নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

"প্রত্যেক সত্ত্বাকে মৃত্যু আস্বাদন করতে হবে। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, নিঃসন্দেহে সে হল সফল। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।" আল ইমরান,আয়াত ১৮৫

মুহাম্মদ জহিরুল ইসলাম

সুস্থ মানসিকতা এবং সুন্দর মনের মানুষদের বন্ধু হিসেবে পেতে চাই...

মুহাম্মদ জহিরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

চিরাচরিত প্রসংগঃ সড়ক দুর্ঘটনা !!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৪



আজকের প্রথম আলোর এই খবরটি ছোট্ট নুসরাত কী করে ভুলবে এই ভয়ংকর দৃশ্য হয়ত অনেকেরই চোখে পড়েছে। অনেকেই মন্তব্য করেছেন এই খবরটি তে। এই খবরটির সূত্র ধরেই কিছু অপ্রিয় সত্য কথা বলতে চাই আজ।



আমরা বাংলাদেশী জাতি বড়ই হুজুগে। দুর্ঘটনা ঘটলেই সব দোষ বাস/ গাড়ী চালকের। আমরা খুব সহজেই এখানে যে বড়/শক্তিশালী তার বিরুদ্ধে চলে যাই। রিক্সা চালক আদৌ কিভাবে রিক্সা চালাচ্ছিল সেটা কিন্তু কেউ জানি না! মনে রাখা প্রয়োজন, অধিকাংশ গাড়ী চালকের চেয়ে এই রিক্সা চালকদের ট্রাফিক আইন জ্ঞান কিন্তু আরো অনেক কম! অথচ একটা মেগা সিটিতে আমরা প্রধান সড়কে রিক্সা চলতে দিচ্ছি ! তাহলে আমাদের নগর কর্তারা কতটা জ্ঞানী??



আমি এই মুহুর্তে ইরানের রাজধানী তেহরানে আছি। এই শহরের উদাহরণই না হয় দেই। এখানেও যানযট হয়, কারণ গাড়ীর সংখ্যা অনেক বেশী। এখানকার অধিকাংশ রাস্তাই একমুখী। সড়কের এক পাশ শুধু মাত্র বাস, পুলিশের গাড়ী এবং এম্বুলেন্স এর জন্য বরাদ্দ। আরেক পাশে ব্যাক্তিগত বা ছোট গাড়ী চলে। রাস্তা পারাপারে জন্য জেব্রা ক্রসিং আছে। শুধুমাত্র ব্যবস্থাপনার কারণেই এখানে চাইলেও দুর্ঘটনা ঘটানো খুবই কঠিন ! এখানে সবাই ট্রাফিক আইন মেনে চলছেন। কেউ যদি মাতাল হয়ে ইচ্ছে করে কোন দুর্ঘটনা না ঘটায়, তবে এখানে সড়ক নিরাপদ। এখানে আপনি রাস্তা পার হতে নিলে ড্রাইভাররা গাড়ীর গতি কমিয়ে দেবেন, বাংলাদেশের ড্রাইভারদের মত গতি বাড়িয়ে আপনার গায়ের উপর তুলে দিবে না। এছাড়া পাতাল রেল আছে, যেটা আরেকটি নিরাপদ বাহন। মহা সড়কে গতির সীমা দেয়া আছে, আছে ক্যামেরা দিয়ে ছবি তোলার ব্যবস্থা। আপনি বেশী গতিতে গাড়ী চালালে বাড়িতে টিকেট পৌছে যাবে জরিমানার অংকসহ। এ সব ব্যবস্থাই এ দেশের সরকার কিন্তু করেছে, জনগণের জীবনকে নিরাপদ করার জন্য!



