নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগারেরা থালার ভাত দেখেন না, মাঠের গরু দেখেন কিভাবে?

১৫ ই মে, ২০২৪ বিকাল ৩:৪৯



বাংগালীরা পড়ালেখা, চাকুরী, সামাজিক সুবিধা, আয়ের পথ, ব্যবসার পথ, ইত্যাদির তথ্য লুকিয়ে রাখেন, যাতে অন্যরা সহজে কাছে আসতে না'পারেন।

আমি যেখানে বাস করি, সেখানকার কথা লিখি; এর আগের পোষ্টটা ছিলো বাইডেনকে নিয়ে, তার আগের বেশীরভাগ পোষ্ট ফিলিস্তিনকে নিয়ে, এখান থেকে ফিলিস্তিনকে পরিস্কারভাবে দেখা যায়।

আমাদের ব্লগারেরা দেশ, জাতি, সমাজ ও নিজকে নিয়ে না'লিখে কিসব হাজিজাবি সাহিত্য রচনা করেন কেন? মানুষ কি আল্লাহ সম্পর্কে জানতে চান, নাকি "মরুভুমির জলদস্যুর" জমির আম সম্পর্কে জানতে বেশী আগ্রহী? আমি আল্লাহ ও রসুল সম্পর্কে এত বেশী জানি যে, নতুন করে কোন লিলিপুটিয়ান থেকে আর জানতে বা শুনতে চাহি না; ফলে, মহাজাগতিক কি লিখছেন, উহা আমাকে আকর্ষণ করে না; বরং আমি জানতে চাই, মহাজাগতিকের মেয়েরা বিয়ের পর কেমন আছে, তাদের স্বামীদের চাকুরী বাকুরী আছে কিনা; নিজের মেয়েদের ও জামাতাদের তিনি কম্প্যুউটার শিখাচ্ছেন কিনা।

নিজের সম্পর্কে ২ জন ব্লগার সঠিভাবে লিখেছেন ও লিখেন: (১) ব্লগার রূপক (২) ব্লগার রাজিব। ব্লগার জাদিদ সাহেব আমাকে নিয়ে লিখে ছিলেন, উহা হিট করেছিলো; কিন্তু নিজের সম্পর্কে কখনো তেমন কিছু লিখেননি, ভয়ে আছেন যে, লোকজন পড়বেন না।

ব্লগার জলদস্যু নিজের খামার সম্পর্কে যখন লিখতেন, উহা ছিলো জানার মতো কিছু। সেদিন দেখলাম, ব্লগার খায়রুল আহসান উনার নিউইয়র্ক আসা নিয়ে লিখছেন; বিমানে নিউইয়র্ক আসেন প্রতিদিন ৫০/৬০ হাজার মানুষ, ইহা আর নতুন কিছু নয়। উনি কিভাবে, এত বড় চাকুরী করলেন, কিভাবে জীবনে অতটুকু গেলেন, চাকুরীতে থেকে কিভাবে জাতিকে সাহায্য করলেন, সেই সম্পর্কে কিছু বলেন না; সেগুলো জানলে মানুষ উপকৃত হতো। আপনি কোনদিন কানাডা যাচ্ছেন, কোনদিন অষ্ট্রেলিয়া যাচ্ছেন, কি খাচ্ছেন, এগুলো কি জানার বিষয়?

এখন ব্লগে ১জন ব্যুরোক্রেট লিখছেন; তিনি কোরিয়া, এভারেষ্ট সবই দেখেন; কিন্তু বাংলাদেশের সেক্রেটারিয়েট দেখেন না; উনার নিজের চেয়ার দেখেন না। বাংলাদেশ সেক্রেটারিয়েটে ১ দিনে হাজার রজনীর গল্প রচিত হয়, সেসব কেন উনি লেখেন না?

