নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

উইন্টার সিরিজ (শেষপর্ব)

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৫




ট্র্যাজেডিগুহ//
মাত্র একসপ্তাহ।এরপর এতো জড়াইধরতে চায় তবু পারতেছি না।ছাইড়া ছাইড়া চইলা আয়।আবহাওয়া অধিদপ্তর যদি ও মাঝে মাঝে হুমকি ধামকি দিছে কিন্তু কোন কাম হয় নাই।চার ডিগ্রী তাপমাত্রা নেমে আসাতে যারা স্নো বিভোর হইতেগেছিলেন তাদের সপ্ন,দোষাক্রান্ত হইগেছে।সব উমের কাপড় ধুইতে হবে বইল্যা সকাল সকাল রক্ত গরম হয়ে উঠে।যদি রংপুরে তেইশমানুষ আগুনপোহাতে গিয়ে মারা গেছে।অনেক বৃদ্ধ শিশু শীতের ট্র্যাজেডীর তালিকায় নিজেদের নাম উঠায় নিছে। একদিন শীতের রাতে পিতার মৃত্যুধ্বনি বাজছিলো পৃথিবীর ওমাক্রান্ত ঝংকারে। বাসের ছাদে একদিন চড়তে চড়তে আমিও গাইছিলাম,শীতের রাত মরিবার রাত।শীতের রাত নিজেরে হারায় ফেলার রাত।কোন একদিন এইরকম শীতের সকাল বা রাতে মৃত্যু হবে এই লিরিক লিখে গেলাম।

এয়ারর্ফোস ওয়ান//
প্রায়ই খারাপ থাকে।তিনে দিলে পাঁচে চলে যায়।ছয়ে দিলে নয়ে যায়।নিচে দিলে প্রত্যেক ফ্লোরে থেমে থেমে নিচে নামে। দিলেন তিন লালবাতি জ্বলে সব ফ্লোরের।কতোজনা গালগপ্পো করে লিফটরে নিয়া।লিফট খান যেনো একখানা রুপকথা।জ্বীন ভূতের গপ্পো।মাঝে মাঝে মোটা মোটা সুন্দরীরা উঠতে ভয় পায়,যদি…!তারা হেঁটে হেঁটে কোন মতে চারে উঠতে পারে।পাঁচে পা দেয়ার সাথে সাথে ও আল্লাহ,ও মারেম মা, আর কতো!হাত কতোক্ষণ হাঁটুতে কতোক্ষণ কোটিপ্রদেশে…কি যে কয় গাছুরগুছুর।গত কয়দিন ধরে এই ভাঙা লিফটের আশ্চর্য্ পরিবর্তণ লক্ষ্য করা গেছে বিশেষত লিফট ‍উঠার জায়গায়।রেড কার্পেট।পা দিলেই মনে হয় অস্কারে যাইতেছি।ফ্রান্সে কি যেন একখনা সিনেমার হাট আছে সেখানে ঢুকতেছি।এয়ারর্ফোস ওয়ান থেকে নামতেছি।কেমন কেমন লাগে।বিউগল বাজে না!ফ্লাশ জ্বলে না।শুধু চ চচ্চ চ্চ চলে!

আইসক্রিম//
প্রেমি ও প্রেমি,দেখা দাও তুমি…গানটি গাইতে গাইতে শোয়ার্জনাগার পার হয়ে যাচ্ছে জিইসি।অমনদৃশ্য ললনারা কল্পনা করতেই পারে।যখন দেখবেন শোর্য়াজনাগার এখন ভিলেন!ঠা ঠা ঠা……ঠঠর ঠঠর ঠা………ললনাদের শবেফেরার গান! দৃশ্যত একটা আইসক্রীম টেবিলজুড়ে পাঠরত ঘাম ।

ফিরে এসো মনোহরিণি//
শসা খেলে সুন্দর হয়।লাউ খেলে সুন্দর হয়।আছে বেগুনের এক্সট্রা কদর।ভেজিটেবল মার্কেট বলে কিছু নাই,টয়েলেট্রিজ কোম্পানির মিনি র্ভাসন।রুপবতী হওয়ার ঈশ্পের গল্প ভাজতে ,কোকাকোলার বোতল উুঁচ করে ধরো।

শ্যাওলা//
”গায়ে শ্যাওলা ধরায়ছো”-পেশাদারিত্ব প্রবাদ ।শ্যাওলা হলো দীর্ঘদিন টিকে থাকার যোগ্যতা।শিক্ষার মন্ত্রক,সচিব,শিক্ষক,প্রধানমন্ত্রী এরা সবাই যোগ্যতার বিচারের গায়ে শ্যাওলা ধরাইছে।পরিষ্কার পরিচ্ছনার স্লোগানের চেয়ে হুইলপাউডারের ভাল।

গালি//
ভিআইপি’ এটা খারাপ ভাষার গালি।সব গালি গালি হয়ে উঠতে পারে না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.