নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[কারো সমালোচনা করো না, তাহলে নিজেও সমালোচিত হবে না]

Sujon Mahmud

কারো যদি গোপন সাফল্যের চাবিকাঠি থাকে, তাহলে সেটা থাকে তার অন্যের কথার দৃষ্টাকোণ আর নিজের দৃষ্টি কোণ বুঝে নেওয়ার মধ্যে।।

Sujon Mahmud › বিস্তারিত পোস্টঃ

আসুন যেনে নেই ফিবোনাচ্চি কি?

২৯ শে জুলাই, ২০২০ দুপুর ২:৩৪

ফিবোনাচ্চি কি?
ফিবোনাচ্চি হচ্ছে রাশিমালার এক অফুরন্ত ভান্ডার । লিওনার্দো অব পিসা, যিনি ফিবোনাচ্চি নামেই সমধিক পরিচিত এবং আবিষ্কার করেন এই ফিবোনাচ্চি রাশিমালার । প্রকৃতির মূল রহস্য এই রাশিমালাতে বিস্তৃত আছে।

ফিবোনাচ্চি:
ফিবোনাচ্ছি বুঝতে হলে শুরুতেই আমাদের যেতে হবে প্রচলিত ডেসিমেল পদ্ধতির রাশিমালায় । প্রচলিত ডেসিমেল পদ্ধতির রাশিমালা হচ্ছে:- ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ । এই রাশিদ্বয় আবার ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে। যাদেরকে বলা হয় মৌলিক রাশিমালা । এই মৌলিক রাশিমালা হচ্ছে ১, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯ এভাবে ক্রমাগত। আর ফিবোনাচ্চি রাশিমালা হচ্ছে ০, ১, ১, ২, ৩, ৫, ৮, ১৩, ২১, ৩৪, ৫৫, ৮৯, ১৪৪, ২৩৩, ৩৭৭, ৬১০, ৯৮৭ … ইত্যাদি। ফিবোনাচ্চির এই রাশিমালাটা তৈরি হয়েছে প্রথম দুইটি রাশির যোগফল সমান পরবর্তী রাশি যেমন: ০ + ১ = ১, ১ + ১ = ২, ২ + ১ = ৩, ৩ + ২ = ৫, ৫ + ৩ = ৮, ৮ + ৫ = ১৩, ৮ + ১৩ = ২১ ইত্যাদি। খুব মজার তাইনা.!

এভাবে অদ্ভূত নিয়মে ক্রমান্বয়ে এগিয়ে এই রাশিমালার মধ্যে কিছু বৈশিষ্ট্য প্রত্যক্ষ করা যায়, যথা : এ রাশিমালার যে কোন চারটি সংখ্যা নেওয়া হলে প্রথম ও চতুর্থ সংখ্যার যোগফলের সাথে দ্বিতীয় ও তৃতীয় সংখ্যার যোগফল বিয়োগ করা হলে ফলাফল অবশ্যই সবসময় ঐ চারটি সংখ্যার প্রথমটি হবে। ধরা যাক চারটি ফিবোনাক্কি রাশি ২, ৩ , ৫, ৮। প্রথম ও চতুর্থ সংখ্যার যোগফল (২ + ৮) ১০, দ্বিতীয় ও তৃতীয় সংখ্যার যোগফল (৩ + ৫) ৮ বিয়োগ করলে বিয়োগফল হচ্ছে ২, যা কিনা আমাদের ধরে নেওয়া চারটি সংখ্যার প্রথম সংখ্যা । আমরা সাধারণত ডেসিমেল পদ্ধতিতে হিসেব করে এতো অভ্যস্ত যে, কোন কিছুর গণনায় ডেসিমেল সংখ্যা (০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯) দ্বারাই কোন কিছুর হিসেব করে থাকি । যেমন ঘড়ি দ্বারা সময় নির্ণয়, টাকা-পয়সার লেনদেন, বাজার-সদাই ইত্যাদি। কিন্তু বিস্ময়করভাবে প্রকৃতির নানা স্তরে ফিবোনাচ্চি রাশিমালার ব্যাপক উপস্থিতি রয়েছে, যেমন : সূর্যমুখী ফুলের পাপড়ি বিন্যাসে, ক্যকটাস গাছের পুরুত্বে, পাইন গাছের মোচায় ফিবোনাক্কি রাশিমালার সংখ্যা পাওয়া যায়। শামুকের যে স্পাইরাল দেখা যায় সেখানেও ফিবোনাচ্চির রাশিমালার উপস্থিতি রয়েছে। শীতের সময় আমাদের দেশে সুদূর সাইবেরিয়া হতে ‘অতিথি পাখি’ ঝাকে ঝাকে আসে। পাখিদের নিজেদের অঞ্চলে উষ্ণ আবহাওয়া দেখা দিলে স্থান পরিবর্তন করে তারা অন্য শৈত্য এলাকায় গমন করে। এই অতিথি পাখির ঝাক গণনা করে দেখা গেছে তাদের একেকটি ঝাকে ২১টি পাখি থাকে, ২২ বা ২৩টি পাখি থাকে না। মজার ব্যাপার ফিবোনাচ্চি সিরিজে ২১ সংখ্যাটি রয়েছে, ২২ বা ২৩ সংখ্যা নেই। মৌমাছিদের জীবনযাত্রায়ও রয়েছে ফিবোনাচ্চি রাশিমালার উপস্থিতি। মৌমাছিরা সাধারণত কলোনি করে থাকে। প্রতিটি কলোনিতে একটি পুরুষ মৌমাছির পিতা-মাতা ১ জন, দাদা-দাদী ২ জন, প্রপিতা-মাতা ৩ জন, প্রপিতা-মাতার পিতা-মাতা ৫ জন এবং এদের পিতা-মাতা ৮ জন। এভাবে ক্রমেই মৌমাছির বংশতালিকায় ফিবোনাচ্চি রাশিমালার সংখ্যার খোঁজ পাওয়া যায়।