কথা হল, আমাদের কর্তা ব্যাক্তিরা কিন্তু প্রচুর বিদেশ ভ্রমন করেন। তারা সবই জানেন। অর্থের অভাব আছে, সেটা আমি বিশ্বাস করি না। দুর্নীতিটা একটু কম করে করলেই যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত করা সম্ভব। কিন্তু তারা এটা করেন না, শুধু মাত্র সদিচ্ছার অভাবের কারণে। ক্ষমতায় এসেই তারা নিজের আখের গোছাতে ব্যস্ত হয়ে পড়েন। অন্যান্য দেশে দুর্নীতি নেই তা নয়, কিন্তু তারা নিজের দেশের জন্য কিছু করেন দুর্নীতির সাথে সাথে। আর আমরাও দেশের জনগণ এই অযোগ্য লোকগুলোকে ভোট দিয়ে নির্বাচিত করি।



মূল প্রসংগে ফিরে আসি, দুর্ঘটনায় কারো মৃত্যু হলে আমরা গাড়ীর চালককে ৩০২ ধারায় মৃত্যুদন্ড দিতে উঠে পড়ে লাগি। অনেকটা সাময়িক মনের ঝাল মেটানো। কিন্তু একবারও ভাবি না, সমস্যার গোড়াটা (Root Cause) কোথায়? দুর্ঘটনায় যিনি মারা গেছে, দোষতো তারও থাকতে পারে? তিনি কি জানেন ট্রাফিক আইন?









অনেক সময় আমরা ফুটওভার ব্রিজের নীচ দিয়ে দৌড়ে রাস্তা পাড় হচ্ছি। এ কাজের জন্য সেই পথচারীকে কেন শাস্তি দেয়া হচ্ছে না? যদি দোষ ড্রাইভারের হয়ে থাকে, তবে BRTA কে সর্ব প্রথম ফাসিতে ঝোলানো উচিত! কেন তারা টাকা খেয়ে অবৈধ লাইসেন্সগুলো দিচ্ছেন, যাদের ড্রাইভিং করার কোন যোগ্যতা নেই ? একই রাস্তায় আমরা সব ধরণের গতির যান্ত্রিক এবং অযান্ত্রিক বাহন চলতে দিচ্ছি? এই ধরণের একটা পরিকল্পনা কি মানুষ হত্যার একটি কারণ নয়?







আমরা যদি আমাদের চিন্তা-চেতনা, জীবনাচরন, কর্মপন্থায় আমূল পরিবর্তন না আনতে পারি, তবে এ ধরণের সমস্যা কখনোই দূর হবে না। নগরকর্তারা যদি সর্বক্ষণ দুর্নীতি করে টাকা কামানোর ধান্দায় থাকেন তবে এ দেশের জীবন ব্যবস্থা কখনোই পরিবর্তন হবে না। সরকার যদি জনপ্রিয়তা কমে যাবার আশংকায় শক্ত কোন ভাল সিদ্ধান্ত না নেয়, তবে এদেশের মানুষের জীবন কখনোই উন্নত হবে না। সাধারণ মানুষের রাস্তা ঘাটে চলা ফেরা করতে হবে জান হাতে নিয়ে, ঘরে থাকা পরিবার কখনোই নিশ্চিন্ত থাকতে পারবে না তার প্রিয়জন আজকে সুস্থভাবে ঘরে ফিরতে পারবে কি না সে চিন্তায়...

মন্তব্য ৩৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২৭

শ্রাবণধারা বলেছেন: বেশ ভাল লিখেছেন। একমত অধিকাংশ পয়েন্টে। তবে কি "দুর্ঘটনা ঘটলেই সব দোষ বাস/ গাড়ী চালকের। আমরা খুব সহজেই এখানে যে বড়/শক্তিশালী তার বিরুদ্ধে চলে যাই।" এটা কিন্তু অনেক ক্ষেত্রেই ঠিক আছে। বাস গাড়ি কিন্তু মারনাস্ত্রের মতই একটা জিনিস, এবং এটা নিয়ে আমি যখন বাইরে যাচ্ছি, আমাকে নিশ্চিত করতে হবে, এটা দিয়ে কোন ভাবেই যাতে মানুষ খুন না করি। এমন কি যে পথচারী আইন ভঙ্গ করে হঠাৎ রাস্তা পার হচ্ছে তার উপর গাড়ি চালিয়ে দিলে বা নিয়ন্ত্রন করতে না পারলে, দোষটা গাড়ি-ওয়ালারই হয়। সভ্য দেশের আইন কিন্তু এমনটাই........। ভাল থাকবেন।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পোস্টে কিন্তু আমি সেটাই বলেছি পরে। পুরো ব্যবস্থায় একটা পরিবর্তন আনতে হবে। আপনাকে এমন ব্যবস্থা চালু করতে হবে, যাতে দুর্ঘটনা ঘটার সুযোগটাই কমে যায়।

