নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

স্মৃতিতে বিশ্বকাপ ফুটবল

২১ শে মে, ২০১৮ সকাল ১০:২০

বিশ্বকাপ ফুটবল একেবারে দরজায় এসে কড়া নাড়ছে। ক্রিকেটের জোয়ারে আমাদের দেশের ফুটবলের জৌলুস হারাতে বসেছে। আমাদের স্কুল জীবনে আবাহনী/মোহামেডানের খেলা মানে বিশেষ কিছু ছিল। তখন আসলাম,মোমেন মুন্না, কায়সার হামিদ, মহসিন কাননরা ছিল ঢাকা লিগের সুপার স্টার। আর বিশ্বকাপ আসলেতো কথাই নেই চারিদিকে সাজ সাজ রব। যেসব গ্রামে বিদ্যুৎ ছিলনা সেখানে ব্যাটারির সাহায্যে সাদাকালো টিভিতে খেলা দেখার আয়োজন করা হতো। গ্রামের খেলা পাগল মানুষ একবাড়িতে জড় হয়ে খেলা দেখতো।টিভি এন্টিনা ঘুরিয়ে ঘুরিয়ে দেখা হতো কোনদিকে ঘুরালে ছবি ভাল আসবে। খেলা দেখতে দেখতে টিভি ঝিরঝির করে উঠলে শুরু হতো আবার এন্টিনা ঘুরাঘুরি।

১৯৯০ সালে বিশ্বকাপের কয়েকটি খেলা দেখেছি কিন্তু কিছুই মনে নেই। শুধু একটা কথাই মনে আছে চারিদিকে তখন ম্যারাডোনা ম্যারাডোনা রব। ম্যারাডোনা জার্সি গায়ে দিয়ে ফুটবল প্রেমীরা ঘুরে বেড়াতো। ১৯৯৪ সালে বিশ্বকাপ ফুটবলে কথা পুরাপুরি মনে আছে। বিশ্বকাপের শুরুতে আর্জেন্টিনার সাপোর্টার থাকলেও ব্রাজিলের রোমারিও বেবেটো জুটির খেলা দেখে মুগ্ধ হয়ে ব্রাজিল সাপোর্টার বনে যাই। ব্রাজিল যেদিন বিশ্বকাপ জিতে নেয় মনে হচ্ছিল আমিই বিশ্বকাপ জিতেছি। সেই থেকে আজও আমার কাছে ফুটবল মানেই ব্রাজিল।


আমার কৌশরের ফুটবল হিরোর নাম রোনালদো। অনেকেই রোনালদো বলতে সিআরসেভেন কেই বুঝিয়ে থাকেন। সর্বকালের সেরা নাম্বার ৯:খেতাব যদি দিতে হয় তবে দ্যা ফেনোমেনান নামে পরিচিত রোনালদোকেই দিতে হবে।১৯৯৮ এবং ২০০২ সালের বিশ্বকাপ যারা দেখেছেন তারা রোলানদোকে চিনেন না এমনটি হতেই পারেনা। বর্তমানে যেমন তর্ক বিতর্ক হয় কে সেরা মেসি নাকি সিয়ারসেভেন?কিন্তু তার সময়ে তার সাথে তুলনা করার মত কোন খেলোয়াড়ই ছিলনা। ১৯৯৮ বিশ্বকাপে ফাইনালে আগে রোনালদো ইনজুরির কারনেই দারুণ ফর্মে থাকা ব্রাজিলের শিরোপা হাতছাড়া হয়ে যায়। কিন্তু রোনালদো ঠিকই সেরা খেলোয়াড় হিসাবে সোনার বল জিতে নেন।