আমি আমাদের কবি সেলিম আনোয়ারের কবিতা এখন খুব একটা আর পড়ি না; উনার কবিতা পড়লে মনে হয় যে, বাংলাদেশের সব মানুষের ভালোবাসা বিরহে সমাপ্তি হয়, মনটা খারাপ হয়ে যায়। উনি তেল ও গ্যাস কিভাবে খোঁজেন, সেটা নিয়ে লিখতে পারেন না কেন?


মন্তব্য ১৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২৪ রাত ৯:২১

ঢাবিয়ান বলেছেন: bureaucrat ব্লগারের লেখা আপনি এত নেতিবাচকভাবে কেন নিচ্ছেন বোঝা দায়। সীমাবদ্ধতার মাঝে তিনি যেভাবে বিভিন্ন বিষয়ে লিখছেন তা খুবই প্রসংসনীয়। এদেশে ডলার ক্রাইসিসের মাঝেও সরকারী খরচে একটি বিমান ডেলিভারি নিতে বাংলাদেশের ৪৫ জনের প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র সফরে যায় । উনার লেখাতে স্পষ্ট যে তিনি সেই ধরনের সচিব নন। আপনার পোস্টে আপনি নিজেই লিখেছেন যে , কে কোন দেশে বেড়াতে গিয়েছে সেই বিষয়ক পোস্টের চাইতে অধিক জরুরী নিজের কাজ বা অভিজ্ঞতার আলোকে লেখা পোস্ট। এই বিষয়ে আমিও কিছুটা একমত। ফেসবুকীয় স্টাইলের শো অফ ভ্রমন পোস্ট আসলে ব্লগে বেমানান। bureaucrat ব্লগারের জাপান বা দক্ষিন কোড়িয়ার বিভিন্ন অভিজ্ঞতার আলোকে লেখা পোস্টগুলো ব্লগকে অত্যন্ত সমৃদ্ধ করছে।

১৫ ই মে, ২০২৪ রাত ১০:২১

সোনাগাজী বলেছেন:



আমাদের সেক্রেটারিয়েট হচ্ছে আমাদের জাতিকে পংগু করে রাখার যন্ত্র।

২| ১৫ ই মে, ২০২৪ রাত ১০:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: অ:ট:

ব্লগার অপু তানভীর এর হিট লিস্ট দেখলাম। তালিকায় আপনি আর আমি আছি। ২ বছরে ১৯ মাস ব্যান না থাকলে আপনি সবার উপরে থাকতেন। আপনি সামুর ইতিহাসে একমাত্র ব্লগার যিনি প্রতিদিন পোস্ট দিয়ে গড়ে ৪০ টি মন্তব্য ও ৫০০+ হিট পান। সুতরাং আপনি সামুর সর্বকালের শ্রেষ্ঠ হিট ব্লগার।

১৫ ই মে, ২০২৪ রাত ১০:২৩

সোনাগাজী বলেছেন:




অপু তানভীরকে আমি ১টি উপাধি দিয়েছি, কুকুরের লেজ সাহিত্যবিশাররদ!

১৫ ই মে, ২০২৪ রাত ১০:২৭

সোনাগাজী বলেছেন:



আপনাকে জেনারেল করার পর ভাবছিলাম, আপনি ও রাজিবের ব্যাপারে ১টি পোষ্ট দেবো; পরে দিইনি, সামুটিম আবার কাজ পেয়ে বসবে।

৩| ১৫ ই মে, ২০২৪ রাত ১০:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের সিভিল এবং সামরিক আমলাদের সিংহভাগ কর্ম পরিবেশ এবং তাদের প্রশিক্ষণের ত্রুটির কারণে দেশ এবং জাতি নিয়ে চিন্তা ভাবনার ক্ষেত্রে গণ্ডির বাইরে আসতে পারে না। আপনি এদের সাথে কথা বললে একই ধরণের একপেশে চিন্তা ধারা খুঁজে পাবেন। নিজ থেকে চিন্তা করার ক্ষমতা এদের বেশীর ভাগ হারিয়ে ফেলে। তবে অবশ্যই ব্যতিক্রম আছে। এরা কোণঠাসা।