একই রাস্তায় আপনি বাস, ট্রাক, ছোট গাড়ী, রিকসা, ঠেলা গাড়ী চলতে দিচ্ছেন, কোন ভাবেই কি এটা যুক্তিযুক্ত বা বিজ্ঞানসম্মত? দুনিয়ার উন্নত যোগাযোগ ব্যবস্থার দেশে কি আছে এমন কোন উদাহরণ??

আর বিআরটিএ অবাধে যে লাইসেন্স দিয়ে দিচ্ছে টাকা খেয়ে সেটার প্রতিকারও দরকার, তাই না?

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪২

আমি তুমি আমরা বলেছেন: ভাল বলেছেন জহির ভাই। আমাদের ট্রাফিক ব্যবস্থার সংস্কার এখন সময়ের দাবী।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সেটাই, সমস্যার গোড়ায় আমরা কেউ হাত দিচ্ছি না, আগা নিয়ে টানাটানি করছি... :| :|

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

ঢাকাবাসী বলেছেন: শা.খা দের মতো মন্ত্রী কাম সড়ক শ্রমিক নেতা্ কাম গার্মেন্টস শ্রমিক নেতারা তাদের নেত্রীর নির্দেশে তাদের স্বার্থের ইচ্ছেমত দেশে রাজত্ব করবেন ততদিন দৈনিক ৩০ থেকে ৫০ জন করে মানুষ গাড়ীর নীচে মরতেই থাকবে। কয়দিন আগে মখা আবার এ্ইসব খুনী ড্রাইভারদের ইনডেমনিটি দিয়েছেন, চালকদের কেউ কিছু বলতে পারবেননা!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই, একটা জিনিস বোঝার চেষ্টা করেন, তালি তো এক হাতে বাজে না !

সিস্টেম ঠিক না করলে এই সমস্যা কখনোই দূর হবে না !!

৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৬

জুন বলেছেন: কিন্ত রাস্তায় গাড়ী চালানোর জন্য আমরা প্রতি বছর এক বিরাট অংকের ট্যাক্স দেই। তারপর যানজটের জন্য কি পরিমান জ্বালানী খরচ হয় তা বলাই বাহুল্য। তারপর আমাদের দুর্নীতিবাজ ট্রাফিক পুলিশদের অকারনে জরিমানা দেই। কোন দেশে যে আছি ভাবতে চাইনা জহির।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সেটাই আপু, আমাদের দেশ পরিচালনাকারীদের সদিচ্ছার অভাবই আজকের এই অবস্থার জন্য দ্বায়ী!

তবে তার আগে আমরা দ্বায়ী, কারণ আমরাইতো এই গুন্ডা বদমাশগুলোকে নির্বাচিত করি !!

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আর আপু, আপনি যে সড়ক কর দিচ্ছেন, সেটা দিয়েইত মন্ত্রী, উপদেষ্টা, সচিব আর বিআরটিএ'র বড় কর্তা থেকে শুরু করে কর্মচারীরা ঢাকায় বড় বড় দালান তুলছে !!! X( X(

৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:১৩

এম আর ইকবাল বলেছেন: প্রথমত সমস্যা হচ্ছে, অদক্ষ চালক ।ট্রাফিক আইন না মানার অদম্যতা (আইন জানলে তো মানবে ) । ।
চালকদের মানবিক গুনাবলীর অভাব ।আইনের সুষ্ঠ প্রয়োগ নেই । পথচারীদের ও কিছু সমস্যা আছে ।রাজনৈতিক ধান্দাবাজী ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পুরো পোস্টে আমি যেটা বলতে চেয়েছি, চালক এবং দুর্ঘটনায় পতিত ব্যক্তির সচেতনতা পুরো সমস্যার একটা অংশ বা উপাদান ! সামগ্রিক ব্যবস্থাপনা বা রাস্তা চলাচলের উপযোগিতা অনেক বেশী ভূমিকা রাখছে এই সড়ক দুর্ঘটনায় ! এই ব্যাপারটা কেউই খেয়াল করে না !!

উদাহরণ দেই একটা, আপনার শোবার ঘরের মেঝেটা যদি আমি কাদা বা তেল দিয়ে পূর্ণ করে রাখি, তারপর আপনাকে বলি, মেঝেতে চলার ট্রাফিক রুল মেনে চলুন, কিভাবে হাটতে হবে সেটা শিখুন, পড়ে যাওয়া চলবে না বা গায়ে কাদা লাগানো চলবে না, ব্যাপারটা কেমন হবে??

চিন্তাটা সেই জায়গাতে নিয়ে যেতে হবে... সমস্যার গোড়ায় হাত না দিলে কখনোই আমাদের যোগাযোগ ব্যবস্থা নিরাপদ হবে না...

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৪

সুজন দেহলভী বলেছেন: ভালো বলেছেন।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ সুজন ভাই।

আমার এই লেখাটা যদি ব্লগারদের চিন্তার জায়গাটায় একটু নাড়া দেয় তবেই এই লেখাটা সার্থক হবে...

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১১

মুহিব বলেছেন: রাস্তায় দূর্ঘটনার জন্য পথচারী দায়ী, ফুটপাথে দূর্ঘটনার জন্য বা নিয়ন্ত্রন হারিয়ে দূর্ঘটনার জন্য চালক দায়ী।

যে কোন জায়গায় লোকজনের রাস্তা পার হতে দেখলে মনে হয় গাড়ী না, মানুষের জন্য রাস্তা বানিয়েছে। নয়ত তিনি সোনারগা'র জমিদার। পথচারীদের সচেতনাতাই দূর্ঘটনা কমাতে পারে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: মুহিব ভাই, দেশে থাকতে আমিও প্রায়ই গাড়ী চালাতাম। বাংলাদেশের রাস্তায় গাড়ী চালানো যে কতটা ঝুকিপূর্ণ সেটা যে ওখানে গাড়ী না চালিয়েছে সে বুঝবে না !

পথচারীদের অসতর্ক এবং হঠাৎ দৌড় দিয়ে রাস্তা পারাপার, গাড়ীর সিগনাল ছেড়ে দিলে পথচারীদের রাস্তা পার হওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়া, একই রাস্তায় সব ধরণের গাড়ী সব ধরণের লেইনে চলা, রিকসা/সিএনজি/মোটরসাইকেল এর যখন যেদিকে খুশী মোড় নিয়ে নেয়া/লেইন পরিবর্তন করা - সব মিলিয়ে ঢাকার রাস্তায় গাড়ী চালানোতে মস্তিষ্ককে যে পরিমাণ ব্যস্ত এবং সতর্ক রাখতে হয়, সেটা কল্পনাতীত !! দুনিয়ার আর কোন দেশে এভাবে গাড়ী চালাতে হয় কিনা আল্লাহ জানেন !