২০০২ সালের বিশ্বকাপে আরো দুর্দান্ত হয়ে ওঠেন রোনালদো, সাথে রিভালদো রোনালদিনহো, রবার্টো কার্লোস। এই ফোর আর এর দুরান্ত নৈপুণ্যে বিশ্বকাপ ব্রাজিলের ঘরে চলে আসে। আর রোনালদো ছিলেন সেরাদের সেরা।ফাইনালে দুই গোলে জার্মানিকে হারিয়ে ব্রাজিল জিতে নেয় বিশ্বকাপ। দুটি গোলই করেন রোনালদো। সারা বিশ্ব অবাক হয়ে দেখে রোনালদোর অবিশ্বাস্য নৈপুণ্য। বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশ বাছাই করতে হলে রোনালদোকে রাখতেই হবে।

বর্তমানে মেসি, সিয়ারসেভেন নিয়ে কত উদ্মাদনা । কিন্তু এদের চেয়ে আমি রোনালদো জিদানেদের সেরা বলবো এই কারনে,এরা নিজ দেশকে বিশ্বকাপ উপহার দিয়ে গেছেন। মেসি সিয়ারসেভেনদের মত শুধুমাত্র নিদিষ্ট ক্লাবের প্লেয়ার ছিলেন না।

আসুন আবারো মেতে উঠি বিশ্বকাপের উন্মাদনায়।



মন্তব্য ৪৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৮ সকাল ১০:৩০

কাওসার চৌধুরী বলেছেন: তারেক ভাই চমৎকার একটি পোস্ট। আপনার শেষের কথাগুলোর সাথে আমি পুরোপুরি একমত। মেসি-সিআর ক্লাবে ভাল করলেও দেশের হয়ে আহামরি তেমন কৃতিত্ব নেই। যা রোনালদো-জিদানের আছে।

২১ শে মে, ২০১৮ সকাল ১০:৩৮

তারেক_মাহমুদ বলেছেন: রোনালদো আসলে আমার ফুটবল হিরো, অনেকেই যেমন ম্যারাডোনাকে এখনো ভুলতে পারেন না, তেমনি আমার সারাজীবনই হিরো হয়েই থাকবেন দ্যা ফেনোমেনান। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ কাওসার ভাই।রোজার দিন তাই চা দিলাম না।

২| ২১ শে মে, ২০১৮ সকাল ১০:৫৫

রাজীব নুর বলেছেন: আমার সাথে আপনার অনেক মিল আছে।

২১ শে মে, ২০১৮ সকাল ১১:১২

তারেক_মাহমুদ বলেছেন: তাই নাকি রাজীব ভাই? আমিতো ভাবলাম আপনি আর্জেন্টিনার গোড়া সমর্থক। যাই হোক খেলাতো খেলাই সবাই এক দলে হলে মজা নেই।

অনেক ধন্যবাদ রাজীব ভাই।

৩| ২১ শে মে, ২০১৮ সকাল ১১:১৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: মেসি যতোই হিরো হোক,
দেশের হয়ে কাপ নিতে পারবে না!

আমার ম্যারাডোনার চেয়ে রোনালদো, রোনালদিনহো, রবার্টো কার্লোস বেশী পছন্দ।

২১ শে মে, ২০১৮ সকাল ১১:২২

তারেক_মাহমুদ বলেছেন: শুভ সকাল নিজাম ভাই।
আসেন বুকে বুক মিলাই। কিছুদিন আগে ফেসবুকে একটা পোষ্ট দেখেছিলাম, তাতে লেখা ছিল ভাগ্যিস পৈত্রিকসুত্রে আর্জেন্টিনার সমর্থক হয়নি আমিও তাই বলি।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ মেতে উঠুন ফুটবল উন্মাদনায়। সামনে অনেক গল্প হবে ফুটবল নিয়ে।

৪| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২৮

বৃষ্টি বিন্দু বলেছেন: ফুটবল, ফুটবল, ফুটবল এবং গোল....