১৫ ই মে, ২০২৪ রাত ১০:২৬

সোনাগাজী বলেছেন:



৩য় বিশ্বে এরা একটি রাজকীয় শ্রেণী, যাদের কাজ হলো, দেশের মানুষকে ইডিয়ট করে রেখে, দেশের সম্পদ ও সুযোগ দখল করা।

৪| ১৬ ই মে, ২০২৪ সকাল ৭:৩৭

কথামৃত বলেছেন: জ্ঞানের অভাবে এই পোস্ট এ কমেন্ট থেকে বিরত থাকলাম। ধন্যবাদ

১৬ ই মে, ২০২৪ সকাল ১০:০১

সোনাগাজী বলেছেন:



দেশের যেসব পরিবারের কলোনিয়েল সময় থেকে শিক্ষিত, তারা বাকীদের শিক্ষিত করার কথা বলতে শুনেছেন?

ব্লগার রূপককে ব্লগার কেহ চাকুরী পেতে সাহায্য করেনি।

৫| ১৬ ই মে, ২০২৪ সকাল ৯:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ভাই এরকম খোঁচানো পোস্ট অনেকদিন দেখি না, উয়েলকাম ব্যাক! আপনি মাঝে মাঝে আপনার দায়িত্বের কথা ভুলে যান। একটি অসম্ভব ভালো শিরোনাম দিয়েছেন, মারহাবা!

কিন্তু সবাই তার ইচ্ছেমতো লেখবে, তার ইচ্ছেমতো নিজেকে প্রকাশ করবে, এটিই কি স্বাভাবিক নয়? সবকিছু তো অন্যের ইচ্ছেতে হয় না। কথায় আছে, আপনি একটি ঘোড়াকে জোর করে পানিতে নামাতে পারবেন, কিন্তু পানি খাওয়াতে পারবেন না।

আপনি যাদের কথা লিখেছেন, প্রায় সবারই লেখার সাথে আমার পরিচয় আছে। তাদের প্রত্যেকেরই নিজস্ব স্টাইল আছে লেখার।

ব্লগার খায়রুল আহসান কিন্তু অনেকদিন যাবত তার জীবনী প্রকাশ করেছেন। তার কবিতাগুলোও সরস!

১৬ ই মে, ২০২৪ সকাল ১০:০৫

সোনাগাজী বলেছেন:




উনার জীবনীতে উনার চাকূরী জীবন ও অবদান সম্পর্কে কিছু ছিলো? সেই লেভেলের চাকুরী পে্তে কি করার/পড়ার দরকার, সেটা নিয়ে আলোচনা করেছেন?

উনার কবিতায় সমাজ ও মানুষ নেই বললেই চলে; বেশীরভাগই সৃষ্টিকর্তার মহিমা।

৬| ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:২৬

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের মানুষ নিজের সম্পরকে খুব কম প্রকাশ করতে চায় এটা এই দেশের মানুষের স্বভাব ও ভীতি ।

স্বভাব, এর সৃষ্টি ভীতি থেকেই । কারন বাংলাদেশের মানুষ ভালো না । এরা সমালোচনা করতে পছন্দ করে এবং তার মাত্রা এতোটাই জঘন্য পর্যায় যায় যে উহার কোন শেষ সিমানা থাকে না । এই ধরুন এক জন তার বাবা মা কে গাড়ি গিফট করলো এবং সে তার পেইজে প্রকাশ করলো । সাথে সাথে দেখলেন কি হলো, একটা ব্লাস্ট । প্রথম আক্রমন হলো যে ছেলেটির মা হিজাব পরে না, তাকে গাড়ির বদলে হিজাব কিনে কেন দিলো না । যখন এই আক্রমনে সুবিধা করতে পারলো না আক্রমন করলো তার পিতার ব্যাংক লোনের উপর , কেনো সে লোন পরিশোধ না করে গাড়ি দিলো । এই মূহুর্তে সেই ছেলের লাইফ অন্তর্জালে জাহান্নামে প্রাইয় পরিনিত হতে যাচ্ছে । (অবশ্য এতে ওই ছেলের লাভ হচ্ছে, তার আয় বাড়ছে)

