নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

দেশে এখন ক্রান্তিকাল চলছে !!!

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১১:৫৯



নিজের কথা: আমি অতি নগণ্য মানুষ, আমি এই মুহুর্তে কোনো ভাষা খোঁজে পাইনি, যখন আমার নিজের কোনো ভাষা থাকে না তখন আমি কবিদের দ্বারস্ত হই, ঔপন্যাসিকের দ্বারস্ত হই - অর্থাৎ একটি বই হাতে নিয়ে পড়ি - একটা না একটা সমাধান পেয়ে যাই। দেশের ছাত্রছাত্রীরা কি কবিদের বা ঔপন্যাসিকের দ্বারস্ত হবেন - বই হাতে নিবেন ??? নিশ্চয় তাঁরা একটা না একটা সমাধান পাবেন - অবস্যই পাবেন ।।

বিপদে মোরে রক্ষা কর,
এ নহে মোর প্রার্থনা,
বিপদে আমি না যেন করি ভয়।
দুঃখ-তাপে ব্যথিত চিতে
নাই বা দিলে সাত্বনা,
দুঃখে যেন করিতে পারি জয়।

সহায় মোর না যদি জুটে
নিজের বল না যেন টুটে,
সংসারেতে ঘটিলে ক্ষতি
লভিলে শুধু বঞ্চনা
নিজের মনে না যেন মানি ক্ষয়।

আমারে তুমি করিবে ত্রাণ
এ নহে মোর প্রার্থনা,
তরিতে পারি শকতি যেন রয়।
আমার ভার লাঘব করি
নাই বা দিলে সাত্বনা,
বহিতে পারি এমনি যেন হয় ।

নম্র শিরে সুখের দিনে
তোমারি মুখ লইব চিনে,
দুঃখের রাতে নিখিল ধরা
যে দিন করে বঞ্চনা
তোমারে যেন না করি সংশয়।


কবিতা:- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর
গীতাঞ্জলি/৪-১৩১৩

ছবি ও ভাস্কর্য: শিল্পি জয়নুল আবেদিন
স্থান: সোনারগাঁও

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১২:৩১

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু শেষ পর্যন্ত আসলেন গাঁধায় চড়ে............. B-)
বাংলাদেশে নৈরাজ্যের স্বর্গরাজ্য পরিবহন খাত। যেকোনো অজুহাতে পরিবহন মালিক ও শ্রমিকের ধর্মঘট ডেকে যাত্রীদের দুর্ভোগের মধ্যে ঠেলে দেয়া এখন স্বাভাবিক ঘটনা। বেপরোয়া বাস, ট্রাক চালানো, লাইসেন্সবিহীন ড্রাইভার, ফিটনেসবিহীন গাড়ি, আইন তোয়াক্কা না করা, ওভারলোডিং ও ওভারটেকিংকালে নিয়ম ভঙ্গ, দীর্ঘক্ষণ বিরামহীনভাবে গাড়ি চালানো, ট্রাফিক আইন যথাযথভাবে অনুসরণ না করাসহ যাবতীয় অপকর্ম সম্ভব হচ্ছে মালিক শ্রমিকদের এমনভাবে ক্ষমতার কেন্দ্রে অবস্থানের কারণে। অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক নিয়োগসহ নানারকম নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ফলে নিত্যদিন বাড়ছে দুর্ঘটনা। ঘটছে মূল্যবান জীবনের প্রাণহানি। ১৯৭১-এর পাকিস্তানি বাহিনীর মতো এদেশের মানুষকে রাজপথে গণভাবে হত্যা করছে এই উচ্ছৃঙ্খল গণপরিবহন খাত।

পরিবহন খাতে সংগঠনের অভাব নেই। এর মধ্যে অবৈধই বেশি। ধর্মঘট, চাঁদাবাজি, নৈরাজ্য ও দুর্নীতির জন্য দায়ী পরিবহন খাতের অবৈধ সংগঠনগুলো। ছোট-খাট ঘটনাকে বড় আকার ধারণ করে শ্রমিক অসন্তোষের ঘটনায় এরাই জড়িয়ে পড়ছে। আর এসব সংগঠনের সঙ্গে রয়েছে রাজনৈতিক সংশ্লিষ্টতা। দেশের সড়ক পরিবহন সেক্টরে মালিক ও শ্রমিকদের মোট ৯৩২টি সংগঠন রয়েছে। এর মধ্যে ৬৮৬টি সংগঠনই অবৈধ। অথচ এসব অবৈধ সংগঠন বন্ধের চেষ্টা নেই পরিবহন খাতের দুই মন্ত্রীর। আর সেতু মন্ত্রীতো নিজেই তার অসহায়ত্ব প্রকাশ করেছেন।