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৩৩

তারেক_মাহমুদ বলেছেন: ফুটবলের উন্মাদনায় মেতে উঠবে সারা বিশ্ব, বাড়িতে বাড়িতে উড়বে প্রিয় দলের পতাকা। ফুটবল ছাড়া কোন কথা হবে না। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ বৃষ্টি আপু।

৫| ২১ শে মে, ২০১৮ দুপুর ১:২১

কাইকর বলেছেন: মেসির কোন তুলনা নেই। তবে,সে নিজের দেশের জন্য কিছু করতে পারে না।খুব খারাপ খেলে নিজের দেশের হয়ে। তবে,এখানে একটি কথা আছে।সবসময় ক্লাবে থাকায় নিজের দেশের খেলোয়াড়দের সাথে বোঝাপড়া একটু কম তাই এদের সাথে নিজেকে মানিয়ে নিতে পারেনা ঠিক মতো। এটা আমার নিজের মতামত

২১ শে মে, ২০১৮ দুপুর ১:৪৫

তারেক_মাহমুদ বলেছেন: মেসি বর্তমান সময়ের সেরা খেলোয়াড় এ বিষয়ে কোন সন্দেহ নেই। ফুটবল ক্লাবের খেলা এটা সবার ক্ষেত্রেই প্রযোজ্য এটা শুধু মেসির বেলাই নয়। এরমধ্য থেকেই ভাল খেলতে হবে দেশের জন্য যা রোনালদো জিদানরা করে এসেছেন। মেসিকে সেরাদের সেরা হতে হলে ওটাই করতে হবে শুধু ক্লাবের প্লেয়ার হয়ে থাকলেই হবে না।

ধন্যবাদ ভাই কাইকর।

৬| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:০৬

লাবণ্য ২ বলেছেন: আপনার রমযান নিয়ে শৈশব স্মৃতিচারণ ভালো লেগেছে

২১ শে মে, ২০১৮ দুপুর ২:১৯

তারেক_মাহমুদ বলেছেন: পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ লাবণ্য আপু। অনেক শুভ কামনা রইলো।

৭| ২১ শে মে, ২০১৮ বিকাল ৩:০২

হাসান রাজু বলেছেন: মেসি, রোনালদো৭ তাদের সাথে রিভালদো রোনালদিনহো, রবার্টো কার্লোস পান নি । রোনালদো মাঠের একটি নির্দিষ্ট জায়গায় দুর্দান্ত বলতে গেলে তার মত কেউ নাই । কিন্তু মেসি, রোনালদো৭ প্লে মেকার । ঐ ব্রাজিলের কম্বিনেশনকে সর্বকালের সেরা কম্বিনেশন গুলোর একটা । সেখানে দু একজন (রোনালদো সহ) রদবদল হলে খুব একটা সমস্যা হবেনা । কিন্তু মেসি, রোনালদো৭ দের দলে ওদের ছাড়া অন্ধ । তাই তুলনা হয় না ।
কাইকর বলেছেন মেসি খুব খারাপ খেলে নিজের দেশের হয়ে। এটা ৫ বছর পুরনো কথা। তখন অনেকে একথা বলে পাড় পেয়ে যেত, এখন এই কথা ইতিহাস বাতিল করে দেয়।
একবার শুধু চিন্তা করুন পৃথিবীতে একটা মাত্র প্লেয়ারকে বলা হচ্ছে বিশ্বকাপ এনে দাও তোমাকে সেরা মানব । কত্ত বড় (আন পসিবল B-) )আবদার । তাকেই এমন অস্বাভাবিক আবদার করা হয় যে পারবে । আর মনে হয় গত বিশ্বকাপে সেই অন্যায় আবদারে ঘি ঢেলে দিয়েছে সে নিজেই ।
আপনি ১৯৯৮ সাল পর্যন্ত আর্জেন্টিনার সাপোর্টার ছিলেন । কেন ? কোন কারন নেই । শুধু ম্যারাডোনা ছাড়া । এই একটা লোক পুরো বিশ্বে আর্জেন্টিনার সাপোর্টার তৈরি করেছে । ৮৬/৯০ এর পর কোন সাফল্য নেই এই দলটির । কিন্তু যারা তার খেলা দেখেছে আজো মোহগ্রস্ত হয়ে আছে । বুঝোন । সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় প্রথম তিনজন হলেন - পেলে, ম্যারাডোনা আর মেসি। গুগোল সার্চ দিলে এই রকম রিপোর্টই পাবেন ১০ এ ৭ টি ।
মেসি, রোনালদো৭ ক্লাবের হয়ে খেলে কিন্তু ইউরোপের ক্লাব গুলোর অন্যন্য খেলোয়াড়দের থেকে তারা আলাদা । এই দুজনকে যে কোন ক্লাবে নিয়ে গেলে ঐ ক্লাব বার্সা বা রিয়েল হবে । কিন্তু তখন বার্সা বা রিয়েল এই বার্সা / রিয়েল থাকবে না । বুঝাতে চাচ্ছি ক্লাবে খেললেও তারা অনন্য । মেসি, রোনালদো৭ যদি ব্রাজিল, স্পেন, জার্মান, ইতালির মত একটু শক্তিশালী দল পেত তবে কাণ্ড ২/৩ বার ঘটিয়ে ফেলত ।
বুঝতেই পারছেন আমি মেসি, ম্যারাডোনা, আর্জেন্টিনার সাপোর্টার ।
আপনার সাথে একমত - ১৯৯৪ সালে ব্রাজিলের ফুটবল ছিল অনন্য ।
আমার আরও প্রিয় খেলোয়াড় (ফান না সিরিয়াস) রোনালদো, কার্লোস, রোনাল্ডিনহো, রিভালদো।
চলুন সবাই বিশ্বকাপ ২০১৮ এনজয় করি ।

