নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

সৈয়দ মেহেদী হাসান

আমার পরিচয় খুঁজচ্ছি জন্মের পর থেকেই। কেউ পেলে জানাবেন কিন্তু....

সৈয়দ মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

শিক্ষার্থীদের লাঞ্ছনায় এবার শিক্ষক আত্মহত্যা করলে কি করবেন?

০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৯



শিক্ষকের অপমানে অরিত্রি অধিকারী আত্মহত্যা করেছে। এরচেয়ে ভয়াবহ সংবাদ আমার সাংবাদিকতার জীবনে দেখিনি। দেখতেও চাই না। বাংলাদেশ অমানবিকতার চরম নিষ্ঠুরতম সময় পার করতেছে। কতদিনে এই ক্রান্তিয় রেখা অতিক্রম করবে তা অজ্ঞাত। আশা করি দ্রুত এইসব অন্ধকার শেষ হওয়া উচিত। ধর্মের নামে ভন্ডামি-রাজনৈতিক বিদ্বেষ-বাক স্বাধীনতা হরণ আর ভিন্নমতাবলম্বীদের গুম-খুন হতে হতে সেন্টিমেন্টাল এ্যাটাকে এসে পৌঁছল। এখন অমানবিকতা দেখতে না পেরে মানুষ নিজেকে ধ্বংস করছে।
আপনি কখন বুঝবেন সমাজটা নষ্ট হয়ে গেছে? যখন দেখবেন জ্ঞানীরা বোবা ও মুর্খরা কথা বলছে। জ্ঞানের শক্তির চেয়ে পেশী শক্তি বেশি ব্যবহার হচ্ছে। একটি সমাজ চালায় কবি, বুদ্ধিজীবী, শিক্ষক, সাংবাদিক ও আইনজীবী। এদেরকে সৎ হতে হয়। এই পাঁজ শ্রেণীর লোক যখন বিপথে যায় তখন সেই সমাজ থেকে কিছু আশা করা যায় না। বাংলাদেশেও তার ব্যত্যয় ঘটছে না। আগের দিনে:
মেধাবীরা হতেন কবি
মেধাবীরা হতেন সাংবাদিক
মেধাবীরা হতেন শিক্ষক
মেধাবীরা হতেন বুদ্ধিজীবী
মেধাবীরা হতেন আইনজীবী

আর বর্তমানে
ধুরন্ধররা হন কবি
মূর্খ ও ধান্ধাবাজ-চাঁদাবাজরা হন সাংবাদিক
ব্যাসায়ীরা হন শিক্ষক
বেশ্যারা হন বুদ্ধিজীবী
ঠকবাজরা হন আইনজীবী

তাহলে এই সমাজ দিয়ে তো আপনি বেশি কিছু আশা করতে পারেন না। যে প্রসঙ্গে ছিলাম, অরিত্রী আত্মহত্যার একটি সুষ্ঠ বিচার আমরা পাব আশা করি। সারাবাংলায় যেভাবে এই হত্যাকান্ড নিয়ে আলোচনা হচ্ছে তাতে নি:সন্দেহে সরকার ব্যবস্থা চাপে রয়েছে। সুষ্ঠ বিচার হোক এটাই চাই।

এবার একটু ভিন্নভাবে ভাবুন। শিক্ষকদের অপমানে অরিত্রির মৃত্যুর বিচার করতে গিয়ে কি ডামাডোল পিটিয়ে নকলকে প্রশ্রয় দিচ্ছি না? অরিত্রি নকল করেছে। যা শিক্ষাব্যবস্থার পরিপন্থি। অপরাদ সে অপরাধই। অপরাধ করে কেউ আত্মহত্যা করলে সে দায় কার? শিক্ষকের কাজ অবাধ্য মিমুদের নানান ফন্দি ফিকির করে লাইনে নিয়ে আসা। তাতে কেউ ব্যর্থ হলে সে ব্যর্থ শিক্ষক। ব্যর্থ না হলে সফল। তাই বলেতো চেষ্টার পথ বন্ধ করে দেওয়া যাবে না। বাংলাদেশে এই নকল ঠেকাতে গিয়ে প্রত্যেক পরিক্ষায় অগনিত শিক্ষক ছাত্রলীগ-ছাত্রদল-এমপির সন্তান-প্রভাবশালীর হাকে মার খায়। অপমানিত হয়। সে সবের কি বিচার হয়েছে? শিক্ষক লাঞ্ছনার দায়ে আটকের পর বিচার হয়েছে কোন ছাত্রের? সেই নালিশ কারও কাছে করেছে শিক্ষকরা? তারা জানেন এমন অভিযোগ প্রকাশ পেলে তার ইজ্জত যাবে। আর বিচারতো পাবেনই না। উল্টো চাবকরী যেতে পারে।

অরিত্রি অধিকারীর মৃত্যুর ঘটনায় শিক্ষকদের কি বিচার হয় জানি না তবে যদি কোন বিচার হয় তাহলে দেশের আর কোন শিক্ষক নকলবাজদের/আইন অমান্যকারীদের ধরবে বলে মনে হয় না। ওদিকে নকল ধরতে গিয়ে যদি লাঞ্ছিত হয়ে কোন শিক্ষক আত্মহত্যা করলে তখন কি করবেন?

