নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

এখন যা যা করি না---

০৩ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৫




অনেককে আগে সোশ্যাল সাইটে বা অন্যভাবে
জন্মবার্ষিকীর শুভেচ্ছা
জাতীয় দিবসের শুভেচ্ছা
মৃত্যুদিবসের বেদনা
বউ বা প্রেমিকারে এটা ওটা শুভেচ্ছা
সম্প্রদায়ের কোন বিশেষ উৎসব বা ধর্মীয় উৎসবের শুভেচ্ছা
কবি ও বিখ্যাত মানুষের জন্মও মৃত্যু নিয়ে কিছু বলা
দিবসে দিবসে নানা শুভেচ্ছা --- জানাবার একটা কৌতূহল পাইতাম।

এখন কোন ব্যক্তি বা বন্ধু বা সে যে বা যাইহোক কোন শুভেচ্ছা টুভেচ্ছা আর জানায় না।জানানোর ফিলিংসটাও পাইনা।আমি ব্যক্তিভাবে মনে করেছি এসব না যতোটা ভালবাসার তারচে কৌশলের জিনিস বলে মনে হয়েছে।ভালবাসার নামে কৌশল!!

এই যে নেটিভলি আমি ভেবেছি অনেকেই বলতে পারেন।কিন্তু বাস্তবতা হলো এটা দিন দিন সবার কাছে স্পষ্ট হচ্ছে—এইসব বড় কেতাবী জিনিসরে।এইসব নিয়ে দিনকে দিন পিপলের মধ্যে ভন্ডামি বাড়ছে।শো-আপ করে করে নিজের ভন্ডামিগুলারে ভালবাসার নামে প্রকাশ করতেছে।

দুনিয়ায় একসময় এসবছিল না,আছে বলে বাদ দিতে হবে তাও না।কিন্তু সত্যি বলতে এখন এসব থেকে খুব দূরে থাকি।আর কোন কৌতূহল পাইনা।এইযে ভাবনাটা আমার ভেতর গেড়ে বসেছে তাকে আমি নিজেই শ্রদ্ধা করি।অপরের তাতে যাই হোক তাতে আমার কিচ্ছু যায় আসে না।ভালবাসার প্রকাশভঙ্গি যার যার মতোন তবে বাজারি যে হচ্ছে অন্তত সেখান থেকে নিজের অস্তিত্বকে সরায় রাখতে পারছি।

অনেকেই এতে অবাক বা বেদনাবোধ করেছেন জানি তবে এটাই সত্যি আমি কোন ভাবেই এসবের সাথে কোনদিন নিজেকে সম্পৃক্ত করব না।কাউকে তা করার সুযোগ ও দেবোনা।তাছাড়া সোশ্যাল সাইটগুলতো এখন এসব নিয়ে রীতিমতো মাতামাতি।তার ফল কিন্তু সামাজিক ও রাষ্ট্রীয় বেদনার, দুঃখবোধের,হতাশার আর গ্লানিভরা জীবনের নানান প্রতিচ্ছবিতো হচ্ছে।ট্রল হচ্ছে।একে অপরকে শুভেচ্ছার নাম দিয়ে হেয় করছে।মানসিকভাবে আঘাত করছে।কুৎসা রটাচ্ছে।কোন কোন সময় এমন হচ্ছে যাকে তা দিয়েছেন বা যে দিয়েছে তাকে ও গোপনে চিমটি কাটছেন।

এমনও হয় যারা ঘটা করে পালন করে,খরচাপাতি করে ভাল লাগে।পরে দেখি এসব নিয়ে আসলে ব্যবসা করেছে, পারিবারিক হলে প্রভাব দেখিয়েছে,সামাজিক ভাবে হলে হ্যারাস করেছে অপরকে, রাষ্ট্রীয় পর্যায়ে হলে কোন পাবলিকের উপর স্টিমরোলার চালায় দিছে। এসব দিবস ব্যাপারগুলা থেকে খুব সচেতন ভাবে দূরে থাকি,এড়িয়ে চলি, এসব ছলাকলা দেখে নিজের দুঃখবোধ নিজেই লালন করি।আসলে এসব সামাজিকতায় আমার কোন টেস্ট নাই।দিনশেষে এর ফলাফলটাই ঠিক বিমূর্তরুপ নিয়ে সবার কাছে হাজির হয়।

হয়তো আমরা ঠিক ধরতে পারি না।ভালবাসা বলে এড়িয়ে যায়।দুনিয়ায় কোন প্রাণীর ভেতর এটি নাই বলে তারা তাদের মতোন কম ভাল আছে।তাদের সামাজিকশিক্ষায়।মানুষ হিসাবে তাই আমরা বড় বড় জঙ্গলকে অতিক্রম করতে পারছি না কোন দিন পারব না।

আমি ছোটলোক।আমি এমনই।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৯

সনেট কবি বলেছেন: কিছুটা পড়লাম।

০৩ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৭

তাওিহদ অিদ্র বলেছেন: ধন্যবাদ।

২| ০৩ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৬

সাগর শরীফ বলেছেন: একবারে খারাপ বলেন নাই ।

০৩ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৭

তাওিহদ অিদ্র বলেছেন: ধন্যবাদ।

৩| ০৩ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৪

রাজীব নুর বলেছেন: দাগ থেকেই দারুন কিছু। দাগ'ই ভালো।

০৩ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৮

তাওিহদ অিদ্র বলেছেন: মুখস্থ লাইন আর কতো?
-
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.