২১ শে মে, ২০১৮ বিকাল ৩:৪২

তারেক_মাহমুদ বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য হাসান রাজু ভাই

মেসি ভাল দল পায়নি কথাটা মানতে পারলাম না। আগুয়েরো, হিগুইন,ডি- মারিয়া,মসচারানোদের মত প্লেয়ার পাওয়ার পরও বলছেন মেসি ভাল প্লেয়ার পায়নি?আর কতগুলো ভাল প্লেয়ার হলে মেসির পক্ষে বিশ্বকাপ জেতা সম্ভব সেটা আল্লাহই মালুম।

সব সুপার স্টারের কাছেই দেশবাসীর একটাই চাওয়া থাকে বিশ্বকাপ এনে দাও।যারা সত্যিকারের সুপারস্টার তারা সেই চাপকে মোকাবেলা করেই দলকে কাপ জেতায়।

ফুটবলের বিষয়টা ক্রিকেটের থেকে ভিন্ন,দলের কি প্লেয়ার দুএকজনই থাকেন। রোনালদোর ইনজুরির কারনে ১৯৯৮তে ব্রাজিল যেমন বিশ্বকাপ বঞ্চিত হয়েছিল, আবার রোনালদোই ব্রাজিলকে কাপ এনে দিয়েছে২০০২ এ । জিদানের লাল কার্ডে যেমন ফ্রান্স বিশ্বকাপ বঞ্চিত হয়েছিল আবার জিদানই কাপ জিতিয়েছিল।

আর একটা কথা আমি ১৯৯৪ বিশ্বকাপ থেকে ব্রাজিল সমর্থক ১৯৯৮ নয়।

বেজে উঠেছে বিশ্বকাপের দামামা আসুন সবাই মিলে খেলা দেখি মন ভরে।

৮| ২১ শে মে, ২০১৮ বিকাল ৩:২২

সেলিম আনোয়ার বলেছেন: দা ফেনোমেনন। জার্মানির গোলকিপার পুরো বিশ্ব কাপে কোন গোল খায়নি। তিনি একাই এক জোড়া খাইয়ে দিলেন।

২১ শে মে, ২০১৮ বিকাল ৩:৫০

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই
সুপারস্টাররা এমনি, ঠিক সময়ে জ্বলে ওঠে। জার্মানির মত অপ্রতিরোধ্য দলকে ফাইনালে একাই দুই গোল দিয়েছিলেন। রোনালদোর তুলনা তিনি নিজেই।

