নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন শখের ব্লগার, ব্লগ লিখছি প্রায় বারো বছর হবে, তবে কোনো ব্লগে বেশীদিন থাকতে পারিনি, কেননা, লেখার কারণে হউক, বা ব্লগের নিয়ম কানুনের কারণে হউক, বার বার থেমে যেতে হয়েছে, ব্লগ লেখার বা হেল্প চাওয়ার কারণে সব কিছু হারিয়েছি।

সভ্য

আমি একজন ভালো মানুষ।

সভ্য › বিস্তারিত পোস্টঃ

পুরান চাউল নাকি ভাতে বাড়ে, তেমনি পুরানো লেখায় কমেন্ট বাড়ে কি না একটু টেষ্ট করা যাক, আসলে...

৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:০৬



(আসলে নতুন একটা লেখা লিখছি, লেখার শিরোনাম "সুন্দরবনকে কেনো বিদ্যুৎ উৎপাদনের কারখানা বানানো হবে, আর আমরাই বা কেনো চুপচাপ বসে থাকবো, আমরা কি মুখে কুলুপ এটেছি সবাই?" তো, এই লেখা লিখতে লিখতে মাথা আউলাইয়া গেলো, এক বন্ধু এসে যতটুকু লিখেছি ততটুকু পড়ে বললো, পুলিশের গুতানি না খাইতে চাইলে এই লেখা ছিড়া ফেল" তারে বললাম, পুলিশের গুতানি খাইলে আমি খামু তর কি" সে বলে মনে রাখিস পুলিশে ছুইলে ১৮ ঘা আর আরএবি মানে RAB ছুইলে তরে হারামু' কইয়া দিলাম, তার কথাগুলো নিয়া খুব চিন্তায় আছি, সেই চিন্তা গুলোকে হালকা করার জন্য একটা হালকা লেখা যা ফেইসবুকে ছেপেছিলাম, কেউ কেউ পড়েছে..তেমন কমেন্ট পায় নাই, যেহেতু সামুতে লেখাটা ছাপি নাই, তাই এখন মাথা হালকা করার জন্য লেখাটা ছেপে দিলাম, আশা করি আপনারা পড়বেন কিন্তু। যেদিন লিখেছিলাম, সেইদিন ছিলো ২৫শে জুলাই ২০১৬ইং।)



আজ আমার জন্মদিন। ২৫শে জুলাই, ১৯৬৭ সালের এই দিনে আমি জন্মগ্রহণ করেছিলাম, মুক্তিযুদ্ধের সময় ্আমার বয়স ছিলো মাত্র চার বছর, আমি নাকি খুবই দুষ্টু ছিলাম। এতো দুষ্ট যে পাকিস্হানী মিলিটারীরা যখন আমাদের বযস্কদের সাথে কথা বলছিলো আমি নাকি একজন আর্মির ঝোলানো বন্ধুকের নলের ভিতর চিকন লাঠি ঢুকিয়ে দিয়েছিলাম, ভাগ্গিস, মা পাশেই ছিলো, আমাকে কোলে করে সরিয়ে না ফেল্লে মেরেই ফেলতো। তো পাকিস্হানী আর্মিরা আমাদের পুরোহিত মশাই সহ আমাদের সবাইকে একে একে চেক করছিলো যে আমরা সত্যিকারের খ্রীষ্টান কিনা?

আমাদের মধ্যে কোনো হিন্দু লুকিয়ে আছে কিনা তাও ভালভাবে কনফার্ম হয়ে চলে গেলো, যাওয়ার সময় শুধু আমার বাপের গালে একটা চড় বসিয়ে উর্দুতে বললো, বাচ্চা ঠিক মতো মানুষ করার জন্য। তো সেই আমি দুষ্টুমির কারনে যুদ্ধের সময় (মে মাসের মাঝামাঝি ১৯৭১ সাল) চট্টগ্রামের সেন্ট মেরীস স্কুলের বাদাম গাছে ঝুলতে গিয়ে হঠাৎ পড়ে গিয়ে আমার বাম হাতের গোড়ালী ভেঙ্গে ফেলি, অবস্হা এমন যে শুধু চামড়ার সাথে হাতটা লেগে আছে, আর আমি কি যে চিৎকার করছি. আমাকে বার বার আমার নানী মানা করেছিলো গাছের ডালে দোল না খেতে. কিন্তু আমি কথা শুনি নি।

যাই হউক তখন কারফিউ'র মাঝে বিদেশী ফাদারের কল্যাণে এক্সরে ছাড়া বিদেশী ডাক্তার আমার হাত বসিয়ে ব্যান্ডেজ করে দিয়ে ছিলো। ফলে সেই বিদেশী খ্রীষ্টান মিশনারীর ডাক্তার আমার হাত উল্টো লাগিয়ে ছিলো বলে আমার বাম হাতের মাঝামাঝি জায়গাটা এখনও বেশ ফোলা এবং দূরের থেকে দেখলে বোঝা যায় সেই হাতে কোনো সমস্যা আছে। সে যাই হউক, আমাকে অনেক ব্যায়াম করতে দিয়েছিলো, তেল মালিশ করতে বলেছিলো আর ও কত কি যা আমার মা জানে।

মার কান্নাকাটিতে যুদ্ধের পর বাবা আমাকে আবারও ট্রিটমেন্ট করাতে নিয়ে গেলে ডাক্তাররা পারবে না বলে জানিয়ে দেয়, বরং এখন আবারও যদি ভাঙ্গা হাত খোলা হয় তবে সেই হাত চিরতরে পঙ্গু হওয়ার সম্ভাবনা আছে এই বলে তখনকার মতো মা'কে সান্তনা দিয়েছিলো।

