নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক দলের সংগে সংলাপ, আওয়ামী লীগ কোথায়?

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৩৯



**** ২০১৮ সালের নির্বাচনের আগে, ড: ইউনুস বিএনপি'র সাথে "জাতীয় সংলাপ" করার পর, আওয়ামী লীগকে সংলাপে ডাকেন; আওয়ামী লীগ উনাকে এমন ভয় দেখায়েছিলো যে, ইউনুস সাহেব দ: আফ্রিকা চলে যান।****

২ মাস চলে গেছে, জাতি এখনো জানে না যে, সরকার কি পুরোপুরি চালু হয়েছে, ইহার কাছে দেশ চালানোর মতো ক্যাশ আছে কিনা, কত ক্যাশ আছে, কত ক্রেডিট লাইন আছে, কত ঋণ আছে, আমদানীর বিল পরিশোধ করার মতো হার্ড কারেন্সীর আছে কিনা, কোন কোন ঋণের ইনষ্টলমেন্ট দেয়ার সময় কখন, কোন ঋনে ডিফল্ট হওয়ার সম্ভাবনা আছে কিনা, কি কারণে উনি আমেরিকা গিয়েছিলেন, উনি কি করে ক্ষমতায় এলেন?

এগুলো নিয়ে আলোচনা হলো জাতির সাথে সংলাপ; ড: ইউনুস সেটায় মন না'দিয়ে জামাত, বিএনপি ও হেফাজতের সাথে বসছেন! এখন উনি নিজ হাতে উনার পতনের বীজ বপন করছেন; ২০১৮ সালের কথা উনি ভুলে গেছেন।

সবাই একটা ব্যাপরে সিউর যে, উনি ফেইল করলে জাতি বিশাল এনার্খীতে পড়বে, এবং শেষ অবধি দেশ মিলিটারীর হাতে যেতে বাধ্য; তখন মিলিটারী চাইলেও ক্ষমতা ছাড়তে পারবে না।

দেশের সবাই চেয়েছিলেন যে, শেখ হাসিনা সরে যাক, উনার ডাকাত সরকার সরে যাক; কিন্তু ড: ইউনুস যদি জামাত, বিএনপি ও হেফাজত ও মানবহীন দলগুলোর সাথে বসেন ও আওয়ামী লীগকে না ডাকেন, উনি আসলে নিজ পায়ে ও জাতির পায়ে কুড়াল মারছেন; কারণ, উনার বিপক্ষে যেদিন কেহ প্রকাশ্য কথা বলবে, সেটা হবে আওয়ামী লীগ। কোমলমতিরা আরেকবার আর মাঠ দখলে নামতে পারবে না, দেশবাসীর মাঝে একমাত্র বেকুবরা ছাড়া বাকীরা কোমলমতিদের চিনে ফেলেছে ২ মাসের মাঝে।


মন্তব্য ৩৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

জ্যাক স্মিথ বলেছেন: 'দেখি কি হয়' নীতিতে আছি আপাদত।

আপনি যদি দেশে থাকতেন তাহলে আপনার ব্লগিং এর ধরণ অন্য রকম হতো।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৩২

সোনাগাজী বলেছেন:



আমি দেশে থাকলে সামুতে লিখতাম না; আমি এই সময়ে মানুষের সাথে কথা বলতাম।

২| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

নতুন বলেছেন: ২ মাস চলে গেছে, জাতি এখনো জানে না যে, সরকার কি পুরোপুরি চালু হয়েছে, ইহার কাছে দেশ চালানোর মতো ক্যাশ আছে কিনা, কত ক্যাশ আছে, কত ক্রেডিট লাইন আছে, কত ঋণ আছে, আমদানীর বিল পরিশোধ করার মতো হার্ড কারেন্সীর আছে কিনা, কোন কোন ঋণের ইনষ্টলমেন্ট দেয়ার সময় কখন, কোন ঋনে ডিফল্ট হওয়ার সম্ভাবনা আছে কিনা,

এই প্রশ্ন শেখ হাসিনা নিজে থেকে কখনো করেন নাই। তিনি এতো কিছু জানতেন না। তিনি জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান দিতে জানতেন।