অনেক শুভেচ্ছা সেলিম ভাই, প্রাণভরে বিশ্বকাপ উপভোগ করুণ।

৯| ২১ শে মে, ২০১৮ বিকাল ৪:৩০

ব্লগার_প্রান্ত বলেছেন: আমি আর্জেন্টিনা করি,
কিন্তু কখনো ব্রাজিল সাপোর্টারদের সাথে কথা কাটাকাটি করি না।

কারন আমি ফুটবল খেলাই দেখি না, =p~
এবারের বিশ্বকাপে ব্লগে অনেক মজা হবে মনে হয়।
দাবা বাদ দিয়ে ফুটবলে মনোযোগ দিতে মন চায় না, কিন্তু এবার খেলা হবে B-)

২১ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৮

তারেক_মাহমুদ বলেছেন: শুভ বিকেল প্রান্ত

সবাই একদল সাপোর্ট করলে মজা নেই,মানুষে মানুষে ভিন্নতাতো থাকবেই। তবে আর্জেন্টাইন সাপোর্টারদের খেপিয়ে আনন্দ আছে। এটাও বিশ্বকাপের মজারই একটি অংশ।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১০| ২১ শে মে, ২০১৮ বিকাল ৪:৫২

সেলিম আনোয়ার বলেছেন: আমার প্রিয় রোমারিও। তিনি ব্রাজিল কে নতুনকরে বিশ্বকাপ জয় করতে ্ শিখিয়েছেন। তার গোল করার ধরণ অবিশ্বাস্য। রোনালদো বলে কয়ে গোল দিতেন।

আর রোমারিও গোল হ ওয়ার তাই হয়ে যায়। রিপ্লে তে দেখে বুঝতে হয় কিভাবে হলো।

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

তারেক_মাহমুদ বলেছেন: একদম ঠিক বলেছেন সেলিম ভাই। এবার ব্রাজিলকে শিরোপা জিততে হলে নেইমারকে রোমারিও ভুমিকা নিতে হবে,তবেই সম্ভব হবে স্বপ্নের হেক্সা জয়। আবারো আসার জন্য ধন্যবাদ সেলিম ভাই।

১১| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: ফুটবল সেভাবে ফলো করিনা। তাই বিশ্বকাপের পুরোটা জুড়ে সবার সামনে এলিয়েন বনে যাই! :)
তবুও সবার উন্মাদনা, আনন্দ, উত্তেজনা বেশ লাগে।

ভালো পোষ্ট।
ধন্যবাদ।

২১ শে মে, ২০১৮ রাত ৮:০৩

তারেক_মাহমুদ বলেছেন: ফুটবল আমরা কেউই খুব বেশি ফলো করি না, তবে বিশ্বকাপের সময় চারিদিকে দারুণ উত্তেজনা। স্কুল অফিস চায়ের দোকান সর্বত্রই আর্জেন্টিনা ব্রাজিল। পুরো বাংলাদেশ ছেয়ে যায় আর্জেটিনা ব্রাজিলের পতাকায়। এ বছর জার্মানির এক পাগল সমর্থক ৮ কি মি দীর্ঘ একটি পতাকা তৈরি করেছে।
অনেক ধন্যবাদ সামু আপু।

১২| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

সুমন কর বলেছেন: সারা বছর খেলা দেখা হয় না (জবের কারণে), তবে বিশ্বকাপ এলে সময় মিললে মিস করি না !!

