নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন শখের ব্লগার, ব্লগ লিখছি প্রায় বারো বছর হবে, তবে কোনো ব্লগে বেশীদিন থাকতে পারিনি, কেননা, লেখার কারণে হউক, বা ব্লগের নিয়ম কানুনের কারণে হউক, বার বার থেমে যেতে হয়েছে, ব্লগ লেখার বা হেল্প চাওয়ার কারণে সব কিছু হারিয়েছি।

সভ্য

আমি একজন ভালো মানুষ।

সভ্য › বিস্তারিত পোস্টঃ

আজ একটু ব্যাতিক্রমী লেখা লিখবো বলে মনস্হির করেছি।

৩১ শে জুলাই, ২০১৬ রাত ৯:৪৩

প্রিয় পাঠক,
আজ একটু ব্যাতিক্রমী লেখা লিখবো বলে মনস্হির করেছি। বাংলা ব্লগের এমন কোনো ব্লগ নেই যেখানে আমার আইডি নেই, নামে বেনামে আমি আইডি খুলে লেখার জন্য সচেষ্ট হয়েছি, শুধুমাত্র ব্লগ লেখার কারণে আমি আমার জীবনের অনেক কিছুই হারিয়েছি যা আর বলার অপেক্ষা রাখে না। আমি জানি আমার মতো অনেকে ব্লগে সময় দেন বলে ঘর থেকে কথা শুনতে হয়, একটা ব্লগ লিখতে হলে বেশ চিন্তা ভাবনা করে গুছিয়ে তা লেখার পর সে লেখাটি আবার বানান সহ প্রুফ রিডিং দিয়ে অতঃপর ছাপানোর জন্য উপস্হাপন করে থাকি, সবার বেলায় হয়তো বিষয়টি একই।

শুধু সামু নয়, প্রথম আলো ব্লগ, আমাদের ব্লগ, সবার ব্লগ, সোনার বাংলা ব্লগ, টেক টিউন, বেশ তো সহ আরও কিছু ব্লগের আমি একজন নিয়মিত লেখক এবং বিভিন্ন বিষয় নিয়ে আমি আমার লেখা লিখে থাকি। তবে এমন কোনো লেখক/কবি বা প্রবন্ধ রচনাকারী আমি হইনি যে আমাকে নিয়ে হইচই পড়ে গেছে, বরং মানসম্মত লেখা এখনও লিখতে পারিনি বলবো, আরও বলবো যে লেখা লিখে মন্তব্য, লাইক বা শেয়ারের ক্ষেত্রেও আমার ঘর বেশীর ভাগ থাকে দুই কি তিনের কোটায়। সে যাই হউক, ব্লগে কেউ ভিজিটর হিসাবে কেবল পড়তে আসে আবার অনেকে লিখে থাকে, কেউ কেউ মন্তব্য, লাইক বা শেয়ার করার জন্যই ব্লগে ঢুকেন।

ইংরেজী পিটিসি সাইট গুলোতে যেমন কেবল ক্লিক করে টাকা আয় করা যায়, তেমনি এখন কিছু কিছু বাংলা ব্লগ মান সম্মত লেখা হলে তার বিনিময়ে কিছু টাকা-পয়সা দেওয়ার ব্যবস্হা রেখেছেন। যা নির্ভর করছে কতগুলো পাঠক ব্লগটি পড়েছেন বা দেখেছেন, কতজন মন্তব্য করেছেন বা কতজন শেয়ার করেছেন তার উপর। উদাহরণ দিয়ে বলতে পারি টেক টেকনিক তেমন একটি ব্লগ যেখানে আপনি যদি নকল না করে শুধুমাত্র আপনার লেখা লিখেন এবং লেখাটির দর্শক সংখ্যা সহ লাইক কমেন্ট শেয়ার ইত্যাদি ভাল পরিমাণ আদায় করতে পারেন তাহলে সে লেখাটির জন্য আপনি পারিশ্রমিক পাবেন। সেটা প্রতিটি ক্লিকে হতে পারে বা মন্তব্যের জন্য হতে পারে। আরও একটি ব্লগ আজ পেয়েছি যারা লেখার বিনিময়ে পারিশ্রমিক দিয়ে থাকেন। সেই ব্লগটির নাম হলো টিউ ডট কম যা আজকে সার্চ করতে করতে চোখে পড়লো। যদিও আমার লেখার উদ্দেশ্য কিন্তু ভিন্ন।

