নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

মর্যাদা কিরুপে হয় : কবি

২৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪০




এক উঠতি কবি বলতে চাচ্ছেন যারা শিল্প সাহিত্যে গালি খেয়েছেন তার সবদিক থেকে উৎকৃষ্ট….!!!

সাহিত্য শিল্পের একটা অংশমাত্র। শিল্প বুঝায় না!বাঙালী নাকি ভরতচন্দ্র,মাইকেল, রবীন্দ্র,নজরুল, জীবনানন্দ, শক্তি,শামসুর রাহমান,আলমাহমুদকে গালাগালি করেছেন।
তিনি নিজেও নাকি একটু গালি খেয়েছেন এইজন্য তিনি খুশি!!তার ওইরকম প্রতিভা আছে সেটা বলতে চাচ্ছে আর কি! তার মানে গালি খাওয়া সাহিত্যিকরা হলো সময়শ্রেষ্ঠ,বীরশ্রেষ্ঠ প্রতিভা!!

ও কবি,--গালি একটা এক্সপ্রেশন,লিটারিক ক্রিটিক আর ভাললাগার বাসনা মাত্র। থেকেও থেকেও গালি হয় অনেক সময় ননস্টপ গালি হয়।কোনটা খেয়েছেন জানি না।তয় কিন্তু গালি বের হয় ন্যাচারাল স্ট্রাকচার থেকে। ও কবি, সাহিত্যের যেহেতু বাপ-দাদা-ওস্তাদ থাকতে নাই।সাহিত্যে সবাই সহকর্মি ও সমমনা।তাই গালিগালাজ একটা এক্সপ্রেশন,লিটারিক ক্রিটিক আর ভাললাগার বাসনাও বলা যায়।

এই বৈষয়িক ধারণা থেকে ও কবি আপনি, নিজেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলার প্রশ্নের মতোন পবিত্র ভাবছেন!!

ও কবি, নলেজের ধরণ হলো এমনই যা ভাবা তাই উল্টে দেয়া।একজন যা ভাবছেন করছেন আরকজন এসে তা উল্টে দেবেন।পাল্টে দেবেন।উল্টের সাথে পাল্টি না থাকলে সাহিত্য বলে কিছু হইত না।নলেজের তলোয়ারে একদিকে ধার থাকে না দু-দিকেই থাকে।নলেজ সবসময় দুদিক থেকে কাটতে হয়।চরম আর স্থিরতা শুধু জড়বস্তুর। পরমতা ও জড়ধারণা।এইরকম ঐশ্বরিক ধারণা নিয়ে যিনি সাহিত্য করতে আসছেন তাকেও কিছু বলার নেই।তিনি আদতে নলেজ নিয়ে আসেন নাই শুধু তার ভাবনা আর কাজ নিয়ে আসছেন।তিনি নিজেকে দিনশেষে গতরখাটা ভাবতেই পারেন।এ ধারণাই তার উত্তম ধারণা।কিন্তু সাহিত্যে শিল্পে উ্ত্তম ধারণার কোন স্থান নেই।শিল্পী সাহিত্যিকরা পরস্পর পরস্পরে গালি দেবেন এই ধারণাটাই বরং আপেক্ষিক অর্থে ঠিক ধারণা।শিল্প সাহিত্যে গুরু-ত্বত্ত্বের কোন দাম নাই।

সময়ের যেহেতু মান নেই।তাই সময়োত্তীর্ণ মানেই তো গোল্লা।এই মহাবিরাট সময়ে নলেজে থাকতে হলে গালি খেতে হবে এমন কোন কথা নেই।গালি খেলে সেরা হবেন-এমন নব্য এস্টবিলিশমেন্টরে(চুদার-গালি এক্সপ্রেশন) টাইম আছে!!!


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.