিত রাখলে, আওয়ামী লীগের পক্ষে জয়ী হওয়া সব সময় সহজ হবে; কিন্তু ওতে জাতি পাকিস্তানের কাছাকাছি দেশে পরিণত হয়েছে।

২০| ১০ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৫

শূন্য সারমর্ম বলেছেন:


শেখ হাসিনাকে বদলে দেবার উপায় কি?

১০ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

সোনাগাজী বলেছেন:




সময় নেই, আধুনক বিশ্ব কিভাবে চলে, সেটা তিনি বুঝেন না।

২১| ১০ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০১

হাসান রাজু বলেছেন: হাসিনা ঠিক আছেন। উনার কথাবার্তা ১০০ তে ১০০ ঠিক। উনি আপনার জন্য কথা বলেন নি। উনি বলেছেন, তাদের জন্য যারা আঃলীগের জন্য কাজ করেছে/করছে/করবে।
"স্বর্নাক্ষরে" লেখা থাকবে এটা মাত্রই একটা হুক্কা হুয়া তোললেন । এবার দেখবেন ব্লগ, টিভি, মিডিয়া তে ক্যামনে "কিয়া বলা? কিয়া বলা?" শুরু হয়। এখন এই নির্বাচন নিয়ে ওই সব কর্মীদের যে যেখানে কিছু জিজ্ঞেস করবে তারা হাসিনার সাথে গলা মিলিয়ে উচ্চ কণ্ঠে বলবে ""স্বর্নাক্ষরে" লেখা থাকবে"।
উদাহরন দিই-
১। এই যে বললেন "বিএনপি নির্বাচনে অংশ না নেয়াটা ভুল সিদ্ধান্ত"। এইটা ও এই হুক্কা হুয়ারই ফলাফল। রাতের অন্ধকারের নির্বাচনই প্রমান করে বিএনপির সিদ্ধান্তই সঠিক। কিন্তু হুক্কা হুয়ার অভাবে এই স্টেটমেন্টটা কারো কান দিয়ে মাথায় গুঁজে দেয়া সম্ভব হয়নি।
২। "ডঃ ইউনুস", মাথার জিনিস পায়ে ফেলতে দেরি করি নাই। শুধু হাসিনা যখন হুক্কাহুয়া দিয়ে বললেন, সুদ খোর, পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র । কেউ প্রমান চায় নাই। কিন্তু অন্ধ ভক্তদের প্রমান লাগে না। নারী সঙ্গম করে আসা লোকের সাথে উঠা বসা করা নাকি ইউনুসের দোষ ! কেউ জানতে ও চায় না সে লোকের সাথে তাদের নেত্রি একটা সেলফি তুলতে পারলেই কেল্লা ফতে, দোষ নাই, গোনাহ নাই।

১০ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

সোনাগাজী বলেছেন:




শুরু থেকে বিএনপি'তে রাজনীতিবিদ ছিলো না; জিয়া চলায়েছেন মিলিটারী দ্বারা; জিয়ার মৃত্যুর পরও মিলিটারী বেগম জিয়াকে সামনে রাখে দেশ চলায়েছে। কিন্তু ২০১১ সালের দিকে, এরশাদকে ব্যব হার করে, শেখ হাসিনা মিলিটারীকে বিএনপি থেকে আলাদা করে ফেলেছিলো। এরপর, তারকে মারেক, বেগম জিয়া ইত্যাদি যা পারছে তা করছে।

শেখ হাসিনা আওয়ামী লীগকে ধ্ংস করে দিয়েছন, একটি রাজনৈতিক দলকে লাঠিয়াল ও অসৎ ব্যবসায়ীর দলে পরিণত করেছেন। ছাত্রলীগের হাজার হাজার ছেলে অন্যদের আয়ে চলে।

২২| ১০ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব নিয়ে তেনার মাথাব্যথা নেই। পারলে, তেনাকে কেউ নামিয়ে দিক। দেশ এখন চায়না মডেলে চলবে। উত্তর কোরিয়া যে হচ্ছে না, তাই ভেবে আমরা খুশি...

১০ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

সোনাগাজী বলেছেন:



চীনের সাথে চলছে ব্যুরোক্রেটদের কারণে, চীনারা যেকোন দেশের সরকারে চোরের সৃষ্টি করে।

২৩| ১০ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কমেন্ট-ব্যান উঠে যাবার জন্য শুভেচ্ছা।
..............................................................
আশা করি এবার সতর্কতা অবলন্বন করবেন ।

১০ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

খেয়াল রাখে চলবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.