এই যে বাস ড্রাইভারগুলো বেপরোয়া গাড়ী চালাচ্ছে ঢাকার রাস্তায়, এর পেছনেও কিন্তু কিন্তু মনস্তাত্ত্বিক কারণ আছে যেটা কেউ খেয়াল করে না। সেটা হল, ঐ ড্রাইভার সকাল থেকে বাস নিয়ে ঢাকার যানযটের মধ্যে ঘন্টার পর ঘন্টা একটু পর পর এক্সেলারেটর চাপা, ব্রেক কষা, গিয়ার পরিবর্তন করা... এই যে পুরো ব্যাপারটার মধ্যে দিয়ে যাচ্ছে, তাতে যখন সে একটু ফাকা রাস্তা পায়, বেপরোয়া টান দেয়।

মূল কথা হল, সরকারকে সার্বিক সড়ক ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে হবে, সেটা যে করেই হোক। নইলে সড়ক দুর্ঘটনা থেকে আমাদের কখনোই মুক্তি মিলবে না, যতই আপনি "নিরাপদ সড়ক চাই" আন্দোলন করেন না কেন...

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৪

বশর সিদ্দিকী বলেছেন: রাস্তায় বেশি ট্রাফিক দেখলে সময় নিয়ে রাস্তা পারাপার ই উচিত। সময় নিয়ে রাস্তা পারাপার হলে দুর্ঘটনার সম্ভাবনা কমে যায়।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সবচেয়ে দুঃখজনক, দেখবেন লোকজন ওভার ব্রিজের নীচ দিয়ে দৌড়ে রাস্তা পার হচ্ছে, উত্তরায় দেখেছি রাস্তার উচু ডিভাইডার লোকজন ভেংগে ফেলেছে এবং সেখান দিয়ে ঝুকি নিয়ে রাস্তা পার হচ্ছে !!!

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৫

মুহিব বলেছেন: লাইফটা আমার, এক্সিডেন্টে আমারই ক্ষতি হয়। তাই সচেতন হতে হবে আমাকে। সরকারের যা করার তা করুক। ছোট ছোট বা লম্বা সময় নিয়ে এ ব্যাপারে সচরতনতা সৃষ্টি করতে পারে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই মাঝে মধ্যে আপনি সচেতন থাকতে চাইলেও পারবেন না বা সচেতনতা কাজে দিবে না।

অনেক সময় দেখবেন রিকসা/সিএনজি আচমকা ডানে/বামে নিচ্ছে। পেছনে হয়ত একটা দ্রুতগতির বাস/ট্রাক/কার আসছে। এক মুহুর্তেই এমন কিছু ঘটে যাবে যার ক্ষতি আর কোনভাবেই পূরণ হবার নয়।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

শ।মসীর বলেছেন: এই দেশে কে শুনে কার কথা....

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হক্ব কথা কইছ, এই জন্যইতো আমাদের দেশের এই অবস্থা... :(

প্রথম আলোতে খবর দিছে, জাতিসংঘের প্রোগ্রামে গিয়ে প্রধানমন্ত্রীর সফর সংগীরা শপিং এ ব্যস্ত !! টাকা কই যায় দেখ... X(( X((

১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫১

হািসব্ের্ জা বলেছেন: চমৎকার বিশ্লেষণ। আসলে আমাদের রাজনীতিবিদ/আমলা রা শুধু চায় সমস্যার উপরে মলম লাগাতে আর জনগনের চোখে ধুলা দিয়ে ক্ষমতায় থাকতে, একটা প্রবলেম হলে যে তার রুট কয এ্যানালাইসিস করে সেই মোতাবেক ব্যবস্হা করতে হবে কিংবা এ্যাডভান্স প্রবলেম প্রেডিক্ট করে সেটার প্রিভেনশন প্ল্যান করতে হবে সেই পদক্ষেপ নিতে কাউকে দেখিনা।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ হাসিব ভাই।

আমাদের নেতারা যারা আমাদের দেশের উন্নয়নের দায়িত্ব নিয়েছেন, তারা নিজেদের উন্নয়নের জন্যই সর্বদা সচেষ্ট। দেশের মানুষের সমস্যা নিয়ে তাদের চিন্তা ভাবনাই নেই। এই যদি চলতে থাকে তবে আমাদের জীবন আক্ষেপ করতে করতেই যাবে...

১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১২

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: খবরটা পড়ে আর ছবি দেখে খুব মন খারাপ হয়েছে ।
শ।মসীর বলেছেন: এই দেশে কে শুনে কার কথা....