প্রভাবশালী মন্ত্রী, সাংসদসহ ক্ষমতাসীন দলের রাজনীতিকেরা রাজধানীর গণপরিবহন নিয়ন্ত্রণ করছেন। গণপরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোও অনেকটা তাঁদের নিয়ন্ত্রণে চলছে। ফলে ব্যবসায়িক স্বার্থের কাছে জনস্বার্থ উপেক্ষিত হচ্ছে। প্রভাবশালী মালিকদের কারণে গণপরিবহনে শৃঙ্খলা আনার লক্ষ্যে ২০০৮ সালে অনুমোদিত কৌশলগত পরিকল্পনা (স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান- এসটিপি) বাস্তবায়নের উদ্যোগ ব্যর্থ হয়েছে। এর আগে বিএনপি সরকারের সময়েও তৎকালীন কয়েকজন মন্ত্রী ও সরকারি দলের পরিবহন খাত নিয়ন্ত্রণ করতেন।

সিটিং সার্ভিস বন্ধ করতে গিয়ে এখাতে চিটিংবাজদের কাছে পরাজিত হয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন চারহাজার বাস নামানো হবে। সংখ্যাটা বড় নয়, বড় হলো ব্যবস্থাপনা। এর আগেও এমন চেষ্টা হয়েছে। ঢাকা উত্তরের মেয়রও অনেকদিন ধরে পরিবহন খাতে শৃঙ্খলা আনার কথা বলছেন, নানা ধরনের পরামর্শও দিচ্ছেন। কিন্তু মন্ত্রিসভায় যদি সেই স্বার্থের প্রতিনিধি থাকে তাহলে কিভাবে সম্ভব ব্যবস্থাপনার কথা ভাবা? রাষ্ট্রের নীতি-কাঠামোর মধ্যে অবৈধ উপায়ে ও প্রভাব খাটিয়ে সম্পদ অর্জনের লোকজন বেড়ে গেছে। পরিবহন খাতে এটা আরও প্রকট। পরিবহন খাতের গণদুর্ভোগ ও চাঁদাবাজির ফলে সৃষ্ট বিশৃঙ্খলার মূল কারণ।

পরিবহন খাতের এমন্য নৈরাজ্যের পরও কর্তৃপক্ষের টনক নড়েনি; রাজা-রানীর মনে চৈতন্য আসেনি; উজির-চামচাদের বোধোদয় হয়নি। আধমরা পাবলিকরা এ নিয়তি মেনেই নিয়েছিলেন; কিন্তু বাঁধ সাদলো কাঁচারা; অবুজ মনের সবুজ কান্ডারীরা। এরাই বাংলাদেশে, এরাই এখন আধমরাদের পথ দেখিয়ে এগিয়ে নিয়ে যাবে সুন্দর ভবিষ্যতের দিকে। তোমাদের এ ন্যায্য আন্দোলন, রাস্তা অবরোধ করা, মিছিলে মিছিলে রাজপথ কাঁপিয়ে দেওয়া, ড্রাইভারদের লাইসেন্স চেক করা ইত্যাদিকে সাধুবাদ জানাই।

জয় হোক তারুণ্যের; চৈতন্য আসুক আধমরাদের। অদ্ভুত উটের পিঠে চলেছে দেশ।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১২:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু, দেশের ছাত্ররা এখন আন্দোলন করছে প্রশাসন এর বিরুদ্ধে !!! আমার কথা হচ্ছে দেশের প্রশাসনে যারা আছে এরা কারা ? এরা কি ভীনদেশের নাগরিক - এরা কি কাবুলিওয়ালা / পাঠান/ পাঞ্জাবী !!! ??? এরা এই দেশের নাগরিক ।।।

আজকে যারা আন্দোলোন করছে ছাত্রছাত্রী তারাই একদিন প্রশাসনে যাবে তারাই এই হটকারী করবে দেশের সাধারণ জনগণের সঙ্গে - আমার কথার মুল অংশ কি ধরতে পেরেছেন গুরু ?

রাজাকারের ফাঁসী চাই বিক্ষ্যাত শাহবাগী এমরান হেইচ সরহার আইজকা কই ? কই ছাত্রছাত্রীর পাশে থাকার মজলুম নেতা ডাকতর জাফর ইকবাল সাব ???

২| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১:১২

কাওসার চৌধুরী বলেছেন:



আসলে এ আন্দোলনটি একটি প্রজন্মের আবেগ, অনুভূতি ও বেদনার আন্দোলন; এরা অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। এরা রাজনীতির প্যাচ বুঝে না; যোগ্যতা অযোগ্যতা বুঝে না; এরা শুধু জানে এদের বিরুদ্ধে এদেশের অনেক সিস্টেম। আর গণ পরিবহন ব্যবস্তা অন্যতম; এরা নিরাপদ সড়কের জন্য, সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য পথে নেমেছে; তাদের এ উদ্যোগকে স্যলুট জানাই।

তবে, আমার মনে হয় এ আন্দোলনে দেশের পরিবহন খাতের শৃঙ্খলা এক পারসেন্টও পরিবর্তন হবে না; সরকারের কাছে এগুলো ...চে....টে....র... (!!!) সো, গুরুত্ব দেওয়ার কোন টেকা লাগেনি। আর এরাও বড় হয়ে একই কিসিমের আমলা, পলিটিশিয়ান হবে; আফটার অল তারা তো তাদের বাবারই সন্তান..... লেট সী...........

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: দিন দিন সারা বিশ্বের কাছে বাংলাদেশের পরিচয় হচ্ছে ভয়ংকর একটি দেশ হিসেবে - আমার ব্যাক্তিগত ভাবে মনে হয় এটি বাংলাদেশের মানুষের পাওনা - কারণ এই দেশের যাবতীয় ক্ষতি ও লোকসানের দায়ভার এই দেশের জনগণের, অবস্যই এই দায়ভার এই দেশের জনগণের - কোনো সন্দেহ ???

তবে, আমার মনে হয় এ আন্দোলনে দেশের পরিবহন খাতের শৃঙ্খলা এক পারসেন্টও পরিবর্তন হবে না; সরকারের কাছে এগুলো ...চে....টে....র... (!!!) সো, গুরুত্ব দেওয়ার কোন টেকা লাগেনি। আর এরাও বড় হয়ে একই কিসিমের আমলা, পলিটিশিয়ান হবে; আফটার অল তারা তো তাদের বাবারই সন্তান..... লেট সী........... গুরু এইখানে আসল উপপাদ্য বলে দিলেন এই হচ্ছে সংলাপের মূল

৩| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ২:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশে ক্রান্তিকাল চলছে। শিরোনামে সহমত। অচিরেই একটা বিস্ফোরণ হবে। গণতন্ত্রই পারে এর সমাধান দিতে...

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ২:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: বস্
গণতন্ত্র নিপাত যাক, বুটজুতা মুক্তি পাক !!!

৪| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ২:২৬

ওমেরা বলেছেন: জীবনে তো কোন আন্দোলনই দেখার ভাগ্য হল পোলাপাইদের সাথে আমার একটু রাস্তার নামার ইচ্ছা লাগছে —— ।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ২:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: দেশের বাইরে সম্মানের সাথে আছেন রাজনৈতিক চালে দয়া করে ভাত হবেন না - বাংলাদেশে প্রতিটি আন্দোলোনের পেছনে থাকে রাজনৈতিক বিষাক্ত ছোবল !!!

৫| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৩:১০

রঞ্জন রয় বলেছেন:

পোলাপানদের পাশে দাঁড়ানো উচিত। তাদের উৎসাহ দেওয়া উচিত।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৩:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: রঞ্জন রয় ভাই, আপনি কি দাড়িয়েছেন তাদের পাশে ? কয়দিন গেছেন তাদের সাথে আন্দোলোনে বলবেন কি প্লিজ ?

৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৩:১৮

রঞ্জন রয় বলেছেন:

সত্যি বলতে যাওয়া হয়নি।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৩:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: রঞ্জন রয় ভাই, সড়ক দুর্ঘটনা সরকার বিরোধী বা প্রশাসণ বিরোধী আন্দোলোন হতে পারে না ।

৭| ০৩ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:১১

চাঁদগাজী বলেছেন:


সামনের দিনগুলোতে শেখ হাসিনা সমস্যায় পড়বে; আোয়ামী লীগের লোকেরা যে সমস্যার সৃষ্টি করেছে, শেখ হাসিনা সেগুলোর সমাধান করতে পারবে না।

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আওয়ামী লীগে আছে অদক্ষ এবং মেয়াদ উত্তীর্ণ যাদের উচিত বাসায় বসে ডায়াবেটিস আর প্রেসারের ঔষধ খাওয়া আর নামাজ কালাম পড়া কারণ যেকোনো দিন আজরাইল এসে বলবেন আসেন হে, চলেন হে টাইম শেষ !!! আশ্চর্য্য লাগে এই দেশে কি যোগ্য-সমর্থ-সুস্বাস্থ্য-সুদর্শন মন্ত্রী এমপি হওয়ার লোক নাই ??? যাকে দেখি তাকেই মনে হয় ড্য়াবেটিস রোগী তার জায়গা হওয়া উচিত বারডেম হাসপাতাল ।