এই জিনিস এতো দিন আমলারাই করেছে। এখন এই আমলাদের দূনিতি বন্ধ করে, তাদের দিয়ে ঠিক মতন কাজ আদায় করাতে পারাটাই সরকারের মুল চ্যালেন্জ।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের আমলারা ভয়ংকর একটি শ্রেণী; ওরা শেখ, জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনাকে নাকে রশি দিয়ে গাধার মতো ঘুরায়েছে; দেখা যাক, ড: ইউনুসকে কি করে।

৩| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

জ্যাক স্মিথ বলেছেন: সেন্টমার্টিন যেতে এখন নাকি ভিসা (অনুমতি পত্রের) প্রয়োজন হয়, আর কিছুদিন পর কি তাহলে চট্রগ্রামে যেতেও ভিসার প্রয়োজন হবে?

এটা কি আসলেই পরিবেশ রক্ষার্থে করা হয়েছে নাকি অন্য কোন দূরভিসন্ধি থাকতে পারে?

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:




আমি শুধু বেকুব বাংগালীদের মুখে শুনেছি যে, আমেরিকা ওখানে ঘাঁটি করতে চায়; আমি বুঝতে পারি না, আমেরিকা কি কারণে ওখানে ঘাঁটি করবে? আমেরকা ওখানে ঘাঁটি করলে ঢাকায় দুতাবসও রাখতে দিবে না বাংগালীরা।

৪| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

Sayed Kutub বলেছেন: বাংলাদেশের মানুষ কি আদৌতে গণতন্ত্রে বিশ্বাসী ? আমার তো মনে হয় শেখ হাসিনা যদি ৫০ ভাগ করাপশন কম করতেন এবং ভারতের সাথে কিছুটা লোক দেখানো বৈরী ভাব দেখাতেন তাহলে উনার পতন হওয়ার কথা না। এদেশে স্বৈরতন্ত্র, রাজতন্ত্র, সেনাশাসন,ইসলামিক শাসন যাই আসুক না কেনো জনগণের কিছু যায় আসে না। টাকার বিনিময়ে ভোট কিনে নেওয়া হয় এখানে। টাকা পাইলে খুশি পাব্লিক। পেট ভরাতে পারলেই যে কোনো ধরণের সরকার কে তারা মেনে নেয়।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৫২

সোনাগাজী বলেছেন:


কিছু কিছু জাতি কিছু কিছু বিষয়ে কাঁচা; রাশিয়ানরা ইনরেজী শিখতে গিয়ে নাজেহাল হয়ে যায়, আফ্রিকানরা কাজ করতে চঝে না; বাংগালী মানুষজন গণতন্ত্র বুঝতে পারে না।

শেখ হাসিনা কোন কিছুই রপ্ত করতে পারেননি; উনাকে সাপোর্ট করে স্বাধীনতাকামীরা ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, লাভবান হয়েছে পাকী সংস্কৃতির লোকজন।

৫| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৫৪

নতুন বলেছেন: বাংলাদেশের আমলারা ভয়ংকর একটি শ্রেণী; ওরা শেখ, জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনাকে নাকে রশি দিয়ে গাধার মতো ঘুরায়েছে; দেখা যাক, ড: ইউনুসকে কি করে।


এদের সোজা রাখতে হলে দরকার লাঠি। প্রেসিডেন্ট পদ্বতীতে ফিরে গিয়ে লাঠি দিয়ে সোজা করতে হবে ভন্ড মূর্খ দূনিতিবাজদের।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৫৯

সোনাগাজী বলেছেন:



শেখ, জিয়া, এরশাদ, বেগম, শেখ হাসিনা সবাই অপদস্ত হলো, আমলারা ভালো মতেই বহাল আছে! আসলে, লাঠি টা ( মিলিটারী ) ওদের হাতে। ওরা ড: সাহেবকে আরো সহজেই হেনস্তা করবে।

৬| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:০৬

জ্যাক স্মিথ বলেছেন: এই দেশে আগামী ১০০ বছরেও স্থিতিশীলতা আসার কোন সম্ভবনা নেই, এত বিশাল বেকুব জনগোষ্ঠী নিয়ে স্থিতিশীলতা আসলে অসম্ভব।

