নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাদের সচীব ব্লগারের লেখা বেশ সাড়া জাগিয়েছে।

০২ রা জুন, ২০২৪ বিকাল ৫:৩৬



সামু ব্লগে আগে সচীব পদবীর কোন ব্লগার ছিলো কিনা, আমি জানি না; বর্তমানে ১ জন আছেন। ভালো খবর হলো, তিনি খুবই সক্রিয়, নিয়মিত পোষ্ট দিচ্ছেন; ১টা সমস্যার দিক হলো, উনি যে সচীব পদে কাজ করছেন, তা' উনি বলাতে বুঝেছি, উনার লেখার বিষয় দেখে বুঝার উপায় নেই; লেখা দেখে মনে হয় যে, উনি শেখ হাসিনার দরবারে খোশ গল্প বলার সভাসদ।

আমরা সবাই জানতে চাই, আমাদের দেশের প্রশাসনের স্নায়ুকন্দ্র, সেক্রেটারিয়েট কি ঘটছে; আমাদের পরীক্ষিত মেধাবীরা ( বিসিএস ) সেকেটারিয়েটে প্রতিদিন জাতির জন্য কি করেন? আমরা উনার থেকে নিশ্চয় গোপাল ভাঁড়ের খোশগল্প শুনতে চাই না।

ব্লগার কলাবাগান১ যে বাইওলোজী ও বাইও-সায়েন্সের মানুষ, উহা তিনি কাউকে বলেননি, উনার MRNA টেকনোলোজীর উপর লেখা দেখে আমি বুঝতে পেরেছি যে, উনি বাইও-সায়েন্সের মানুষ। না'হল তরকারী যে জাতীয় ইউনিভার্সিটির ছাত্র, সেটা উনার প্রতি পোষ্টেই বুঝা যায়।

সত্যপথিক শ্যায়ানের মাঝে ব্যবসায়ী মন কাজ করে, এটা বুঝতে কষ্ট হয় না। ব্লগার নুরে আলম হিরণকে দেশের রাজনীতি চিন্তিত করে তুলেছে; ব্লগার মহাজাগতিকের মাঝে একজন প্রেমের কবি আছে।

কিছু কিছু কবি বছরের পর বছর কবিতা লিখে যাচ্ছেন; কেহ জানেন না, এসব কবিতা কোন পাঠকের মনে দাগ কাটছে কিনা! অনেক গল্পকারের লেখা থেকে পরিস্কার হয় না যে, গল্পকার আসলে কোন গ্রহের জীবন নিয়ে লিখছেন!

সব লেখায় লেখকের জীবনের সবচেয়ে বড় অভিজ্ঞতাগুলোর চাপ থেকে যায়।






মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২৪ রাত ৯:০১

কামাল১৮ বলেছেন: এই ভয়েই ব্লগে লেখি না।ছাপ দেখে যদি কেউ চিনে ফেলে।

০২ রা জুন, ২০২৪ রাত ৯:১৩

সোনাগাজী বলেছেন:



পরে আর লেখার সুযোগ পাবেন না।
সচীবের লেখা দেখে মনে হয়, শেখ হাসিনার দরবারের কোরিয়ান গোপাল।

২| ০২ রা জুন, ২০২৪ রাত ৯:২৬

কামাল১৮ বলেছেন: সুযোগ না পেলে কি সমস্যা?

০৩ রা জুন, ২০২৪ রাত ১:১২

সোনাগাজী বলেছেন:



আপনার আইডিয়াটুকুর কথা মানুষ জানতে পারবে না।

৩| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:১৬

কামাল১৮ বলেছেন: আমার নিজের তেমন কোন আইডিয়া নাই।মার্কসবাদই আমার আইডিয়া।

০৩ রা জুন, ২০২৪ রাত ১:৩১

সোনাগাজী বলেছেন:



মার্কসবাদ পড়েছিলেন লেনিন, মাও, চে, ফিদেল, মার্শাল টিটো, মিতরা; কিন্তু প্রত্যেকে আলাদাভাবে কার্যকরী করেছেন; মুলে মার্কসিজম, আইডিয়া ভিন্ন ভিন্ন।

৪| ০৩ রা জুন, ২০২৪ রাত ২:১৩

শ্রাবণধারা বলেছেন: উনি বেশ ভালো লেখেন। তার সম্পর্কে আপনার ঈর্ষা মিশ্রিত এই বক্তব্য গুলো হতাশাব্যঞ্জক।