আসুন নিয়মের মধ্যে থাকি। নিয়ম আজীবন নিয়মই। তার অমান্যকারীদের আবেগে কারও বিরুদ্ধে হত্যার অভিযোগ আনাটা কতটা যুক্তির সেটা ভাবুন।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৭

করুণাধারা বলেছেন: শিক্ষিকা? আমি তো এইমাত্র একটা পোস্টে মন্তব্য করে এলাম যে, এবার শিক্ষিকারদের কোন সন্তান যদি ভাবে দায়িত্ব পালন করতে গিয়ে আমার মাকে এভাবে অপমানিত হতে হলো, আমি এত অপমান সইতে পারছি না, আত্মহত্যা করলে তো দেখি বেশ একটা আলোড়ন তোলা যায়; আমিও আত্মহত্যা করি..........

পোস্টে সহমত, ++++++++++

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৬

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: খুব ভালো একটা বিষয় তুলে ধরেছেন। সত্যি অবাধ্য শিক্ষার্থীদের শাসন করতে গেলে শিক্ষকের দোষ। শিক্ষার্থীদের শাসন করতে গেলে পুলিশ ধরে নিয়ে যাবে। এই যদি হয় সমাজের অবস্থা তাহলে তো শিক্ষার্থীদের হাতে অপমানিত হবে শিক্ষক এটাই স্বাভাবিক ঘটনা। আজব দেশের যত কিম্ভুত আইন। তবে কিছু কিছু শিক্ষক শিক্ষক এর ক্ষমতা ব্যবহার করে শিক্ষার্থীদের ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চালায় এটা সত্য।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩১

কথার ফুলঝুরি! বলেছেন: আত্নহত্যাই কেন? আত্নহত্যা করা সহজ কিন্তু জীবনের প্রতিকুল অবস্থায় লড়াই করে বেচে থাকা কঠিন।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৬

বিজন অধিকারী বলেছেন: ভালইতো এখন থেকে পরীক্ষার্থীদের রুমে মোবাইল নেওয়ার বৈধতা চালু হোক।
এই ঘটনার পর থেকে ক্লাসে শিক্ষকদের দেখে ছাত্ররা ভয় না পেয়ে, মনে হচ্ছে ছাত্রদের দেখেই শিক্ষকরা ভয়ে থাকবে না যানি কি বলে কি বলে ফেললাম । কি হবে কি হবে চাকরি যাবে না খেয়ে মরবো পেপারিং হবে ওরে বাবা যত সব। শিক্ষকদের ভুল তো হতেই পারে তারাতো মেশিং নয় সব থেকে মূল বিষয় তারা কিন্তু শিক্ষক, মেয়েটির মৃত্যুর পর একজন শিক্ষক হাসপাতালে গিয়েছিল সেতো ভাবতেও পারেনি যে, ছাত্রীটি আত্মহত্যা করবে । সুতরাং এতো কিছু আমার কাছে একটু বাড়াবাড়িই মনে হচ্ছে।

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪২

Monthu বলেছেন: পিতা মাতাকেও সন্তান লালন পালন জানা দরকার ।।। এত সহজ না দুনিয়াটা

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৫

আবু তালেব শেখ বলেছেন: শুরু থেকেই আমি ব্লগে, ফেসবুকে এইকথা টি বলতে চাইছিলাম যে শিক্ষকদের শাস্তি বা দোষী করা মানে নকলকে বৈধতা দেওয়া।

হতেও পারে বাবা,মার তিরস্কার, বকুনি খেয়ে অভিমানে আত্মহত্যা করেছে,,,,,,

বাবা মা মেয়েকে স্বান্তনা দেয়ার বদলে তিরস্কার অবশ্যই করেছে,নাহলে সে নিজের জীবন নিজেই নিত না।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শিক্ষার্থীদের লাঞ্ছনায় এবার শিক্ষক আত্মহত্যা করলে কি করবেন?


আগে আত্মহত্যা করুক, তারপর কী করা যায় ভেবে দেখবো।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০২

রাজীব নুর বলেছেন: আল্লাহ আল্লাহ তুমি সব কিছু ঠিক করে দাও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.