বর্তমানে চলছে নাম কাটা বাণিজ্য, বিগত ছাত্র আন্দোলনে যে হতাহত হয়েছে এসবের মামলা ঢালাও ভাবে দেওয়া হচ্ছে যার তার নামে, একেবারে সাধারণ মানুষ থেকে শুরু করে এমনকি যারা এই আন্দোলনের পক্ষে ছিলো কারসাজি করে তাদের নামেও মামলা দেওয়া হচ্ছে। যে যত বেশি টাকা দিতে পারছে তাদের নামও তাড়াতড়ি বাদ দিয়ে দেওয়া হচ্ছে। শুধুমাত্র চিহ্নিত আওয়ামী নেতা ছাড়া বাকি সবাই টাকা দিয়ে নাম কাটিয়ে নিচ্ছে।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:



উনি "জাতীয় সংলাপ" নিয়ে ব্যস্ত; ২০১৮ সালের কথা ভুলে গেছেন!

উনি দরকারী কাজ না'সেরে তুঘলকি করছেন।

৭| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:২২

আজব লিংকন বলেছেন: বর্তমান আওয়ামী লীগ বাদে আপনার দৃষ্টিতে কোন দলের ক্ষমতায় আসা উচিত?

মুক্ত গনতন্ত্র চর্চায় হস্তক্ষেপ করেছে আওয়ামীলীগ। যার কারণে আজকে কোন দলেই নাই যারা বিগত ১০ বছরে রাজনীতির চর্চা সঠিকভাবে করেছে।

আওয়ামীলীগের পাপের ফলতো আওয়ামীলীগকে পেতেই হবে।

আপাতত যা ভবিষ্যৎ দেখতে পারছি তাতে সামনের ইলেকশনে আওয়ামীলীগ বাদে সব দল অংশগ্রহণ করবে। এবং আওয়ামী লীগ অনুশোচনা করবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

সোনাগাজী বলেছেন:



জামাত, বিএনপি ও জাপা বেআইনী দল; ফলে, নির্দলীয় জ্ঞানী মানুষ নিয়ে সরকার গঠনের দরকার।

৮| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

বিউটিফুল ইউ বলেছেন: আওয়ামী লীগ আর জামায়াত না আসুক। এরা মানুষের উপর জুলুম করে।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৩৮

সোনাগাজী বলেছেন:



বিএনপি ও জাপা গথিত হয়েছিলো মিলিটারী দ্বারা। জামাত জাতির বিপক্ষে যুদ্ধ করেছিলো।

এখন জ্ঞানী কর্পোরেট, অর্থনীতি ও ফাইনান্ষের মানুষ নিয়ে সরকার গঠনের দরকার।

৯| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

ফেনা বলেছেন: দূর থেকে অনেক কিছুই সুন্দর। কথা বলার সময় মানুষ অনেক কিছুই বলতে পারে। পিছলা জিহব্বা দিয়ে কত কথাই না বলা যায়। কিন্তু বাস্তবতা অনেক ভিন্ন। যারা ফেইস করে আসছে তারা ভালই জানে।

(অনুমান নির্ভর কথা বলাটাও এক প্রকার .....)

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:০৯

সোনাগাজী বলেছেন:



আপনি তো নিশ্চয় ফেইস করেছেন!

১০| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

আজব লিংকন বলেছেন: জ্যাক স্মিথ বলেছেন
যে যত বেশি টাকা দিতে পারছে তাদের নামও তাড়াতড়ি বাদ দিয়ে দেওয়া হচ্ছে। শুধুমাত্র চিহ্নিত আওয়ামী নেতা ছাড়া বাকি সবাই টাকা দিয়ে নাম কাটিয়ে নিচ্ছে।


এটা পুরা বাংলাদেশের বর্তমান ওপেন সিক্রেট।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:



কোমলমতিদেরও ভয় পাচ্ছে না?

১১| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:০৫

আরোগ্য বলেছেন: আপনে এহনও আছেন? কয়দিনে আগে দেহি কইলেন আপনেরে চিরতরে ব্লগ থেইকা অর্ধচন্দ্র দিয়া দিবো?? B:-)

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:


আমি তো আপনি নই!

