নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

সৈয়দ মেহেদী হাসান

আমার পরিচয় খুঁজচ্ছি জন্মের পর থেকেই। কেউ পেলে জানাবেন কিন্তু....

সৈয়দ মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

আমরা যে কারনে পতনের দিকে যাচ্ছি

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৫



সোনা ডাস্টবিনে ছুড়ে ফেললেও তা সোনা। উপেক্ষা করলেও তা সোনা। অবহেলা করলেও তা সোনা। দায়িত্বশীলদের সরিয়ে রাখলেই পরিপূর্ণতা আসে না। পরিশ্রমিদের বঞ্চিত করলেই জিতে যাওয়া যায় না। প্রচুর টাকা বিছালেই সঠিক মানুষ হয়তো নাও পেতে পারেন। কাজের কামলা আর দলের কামলা দুটি আলাদা বিষয়।

ম্যালথাসের জনসংখ্যা তত্ত্ব বলে, জনসংখ্যা বৃদ্ধি পায় জ্যামিতিক হারে অর্থাৎ ১, ২, ৪, ৮, ১৬—এইভাবে লাফিয়ে লাফিয়ে। আর খাদ্য উৎপাদন বৃদ্ধি পায় গাণিতিক হারে অর্থাৎ ১, ২, ৩, ৪, ৫—এইভাবে ক্রমান্বয়ে। আর শিল্প উৎপাদনও অনেকটা জনসংখ্যার মতো জ্যামিতিক হারে বৃদ্ধি পায়। কাজেই কৃষি নয়, বর্ধিত জনসংখ্যার খাদ্যচাহিদা পূরণের জন্য কৃষি নয় শিল্পের ওপর জোর দিতে হবে।

এটি শুধু অর্থ উৎপাদনের বেলায় শিল্প কারখানার দিকে নজর নয়, যেকোন কাজের ক্ষেত্রে শিল্পের প্রতি নজর দেওয়া আমাদের উচিত। দুনিয়ায় অনেক বড় বড় পাখি রয়েছে কিন্তু তুলনামূলক ছোট্ট, দুবর্ল, অসহায় বাবুই পাখির ঘর তৈরী কিন্তু যুগ যুগ ধরে সমাদৃত। পরিশ্রমি পিঁপড়া ও মৌমাছির গল্পই কিন্তু আমরা নীতি শিক্ষা হিসেবে শিশুদের শিখিয়ে বড় করি। বড় বড় জিরাফ, হাতি, ঘোড়া, বাঘ বা সিংহের হিংস্রতার গল্প শিখাতে চাই না।

কিন্তু এখনকার দিনে যাদের টাকা আছে তারা মানুষকে শিল্পবোধ সম্পন্ন বাবুই পাখি, পরিশ্রমি মৌমাছিকে উপেক্ষা করে হাতি-ঘোড়া-বাঘ-সিংহের গল্প শিখাতে যায়। ভুলটা আসলে ওখানেই। যে কারনে আমরা একটি পথভ্রষ্ট, বিপথগামী, অর্বাচিন আর মূর্খ প্রজন্ম হয়ে বেড়ে উঠছি।

নভেল লরিয়েট কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, আমাদের শিক্ষার মধ্যে এমন একটি সম্পদ থাকা চাই যা কেবল আমাদের তথ্য দেয় না, সত্য দেয়; যা কেবল ইন্ধন দেয় না, অগ্নি দেয়।


ভারতের জাতির জনক মহাত্মা গান্ধী বলেছেন, আপনি নিজে সেই পরিবর্তন হোনে যা আপনি সারাবিশ্বে দেখতে চান।


ভারতের সাবেক রাষ্ট্রপতি ও পরমানু বিজ্ঞাণী এপিজে আবুল কালাম বলেছেন, যে অন্যদের জানে সে শিক্ষিত। কিন্তু জ্ঞাণী হলো তিনি যে নিজেকে জানেন। জ্ঞাণ ছাড়া শিক্ষার কোন মূল্যই নেই।

পাশ্চাত্যের রাষ্ট্রবিজ্ঞাণী থমাস বি. ম্যাকুলে বলেছেন, অর্ধেক জ্ঞাণ অজ্ঞতার চেয়েও ভয়ংকর।