ফরেক্স মার্কেটে ফিবোনাচ্চি লেভেল কি?
ফিবোনাচ্চির সাথে গোল্ডেন রেশিও এর একটা মিল আছে । একটু খেয়াল করুন এবং ৫৫ কে ৩৪ দিয়ে বা ৮৯ কে ৫৫ দিয়ে বা ১৪৪ কে ৮৯ দিয়ে ভাগ করুন । এখানে খুব মজার বিষয় হল যে, দেখেন এখানে ১.৬১৯…. আসছে । অর্থাৎ ফিবোনাচ্চি সিরিজের একটি সংখ্যা কে তার আগের সংখ্যা দিয়ে ভাগ করলে গোল্ডেন রেশিও পাওয়া যাচ্ছে।

তাহলে ৮৯ কে তার আগের সংখ্যা দিয়ে ভাগ করলে কি হয়? মানে ৮৯/৩৪ ? ২.৬১৮ এর মতই তাই না ! এইবার ৮৯ কে তার আগের সংখ্যা দিয়ে ভাগ করে দেখি তো কি হয়? মানে ৮৯/২১ ? ৪.২৩৮ এর মত তাই তো? খালি আগেই যাব কেন ৮৯ এর পরে কি যাইতে পারব না..! তাহলে ৮৯ এর পরের সংখ্যা ১৪৪ দিয়ে ভাগ করলে কি হয় দেখি । মানে ৮৯/১৪৪ = ০.৬১৮ । ৮৯ এর পরের পরের সংখ্যা ২৩৩ দিয়ে ভাগ করলে হয় ০.৩৮৯১ । আচ্ছা এই ০.৬১৮ আর ০.৩৮৯১ এর গড় কত হয় বলেন তো ?০.৫০ । আর ৮৯ কে তার পরের পরের পরের সংখ্যা দিয়ে ভাগ করলে কি হয়? ৮৯/৩৭৭ ? ০.২৩৬০ এই সংখ্যা গুলো কে শতকরায় প্রকাশ করলে কি দ্বাড়ায় জানেন? ২৩.৬ , ৩৮.২ , ৫০.০ , ৬১.৮ , ১৬১.৮ , ২৬১.৮ , ৪২৩.৮ । আর এই সংখ্যা গুলোই হচ্ছে আমাদের ফিবোনাচ্চি লেভেল ।

তাহলে যদি আমরা ফিবোনাচ্চি লেভেল টানি আমরা স্বীকার করে নিই যে প্রাইস এর মুভমেন্ট ফিবোনাচ্চি সংখ্যা অনুসারে পরিবর্তন হচ্ছে। আর যদি তাই হয় তাহলে ৬১.৮ রেসিসট্যান্স ব্রেক করলে আমরা ধরতে পারি যে প্রাইস ৫০.০ কে রেসিসট্যান্স মানবে এবং ৬১.৮ সাপোর্ট হিসাবে কাজ করবে। এই ফিবো লেভেলগুলোই সাপোর্ট এবং রেসিস্ট্যান্স হিসাবে কাজ করে ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সূর্যমুখী ফুল, সাইবেরিয়ার পাখি ইত্যাদিরা ফিননাচ্ছি জানে কিভাবে?

২| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১০:৩৫

রাশিয়া বলেছেন: @সাড়ে চুয়াত্তর, সূর্যমুখী ফুল এবং পাখি জানে প্রকৃতির নিয়ম। সেই নিয়মকে গণিতের ভাষায় প্রকাশ করেছেন ফিবোনাচ্চি।

এই রাশিমালা যে সূত্রের মাধ্যমে প্রকাশ পায়, তাকে বলে গোল্ডেন রেশিও। আপনারা জেনে অবাক হবেন যে হিমালয় পর্বতের বিন্যাস, সমুদ্রের স্রোত এমনকী বিশ্বের প্রেক্ষাপটে কাবা ঘরের অবস্থান - এসব কিছুই গোল্ডেন রেশিও ফলো করে।

৩| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১০:৫৫

বিপ্লব০০৭ বলেছেন: ফরেক্স মার্কেটের সাথে আপনি কি সম্পৃক্ত? আপনি কি একজন ফরেক্স ট্রেডার?

৪| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: ভালো একটী বিষয় নিয়ে লিখেছেন।

৫| ৩০ শে জুলাই, ২০২০ রাত ১২:২৩

সাফকাত আজিজ বলেছেন: এটাকে বলা হয় "গডস ব্লুপ্রিন্ট"...

৬| ৩০ শে জুলাই, ২০২০ ভোর ৪:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ রাশিয়া - আপনার সুন্দর ব্যাখ্যার জন্য ধন্যবাদ। এই বিষয়ে আমার জানা ছিল না। তবে বিশ্বাস করি কোনও জ্ঞানই আল্লাহর জ্ঞানের উর্ধে নয়। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.