আগামী ভবিষ্যতে মান সম্মত ব্লগ লেখার জন্য ব্লগ কর্তৃপক্ষ যদি তেমন কোনো আয়োজন করে থাকে তবে আমার মনে হয় বেকার ব্লগার যারা আছেন তারা পকেট মানি হিসাবে সে টাকা কে কাজে লাগাতে পারবে। কেননা আমাদের দেশে বেকার ছেলেমেয়েদের সংখ্যা খুব একটা কম নয় যাদের বেশীর ভাগ আবার বিভিন্ন ব্লগে এবং ফেইসবুকে সারাদিন পড়ে থাকেন। কেউ কেউ মান সম্মত ছড়া লিখেন আবার কেউ কেউ বেশ ভালো রুচিসম্মত প্রবন্ধ লিখেন। ব্লগ কর্তৃপক্ষ যদি বিষয়টি বিবেচনায় রাখেন তবে আমার মনে হয় আমাদের ছেলেমেয়েরা ফেইসবুকে আজাইরা প্যাচাল না পেড়ে বরং ব্লগ লেখার দিকে মনোনিবেশ করবেন। কথা থাকে যে, মাঝে মাঝে জঙ্গী তৎপরতার কারণে ফেইসবুক সহ অনেক সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়া হয় যা এক প্রকার ব্যবহারকারীদের গালে জুতা মারার সমান। হাজার কান্নাকাটি করেও সেগুলোকে আবার স্বস্হানে ব্লগাররা ফিরিয়ে আনতে পারে না যতক্ষণ না কর্তৃপক্ষের মনে হয় এবার খুলে দেওয়া যেতে পারে।
কিন্তু ব্লগে যদি লিখে তার বিনিময়ে কিছু পকেট মানি পাওয়া যেতো তবে আমার মনে হয় সবাই ব্লগের দিকেই ঝুকে আসতো এবং ফেইসবুক বিড়ম্বনা থেকে রক্ষা পেতো। আমাদের দেশের ব্লগগুলোতে আমাদের দেশের ছেলেমেয়েরা লিখে আমাদের টাকা আমাদের কাছেই রাখবে এতে দোষের কিছু দেখি না, অন্যদিকে ফেইসবুকের ব্যবহারে যে এমবি খরচ হয় তার জন্য একটা দাম আমাদের কে দিতেই হয়, আর সেটা আমরা কিন্তু বিদেশে টাকাটা দিচ্ছি যা দেশে থাকছে না।

আমরা এই লেখাটি কোনো ব্লগকে খাটো করার জন্য লেখা নয়, বা কোনো ব্যাক্তি বিশেষ, গোষ্ঠী বা কোনো ব্লগার ভাই বোনকে খাটো করার মানসে লেখা নয়, এই লেখা সম্পূর্ণ আমার ব্যাক্তিগত মতামত। তাই সবশেষে বলবো, যদি সকল বাংলা ব্লগ কর্তৃপক্ষ টেক টেকনিকের মতো বা টিউ'স এর মতো লেখার বিনিময়ে টাকা প্রদান করেন তবে আমার মনে হয় ফেইসবুক দলাদলি অনেকটা কমবে, ব্লগারদের চাহিদা বাড়বে এবং মানসম্মত লেখক/ব্লগার তৈরী হবে, এই বিষয়ে কোনো সন্দেহ নেই। আমার লেখাটিকে বিবেচনায় রাখলে বাধিত হবো।

আজ এই পর্যন্ত, জানি না লেখাটি লেখার কারণে কোনো শর্ত ভঙ্গ করেছি কিনা। আর তাতে আমার আইডি যদি ব্যান হয় তাতে কিছুটা দুঃখ পাবো সন্দেহ নেই। মাননীয় মডারেটর সাহেবকে বলবো আর যা কিছু করেন স্বাধীন মত প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় তেমন কিছু করবেন না বলেই বিদায় নিচ্ছি, সবাইকে শুভ ব্লগিং।

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৬ রাত ৯:৫৯

সভ্য বলেছেন: অদ্ভুত সব কান্ডকারখানা, এই মাত্র দেখালো আমার লেখা ব্যান্ড করা হয়েছে, আমি হতাশ হয়ে পড়েছিলাম, তৃতীয়বারের চেষ্টায় দেখি প্রথম পাতায় আমার লেখাটি উঠেছে, এখন ভয়ে ভয়ে আছি যে, এটা কোনো ধরনের জোক্স কিনা। হয়তো আমাকে দেখানো হচ্ছে আমার লেখা প্রথম পাতায় কেবল আমিই দেখছি কিন্তু কেউ তা দেখছে না...এমন কান্ড আমার সাথে প্রথম আলো ব্লগ অনেকবার করেছে। দেখতাম আমাকে দেখাচ্ছে ঠিকই কিন্তু কোনো পাঠক ভিউ নেই। দশম আশ্চর্য ছাড়া এ আর কি হতে পারে বলুন?