একটি সুন্দর জাতি গঠনের জন্য অর্ধেক কিছুই উত্তম নয়। আমরা এটুকু অন্তত ভাবতে পারি, এ্যারিস্টটল, পিথাগোরাস, ইবনে সিনার সময়ের রাজা-বাদশাহ, ধনবানদের কেউ মনে রাখেনি। মনে রেখেছে দরিদ্র, অসহায় অথচ প্রজ্ঞাবান, শিল্পবোধসম্পন্ন, জ্ঞানী-গুণীদের।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:১১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আপনি লিখেছেন-
কিন্তু এখনকার দিনে যাদের টাকা আছে তারা মানুষকে শিল্পবোধ সম্পন্ন বাবুই পাখি, পরিশ্রমি মৌমাছিকে উপেক্ষা করে হাতি-ঘোড়া-বাঘ-সিংহের গল্প শিখাতে যায়। ভুলটা আসলে ওখানেই। যে কারনে আমরা একটি পথভ্রষ্ট, বিপথগামী, অর্বাচিন আর মূর্খ প্রজন্ম হয়ে বেড়ে উঠছি।
===========================================
অনেক সুন্দর কিছু কথা।

সেই সাথে যোগ করি, পাশ্চাত্বে শিল্পবোধ সম্পন্ন মানুষরা জীবনের কোন না সময়ে বিরাট ধনী হতে পারেন। হলিউডের প্রতিটি শিল্পীর পিছনে একটা দুঃখের কাহিনী আছে। অনেক ফুটবলারও জীবনে অনেক কষ্ট পেয়ে থাকেন।

কিন্তু, পরবর্তীতে তাঁরা ধনের দেখা পান।

আমাদের মতো দেশে পারেন না। এটা কেন হয়?


১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: জ্ঞানীর মূল্যায়ন যেখানে হয়না, পরিশ্রমির মূল্যায়ন যেখানে হয় না সেখানেতো অন্য কিছুর সুযোগ নেই। মূল্যায়ন হলে আপনী দাম পাবেন বা ধনবান হবেন। যেখানে মূল্যায়নের সুযোগ নেই সেখানে সেই আশা করাটা দুরাশা।

২| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:১২

রাজীব নুর বলেছেন: পোষ্টে অনেক জ্ঞানীগুনির কথা বলেছেন। কিন্তু তাদের ভালো কথা সোনার মতো মানুষ নেই ব্লগে।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৯

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: সবাই শুনবে না। কেউ কেউ শুনবে। এটাই হয়, হচ্ছে। হবে।

৩| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:২৫

ফুয়াদের বাপ বলেছেন: গুনীদের বানী আর তথ্য নির্ভর লেখনী পাঠে প্রীত হলাম।

- লেখাটি দুইবার এসছে, নীচের হুবহু অংশ মুছে দিতে পারেন।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৯

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: নিচের অংশটি বাদ দিয়েছি। ধন্যবাদ বলার জন্য। আর দুঃখিত লেখাটি পেস্ট করতে গিয়ে দুইবার হয়েছে তা খেয়াল করিনি বলে।

৪| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: খাদ্য চাহিদা মেটাতে শিল্পের উপর জোর দিতে হবে, কৃষির উপরে নয়... বিষয়টি বিশদ ব্যাখ্যার দাবী রাখে।

কেউ যদি বলে আমাদের গার্মেন্টস শিল্পে বেশী মন দেওয়া উচিৎ, ধান চাষে নয়, তাহলে পুরোপুরি ভুল বলা হবে। বিশ্বের বিভিন্ন দেশ এখন এই সমস্যার ভিতর দিয়ে যাচ্ছে। বরং খাদ্যে সয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারলে আম্রিকার মত দেশ একটা দুইটা ব্যান লাগাইলেও সমস্যা হয় না।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: আমি ওখানে একটি তত্ত্বের বরাত দিতে গিয়ে হুবহু সেই তত্ত্বের কথা বলেছি। আমিও পুরোপুরি ওইটুকুর সঙ্গে একমত নই। কৃষিক্ষেত্র অবশ্যই প্রাধান্য দিয়ে টিকিয়ে রাখতে হবে। কৃষক বাঁচলে আমরাও বাঁচবো। তবে আমি শিল্প প্রতিষ্ঠান থেকে শিল্প কথাটি বিযুক্ত করেছি। যে শব্দটি উৎপাদনের বাইরে শিল্পবোধ, শিল্প চর্চাকে বুঝানো যেতে পারে। ধন্যবাদ আপনাকে এক গুরুত্ব দিয়ে অনুধাবন করার জন্য।

৫| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৫৭

মাহতাব বাঙ্গালী বলেছেন: thought provoking features

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৬| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:২০

মরুভূমির জলদস্যু বলেছেন:
ফুয়াদের বাপ বলেছেন: - লেখাটি দুইবার এসছে, নীচের হুবহু অংশ মুছে দিতে পারেন।
বলে কোনো লাভ নেই। উনি হচ্ছেন কচ্ছপ স্বভাবের ব্লগার, ডিম পেরে হাওয়া হয়ে যান, কোনো খোঁজ রাখেন না। মন্তব্যের উত্তরও দেন না।

৭| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: নিচের রিপিট কপি মুছে দিয়েছি। আর সবার উত্তরও দিয়েছি। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.