নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

এই শহর, জাদুর শহর, প্রাণের শহর ঢাকারে

১৮ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

অদ্ভুত এক শহর ঢাকা। কত অভিযোগ আমাদের এই শহরের বিরুদ্ধে। যানজট,জলজট, মশা,ঘনবসতি, যান্ত্রিকতা, নোংরা আরো কত কি? কিন্তু আমরা কেউই এই শহর ছেড়ে যেতে চাই না। আমরা মুখে বলি এই শহরকে আমারা ভালবাসি না কিন্তু মন থেকে ঠিকই ভালবাসি। পৃথিবীর বসবাসের অযোগ্য শহরের মধ্যে অন্যতম এই শহরকেও এখানকার বাসিন্দারা ভালবাসে, এর কারণ এই শহর কোটি মানুষকে বাচতে শিখিয়েছে। গ্রামের লুঙ্গিপড়া ছেলেটি ঢাকায় এসে প্যান্ট পরতে শিখেছে, গ্রামে যে ছেলেটি বনে বাদাড়ে তাস খেলে বাড়াতো, গ্রামের লোকেরা যার দিকে খারাফ দৃষ্টিতে তাকাতো, সেই ছেলেটিকেই আজ গ্রামের মানুষ সম্মান করে। এটাই এই যাদুর শহরের কারিশিমা। মফস্বল এর হতাশাগ্রস্ত ছেলেটি যার প্রেমিকা তাকে ছেড়ে গিয়েছিল বেকারত্ব এর কারনে :সে তখন মমতাজ এর গান গাইতো
'বুকটা ফাইট্টা যায় বুকটা ফাইট্টা যায় ' আজ সেই বুক ফুলিয়ে হাটছে।

এই শহরে প্রতিদিন ভোর হলেই মানুষ ছুটছে, জীবিকার সন্ধানে। বাবা মায়ের অপদার্থ ছেলেটিও আজ সাত সকালে ঘুম থেকে উঠে কাজে বের হয়, রাস্তার ওই ভিক্ষুকে দেখুন , যে গ্রামে ভিক্ষা না পাওয়ার কারনে অনাহারে দিন কাটাতো, সে আজ দিনে এক হাজার টাকা ইনকাম করছে। নদী ভাঙা লোকটাকে দেখুন রিকশা চালিয়ে,সিএনজি চালিয়ে দিব্যি চলে যাচ্ছে তার সংসার। ঢাকার ফুটপাতে যে লোকটা চা বিক্রি করে, সিদ্ধ ডিম বিক্রি করে, কাপড় বিক্রি সবাইকেই কিন্তু বাচার রাস্তা দেখিয়েছি এই শহর। একদম অজপাড়া গা থেকে উঠে এই শহরে এসে অঢেল সম্পদের পাহাড় গড়েছে অনেকেই। মোটকথা এই শহরকে যারা ভালবেসেছে এই শহর তাদেরকেই দুহাত ভরে দিয়েছে। উচ্চবিত্ত মধ্যবিত্ত, নিন্মবিত্ত সবাইকে প্রান ভরে দিয়েছে এই শহর। তবে শহরে এসে ব্যর্থ হয়ে ফিরে যাওয়া মানুষের সংখ্যাও কম নয়।

এই শহরকে সবাই যে ভালবাসে তা নয়, অনেকেই এই শহরকে ঘৃণা করে। মফস্বল এবং গ্রামের কিছু মানুষ যারা ওখানে বেশ স্বচ্ছলভাবে জীবন যাপন করছে, যারা যান্ত্রিকতা,কোলাহল পছন্দ করে না,যারা সাধারণ জীবন যাপনে অভ্যস্ত তারাই ঢাকাকে ঘৃণা করে। শহরে বসবাসকারি সবাই এই শহরকে ভালবাসেন তা নয়, তবুও জীবিকার তাগিদেই এই শহরে থাকতে হয়।

সত্যি এই শহর যাদুর শহর।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০০

শামচুল হক বলেছেন: শহরে বসবাসকারি সবাই এই শহরকে ভালবাসেন তা নয়, তবুও জীবিকার তাগিদেই এই শহরে থাকতে হয়।

ঠিক কথাই বলেছেন।

১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩২

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ, বিষয়টা এমন ই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.