ভালো লিখেছেন।

২২ শে মে, ২০১৮ সকাল ৭:৪০

তারেক_মাহমুদ বলেছেন: আপনার মত আমারো একই অবস্থা, রাত জেগে খেলা দেখা সম্ভব হয় না তবে বিশ্বকাপ এলে মিস করিনা। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ সুমন ভাই

১৩| ২২ শে মে, ২০১৮ দুপুর ১২:২০

পবন সরকার বলেছেন: চমৎকার একটি পোষ্ট।

২২ শে মে, ২০১৮ দুপুর ১:০৬

তারেক_মাহমুদ বলেছেন: পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ পবন ভাই।

১৪| ২২ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৫

আকতার আর হোসাইন বলেছেন: একমত হতে পারলাম না.

২২ শে মে, ২০১৮ দুপুর ১:০৮

তারেক_মাহমুদ বলেছেন: সবাইকে সব বিষয়ে একমত হতে হবে এমন কোন কথা নেই। সবাই একদলে হলে খেলাটাই পানসে হয়ে যাবে। মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আকতার।

১৫| ২২ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৬

আকতার আর হোসাইন বলেছেন: একমত হতে পারলাম না.

১৬| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:১৩

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: আগেকার মত প্লটিনি,রুড গুলিত,বেকেন বাওয়ারদের মত ম্যাচ/গেম মেকার এখন আর দেখা যায় না,তাই মেসি রোনাল্ডোদের মত গোল মেকার নিয়ে এত মাতামাতি।কোন দেশ কোন ধাঁচে ফুটবল খেলে সেই ধাঁচ নিয়ে কেহ মাতামাতি করে না,হয়ত বোঝেও না!হায়রে হুজুগে বাংগালী!

২২ শে মে, ২০১৮ দুপুর ১:৩৩

তারেক_মাহমুদ বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ মজিবর ভাই

শুধু মেসি রোনালদো নয় আশাকরা যায় এবারের বিশ্বকাপ নতুন নতুন স্টারের জন্ম দিবে।

১৭| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:১৪

আকতার আর হোসাইন বলেছেন: তা ঠিক... মেসি রনের সাথে রোনালদো লিমা বা জিজুর তুলনায় গেলাম না...
তবে আমি মনে করি রোনালদো লিমার চেয়েও বেশি প্রতিভাধর খেলোয়াড় ছিলেন রোনালদিনহো...

২২ শে মে, ২০১৮ দুপুর ১:৫১

তারেক_মাহমুদ বলেছেন: রোনালদিনহো নিঃসন্দেহে প্রতিভাবান ছিলেন। আসলেই কারো সাথে কারো তুলনা হয়না। তবে এটা মানতেই হবে ফুটবল মানেই ব্রাজিল।

১৮| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:৪২

মোস্তফা সোহেল বলেছেন: তারেক ভাই আমি কিন্তু আপনার এন্ট্রি!

২২ শে মে, ২০১৮ দুপুর ২:২৮

তারেক_মাহমুদ বলেছেন: এটাইতো নিয়ম কেউ ব্রাজিল কেউ আর্জেন্টিনা। আর্জেন্টাইন সমর্থক না থাকলে পচাবো কারে? মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৯| ২২ শে মে, ২০১৮ বিকাল ৩:৪২

নাজিম সৌরভ বলেছেন: ৯৮ আর ২০০২ বিশ্বকাপে দুর্দান্ত রোনালদোদের দেখে ব্রাজিল ফুটবলের প্রেমে পড়ে যাই, সে ধারাবাহিকতায় এখনো ব্রাজিলের খেলা উপভোগ করছি । তবে এখন ব্রাজিল দলের খেলা দেখে ২০০২ সালের সেই টিমটাকে মিস করি !

