নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লঘু বুদ্ধির লঘু মানব!

তন্ময় সাগর

ব্যাক্কল কথন!

তন্ময় সাগর › বিস্তারিত পোস্টঃ

Extraction

২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৪৮



Netflix নিয়া আমার ধারনা কম। নিজে গরীব মানুষ আর Netflix বড়লোকের মনে হয়। বড়লোকের বিনোদনের ব্যাপার স্যাপারই আলাদা। Netflix এ রিলিজ হওয়া কিছু ওই দিনই ফেসবুক সহ বিভিন্ন সাইটে দেদার পাওয়া যায় এটাও জানতাম না।

Extraction রিলিজ হবার আগে থেকেই এর শ্যূটিং, ফার্স্ট লুক প্রকাশ, টিজার ট্রেলার থেকে শুরু করে সবকিছুই বাংলাদেশের মিডিয়া নিবিড়ভাবে অনুসরণ করে আগ্রহোদ্দীপক খবর নিয়মিত প্রকাশ করেছে। হলিউডের মুভিতে বাংলাদেশ দেখা গেলে কী উদ্ধার হবে সেটা এখনো বুঝি নাই। বিভিন্ন দেশ তো দেখানো হয়ই, সেইসব দেশের কী উদ্ধার হইছে জানি না।

Extraction গড়পড়তা Action মুভি। আহামরি কোন Actionও নাই যদিও। স্টার সিনেপ্লেক্সের টিকেট কাটার লাইন যারা রাস্তা পর্যন্ত নামিয়েছিলেন তাদের কাছে অসম্ভব প্রিয় হতে পারে এই মুভিটি।

কিন্তু বাংলাদেশের দর্শকদের জন্য অস্বস্তিতে ভরপুর মুভিটি। দৃশ্যত বাংলাদেশের RAB, পুলিশ ও আর্মি দেদার মার খেয়েছে, মুড়ি মুড়কীর মত মরেছে মুভিটিতে। বাংলাদেশকে যেভাবে তুলে ধরা হয়েছে তাতে অন্তত ফেসবুকের দেশপ্রেমিকদের গোস্বা করার যথেষ্ট কারন ঘটে থাকতে পারে। হলিউডের কোন মুভিতে বাংলাদেশের আকাশ পাতাল জল স্থল বাবু বাজার ব্রিজ দেখানো হবে সেটা নিয়ে আগে থেকেই এদের অনেকেই রীতিমত শিহরিত ছিল। সেই শিহরনেরও দফা রফা হয়েছে!

হলিউডের এই মুভিতে বাংলাদেশকে ভুলভাবে দেখানো হয়েছে কি না সেই প্রশ্নে যাচ্ছি না। এদেশের শিশুদের হাতে বা কিশোর সন্ত্রাসীদের হাতে ভারি আগ্নেয়াস্ত্র অহরহ পাওয়া যায় কি না, দেশর তিন তিনটে বাহিনীকে এরকম ঘটনায় সম্পৃক্ত করা যায় কি না সেসব গল্পের ত্রুটি হতে পারে। কিন্তু প্রথমদিককার দৃশ্যে পুলিশের যে গাড়ি দেখানো হয়েছে তা এদেশের পুলিশ ব্যবহার করে না, যে পোশাকে ও নামে RAB কে দেখানো হয়েছে সেটাও যথাযথ না। বাংলাদেশে কেবলমাত্র 'এলিট' নামে কোন বৈধ ফোর্স আছে বলে আমাদের জানা নেই। আমরা জানি RAB নিজেদের এলিট ফোর্স দাবী করে, কিন্তু সেটা RAB এর নাম না। ভাষা নিয়ে জগাখিচুড়ি অবস্থা। না এপার বাংলার, না ওপার বাংলার 'বাংলা' হয়েছে। তবে, ঘরে ঘরে হিন্দিগান বাজতে পারে। উত্তরের সৈয়দপুরে বা মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের মত জায়গায় সকাল সন্ধ্যা হিন্দু ও উর্দু গান বাজাটা অস্বাভাবিক কিছু না। আর, আমাদের সন্ত্রাসীরা এতো গোছানো ও এতো বিস্তৃত জানা ছিল না। জানা গেল আমাদের সন্ত্রাসীদের সক্ষমতা অনেক ব্যাপক।

এই অঞ্চল থেকে Netflix এর আরো রেভুন্যু দরকার সম্ভবত। দর্শক তৈরির টার্গেট নিয়েই Sacred Games ও Extraction। বাংলা ও বাংলাদেশকে যথাযথভাবে উপস্থাপন না করা, এমনকি পোশাক ভাষা ও গাড়ী ঘোড়ার লুকও যথাযথ করতে না পারাটা ইচ্ছাকৃত, না অনিচ্ছাকৃত ঘাটতি সেটা হলিউড থেকে এরকম আরো মুভি পেলে স্পষ্ট হবে সময়ের সাথে সাথে।

ধুম ধারাক্কা ঘরানার অহেতুক মুভি দেখতে চাইলে Extraction দেখতে পারেন


মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৪

রাশিয়া বলেছেন: আমি মোটেও আগ্রহী না, কিন্তু প্রথম আলো যেভাবে কাভার করে আসছে, মনে হয় কোনদিন দেখিয়েই ছাড়বে। তবে আপনি যে বর্ণনা দিলেন, তাতে সন্ত্রাসবিরোধী যুদ্ধে হলিউড তথা আমেরিকা বাংলাদেশকে, বাংলাদেশের সামরিক ও বেসামরিক বাহিনীকে কি চোখে দেখে - সে সম্পর্কে একটা ধারণা পেলাম।

২| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:০২

নতুন বলেছেন: এই অঞ্চল থেকে Netflix এর আরো রেভুন্যু দরকার সম্ভবত। দর্শক তৈরির টার্গেট নিয়েই Sacred Games ও Extraction।


আপনি আসল জিনিসটা বুঝতে পেরেছেন :)

যারা এটা নিয়ে লাফালাফি করতেছে তাদের মাঝে কেউই এই জিনিসটা বুঝতে পারেনাই। তারা এই মুভি নিয়ে আলোচনা করে তাদের ব্যাবসায়ীক সাফল্যের সুবিধঅ করছে।

দিনের শেষে its all Good business....

৩| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩১

ক্ষুদ্র খাদেম বলেছেন: এই অঞ্চল থেকে নেটফ্লিক্সের আয় ইনকাম তো কম হওয়ার কথা না, বাঙালি ভাত না পাইলেও ফুটাইতে ওস্তাদ। অবশ্য আমার মতো কয়জন আর আছে, যারা মনে করে "কয়দিন গেলেই এফটিপি সার্ভারে বা টরেন্টে স এমনিতেই পাওয়া যাবে, খালি খালি নেটফ্লিক্সের দরকার কী??"

৪| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: একটা মুভি নিয়ে এত বিচলিত হওয়ার কিছু নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.