নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.

সোনালি কাবিন

..

সোনালি কাবিন › বিস্তারিত পোস্টঃ

এক ঝুড়িতে সব ডিম না রাখার নীতি অবলম্বন করলেই মনে হয় ভালো হবে

২৬ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৩

আজকে প্রথম আলো অনলাইনে সকালে “কোন ব্যাংকে টাকা রাখবেন” শিরোনামে একটা লেখা পড়লাম । পরে সেটা যখন প্রথম আলোর ফেইসবুক পেজে দেয়া হলো, তারপর থেকে নানান মন্তব্যে ফুলে ফেঁপে উঠছে পোস্টটি ।

পোস্টে উপদেশ ছিল যে , “কোন ব্যাংকে টাকা রাখবেন, তা বাছাইয়ে কয়েকটি পরামর্শ দিয়েছেন কয়েক ব্যাংকার। তাঁরা বলছেন, গ্রাহকেরা টাকা জমানোর সময় সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের দিকে খেয়াল রাখতে পারেন। যেই ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাবমূর্তি যত বেশি স্বচ্ছ, সেই ব্যাংক ততটাই নিরাপদ। প্রতিটি ব্যাংকের ওয়েবসাইটে পরিচালকদের নাম ও পরিচয় দেওয়া থাকে। পাশাপাশি কোন ব্যাংকের বড় গ্রাহক কারা, অর্থাৎ আমানতের টাকা ব্যাংক কাকে দিচ্ছে, তারও খোঁজ নিতে হবে।
ব্যাংকগুলো প্রতিবছর যে বার্ষিক প্রতিবেদন তৈরি করে, সেই প্রতিবেদনে কয়েকজন শীর্ষ গ্রাহকের নাম ও ঋণের পরিমাণ উল্লেখ থাকে। পাশাপাশি যেই ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ যতটা স্বচ্ছ, সেই ব্যাংকও ততটা ভালো। কারণ, দিন শেষে ব্যাংকের কর্মকর্তারাই পারে ব্যাংকটিকে ভালো রাখতে। আবার ব্যাংকটির শীর্ষ কর্মকর্তাদের পেশাদারত্ব গুরুত্বপূর্ণ বিষয়। এসব বিষয় বিবেচনায় নিলে জমানো টাকা নিরাপদ থাকতে পারে।“

পাঠকদের পক্ষ থেকে একটা মন্তব্য ছিল অনেকটা এরকম যে, সাধারণ মানুষের খেয়ে দেয়ে কাজ নেই যে এত কিছু বিবেচনা করে টাকা রাখতে যাবে ! আসলে উনি খুব একটা ভুল বলেননি । এত কিছু সহজে বোঝাও সাধারণ মানুষের পক্ষে আয়াসসাধ্য নয় ।

যাইহোক, আমার মতে এক্ষেত্রে বহুল প্রচলিত “ do not put all the eggs in one basket” ফর্মুলা প্রয়োগ করা ভাল ।

** সঞ্চয়পত্রে বিনিয়োগের বিপরীতে মুনাফা খুবি ভালো – ১০.৫ এর আশেপাশে যেখানে ব্যাংকসমূহে ফিক্সড ডিপোজিটে বর্তমানে ৬/৬.৫ এর আশেপাশে ।

** বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সঞ্চয়পত্রে বিনিয়োগ করতে পারেন । আপনি চেকের মাধ্যমে টাকা জমা দিতে পারেন । ফর্ম তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন । জমা দিতে নিজে যেতে হয় না । আবার ইএফটিএন এর মাধ্যমে ব্যাংক একাউন্টে টাকা জমা হবে । মেয়াদ শেষে অটোমেটিক মূল টাকাও জমা হবে ।

** দ্রুত ভাঙ্গানোর ক্ষেত্রে আমার কাছে মনে হয়েছে বেসরকারি ব্যাংক বেশি সুবিধাজনক । দিনে দিনে একাউন্টে টাকা চলে আসে । সরকারি ব্যাংকের ব্যাপারে আমার অভিজ্ঞতা নেই।

** সব টাকা সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে কিছু ব্যাংকের ফিক্সড ডিপোজিটেও রাখুন। দ্রুত ভাংগাতে কিছুটা এডভান্টেজ পাওয়া যাবে ।

** আপনার যদি সঞ্চয়পত্রে বিনিয়োগের লিমিট শেষ হয়ে যায় তাহলে আর পরবর্তি বিনিয়োগে মুনাফা পাবেন না। সেক্ষেত্রে আপনি ব্যাংকে রাখতে পারেন । আবার আপনার ব্যাংকে জমা রাখার পরিমাণও মোটামুটি ভালোই হয় তবে এক ব্যাংকে না রেখে দু-চারটি ব্যাংকে রাখুন ।