যে লোক যে বিষয়ে পড়েছেন তাকে সেই বিষয়ে লিখতে হবে আপনার এই ধারণা সঠিক নয়। এটা সঠিক হলে রবীন্দ্রনাথকে জীবনভর ইংরেজি সাহিত্যের উপর লিখতে হতো। জীবনানন্দ দাশ আর বুদ্ধদেব বসুও তাই।


০৩ রা জুন, ২০২৪ রাত ৩:৫৪

সোনাগাজী বলেছেন:



এ্যাপেলো-১১ কি করে চাঁদে গেলো ( ইহার ভ্রমণপথ, ল্যান্ডিং, ফিরে আসা ) ও ফিরে আসলো, ইহা সায়েন্টিকভাবে লেখার জন্য কি ধরণের মানুষ দরকার?

নাসা ও বিবিধ ইউনিভার্সিটির ফিজিক্সের লোকজন না লিখলে, ইহা কি বিশ্ব বুঝতে পারতো? বাংলাদেশ সেক্রেটারিয়েটে কি হচ্ছে আপনি লিখতে পারবেন? কে লিখতে পারার কথা? এই সচীন ভালো লিখছেন, কিসব বিষয়ের উপর লিখছেন? কিসের গল্প দিয়ে উনার লেখার শুরু হয়?

০৩ রা জুন, ২০২৪ ভোর ৪:০২

সোনাগাজী বলেছেন:



১ জন সরকারী কর্মকর্তার অফিসে গেলে, আপনি কি কর্মকর্তার চেয়ারে বসতে চাইবেন?

অফিসের লোকজন কি অন্য লোকের চেয়ার বসে? ইহা নিয়ে পোষ্ট দেয়ার কোন দরকার আছে?

৫| ০৩ রা জুন, ২০২৪ ভোর ৫:০৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: গল্প সমূহ বাস্তবতার নিরিখে
তাই পড়ে দেখি,
কি চলছে উচুঁ মহলে ???

০৩ রা জুন, ২০২৪ ভোর ৬:৩৪

সোনাগাজী বলেছেন:



উনি ব্যতিত অন্য কোন ব্লগার সেক্রেটারিয়েটের কাহিনী জানে না; উনি সেটাতে না গিয়ে, না'হল তারকারীগিরিতে মন দিয়েছেন।

০৩ রা জুন, ২০২৪ ভোর ৬:৩৮

সোনাগাজী বলেছেন:



উনি যা লিখছেন, যেকোন ব্লগার এসব নিয়ে লিখতে পারবেন; কিন্তু কোন ব্লগারই আমাদের জাতির স্নায়ু কেন্দ্রে কি হচ্ছে তা নিয়ে লিখতে পারবেন না, উনি একা সেটা পারার কথা।

৬| ০৩ রা জুন, ২০২৪ সকাল ৯:৪০

কামাল১৮ বলেছেন: মার্কসবাদকে বাস্তবে রূপ দিয়েছেন লেনিন ও মাওসেতুং।দুই জনের কৌশল ছিলো আলাদা কিন্তু উদ্দেশ্য ছিলো এক।নির্যাতিত মানুষের মুক্তি।মার্কসবাদে আইডিয়া ভিন্ন না বাস্তবাযনের কৌশল ভিন্ন।আইডিয়া তো একটাই,শোষণ থেকে মুক্তি।

০৩ রা জুন, ২০২৪ সকাল ১১:৫৪

সোনাগাজী বলেছেন:


উদ্দেশ্য এক, বাস্তবায়নের কৌশল আলাডা সঠিক; সেজন্য চীন ও সোভিয়েতের অর্থনৈতিক বাস্তবায়ন আলাদা ছিলো; ২ দেশেই শ্রমিকেরা শ্রমের তুলনায় কম শেয়ার পেয়েছিলো।

৭| ০৩ রা জুন, ২০২৪ দুপুর ১২:০৬

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় খুব বেশি জরুরী না হলে অন্য কাউকে মেনশন করে পোস্ট করার কোন দরকার আছে।
এটা একটা পাবলিক ব্লগ অনেকেই অনেক কিছু লিখবে, সবার লেখা/ ভাবনাচিন্তা নিয়ে এত গবেষণা করে কোন ফায়দা আমি দেখি না।

০৩ রা জুন, ২০২৪ দুপুর ১:১৫

সোনাগাজী বলেছেন:



আমার ও আপনার প্র‌ত্যাশা সমান হবে না; আমি চাই যে, মানুষ তাদের পেশাগত ও শিক্ষাগত অভিজ্ঞতার আলোকে লিখুক; না;হয়, সবাই যেভাবে "ধর্ম নিয়ে লেখার পন্ডিত" হয়ে গেছেন, ব্লগিং সেই লেভেলে ঝুলতে থাকবে; না'হল তরকারীও সক্রেটিসের ভুল ধরতে থাকবে, ঢাবিয়ান বলবেন যে, আমেরিকার এ্যাপোলো-১১ চাঁদে যায়নি।

৮| ০৩ রা জুন, ২০২৪ দুপুর ১:৪৪

জ্যাক স্মিথ বলেছেন: আসলে প্রচুর অখ্যাদ্য পোস্ট হয় এই ব্লগেই এ কথা অস্বীকার করার উপায় নেই। মানুষ নিজ নিজ ধর্মকে ডিফেন্ড করতে গিয়ে কত হাস্যকার যুক্তিই না দিয়ে থাকে, তবে আমি চাই তবুও মানুষ লিখুক।

০৩ রা জুন, ২০২৪ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:



একটা ছোট যুক্তি ধর্ম ও উহার লেখকদের সম্পর্কে সঠিক ধারণা দেয়: মানব সমা জযখন অশিক্ষিত ছিলো, মানুষ ধর্মকে সামাজিক নিয়ম হিসেবে চালু করেছিলো; এখনকার বাংগালী জেনারেশনের সবাই ধর্ম নিয়ে লেখার জন্য পন্ডিত সমতুল্য

৯| ০৩ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

কামাল১৮ বলেছেন: সমাজতন্ত্রে শোষণ থাকবে।কারণ রাষ্ট্র থাকবে।রাষ্ট্র হলো শোষনের হাতিয়ার।কমিউনিজমে রাষ্ট্র থাকবেনা শোষণ থাকবে না।সে অনেক পরের কথা।সোসালিজম ও কমিউনিজম সম্পর্কে পড়লে বিষয়টা পরিস্কার হবে।মন্তব্যে লিখে বুঝানো যাবে না।

০৩ রা জুন, ২০২৪ রাত ৮:০১

সোনাগাজী বলেছেন:



আজকের রিপাবলিক রাষ্ট্রীয় চালনার কথা কল্পনা করেছিলেন সক্রেটিস; উনার কথা ঠিক আছে। কম্যুনিজমে রাষ্ট্র থাকবে না, উহা ভুল ধারণা; উহার প্রবক্তা কে?

১০| ০৩ রা জুন, ২০২৪ রাত ১০:৩০

কামাল১৮ বলেছেন: ইহার প্রবক্তা মার্কস নিজে।বিস্তারিত ব্যাখ্যা করেছেন লেনিন।মার্কস এবং লেনিনের রাষ্ট্র সম্পর্কিত আর্টিক্যাল গুলি ভালো ভাবে পড়লেই বিষয়টা পরিস্কার হয়ে যাবে।ইউরোপ সেই পথেই হাঁটছিলেন।বাগড়া দিলো ইংল্যান্ড ও আমেরিকা।

০৪ ঠা জুন, ২০২৪ রাত ১২:১২

সোনাগাজী বলেছেন:



মার্কস প্রতিটি যে সত্য পরিণত হতে হবে, তা সঠিক নয়; মার্কস সোস্যালিষ্ট ইকোনোমীতে ভালো করেছেন; ইউরোপ চেয়েছিলো বর্ডারহীন রাষ্ট্রের মহাদেশ হতে, সেটাও হয়তো সম্ভব হবে না।

১১| ০৪ ঠা জুন, ২০২৪ রাত ৩:৫৭

কামাল১৮ বলেছেন: মার্কোসের কোন কিছুই আজ পর্যন্ত বেঠিক প্রমানিত হয় নাই।

০৪ ঠা জুন, ২০২৪ ভোর ৪:৪৭

সোনাগাজী বলেছেন:




মাষ্টার, পিএইচডি লেভেলের অর্থনীতি ও ফাইন্যনসিয়াল বইগুলোতে মার্কস'এর "ডাস ক্যাপিটাল" পড়ানো হয়; সেখানে অনেক কিছু বের হয়ে আসে যেগুলোর প্রয়োগ নেই।

আধুনিক ফাইন্যন্স ভয়ানক কঠিন কঠিন তত্বের উপর গড়ে উঠেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.