২৩ শে মে, ২০১৮ সকাল ৮:১১

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ সৌরভ ভাই

আমি মুগ্ধ হয়েছিলাম ১৯৯৪ সালে রোমারিও বেবেটোর খেলা দেখা, মুলত এই জুটি ব্রাজিল ফুটবলের নব জাগরনের কারিগর।এরপর ফোর আর এসে ব্রাজিল ফুটবলকে আরো এগিয়ে নিয়ে গেছেন।

২০| ২৩ শে মে, ২০১৮ রাত ১২:০৪

প্রামানিক বলেছেন: আমি বিশ্ব কাপের কোন দল সাপোর্ট করি না কারণ সাপোর্ট করলে হার্টবিট বেড়ে যায়।

২৩ শে মে, ২০১৮ সকাল ৮:১৩

তারেক_মাহমুদ বলেছেন: খেলায় সমর্থন করলে হার্টবিট বাড়বে এটাই স্বাভাবিক। এটাইতো মজা। ধন্যবাদ প্রামাণিক ভাই।

২১| ২৩ শে মে, ২০১৮ সকাল ১০:৩৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: চমৎকার !! আমার ১৯৯৪ এর কথা মনে পরে। রোমারিও , বেবেতো।
ফেনোমেনোন আর জিদানের কথা আলাদা ভাবে বলার নেই।

২৩ শে মে, ২০১৮ সকাল ১১:১১

তারেক_মাহমুদ বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ সৌরভ ভাই।মেতে উঠুন ফুটবল উন্মাদনায়।

২২| ২৩ শে মে, ২০১৮ দুপুর ২:৫০

আখেনাটেন বলেছেন: ব্রাজিল সাপোর্টার দেখলে ভালো লাগে। :D এবার হেক্সার স্বপ্ন দেখায় যায় কী বলেন?

ফিরমিনো ও কুতিনহো এবার ঝড় তোলার অপেক্ষায় আছে।

২৩ শে মে, ২০১৮ বিকাল ৩:০৩

তারেক_মাহমুদ বলেছেন: আমারো ব্রাজিল সাপোর্টার পেলে অনেক ভাললাগে,এবার হেক্সার স্বপ্ন দেখতে দোষ নেই। ধন্যবাদ ভাই আখেনাটেন অনেক ভালবাসা।

২৩| ২৩ শে মে, ২০১৮ রাত ৯:৪৩

অনুতপ্ত হৃদয় বলেছেন: আমি নিজে অনেক আগেই খেলা দেখা ও এর উন্মাদনায় নিজেকে গা ভাসিয়ে দেয়ো বন্ধ করে দিয়েছি, তবুও কেনো জানি রোনালদোর উপর ভালবাসা রয়ে যায়

২৪ শে মে, ২০১৮ সকাল ৮:৪৫

তারেক_মাহমুদ বলেছেন: অন্যসময় ফুটবলের উন্মাদনায় গা না ভাসালেও বিশ্বকাপ চলাকালীন সময়েতো গা ভাসাতেই হবে।ধন্যবাদ প্রিয় ভাই।

২৪| ২৪ শে মে, ২০১৮ রাত ৯:২৯

শাহিন বিন রফিক বলেছেন: ২০০২ সালের ফাইনালে রিভালদোর জরালো শট কান ঠিক মত গ্রিপ করতে পারি, ফাঁকায় দাঁড়িয়ে থাকা ফেনোমেনন কাজটা সেরেছে। শুক্রবারের কোয়াটার ফাইনালে ইংল্যান্ড কাছে প্রথমে গোল হজম, প্রথমধার্ধের শেষ মূহূর্তে রোলানদিনহোর অসাধারণ ফ্রিকে সমতা। সত্যি অসাধারণ সব স্মৃতি।

২৬ শে মে, ২০১৮ রাত ৮:৩৭

তারেক_মাহমুদ বলেছেন: সব স্মৃতি আরো পরিষ্কার করে দিলেন শাহীন, সেমিফাইনালে রোনালদিনহোর সেই অবিশ্বাস্য গোল ভোলার উপার। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৫| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৪:৫৩

মোঃ ইকবাল ২৭ বলেছেন: আর্জেন্টিনা ও জার্মানির খেলা ভাল লাগে।যে যাই বলুক এই দুই দলই ফেভারিট।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৪:৫৯

তারেক_মাহমুদ বলেছেন: আমি ব্রাজিল সমর্থক, তবে আর্জেন্টিনার জন্য শুভ কামনা থাকলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.