২| ৩১ শে জুলাই, ২০১৬ রাত ১০:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: কিন্তু ব্লগে যদি লিখে তার বিনিময়ে কিছু পকেট মানি পাওয়া যেতো তবে আমার মনে হয় সবাই ব্লগের দিকেই ঝুকে আসতো এবং ফেইসবুক বিড়ম্বনা থেকে রক্ষা পেতো।

আমি পুরোপুরি সহমত পোষন করছি আপনার সাথে। ব্লগাররা কোন প্রাপ্তির আশা না করে ব্লগকে দিয়ে যাচ্ছেন। কিন্তু অনেকেই একসময় ক্লান্ত হয়ে ব্লগ ছেড়ে চলেও যাচ্ছেন ফেসবুক বা অন্যকিছুতে পাড়ি জমিয়ে। প্রতিটি ব্লগারের সামনে যদি ব্লগ লিখে টাকা আয় করার সুযোগ থাকে তবে আগ্রহ এমনিতেই বেড়ে যাবে। ব্লগ কৃতপক্ষ সবাইকে পে করবেন, অনেক টাকা লাগবে তা তো না। বরং একটা বিশেষ মানের লেখা হয়ত নির্দিষ্ট পরিমান লাইকের ওপরে নির্ভর করে পুরষ্কৃত হলে সবার মধ্যে অন্যরকম স্পৃহা এসে যাবে। সেটা যদি মোবাইলে ২০ টাকা ফ্লেক্সিও হয় তবেও মানুষের উৎসাহ উদ্দীপনা দেখার মতো হবে। এখানে টাকাটা ব্যাপার না, ব্লগ লিখে রিয়াল লাইফে পাওয়া সম্মাননাটা বেশি আকর্ষনীয়! সেটুকুই যথেষ্ট একটা ক্রেজ তৈরি করতে। এতে করে লেখার মান বাড়বে, ব্লগার সংখ্যা বাড়বে, সবমিলিয়ে সামু ব্লগের মান আকাশ ছোঁবে।

এ বিষয়টি সুন্দরভাবে পরিবেশন করার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ। অন্য ব্লগাররা এবং বিশেষভাবে ব্লগ কতৃপক্ষ আপনার পোষ্টটির প্রতি নজর দেবেন সে কামনা রাখি।

০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:১৫

সভ্য বলেছেন: সামু পাগলা ০০৭ ভাই, কেমন আছেন? একটু দেরী করে ফেললাম, একটা ঝামেলায় জড়িয়ে গেছিলাম, ফ্রি হয়ে অতঃপর ব্লগে আসলাম, এসেই দেখি আমার ব্লগটিতে দুয়েকটি কমেন্ট পড়েছে, আপনি আমার সাথে সহমত পোষণ করেছেন, ভালো লাগলো, ব্লগ কর্তৃপক্ষকে এইটা বুঝতে হবে যে ব্লগ দিয়ে উনারা ইনকাম বাড়াতে হলে ব্লগারদের কিছু সন্মানীর ব্যবস্হা রাখতেই হবে। তবে আমার এখন সন্দেহ হচ্ছে যে হয়তো অনেক ব্লগার আছে যারা সিনিয়র বা যারা টাকার বিনিময়ে এখানে লিখে থাকেন, কেননা দেখলাম আমার লেখা পড়ার মানুষিকতা পূর্যন্ত অনেকের নেই, এরা মনে হয় বড়লোক বা পয়সা ওয়ালা ঘরের ছেলে মেয়ে, তাই তাদের টাকার প্রয়োজন নেই। ব্লগে আসে নিছক আড্ডা দিয়ে সময় পাস করতে, যাই হউক ভাইজান, আপনাকে পাশে পেয়েছি এইটাই বা কম কি। আমার পোষ্টটা যদি ষ্টিকি হতো দেখা যেতো শুধুমাত্র পড়ার কারণে আমার লেখাটি নির্বাচিত কলামে স্হান পেতো, কিন্তু আমাদেরকে কি এইসব মানায়, এমন দৃষ্টি নিয়েই ব্লগ কর্তৃপক্ষ ব্লগ পরিচালনা করছেন বলেই মনে হয়। কেননা যেখানে কোটিপতিদেরই কুলায় না তাদের চাই আরও কিভাবে টাকা বাড়ানো যায়, সেই ক্ষেত্রে ব্লগ কর্তৃপক্ষ এই ব্লগ দিয়ে আর কতই বা ইনকাম করছেন, তবে লেখক তৈরীর ক্ষেত্রে আমার ব্লগে লেখা কথাগুলো ছাড়া আর কোনো বিকল্প নেই। আপনাকে আবারও ধন্যবাদ জানিয়ে বন্ধুদিবসের শুভেচ্ছা দিয়ে শেষ করছি, শুভ ব্লগিং।