চাঁদগাজী ভাই, মন্ত্রীদের একটা করে বারডেম হাসপাতালের টিকেট আর একটা করে ডায়াবেটিস পাশ বই করে দিন, এই দেশের মন্ত্রীদের ডায়াবেটিস হাসপাতালে কমন রুমে বিছানায় ফালাইয়া রাখেন, এরা দেশের জন্য সমাজের জন্য সংসদের জন্য মেয়াদ উত্তীর্ণ অর্থাৎ এক্সপায়ার হয়ে গেছেন তাদের জায়গা এখন বিছানা “উঠলে বসতে পারেন না, বসলে উঠতে পারেন না সহ ডায়াবেটিস, আম বাত, জাম বাত আরো শত শত রোগে আক্রান্ত” ।

৮| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৮:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:
বুড়ো ধামড়ারা যেখানে ব্যার্থ, বুটজুতো বেইল পায় কেমনে?

শিশু কিশোররা তাও কিছু করে দেখালো।

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: শিশু একটাও নাই - তাদের বয়ষ ০০-০৩ বছর!!! তাহলে কিভাবে শিশু??? । কিশোর কিশোরীদের বাসায় যেতে হবে - গাধার মতো কাজ করে মা বাবার কান্নার কারণ হওয়া কোনো কাজের কথা না । বস্ একটা কথা আমাদেরে সবার মনে রাখা উচিত সড়ক দুর্ঘটনা অর্থ সরকার প্রশাসন বিরোধী আন্দোলোন হতে পারে না - এর ফল ভালো হবে না ।

৯| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৮:৫৭

খায়রুল আহসান বলেছেন: চমৎকার!

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আহসান ভাই, আমরা জানি “ভুতের মুখে রাম নাম” - কিন্তু দেশে যেইদিন “রামের মুখে ভুত নাম হবে” পরিনতি ভালো হবে না !!!

১০| ০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: তাতেই মঙ্গল মনে করি... এরপর বাড়বে হয়তো সংঘাত.. ওঁৎ পেতে থাকা স্বার্থান্বেষী চক্র হয়তো এতক্ষণে ছক এঁকে ফেলেছে!
এখন তো অভিভাবকদের ও নিজেদের রুপে ফিরে যেতে হবে!
প্রজন্ম কে সুন্দরের পথেই রাখতে হবে!

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ইউটিউবার আর ফেসবুকার প্রজন্ম “ছাই” দেখেছে - “ছাইয়ের পেছনে যে জ্বলন্ত কয়লা থাকে গনগনা আগুন থাকে” তা জানে না - যেদিন দেখবে - বাসায় ঢুকে মায়ের আঁচলের নিচে ঢুকেও কাঁপুনী রোগ যাবে না আর সাথে হবে ডায়রিয়া !!!

১১| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

চেংকু প্যাঁক বলেছেন: একদিন আসবে, যেদিন সমস্ত মিথ্যার পুজারি পরাজিত হবে।

০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ২:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: চেংকু প্যাঁক বলেছেন: একদিন আসবে, যেদিন সমস্ত মিথ্যার পুজারি পরাজিত হবে।
কবে সেইদিন ? ভাই কবে সেইদিন ? সমাজে মিথ্যা প্রতিষ্ঠিত হয় সত্য নয় এটি পরিক্ষিত !!!

১২| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫২

চেংকু প্যাঁক বলেছেন: বরং আমি সত্যকে মিথ্যার উপর নিক্ষেপ করি, অতঃপর সত্য মিথ্যার মস্তক চুর্ণ-বিচূর্ণ করে দেয়, অতঃপর মিথ্যা তৎক্ষণাৎ নিশ্চিহ্ন হয়ে যায়। তোমরা যা বলছ, তার জন্যে তোমাদের দুর্ভোগ। (সূরা আম্বিয়া - ১৮)

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: তুমি কি শোনো নি, তোমার প্রভু হস্তীওয়ালাদের সাথে কিরূপ আচরণ করেছিলেন? তিনি কি তাদের চক্রান্ত নস্যাৎ করে দেননি? তিনি তাদের উপরে প্রেরণ করেছিলেন ঝাঁকে ঝাঁকে পাখি, যারা তাদের উপরে নিক্ষেপ করেছিল মেটেল পাথরের কংকর, অতঃপর তিনি তাদের করে দেন ভক্ষিত তৃণসদৃশ। - সূরা ‌‘ফীল’

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.