১২| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৩

তানভির জুমার বলেছেন: জানোয়ার আর সন্ত্রাসীদের সাথে সভ্য মানুষের কিসের সংলাপ? সুন্দর একটা দেশকে কিছু সন্ত্রাসী আর জানোয়ার মিলে ১৬ বছরে ৫০ বছর পিছনে নিয়েগেছে।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:




সেই কারণে আপনাকে কখনো ডাকবে না।

১৩| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৪

কামাল১৮ বলেছেন: অর্থ এবং ব্যাংকিং খারাপ করছে না।বাকি কোথাও সরকার আছে বলে মনে হয় না।সব থেকে খারার করছে স্বরাষ্ট্র ও আইন বিভাগ।আরো কিছু দক্ষ লোক সরকারে আনা প্রয়োজন,নির্বাচন নাহওয়া পর্যন্ত।
আওয়ামী লীগককে ডাকলেও আলোচনায় আসার মতো সাহস দেখানো লোক নাই।আরো কিছু দিন পরে আইন শৃঙ্খলার উন্নতি হলে তখন সময় হবে।নতুন কমিটি গঠন করতে হবে।তার পর আলোচনায় বসার প্রশ্ন আসবে। এতোদিন অনেক পানি গড়াবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:১৩

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, মতিয়া ও ড: রাজ্জাক ভয় পাবে না।

১৪| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:৪৬

বঙ্গদুলাল বলেছেন: আ.লীগকে দেশের গণতন্ত্রের স্বার্থে বেশিরভাগ রাজনৈতিক সচেতন মানুষ টিকিয়ে রাখবে।তবে এই দলটি বর্তমানে ভয়ংকর বদনামের ভাগিদার।আম বাম তরুণদের ৮০ ভাগ আ.লীগকে ভোট দিচ্ছে না পরবর্তী নির্বাচনে। দিন শেষে দেশে দল আছে দুটি আ.লীগ, বিএনপি।এক দল খারাপ করলে, অন্য দল বিকল্প।এই বাঙালিকে সেনারা বেশিদিন শাসন করতে পারবে না।ধর্মীয়দের আস্ফালন, হম্বিতম্বিও মানুষ খায় না,আ লীগের চেতনাব্যবসার মতো।ধর্ম ভালোবাসে, তবে ধর্মীয়দের ভোট দেবে না।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:৫২

সোনাগাজী বলেছেন:



বিএনপি ও জাপা'কে নিশ্চিহ্ন না'করলে জিয়া ও এরশাদের সামরিুক ক্যু ও অন্যায়ের চিহ্ন থেকে যাচ্ছে।

১৫| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:৩০

বঙ্গদুলাল বলেছেন: আমি সব ধরণের মানুষের সাথে মিশেছি,আ.লীগ, বিএনপি,জামাতের গোড়াসহ চিনি,বঙ্গবন্ধু, জিয়া, এরশাদকে বই পড়ে জেনেছি, কীভাবে আইয়ুব, ইয়াহিয়াকে ফলো করেছে,একচ্ছত্র ক্ষমতা দখল করেছে,বিরোধীদের রাজনীতি দমন করেছে।ব্লগে এসেছে আপনাকে বুঝেছি।তবে একটা কথা,আওয়ামী লীগের সমান বদনাম আমি কোনোদিন, অন্যদলকে নিয়ে পাইনি।হয়তো আওয়ামী লীগ বেশিদিন ক্ষমতায় ছিল তাই অথবা মানুষ হয়তো বর্তমান নিয়েই ভাবে তাই।জামাত ঐতিহাসিক অন্যায়ের সাপোর্টার হিসেবে আজীবন অজনপ্রিয় থাকবে বাংলাদেশ প্রশ্নে।আ.লীগে দলদাস ছাড়া, সম্মান পাওয়ার মতো কেউ বাকি নেই বর্তমানে।ইউনুস সরকার আল্লাহর ওয়াস্তে চলছে বিকল্প হিসেবে।বাকিসব সময়ে নির্ণীত হবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:৩৯

সোনাগাজী বলেছেন:



শেখ ও আওয়ামী লীগ বাংগালী জাতিকে ভালো জীবনের স্বপ্ন দেখায়েছিলো; শেখের জ্ঞান কম ছিলো, ভালো জীবন কাকে বলে, উহা কিভাবে সৃষ্টি করতে হয়, সেটা তিনি জানতেন না। আওয়ামী লীগের লোকজন আসলে চোর-ডাকাত ছিলো।