প্রতিবার জন্মদিনের দিন আমি আমার হাত দেখি। হাতের কথা মনে পড়ে যায়। মুক্তিযুদ্ধের সময় যে কষ্ট আমরা পেয়েছি তা আর কোনো খ্রীষ্টান পেয়েছে কিনা আমার জানা নেই। আমার বাবা প্রচুর মার খেয়েছে, আমাদের বসত বাড়ী বিহারীরা জ্বালিয়ে দিয়ে জিনিষপত্র সব লুটপাট করেছিলো। যুদ্ধের পর বাবা আবার সব ঠিক ঠাক করে।

বলছিলাম জন্মদিনের কথা চলে যাচ্ছি যুদ্ধের দিকে, আসলে জন্মদিনের চাইতেও যুদ্ধটা আমাদের বেশী মনে পড়ে, বিশেষভাবে আমার কাছে কারণ এইদিন আমি হাত ভেঙ্গে ছিলাম। আমার জন্মদিনে শুধু একটা শপথ করবো আজকে আর তা হলো যে করেই হউক সুন্দর বনে পাওয়ার প্লান্ট বানাতে দেবো না যেই করে হউক, সরকারকে এই কাজ থেকে সরাতে হবে।

জন্মদিনে এই শপথটি করে আপাতত বিদায় নেবো, কিছু বন্ধু এসেছে ফুলের তোড়া নিয়ে, আগে তাদেরকে রিসিভ করি। সবাইকে আমার জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে আজকের মতো এখানেই শেষ করছি। শুভ কামনা সবার প্রতি, যেখানেই থাকুন না কেনো, ভালো থাকুন, সুস্হ থাকুন এবং নিরাপদে থাকুন। জয় হউক ব্লগারদের।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখা প্রাইম মিনিস্টার পড়ে ফেলেছে শুনলাম, দেশ ছেড়ে চলে যান।

২| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:৩৫

সভ্য বলেছেন: হা হা হা, চাদঁগাজী ভাই, আপনি হাসাতে পারেন বেশ। মন্তব্য পেয়ে ভালোও লাগছে, তবে সুন্দরবনকে নিয়ে লেখা প্রাইম মিনিষ্টার বরাবর লিখবো কিনা সেটা নতুন ভাবে আপনি ভাবতে শিখিয়ে দিলেন। আপনাকে ধন্যবাদ।

৩| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:




চাল বেশী পুরান হলে, মুরগীকে দেয়াও ঠিক হবে না, বেচারা মুরগীর ডায়েরিয়া হতে পারে।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:৪৩

সভ্য বলেছেন: তাহলে মোরগকে দেওয়া যেতে পারে কি বলেন? শুনেছি মোরগের ডায়রিয়া হয় না।

৪| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:৫৮

গেম চেঞ্জার বলেছেন: আপনার জন্মদিনের অনেক অনেককক শুভেচ্ছা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! (দেরিতে হলেও) :)

৫| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১০:১০

সভ্য বলেছেন: গেম চেঞ্জার ভাই, বুকে জড়িয়ে ধরে শুভেচ্ছা গ্রহণ করলাম, দেরিতে হউক, তবুও তো আপনি আমাকে মনে রেখেছেন, তাই আউলা মাথা আস্তে আস্তে ঠিক হচ্ছে, এই না হলে ব্লগার বন্ধু। ধন্যবাদ ভাইজান, ভালো থাকবেন, যেখানেই থাকবেন না কেন।

৬| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১১:১৫

আহমেদ জী এস বলেছেন: সভ্য ,



আগেই জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে রাখি ।

আউলা মাথা আস্তে আস্তে ঠিক হয়ে যাবে , এখানে ব্লগাররা মনে হয় কারো জন্মদিনে শুভেচ্ছা জানাতে কৃপনতা করেন না ।

ভালো থাকুন আর "সুন্দরবনকে কেনো বিদ্যুৎ উৎপাদনের কারখানা বানানো হবে, আর আমরাই বা কেনো চুপচাপ বসে থাকবো, আমরা কি মুখে কুলুপ এটেছি সবাই?" এই লাইনটিতে দেশের প্রতি আপনার যে ভালোবাসার দেখা মিলেছে , তা অটুট থাকুক ।

৩১ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৫৭

সভ্য বলেছেন: আহমেদ জী এস ভাইজান, প্রথমে ধন্যবাদ জানাই কমেন্ট করার জন্য। সুন্দরবনকে নিয়ে লেখাটা আপাতত ফেলে রেখেছি, কারণ মা নিষেধ করেছে সরকারের বিরুদ্ধে কিছু যেনো না লিখি, আমার মা আমেরিকায় বসে বাংলাদেশের সব খবর রাখেন আর শঙ্কায় থাকেন, আমরা ঠিক আছি কিনা। দেশে যখন ব্লগার নিধন চলছিলো তখন মা আমার লেখালেখি বন্ধ করে দিয়েছিলো, অনেক ধরণের শপথ দিয়ে তারপর আমার অনুমতি মিলেছে। আপনার প্রতি রইলো অকৃপণ ভালবাসা আর পাশে থাকার অঙ্গীকার। যেখানে থাকুন না কেন ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। শুভ হউক আপনার ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.