সবশেষে ব্যাংক বীমা আমানত আইন, ২০০০ এর একটি ধারা উদ্ধৃত করে বিদায় নিচ্ছি ঃ
৭৷ (১) কোন বীমাকৃত ব্যাংক-এর অবসায়নের আদেশ প্রদান করা হইলে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঐ অবসায়িত ব্যাংক-এর প্রত্যেক আমানতকারীকে তাহার আমানতের সমপরিমাণ টাকা, যাহা সর্বাধিক এক লক্ষ টাকার বেশী হইবে না, তহবিল হইতে প্রদান করিবে৷

(২) অবসায়িত ব্যাংকে কোন আমানতকারীর একাধিক হিসাব থাকিলে এবং ঐ সকল হিসাবে একত্রে এক লক্ষ টাকার অধিক স্থিতি থাকিলেও তাহাকে তহবিল হইতে সর্বাধিক এক লক্ষ টাকার অধিক পরিশোধ করা হইবে না৷ তবে এইরূপ পরিশোধ অবসায়িত ব্যাংক-এর নীট সম্পদের বিপরীতে লিকুইডেটর কর্তৃক আমানতকারীদিগকে দেয় অংকের সহিত সমন্বয় করা হইবে৷

মন্তব্য ২৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: নতুন ব্যাংকগুলিতে এবং লিজিং কোম্পানিগুলিতে আমানত রাখা ঝুকি পূর্ণ। এগুলিতে না যাওয়াই ভালো।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১২

সোনালি কাবিন বলেছেন: হুম। নতুনগুলো একটু দেখে শুনে ।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

ফুয়াদের বাপ বলেছেন: যে হারে মুদ্রাস্ফিতি হচ্ছে তাতে ব্যাংকে টাকা রাখা লাভজনক নয়। স্বাধারন সঞ্চয়কারীরা নিরুপায় হয়ে ব্যাংকে টাকা রাখছে। মেয়াদী ডিপোজিট কিংবা সঞ্চয়পত্র উভয়ের ক্ষেত্রেই প্রদেয় সুদ/মুনাফার হার থেকে বাৎসরিক টাকার অবমূল্যায়ন হার বেশি হচ্ছে। বিনিয়োগের সক্ষমতা থাকলে ব্যাংকে টাকা না রাখাই ভালো। আর এই ফর্মূলার সাথে পুরোপুরি একমত - "Don't put all the eggs in one basket"

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৬

সোনালি কাবিন বলেছেন: যতক্ষণ লিমিট আছে সঞ্চয়পত্র করাই বেশি ভাল । আর দ্রুত ক্যাশের জন্য কিছু রেখে ।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৬

অপু তানভীর বলেছেন: একটি নির্দিষ্ট গ্রুপ অব কোম্পানীর আন্ডারে যে ব্যাংকগুলো আছে সেগুলোর একটাতেও টাকা রাখা নিরাপদ নয় । বিদেশী মালিকানাধীন ব্যাংকে টাকা রাখা তূলনামূকল ভাবে নিরাপদ । এছাড়া রাষ্ট্রায়াত্ত্ব ব্যাংক গুলোতে টাকা রাখা যায় । বিশেষ করে সোনালি জনতা এই সব ব্যাংক দেউলিয়া হওয়ার সম্ভবনা নেই বললেই চলে। যদি সোনালী ব্যাংক দেউলিয়া হয় আমাদের দেশের অর্থ ব্যবস্থা ধষে পড়বে ।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৬

সোনালি কাবিন বলেছেন: যতক্ষণ লিমিট আছে সঞ্চয়পত্র করাই বেশি ভাল । আর দ্রুত ক্যাশের জন্য কিছু রেখে ।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- যাদের কাথে ডিম কম আছে তাদের চিন্তা কম। B:-/

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৪

সোনালি কাবিন বলেছেন: মজার মন্তব্য

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৩

নীল আকাশ বলেছেন: সরকারের মদতে যখন লুটপাট করা হয় তখন কারও কিছুই করার নেই
বাংলাদেশ ব্যাংক কি ঘোড়ার ঘাস কাটে সারা দিন? এদের কাজ কি?

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

সোনালি কাবিন বলেছেন: কিচ্ছু বলার নাই ।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ডিম (টাকা) থাকলেও সমস্যা , না থাকলেও সমস্যা।

তবে, ইডা হাচা কতা :(( সব ডিম (টাকা) এক ঝুড়িতে (ব্যাংক কিংবা অন্যকোন একই প্রতিষ্ঠানে ) না রেখে আলাদা আলাদা জায়গায় এবং ভিন্ন ভিন্ন মেয়াদে রাখাই ভাল, যাতে প্রয়োজনে ও বিপদে নূন্যতম ক্ষয়- ক্ষতির সম্মুখীন হয়ে রেহাই পাওয়া যায়। তবে , এসবই তাদের জন্য যাদের কাছে অনেক ডিম (টাকা) আছে।

আর, যাদের কাছে নাই তারা আমার মত খায়-দায় গান গায়, " তাইরে নাইরে ডিম (পয়সা) নাই"।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

