নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

গেস্ট হাউস //

২৫ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:০২





১.অতিথি পান্থশালায় নারায়ণের নানান যতোন আয়োজন(নারায়ণ গঞ্জ বুঝবেন না)।সপ্তাহের শুক্রবার শনিবার অথবা প্রয়োজনের একটা দিন নিলাম তুলতে যেতে হয়।যে কেউ অতিথিশালায় আপ্যায়নে যেতে পারেন।বাঙালি অতিথিপরায়ণ-এমনটাই রীতি।ঋণ করে হলেও স্বাদ দেবেন তারে।খোলা চুলের রমণী,লিপস্টিক সাজিয়ে শাড়ি কুচি মেরে ছড়ায়ে বসে আছে।শিশিরের আমেজ আসে সোফায়,শাদা বেডশিটে।

২.বণিকের ইচ্ছায় বাজারের মতিগতি।শুনেছি,সরকার আর বণিক দোহার খুলে চাল ডাল সংগ্রহ অভিযান চালায়।অথচ কি বোকার হদ্দ আমরা?অভিযান বলতে বুঝেছি,চাঁদের পাহাড়,হিমালয়,সাগরের তলদেশ,মহাশূন্যে নভোচারী।এখানে দেখেছি,শাক মাছ সংগ্রহের মতোন তারা সংগ্রহ করেন পয়লা নম্বর অতিথি।

৩.যিনি ঋণ করে খাওয়ান তিনি তার ব্যথা লুকিয়ে রাখেন পরমযত্নে।শুনছেন,আপ্যায়ন সারার পর অতিথিরো খুব ব্যথা অনুভব হয়!অতিথির মুখ দেখে সে ব্যথা বুঝা যায় না।চাহিদার কথা বলতে কেন চাইবে খেলাপীরা?

৪.ক্যাজুয়াল ড্রেসে রমন যায় দ্রুতলয়ে পরিচয় পত্র বহন করে।রমনের দায়িত্ব ছিলো অভিযানের রকমফের দেখতে।পা্ল্লার নিচে চুম্বক বসিয়েছে কিনা,ক্যাডমিয়ামে খাদ দিয়েছে কিনা,কীটনাশক মিশিয়েছে কিনা,সুড়কির ভেতর বাঁশকঞ্চি ঢুকিয়ে দিয়েছে কিনা,চিংড়ির ভেতর নট দিয়েছে কিনা,একজনের হৃদপিন্ড আরেকজনের ভেতর মিশিয়ে দিয়েছে কিনা।সূত্র:ফ্রিতে আলকাতরাও কেউ ছাড়ে না।

৫.টয়লেটের ছিটকিনি লাগিয়ে যে চিৎকার করেছিল বাঁচাও বাঁচাও।পরমোদ্ধার কর্তা পরম করে রমন সারতে চেয়েছিলেন,অবশ্যই সুভাগ্য তিনি পারেননি বলে!অতিথির যে ব্যরাম হয়,ব্যরামের যে বড় গোঙানি হয়,আওয়াজ হয় পরমেশ্বর খোদা ও জানতেন না।খোদার ভুলের মাশুল গুনতে হয় অতিথিদের।

৬.পর্যটনের উন্নতি মানে অতিথি আপ্যায়ন:মর্ডাণ ইকোনমি।চীনা কংগ্রেসের মতোন ও ভাবতে পারেন।আগের উপনিবেশ বেশভূষা যেমনটা সাজায় বসিয়েছে স্কুলের যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা।পর্যটনের মর্মাথ বুঝে বাঙালির থাইল্যান্ড গমন আবার মদীনায় গমন সবই অতিথিশালার আপ্যায়ন!আপ্যায়নে নারায়ণ তুষ্ট হলেই তো হয়।যেখানে আমাদের রয়েছে শাহ্জাহান বার।দো-জাহান নেকি।

৭.অতিথির প্যান্টভিজে যায় রক্ত আর সুরায়।কবির নয়ন পানশালায়,ভিজছে গলায় সভ্যতার নেশা দেখছে বেহেশত,সুখের আপদ।অতিথি আনয়ন পরম মৈথুন।রসনার তৃপ্তিতো কারিগরের হাতে!





মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.