কিন্তু আওয়ামী লীগ গঠন করেছিলেন মওলানা; মানুষ মওলানাকে ভালোবাসতো, মানুষ আওয়ামী লীগের উপর ভয়ে ভয়ে হলেও আস্হা রেখেছিলো।

১৬| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:৫০

বঙ্গদুলাল বলেছেন: আওয়ামী লীগ যখন জিতে তখন শেখ হাসিনা তথা কিছু মুষ্টিমেয় নেতা জিতেন, আর আওয়ামী লীগ যখন হারে গোটা বাংলাদেশ পরাজিত হয়। কথাটি বলেছিলেন ছফা। আ.লীগকে এই পর্যায়ে নামিয়ে আনার জন্য দল থেকে শেখ হাসিনাকে বাদ দেয়া উচিত।কিন্তু এই দলে বড় কোনো ব্যক্তিত্ব নেই,যে শুধু মানুষের জন্য রাজনীতি করেছে আজীবন।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:৫৫

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার মাথায় যদি মগজ থাকতো, উনি ৪৪ বছর আওয়ামী লীগের সভাপতি থাকতেন না; উনার মত কম জ্ঞানী মানুষ ৫ বার প্রধানমন্ত্রী হওয়ায় দুতাবাস ও অনেক দেশের প্রেসিডেন্ট ও পিএমরা উনাকে নিয়ে হাসাহাসি করতো; কিন্তু আওয়ামী লীগে একজন জ্ঞানী লোক ছিলো না, উনাকে এসব অসন্মাজনক বিদয়গুলো বুঝিয়ে বলার জন্য।

১৭| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:৫৫

ঊণকৌটী বলেছেন: লাভবান হয়েছে পাকী সংস্কৃতির লোকজন[/ক্ষতি তো হয়েছে বাংলাদেশর সারাধন মানুষের, |

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:০০

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ও উনার ডাকাত সরকার সম্পদ চুরি করেছে; কিন্তু কোমলমতিরা জাতির সংস্কৃতি বদলায়ে ইহাকে বেদুইনদের মতো করে ফেলার সম্ভাবনা আছে।

১৮| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৩৮

বঙ্গদুলাল বলেছেন: আওয়ামী লীগে অমি পিয়াল,আরাফাতের মতো লোকজনের সংখ্যা যখন থেকে বাড়া শুরু হয়েছে সেদিন থেকে ওটা ডাকাত দলে পরিণত হয়েছে।সমস্যা হলো আপনিও আ.লীগের সাপোর্টার! কিন্তু এদের সাথে আপনার যায় না! এই পিয়ালরা বিদেশে বসে ছাত্রলীগকে ছাত্র আন্দোলন দমনের অর্ডার দিয়েছে।এখন ৬ আগস্ট শপথ নিচ্ছে দেশে ফিরতে পারলে উইকিতে বিশ্বের ১ নং সন্ত্রাসীর জায়গায় ওর নাম উঠবে।শেখ হাসিনার মগজও ওদের মতো না হলে ছাত্র আন্দোলন কস্মিনকালেও এতো বড়ো হওয়ার সুযোগ পেতো না।

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৫৩

সোনাগাজী বলেছেন:



পিয়ালের সাথে আমি "আমার ব্লগে" ব্লগিং করেছি; তখন ব্লগে (২০১০-২০১৪ ) অনেকে নিজকে মুক্তিযোদ্ধা দাবী করতেন; পিয়াল ও আরো ৪/৫ জন মিলে এসব লোকদের "ভুয়া" প্রমাণ করার জন্য অপদস্ত করতো; ইহা নিয়ে আমার সাথে লেগে যায়; সে মালিকের ( সুশান্ত দাস )ডাকাতীর পার্টনার ছিলো; আমাকে ব্যানের পব ব্যান করতে লাগলো; অবশেষে আমি সমাুতে।

শেখ হাসিনাকে সামান্য যা শিখায়েছিলেন, সেটা ছিলেন ইন্দিরা গান্ধী; কিন্তু বেকুবকে আর কতটুকু শেখানো যায়?

১৯| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



















আঃ লীগ হচ্ছে ভাসুর।
ভাসুরের নাম বলতে নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.