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপু, প্রতিদিন এমনিভাবে কোন না কোন পরিবারের মন খারাপ হচ্ছে, কিন্তু সমস্যা সমাধানের জন্য কেউ গোড়ায় হাত দিচ্ছে না... :(

১৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২১

বশর সিদ্দিকী বলেছেন: উত্তরাতে আমিও থাকি। সত্যি কথা বলতে আমি আজকে বেশ কিছু কাজে হাউজ বিল্ডিং এর রাস্তা পার হইছি। তবে দুই বার নিচ দিয়ে পার হইছি। আগে নিজেকে শুধরাবার চেস্টা করতেছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অভিনন্দন আপনাকে... :)

১৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২১

দূর্যোধন বলেছেন: গুড ওয়ান ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: থ্যাঙ্কস... গুড টু সি ইউ আফটার লং টাইম... :)

১৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:১৬

মুহিব বলেছেন: আরেকটা নতুন সস্যা এড হয়েছে। রং সাইড দিয়ে মোটর/সাইকেল চলাচল। আমরা মনে করি অল্প একটু জায়গা লাগে মোটর/সাইকেল যেতে। রং সাইডে গেলে ক্ষতি কি? আমি নিজে সাইকেল চালাই এবং বলছি ক্ষতি হয়।
সেদিন হাতির ঝিলে রং সাইডে মোটর সাইকেল আসার কারনে সিএনজি-তে থাকা অবস্থায় আমার এক্সিডেন্ট হচ্ছিল। যদি সত্যই হত তাহলে বাচতাম কিনা সন্দেহ।

১১ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ইন্নালিল্লাহ ! যাক আল্লাহ বাচিয়েছেন আপনাদের।

মোটরসাইকেল ওয়ালাদের অভ্যাস মনে হয় দুনিয়ার সব দেশেই একরকম। সেদিন তেহরানের রাস্তায়ও দেখি ২ জন মোটরসাইকেল চালাচ্ছে রং সাইডে, একটু পরেই যদিও সঠিক পাশে চলে এসেছিল। আর কিছু ছেলে এখানে রাস্তায় রেসিং স্টাইলে মোটর সাইকেল চালায় !!

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:২৯

লাবনী আক্তার বলেছেন: আসলে আমরা নিজেরাই সচেতন না। তবে আমি ওভারব্রীজ ব্যবহার করি রাস্তা পার হওয়ার সময়। আমি দেখতাম প্রায়ই আমার বন্ধুরা ব্রীজের নিচ দিয়ে রাস্তা পার হত, যা আমার মোটেও ভালো লাগত না। কিন্তু আমি ওদের সাথে না গিয়ে ওভার ব্রীজ ব্যবহার করতাম সবসময়। তবে মাঝে মাঝে ব্রীজ দূরে হলে তখন নিচ দিয়েই পার হই।

১৩ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৩৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হুমম, আসলে সার্বিক ব্যবস্থাপনায় উন্নয়ন দরকার। যেখানে ওভার ব্রিজ নেই, সেখানে জেব্রা ক্রসিং এর ব্যবস্থা থাকা দরকার সিগন্যাল সহ।

আর সচেতনতার বিকল্প নেই, সেটা নিজের জন্যই।

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৭

আরজু পনি বলেছেন:

খুব দরকারী অনেকগুলো কথা তুলে ধরেছেন ।

সড়ক ব্যবস্থাপনার জন্যে আমাদের আরো সততার প্রয়োজন রয়েছে ।।

১৩ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৩৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ আরজু পনি।

আমাদের বড় কর্তারাতো সবাই নিজের আখের গোছাতে ব্যস্ত, বাস্তব অবস্থা নিয়ে কাজ করার সময় কই তাদের... :| :|

১৮| ০৩ রা মার্চ, ২০১৪ বিকাল ৫:৫৯

বৃষ্টিধারা বলেছেন: অনেক ভালো লিখেছেন ।

০৩ রা মার্চ, ২০১৪ রাত ৮:৪৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ আপু... :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.