নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবধর্ম

অ‌প্রিয় সত্য

ধর্ষনের রাজ্যে পৃথিবী পশুময়, তনু, মনু, সাবিত্রী, পূর্ণিমারা যেন রক্তাক্ত মানচিত্র..ধর্ম ও পশু মুক্ত সমাজ চাই । নারী বান্ধব রাষ্ট্র্র চাই।

অ‌প্রিয় সত্য › বিস্তারিত পোস্টঃ

রত্নগর্ভা - বেশ আপত্তিকর একটা শব্দ!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২১

রত্নগর্ভা - বেশ আপত্তিকর একটা শব্দ!

জীবনে প্রতিষ্ঠিত, ভালো অবস্থানে যাওয়া, সফল লোকজনের মাকে রত্নগর্ভা নামে আখ্যা দেয়া হয়। এই যেমন ধরেন, কোনো মায়ের চার সন্তানের দুইজন বড়ো ডাক্তার, একজন বিশাল ইঞ্জিনিয়ার, বাকি একজন সচিব- এনারা একেকজন একেকটা রত্ন; আর যে গর্ভে এনারা জন্মেছেন তা রত্নগর্ভ।

আর, যে মানুষেরা ছোট চাকরি করে সংসার চালায়, গ্রামে কিংবা মফস্বলে ছোটো কাজ করে, রোদে পুড়ে ফসল ফলায় তারা কোনো রত্ন না, তাদের মা-ও তাই রত্নগর্ভা হয় না। সেই মায়েরা কি তাহলে রত্নের বদলে আবর্জনা গর্ভে ধরেছেন? অথচ, একজনের জীবনে সাফল্যের পেছনে কাজ করে হাজারো ফ্যাক্টর। পৃথিবী আগাগোড়াই আনফেয়ার একটা জায়গা। সবাই সমান সুযোগ পায় না, সবার জীবনের রাস্তাও সমান না।
সফল সন্তানের জীবনে তাদের মায়েদের ভূমিকাকে খাটো করা সম্ভব না; কিন্তু, সন্তানের বাহ্যিক সামাজিক সাফল্য বিচার করে এক মায়ের জরায়ুকে রত্নের আকর ঘোষণা দিয়ে, প্রকারান্তরে আরেকজনেরটা খাটো করাটা আপত্তিকর বটে।

প্রতিটা মায়ের কাছেই তার নিজের গর্ভ রত্নের আকর। সমাজের চোখে রত্ন না হলেও, মায়ের কাছে তার সন্তান তো সেরা রত্ন!

সব জরায়ুই রত্নগর্ভ, সব মা-ই রত্নগর্ভা!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২৬

শূন্য সারমর্ম বলেছেন:


রত্নগর্ভা কোন সময়কার উৎপত্তির শব্দ?

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩২

রাজীব নুর বলেছেন: রত্নগর্ভা নামে সমরেশ মজুমদারের একটা বই আছে। পড়েছেন?

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩৪

নূর আলম হিরণ বলেছেন: লেখাটি ফেসবুকে মনে হয় পড়েছিলাম, সেখানেও এই একই মন্তব্য করেছি রত্নগর্ভা শব্দটিই আমার কাছে সঠিক মনে হয় না। একটা সন্তানকে রত্ন বানাতে গেলে মায়ের পাশাপাশি বাবারও বিশাল ভূমিকা থাকে। কখনো কখনো মায়ের চেয়ে বাবার ভূমিকায় সবচেয়ে বেশি থাকে।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫২

জ্যাক স্মিথ বলেছেন: তাহলে তো এই দুনিয়ায় কাউকেই প্রশংসা করা যাবে না। শব্দটা মূলত একজন মায়ের প্রতি উৎসাহ ব্যঞ্জক শব্দ। বিরাট কোহিলির মা'কে রত্নাগর্ভা বলা যেতেই পারে, তার মানে এই না যে অন্য সব ক্রিকেটারদের মা'কে অপমান করা। আর সন্তান জন্ম দিলেই তা রত্ন হয়ে যায় না, ওটাকে ঠিকমত লালন পালন করে রত্ন বানাতে হয়, তা না হলে বড় হয়ে ওটা অবর্জনাই হয়।
এই রিলেটেড আমার একটা পোস্ট আছে: খেতে পাই বা না পাই, বছর বছর সন্তান উৎপাদন করতে হবে

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০২

রূপক বিধৌত সাধু বলেছেন: রত্নগর্ভা বলে হয়তো মাকে সামাজিক স্বীকৃতি দেওয়া হয়।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ট্যাংরা পুঁটি কখনোই নোনা জলের স্বাদ পাবে না, এটাই যেমন স্বাভাবিক তেমনি এটাই স্বাভাবিক যে ক্লাসে সবাই ফার্স্ট হবে না।

সব গর্ভই যদি রত্নগর্ভ হয়ে থাকে তবে বাংলাদেশে এত চোর-বাটপার আসে কোত্থেকে? বার বার দুর্নীতিে চ্যাম্পিয়ন হচ্ছি কোন গর্ভের সন্তানদের কারণে? ৭১-এর রাজাকারগুলো যে গর্ভে জন্মেছিলো সেগুলোও কি রত্নগর্ভ? তাদের মা'ওতো মনে করবে তাদের গর্ভ রত্নগর্ভ। আমার মনে হয় না সবাই সেটা মনে করবে। বাকি ভাবনাগুলো আপনার উপরই থাকছে।







আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.