নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

য়েখানে ধর্মের জয় সেখানে বিজ্ঞান অধঃপতিত হয়..

১১ ই মে, ২০১৪ দুপুর ২:৫৪

বাংলাদেশে বিঞ্জান বিভাগের ছাত্রছাত্রীর সংখ্যা কমে যাওয়া নিয়ে একটি জাতীয় প্রত্রিকায় শিরোনাম বেরিয়েছিল। তাতে আমি অবাক হইনি।প্রথমে বিজ্ঞান র্চচার জন্য যে ধরনের পরিবেশ থাকা চাই সেটা আমাদের দেশে অনুপস্থিত।স্কুল ,বিশ্ববিদ্যালয় বা জাতীয় পর্যায়ে যে বিজ্ঞান শিক্ষা দেয়া হয় তাকে আপনি বিজ্নান না বলে বাংলা বিজ্নান বলতে পারেন।সাহিত্যের মত বিজ্ঞান পড়ালে তাকে বিজ্ঞান বলে না।বিজ্ঞান একবারেই ব্যবহারিক বা হাতে-কলমে বিদ্যা।একে অন্যউপায়ে সমাধানের কোন পথ নেই। একজন চিন্তক বিজ্ঞান পদ্ধতিতে চিন্তা করতে পারেন।মানুষের শরীরের কাঠামোর ভেতর থেকে যে চিন্তা জাগ্রত হয় তার একটা বৈজ্ঞানিক ভিত্তি আছে।তাই বলে একজন বাংলা সাহিত্যর্চ্চার একজন সাহিত্যিক কোন বৈজ্ঞানিক বিষয়ে লেখালেখি করলে সেটা যেমন হাস্যকর তেমনি একজন বিজ্ঝান মনষ্ক মানুষ ও যখন সাহিত্য বিচারে বিজ্ঞান পড়ায় সেটা ও ততোধিক হাস্যকর।রবীন্দ্রনাথ যদি পর্দাথবিজ্ঝান নিয়ে লেখালেখি করতো সেটা যেমন বিশ্বাসযোগ্য হত না আবার আইনস্টাইন যদি সাহিত্য চর্চা করত সেটা আবার বিশ্বাস যোগ্য হত। একজন বিজ্ঞান মনষ্ক মানুষের সাহিত্যিক ভাবনা থাকেতে পারে কিন্তু একজন সাহিত্যিকের বিজ্ঞান মনষ্ক হয় না হলে ও তা পরিপূর্ণতা পায় না।মূল কথায় আসা যাক, যেসব দেশে ধর্মের উন্নয়ন হয় সেখানে বিজ্ঞান পিছিয়ে পড়বে সেটাতো স্বাভাবিক কথা।আমরা যেই থেকে বৈজ্ঞানিক পদ্ধতিতে হাদিস,কোরান,নামাজ শিক্ষা রপ্ত করতে শিখছি বা শেখানো হচ্ছে সেখানে আপনি বিজ্ঞান এর ছাত্র-ছাত্রি বা বিজ্ঞান মনষ্ক জাতি পাবেন সেটা আশা করা কুয়াশা ছাড়া আর কিছু নয়।যে দেশের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে গবেষণাগার তো দূরের কথা একটা ভালো ল্যাবরোটোরি নেই যা দেখলে মনের মধ্যে একটা বিজ্ঞান বিজ্ঞান চঞ্চলতা জেগে উঠবে,একজন শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞানের আগ্রহ জন্মাবে সে সুযোগ কোথায়?আমাদের দেশের সরকারগুলো ভালো কাজের জন্য কথনো ভালো বিনিয়োাগ করে না।বিনিয়োগ করার জন্য আগ্রহ চাই ।লাভ-ক্ষতির বিবেচনায় বিনিয়োগ হয় না। এমন দেশে বিজ্ঞানের বদলে ধর্মের বৈজ্ঞানিক পদ্ধতি দিনকে দিন উ্নে্মচিত হচ্ছে।য়েখানে ধর্মের জয় সেখানে বিজ্ঞান অধঃপতিত হয়.।একজন বিজ্ঞানহীনতা আমাদের সবকিছুতে পিছিয়ে দিচ্ছি আমরা চিন্তা চেতনায় অনগ্রসর হচ্ছি তা আমাদের সমাজে হীনতা,নীচতা ছাড়া আর কিছুই দিতে পারছি না।অথচ এই বিজ্ঞান মনষ্কতায় পারবে অগ্রগামী জাতি তৈরী করতে ।সমস্ত কুলীনতা দূর করে সমাজে প্রতিষ্ঠিত করবে প্রগতির শিখা।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৪ বিকাল ৩:১৯

ইউনিকর্নের পুনর্জন্ম বলেছেন: এটাই সত্যি। এদেশে বিজ্ঞানের উন্নয়ন অসম্ভব।

১২ ই মে, ২০১৪ বিকাল ৪:২৫

তাওিহদ অিদ্র বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ

২| ১১ ই মে, ২০১৪ বিকাল ৩:২৬

মুদ্‌দাকির বলেছেন: কি যে বুঝাইতে চাইলেন ????

৩| ১২ ই মে, ২০১৪ রাত ১২:১৩

ভুয়া প্রেমিক বলেছেন: বিজ্ঞানের অল্প জ্ঞান মানুষকে নাস্তিক করে, আর বিজ্ঞানের গভীর জ্ঞান মানুষকে সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস আরো দৃঢ় করে

১২ ই মে, ২০১৪ বিকাল ৪:২৫

তাওিহদ অিদ্র বলেছেন: ভাই আপনি জ্ঞানী! কথায় কথায় কোত্থেকে যে আপনারা আস্তিক আর নাস্তিক পয়দা করেন ভে্বে পাই না!! ,.....কমেন্টের জন্য অনেক ধন্যবাদ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.