সোনালি কাবিন বলেছেন: নারে ভাই ডিম কমবেশি থাকে, তাই সংরক্ষণের চিন্তাও করা লাগে

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০২

জ্যাক স্মিথ বলেছেন: আমিও এক ঝুড়িতে সব ডিম রাখার পক্ষে নই।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৬

সোনালি কাবিন বলেছেন: আমার ব্লগে স্বাগতম ।

৮| ২৫ শে মার্চ, ২০২৩ রাত ১০:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সঞ্চয়পত্রে এখন আর অত মুনাফা পাওয়া যায় না , যাওবা পাওয়া যায় তা যদি গড়ে হিসাব করা হয় ( মানে টাকার অংক বাড়লেই সুদ কমবে বলে বলছি ) তবে ব্যাংকের সুদের সমান হবে !!

তারল্যের জন্য আসলে আমার মনে হয় সঞ্চয় হিসাব বেস্ট , কারণ এফডিএ তে ম্যাচুরিটির আগে ভাঙলে পুরো টাকাটা পাওয়া যায় না তাই । তবে আপনি যে পোর্টফলিও পদ্ধতির কথা বলেছেন সেটা আসলেই কার্যকরি এতে করে ক্ষতির সম্ভাবনা যে আছে তা হ্রাস হয়ে যাবে !!

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:১৯

সোনালি কাবিন বলেছেন: আপনি ব্র‍্যাকেটে যা বলেছেন তা ঠিক আছে তবে তারপরও ব্যাংকের চে বেশি। আমি চেক করে দেখেছি ত্রিশ লাখ পর্যন্ত যেকোন সঞ্চয় পত্র স্কীমে মেয়াদান্তে দশ শতাংশ মুনাফার কম নয়।

৯| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:২৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সেটা কী চার্জসহ ? আমি নিজেই খবর নিলাম যে জানলাম প্রায় ৮ শতাংশের মত পড়ে সব ঝেড়েঝুড়ে !!

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩০

সোনালি কাবিন বলেছেন: বাংলাদেশ ব্যাংকের সঞ্চয়পত্রে উৎসে কর কেটেই তারপর একাউন্টে আসে। আমার সব সঞ্চয় বাংলাদেশ ব্যাংকের সঞ্চয়পত্রেই।

আপনি বাংলাদেশ বাংকের ওয়েব পেজে ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি ট্যাবের আন্ডারে প্রাইজবন্ড ও সঞ্চয়পত্রে ক্লিক করবেন। সেখান থেকে সঞ্চয়পত্রে যাবেন। তারপর ফাক-এ যাবেন। একেবারে টাকার অংক, পারসেন্টেজ, স্ল্যাব ওয়াইজ দেয়া আছে।

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনালি কাবিন বলেছেন: আমার সব সঞ্চয় সঞ্চয়পত্রেই _ এখানে একটা কথার পিঠে কথা আসতে পারে যে, কিছু আমি নিজেই অন্য ঝুড়িতে রাখছি না কেন? কিছু রেখেছি হাল্কা, এফ ডি আর না করে অলস ব্যাংকে, আর ক্রেডিট কার্ডে সিংহভাগ কেনাকাটা করায় কিছু টাকা বেশ কিছুদিন ধরে রাখা যায়।

১০| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩০

রানার ব্লগ বলেছেন: সরকারি ব্যাংকে একাউন্ট খোলাটাই হিমালয় পর্বতে ওঠার মতো।

সঞ্চয় পত্রের উপর সরকারের খারাপ নজর পরেছে এরা সঞ্চয়পত্রের মুনাফা কমিয়ে দিচ্ছে যাতে মানুষ নিরুপায় হয়ে সরকারি ফাদ মানে পা দেয়। সাধরন দরিদ্র মানুষের হাতে টাকা থাকুক ইহা মনে হয় সরকার বা তাদের চামচারা চায় না।

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৪

সোনালি কাবিন বলেছেন: সরকারিতে যাবার দরকার নাই। বেসরকারিতেই থাকুন। আমার সঞ্চয়পত্রের প্রফিট আর মূল টাকা ঠিক ঠাক একাউন্টে চলে আসছে

সঞ্চয়পত্রের মুনাফা কমালেও বেসরকারি ব্যাংক থেকে এখনো অনেক আকর্ষণীয়। ত্রিশ লাখ পর্যন্ত বিনিয়োগে ওদের একাধিক স্কীম আছে যেখানে দশ শতাংশ কমসে কম। এর বেশি বিনিয়োগে মুনাফা দশের কম হবে।

১১| ২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪১

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই, ব্যবসায় শিক্ষা শাখার ছাত্র হিসেব বুঝি এগুলো সবই শুভঙ্করের ফাঁকি ছাড়া আর কিছু না। তবে পোস্টটা অসাধারণ হয়েছে।

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১০:৪৫

সোনালি কাবিন বলেছেন: খুব সাধারণ মানুষের জন্য এরকম নিরাপদ অন্য তেমন কোনো অপশন নেই বোধহয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.