নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিনিলাম আপনারেআঘাতে আঘাতেবেদনায় বেদনায়;সত্য যে কঠিন,কঠিনেরে ভালোবাসিলাম,সে কখনো করে না বঞ্চনা।

সত্যের সারথি সাদেক

সত্য যে বড় কঠিন, কঠিনেরে বাসিলাম ভালো, যে কখনো করেনা বঞ্চনা !

সত্যের সারথি সাদেক › বিস্তারিত পোস্টঃ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পথচলার এগারো বছর: সমস্যা ও সম্ভাবনা

২০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:০৯

শিকড় থেকে শিখড়ে দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।
বাংলাদেশের স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে যার রয়েছে এক সোনালী ইতিহাস । ১৫৮ বছরের প্রচীন এই প্রতিষ্ঠানটি কালের আবর্তনে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত । আজ ১ যুগে পদার্পণ করছে ।
তাই ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনে দিনভর নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
২০০৫ সালের ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় শতবর্ষী এই শিক্ষাপ্রতিষ্ঠান। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা কর্মকর্তা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান , সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করা হবে । উদ্বোধন শেষে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের নেতৃত্বে শোভাযাত্রা বের হবে । এতে বিভাগগুলোর অংশগ্রহণ ছাড়াও বিভিন্ন সংগঠন কর্মসূচি নানা পালন করবে। প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন নিয়ে উপাচার্য মীজানুর রহমান বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর সকল অয়োজন ভালভাবে সম্পন্ন হয়েছে।
১১ বছরে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে সামনে এগিয়ে চলছে প্রতিষ্ঠানটি । গত বছর গুলোর প্রত্যাশা ও প্রাপ্তিকে মূল্যায়ন করতে গিয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমাদের প্রত্যাশার চেয়েও আমাদের প্রাপিÍ অনেক বেশি বিশেষ করে একাডেমিক ক্ষেত্রে, তবে যে সব সমস্যা আছে তা ধীরে ধীওে সমাধান হবে। আমাদের মূল সম্ভাবনা আমাদের মেধাবী ছাত্র ও শিক্ষকেরা।অবকাঠামোগত উন্নয়ন কম হলেও আমাদের একাডেমিক সম্ভাবনাই বেশি ।
এ বিষয়ে জানতে চাইলে জবি রেজিষ্টার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, ”আমরা বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নেয়ার জন্য সর্বতভাবে চেষ্টা করে যাচ্ছি , আশা করি সামনের দিনগুলো আমাদের জন্য আরো সম্ভাবনার দ্বার খুলে দেবে।”
২০০৫ সালের ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় । সর্বশেষ ২০১১ সালের ৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সরকারী অর্থায়ন বন্ধ সংক্রান্ত আইনের ২৭(৪) ধারা বাতিলের ঘোষণা দেন। এর ধারাবহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যলয় পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় । জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ অনুযায়ী ২০০৫-২০০৬ শিক্ষাবর্ষ থেকে সকল বিভাগে সেমিস্টার পদ্ধতিতে পাঠদান কার্যক্রম চলছে ।শুরুতে চারটি অনুষদে ২৩টি বিভাগ নিয়ে যাত্রা হলেও বর্তমানে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে ৩৬টি বিভাগ ও একটি শিক্ষা ইনিস্টিটিউট আছে ।

##সত্যের সারথি সাদেক##

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.