বাংলাদেশীরা অসম্ভব ভাবে অন্যের জীবনযাত্রা নিয়ে দুঃশ্চিন্তায় ভোগে । দরকার হলে নিজের ক্ষতি করে সে সেই লোকের ক্ষতি করে আসবে । এই কারনেই কেউই নিজেকে প্রকাশ করতে চায় না ।

ধরুন আমি কানাডা গেলাম তো কি ভাবে গেলাম এটা প্রকাশ করলাম । ব্যসা আলোচনার নামে অহেতুক ভাষার আত্যাচার অনলাইন থেকে শুরু করে আমার ঘর পর্যন্ত চলে যাবে । এই সব আলোচনাকারী এতোটাই ডেস্পারেট যে আমার আই ডি খুজে হ্যাক করে বিভিন্ন কারসাজি করতে সামান্যতম দ্বিধা করবে না ।

আর এই কারনেই বাংলাদেশীরা চুপ থাকে । নীরব লোকের শত্রু কম ।

১৭ ই মে, ২০২৪ বিকাল ৪:০৫

সোনাগাজী বলেছেন:



পরিবারের সদস্যদের শিক্ষিত করাই যে সবচেয়ে প্রথম কাজ, বাংলার শিক্ষিত ও প্রতিষ্ঠিত পরিবারগুলো অন্যদের তা জানতে দেয়নি ও আজো জানতে দেয় না; তারা কানাডা ও বৃটেন যাবার গল্প বলে নিজেদের মহিমার কীর্তন গেয়ে থাকেন।

৭| ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৫৭

রানার ব্লগ বলেছেন: শিক্ষার প্রভাব এই দেশে পরে নাই৷ যতই শিক্ষিত হোক এদের ধরন পরিবর্তিত হবে না। কারন এদের পরিবার। এরা পারিবারিক ভাবে কু শিক্ষায় শিক্ষিত।

১৭ ই মে, ২০২৪ বিকাল ৪:০৪

সোনাগাজী বলেছেন:




সরকারের ব্যুরোক্রেটরা ইহা বুঝার দরকার ছিলো; ১ সেক্রেটারী দেখছি ব্লগে আজরাইলের গল্প ফেঁদেছে, ভালো জায়গা পেয়েছে।

৮| ১৮ ই মে, ২০২৪ রাত ৯:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমি মনে করি ব্লগের বিষয় বস্তু চলমান সামাজিক প্রেক্ষিতে হওয়া উচিৎ
......................................................................................................
যেহেতু সবসময়ে ল্যাপটপে থাকতে পারিনা তাই অনেক টপিক আমি
হারায়ে ফেলি ।
মাঝে মাঝে কিছু স্মৃতিচারন করতে চাই যদি যথেষ্ট সময় পাই ।

১৮ ই মে, ২০২৪ রাত ৯:৩৯

সোনাগাজী বলেছেন:


ব্লগারেরা হচ্ছেন আধুনিক যুগের লেখক, গোপাল ভাঁড় ও ঠাকুর মা'র ঝুলি নিয়ে লিখতে যাওয়াটা আসলে ব্লগিং নয়; প্রসংগক্রমে সবই আসতে পারে। চোখের সামনে ঘটে যাওয়া মুক্তিযুদ্ধ সম্পর্কে যারা ২ লাইন লিখতে পারে না, তারা খলীফা ওমরের শাসন নিয়ে কি ঝাঁটা লিখছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.