নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

জালালের গল্প: সিনেমা- আমার ব্যক্তিগত অভিমত

০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫২





সৈয়দ ওয়ালিউল্লাহর লালসালুর ভেতর যে একবার খাবি খেয়েছে সে একই রকম নানা লালসালুর ভিন্নরকম প্লট তৈরি করতে পারেন যেহেতু একইরকম কুপ্রভাব সমাজে আজো রয়েছে তাই বারে বারে লালসালুর কাছাকাছি কোন প্লট বানানোর চেষ্টা যে কেউ করতে পারেন। তবে তা কখনো শিল্পপর্যায়ের দিকে যাবে না।

”জালালের গল্প” সিনেমা দেখার পর এই রকম চূড়ান্ত অভিব্যক্তি হয়েছে আমার।প্রপসের ভিন্নতা ছাড়া আর কিছু নাই।সবই লালসালুকে ছুঁয়ে দেখার প্রচেষ্টা মাত্র।মোশাররফের অভিনয় দেখার আগে যারা বাস্তবে বা অনেক সিনেমায় কুলকিলারদের দেখেছেন্ তারা এটাকে খুব একটা ধর্তব্য আনবেন না।তৌকির আহমেদের অভিনয় চিৎকার ছাড়া কিছু নাই,শ্রদ্ধা করেই বলতে পারি তৌকির মোটেও ভাল মাপের অভিনেতা নন।বরং তৌকিরের লেখা বিপাশার অভিনয় বা উল্টো করলেই হয়- জুটি বেঁধে যখন অভিনয় করেন পরিচালক থাকেন আবুল হায়াত সেইসময়ই বরং তৌকিরকে ইন্টারেস্টিং মনে হয়!সাইলেন্ট অভিনয় করা ছেলেটাই জালালের গল্পের সিনেমার সেরা অভিনেতা।ক্যামেরার ভাষা গল্পের সাথে সামঞ্জস্য নাই।ভীষণ রকম ডার্ক এন্ড্রয়েড মোবাইল দিয়েও শ্যুট করা যেত।

আজকাল বিদেশ ঘুরে ঘুরে পুরষ্কার আনার যে রতিক্রিয়া শুরু হয়েছে তা বাংলা সিনেমার উত্তরণে কোন কাজ দিবে না।বরং এগুলোর আত্মপ্রবঞ্চনা বা নিজের সাথে নষ্টামি।বিদেশের স্বীকৃতি আদায়ে যারা সিনেমা বানান তারা এফডিসির বাংলা সিনেমার পরিচালকের চেয়ে ও নিচুমানের সিনেমা পরিচালক মনে করি।তারা বরং ওয়াশিং পাউডারের বিজ্ঞাপন বানাক!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সৈয়দ ওয়ালিউল্লাহ, রশীদ করিম, আবু ইসাহাক, শওকত ওসমান, আখতারুজ্জামান ইলিয়াস, শহীদুল জহির, সৈয়দ শামসুল হক এই সব শক্তিশালী লেখকদের মানের কোন লেখক বর্তমানে না থাকায় যারা সিনেমার জন্য গল্প লিখছেন, তারা ঘুরে ফিরে ওইসব লেখকদেরকেই অনুসরণ করার চেষ্টা করছেন। কিন্তু মেধা না থাকায় অনুসরণ করতেও পারছেন না। হ জ ব র ল একটা কিছু লিখে মুভি বানাবার চেষ্টা করছেন।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৪

তাওিহদ অিদ্র বলেছেন: একদম তাই।মতামত প্রদানের জন্য ধন্যবাদ।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

শাহিন-৯৯ বলেছেন: হেনা ভাইয়ের সাথে একমত।
প্রতিটি পরিচালকের উচিত আগে গল্প ভালভাবে বুঝে গল্পের ভিতর ঢুকে যাওয়া, তারপর আস্তে ধীরে চিত্রনাট্য করা। কিন্তু এখন পরিচালকবৃন্দ কখন শেষ হবে এই দেীঁড়ে থাকে, মান ভাল হবে কিভাবে?

০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৫

তাওিহদ অিদ্র বলেছেন: ধন্যবাদ মতামতে আসার জন্য..............

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.