নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

বুদ্ধিজীবি.... বুদ্ধিজীবিতা শিখবেন ?

১৪ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০১


#বুদ্ধিজীবি।
মানে যারা বুদ্ধি দিয়ে জীবিকা চালায়।যারা জীবিকা চালায় তারা মাত্রই জীবি।বুদ্ধি জীবি হতে যাবে কেন?বড় বড় মুখ থাকলেই কি বুদ্ধিজীবি? বুদ্ধিজীবিদের আদতে কোন নিজস্ব ভাষা নেই,সৃজনতা নেই।

বলা যায়, সাধারণের ভাষা-শ্রম-ধরণধারনকে চাতুর্যতার সাথে চৌর্যবৃত্তি করে যিনি প্রকাশ করতে পারেন সেই বুদ্ধিজীবি।তারমানে বুদ্ধিজীবিতা নির্ভর করে প্রকাশবৃত্তির উপর।যারা প্রকাশ করতে পারেন তারাই বুদ্ধিজীবি!

বুদ্ধিজীবিদের দ্বারা রাষ্ট্র সমাজের কোন উন্নতির সাথে সঙ্গতি নাই।তাদের দ্বারা সাধারণরা মনে করে –এই যে পরিবর্তণ হয় বলে ধারণা করেন এটা তাদের শুধুমাত্র ধারণাই। সাধারণরা ধারণার বশবর্তি। বাস্তবিক আর কোন কারণ নেই।সাধারণরা প্রায়ই বলেন বুদ্ধিজীবিরা দিকনিদের্শনা দেবেন,পথ দেখাবেন।তিনি কি কম্পাস? উত্তর দিকে মুখ করে রাখবেন।

যিনি সাধারণের এই বোধের চোরামিটা ধরে যে পথ আর দিক বদলে দেন তিনিই বুদ্ধিজীবি।তাহলে বুদ্ধির ঢেঁকিইতো হতেই পারত।যেহেতু ঢেঁকিতো জড়পর্দাথ।পা দিয়ে চাপ না দিলেই তো প্রাণ পায়না সে মতে বুদ্ধিজীবি না বলে ঢেঁকিজীবি বললেই পারে।

সাধরাণরা যেহেতু বলছে না সেহিসাবে তারা বুদ্ধি বেচাকেনার সুযোগ পাচ্ছে,তাদের প্রবৃদ্ধি বাড়ছে।বুদ্ধির জীবিকাদের বাজার বড় হচ্ছে।তাই সাধারণরা তাদের থলে ভরে কিনতে পারেন।সাধারণরা এখন থেকে বাজার থেকে বুদ্ধিজীবি কিনে আনবেন।কিনা জিনিস না কিনলে পচে যাবে বা মূল্য থাকবে না।


#বুদ্ধিজীবি দিবস তো কোন ডিলারশিপ ব্যবসা না।
১৬ ডিসেম্বর ১৯৭১ সালে বাংলাদেশ, অফিসিয়ালী স্বাধীন বাংলাদেশ।১৭ ডিসেম্বরের পর থেকে বুদ্ধিজীবি হিসাবে যাদের মারা হয়েছে তার জন্য বাংলাদেশ দায়ী,পাকিস্তান নয়।বুদ্ধিজীবিদিবস আসলে দ্বিধায় ভুগি।কেন দিবসটা পালন করছি?পাকিস্তানিরা মেরেছে বলে!বাংলাদেশ নিজেই যেহেতু বুদিধজীবিদের হত্যা করেছে সে হিসাবে সর্বজনীন একটা দিবস ঘোষণা করা উচিত ছিল।শুধু মাত্র পাকিরা মেরেছে বলে দিবস শুধু দিবস থাকবে।সেটা হতে পারে স্রেফ বুদ্ধিবৃত্তি, কখনো জ্ঞানেরস্বকীয়তা অতিক্রম করবে না।বুদ্ধিজীবি দিবস তো কোন ডিলারশিপ ব্যবসা না।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: ভাবনা টা সঠিক।

১৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

তাওিহদ অিদ্র বলেছেন: ধন্যবাদ।শুভেচ্ছা।

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বক্তব্য পরিস্কার নয়। তবে বর্তমান বুদ্ধিজীবিরাই আমাদের দেশে ক্যাচালের জন্য দায়ী। আর বেশীর ভাগ বুদ্ধিজীবি একটা বিশেষ দলের চাটুকার...

১৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৫

তাওিহদ অিদ্র বলেছেন: বক্তব্য আমার, নয় ওয়াশিংপাউডার! ”একটা বিশেষ দল” এটা মানে কি?

ধন্যবাদ জানালাম।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: যৌক্তিক ভাবনা। + দিলাম।

১৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

তাওিহদ অিদ্র বলেছেন: জিপিএ মার্ক না দিলেই হয়, ওটা আমার রুচি না।

ধন্যবাদ।শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.