৩| ৩১ শে জুলাই, ২০১৬ রাত ১১:০৭

ডঃ এম এ আলী বলেছেন: জানিনা আজ কেনযেন এ ব্লগ খুব স্লো যাচ্ছে । ঘন্টা দুয়েক চেষ্টা করে লগ ইন এর পরে কারো লিখায় ঢুকতে সক্ষম হলাম । আপনার প্রস্তাবনা ভাল লাগল । দেখা যাক কতৃপক্ষের নজরে পড়ে কিনা ।
ধন্যবাদ ।

০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:২৩

সভ্য বলেছেন: ভাই ড: এম এ আলী ভাই, আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আমার প্রস্তাবনার সাথে একাত্মতা প্রকাশ করার জন্য, দেরী করে ফেলেছি উত্তরগুলো দিতে কারণটা প্রথম মন্তব্যকারীর মন্তব্যে প্রকাশ করেছি, এই ব্লগ মাঝে মাঝে অদ্ভূত আচরণ করে যার ফলে অবাক হতে হয়, লেখাটি যখন পোষ্ট করেছি তখন পরিস্কার ভাবে আমাকে জানানো হলো, "আপনার লেখা ব্যান" করা হয়েছে" আমি বিস্ফোরিত চোখে চেয়ে রইলাম কতক্ষণ, বলছে কি, পর পর দুইবার পোষ্ট দিয়ে তারপর দেখি আমার লেখাটি আবার প্রথম পাতায় ছাপানো হয়েছে, তখন বুঝলাম কিছু একটা গন্ডগোল হচ্ছে ব্লগে, তাই বলবো আপনার ধারণা অমূলক নয়, যাই হউক, পাশে পাওয়ার জন্য আবারও ধন্যবাদ, আজ নাকি বন্ধু দিবস, যদি সত্যি হয় তবে বন্ধু দিবসে আপনাকে আন্তরিক শুভেচ্ছা। সর্বদা ভাল থাকুন এই দোয়া করে আজ শেষ করছি, আপনাকে পাশে দেখতে চাই সব সময়। নিরাপদে থাকুন। শুভ ব্লগিং।

৪| ৩১ শে জুলাই, ২০১৬ রাত ১১:২৩

সুমন কর বলেছেন: না, শুধু আপনি নন, আমরা সবাই আপনার লেখা দেখতে পারছি। তবে, কথা কিন্তু খারাপ বলেন নি। ভেবে দেখার মতো বিষয়।
ভালো থাকুন।

০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:২৪

সভ্য বলেছেন: সুমন কর ভাইজান, আপনাকে অশেষ ধন্যবাদ সেই সাথে বন্ধু দিবসের সকল শুভেচ্ছা জানাচ্ছি ও পাশে পাওয়ার জন্য আবেদন জানাচ্ছি, ভাল থাকুন ভাইজান। শুভ ব্লগিং।

৫| ০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:০৩

মহা সমন্বয় বলেছেন: সহমত।

১৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:১৭

সভ্য বলেছেন: যাক, ভাবতে ভালো লাগছে যে আমার সাথে কেউ না কেউ আছে, ভাল থাকবেন।

৬| ০৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



ইন্টারেস্টিং, লিখে কিছু আয় করতে পারলে ব্লগারদের জন্য ভালো হতো।

১৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:১৮

সভ্য বলেছেন: চাদ ভাই, নিশ্চয় ভালো হতো, এই বিষয়টাকে কেন্দ্র করে আপনার কাছ থেকে একটা লেখা আশা করছি। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.